চাষ আবাদ
 

 ধানের খড়কুটি না পুড়িয়ে জৈব সার তৈরিই ভালো

শ্যামল হালদার: মেশিনে কাটা ধানের খড়কুটি পুড়িয়ে নষ্ট না করে জৈব সার তৈরি করলে কৃষি ও পরিবেশ দুয়ের পক্ষে মঙ্গল। কৃষি বিশেষজ্ঞরা বলছেন, ধান কাটার পর নাড়া বা খড় পুড়িয়ে দিলে মাটির ক্ষতি হবে। মাটির গুণগত মান নষ্ট হবে। এসব খড়কুটি পোড়াবার ফলে বায়ুমণ্ডলে প্রচুর পরিমাণে দূষিত গ্যাস বের হয়। এই গ্যাস পরিবেশ নষ্ট করে। এইভাবে নাড়া পোড়ানোতে সরকারিভাবে নিষেধাজ্ঞা জারি হয়েছে। কৃষি দপ্তরও পরামর্শ দিচ্ছে এসব খড়কুটি জমির কোণে পুঁতে রেখে জৈব সার তৈরি করা যাবে। বৃষ্টির জল বা অন্য কোনওভাবে ওই গর্তে জল ঢুকিয়ে দিলে তাড়াতাড়ি খড়কুটি পচে যাবে। তৈরি হবে জৈব সার। মাটি চাপা দিলে আরও ভালো হয়। এমনিতেই সরকার জৈব সার ব্যবহারের উপর জোর দিয়েছে। সেখানে এসব খড়কুটি না পোড়ানোই ভালো।
রাজধানী শহর দিল্লির পরিবেশ দূষণের কথা মাথায় রেখে এই নির্দেশ জারি হয়েছে। এ রাজ্যেও সবে আমন ধান খেত থেকে উঠেছে। নোট সমস্যা পড়েছে চাষেও। আমন ধান কাটা ও তোলার সময় এই সমস্যা প্রকট আকার ধারণ করেছিল। সে সমস্যা এখনও আছে। মজুর দিয়ে ধান কাটতে ও তুলতে অনেক টাকার প্রয়োজন হয়। একই সময়ে আবার আলু বীজ পোঁতার কাজ চলে। সেখানেও চাই মোটা টাকা। চাষিরা ওই সময় এই খরচ জোগাড় করতে পারেননি। মেশিনে ধান কাটা ও ঝাড়ায় খরচ অনেক কম। যে কারণে এবারে মজুরের খরচ সমস্যায় মোট আমন চাষের বেশিটাই কাটা হয়েছে মেশিনে। এসব মেশিনে ধান কাটার পর ঝাড়ার কাজও হয়ে যায়। কাস্তে দিয়ে ধান কাটার পর সেই ধান বাড়িতে বা খামারে এনে ঝাড়াই করলে খড়ের আঁটি অক্ষত থাকে। কিন্তু মেশিনে ঝাড়লে খড়ের আঁটি হয় না। গোটা জমির আমন ধান বা বোরো ধানের খড় কুটি হয়ে যায়। এখন খড়ের দরও ভালো পাওয়া যায় না। তার উপর মেশিনে কাটা ও ঝাড়ার খরচ অনেক কম। ফলে চাষিরা এবারে এই পদ্ধতি বেছে নেন। আর এ কারণেই কুটির পরিমাণ বেড়েছে। চাষিরা ওইসব খড়কুটি পুড়িয়ে দেবার ফলে বাতাসে ধোঁয়ার পরিমাণ বেড়েছে। এতে উদ্ভিদ খাদ্য নষ্ট হয়। জমির উপরিভাগের ছ’ইঞ্চি জমি অতি মূল্যবান। এই অংশে যেসব উপকারি জীবাণু থাকে তা নষ্ট হয়। নষ্ট হয় মাটির গঠন ও প্রকার। উপকারি যেসব জীবাণু থাকে তাও নষ্ট হয়।
21st  December, 2016
  ভারী বৃষ্টিতে ক্ষতি হল সবজির

