চাষ আবাদ
 

 জৈব সারের প্রয়োগ বাড়ছে

সংবাদদাতা: ভালো ফলন পেতে জৈব সার যে অপরিহার্য এতে কোনও দ্বিমত নেই। সে যে কোনও ফসলেই হোক। পান থেকে ধান সবেতেই জৈব সারের প্রয়োগ দিন দিন বাড়ছে। কৃষি দপ্তরও উদ্যোগ নিয়েছে চাষিদের বোঝাতে যাতে ফসল উৎপাদনে জৈব সার বেশি করে ব্যবহার করেন। বিভিন্ন সংস্থাও জৈব সার তৈরি করছে। গ্রিন টেক (ইন্ডিয়াও) উৎপাদন করছে নানা জৈব সার ও হরমোন সার। চাষিরা যাতে মিশ্র সারে চাষ করেন তাহলে খরচ অনেকটাই কমবে। এতে ফসলে পোকা ও রোগের উপদ্রব কম হয়। জমির গুণগত মান বাড়ে। এছাড়া মাটির গঠন ও জল ধারণ ক্ষমতা বাড়ে। গাছের মূল বৃদ্ধিতে সাহায্য করে। ভূমিক্ষয় রোধ হয়। মাটির তাপ নিয়ন্ত্রণ করে। জৈব সার থেকে দরকারি হরমোন পাওয়া যায়। যা গাছের বাড়বৃদ্ধিতে সাহায্য করে।
জৈব সার ব্যবহারে মাটির অম্লত্বও দূর করে। মাকড়, শোষক বা সাদা মাছি দমন ও ছিদ্রকারী পোকা দমনে নানা ভেষজ জৈব উপাদান তৈরি করেছে গ্রিনটেক (ইন্ডিয়া)।
21st  December, 2016
আলুচাষে খরচ কমাতে জয়পুরে বীজ বিতরণ করা হচ্ছে

সংবাদদাতা, বিষ্ণুপুর: আলু চাষে মোট খরচের প্রায় ৪০শতাংশ বীজে খরচ হয়। যার অধিকাংশই ভিনরাজ্য থেকে আসে। তাই খরচ কমাতে জয়পুরে আলুর বীজ উৎপাদনে জোর দিয়েছে কৃষিদপ্তর। এবিষয়ে প্রশিক্ষণ থেকে শুরু করে পরীক্ষামূলকভাবে বীজ আলু তৈরির জন্য চাষিদের বীজ বিতরণ করা হচ্ছে। বুধবার থেকে আলু বীজ বিতরণ করা শুরু হয়েছে।
বিশদ

16th  November, 2017
শীতকালে ফুলকপির চাষ

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: শীতকালে সবজির বাজারের মূল আকর্ষণ হল ফুলকপি। কারণ বর্ষাকাল থেকে শরৎকাল পর্যন্ত ভালো সবজির খুবই অভাব। তাই শীতে ফুলকপি খেতেও যেমন সুস্বাদু দেখতে তেমনিই সুন্দর। এটি একটি অর্থকরী ফসল, কারণ ফুলকপি শীতের মরশুমে তিনবার চাষ করা যায়। ফলে একটি লাভজনক ফসলও। এই চাষ তিনভাবে করা যায়।
বিশদ

15th  November, 2017
ভুট্টার বহুমুখী ব্যবহার বাড়ছে, পাওয়া যাবে লাভ

সংবাদদাতা: ভুট্টা চাষের বিপুল সম্ভাবনা রয়েছে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। কিন্তু বিপণন এবং ভুট্টার বহুমুখী ব্যবহার সম্পর্কে অধিকাংশ চাষিরা এখনও আশা-নিরাশায় রয়েছেন। কৃষি দপ্তর বলছে, স্থানীয় বাজারগুলির পাশাপাশি অন্য জেলার বিশেষত সীমান্ত অঞ্চলে ব্যবসায়ীরাও ভুট্টা কিনতে বিশেষভাবে আগ্রহী।
বিশদ

15th  November, 2017
আমনে শোষক পোকা থেকে সাবধান

সংবাদদাতা: অতিবৃষ্টিতে আমনে শোষক পোকার আক্রমণ হতে পারে। সেই আশঙ্কাই করছেন চাষিরা। এর ফলে ক্ষতির মুখে পড়তে পারেন চাষিরা। অন্যদিকে, অতিবৃষ্টির জন্য জমিতে জল জমে যাওয়ায় গাছে থাকা ধানে কল বেরিয়ে গিয়েছে। চাষিরা বলেন, অপেক্ষাকৃত নিচু জমিতে জল জমে যাওয়ায় ধান পড়ে গিয়েছিল।
বিশদ

