চাষ আবাদ
 

খড়িবাড়ি ফাঁসিদেওয়ায় ধানের অভাবি বিক্রি, জলের দর সবজির

প্রসেনজিৎ সরকার: শিলিগুড়ি মহকুমার খড়িবাড়ি ও ফাঁসিদেওয়া ব্লকে সিংহভাগ চাষি নোট সমস্যায় চাষ আবাদ করতে বিপাকে পড়েছেন। ধান, আলু থেকে সবজির অভাবি বিক্রি করতে হচ্ছে। নোট সমস্যার জেরে চাষের পরিচর্যা ও শ্রমিকদের মজুরি দিতে চাষিরা সমস্যায় পড়েছেন। কিষান ক্রেডিট কার্ডের মাধ্যমে ব্যাংকগুলি থেকে ঋণ মিলছে না। ফলে চাষিরা জমিতে কীটনাশক ও সারের ব্যবহার করতেও বিপাকে পড়েছেন।
নভেম্বরের শেষেও সরকারি উদ্যোগে সহায়ক মূল্যে ধান কেনা শুরু না হওয়ায় ফড়েদের কাছে অপেক্ষাকৃত কম দামে ধান বিক্রি করতে হচ্ছে। উৎপাদিত ধান গ্রামীণ হাটগুলিতে (৪০ কেজি অর্থাৎ এক মন) মন প্রতি ৩০০ থেকে ৩৮০ টাকা ধরে বিক্রি হচ্ছে। বাতিল ৫০০ ও ১০০০ টাকা নিলে প্রতি মন ধান ৩৮০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যান্য চালু নোটে ৩০০-৩৫০ টাকা দর দিচ্ছে ফড়েরা। তাতে তেমন ক্রেতা নেই। ফলে ধান বিক্রি হচ্ছেও না।
শীতকালীন ফসল ও সবজি চাষে চাষিরা সার ও কীটনাশক দিতে পারছেন না। ফলে আগামীদিনে ফসলে রোগপোকার আক্রমণের আশঙ্কা করছেন চাষিরা। খড়িবাড়ি ও ফাঁসিদেওয়া ব্লকের চাষি অনিল রায়, সুরেশ দাস, সুশীল বিশ্বাস, নারায়ণ রায়রা ক্ষোভ প্রকাশ করে বলেন পাইকারি বাজারে এই সময় প্রতিকেজি সবজি ৩০-৪০ টাকায় বিক্রি হয়। কিন্তু এখন নোট সমস্যার জেরে পাইকারি বাজারে ফুলকফি ৫-৮ টাকা, পালং ৬ টাকা, বেগুন ১০ টাকায় বিক্রি হচ্ছে। খড়িবাড়ি সবুজায়ন ফার্মারস ফেডারেশনের সভাপতি অনাদি বর্মন বলেন, নোট সমস্যায় বাজার থেকে আলু, গম, ভুট্টা চাষ ও পরিচর্যা করতে শ্রমিকদের মজুরি দিতে সমস্যা হচ্ছে। সরকারি ন্যায্যমূল্যে ধান কেনা শুরু না হওয়ায় কম দরে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছি। ফাঁসিদেওয়া সবুজায়ন ফার্মারস ফেডারেশনের সম্পাদক আশিরুল ইসলাম বলেন, চাষের কাজ বন্ধ করে বহু চাষি ব্যাংকের লাইনে দাঁড়িয়েও টাকা মিলছে না। আবার দীর্ঘক্ষণ এটিএমে দাঁড়িয়ে মিলছে এক থেকে দুই হাজার টাকা, তা দিয়ে কি হবে? কিষান ক্রেডিট কার্ড থাকলেও মিলছে না ঋণ। জমিতে বিনস, লংকা, ধনিয়া, টম্যাটো, আলু, ফুলকপি, বাঁধাকফি, ব্রকলি, গাজর প্রভৃতি চাষে সার ও কীটনাশক টাকার অভাবে ব্যবহার করা যাচ্ছে না।
কৃষি দপ্তর জানিয়েছে, ডিসেম্বরের মধ্যে সরকার নির্ধারিত মূল্যে ধান কেনা শুরু হয়েছে। তবে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে ধান কেনা হবে। আশা করা যাচ্ছে এখন অভাবি ধান বিক্রি বন্ধ হবে।
21st  December, 2016
লাগাতার বৃষ্টিতে ধান ও অন্যান্য সবজি চাষে ক্ষতির আশঙ্কা হুগলিতে

বিএনএ, চুঁচুড়া: তিন দিনের টানা বৃষ্টিতে চাষের জমির কোথাও আল ছাপিয়ে জল যাচ্ছে। কোথাও আবার তার থেকেও বেশি জল দাঁড়িয়ে রয়েছে। গাছের গোড়ায় টানা জল দাঁড়িয়ে থাকায় সবজি চাষে ব্যপক ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা। চাষিদের আশঙ্কা যে অমূলক নয়, তা স্বীকারও করে নিয়েছে জেলা কৃষি দপ্তর।
বিশদ