 নবজ্যোতি সরকার: পরপর ঘূর্ণাবর্তের প্রভাবে উত্তর ২৪ পরগনা জেলা জুড়ে ‍ভায়েছে ভারী বৃষ্টি। মাত্রাতিরিক্ত এই বৃষ্টির জমা জলে জেলার বিভিন্ন খেতে সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। পটল, কুমড়ো, ঢেঁড়শ, ঝিঙে, কাঁচালংকা, বেগুনে লেগেছে গোড়া পচা রোগ। জেলার চাষিরা জানাচ্ছেন, জমা জল খেত থেকে বের করে দেওয়ার রাস্তা নেই।
বিশদ

09th  August, 2017
  জলদি জাতের মুলো চাষ করে আয় করুন

 সংবাদদাতা: জলদি জাতের মুলো বীজ বোনার উপযুক্ত সময় ভাদ্র থেকে আশ্বিন। আর নাবি জাতের বীজ হলে আশ্বিন থেকে কার্তিক মাসের মধ্যে বীজ বুনতে হবে। জলদি জাতের উন্নত মুলো বীজ হল পুষা চৈতকি, আউন মুলো প্রভৃতি। জাপানি সাদা, কালপিন, চাইনিজ পিঙ্ক হচ্ছে নাবি জাতের উন্নত বীজ।
বিশদ

09th  August, 2017
  আমনের পাশকাঠিকে ক্ষতিকারক পোকার উপদ্রব থেকে বাঁচাতে সতর্কতা

 রবীন রায়: আর কিছুদিনের মধ্যেই আমনের পাশকাঠি বের হওয়া শুরু হবে। জমিতে জলের ভাগ কম থাকলে আমনের পাশকাঠিতে ক্ষতিকারক নানা ধরনের পোকার উপদ্রব শুরু হবে। সেজন্য চাষিদের আগাম সতর্ক করছে কৃষি দপ্তর। তবে জমিতে জলের গভীরতা বেশি থাকলে আমনের পাশকাঠিতে বিভিন্ন পোকার উপদ্রব একটু কমই হয়।
বিশদ

09th  August, 2017
  বর্ষায় লংকার পরিচর্যা জরুরি

 সংবাদদাতা: অন্যতম অর্থকরী ফসল লংকা। সারা বছর ধরেই এর চাষ করা যায়। বর্ষার মরশুমে চাষের জমিতে জল জমে লংকার ক্ষতি হতে পারে। সেই সম্ভাবনা এড়াতে বর্ষার সময় জমিতে লংকার সারির পাশ দিয়ে নালার ব্যবস্থা করে দিলে বৃষ্টিতে লংকা চাষে কোনও সমস্যা থাকবে না বলে জানিয়েছে কৃষি দপ্তর।
বিশদ

09th  August, 2017
  চন্দ্রমল্লিকা ফুলের চাহিদা বাড়ছে, চাষে পরামর্শ উদ্যানপালন দপ্তরের

 প্রসেনজিৎ সরকার: উত্তরবঙ্গ জুড়ে বিভিন্ন অনুষ্ঠান বাড়ি ও ঘর সাজাতে রকমারি বা বাহারি চন্দ্রমল্লিকার চাহিদা দিন দিন বাড়ছে। সারা বছরই বাজারে ভালো দাম থাকায় শিলিগুড়ি মহকুমা জুড়েই চাষের পরামর্শ দিচ্ছে উদ্যানপালন দপ্তর। দপ্তর জানিয়েছে, চাষে উদ্যোগ বাড়াতে বিভিন্ন ফুল মেলাতে এই ফুলের প্রদর্শনী করা হচ্ছে।
বিশদ

09th  August, 2017
  হেজে পচে প্রচুর ফুল গাছ নষ্ট

 সংবাদদাতা: বন্যার জলে প্রচুর গাছ নষ্ট হয়ে যাওয়ায় এবার দুর্গা পুজোর সময় ফুলের দাম চড়া থাকবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সবচেয়ে বেশি ফুল কলকাতার মল্লিকঘাট বাজারে যায়। কিন্তু, বন্যার জন্য মেদিনীপুর ও হাওড়া জেলার ফুল চাষ এবার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশদ

09th  August, 2017
 আমন জমিতে সিম চাষ করুন

  সংবাদদাতা: আমন ধানের জমিতে সিম চাষে ভালো লাভ পাওয়া যায়। কৃষি বিশেষজ্ঞরা তাই এখনই ধানের জমিতে সিম চাষের পরামর্শ দিচ্ছেন। সবজি হিসেবে বাজারে সিমের ব্যাপক চাহিদা রয়েছে। ওই চাষে ভালো লাভ আছে। তবে পুজোর পরশুমে সিমের দাম বেশি থাকে। চাষিরা মরশুমকে টার্গেট করে জলদি সিমের চাষ শুরু করেছেন।
বিশদ

