Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

বাজার মাতাচ্ছে কোন
কোন ৬ জিবির মোবাইল

আমাদের কাছে মোবাইল এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধুমাত্র ফোন করা নয় এখন গান শোনা, সিনেমা-টিভি দেখার পাশাপাশি গেমিংয়ের দুনিয়াতেও পা রেখেছে মোবাইল। বেশি অ্যাপ্লিকেশন ব্যবহার করার ফলে খুব স্বাভাবিকভাবেই প্রয়োজন বেশি র‌্যাম এবং স্টোরেজের। মূলত র‌্যাম, স্টোরেজ, ক্যামেরার কথা মাতায় রেখেই মোবাইল কিনতে যান গ্রাহকরা। তাই আজ ৬ জিবির কিছু অত্যাধুনিক ফোনের সুলুক সন্ধান দেব আমরা-

স্যামসুং
সামসংয়ের এ৭০ মোবাইলটিতে রয়েছে ৬ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। এক্সপ্যান্ডবল মেমোরি ৫১২ জিবি। ফোনটিতে ৩২, ৫ এবং ৮ মেগাপিক্সেলের তিনটি রিয়ার ক্যামেরা রয়েছে। ফ্রন্টে রয়েছে ৩২ মেগাপিক্সেলের ক্যামেরা। ডুয়াল ন্যানো সিমের এই ফোনটিতে রয়েছে ফোরজি, ভোল্টির সুবিধা। এছাড়া ওয়াইফাই, ডেডিকেটেড মেমোরি কার্ড স্লট, রেডিও ইত্যাদির সুবিধাতো রয়েছেই। মোবাইলটির অপরেটিং সিস্টেম পাই ৯.০। যা এই মুহূর্তের লেটেস্ট অ্যানন্ড্রয়েড ভার্সন। এছাড়া কোয়লকম স্ন্যাপড্রাগন এসমে৬১৫০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটিতে ব্যাটারি ব্যাকআপ ভাল। রয়েছে ৪৫০০ এমএএইচের ব্যাটারি। ফলে মোবাইলে কথা বলার পাশাপাশি নেট সার্ফিং এবং গেম খেলতে কোনও সমস্যাই হবে না। অতিরিক্ত সুবিধার মধ্যে রয়েছে ফাস্ট চার্জিং, অনস্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ফেস আনলকের সুবিধা। বাজারে কালো, নীল এবং সাদা রংয়ে মিলছে এই ফোন। সামসংয়ের এ৭০ কিনতে গ্রাহকদের খরচ করতে হবে প্রায় ২৯ হাজার টাকা।

এমআই
বর্তমানে কমদামে অত্যাধুনিক ফিচার দিয়ে মোবাইলের অধিকাংশ বাজারই দখল করেছে এমআই। এই সংস্থার এটু মোবাইলটিও বেশ চোখে পড়ার মত। এটিতে রয়েছে ৬ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। এক্সপ্যান্ডবল মেমোরির সুবিধা নেই। ফোনটিতে ২০ এবং ১২ মেগাপিক্সেলের দুটি রিয়ার ক্যামেরা রয়েছে। ফ্রন্টে রয়েছে ২০ মেগাপিক্সেলের একটি ক্যামেরা। ডুয়াল ন্যানো সিমের এই ফোনটিতে রয়েছে হাইব্রিড সিম স্লট। এছাড়া ওয়াইফাই, ফোরজি ভোল্টির সুবিধা রয়েছে। মোবাইলটির অপরেটিং সিস্টেম ৮.১ ওরিও। ব্যবহার করা হয়েছে কোয়লকম স্ন্যাপড্রাগন ৬৬০ ওক্টাকোর প্রসেসর। এই ফোনটির ব্যাটারি ব্যাকআপ অত্যন্ত দুর্বল। মাত্র ৩০১০ এমএএইচ-রে ব্যাটারি ব্যাবহার করা হয়েছে ফোনটিতে। অতিরিক্ত সুবিধা হিসাবে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট, লাইট, হল সেন্সর এবং ই কম্পাস। বাজারে কালো, সোনালি এবং নীল রংয়ে মিলছে এই ফোন। এমআইয়ের এই ফোনটি কিনতে খরচ করতে হবে প্রায় ১৬ হাজার টাকা।

