চাষ আবাদ
 

 জৈব সারের প্রয়োগ বাড়ছে

সংবাদদাতা: ভালো ফলন পেতে জৈব সার যে অপরিহার্য এতে কোনও দ্বিমত নেই। সে যে কোনও ফসলেই হোক। পান থেকে ধান সবেতেই জৈব সারের প্রয়োগ দিন দিন বাড়ছে। কৃষি দপ্তরও উদ্যোগ নিয়েছে চাষিদের বোঝাতে যাতে ফসল উৎপাদনে জৈব সার বেশি করে ব্যবহার করেন। বিভিন্ন সংস্থাও জৈব সার তৈরি করছে। গ্রিন টেক (ইন্ডিয়াও) উৎপাদন করছে নানা জৈব সার ও হরমোন সার। চাষিরা যাতে মিশ্র সারে চাষ করেন তাহলে খরচ অনেকটাই কমবে। এতে ফসলে পোকা ও রোগের উপদ্রব কম হয়। জমির গুণগত মান বাড়ে। এছাড়া মাটির গঠন ও জল ধারণ ক্ষমতা বাড়ে। গাছের মূল বৃদ্ধিতে সাহায্য করে। ভূমিক্ষয় রোধ হয়। মাটির তাপ নিয়ন্ত্রণ করে। জৈব সার থেকে দরকারি হরমোন পাওয়া যায়। যা গাছের বাড়বৃদ্ধিতে সাহায্য করে।
জৈব সার ব্যবহারে মাটির অম্লত্বও দূর করে। মাকড়, শোষক বা সাদা মাছি দমন ও ছিদ্রকারী পোকা দমনে নানা ভেষজ জৈব উপাদান তৈরি করেছে গ্রিনটেক (ইন্ডিয়া)।
21st  December, 2016
ডুয়ার্সে মৌসম্বি ও আপেল কুল চাষের উদ্যোগ

 রবীন রায়: বক্সা পাহাড়ে কমলালেবুর পর এবার জেলায় পরীক্ষামূলকভাবে মৌসম্বি চাষের উদ্যোগ নিয়েছে আলিপুরদুয়ার জেলা উদ্যান পালন দপ্তর। মৌসম্বির সঙ্গে আপেল কুল চাষেরও উদ্যোগ নেওয়া হয়েছে। আলিপুরদুয়ারের মহকুমা শাসক সমীরণ মণ্ডল বলেন, ১০০ দিনের কাজের প্রকল্প থেকে চাষিদের এই মৌসম্বি ও আপেল কুল চাষের যাবতীয় খরচ দেওয়া হবে।
বিশদ

24th  May, 2017
জলপাইগুড়িতে কৃষি উৎপাদন সংস্থা গড়তে প্রশাসনিক তৎপরতা

প্রসেনজিৎ সরকার: ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের চাষ আবাদে আধুনিক পরিষেবা পৌঁছে দিতেই জলপাইগুড়িতে ফার্মাস প্রডিউসর অর্গানাইজেশন(এফপিও) বা কৃষি উৎপাদন সংস্থা গঠনের তোড়জোর শুরু হয়েছে। সম্প্রতি জলপাইগুড়ি জেলায় ৫০টি কৃষক সংঘকে নিয়ে ফার্মাস প্রডিউসর অর্গানাইজেশন গঠনে একদিনের কর্মশালা হয়েছে।
বিশদ

24th  May, 2017
বাড়ি লাগোয়া এক চিলতে জমিতে সবজি চাষ করে আয়

অলোক বন্দ্যোপাধ্যায়: গ্রামের গরিব, প্রান্তিক ও ক্ষুদ্র চাষিরা যাঁদের অল্প জমি আছে অথবা বাড়ির চারপাশে কিছুটা করে খালি জায়গা আছে তাঁরা সেই জমিকে ব্যবহার করে কিছুটা পারিবারিক আয় বাড়াতে পারেন এবং এতে পরিবারের পুষ্টির জোগানও দেওয়া যাবে। কোনও কোনও সবজির চাষ করলে অল্প জমিতে ভালো উৎপাদন পাওয়া যাবে।
বিশদ

24th  May, 2017
সারা বছর লংকা চাষ করার পরামর্শ

সংবাদদাতা: সারা বছর লংকা চাষ করার পরামর্শ দিচ্ছে কৃষি দপ্তর। সুসংহত উপায়ে বীজ শোধন ও চারা রোপণ করে চাষ করলে রোগপোকার আক্রমণ কম হয়। কৃষি দপ্তর জানিয়েছে, শীতকালীন লংকা চাষে উঁচু জমির প্রয়োজন। যে সমস্ত জমিতে সেচের সুষ্ঠু ব্যবস্থা রয়েছে এবং সূর্যের আলো ভালোভাবে পড়ে সেখানে লংকা চাষ করলে চাষিরা লাভবান হবেন।
বিশদ