15th  November, 2017
প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর

প্রসেনজিৎ সরকার: জলপাইগুড়িতে প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর। দপ্তর জানিয়েছে, সদর ব্লকের ঝাকোয়াপাড়া, গড়ালবাড়ি, প্রধানপাড়া, দাসপাড়া, পাহাড়পুর, বাদলাগঞ্জ, পিপলিপাড়া সহ মাল মহকুমার গজলডোবা, চ্যাংমারি, জলঢাকা, ময়নাগুড়ির দিশা প্রভৃতি এলাকায় জোর কদমে চাষ হচ্ছে।
বিশদ

15th  November, 2017
নতুন প্রজাতির ধান, ফলনও ভালো

নবজ্যোতি সরকার: বহুগুণের অধিকারি কালো ভাত বা কালা ভাত ধানের উৎপাদন বাড়াতে তৎপর হয়েছে নদীয়া জেলার রানাঘাট মহকুমা কৃষি দপ্তর। রানাঘাট মহকুমা কৃষি সহ-অধিকর্তা (প্রশাসন)গৌতম সাহা জানান, কালা ভাত ধান দেখতে হলদে। কিন্তু চাল কালো। তবে এই কালো চাল হল অ্যান্টি-অক্সিডেন্ট।
বিশদ

15th  November, 2017
শীতকালীন সবজি চাষে পরিচর্যা

সংবাদদাতা: গ্রীষ্মকালীন সবজি সঠিক পদ্ধতিতে পরিচর্যা করার জন্য চাষিদের পরামর্শ দিচ্ছেন কৃষি দপ্তরের বিশেষজ্ঞরা। কৃষি দপ্তরের বিশেষজ্ঞরা জানান, কুমড়ো গোত্রীয় ফসল ঝিঙে, করলা, পটল ইত্যাদি ফলের গায়ে এক ধরনের মাছি ডিম পাড়ে। ডিম ফুটে বাচ্চা বের হয়ে সেগুলি ফলের ভেতরের অংশ খেতে থাকে। এ জন্য ফলের যথেষ্ট ক্ষতি হয়।
বিশদ

15th  November, 2017
খেসারির বীজ বোনার উপযুক্ত সময় কার্তিক মাস

সন্দীপ বর্মন: খেসারি ডালশস্য চাষ করতে আগ্রহী চাষিরা আমন ধান কাটার দুই থেকে তিন সপ্তাহ আগে বীজ বুনতে পারে। অথবা কার্তিক মাসেও বীজ বোনার উপযুক্ত সময়। বীজবাহিত রোগ থেকে রেহাই পেতে হলে প্রতিকেজি বীজের সঙ্গে থাইরাম ৭৫ শতাংশ বা ক্যাপটান ৫০ শতাংশ তিন গ্রাম হারে মিশিয়ে বীজ শোধন করে নিতে হবে।
বিশদ

15th  November, 2017
জলদি জাতের আখ চাষ করে ভালো আয়

কার্তিক-অগ্রহায়ণ মাসে জলদি জাতের আখ লাগিয়ে চাষিরা ভালো রোজগার করতে পারেন। জলদি জাতের পাশাপাশি নাবি জাতের আখ চাষও করা যেতে পারে। কৃষি দপ্তরের কর্তারা জানাচ্ছেন, আখের উন্নত জাতগুলি হল সি ও জে-৬৪ এবং সি ও জে-৭২১৮। মাঝারি নাবি জাতগুলি হল বি ও-৯১ এবং সি ও এস-৭৭৬।
বিশদ

15th  November, 2017
সরকার উদ্যোগ নিক
অল্প খরচে তেলাপিয়া চাষ মাছের চাহিদা মেটাবে

শ্যামল হালদার: মাছের দর দিন দিন বেড়েই চলেছে। মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাচ্ছে এই দর। এখন চালানি মাছই এ রাজ্যের ভরসা। রাজ্য সরকারও একসময় দুই ২৪ পরগনার বেশ কিছু ক্যানালে এই তেলাপিয়া মাছ ছাড়ার উদ্যোগ নিয়েছিল। তেলাপিয়া দ্রুত বংশ বিস্তার করে বাজারে মাছের জোগান বাড়াবে।
বিশদ

