চাষ আবাদ
 

 জৈব সারের প্রয়োগ বাড়ছে

সংবাদদাতা: ভালো ফলন পেতে জৈব সার যে অপরিহার্য এতে কোনও দ্বিমত নেই। সে যে কোনও ফসলেই হোক। পান থেকে ধান সবেতেই জৈব সারের প্রয়োগ দিন দিন বাড়ছে। কৃষি দপ্তরও উদ্যোগ নিয়েছে চাষিদের বোঝাতে যাতে ফসল উৎপাদনে জৈব সার বেশি করে ব্যবহার করেন। বিভিন্ন সংস্থাও জৈব সার তৈরি করছে। গ্রিন টেক (ইন্ডিয়াও) উৎপাদন করছে নানা জৈব সার ও হরমোন সার। চাষিরা যাতে মিশ্র সারে চাষ করেন তাহলে খরচ অনেকটাই কমবে। এতে ফসলে পোকা ও রোগের উপদ্রব কম হয়। জমির গুণগত মান বাড়ে। এছাড়া মাটির গঠন ও জল ধারণ ক্ষমতা বাড়ে। গাছের মূল বৃদ্ধিতে সাহায্য করে। ভূমিক্ষয় রোধ হয়। মাটির তাপ নিয়ন্ত্রণ করে। জৈব সার থেকে দরকারি হরমোন পাওয়া যায়। যা গাছের বাড়বৃদ্ধিতে সাহায্য করে।
জৈব সার ব্যবহারে মাটির অম্লত্বও দূর করে। মাকড়, শোষক বা সাদা মাছি দমন ও ছিদ্রকারী পোকা দমনে নানা ভেষজ জৈব উপাদান তৈরি করেছে গ্রিনটেক (ইন্ডিয়া)।
21st  December, 2016
 হুইট ব্লাস্ট রুখতে মুর্শিদাবাদে ২বছর গম চাষ না করার সিদ্ধান্ত

 বিএনএ, বহরমপুর: হুইট ব্লাস্ট রুখতে দু’বছর মুর্শিদাবাদ জেলায় ‘হুইট হলিডে’ বা গম চাষ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার একথা জানিয়েছে জেলা কৃষি দপ্তর। তারা গমের বিকল্প হিসাবে কৃষকদের ডালশস্য ও তৈলবীজ চাষের পরামর্শ দিচ্ছে। এজন্য কৃষকদের বিনামূল্যে ডালশস্য ও তৈলবীজ প্রদান করবে কৃষি দপ্তর।
বিশদ

16th  September, 2017
লাভজনক করলা চাষ

সংবাদদাতা: করলা চাষ লাভজনক। গ্রীষ্ম ও বর্ষা দুই ঋতুতেই চাষ করা যায়। বোনার দু’মাস পর থেকেই ফল পাওয়া যায়। এটি অধিক ফলনশীল জাত। গাঢ় সবুজ রঙের এই ফসলে আছে ভেষজ গুণ।
বিশদ

13th  September, 2017
বর্ষাতেও ঝিঙে চাষ

 সংবাদদাতা: কৃষিবিদরা বলেন, ঝিঙে প্রধানত গ্রীষ্মকালীন ফসল। ফাল্গুন-চৈত্র মাসের মাঝামাঝি গাছ লাগানো হয়। জ্যৈষ্ঠ-আষাঢ় মাস থেকে গাছে ফলন আসতে শুরু করে। এই গাছ সারিবদ্ধভাবে লাগানো দরকার।
বিশদ

13th  September, 2017
মৌমাছি পালনে গুরুত্বপূর্ণ পরামর্শ

সংবাদদাতা: বর্তমানে অন্যান্য চাষের পাশাপাশি মৌমাছি পালনও বেশ লাভজনক দাঁড়িয়েছে। মৌ-পালন করে ভালোভাবেই সংসার চালাচ্ছেন অনেকে। জমিতে মৌ-পালন বাক্স বসিয়ে মধু উৎপাদন করে, সেই মধু বাজারে বিক্রি করে উদ্যোগীরা ভালোই লাভ করছেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, লাভজনক হলেও মধু-চাষে বেশকিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া উচিত।
বিশদ