26th  July, 2017
 সয়াবিন চাষ করে আয় করুন

অলোক বন্দ্যোপাধ্যায়: সয়াবিনের চাষ করে চাষিরা আর্থিক দিক থেকে লাভবান হতে পারবে। কারণ সয়াবিনের চাহিদা বাজারে সারা বছরই থাকে এবং দামও ভালোই থাকে। সয়াবিন লাগাতে হবে জলনিকাশি ব্যবস্থাযুক্ত দোঁয়াশ এবং এঁটেল-দোঁয়াশ মাটি বেশি উপযোগী ভালো জাতগুলি হল সয়াম্যাক্স, পি.কে ৪৭২, জে.এস ৮০, ২১, জে.এস ৩৩৫, বীরসা সয়াবিন ১। 
বিশদ

19th  July, 2017
আম বাগানে কেরি পোকার আক্রমণ

 উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: আম বাগানে পাতা কাটা কেরি পোকা প্রচণ্ড ক্ষতিকারক। সারা বছর ওই পোকা আক্রমণ করে। তবে বর্ষায় এদের আক্রমণ বেশি হয়। কেরি পোকা ৩০ শতাংশ কচি পাতা খেয়ে ফেলতে পারে। আম্রপালি জাতের গাছের এই পোকার আক্রমণ বেশি হয়।
বিশদ

19th  July, 2017
কলাই চাষের প্রস্তুুতি নিন

 সংবাদদাতা: কলাই চাষের পদ্ধতি হল, প্রধানত শ্রাবণ মাসের শেষ দিকে কিংবা ভাদ্রের প্রথম দিকে এর চাষ করা হয়। অর্থাৎ এই সময় বীজ বোনা হয়। কার্তিক-অগ্রহায়ণ মাসের দিকে ফসল তোলা হয়। জমিতে প্রতি একরে ৯ থেকে ১২ কেজি বীজ ছিটিয়ে দিতে হবে। তবে সারিতে বুনলে বীজ কম লাগবে। 
বিশদ

19th  July, 2017
চাষিদের দেওয়া হল যন্ত্রপাতি

নবজ্যোতি সরকার: সম্প্রতি চাকদহ ব্লকের সহকৃষি অধিকর্তার অফিস থেকে ভরতুকিতে মোট ২৫৪ জন কৃষককে প্রাথমিকভাবে দেওয়া হল মোট ৬টি পাওয়ার টিলার, ১৮টি ৫ হর্স পাওয়ারের পাম্পসেট ও ৫০টি ধানঝাড়া মেশিন। অনুষ্ঠানে উপস্থিত থেকে চাকদহের বিধায়ক রত্না ঘোষ জানান, সরকার প্রতিটি কৃষককেই কৃষি কাজের সবরকমের মেশিন ভরতুকিতে দিতে চান।
বিশদ

19th  July, 2017
ধান ও গমের পরই
দানাশস্য হিসেবে ভুট্টাচাষের এলাকা বাড়ছে

সংবাদদাতা: দানাশস্য হিসাবে সারা দেশে ভুট্টার চাহিদা বাড়ছে। ধান ও গমের পরই রয়েছে ভুট্টার স্থান। বিভিন্নভাবে এর ব্যবহার বাড়ছে। সারা বছরই এই ফলসটির চাষ করা যায়। ভারতে মোট ভুট্টা চাষের এলাকা কমবেশি ৮০ লক্ষ হেক্টর। পাঞ্জাব, হরিয়ানা, কর্নাটক, তামিলনাড়ু, ওড়িশা, বিহারেও যত দিন যাচ্ছে ভুট্টা চাষ বাড়ছে।
বিশদ

19th  July, 2017
বর্ষায় ক্ষতির মুখে গোঘাটের পান চাষিরা

রামকুমার আচার্য: বর্ষায় পানচাষে ক্ষতির মুখে পড়ছেন গোঘাটের চাষিরা। গোঘাট-১ ও ২ ব্লকের কাঁটালি ও শ্যামবাজার এলাকায় দীর্ঘদিন ধরে পান চাষ করে আসছেন সেখানকার চাষিরা। চাষিদের দাবি, বর্ষায় জল পেয়ে পানের লতা মাটিতে নামার সময় ডগা পচে যাচ্ছে। ফলে পানপাতা নষ্ট হয়ে যাচ্ছে। এক্ষেত্রে চাষিরা প্রশাসনের হস্তক্ষেপের দাবি জানিয়েছেন।
বিশদ