15th  November, 2017
পূর্ব মেদিনীপুরে আমনের ক্ষতিপূরণ দেওয়ার প্রক্রিয়া শুরু

সংবাদদাতা, হলদিয়া: চাষিদের আমন ধান চাষের ক্ষতিপূরণ দেওয়ার প্রক্রিয়া শুরু করল পূর্ব মেদিনীপুর জেলা কৃষি দপ্তর। নভেম্বর মাসের মাঝামাঝি নাগাদ ক্ষতিপূরণের ফরম বিলি এবং একই সঙ্গে আবেদনপত্র জমা নেওয়ার কাজ শুরু হবে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে।
বিশদ

08th  November, 2017
ভুট্টার বহুমুখী ব্যবহার বাড়ছে, পাওয়া যাবে লাভ

সংবাদদাতা: ভুট্টা চাষের বিপুল সম্ভাবনা রয়েছে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। কিন্তু বিপণন এবং ভুট্টার বহুমুখী ব্যবহার সম্পর্কে অধিকাংশ চাষিরা এখনও আশা-নিরাশায় রয়েছেন। কৃষি দপ্তর বলছে, স্থানীয় বাজারগুলির পাশাপাশি অন্য জেলার বিশেষত সীমান্ত অঞ্চলে ব্যবসায়ীরাও ভুট্টা কিনতে বিশেষভাবে আগ্রহী।
বিশদ

08th  November, 2017
জলপাইগুড়ি
প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর

প্রসেনজিৎ সরকার : জলপাইগুড়িতে প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর। দপ্তর জানিয়েছে, সদর ব্লকের ঝাকোয়াপাড়া, গড়ালবাড়ি, প্রধানপাড়া, দাসপাড়া, পাহাড়পুর, বাদলাগঞ্জ, পিপলিপাড়া সহ মাল মহকুমার গজলডোবা, চ্যাংমারি, জলঢাকা, ময়নাগুড়ির দিশা প্রভৃতি এলাকায় জোর কদমে চাষ হচ্ছে।
বিশদ

08th  November, 2017
নতুন প্রজাতির ধান, ফলনও ভালো

নবজ্যোতি সরকার: কালাভাত প্রজাতির ধান ক্যানসারের মতো মারণ রোগের পক্ষে খুবই উপযোগী। এমনটাই জানালেন, সহ কৃষি অধিকর্তা রানাঘাট মহকুমা (প্রশাসন) ড. গৌতম সাহা। কারণ হিসাবে তিনি আরও জানালেন, এই ধানের ভাত অ্যান্টি অক্সিডেন্ট। ক্যানসার রোগীদের এই কালাভাত চালের ভাত খেতে দেওয়া উচিত।
বিশদ

08th  November, 2017

Pages: 12345

একনজরে
অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: দুর্ঘটনার কারণে চন্দননগর পুরসভার মেয়র রাম চক্রবর্তী অসুস্থ। তাই তিনি সুস্থ না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন ডেপুটি মেয়র সংঘমিত্রা ঘোষ। বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতায় জেলার পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের উপস্থিতিতে কাউন্সিলারদের বৈঠক থেকে এই সিদ্ধান্ত হয়েছে। শুধু তাই ...

 ভোপাল, ১৭ নভেম্বর (পিটিআই): পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে (১০) তিন মাস ধরে একাধিকবার গণধর্ষণের অভিযোগে বাড়ির মালিক সহ চার অভিযুক্তকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। জাহাঙ্গীরবাদ ...

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দুই দশকেরও বেশি সময় ধরে চীন ও পাকিস্তান তাদের সম্পর্ককে হিমালয়ের চেয়ে উঁচু, সাগরের চেয়েও গভীর এবং মধুর চেয়েও মিষ্টি বলে গর্বের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু সংক্রান্ত জনস্বার্থ মামলায় শুক্রবার কেন্দ্র-রাজ্য সংঘাত প্রকাশ্যে এল। মশাবাহিত রোগ প্রতিরোধে কেন্দ্র পর্যাপ্ত অর্থ দেয় না, রাজ্যের এমন অভিযোগ উড়িয়ে দিল নয়াদিল্লি। বলা হল, যা দেওয়া হয়, সেই অর্থই রাজ্য বছরের পর বছর খরচ করতে পারে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নবদ্বীপে স্বামীকে শাবল দিয়ে খুন করে থানায় আত্মসমর্পণ স্ত্রীর 

11:47:37 AM

ইডেন টেস্ট: ১৭২ রানে অল আউট ভারত 

11:40:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। অফিস ...বিশদ

10:06:00 AM

অরুণাচলে ভারত-চীন সীমান্তে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

09:10:48 AM

বিদ্যুৎ সংযোগ: রাস্তা কাটার প্রক্রিয়ার সরলীকরণ
দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য রাস্তা কাটার প্রক্রিয়া ...বিশদ

09:00:00 AM