13th  September, 2017
বানভাসি ধানের জমিতে ডাল চাষের পরামর্শ কৃষি দপ্তরের

মনসুর হাবিবুল্লাহ: সম্প্রতি বন্যা পরিস্থিতির জেরে নষ্ট হয়ে যাওয়া ধানের জমিতে ডাল চাষের পরামর্শ দিচ্ছে কৃষি দপ্তর । ডাল থেকে সবচেয়ে বেশী উদ্ভিজ্জ প্রোটিন পাওয়া যায়। ডাল শস্যে ১৮-২৫ শতাংশ প্রোটিন থাকে। ডালের শিকড়ে থাকা রাইবোজোম বাতাসের নাইট্রোজেন ধরে জমিতে সরবরাহ করে।
বিশদ

13th  September, 2017
ভুট্টা চাষের সম্ভাবনা বাড়ছে, চাহিদাও

সংবাদদাতা: ভুট্টা চাষের বিপুল সম্ভাবনা রয়েছে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। কিন্তু বিপণন এবং ভুট্টার বহুমুখী ব্যবহার সম্পর্কে অধিকাংশ চাষিরা এখনও আশা-নিরাশায় রয়েছেন। ব্লক কৃষি দপ্তর বলছে, স্থানীয় বাজারগুলির পাশাপাশি অন্য জেলার বিশেষত সীমান্ত অঞ্চলে ব্যবসায়ীরাও ভুট্টা কিনতে বিশেষভাবে আগ্রহী।
বিশদ

13th  September, 2017
হাজামজা নদীর পাড় ভাঙছে, ডুবছে ফসল, ক্ষতির মুখে চাষিরা

শ্যামল হালদার: রাজ্যে হাজামজা নদীনালা যে জগদ্দল পাথরের মতো বড় সমস্যা তাতে কোনও সন্দেহ নেই। ভারী বর্ষা হলে তা হাড়ে হাড়ে টের পাওয়া যাচ্ছে। দীর্ঘদিনের টালবাহানায় জেলায় জেলায় নদী প্রকল্পগুলি ঝুলে আছে। হেজে মজে আছে ছোট বড় এমন বহু খাল। এসব খাল দিয়ে ভারী বৃষ্টির জল টেনে নীচের দিকে দিকে বয়ে যেত।
বিশদ

13th  September, 2017
সুপারি গাছ পুঁতুন এই বর্ষাতেই

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: উত্তর ২৪ পরগনার মাটি চাষের পক্ষে উর্বর। এই জেলায় ব্যাপকহারে সুপারির চাষ হয়। জেলার বাগদা, গাইঘাটা, বনগাঁ, স্বরূপনগর, বসিরহাট, মিনাখাঁ, আমডাঙা সহ বহু ব্লকে রয়েছে মাঝারি এবং বড় মাপের প্রচুর সুপারি বাগান।
বিশদ

06th  September, 2017
বনাঞ্চল রক্ষা করে চাষের উন্নতি

অলোক বন্দ্যোপাধ্যায়: আলিপুরদুয়ার জেলায় জেলা পরিষদ হলে সম্প্রতি পূর্ব ডুয়ার্স ট্যুরিজম ডেভেলভমেন্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে বনাঞ্চল রক্ষা করে বনাঞ্চলের উন্নতি এবং চাষ জমির উন্নতির জন্য এক আলোচনা সভার আয়োজন করা হয়।
বিশদ

06th  September, 2017
কাঁকরোল চাষ করে আয়

সংবাদদাতা: এখন কাঁকরোলের চাহিদা বেশ ভালোই। ভাজা, তরকারি সবেই ব্যবহার হয়। দেশি জাতেরই চাষ হয়ে থাকে বেশি। মোটামুটি তিন রকমের জাত দেখা যায়। ফল আকারে বেশ বড়। ৫-৬টি কাঁকরোলেই এক কেজি হয়ে যায়। ২) ফল মাঝারি আকারে হয়। গোল। ৮-১০টিতে ১ কেজি হয়। ৩) আকার অনেকটাই ছোট। উচ্ছের মতো দেখতে হয়।
বিশদ