নোকিয়া
মোবাইলের বাজারে নোকিয়া খুবই পুরোনো নাম। এই সংস্থা এবার বাজারে নিয়ে এল ৬.১ প্লাস। এই মোবাইলটিতে রয়েছে ৬ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। এক্সপ্যান্ডবল মেমোরি ৪০০ জিবি। ফোনটিতে ১৬ এবং ৫ মেগাপিক্সেলের দুটি রিয়ার ক্যামেরা রয়েছে। ফ্রন্টে রয়েছে ১৬ মেগাপিক্সেলের একটি ক্যামেরা। ডুয়াল ন্যানো সিমের এই ফোনটিতেও রয়েছে ফোরজি, ভোল্টির সুবিধা। তবে এটিতে রয়েছে হাইব্রিড সিম স্লট। মোমোরি কার্ডের জন্য আলাদা করে কোনও স্লট নেই। মোবাইলটির অপরেটিং সিস্টেম ৮.১.০ ওরিও। ব্যবহার করা হয়েছে কোয়লকম স্ন্যাপড্রাগন ওক্টাকোর ৬৩৬ প্রসেসর। ফোনটির ব্যাটারি বেশ দুর্বল। এটিতে রয়েছে ৩০৬০ এমএএইচ-এর ব্যাটারি। ফোনে অতিরিক্ত সুবিধা হিসাবে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট এবং লাইট সেন্সর। বাজারে কালো, নীল এবং সাদা রংয়ে মিলছে এই ফোন। নোকিয়ার এই মোবাইলটি কিনতে গ্রাহকদের খরচ করতে হবে ১৮ হাজার টাকা।

মোটোরোলা
মোটোরোলা এক্স৪ মোবাইলটিতে রয়েছে ৬ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। এক্সপ্যান্ডবল মেমোরি ২ টিবি। ফোনটিতে ১২ এবং ৮ মেগাপিক্সেলের দুটি রিয়ার ক্যামেরা রয়েছে। ফ্রন্টে রয়েছে ২০ মেগাপিক্সেলের একটি ক্যামেরা। ডুয়াল ন্যানো সিমের এই ফোনটিতে রয়েছে ফোরজির সুবিধা। এই ফোনে আলাদা করে মেমোরি কার্ডের স্লট নেই। মোবাইলটির অপরেটিং সিস্টেম ওরিও ৮.০। ব্যবহার করা হয়েছে কোয়লকম স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসর। এই ফোনটির ব্যাটারিও বেশ দুর্বল। রয়েছে মাত্র ৩০০০ এমএএইচ-এর ব্যাটারি। ফোনে অতিরিক্ত সুবিধা হিসাবে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট এবং লাইট সেন্সর। এছাড়া রয়েছে টার্বো চার্জিংয়ের সুবিধা। বাজারে কালো এবং নীল রংয়ে মিলছে এই ফোন। অনলাইনে মোটোরোলার এই মোবাইলটি কিনতে গ্রাহকদের খরচ করতে হবে প্রায় ১১ হাজার টাকা।

