Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

অ্যালিসা কার্সন এক স্বপ্নের নাম
মঙ্গলে মহিলা

সৌম্য নিয়োগী: ছেলেবেলায় প্রফেসর শঙ্কুর ডায়েরি, হলিউড সিনেমা বা কল্পবিজ্ঞানের গল্প পড়ে মহাকাশে যাওয়ার বাসনা কার না জন্মায়। বেড়ে উঠতেই তাঁদের অনেকেই বুঝে যান সেই স্বপ্নপূরণ অসম্ভব। তবু মায়াময় লাল গ্রহের হাতছানিকে উপেক্ষা করা দায়। হ্যাঁ, মঙ্গল গ্রহ। আকার-আকৃতিতে যার সঙ্গে পৃথিবীর অনেক সাদৃশ্য। একসময় এই গ্রহে জলের অস্তিত্ব ছিল বলেও ইতিমধ্যে দাবি করেছে নাসা। কিন্তু, এখনও সেখানে যন্ত্রমানব ছাড়া মানুষ পাঠিয়ে উঠতে পারেননি মহাকাশ গবেষকরা। বহু মানুষের চোখে মঙ্গল গ্রহে যাওয়ার স্বপ্ন থাকলেও সবাই তো অ্যালিসা নয়।
অ্যালিসা কার্সন। কোড নেম ব্লুবেরি। ছোটবেলা থেকেই আর পাঁচজনের মতো দু’চোখ জুড়ে মঙ্গলে যাওয়ার স্বপ্ন বুনতো আমেরিকার লুইজিয়ানা প্রদেশের বাসিন্দা এই কিশোরী। মাত্র তিন বছর বয়সেই বাবাকে সেই ‘দুঃস্বপ্নে’র কথা জানিয়েছিল ছোট্ট মেয়েটি। বলেছিল, ‘বাবা আমি বড় হয়ে মহাকাশচারী হব এবং মঙ্গল গ্রহ অভিযানে যাব।’ এখন তার বয়স ১৭ বছর। ছোটবেলার স্বপ্নকে বড় হয়ে হারিয়ে ফেলেনি অ্যালিসা। বরং সেই স্বপ্নকে বাস্তবের রূপ দেওয়ার সুযোগ এসে গিয়েছে তার সামনে। বর্তমানে নাসার অধীনে মঙ্গল অভিযানের প্রশিক্ষণ নিচ্ছেন সে। তবে, নাসার মুখপাত্র বিষয়টি স্বীকার করেননি। কারণ আইন অনুযায়ী, ১৮ বছর না হলে আনুষ্ঠানিকভাবে নাসার মহাকাশচারী হতে পারবে না অ্যালিসা। এখনও পর্যন্ত কোনও মহিলা মহাকাশচারীকে চাঁদে পাঠানো হয়নি। সেদিক থেকে মঙ্গলে প্রথম অভিযানেই কোনও মহিলাকে পাঠানো হলে তা ইতিহাস সৃষ্টি করবে। ১৯৬২ সালের ১৬ ফেব্রুয়ারি প্রথমবার মহাকাশে মহিলা মহাকাশচারী পাঠানোর চিন্তাভাবনা করেছিলেন সোভিয়েত প্রযুক্তিবিদ সের্গেই করোলভ। ১৯৬৩ সালের ১৬ জুন প্রথম মহিলা নভশ্চর হিসেবে মহাকাশে যান সোভিয়েত ইউনিয়নের ভ্যালেন্তিনা তেরেস্কোভা। তারপর থেকে এখন পর্যন্ত বিভিন্ন দেশের মোট ৫৯জন মহিলা মহাকাশে গিয়েছেন।