24th  May, 2017
পিংলায় সাড়া ফেলেছে পাটের সঙ্গে মুগ ডালের চাষ

শীর্ষেন্দু দেবনাথ: পাটের সঙ্গেই মুগ ডালের চাষ হচ্ছে। সাথি সফল বা ‘ইন্টার ক্রপিংয়ে’র ফলে এদিকে যেমন স্বাস্থ্য ফিরছে মাটির, তেমন চাষিদের লাভ হচ্ছে অনেকটাই। উৎপাদিত ডাল থেকেই উঠে আসছে পাট চাষের খরচও। আবার পাটচাষে ক্ষতি হলে তা সামলে নেওয়াও সম্ভব হচ্ছে।
বিশদ

24th  May, 2017
তিলের ক্ষতি করছে শুঁয়োপোকা

নবজ্যোতি সরকার: আর কিছুদিন পরই তিল পাকতে শুরু করবে। উত্তর ২৪ পরগনা জেলায় এবারে ভালো তিল চাষ হয়েছে। কিন্তু সমস্যা দেখা দিয়েছে শুঁয়োপোকা নিয়ে। তিলের পাতা থেকে শুঁটিতে আক্রমণ করছে এই পোকা। এই আক্রমণ সামাল দিতে পরিবেশ বান্ধব জৈব কীটনাশকের ব্যবহারে উদ্যোগী হয়েছে জেলার চাষিরা।
বিশদ

24th  May, 2017
ভালো ফলন পেতে জৈবসারের ব্যবহার বাড়াতে হবে

 উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: ভালো ফলন পেতে ও চাষের জমির গঠন ভালো রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ জৈবসার ব্যবহারের পরামর্শ দিচ্ছেন দক্ষিণ ২৪ পরগনা জেলা কৃষি দপ্তরের কৃষি বিশেষজ্ঞরা। তাঁরা বলেন, ধান সহ সব ধরনের চাষের ক্ষেত্রে জৈব সারের ব্যাপক ভূমিকা আছে।
বিশদ

24th  May, 2017
ঝড়বৃষ্টি ও মজুর সমস্যা এড়িয়ে বোরা ধান কাটতে এখন যন্ত্রই ভরসা
খরচও অনেকটা কম

শ্যামল হালদার: বোরা ধান কাটার কাজ অনেকটা এগিয়ে গেলেও এখনও কিছু বাকি আছে। সেখানে এখন মেশিনই ভরসা। মেশিনে ধান কাটলে খড় পাওয়া যায় না বটে। কিন্তু খেতমজুর সমস্যায় চাষিরা বাধ্য হচ্ছেন এই পথে যেতে। কালবৈশাখীর আতঙ্ক চাষিদের তাড়া করে বেড়ায় এই মরশুমে।
বিশদ

24th  May, 2017
খরিফ মরশুমে ভরতুকি দিয়ে উচ্চ ফলনশীল বীজ বিলি করা হবে

বিএনএ, বাঁকুড়া: খরিফ মরশুমে ভরতুকি দিয়ে ধানের বীজ বিতরণ করার উদ্যোগ নিয়েছে রাজ্য বীজ নিগম। এব্যাপারে ইতিমধ্যে জেলায় জেলায় নির্দেশিকা জারি করা হয়েছে। মূলত তিন ধরনের উচ্চ ফলনশীল ধানের বীজ কেজি প্রতি ১০টাকা ভরতুকিতে দেওয়া হবে। ভরতুকির টাকা সরাসরি চাষিদের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হবে।
বিশদ