19th  July, 2017
জৈব পদ্ধতিতে পোকা দমন

 সংবাদদাতা: অতিরিক্ত কীটনাশকের ব্যবহার না করেই খুব সহজ পদ্ধতিতেই ফেরোমেন, আঠা, বিভিন্ন শস্যের মধ্যে নির্দিষ্ট দূরত্বে বোনা গাঁদা, রাতে কৃত্রিম আলো সহ প্রভৃতি ফাঁদ হিসাবে রাখলে ক্ষতিকারক পোকাগুলিকে সহজেই নষ্ট করা যাবে।
বিশদ

19th  July, 2017
জবা ফুল চাষে লাভ

 সংবাদদাতা: পুজোর ফুল হিসাবে চাহিদার বিচারে জবার স্থান অনেক উপরে। বিভিন্ন পুজোতে এই ফুলের কুঁড়ি ও মালার বিশেষ চাহিদা থাকে। এই চাহিদাকে সামনে রেখে এখন বহু ফুলচাষি জবা ফুল চাষে মনোনিবেশ করেছেন। জবা চাষের সুবিধা এই যে নির্দিষ্ট জমির সব অংশে না গাছ লাগালেও চলে।
বিশদ

19th  July, 2017
বাড়ির ফাঁকা জায়গায় নারকেল চারা পুঁতুন

 সংবাদদাতা: রাজ্যের অনেক জেলাতেই অর্থকরী ফসল হিসেবে নারকেলের চাষ হয়। শহর বা শহরতলিতে পরিকল্পনা করে এখন বাড়ি তৈরি হচ্ছে। বাড়ির ফাঁকা জায়গায় নারকেল গাছ লাগানোর প্রবণতা বাড়ছে। ছোট ছোট গাছে নারকেল ফলবে। এমন অনেক কেরল ভ্যারাইটির গাছ আছে। ৫-৬ বছরেই ফল দেবে।
বিশদ

19th  July, 2017
শিলিগুড়ি মহকুমায় স্বল্প খরচে লাভজনক আদা চাষের তোড়জোড় শুরু

প্রসেনজিৎ সরকার: চলতি বর্ষা মরশুমে শিলিগুড়ি মহকুমায় স্বল্প খরচে লাভজনক আদা চাষের তোড়জোড় শুরু হয়েছে। এবার প্রায় ২০০ হেক্টর জমিতে এই চাষ হচ্ছে। মহকুমা উদ্যানপালন দপ্তর জানিয়েছে, গত বছরের তুলনায় এবার আদা চাষের এলাকা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। কৃষি বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই সময়ই আদা চাষের পক্ষে উপযুক্ত।
বিশদ

19th  July, 2017

Pages: 12345




একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বহু স্কুলে কম্পিউটার নেই। আবার কোথাও কম্পিউটার থাকলেও নেই ইন্টারনেট সংযোগ। এই অবস্থায় মাধ্যমিক স্তরের ছাত্রীদের কেন্দ্রীয় স্কলারশিপের টাকা পেতে অনলাইনে আবেদন করার নির্দেশকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক স্কলারশিপের আবেদন সংক্রান্ত নিয়ম পরিবর্তন ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের স্কোর: ১৫৪/৫

05:35:19 PM

  মুখ্যমন্ত্রীর নির্দেশে বন্যা কবলিত অঞ্চল পরিদর্শনে আগামী শনিবার ঘাটাল যাবেন সুব্রত মুখোপাধ্যায়

05:02:00 PM

  বাজ পড়ে ক্ষতিগ্রস্থ দমকলের সদর দপ্তর
বাজ পড়ে দমকলের সদর দপ্তরের কন্ট্রোলরুম ক্ষতিগ্রস্থ। ক্ষতি হয়েছে মন্ত্রীর ঘরও 

05:00:00 PM

 মেদিনীপুরে সুবর্ণরেখার ভাঙনে আতঙ্ক

 মেদিনীপুরের দাঁতন ১ ব্লকের বড়া মহেশপুর গ্রামের কাছে সুবর্ণরেখা নদী পাড়ে ভাঙন। চাষযোগ্য জমি, খেলার মাঠ নদী গর্ভে। নদী ক্রমশ গ্রামের দিকে এগিয়ে আসছে।

04:51:25 PM

 গত ২৪ ঘণ্টায় নতুন করে দুর্গত হয়েছেন ৪ লক্ষ ১৬ হাজার ৬৭৫ জন। রাজ্যে ত্রাণ শিবির চলছে ১৬২ টি : নবান্ন সূত্রের খবর

04:41:00 PM

এই মরশুমে এখনও পর্যন্ত রাজ্যে বন্যায় মৃত ১৬

 এই মরশুমে গত ২১ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা ১৬। আজ নবান্ন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

04:36:00 PM