06th  September, 2017
মাটির উর্বরতা বাড়ান

 সংবাদদাতা: মাটির উর্বরতা বাড়াতে একই জমিতে প্রতিবছর একই ফসল চাষ না করে মাঝেমধ্যে ডাল শস্য চাষ করা ভালো। এমন কথা বলছেন কৃষি বিশেষজ্ঞরা। কৃষিবিদরা বলছেন, এতে জমির উর্বরতা বাড়ে। যে কোনও মাটিতেই ডালশস্য চাষ করা যায়। তবে দোআঁশ-এঁটেল মাটিই এই চাষের পক্ষে বেশি উপযুক্ত। 
বিশদ

06th  September, 2017

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: ভারতে প্রতিরক্ষা সামগ্রী নির্মাণে আগ্রহী হলেও প্রযুক্তি ক্ষেত্রে নিয়ন্ত্রণের রাশ ছাড়তে নারাজ মার্কিন সংস্থাগুলি। কারণ, ভারতীয় সংস্থাগুলির সঙ্গে যৌথ উদ্যোগের প্রকল্পে নির্মিত সামগ্রী ত্রুটিপূর্ণ হলে তার দায়ভার নিতে চাইছে না তারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’তে ...

সংবাদদাতা, বালুরঘাট: অবৈধভাবে আত্রেয়ী নদী থেকে বালি তোলা বন্ধ করতে মঙ্গলবার অতিরিক্ত জেলাশাসক (ভূমি) কৌশিক নাগ অভিযানে নামেন। এদিন সকালে বালুরঘাট থানার পুলিশকে নিয়ে অতিরিক্ত জেলাশাসক কৌশিকবাবু আত্রেয়ী ঘাটে হানা দেন। ...

চণ্ডীগড়, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): ডেরা সাচা সৌদার মুখপাত্র বিপাসনা ইনসানের দেওয়া তথ্য সূত্র ধরে হানিপ্রীত সিং ইনসানকে ধরার প্রয়াস আরও জোরদার করল হরিয়ানা পুলিশ। ডেরা প্রধান গুরমিত রাম রহিম সিং দোষী সাব্যস্ত হওয়ার পরবর্তী সময়ে হরিয়ানায় যে হিংসা ছড়িয়েছিল, তার ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: সোমবার রাতে ও মঙ্গলবার সকালে বিষ্ণুপুরের হুলামারা ও বিড়াইয়ে পৃথক পথ দুর্ঘটনায় মৃত্যু হল দু’জনের। প্রথম ঘটনায় লরির ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। মৃতের নাম জান আলি চৌধুরি(৫৪)। তাঁর বাড়ি হুলামারা গ্রামেই। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

19th  September, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
জম্মু ও কাশ্মীরের বানিহালে এসএসবি-র ক্যাম্পে জঙ্গি হামলা, এক জওয়ানের মৃত্যু 

09:32:00 PM

দুর্গাপুরে বেসরকারি প্রতিষ্ঠানে টিকা দেওয়ার পর ২ শিশুর মৃত্যু

08:28:00 PM

এগরাতে মদের দোকানে ভাঙচুর, আগুন

08:27:00 PM

পশ্চিম মেদিনীপুরের গড়বেতা এলাকার শিলাবতী নদীতে ভাসান দিতে এসে তলিয়ে গেল ২ ছাত্র

07:19:00 PM

ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটে সুন্দরবনের বোট মালিকরা
বিভিন্ন দাবি দাওয়ার ভিত্তিতে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ...বিশদ

07:10:00 PM

খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে একাধিক উড়ান বাতিল
বুধবার খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে ৬৩টি ...বিশদ

06:23:00 PM

মহারাষ্ট্রে ব্যাপক বৃষ্টি, জলমগ্ন একাধিক এলাকা

06:20:00 PM