19th  May, 2017

Pages: 12345




একনজরে
বিএনএ, কোচবিহার: কোচবিহারের দিনহাটা গার্লস হাই স্কুলের ছাত্রী ঈশিকা সাহা এবারের মাধ্যমিকে ৬৮৫ নম্বর পেয়ে রাজ্যে সম্ভাব্য ষষ্ঠ স্থান অর্জন করেছে। তার বাবা সজল কুমার ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে রাতে ম্যাচ করা নিয়ে জট আরও বাড়ল। কয়েক মাস আগে গ্রিন ট্রাইব্যুনাল রবীন্দ্র সরোবরের বিপন্ন পরিবেশ ও ইকো সিস্টেম বজায় রাখতে একটি কমিটি গঠন করে। সেই ঘোষাল কমিটি সুপারিশ করেছে সন্ধ্যা সাতটার পর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকে কলকাতার ফল এবার কিছুটা মিশ্র। পাশের হার কমলেও প্রথম ১০টি স্থানের মেধাতালিকায় (মোট ৬৮ জন) কলকাতা থেকে রয়েছে পাঁচজন। আর কলকাতার এই কৃতিত্বের সিংহভাগ দাবিদার যাদবপুর বিদ্যাপীঠ। এই স্কুল থেকেই রয়েছে তিনজন ছাত্র। ...

 শ্রীনগর, ২৭ মে (পিটিআই): শনিবার নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে নিহত হল হিজবুল মুজাহিদিন কমান্ডার তথা বুরহান ওয়ানির উত্তরসূরি সবজার আহমেদ ভাট। গত বছর ৮ জুলাই কাশ্মীর উপত্যকায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন হিজবুল কমান্ডার বুরহান ওয়ানি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া দিবা ২/৫, আর্দ্রানক্ষত্র দিবা ৩/৩১, সূ উ ৪/৫৬/১২, অ ৬/১১/২০, অমৃতযোগ দিবা ৬/৪২-৯/২১ পুনঃ ১২/০-২/৩৮ রাত্রি ৭/৩৬ পুনঃ ১০/২৮-১২/৩৮, বারবেলা ৯/৫৪-১/১৩, কালরাত্রি ১২/৫৪-২/১৫।
১৩ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া সন্ধ্যা ৬/২৭/২৫, আর্দ্রানক্ষত্র রাত্রি ৭/৫৮/৯, সূ উ ৪/৫৪/৫৬, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪১/১২-৯/২০/৩৬, ১২/০/০-২/৩৯/২৩ রাত্রি ৭/৩৭/৩৯, ১০/২৯/৭-১২/৩৭/৪৩, বারবেলা ৯/৫৩/৪৮-১১/৩৩/২৬, কালবেলা ১১/৩৩/২৬-১/১৩/৩, কালরাত্রি ১২/৫৩/৪৮-২/১৪/১১।
১ রমজান
ইসলাম ধর্মাবলম্বীদের মাসব্যাপী রোজা আরম্ভ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

03:20:24 PM

শ্রীলঙ্কায় বন্যা: মৃতের সংখ্যা ১২৬

03:17:49 PM

বাঁকুড়ার ধলডাঙ্গার কাছে উলটে গেল যাত্রীবাহী বাস, জখম ৮
বাইক আরোহীকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উলটে গেল বাঁকুড়া-বিষ্ণুপুর রুটের একটি যাত্রীবাহী বাস। বাঁকুড়ায় ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন ধলডাঙ্গার কাছে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ সূত্রে খবর, এক অন্তঃসত্বা মহিলা-সহ জখম আট বাসযাত্রীকে বাঁকুড়া মেডিকেলে ভরতি করা হয়েছে। তাঁদের মধ্যে দু'জনের চোট গুরুতর।

01:17:00 PM

মুর্শিদাবাদে ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১
ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক বাইক আরোহীর। রবিবার বেলা সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের ভরতপুর থানার সিজগ্রাম এলাকার দরগাতলার কাছে। পুলিশ সূত্রে খবর মৃতের নাম আশারুল শেখ(২৬)। তাঁর বাড়ি ভরতপুর থানার ভালুইপাড়া গ্রামে।

01:07:00 PM

লালবাজার অভিযানে হাঙ্গামা: পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে বিজেপি, মুর্শিদাবাদের সাংবাদিক সম্মেলনে জানালেন রাহুল সিনহা
লালবাজার অভিযানের হাঙ্গামা নিয়ে পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে পালটা মামলা ঠুকবে বিজেপি। রবিবার মুর্শিদাবাদ জেলার বহরমপুরে সাংবাদিক সম্মেলনে একথা বললেন বিজেপির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, বিজেপির লালবাজার অভিযানে তৃণমূল গুন্ডাদের নিয়ে পুলিশ লাঠি চার্জ করেছে। বেমো ফাটিয়েছে। এ ব্যাপারে আমরা পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে একাধিক মামলা করব। বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শও করা হচ্ছে। পাশাপাশি ওই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারকের নেতৃত্ত্বে বিচারবিভাগীয় তদন্ত চান বলেও দাবি করেন তিনি।

01:02:00 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...