ভিভো
মোবাইলের বাজার দখলে নতুন নাম হিসাবে উঠে এসেছে ভিভোর নাম। সংস্থা ভি ১৫ মোবাইলটিতে রয়েছে ৬ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। এক্সপ্যান্ডবল মেমোরি ২৫৬ জিবি। ফোনটিতে ১২, ৮ এবং ৫ মেগাপিক্সেলের তিনটি রিয়ার ক্যামেরা রয়েছে। ফ্রন্টে রয়েছে অত্যাধুনিক ৩২ মেগাপিক্সেলের একটি ক্যামেরা। ডুয়াল ন্যানো সিমের এই ফোনটিতেও রয়েছে ফোরজি, ভোল্টির সুবিধা। রয়েছে ডেডিকেটেড মেমোরি কার্ড স্লট। মোবাইলটিতে রয়েছে লেটেস্ট অ্যানন্ড্রয়েড ভার্সন পাই ৯.০। এছাড়া অক্টাকোর কর্টেক্স এ৫৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এই ফোনটির ব্যাটারি ব্যাকআপ ভাল। রয়েছে ৪০০০ এমএএইচের ব্যাটারি। অতিরিক্ত সুবিধা হিসাবে রয়েছে ফাস্ট চার্জিং, ফিঙ্গারপ্রিন্ট এবং লাইট সেন্সর। বাজারে লাল এবং নীল রংয়ে মিলছে এই ফোন। মোবাইলটি কিনতে গ্রাহকদের খরচ করতে হবে প্রায় ২৪ হাজার টাকা।

প্যানাসনিক
সংস্থার এলুগা এক্স ওয়ান প্রো রয়েছে ৬ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। এক্সপ্যান্ডবল মেমোরি ২৫৬ জিবি। ফোনটিতে ১৬ এবং ৫ মেগাপিক্সেলের দুটি রিয়ার ক্যামেরা রয়েছে। ফ্রন্টে রয়েছে ১৬ মেগাপিক্সেলের একটি ক্যামেরা। মাইক্রো এবং ন্যানো সিমের ডুয়াল এই ফোনটিতেও রয়েছে ফোরজি, ভোল্টির সুবিধা। এই ফোনে আলাদা করে মেমোরি কার্ডের স্লট নেই। মোবাইলটির অপরেটিং সিস্টেম ওরিও ৮.১। ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক হেলিও পি৬০ প্রসেসর। ফোনটিতে রয়েছে মাত্র ৩০০০ এমএএইচ-এর ব্যাটারি। অতিরিক্ত সুবিধা হিসাবে রয়েছে ওয়্যারলেস চার্জিং, ফিঙ্গারপ্রিন্ট এবং লাইট সেন্সর। বাজারে সিলভার এবং ডার্ক গ্রে রংয়ে মিলছে এই ফোন। মোবাইলটি কিনতে গ্রাহকদের খরচ করতে হবে প্রায় ১৩ হাজার টাকা।
02nd  May, 2019
ভারতের চন্দ্রাভিযান ২.০ 

ডঃ দেবীপ্রসাদ দুয়ারী: ২০ জুলাই ২০১৯। সারা পৃথিবীর মানুষ উদযাপন করবেন ৫০ বছর আগের সেই অবিস্মরণীয় মুহূর্তটিকে। ১৯৬৯ সালে মানুষ প্রথম পা রেখেছিল চাঁদে। মানব সভ্যতার ইতিহাসে অদম্য এক প্রয়াস, মহাশূন্যকে জয় করার এক প্রচেষ্টা এবং পৃথিবীর বাইরে অন্য এক জগৎকে নতুন করে আবিষ্কার করার সেই স্মৃতি এখনও যেন এক অবিশ্বাস্য কল্পনার জগৎকে উজ্জীবিত করে মানব মনে।   বিশদ

14th  July, 2019
চন্দ্রাভিযানে বিরাট ভূমিকা রয়েছে বিক্রম, প্রজ্ঞানের 

‘চন্দ্রযান-২’ নিয়ে দ্বিতীয়বার চাঁদে পাড়ি দিচ্ছে ভারত। আধুনিক প্রযুক্তির নিরিখে চন্দ্রযান-২ নিয়ে চরম আশাবাদী ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। পৃথিবীর মাটি থেকে পৃথক পৃথক কাজের জন্য একাধিক পে-লোড বা যন্ত্র নিয়ে মহাকাশে পাড়ি দেবে চন্দ্রযান-২।  বিশদ