২০৩৩ সালে মঙ্গল গ্রহে প্রথমবার মানুষ পাঠাতে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সেই অভিযানে একজন মহাকাশচারী হিসেবে জায়গা পেতে চলেছে অ্যালিসা। তখন তার বয়স হবে ৩২। চেষ্টা করা হচ্ছে আগামী দু’বছরের মধ্যেই তাকে মহাকাশে পাঠানোর। যাতে সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে মহাশূন্যে যাওয়ার কৃতিত্ব অর্জন করতে পারে সে। তবে, এই স্বপ্নের জন্য ব্যক্তিজীবনে চড়া মূল্যও চোকাতে হবে তাকে। মঙ্গল যাত্রার আগে বিয়ে করতে পারবেন না অ্যালিসা। পারবেন না মা হতেও।
এই কম বয়সে অনেক কৃতিত্বই রয়েছে অ্যালিসার ঝুলিতে। ২০০৮ সালে বাবা ব্রেথ কার্সনের মাধ্যমে নাসায় যোগ দেয় সে। সর্বকনিষ্ঠ হিসেবে আমেরিকার অ্যাডভান্সড স্পেস অ্যাকাডেমির ডিগ্রি অর্জন করা হয়ে গিয়েছে অ্যালিসার। নাসার তিনটি স্পেস ক্যাম্পে অংশ নেওয়া একমাত্র ব্যক্তি ১৭ বছরের এই কিশোরী। এছাড়া নাসার সব ভিজিটার সেন্টার পরিদর্শন করা বা পাসপোর্ট প্রোগ্রাম সম্পূর্ণ করা বিশ্বের একমাত্র ব্যক্তিও অ্যালিসাই। এই বয়সের আর পাঁচটা ছেলে-মেয়ে যখন স্কুলের পড়াই শেষ করে উঠতে পারে না, তখন ১৭ বছরের এই কিশোরী কিন্তু তাল মিলিয়ে নিয়মিত স্কুলের পড়াশুনা চালিয়ে যাচ্ছে। শুধু তাই নয়, বর্তমানে ইংরেজি, চীনা, ফরাসি এবং স্প্যানিস — এই চারটি ভাষায় স্কুলের সব বিষয়গুলি নিয়ে পড়াশোনা করছে সে। পড়াশোনা ও নাসার প্রশিক্ষণের ফাঁকে আম-পড়ুয়াদের উত্সাহমূলক বক্তৃতা দিতেও বহু জায়গায় আমন্ত্রণ পেয়েছে অ্যালিসা। কীভাবে এত অল্প সময়ে অসম্ভবকে সম্ভব করে ফেলেছে সে? তার সাফল্যের মূল মন্ত্রই বা কী? অনুষ্ঠানগুলিতে হামেশাই এরকম প্রশ্নের সম্মুখীন হতে হয় তাকে। সেইমতো জবাবটাও মুখস্থ হয়ে গিয়েছে অ্যালিসার। ‘নিজের স্বপ্নকে চোখের আড়াল করবে না। স্বপ্নের পিছনে নিত্য ধাওয়া করো এবং কখনওই কাউকে তোমার স্বপ্ন ছিনিয়ে নিতে দিও না’, বলেছে মার্কিন এই ‘বিস্ময় বালিকা’।
২০১৩ সাল থেকে মঙ্গল গ্রহের জন্য প্রশিক্ষণ শুরু করেছে নাসা। মোট আট জন মহাকাশচারীকে মঙ্গল যাত্রার জন্য প্রস্তুত করা হচ্ছে। তাঁদের মধ্যে চার জনই মহিলা। যা মহাকাশ গবেষণার ইতিহাসে প্রথম। তাঁদের নাম দেওয়া হয়েছে ‘এইট বলস’। আবার বিভিন্ন মহলে এটাও শোনা যাচ্ছে, মঙ্গল অভিযানে শুধু মহিলাদের পাঠানোর চিন্তাভাবনা করছে নাসা। কিন্তু কেন? প্রথমত, মঙ্গল গ্রহে প্রায় দেড় থেকে দু’বছর থাকার কথা রয়েছে মহাকাশচারীদের। পুরুষ এবং মহিলা মহাকাশচারীরা এতদিন আইসোলেশনে (গোটা গ্রহে একা) থাকলে সম্পর্কে জড়িয়ে পড়তে পারেন বলে আশঙ্কা করছেন নাসার