চাষ আবাদ
 

 ধানের খড়কুটি না পুড়িয়ে জৈব সার তৈরিই ভালো

শ্যামল হালদার: মেশিনে কাটা ধানের খড়কুটি পুড়িয়ে নষ্ট না করে জৈব সার তৈরি করলে কৃষি ও পরিবেশ দুয়ের পক্ষে মঙ্গল। কৃষি বিশেষজ্ঞরা বলছেন, ধান কাটার পর নাড়া বা খড় পুড়িয়ে দিলে মাটির ক্ষতি হবে। মাটির গুণগত মান নষ্ট হবে। এসব খড়কুটি পোড়াবার ফলে বায়ুমণ্ডলে প্রচুর পরিমাণে দূষিত গ্যাস বের হয়। এই গ্যাস পরিবেশ নষ্ট করে। এইভাবে নাড়া পোড়ানোতে সরকারিভাবে নিষেধাজ্ঞা জারি হয়েছে। কৃষি দপ্তরও পরামর্শ দিচ্ছে এসব খড়কুটি জমির কোণে পুঁতে রেখে জৈব সার তৈরি করা যাবে। বৃষ্টির জল বা অন্য কোনওভাবে ওই গর্তে জল ঢুকিয়ে দিলে তাড়াতাড়ি খড়কুটি পচে যাবে। তৈরি হবে জৈব সার। মাটি চাপা দিলে আরও ভালো হয়। এমনিতেই সরকার জৈব সার ব্যবহারের উপর জোর দিয়েছে। সেখানে এসব খড়কুটি না পোড়ানোই ভালো।
রাজধানী শহর দিল্লির পরিবেশ দূষণের কথা মাথায় রেখে এই নির্দেশ জারি হয়েছে। এ রাজ্যেও সবে আমন ধান খেত থেকে উঠেছে। নোট সমস্যা পড়েছে চাষেও। আমন ধান কাটা ও তোলার সময় এই সমস্যা প্রকট আকার ধারণ করেছিল। সে সমস্যা এখনও আছে। মজুর দিয়ে ধান কাটতে ও তুলতে অনেক টাকার প্রয়োজন হয়। একই সময়ে আবার আলু বীজ পোঁতার কাজ চলে। সেখানেও চাই মোটা টাকা। চাষিরা ওই সময় এই খরচ জোগাড় করতে পারেননি। মেশিনে ধান কাটা ও ঝাড়ায় খরচ অনেক কম। যে কারণে এবারে মজুরের খরচ সমস্যায় মোট আমন চাষের বেশিটাই কাটা হয়েছে মেশিনে। এসব মেশিনে ধান কাটার পর ঝাড়ার কাজও হয়ে যায়। কাস্তে দিয়ে ধান কাটার পর সেই ধান বাড়িতে বা খামারে এনে ঝাড়াই করলে খড়ের আঁটি অক্ষত থাকে। কিন্তু মেশিনে ঝাড়লে খড়ের আঁটি হয় না। গোটা জমির আমন ধান বা বোরো ধানের খড় কুটি হয়ে যায়। এখন খড়ের দরও ভালো পাওয়া যায় না। তার উপর মেশিনে কাটা ও ঝাড়ার খরচ অনেক কম। ফলে চাষিরা এবারে এই পদ্ধতি বেছে নেন। আর এ কারণেই কুটির পরিমাণ বেড়েছে। চাষিরা ওইসব খড়কুটি পুড়িয়ে দেবার ফলে বাতাসে ধোঁয়ার পরিমাণ বেড়েছে। এতে উদ্ভিদ খাদ্য নষ্ট হয়। জমির উপরিভাগের ছ’ইঞ্চি জমি অতি মূল্যবান। এই অংশে যেসব উপকারি জীবাণু থাকে তা নষ্ট হয়। নষ্ট হয় মাটির গঠন ও প্রকার। উপকারি যেসব জীবাণু থাকে তাও নষ্ট হয়।
21st  December, 2016
বনাঞ্চল সংলগ্ন চাষিদের ওল চাষের পরামর্শ দিচ্ছে উদ্যানপালন দপ্তর