09th  August, 2017
  নারকেল গাছ বসান নিয়ম মেনে

 উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: এখন অর্থকরী ফসল হিসাবে নারকেল গাছের সংখ্যা বাড়ছে। কিন্তু সঠিকভাবে না জানায় বেশিরভাগ লোকই গর্তে নুন দিয়ে গাছের চারা বসান। এটি সম্পূর্ণ অবৈজ্ঞানিক। কৃষি বিশেষজ্ঞদের মতে, পটাশ সার নারকেল গাছের পক্ষে খুবই দরকারি। বিশদ

09th  August, 2017
 বর্ষাতি লংকা বাঁচাতে সতর্কতা

  সন্দীপ বর্মন: বর্ষাতি লংকা কিংবা মরিচের পাতার গুঁটি পোকা ও ডগা মুড়ে যাওয়া রোগের হাত থেকে বাঁচতে প্রথম থেকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছে কষি দপ্তর। একই সঙ্গে বর্ষাতি লংকার বেশি ফলন পেতে হলে পদ্ধতি মেনে জমিতে চারা রোপণ করা উচিত। কৃষি বিশেষজ্ঞরা বলেন, পদ্ধতি মেনে চাষ করলে অনেক বেশি ফলন পাওয়া যাবে। এতে অনেকটাই লাভবান হবে কৃষকরা।
বিশদ

09th  August, 2017
 চড়তে শুরু করেছে দরও
অতিবৃষ্টিতে বর্ষাকালীন পিয়াজচাষ মার খেল, ক্ষতির মুখে চাষিরা

শ্যামল হালদার: এবার অতিবৃষ্টিতে রাজ্যে পিয়াজ চাষ মার খেল। এই চাষ শুরু হওয়ার ঠিক মুখেই এই বৃটি হল। এদিকে পিগাজের দরও বাড়তে চলেছে। পিয়াজে ভিন রাজ্য নির্ভরতা কাটাতে এ রাজ্যে বর্ষাকালে এই চাষের উদ্যোগ নেওয়া হয়েছিল ক’বছর ধরেই । শ্রাবণ মাসের প্রথম দিকটাই হল অর্থাৎ বর্ষাকালীন পিয়াজ চাষের উপযুক্ত সময়।
বিশদ

09th  August, 2017
করলা চাষে লাভ কম, ঝিঙে ও চিচিঙ্গা চাষে ঝুঁকেছেন চাষিরা

সংবাদদাতা, কান্দি: বছর পাঁচেক আগেও সালার থানার পাঁচ থেকে সাতটি গ্রামের বর্ষা মরশুমের প্রধান অর্থকরী ফসল ছিল করলা চাষ। করলা চাষ করে স্বচ্ছলতা লাভ করেছিলেন বেশ কয়েকহাজার চাষি। প্রায় চার হাজার চাষি বিভিন্নভাবে ওই চাষের সঙ্গে যুক্ত ছিলেন।
বিশদ

02nd  August, 2017

Pages: 12345




একনজরে
 নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): ৭৩তম জন্মদিনে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে স্মরণ করল গোটা দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইটারে লিখলেন, ‘ জন্মদিনে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গের মালদহ, বালুরঘাট, রায়গঞ্জ, কালিয়াগঞ্জ, ইটাহার, কুশমুন্ডি, বাউল, পতিরাম, গঙ্গারামপুর সহ বিভিন্ন অঞ্চলে ভারত সেবাশ্রম সংঘ সম্প্রতি বন্যাদুর্গতদের ত্রাণের কাজ শুরু করেছে। রোজই সংঘের পক্ষ থেকে দুর্গতদের রান্না করা খাবার বিলি করা হচ্ছে। ...