14th  July, 2019
আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স
দেবজ্যোতি রায়

 আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কী: প্রোগ্রামিংয়ের মাধ্যমে মেশিনকে বুদ্ধিমান করে তোলাই হল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধা। এটি হল এক ধরনের সফটওয়্যার টেকনোলজি, যা রোবট বা কম্পিউটারকে মানুষের মতো কাজ করায় এবং ভাবায়। যেমন, কারও কথা বুঝতে পারা, সিদ্ধান্ত নেওয়া, দেখে চিনতে পারা ইত্যাদি ইত্যাদি।
বিশদ

30th  June, 2019
 বেলুন দিয়ে বিজ্ঞান শিক্ষা

 একটি ফোলানো বেলুনকে এঁফোর-ওঁফোর করে চলে গেল ফিতে লাগানো একটা লম্বা সূঁচ। কিন্তু বেলুনটি ফেটে বা চুপসে গেল না। কিংবা বেলুন দিয়ে একটা গ্লাস বা দুটি কাপকে অনায়াসে উপরে তোলা হচ্ছে। শুধু তাই নয়, পাশাপাশি দুটি বেলুন ফুলিয়ে রাখা হয়েছে। একটি বাতাসে ভাসছে, অন্যটি মাটিতে গড়াগড়ি দিচ্ছে।
বিশদ

30th  June, 2019
 নয়া সেফটি ফিচার আনল গুগল ম্যাপ

ভারতে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে গুগল ম্যাপ নিয়ে এল নয়া একটি ‘সেফটি ফিচার’। এবার কোনও ক্যাব চালক নির্দিষ্ট রুট ছেড়ে অন্য পথ ধরলেই যাত্রীকে নোটিফিকেশন পাঠিয়ে তা জানিয়ে দেবে গুগল। এ ব্যাপারে গুগল ম্যাপস-এর প্রোডাক্ট ম্যানেজার অ্যামান্ডা বিশপ বলেছেন, ‘শুধুমাত্র ভারতের জন্যই আমরা গুগল ম্যাপে নয়া ফিচার এনেছি।
বিশদ

30th  June, 2019
পুরনো থেকে নতুন স্মার্টফোনে
ডেটা ট্রান্সফার করবেন কীভাবে?

বিলাসিতা, স্টাইল, স্টেটাস আর উন্নত প্রযুক্তি। ফল, পুরনো মোবাইল বদলে ফেলার হিড়িক। কিন্তু নতুন ফোন কিনলেই তো আর হবে না, পুরনো ফোনের ফেলে আসা যাবতীয় ডেটা বা তথ্য ‘ইনট্যাক্ট’ রাখতে হবে। অর্থাৎ, পুরনো মোবাইল থেকে সমস্ত ডেটা নতুন ফোনে ট্রান্সফার। 
বিশদ

09th  June, 2019
বদলে গেল কিলোগ্রাম বুঝে নিন নতুন ওজন

সৌম্য নিয়োগী: ২০ মে, ২০১৯। বিজ্ঞানের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ দিন। কারণ, গত ১৩০ বছর ধরে প্রচলিত ওজনের একক কিলোগ্রামের (কেজি) সংজ্ঞা বদল কার্যকর হয়েছে এই দিন থেকে। ২০১৮ সালের নভেম্বর মাসে ফ্রান্সের ভার্সাইতে ওজন ও পরিমাপ বিষয়ক এক সম্মেলনে বিজ্ঞানীরা কিলোগ্রামের সংজ্ঞা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছিলেন।
বিশদ