 রবীন রায়: পাট, ভুট্টার গাছ বড় ও বোরো ধান পাকা শুরু হতেই আলিপুরদুয়ার জেলায় বক্সা ব্যাঘ্র প্রকল্প, জলদাপাড়া জাতীয় উদ্যান এবং চিলাপাতা বনাঞ্চল সংলগ্ন গ্রামগুলিতে হাতির হানাদারি শুরু হয়েছে। তাই কৃষি দপ্তর ও উদ্যানপালন দপ্তর জঙ্গল ঘেঁষা বনবস্তি ও গ্রামবাসীদের বিকল্প চাষ হিসাবে পেয়ারা, তেজপাতা, আপেল কুল ও ওল চাষের উপর জোর দেওয়ার পরামর্শ দিচ্ছে।
বিশদ

21st  June, 2017
তীব্র দাবদাহের পর জেলায় জেলায় ভালো বৃষ্টি
আমনের বীজতলা তৈরির কাজ এখনই সেরে ফেলতে হবে

শ্যামল হালদার: দীর্ঘদিন অনাবৃষ্টির পর জেলায় জেলায় ভালো বৃষ্টি হল। বলতে গেলে জুনের মাঝমাঝিই রাজ্যে বর্ষা ঢুকল। এই বৃষ্টিকে কাজে লাগিয়েই আমনের বীজতলা তৈরির বাকি কাজ সেরে ফেলতে হবে। তীব্র গরমে আগে যেসব বীজতলা তৈরি হয়েছিল সেচের অভাবে অনেকটাই নষ্ট গিয়েছে। মূলত বৃষ্টির অভাবেই এবারে বীজতলা তৈরির কাজ মার খেয়েছে।
বিশদ

21st  June, 2017
বর্ষায় মাছ চাষের জন্য এখন থেকেই বিল ও পুকুর পরিচর্যা জরুরি

প্রসেনজিৎ সরকার: আসন্ন বর্ষায় মাছ চাষ বেশ লাভদায়ক। শিলিগুড়ি মহকুমার মাটিগাড়া ব্লকের পাথরঘাটা, ফাঁসিদেওয়া ব্লকের রাঙাপানি ও চটহাটে মাছ চাষের উপযোগী বিল ও পুকুরগুলিকে এখন থেকেই পরিচর্যা করার পরামর্শ দিচ্ছে মৎস্য দপ্তর।
বিশদ

21st  June, 2017
বর্ষার পিয়াজ চাষে নামুন এই সময়

অলোক বন্দ্যোপাধ্যায়: বর্ষাকালীন পিয়াজের চাষ করলে ভালো লাভ পাওয়া যেতে পারে। বর্ষাকালীন পিয়াজ চাষের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। বর্ষাকালীন পিয়াজের সবচেয়ে ভালো জাতটি হল এগ্রিফাউন্ড ডার্ক রেড। বীজ ফেলার সময় আষাঢ়-শ্রাবণ মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত। ৫ সপ্তাহ বয়সের চারা জমিতে বসাতে হবে।
বিশদ

21st  June, 2017
আষাঢ় মাস সয়াবিন বোনার উপযুক্ত সময়

 সন্দীপ বর্মন: আষাঢ় মাস সয়াবিন বোনার উপযুক্ত সময়। সয়াবিন চাষ করে লাভবান হতে পারেন চাষিরা। এজন্য সঠিক জাতের বীজ এবং সঠিক পরিমাণ রাসায়নিক সার ও জৈব সার ব্যবহার করতে হবে। বীজ জমিতে বোনার আগে শোধন করে নিলে ভালো হয়।
বিশদ

21st  June, 2017
বেবিকর্ন চাষে আগ্রহ বাড়ছে

নবজ্যোতি সরকার: শুকনো, উঁচু এবং পতিত জমিতে অন্যতম ফসল হিসাবে কর্ন এবং বেরিকর্ন চাষে মেতে উঠেছেন উত্তর ২৪ পরগনার চাষিরা। বর্তমানে মিষ্টি কর্ন এবং মিষ্টি বেবিকর্ন এক অর্থকরী ফসল। সহযোগিতায় এগিয়ে এসেছে জেলা কৃষি দপ্তর।
বিশদ