সংবাদদাতা, খড়্গপুর: দাঁতন বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির দুই নিখোঁজ ছাত্রীর খোঁজ মিলল মুম্বইয়ে। তাদের খোঁজে রবিবারই পুলিশের একটি দল মুম্বই ঩গিয়েছে। দাঁতন থানার পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিখোঁজ দুই ছাত্রীর মোবাইলের সূত্র ধরে তাদের খোঁজ পাওয়া যায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইতিমধ্যেই দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ডেঙ্গুতে আটজনের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। অবশেষে নড়েচড়ে বসল দক্ষিণ দমদম পুরসভা। পুরসভার যে সমস্ত ওয়ার্ডে ডেঙ্গুর প্রকোপ বেশি, সেখানে গাপ্পি মাছ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৭৮- ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬- উসেইন বোল্টের জন্ম
১৯৯৫- সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬- ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু
১৯৭২- বন সংরক্ষণ আইন চালু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  August, 2017

দিন পঞ্জিকা

৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/০, অশ্লেষানক্ষত্র দিবা ৩/৫১, সূ উ ৫/১৯/১৪, অ ৬/০/২৬, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ১০/২৩-১২/৫৬ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১১/১৭-২/১৮, বারবেলা ৬/৫৪-৮/২৯ পুনঃ ২/৫১-৪/২৬, কালরাত্রি ১০/১৫-১১/৪০। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/৮/৯, অশ্লেষানক্ষত্র অপরাহ্ণ ৪/৫৪/৪০, সূ উ ৫/১৬/৪৮, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৮/৫৩, ১০/২৩/২-১২/৫৬/১০ রাত্রি ৬/৪৭/২২-৯/২/২০, ১১/১৭/১৭-২/১৭/১২, বারবেলা ২/৫১/০-৪/২৬/৪২, কালবেলা ৬/৫২/৩০-৮/২৮/১২, কালরাত্রি ১০/১৫/১৮-১১/৩৯/৩৬। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
২৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্যায় ৭ লক্ষ হেষ্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ: কৃষিমন্ত্রী

 বন্যায়য় উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৭ লক্ষ হেক্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। যার মধ্যেো ৪ লক্ষ জমি উত্তরের। কৃষিতে প্রাথমিক হিসেবে মোট ক্ষতির পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। যার মধ্যে উত্তরে ৫৩৪ কোটি ৫১ লক্ষ টাকাো জানালেন কৃষি মন্ত্রী পূর্ণেন্দু বসু।

05:24:00 PM

 তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ পনিরসেলভামের

 এআএিডিএমকে-র দুই শিবিরের সংযুক্তিকরণের পর তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন পনিরসেলভাম

04:49:00 PM

বন্যার জন্য কেন্দ্রে কাছে উপযুক্ত প্যাকেজ চাইব: মমতা

কেন্দ্রের কাছে উপযুক্ত প্যাকেজের দাবি করতে চলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান গোটা রাজ্যে এবছর বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে ১৪ হাজার কোটি টাকা। কেবলমাত্র উত্তরবঙ্গেই মৃত্যু হয়েছে ৪৫ জনের। আর গোটা রাজ্যে ১৫২জনের। রাজ্যে ক্ষতিগ্রস্থ মানুষের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেন, ত্রাণ নিয়ে কোনও সমস্যা নেই। পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তাই যতটা প্রয়োজন ততটাই ত্রাণ মিলবে। মুখ্যমন্ত্রী আরও জানান, অনেক সড়ক থেকেই জল নামতে শুরু করেছে, তাই যে সমস্ত সড়ক থেকে জল নেমে যাবে, সেখান দিয়েই ধীরে ধীরে ট্রাক পাঠানো হবে। কারণ অনেক ট্রাক পচনশীল দ্রব্য নিয়ে আটকে রয়েছে। পাশাপাশি এই বন্যার নামে যে সমস্ত অসাধু ব্যবসায়ী দ্রব্যমূল্য বৃদ্ধি করতে চেষ্টা করছেন তাদের বিরুদ্ধেও নজরদারি চালানো হবে বলে তিনি নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জল নামলেই  বন্যা সংক্রান্ত রোগব্যাধির প্রতিষেধক এবং পানীয় জলের পথগুলিকে পরিশ্রুত করার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

04:47:00 PM

সিলেবাস কমিটির প্রস্তাবে সিলমোহর রাজ্য সরকারের, সব ক্লাসে পড়তে হবে কন্যাশ্রী স্বীকৃতি, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমে কন্যাশ্রী

04:12:00 PM

বন্যায় দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মুখ্যমন্ত্রী

04:10:07 PM

রাজ্যে যথেষ্ট পরিমানে ত্রান সামগ্রী মজুত রয়েছে: মুখ্যমন্ত্রী

04:10:06 PM