09th  June, 2019
বিজ্ঞানীদের মজার কথা
কম কথার বিজ্ঞানী

বিংশ শতাব্দীর গোড়ার দিকটা ছিল কোয়ান্টাম মেকানিক্সের যুগ। বহু বিশিষ্ট বিজ্ঞানীর আবির্ভাব ঘটেছিল সে সময়। এদের মধ্যে অন্যতম ছিলেন পল ডির‌্যাক। পুরো নাম পল আদ্রিয়ান মরিস ডির‌্যাক। বিশদ

09th  June, 2019
অপবিজ্ঞানেই ছিল নিউটনের আকর্ষণ

স্যার আইজ্যাক নিউটনের নাম শোনেননি এরকম লোক বোধহয় সারা পৃথিবী খুঁজলেও পাওয়া যাবে না। পদার্থ বিজ্ঞানের বলবিদ্যা হোক বা মহাকর্ষ-অভিকর্ষ কিংবা আলোক বিজ্ঞান — সব কিছুতেই তাঁর অবদান অনস্বীকার্য। অনেকে তো বলে থাকেন গণিতের কলনবিদ্যা বিষয়টিও তাঁরই সৃষ্টি, যদিও এ নিয়ে মতভেদ আছে।
বিশদ

12th  May, 2019
ট্রুকলার অ্যাপ থেকে কীভাবে মুছে ফেলবেন নিজের নাম? 

স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে এই অ্যাপটি বর্তমানে অপরিহার্য হয়ে উঠেছে। কোনও অচেনা নম্বর থেকে ফোন এলে ট্রুকলারের মাধ্যমে অনায়াসেই সেই কলারের পরিচয় জেনে নেওয়া যায়। কোথাকার নম্বর, কার নাম ইত্যাদি জেনে নেওয়া যায় এই অ্যাপে। সবচেয়ে সুবিধা হয় কোনও অবাঞ্ছিত ফোন এলে।  
বিশদ

12th  May, 2019
অন্ধকারের উৎস হতে 
ডঃ দেবীপ্রসাদ দুয়ারী

কথায় আছে বাস্তব সত্য কল্পনার চেয়েও আশ্চর্য। তবে এক্ষেত্রে ঠিক কল্পনা নয়। ১৯১৫ সালে তাঁর সাধারণ আপেক্ষিকতাবাদ তত্ত্ব প্রকাশ করেন স্যার অ্যালবার্ট আইনস্টাইন। সেই তত্ত্ব অনুযায়ী, উঠে এল এমন একটি বিষয় যা কল্পবিজ্ঞান ছাড়া অন্য কিছু হতেই পারে না। 
বিশদ

12th  May, 2019
 বছরের সেরা পোর্টেবল ব্লুটুথ স্পিকার

 হেডফোনের সীমাবদ্ধতাকে অতিক্রম করে গান শোনার জন্য স্পিকার একটি চমৎকার সমাধান। দিনে দিনে প্রযুক্তির উন্নতির সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে এইসমস্ত স্পিকারের মান ও গুণ। এগুলি যে কোনও পরিবেশ ও পরিস্থিতির জন্য মানানসই। স্পিকারের এই বিপুল সম্ভার থেকে গ্রাহকরা নিজের রুচি, চাহিদা, পছন্দ, এবং আগ্রহের উপর ভিত্তি করে যে কোনও একটি বেছে নিতে পারেন। সাম্প্রতিককালে বাজারে আসা এমনই কয়েকটি সেরা পোর্টেবল ব্লুটুথ স্পিকারের হাল-হকিকত দেওয়া হল আজকের প্রতিবেদনে।
বিশদ

14th  April, 2019
ধুলোঝড়েই মঙ্গলে ‘মৃত্যু’ অপরচুনিটির

বয়সের ভার ছিল গোটা যান্ত্রিক শরীরেই। কিন্তু, ধুলোঝড়টার সঙ্গে আর যুঝতে পারল না। ‘কথা’ বলার চেষ্টা করা হলেও জবাব আসেনি কোনও বার্তারই। শেষমেষ গত মাঝ ফেব্রুয়ারিতে দুঃসংবাদটা এল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’র পক্ষ থেকে। আনুষ্ঠানিকভাবে জানান হল, আর নেই ‘অপরচুনিটি’। মৃত্যু হয়েছে মঙ্গলযান রোভারটির।
বিশদ