21st  June, 2017
এই বৃষ্টিতে পেঁপে চাষ করুন

 সংবাদদাতা: বর্ষায় পেঁপে চাষ লাভজনক। বর্ষার শুরুতেই চাষিদের এই চাষ শুরু করা উচিত। পেঁপের জমিতে সাথী ফসল হিসাবে টম্যাটো, লংকা, মুলো এবং বেগুন চাষ করা যাবে। এইভাবে জমিতে বিভিন্ন প্রকার সবজি একসঙ্গে চাষ করে চাষিরা অনেক বেশি লাভ করতে পারবেন। অনেক এলাকায় ব্যবসায়িক ভিত্তিতে পেঁপের চাষ হয়।
বিশদ

21st  June, 2017
বর্ষাকালীন সবজির যত্ন নিন

 সংবাদদাতা: বর্ষার সময় মাঠে যে সব সবজি রয়েছে সেগুলির উৎপাদন ঠিক রাখতে জমিতে সময়মতো সার, কীটনাশক ও আগাছা পরিষ্কার প্রয়োজন। বর্ষার সময় সাধারণ জমিতে বেগুন ও ডাঁটা লাগানো যেতে পারে। অপেক্ষাকৃত উঁচু জমিতে মুলো, বরবটি ও বাঁধাকপি লাগানো যেতে পারে। বর্ষার বেগুনে কাণ্ড ও ফল ছিদ্রকারী পোকার আক্রমণ হয়।
বিশদ

21st  June, 2017
শসা চাষে লাভ ভালো

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: অল্প সময়ে বেশি লাভ পেতে শসা চাষ করা উচিত। সারা বছরই শসার চাহিদা থাকে। দক্ষিণ ২৪ পরগনায় উস্থি, বেণীপুর, হোগলা, মগরাহাট এলাকায় বর্ষাকালীন শসার চাষ শুরু হয়ে গিয়েছে। সেভেন স্টার প্রজাতির এই শসার ফলন ৩৫ দিনের মধ্যে হয়ে যায়। এই এলাকার চাষিরা জানালেন, প্রাক্‌বর্ষা ও রমজান মাস চলছে।
বিশদ

21st  June, 2017

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার:বিজেপির বিস্তারক কর্মসূচির মোকাবিলায় তৃণমূল কংগ্রেস বীরভুম জেলায় ইতিমধ্যেই পালটা বিস্তারক কর্মসূচি শুরু করেছে। এবার পঞ্চায়েত ভোটের আগাম প্রস্তুতি হিসাবে তৃণমূলের আলিপুরদুয়ার-১ ব্লক সভাপতি মনোরঞ্জন দে তাঁর ব্লকে বুথ ভিত্তিক খুলি বৈঠক শুরু করেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমেও মোহন বাগানের কোচ থাকছেন সঞ্জয় সেন। তাঁর কাছে অন্য কোনও ক্লাবের অফার ছিল না। মোহন বাগানও ‘এ’ লাইসেন্সধারী ভালো কোচ পেত না। শনিবার সঞ্জয় সেন স্বীকার করে নেন, ‘মোহন বাগানের এক শীর্ষ কর্তা আমাকে আগামী ...

সংবাদদাতা, রামপুরহাট: তারাপীঠে ব্যতিক্রমী রথের দড়িতে টান দিতে শনিবারই দূরদূরান্ত থেকে কয়েক হাজার ভক্ত তারাপীঠ এসেছেন। সাধারণত জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে রথে বসিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়। কিন্তু তারাপীঠে তারা মা-ই রথে আরোহন করেন। রথ, উলটো রথ দুই পর্যায়ের রথেই ...

 বেজিং, ২৪ জুন (পিটিআই): বিশ্বের সবচেয়ে শক্তিশালী সাবমেরিন ডিটেক্টর আবিষ্কার করল চীন। আজ ‘দ্য চাইনিজ আকাদেমি অব সায়েন্সেস’-এর একদল বিজ্ঞানী এই দাবি করেছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM