চাষ আবাদ
 

 ধানের খড়কুটি না পুড়িয়ে জৈব সার তৈরিই ভালো

শ্যামল হালদার: মেশিনে কাটা ধানের খড়কুটি পুড়িয়ে নষ্ট না করে জৈব সার তৈরি করলে কৃষি ও পরিবেশ দুয়ের পক্ষে মঙ্গল। কৃষি বিশেষজ্ঞরা বলছেন, ধান কাটার পর নাড়া বা খড় পুড়িয়ে দিলে মাটির ক্ষতি হবে। মাটির গুণগত মান নষ্ট হবে। এসব খড়কুটি পোড়াবার ফলে বায়ুমণ্ডলে প্রচুর পরিমাণে দূষিত গ্যাস বের হয়। এই গ্যাস পরিবেশ নষ্ট করে। এইভাবে নাড়া পোড়ানোতে সরকারিভাবে নিষেধাজ্ঞা জারি হয়েছে। কৃষি দপ্তরও পরামর্শ দিচ্ছে এসব খড়কুটি জমির কোণে পুঁতে রেখে জৈব সার তৈরি করা যাবে। বৃষ্টির জল বা অন্য কোনওভাবে ওই গর্তে জল ঢুকিয়ে দিলে তাড়াতাড়ি খড়কুটি পচে যাবে। তৈরি হবে জৈব সার। মাটি চাপা দিলে আরও ভালো হয়। এমনিতেই সরকার জৈব সার ব্যবহারের উপর জোর দিয়েছে। সেখানে এসব খড়কুটি না পোড়ানোই ভালো।
রাজধানী শহর দিল্লির পরিবেশ দূষণের কথা মাথায় রেখে এই নির্দেশ জারি হয়েছে। এ রাজ্যেও সবে আমন ধান খেত থেকে উঠেছে। নোট সমস্যা পড়েছে চাষেও। আমন ধান কাটা ও তোলার সময় এই সমস্যা প্রকট আকার ধারণ করেছিল। সে সমস্যা এখনও আছে। মজুর দিয়ে ধান কাটতে ও তুলতে অনেক টাকার প্রয়োজন হয়। একই সময়ে আবার আলু বীজ পোঁতার কাজ চলে। সেখানেও চাই মোটা টাকা। চাষিরা ওই সময় এই খরচ জোগাড় করতে পারেননি। মেশিনে ধান কাটা ও ঝাড়ায় খরচ অনেক কম। যে কারণে এবারে মজুরের খরচ সমস্যায় মোট আমন চাষের বেশিটাই কাটা হয়েছে মেশিনে। এসব মেশিনে ধান কাটার পর ঝাড়ার কাজও হয়ে যায়। কাস্তে দিয়ে ধান কাটার পর সেই ধান বাড়িতে বা খামারে এনে ঝাড়াই করলে খড়ের আঁটি অক্ষত থাকে। কিন্তু মেশিনে ঝাড়লে খড়ের আঁটি হয় না। গোটা জমির আমন ধান বা বোরো ধানের খড় কুটি হয়ে যায়। এখন খড়ের দরও ভালো পাওয়া যায় না। তার উপর মেশিনে কাটা ও ঝাড়ার খরচ অনেক কম। ফলে চাষিরা এবারে এই পদ্ধতি বেছে নেন। আর এ কারণেই কুটির পরিমাণ বেড়েছে। চাষিরা ওইসব খড়কুটি পুড়িয়ে দেবার ফলে বাতাসে ধোঁয়ার পরিমাণ বেড়েছে। এতে উদ্ভিদ খাদ্য নষ্ট হয়। জমির উপরিভাগের ছ’ইঞ্চি জমি অতি মূল্যবান। এই অংশে যেসব উপকারি জীবাণু থাকে তা নষ্ট হয়। নষ্ট হয় মাটির গঠন ও প্রকার। উপকারি যেসব জীবাণু থাকে তাও নষ্ট হয়।
21st  December, 2016
আলুচাষে খরচ কমাতে জয়পুরে বীজ বিতরণ করা হচ্ছে

সংবাদদাতা, বিষ্ণুপুর: আলু চাষে মোট খরচের প্রায় ৪০শতাংশ বীজে খরচ হয়। যার অধিকাংশই ভিনরাজ্য থেকে আসে। তাই খরচ কমাতে জয়পুরে আলুর বীজ উৎপাদনে জোর দিয়েছে কৃষিদপ্তর। এবিষয়ে প্রশিক্ষণ থেকে শুরু করে পরীক্ষামূলকভাবে বীজ আলু তৈরির জন্য চাষিদের বীজ বিতরণ করা হচ্ছে। বুধবার থেকে আলু বীজ বিতরণ করা শুরু হয়েছে।
বিশদ

16th  November, 2017
শীতকালে ফুলকপির চাষ

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: শীতকালে সবজির বাজারের মূল আকর্ষণ হল ফুলকপি। কারণ বর্ষাকাল থেকে শরৎকাল পর্যন্ত ভালো সবজির খুবই অভাব। তাই শীতে ফুলকপি খেতেও যেমন সুস্বাদু দেখতে তেমনিই সুন্দর। এটি একটি অর্থকরী ফসল, কারণ ফুলকপি শীতের মরশুমে তিনবার চাষ করা যায়। ফলে একটি লাভজনক ফসলও। এই চাষ তিনভাবে করা যায়।
বিশদ

15th  November, 2017
ভুট্টার বহুমুখী ব্যবহার বাড়ছে, পাওয়া যাবে লাভ

সংবাদদাতা: ভুট্টা চাষের বিপুল সম্ভাবনা রয়েছে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। কিন্তু বিপণন এবং ভুট্টার বহুমুখী ব্যবহার সম্পর্কে অধিকাংশ চাষিরা এখনও আশা-নিরাশায় রয়েছেন। কৃষি দপ্তর বলছে, স্থানীয় বাজারগুলির পাশাপাশি অন্য জেলার বিশেষত সীমান্ত অঞ্চলে ব্যবসায়ীরাও ভুট্টা কিনতে বিশেষভাবে আগ্রহী।
বিশদ

15th  November, 2017
আমনে শোষক পোকা থেকে সাবধান

সংবাদদাতা: অতিবৃষ্টিতে আমনে শোষক পোকার আক্রমণ হতে পারে। সেই আশঙ্কাই করছেন চাষিরা। এর ফলে ক্ষতির মুখে পড়তে পারেন চাষিরা। অন্যদিকে, অতিবৃষ্টির জন্য জমিতে জল জমে যাওয়ায় গাছে থাকা ধানে কল বেরিয়ে গিয়েছে। চাষিরা বলেন, অপেক্ষাকৃত নিচু জমিতে জল জমে যাওয়ায় ধান পড়ে গিয়েছিল।
বিশদ

15th  November, 2017
প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর

প্রসেনজিৎ সরকার: জলপাইগুড়িতে প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর। দপ্তর জানিয়েছে, সদর ব্লকের ঝাকোয়াপাড়া, গড়ালবাড়ি, প্রধানপাড়া, দাসপাড়া, পাহাড়পুর, বাদলাগঞ্জ, পিপলিপাড়া সহ মাল মহকুমার গজলডোবা, চ্যাংমারি, জলঢাকা, ময়নাগুড়ির দিশা প্রভৃতি এলাকায় জোর কদমে চাষ হচ্ছে।
বিশদ

15th  November, 2017
নতুন প্রজাতির ধান, ফলনও ভালো

নবজ্যোতি সরকার: বহুগুণের অধিকারি কালো ভাত বা কালা ভাত ধানের উৎপাদন বাড়াতে তৎপর হয়েছে নদীয়া জেলার রানাঘাট মহকুমা কৃষি দপ্তর। রানাঘাট মহকুমা কৃষি সহ-অধিকর্তা (প্রশাসন)গৌতম সাহা জানান, কালা ভাত ধান দেখতে হলদে। কিন্তু চাল কালো। তবে এই কালো চাল হল অ্যান্টি-অক্সিডেন্ট।
বিশদ

15th  November, 2017
শীতকালীন সবজি চাষে পরিচর্যা

সংবাদদাতা: গ্রীষ্মকালীন সবজি সঠিক পদ্ধতিতে পরিচর্যা করার জন্য চাষিদের পরামর্শ দিচ্ছেন কৃষি দপ্তরের বিশেষজ্ঞরা। কৃষি দপ্তরের বিশেষজ্ঞরা জানান, কুমড়ো গোত্রীয় ফসল ঝিঙে, করলা, পটল ইত্যাদি ফলের গায়ে এক ধরনের মাছি ডিম পাড়ে। ডিম ফুটে বাচ্চা বের হয়ে সেগুলি ফলের ভেতরের অংশ খেতে থাকে। এ জন্য ফলের যথেষ্ট ক্ষতি হয়।
বিশদ