মনস্তত্ত্ববিদরা। সব ক্রু (সদস্য) মহিলা হলে তা হবে না। তবে দ্বিতীয় কারণটিকেই সবথেকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। তা হল, মক মার্স মিশনে অংশগ্রহণকারী কেট গ্রিনের গবেষণা। কেট দেখেন যে সারা দিন সব সক্রিয়তার পরেও পুরুষদের তুলনায় মহিলাদের অর্ধেক ক্যালোরি খরচ হচ্ছে। এমনকী, মনস্তাত্ত্বিক সমীক্ষা এও বলছে যে আইসোলেশনের সঙ্গে দ্রুত মানিয়ে নিতে পারেন মহিলারা। তাঁদের হৃদযন্ত্র বেশি শক্তিশালী হয়, যা মহাকাশযাত্রার ধকল নেওয়ার পক্ষে উপযুক্ত।
নাসার এই অভিযানের মূল লক্ষ্য মঙ্গলগ্রহে মানব বসতি স্থাপন। একবার মঙ্গল গ্রহে গেলে পৃথিবীতে ফেরার সম্ভাবনা যে অত্যন্ত কম, সেটা ভালো করেই জানে অ্যালিসা। এ ব্যাপারে পরিবারকেও পাশে পেয়েছে সে। বাবা ব্রেথ কার্সন বলেন, ‘আমি মনে করি অ্যালিসা অবশ্যই মঙ্গল গ্রহে যাবে। এর জন্য সে যে কঠোর পরিশ্রম করছে তাতে কোন সন্দেহ নেই।’ অ্যালিসার উপর আস্থা রাখছেন নাসার কর্মকর্তা পল ফোরম্যান। তিনি জানিয়েছেন, অ্যালিসার মতো একজন নাসার কাছে খুব গুরুত্বপূর্ণ। কারণ, এটাই মহাকাশচারী হওয়ার উপযুক্ত বয়স। আগামীদিনে মহাকাশচারী হওয়ার জন্য সঠিক প্রশিক্ষণও নিচ্ছে সে।’ তবে এত কিছুর মধ্যেও ছুটির দিনগুলো অন্যান্য কিশোরীদের মতোই পাড়ার বন্ধুদের সঙ্গে ফুটবল খেলে বা পিয়ানো বাজিয়ে কাটে অ্যালিসার। মহাকাশচারী হয়ে মঙ্গল গ্রহে যাওয়াটাই তার কাছে প্রথম পছন্দ। তবে ফিরে এসে একজন শিক্ষক বা দেশের প্রেসিডেন্ট হতে চান তিনি।
সর্বপ্রথম রাশিয়াই একজন মহিলাকে মহাকাশে পাঠিয়েছিল। ৪০ বছর আগে প্রথম একজন মহিলাকে মহাকাশ অভিযানে পাঠায় নাসা। ইরানের আনুশেহ আনসারি, জাপানের চিয়াকি মুকাই, ভারতের কল্পনা চাওলা, সুনীতা উইলিয়ামস, কানাডার রবার্টা বন্ডার, কোরিয়ার লিও ইয়াং চুক, ফ্রান্সের হেউগনেরে ক্লডি, আফ্রিকার কৃষ্ণাঙ্গ নারী ডঃ মে জেমিসন, চীনের ওয়াং ইয়াপিং...কত নাম। কিন্তু এখনও পর্যন্ত কোনও নারী চাঁদে যাননি। মহিলারা একদিন না একদিন চাঁদে যেতে পারবেন বলে আশাবাদী ছ’মাসেরও বেশি সময় মহাকাশে কাটানো নাসার মহিলা নভোশ্চর ক্যারেন নেইবার্গ। তবে বিষয়টি এখনও অনেকটাই দেরি আছে বলে মনে করেন তিনি। মহিলা মহাকাশচারীদের অবস্থাটা কোথায় দাঁড়িয়ে, একটি ছোট্ট উদাহরণ দিলেই বিষয়টি বোঝা যাবে। এবছরের আন্তর্জাতিক নারী দিবসের আশেপাশে ইতিহাসে প্রথমবার মহাকাশে পদচারণার কথা ছিল আন্তর্জাতিক স্পেস স্টেশনে থাকা মহিলা নভোশ্চরদের। নাসার মহাকাশচারী তথা ‘এইট বলস’-এর সদস্য অ্যান ম্যাকক্লেইন এবং ক্রিস্টিনা কোচের সেই স্পেস ওয়াকে যাওয়ারও কথা ছিল। কিন্তু চার দিন আগে নাসা জানায় যে সঠিক মাপের স্পেসস্যুট না থাকার কারণেই সেই স্পেস ওয়াক বাতিল করা হল। আসলে মিডিয়াম-লার্জ-এক্সট্রা লার্জ এই তিন রকম মাপের স্পেসস্যুট আইএসএসে রাখা রয়েছে। যেগুলি মহাকাশচারীদের মাপে বানানো নয়। যে কেউ যাতে পরতে পারেন সেই কারণেই এই ব্যবস্থা। সেই স্যুট ম্যাকক্লেইনের গায়ে ফিট হয়নি। নতুন স্যুট তৈরি করাও সম্ভব হয়নি। এই প্রসঙ্গে এ কথাও বলে রাখা দরকার যে এখনও পর্যন্ত হওয়া ২১৪টা স্পেসওয়াকে মাত্র চারবার মহিলা মহাকাশচারীরা পুরুষদের সঙ্গে অভিযানে পা মিলিয়েছেন।
অন্যদিকে, অ্যালিসন ম্যাকলিনটায়ার নামে নাসার এক বিজ্ঞানী জানিয়েছেন, এতদিন পর্যন্ত যতজন চাঁদে গিয়েছেন তাদের ১২জনই ছিলেন পুরুষ। তাই মঙ্গলে প্রথম পা রাখা উচিত একজন মহিলারই। চলতি বছর মহাকাশে প্রথম নারীর পদার্পণের ৫৬ বছর পূর্তি। এই বছরেই ১৮ বছর বয়সে পা দেবে অ্যালিসা। নাসার মহাকাশচারী হিসেবে এই বছরেই স্বীকৃতি পেতে পারে সে। পৌঁছে যেতে পারে নিজের স্বপ্নের আরও কাছাকাছি। অ্যালিসার জন্য রইল শুভেচ্ছা।
মহাকাশে মহিলারা
• ১৯৬৩ সালের ১৬ জুন। প্রথম মহিলা হিসেবে মহাকাশে পাড়ি দিয়েছিলেন সোভিয়েত ইউনিয়নের কৃষক পরিবারের সন্তান ভ্যালেন্তিনা তেরেস্কোভা। মহাকাশযানের নাম ছিল ভস্তক-৬।
• ১৯৮৩ সালে স্যালি রাইড হলেন প্রথম আমেরিকান মহিলা যিনি মহাকাশে যান।
• ১৯৯৭ সালে নাসার মহাকাশযান ‘কলম্বিয়া’য় করে মহাকাশে পাড়ি দেন হরিয়ানার মেয়ে কল্পনা চাওলা। তিনি হলেন মহাকাশে যাওয়া দ্বিতীয় ভারতীয় বংশোদ্ভূত। ২০০৩ সালে আবার মহাকাশে যান কল্পনা।
• ২০০৬ সালের ৯ ডিসেম্বর। নাসার মহাকাশযান ডিসকভারিতে চড়ে মহাশূন্যে যান সংস্থার বিজ্ঞানী তথা ভারতীয় বংশোদ্ভূত সুনীতা উইলিয়ামস। সবচেয়ে বেশি সময় মহাকাশে কাটিয়ে রেকর্ড করেন তিনি। ২০০৭ সালের ২২ জুন তিনি পৃথিবীতে ফিরে আসেন।
• ২০১৪ সালের ২৬ সেপ্টেম্বর প্রথম রাশিয়ান মহিলা হিসেবে আন্তর্জাতিক স্পেস স্টেশনে যান ইয়েলেনা সেরোভা।
14th  April, 2019
ভারতের চন্দ্রাভিযান ২.০ 

ডঃ দেবীপ্রসাদ দুয়ারী: ২০ জুলাই ২০১৯। সারা পৃথিবীর মানুষ উদযাপন করবেন ৫০ বছর আগের সেই অবিস্মরণীয় মুহূর্তটিকে। ১৯৬৯ সালে মানুষ প্রথম পা রেখেছিল চাঁদে। মানব সভ্যতার ইতিহাসে অদম্য এক প্রয়াস, মহাশূন্যকে জয় করার এক প্রচেষ্টা এবং পৃথিবীর বাইরে অন্য এক জগৎকে নতুন করে আবিষ্কার করার সেই স্মৃতি এখনও যেন এক অবিশ্বাস্য কল্পনার জগৎকে উজ্জীবিত করে মানব মনে।   বিশদ

14th  July, 2019
চন্দ্রাভিযানে বিরাট ভূমিকা রয়েছে বিক্রম, প্রজ্ঞানের 

‘চন্দ্রযান-২’ নিয়ে দ্বিতীয়বার চাঁদে পাড়ি দিচ্ছে ভারত। আধুনিক প্রযুক্তির নিরিখে চন্দ্রযান-২ নিয়ে চরম আশাবাদী ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। পৃথিবীর মাটি থেকে পৃথক পৃথক কাজের জন্য একাধিক পে-লোড বা যন্ত্র নিয়ে মহাকাশে পাড়ি দেবে চন্দ্রযান-২।  বিশদ

14th  July, 2019
আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স
দেবজ্যোতি রায়

 আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কী: প্রোগ্রামিংয়ের মাধ্যমে মেশিনকে বুদ্ধিমান করে তোলাই হল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধা। এটি হল এক ধরনের সফটওয়্যার টেকনোলজি, যা রোবট বা কম্পিউটারকে মানুষের মতো কাজ করায় এবং ভাবায়। যেমন, কারও কথা বুঝতে পারা, সিদ্ধান্ত নেওয়া, দেখে চিনতে পারা ইত্যাদি ইত্যাদি।
বিশদ

30th  June, 2019
 বেলুন দিয়ে বিজ্ঞান শিক্ষা

 একটি ফোলানো বেলুনকে এঁফোর-ওঁফোর করে চলে গেল ফিতে লাগানো একটা লম্বা সূঁচ। কিন্তু বেলুনটি ফেটে বা চুপসে গেল না। কিংবা বেলুন দিয়ে একটা গ্লাস বা দুটি কাপকে অনায়াসে উপরে তোলা হচ্ছে। শুধু তাই নয়, পাশাপাশি দুটি বেলুন ফুলিয়ে রাখা হয়েছে। একটি বাতাসে ভাসছে, অন্যটি মাটিতে গড়াগড়ি দিচ্ছে।
বিশদ

30th  June, 2019
 নয়া সেফটি ফিচার আনল গুগল ম্যাপ

ভারতে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে গুগল ম্যাপ নিয়ে এল নয়া একটি ‘সেফটি ফিচার’। এবার কোনও ক্যাব চালক নির্দিষ্ট রুট ছেড়ে অন্য পথ ধরলেই যাত্রীকে নোটিফিকেশন পাঠিয়ে তা জানিয়ে দেবে গুগল। এ ব্যাপারে গুগল ম্যাপস-এর প্রোডাক্ট ম্যানেজার অ্যামান্ডা বিশপ বলেছেন, ‘শুধুমাত্র ভারতের জন্যই আমরা গুগল ম্যাপে নয়া ফিচার এনেছি।
বিশদ

30th  June, 2019
পুরনো থেকে নতুন স্মার্টফোনে
ডেটা ট্রান্সফার করবেন কীভাবে?

বিলাসিতা, স্টাইল, স্টেটাস আর উন্নত প্রযুক্তি। ফল, পুরনো মোবাইল বদলে ফেলার হিড়িক। কিন্তু নতুন ফোন কিনলেই তো আর হবে না, পুরনো ফোনের ফেলে আসা যাবতীয় ডেটা বা তথ্য ‘ইনট্যাক্ট’ রাখতে হবে। অর্থাৎ, পুরনো মোবাইল থেকে সমস্ত ডেটা নতুন ফোনে ট্রান্সফার। 
বিশদ

