চাষ আবাদ
 

করলা চাষে লাভ কম, ঝিঙে ও চিচিঙ্গা চাষে ঝুঁকেছেন চাষিরা

সংবাদদাতা, কান্দি: বছর পাঁচেক আগেও সালার থানার পাঁচ থেকে সাতটি গ্রামের বর্ষা মরশুমের প্রধান অর্থকরী ফসল ছিল করলা চাষ। করলা চাষ করে স্বচ্ছলতা লাভ করেছিলেন বেশ কয়েকহাজার চাষি। প্রায় চার হাজার চাষি বিভিন্নভাবে ওই চাষের সঙ্গে যুক্ত ছিলেন।
কিন্তু দিন বদলেছে। নানা কারণে করলা চাষ থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন এখানকার চাষিরা। এখন অনেকে ঝিঙে ও চিচিঙ্গা চাষের দিকেই ঝুঁকেছেন। তবুও সংখ্যাটা হাতে গোনার মতোই। চাষিদের এহেন অবস্থার জন্য তাঁরা ফসলের দর ও বাইরে পাঠানোর অভাবকেই দায়ী করছেন।
ওই এলাকার চাষিদের সূত্রে জানা গিয়েছে, পাঁচ বছর আগেও এলাকার সেনপাড়া, আওচা, মাখালতোড়, উজুঁনিয়া, চুনশহর, শিশুয়া, সালু গ্রামের চাষিরা এই বর্ষার মরশুমে করলা চাষকেই প্রধান অর্থকরি ফসল হিসেবে বেছে নিয়েছিলেন। চৈত্র মাসের মাঝামাঝি সময়ে করলা চাষ করার যেন হিড়িক পড়ে যেত। বাড়ির ছোট বাচ্চা থেকে গৃহিনীরাও করলা চাষে বাড়ির প্রধানকে সাহায্য করত। বৈশাখের শেষের দিকে গোটা মাঠ করলা গাছে কার্যত ঢাকা পড়ে যেত। ভাদ্র মাস পর্যন্ত করলা উঠত জমি থেকে।
সালু পঞ্চায়েতের প্রধান আজিজুল হক বলেন, আগে এই এলাকায় প্রায় দুই থেকে তিনশো হেক্টর জমিতে করলা চাষ করতেন চাষিরা। বড় চাষিদের তো কথাই নেই। কারও পাঁচ কাঠা জমি থাকলে, তিনিও করলা চাষ করতেন। কিন্তু, তুলনামূলকভাবে ফসলের দর না থাকা এবং ভিন জেলায় করলা পাঠানো বন্ধ হয়ে যাওয়ায় এই এলাকায় করলা চাষ একেবারে উঠে গিয়েছে। তবে বিকল্প হিসেবে অনেক চাষি ঝিঙে বা চিচিঙ্গা চাষ করছেন।
মাখালতোড় গ্রামের চাষি তারাচরণ ঘোষাল বলেন, করলা চাষে যে ধরণের খাটুনি হয়, সেই অর্থে চাষিদের লাভ হচ্ছিল না। তাছাড়াও আগে এই এলাকা থেকে প্রতিদিন ট্রাকে করে করলা মালদহ, আসানসোল, কলকাতা, বোলপুরে পাঠানো হত। কিন্তু ২০১২সালে করলাতে পোকার আক্রমণ ঘটে। প্রচুর করলা নষ্ট হওয়ায় চাষিরা তা বিক্রি করতে পারেননি। ওই সময় বাইরের বাজারে করলার চাহিদা ছিল না বলে এখান থেকে করলা বাইরে পাঠানো বন্ধ করে দেয় এজেন্টরা। তখনই চাষিরা করলা চাষ থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন।
উজুঁনিয়া গ্রামের চাষি আমিরুল শেখ বলেন, প্রায় আট বিঘে জমিতে করলা চাষ করতাম। ২০১৩সাল থেকে চাষ একেবারে বন্ধ করে দিয়েছি। কারণ চাষ করে খরচা উঠছিল না। তাছাড়া ফড়েরাও আর করলা বাইরে নিয়ে যাচ্ছিলেন না।
আওচা গ্রামের চাষি শংকর মণ্ডল বলেন, করলা চাষের জন্য আমাদের এই এলাকার নামডাক ছিল। আশপাশের বেশিরভাগ চাষিই করলা চাষ করতেন। বছরের এইসময় কেউ জিরোনোর সময়ও পেতেন না। সকাল সন্ধ্যা মাঠেই পড়ে থাকতেন। করলা চাষ করে প্রচুর আয় হত।
সালু গ্রামের চাষি মনভোলা মণ্ডল বলেন, কয়েকজন হাতে গোনা ছাড়া এখন আর করলা চাষ কেউই করেন না। এখন অনেকে ঝিঙে ও চিচিঙ্গা চাষ করছেন। বাকিরা আমন ধান লাগাচ্ছেন। আওচা গ্রামের চাষি সুব্রত মণ্ডল বলেন, করলার থেকে ঝিঙে চাষ করে লাভ বেশি। করলার তুলনায় ঝিঙে চাষে পরিশ্রম কম হয়। তাই অনেক চাষি ঝিঙে চাষ করছেন।
02nd  August, 2017
আলুচাষে খরচ কমাতে জয়পুরে বীজ বিতরণ করা হচ্ছে