15th  November, 2017
খেসারির বীজ বোনার উপযুক্ত সময় কার্তিক মাস

সন্দীপ বর্মন: খেসারি ডালশস্য চাষ করতে আগ্রহী চাষিরা আমন ধান কাটার দুই থেকে তিন সপ্তাহ আগে বীজ বুনতে পারে। অথবা কার্তিক মাসেও বীজ বোনার উপযুক্ত সময়। বীজবাহিত রোগ থেকে রেহাই পেতে হলে প্রতিকেজি বীজের সঙ্গে থাইরাম ৭৫ শতাংশ বা ক্যাপটান ৫০ শতাংশ তিন গ্রাম হারে মিশিয়ে বীজ শোধন করে নিতে হবে।
বিশদ

15th  November, 2017
জলদি জাতের আখ চাষ করে ভালো আয়

কার্তিক-অগ্রহায়ণ মাসে জলদি জাতের আখ লাগিয়ে চাষিরা ভালো রোজগার করতে পারেন। জলদি জাতের পাশাপাশি নাবি জাতের আখ চাষও করা যেতে পারে। কৃষি দপ্তরের কর্তারা জানাচ্ছেন, আখের উন্নত জাতগুলি হল সি ও জে-৬৪ এবং সি ও জে-৭২১৮। মাঝারি নাবি জাতগুলি হল বি ও-৯১ এবং সি ও এস-৭৭৬।
বিশদ

15th  November, 2017
সরকার উদ্যোগ নিক
অল্প খরচে তেলাপিয়া চাষ মাছের চাহিদা মেটাবে

শ্যামল হালদার: মাছের দর দিন দিন বেড়েই চলেছে। মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাচ্ছে এই দর। এখন চালানি মাছই এ রাজ্যের ভরসা। রাজ্য সরকারও একসময় দুই ২৪ পরগনার বেশ কিছু ক্যানালে এই তেলাপিয়া মাছ ছাড়ার উদ্যোগ নিয়েছিল। তেলাপিয়া দ্রুত বংশ বিস্তার করে বাজারে মাছের জোগান বাড়াবে।
বিশদ

15th  November, 2017
পূর্ব মেদিনীপুরে আমনের ক্ষতিপূরণ দেওয়ার প্রক্রিয়া শুরু

সংবাদদাতা, হলদিয়া: চাষিদের আমন ধান চাষের ক্ষতিপূরণ দেওয়ার প্রক্রিয়া শুরু করল পূর্ব মেদিনীপুর জেলা কৃষি দপ্তর। নভেম্বর মাসের মাঝামাঝি নাগাদ ক্ষতিপূরণের ফরম বিলি এবং একই সঙ্গে আবেদনপত্র জমা নেওয়ার কাজ শুরু হবে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে।
বিশদ

08th  November, 2017
ভুট্টার বহুমুখী ব্যবহার বাড়ছে, পাওয়া যাবে লাভ

সংবাদদাতা: ভুট্টা চাষের বিপুল সম্ভাবনা রয়েছে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। কিন্তু বিপণন এবং ভুট্টার বহুমুখী ব্যবহার সম্পর্কে অধিকাংশ চাষিরা এখনও আশা-নিরাশায় রয়েছেন। কৃষি দপ্তর বলছে, স্থানীয় বাজারগুলির পাশাপাশি অন্য জেলার বিশেষত সীমান্ত অঞ্চলে ব্যবসায়ীরাও ভুট্টা কিনতে বিশেষভাবে আগ্রহী।
বিশদ

08th  November, 2017
জলপাইগুড়ি
প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর

প্রসেনজিৎ সরকার : জলপাইগুড়িতে প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর। দপ্তর জানিয়েছে, সদর ব্লকের ঝাকোয়াপাড়া, গড়ালবাড়ি, প্রধানপাড়া, দাসপাড়া, পাহাড়পুর, বাদলাগঞ্জ, পিপলিপাড়া সহ মাল মহকুমার গজলডোবা, চ্যাংমারি, জলঢাকা, ময়নাগুড়ির দিশা প্রভৃতি এলাকায় জোর কদমে চাষ হচ্ছে।
বিশদ