14th  April, 2019
অ্যালিসা কার্সন এক স্বপ্নের নাম
মঙ্গলে মহিলা

সৌম্য নিয়োগী: ছেলেবেলায় প্রফেসর শঙ্কুর ডায়েরি, হলিউড সিনেমা বা কল্পবিজ্ঞানের গল্প পড়ে মহাকাশে যাওয়ার বাসনা কার না জন্মায়। বেড়ে উঠতেই তাঁদের অনেকেই বুঝে যান সেই স্বপ্নপূরণ অসম্ভব। তবু মায়াময় লাল গ্রহের হাতছানিকে উপেক্ষা করা দায়। হ্যাঁ, মঙ্গল গ্রহ। আকার-আকৃতিতে যার সঙ্গে পৃথিবীর অনেক সাদৃশ্য। একসময় এই গ্রহে জলের অস্তিত্ব ছিল বলেও ইতিমধ্যে দাবি করেছে নাসা।
বিশদ

14th  April, 2019
একনজরে
সংবাদাতা, রায়দিঘি: রাজ্যে বর্ষা ঢুকে গিয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত বৃষ্টিতে ভেসে গেলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। তাই বৃষ্টি যাতে দ্রুত আসে, সেই কারণে ধুমধাম করে ...

সংবাদদাতা, রামপুরহাট: আগামী ২৩ জুলাই থেকে এক সপ্তাহ ধরে বীরভূম জেলাজুড়ে বিস্তারক বর্গ কমসূচিতে নামতে চলেছে বিজেপি। তবে গতবছর বিস্তারক কর্মসূচিতে মোদি সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা তুলে ধরে প্রচার করা হয়েছিল।   ...

 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা পরে হুগলির চাঁপদানির ডালহৌসি জুটমিলে কাজ শুরু হল। শুক্রবার বিকেলে একাংশের কর্মী কাজ বন্ধ করে দেন। তারপর রাতে কারখানার সমস্ত কর্মী কাজ বন্ধ করে দিয়েছিলেন। কর্মীদের অভিযোগ, কারখানার উৎপাদন বাড়ানোর জন্য বেশি সময় ধরে কাজের ...

  নয়াদিল্লি, ২০ জুলাই: বিশ্বকাপের সময় ভারতীয় ক্রিকেটাররা মাত্র ১৫ দিন পরিবারের সদস্যদের সঙ্গে খাকার সুযোগ পাবেন। এটাই ছিল বিসিসিআইয়ের নিয়ম। কিন্তু এখন জানা যাচ্ছে, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুম্বইয়ের কোলাবায় অগ্নিকাণ্ডের ঘটনায় একজনের মৃত্যু, জখম ১ 

03:50:12 PM

তৃণমূলের ২১ জুলাইয়ের সভা মেগা ফ্লপ শো: দিলীপ ঘোষ 

03:47:10 PM

টাকা দিয়েও তৃণমূল সভা সফল করতে পারেনি: দিলীপ ঘোষ 

03:42:00 PM

ইন্দোনেশিয়া ওপেনের ফাইনালে হারলেন পি ভি সিন্ধু 
ইন্দোনেশিয়া ওপেনের ফাইনালে জাপানের আকেন ইয়ামাগুচির কাছে ১৫-২১, ১৬-২১ পয়েন্টে ...বিশদ

02:57:15 PM

ওঃ ইন্ডিজ সফরে তিন ফরম্যাটের ভারতীয় দল ঘোষণা
ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ঘোষণা করা হল ভারতীয় টেস্ট, ওয়ান ...বিশদ

02:34:49 PM

সভা শেষ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:53:19 PM