সংবাদদাতা, বিষ্ণুপুর: আলু চাষে মোট খরচের প্রায় ৪০শতাংশ বীজে খরচ হয়। যার অধিকাংশই ভিনরাজ্য থেকে আসে। তাই খরচ কমাতে জয়পুরে আলুর বীজ উৎপাদনে জোর দিয়েছে কৃষিদপ্তর। এবিষয়ে প্রশিক্ষণ থেকে শুরু করে পরীক্ষামূলকভাবে বীজ আলু তৈরির জন্য চাষিদের বীজ বিতরণ করা হচ্ছে। বুধবার থেকে আলু বীজ বিতরণ করা শুরু হয়েছে।
বিশদ

16th  November, 2017
শীতকালে ফুলকপির চাষ

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: শীতকালে সবজির বাজারের মূল আকর্ষণ হল ফুলকপি। কারণ বর্ষাকাল থেকে শরৎকাল পর্যন্ত ভালো সবজির খুবই অভাব। তাই শীতে ফুলকপি খেতেও যেমন সুস্বাদু দেখতে তেমনিই সুন্দর। এটি একটি অর্থকরী ফসল, কারণ ফুলকপি শীতের মরশুমে তিনবার চাষ করা যায়। ফলে একটি লাভজনক ফসলও। এই চাষ তিনভাবে করা যায়।
বিশদ

15th  November, 2017
ভুট্টার বহুমুখী ব্যবহার বাড়ছে, পাওয়া যাবে লাভ

সংবাদদাতা: ভুট্টা চাষের বিপুল সম্ভাবনা রয়েছে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। কিন্তু বিপণন এবং ভুট্টার বহুমুখী ব্যবহার সম্পর্কে অধিকাংশ চাষিরা এখনও আশা-নিরাশায় রয়েছেন। কৃষি দপ্তর বলছে, স্থানীয় বাজারগুলির পাশাপাশি অন্য জেলার বিশেষত সীমান্ত অঞ্চলে ব্যবসায়ীরাও ভুট্টা কিনতে বিশেষভাবে আগ্রহী।
বিশদ

15th  November, 2017
আমনে শোষক পোকা থেকে সাবধান

সংবাদদাতা: অতিবৃষ্টিতে আমনে শোষক পোকার আক্রমণ হতে পারে। সেই আশঙ্কাই করছেন চাষিরা। এর ফলে ক্ষতির মুখে পড়তে পারেন চাষিরা। অন্যদিকে, অতিবৃষ্টির জন্য জমিতে জল জমে যাওয়ায় গাছে থাকা ধানে কল বেরিয়ে গিয়েছে। চাষিরা বলেন, অপেক্ষাকৃত নিচু জমিতে জল জমে যাওয়ায় ধান পড়ে গিয়েছিল।
বিশদ

15th  November, 2017
প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর

প্রসেনজিৎ সরকার: জলপাইগুড়িতে প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর। দপ্তর জানিয়েছে, সদর ব্লকের ঝাকোয়াপাড়া, গড়ালবাড়ি, প্রধানপাড়া, দাসপাড়া, পাহাড়পুর, বাদলাগঞ্জ, পিপলিপাড়া সহ মাল মহকুমার গজলডোবা, চ্যাংমারি, জলঢাকা, ময়নাগুড়ির দিশা প্রভৃতি এলাকায় জোর কদমে চাষ হচ্ছে।
বিশদ

15th  November, 2017
নতুন প্রজাতির ধান, ফলনও ভালো

নবজ্যোতি সরকার: বহুগুণের অধিকারি কালো ভাত বা কালা ভাত ধানের উৎপাদন বাড়াতে তৎপর হয়েছে নদীয়া জেলার রানাঘাট মহকুমা কৃষি দপ্তর। রানাঘাট মহকুমা কৃষি সহ-অধিকর্তা (প্রশাসন)গৌতম সাহা জানান, কালা ভাত ধান দেখতে হলদে। কিন্তু চাল কালো। তবে এই কালো চাল হল অ্যান্টি-অক্সিডেন্ট।
বিশদ

15th  November, 2017
শীতকালীন সবজি চাষে পরিচর্যা

সংবাদদাতা: গ্রীষ্মকালীন সবজি সঠিক পদ্ধতিতে পরিচর্যা করার জন্য চাষিদের পরামর্শ দিচ্ছেন কৃষি দপ্তরের বিশেষজ্ঞরা। কৃষি দপ্তরের বিশেষজ্ঞরা জানান, কুমড়ো গোত্রীয় ফসল ঝিঙে, করলা, পটল ইত্যাদি ফলের গায়ে এক ধরনের মাছি ডিম পাড়ে। ডিম ফুটে বাচ্চা বের হয়ে সেগুলি ফলের ভেতরের অংশ খেতে থাকে। এ জন্য ফলের যথেষ্ট ক্ষতি হয়।
বিশদ

15th  November, 2017
খেসারির বীজ বোনার উপযুক্ত সময় কার্তিক মাস

সন্দীপ বর্মন: খেসারি ডালশস্য চাষ করতে আগ্রহী চাষিরা আমন ধান কাটার দুই থেকে তিন সপ্তাহ আগে বীজ বুনতে পারে। অথবা কার্তিক মাসেও বীজ বোনার উপযুক্ত সময়। বীজবাহিত রোগ থেকে রেহাই পেতে হলে প্রতিকেজি বীজের সঙ্গে থাইরাম ৭৫ শতাংশ বা ক্যাপটান ৫০ শতাংশ তিন গ্রাম হারে মিশিয়ে বীজ শোধন করে নিতে হবে।
বিশদ

15th  November, 2017
জলদি জাতের আখ চাষ করে ভালো আয়

কার্তিক-অগ্রহায়ণ মাসে জলদি জাতের আখ লাগিয়ে চাষিরা ভালো রোজগার করতে পারেন। জলদি জাতের পাশাপাশি নাবি জাতের আখ চাষও করা যেতে পারে। কৃষি দপ্তরের কর্তারা জানাচ্ছেন, আখের উন্নত জাতগুলি হল সি ও জে-৬৪ এবং সি ও জে-৭২১৮। মাঝারি নাবি জাতগুলি হল বি ও-৯১ এবং সি ও এস-৭৭৬।
বিশদ

15th  November, 2017
সরকার উদ্যোগ নিক
অল্প খরচে তেলাপিয়া চাষ মাছের চাহিদা মেটাবে

শ্যামল হালদার: মাছের দর দিন দিন বেড়েই চলেছে। মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাচ্ছে এই দর। এখন চালানি মাছই এ রাজ্যের ভরসা। রাজ্য সরকারও একসময় দুই ২৪ পরগনার বেশ কিছু ক্যানালে এই তেলাপিয়া মাছ ছাড়ার উদ্যোগ নিয়েছিল। তেলাপিয়া দ্রুত বংশ বিস্তার করে বাজারে মাছের জোগান বাড়াবে।
বিশদ

15th  November, 2017
পূর্ব মেদিনীপুরে আমনের ক্ষতিপূরণ দেওয়ার প্রক্রিয়া শুরু

সংবাদদাতা, হলদিয়া: চাষিদের আমন ধান চাষের ক্ষতিপূরণ দেওয়ার প্রক্রিয়া শুরু করল পূর্ব মেদিনীপুর জেলা কৃষি দপ্তর। নভেম্বর মাসের মাঝামাঝি নাগাদ ক্ষতিপূরণের ফরম বিলি এবং একই সঙ্গে আবেদনপত্র জমা নেওয়ার কাজ শুরু হবে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে।
বিশদ

08th  November, 2017
ভুট্টার বহুমুখী ব্যবহার বাড়ছে, পাওয়া যাবে লাভ

সংবাদদাতা: ভুট্টা চাষের বিপুল সম্ভাবনা রয়েছে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। কিন্তু বিপণন এবং ভুট্টার বহুমুখী ব্যবহার সম্পর্কে অধিকাংশ চাষিরা এখনও আশা-নিরাশায় রয়েছেন। কৃষি দপ্তর বলছে, স্থানীয় বাজারগুলির পাশাপাশি অন্য জেলার বিশেষত সীমান্ত অঞ্চলে ব্যবসায়ীরাও ভুট্টা কিনতে বিশেষভাবে আগ্রহী।
বিশদ