08th  November, 2017
নতুন প্রজাতির ধান, ফলনও ভালো

নবজ্যোতি সরকার: কালাভাত প্রজাতির ধান ক্যানসারের মতো মারণ রোগের পক্ষে খুবই উপযোগী। এমনটাই জানালেন, সহ কৃষি অধিকর্তা রানাঘাট মহকুমা (প্রশাসন) ড. গৌতম সাহা। কারণ হিসাবে তিনি আরও জানালেন, এই ধানের ভাত অ্যান্টি অক্সিডেন্ট। ক্যানসার রোগীদের এই কালাভাত চালের ভাত খেতে দেওয়া উচিত।
বিশদ

08th  November, 2017

Pages: 12345

একনজরে
 বিএনএ, বারাকপুর: রবিবার গভীর রাতে কল্যাণী পুরসভার একাধিক ওয়ার্ডে তৃণমূলের অফিস দখল করার অভিযোগ উঠল মুকুল রায়পন্থী বিজেপি কর্মীদের বিরুদ্ধে। একটি দলীয় অফিস ভাঙচুর, একটি দলীয় অফিসের শাসক দলের পতাকাও পুড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। ...

 শ্রীনগর, ২০ নভেম্বর (পিটিআই): ফের কাশ্মীরে বাবা-মায়ের আবেদনে সাড়া দিয়ে বাড়ি ফিরল জঙ্গি সংগঠনে যোগ দেওয়া এক যুবক। দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা ওই যুবকের নাম, ঠিকানা ...

রাতুল ঘোষ: প্রিয়দার স্মৃতি ক্রমশ ঝাপসা হয়ে আসার মুহূর্তে গত দু’দিন হঠাৎ নিদারুণভাবে উজ্জ্বল হয়ে উঠেছিল। আর এর নেপথ্যে ছিল কয়েকদিন আগে একটি সূত্রে পাওয়া ...

বিএনএ, আসানসোল: ট্রেনে যাত্রীদের সুরক্ষা বাড়াতে ‘স্পেশাল টিম’ তৈরি করেছে আরপিএফ। সম্প্রতি আরপিএফের আইজি বিনোদ কুমার দাকা আসানসোলে বৈঠক করতে এসে টিম তৈরির ব্যাপারে নির্দেশ দিয়ে গিয়েছেন। রেল সূত্রে জানা গিয়েছে, এই স্পেশাল টিমের কাজ হবে ট্রেনে অপরাধমূলক ঘটনা কমানো। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৪.৯০ টাকা ৮৭.৭৯ টাকা
ইউরো ৭৫.৪৪ টাকা ৭৮.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কালিয়াগঞ্জে দাশমুন্সি ভবন ঘুরে মরদেহ নিয়ে যাওয়া হয় কালিয়াগঞ্জের দলীয় পার্টি অফিসে। এরপর সেখান থেকে নিয়ে আসা হয় রায়গঞ্জে। এখানে কংগ্রেস কার্যালয়ে অগুন্তি সমর্থক ও প্রিয়জনদের শ্রদ্ধা জ্ঞাপনের পর অন্ত্যেষ্টির জন্য শ্মশানের উদ্দেশ্যে রওনা হবে।

07:25:00 PM

কলকাতায় গ্রেপ্তার ৩ জন আল কায়দা জঙ্গি
আজ কলকাতা স্টেশন থেকে ৩ জন আল কায়দা ...বিশদ

06:07:00 PM

 কালিয়াগঞ্জের উদ্দেশ্যে শেষযাত্রায় প্রিয়
প্রিয়রঞ্জনের মরদেহ দিয়ে হেলিকপ্টার পৌঁছাল রায়গঞ্জে। সেখান থেকে ...বিশদ

05:16:00 PM

  ফের সাংবাদিক খুন ত্রিপুরায়
মাস দুয়েকের মধ্যে ফের সাংবাদিক খুনের ঘটনা ঘটল ত্রিপুররায়। এবার ...বিশদ

05:13:45 PM

ট্রেনের সময়সূচি বদল 
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ আপ হাওড়া-দেরাদুন ...বিশদ

04:02:00 PM