09th  June, 2019
বদলে গেল কিলোগ্রাম বুঝে নিন নতুন ওজন

সৌম্য নিয়োগী: ২০ মে, ২০১৯। বিজ্ঞানের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ দিন। কারণ, গত ১৩০ বছর ধরে প্রচলিত ওজনের একক কিলোগ্রামের (কেজি) সংজ্ঞা বদল কার্যকর হয়েছে এই দিন থেকে। ২০১৮ সালের নভেম্বর মাসে ফ্রান্সের ভার্সাইতে ওজন ও পরিমাপ বিষয়ক এক সম্মেলনে বিজ্ঞানীরা কিলোগ্রামের সংজ্ঞা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছিলেন।
বিশদ

09th  June, 2019
বিজ্ঞানীদের মজার কথা
কম কথার বিজ্ঞানী

বিংশ শতাব্দীর গোড়ার দিকটা ছিল কোয়ান্টাম মেকানিক্সের যুগ। বহু বিশিষ্ট বিজ্ঞানীর আবির্ভাব ঘটেছিল সে সময়। এদের মধ্যে অন্যতম ছিলেন পল ডির‌্যাক। পুরো নাম পল আদ্রিয়ান মরিস ডির‌্যাক। বিশদ

09th  June, 2019
অপবিজ্ঞানেই ছিল নিউটনের আকর্ষণ

স্যার আইজ্যাক নিউটনের নাম শোনেননি এরকম লোক বোধহয় সারা পৃথিবী খুঁজলেও পাওয়া যাবে না। পদার্থ বিজ্ঞানের বলবিদ্যা হোক বা মহাকর্ষ-অভিকর্ষ কিংবা আলোক বিজ্ঞান — সব কিছুতেই তাঁর অবদান অনস্বীকার্য। অনেকে তো বলে থাকেন গণিতের কলনবিদ্যা বিষয়টিও তাঁরই সৃষ্টি, যদিও এ নিয়ে মতভেদ আছে।
বিশদ

12th  May, 2019
ট্রুকলার অ্যাপ থেকে কীভাবে মুছে ফেলবেন নিজের নাম? 

স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে এই অ্যাপটি বর্তমানে অপরিহার্য হয়ে উঠেছে। কোনও অচেনা নম্বর থেকে ফোন এলে ট্রুকলারের মাধ্যমে অনায়াসেই সেই কলারের পরিচয় জেনে নেওয়া যায়। কোথাকার নম্বর, কার নাম ইত্যাদি জেনে নেওয়া যায় এই অ্যাপে। সবচেয়ে সুবিধা হয় কোনও অবাঞ্ছিত ফোন এলে।  
বিশদ

12th  May, 2019
অন্ধকারের উৎস হতে 
ডঃ দেবীপ্রসাদ দুয়ারী

কথায় আছে বাস্তব সত্য কল্পনার চেয়েও আশ্চর্য। তবে এক্ষেত্রে ঠিক কল্পনা নয়। ১৯১৫ সালে তাঁর সাধারণ আপেক্ষিকতাবাদ তত্ত্ব প্রকাশ করেন স্যার অ্যালবার্ট আইনস্টাইন। সেই তত্ত্ব অনুযায়ী, উঠে এল এমন একটি বিষয় যা কল্পবিজ্ঞান ছাড়া অন্য কিছু হতেই পারে না। 
বিশদ

12th  May, 2019
বাজার মাতাচ্ছে কোন
কোন ৬ জিবির মোবাইল

আমাদের কাছে মোবাইল এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধুমাত্র ফোন করা নয় এখন গান শোনা, সিনেমা-টিভি দেখার পাশাপাশি গেমিংয়ের দুনিয়াতেও পা রেখেছে মোবাইল। বেশি অ্যাপ্লিকেশন ব্যবহার করার ফলে খুব স্বাভাবিকভাবেই প্রয়োজন বেশি র‌্যাম এবং স্টোরেজের।
বিশদ