08th  November, 2017
জলপাইগুড়ি
প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর

প্রসেনজিৎ সরকার : জলপাইগুড়িতে প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর। দপ্তর জানিয়েছে, সদর ব্লকের ঝাকোয়াপাড়া, গড়ালবাড়ি, প্রধানপাড়া, দাসপাড়া, পাহাড়পুর, বাদলাগঞ্জ, পিপলিপাড়া সহ মাল মহকুমার গজলডোবা, চ্যাংমারি, জলঢাকা, ময়নাগুড়ির দিশা প্রভৃতি এলাকায় জোর কদমে চাষ হচ্ছে।
বিশদ

08th  November, 2017
নতুন প্রজাতির ধান, ফলনও ভালো

নবজ্যোতি সরকার: কালাভাত প্রজাতির ধান ক্যানসারের মতো মারণ রোগের পক্ষে খুবই উপযোগী। এমনটাই জানালেন, সহ কৃষি অধিকর্তা রানাঘাট মহকুমা (প্রশাসন) ড. গৌতম সাহা। কারণ হিসাবে তিনি আরও জানালেন, এই ধানের ভাত অ্যান্টি অক্সিডেন্ট। ক্যানসার রোগীদের এই কালাভাত চালের ভাত খেতে দেওয়া উচিত।
বিশদ

08th  November, 2017

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিমের দাম আকাশছোঁয়া। কমার নামগন্ধ নেই। সাত থেকে সাড়ে সাত টাকায় শহর ও শহরতলির বাজারে বিক্রি হচ্ছে পোলট্রির ডিম। এমন অবস্থায় রাজ্য ...

বিএনএ, শিলিগুড়ি: শনিবার গভীর রাতে ভক্তিনগর থানার সেভক রোডের একটি গুদামে দুষ্কৃতী হামলায় এক নিরাপত্তা রক্ষী খুন হন। পুলিস জানিয়েছে, নিহত নিরাপত্তারক্ষীর নাম রঘুনাথ রায়(৬২)। অভিযুক্তের খোঁজে পুলিস তল্লাশি শুরু করেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দেরিতে হলেও শেষমেশ ঘুম ভাঙল দিল্লির আম আদমি পার্টির (আপ) সরকারের। দূষণ ইস্যুতে বারবার জাতীয় পরিবেশ আদালত (এনজিটি) এবং সুপ্রিম কোর্ট নিযুক্ত গ্রিন বডি ইপিসিএ’র কাছ থেকে ধমক খেয়ে অবশেষে আজ দিল্লি সরকার ঘোষণা করল, ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানে এবছর নতুন পাঠ্যক্রম চালু হয়েছে আইসিএসই স্কুলগুলিতে। কিন্তু সেখানে নতুন বিষয়গুলি শিক্ষকরা কীভাবে পড়াবেন, তার জন্য প্রশিক্ষণ বা কর্মশালার প্রয়োজন রয়েছে। তবে সময়ের মধ্যে তা হয়ে ওঠেনি। তাই প্রযুক্তির মাধ্যমে সেই কাজ সেরে ফেলতে চাইছে কাউন্সিল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুর স্টেশনে অবরোধ উঠল, শিয়ালদহ বিভাগের প্রতিটি শাখায় ৮টা ৩৪ মিনিট থেকে ফের শুরু ট্রেন চলাচল

09:07:41 PM

রেল অবরোধ ঘিরে ধুন্ধুমার বারুইপুর স্টেশন

 বেআইনি উচ্ছেদ অভিযানের প্রতিবাদে রেল অবরোধকে কেন্দ্র করে ...বিশদ

08:40:29 PM

লুধিয়ানায় প্লাস্টিক কারখানায় আগুন, মৃত ৩
লুধিয়ানায় একটি প্লাস্টিকের ব্যাগ তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ...বিশদ

08:13:00 PM

ফের দালাল চক্রের অভিযোগ এসএসকেএম হাসপাতালে

 ফের দালাল চক্রের অভিযোগ উঠল এসএসকেএম হাসপাতালে। টাকা নিতে গিয়ে ...বিশদ

07:10:02 PM

 বিহারের গোপালগঞ্জে হাইটেনশন লাইনের বিদ্যুৎস্পৃশ্য হয়ে মৃত ৫, গুরুতর আহত ৩

06:22:00 PM