02nd  May, 2019
 বছরের সেরা পোর্টেবল ব্লুটুথ স্পিকার

 হেডফোনের সীমাবদ্ধতাকে অতিক্রম করে গান শোনার জন্য স্পিকার একটি চমৎকার সমাধান। দিনে দিনে প্রযুক্তির উন্নতির সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে এইসমস্ত স্পিকারের মান ও গুণ। এগুলি যে কোনও পরিবেশ ও পরিস্থিতির জন্য মানানসই। স্পিকারের এই বিপুল সম্ভার থেকে গ্রাহকরা নিজের রুচি, চাহিদা, পছন্দ, এবং আগ্রহের উপর ভিত্তি করে যে কোনও একটি বেছে নিতে পারেন। সাম্প্রতিককালে বাজারে আসা এমনই কয়েকটি সেরা পোর্টেবল ব্লুটুথ স্পিকারের হাল-হকিকত দেওয়া হল আজকের প্রতিবেদনে।
বিশদ

14th  April, 2019
ধুলোঝড়েই মঙ্গলে ‘মৃত্যু’ অপরচুনিটির

বয়সের ভার ছিল গোটা যান্ত্রিক শরীরেই। কিন্তু, ধুলোঝড়টার সঙ্গে আর যুঝতে পারল না। ‘কথা’ বলার চেষ্টা করা হলেও জবাব আসেনি কোনও বার্তারই। শেষমেষ গত মাঝ ফেব্রুয়ারিতে দুঃসংবাদটা এল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’র পক্ষ থেকে। আনুষ্ঠানিকভাবে জানান হল, আর নেই ‘অপরচুনিটি’। মৃত্যু হয়েছে মঙ্গলযান রোভারটির।
বিশদ

14th  April, 2019
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা পরে হুগলির চাঁপদানির ডালহৌসি জুটমিলে কাজ শুরু হল। শুক্রবার বিকেলে একাংশের কর্মী কাজ বন্ধ করে দেন। তারপর রাতে কারখানার সমস্ত কর্মী কাজ বন্ধ করে দিয়েছিলেন। কর্মীদের অভিযোগ, কারখানার উৎপাদন বাড়ানোর জন্য বেশি সময় ধরে কাজের ...

  নয়াদিল্লি, ২০ জুলাই: বিশ্বকাপের সময় ভারতীয় ক্রিকেটাররা মাত্র ১৫ দিন পরিবারের সদস্যদের সঙ্গে খাকার সুযোগ পাবেন। এটাই ছিল বিসিসিআইয়ের নিয়ম। কিন্তু এখন জানা যাচ্ছে, ...

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট শহরের বিভিন্ন রাস্তায় গবাদিপশুর বিচরণ বেড়ে যাওয়া ব্যাপক সমস্যার পড়েছেন পথচলতি সাধারণ মানুষ। শহরের যত্রতত্র গোরু, ছাগল ঘোরাঘুরি করলেও সেসব ধরে সংশ্লিষ্ট মালিকের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার অভিযোগ উঠেছে। ...

সংবাদাতা, রায়দিঘি: রাজ্যে বর্ষা ঢুকে গিয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত বৃষ্টিতে ভেসে গেলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। তাই বৃষ্টি যাতে দ্রুত আসে, সেই কারণে ধুমধাম করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুম্বইয়ের কোলাবায় অগ্নিকাণ্ডের ঘটনায় একজনের মৃত্যু, জখম ১ 

03:50:12 PM

তৃণমূলের ২১ জুলাইয়ের সভা মেগা ফ্লপ শো: দিলীপ ঘোষ 

03:47:10 PM

টাকা দিয়েও তৃণমূল সভা সফল করতে পারেনি: দিলীপ ঘোষ 

03:42:00 PM

ইন্দোনেশিয়া ওপেনের ফাইনালে হারলেন পি ভি সিন্ধু 
ইন্দোনেশিয়া ওপেনের ফাইনালে জাপানের আকেন ইয়ামাগুচির কাছে ১৫-২১, ১৬-২১ পয়েন্টে ...বিশদ

02:57:15 PM

ওঃ ইন্ডিজ সফরে তিন ফরম্যাটের ভারতীয় দল ঘোষণা
ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ঘোষণা করা হল ভারতীয় টেস্ট, ওয়ান ...বিশদ

02:34:49 PM

সভা শেষ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:53:19 PM