চাষ আবাদ
 

 কোনও রকমে আলু চাষের এলাকা কভার হলেও পরিচর্যার অভাবে ফলন মার খাবে

 তন্ময় মল্লিক: বীজের দাম তলানিতে এসে ঠেকায় এবার কোনওরকমে আলু চাষের এলাকা অনেকটা কভার হয়ে গেলেও পরিচর্যা নিয়ে চাষিরা চরম সমস্যায় পড়েছেন। নোট বাতিলের ধাক্কায় খেতমজুর না পেয়ে বহু চাষি পরিবার ঘরযোগে কোনওরকমে আলু বসিয়ে দিয়েছেন। কিন্তু, জমিতে সার দেওয়া, পরিচর্যা করা ঠিকমতো হচ্ছে না। কীভাবে চাষিরা চাপান দেবেন, সেচ দেবেন ও পরিচর্যা করবেন, তা ভেবে পাচ্ছেন না। ফলে, আলুর উৎপাদন ভীষণভাবে মার খাওয়ার আশঙ্কা রয়েছে।ডিসেম্বর মাস পর্যন্ত রাজ্যের হিমঘরগুলিতে প্রচুর আলু থেকে যাওয়ায় বাজারে ধস নামার পাশাপাশি বীজের বাজারও জোর ধাক্কা খায়। তার উপর মোদি সরকারের বড় নোট বাতিলের ধাক্কা বীজ ব্যবসায়ীদের একেবারে শুইয়ে দিয়েছে। অন্যান্য বছর যে পাঞ্জাবের বীজে হাত দিতে গেলে ছ্যাঁকা লাগার উপক্রম হয়, সেই বীজ এবার কেনার লোক ছিল না। পশ্চিম মেদিনীপুর সহ বিভিন্ন এলাকায় শেষ দিকে খাওয়ার আলুর দামে বীজ বিক্রি হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। এই পরিস্থিতিতে চাষিরা আলু ফেলে না দিয়ে কোনওরকমে মাঠ চষে তা কেটে বসিয়ে দিয়েছেন। নোট বাতিলের ধাক্কায় খেতমজুর না পাওয়ায় বহু চাষি পরিবার ঘরযোগে, এমনকী আত্মীয়দের এনে আলু বসিয়েছেন। বেশিরভাগ চাষিই জমি তৈরির জন্য প্রয়োজনীয় সার দিতে পারেননি। কারণ কেন্দ্রীয় সরকার নোট বাতিলের সঙ্গে সঙ্গে সমবায় ব্যাংকগুলিকেও পঙ্গু করে দিয়েছিল। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লাগাতার সমবায় ব্যাংকগুলিকে অর্থ দেওয়ার দাবি জানানোর পর নভেম্বর মাসের তৃতীয় সপ্তাহ থেকে সমবায় ব্যাংকগুলিকে রিজার্ভ ব্যাংক কিছু কিছু করে অর্থ জোগান দিতে শুরু করে। কিন্তু, তা চাহিদার তুলনায় খুবই কম। সমবায় দপ্তর সূত্রে জানা গিয়েছে, কৃষিঋণ দেওয়ার জন্য রাজ্যের সমবায় ব্যাংকগুলি ৭০০ কোটি টাকা ডিমান্ড পেশ করলেও মাত্র ১৯০ কোটি টাকা দেওয়া সম্ভব হয়েছে। আলুচাষ যথেষ্ট ব্যয়বহুল চাষ। নিয়মিত সেচ দেওয়ার পাশাপাশি ধসার আক্রমণ থেকে গাছ রক্ষা করার জন্য ওষুধ স্প্রে করতে হয়। উৎপাদন বৃদ্ধির জন্য দিতে হয় অনুখাদ্য। তার জন্য প্রচুর টাকার প্রয়োজন হয়। কিন্তু, সেই টাকার জোগান নেই। তাই মার খাবে পরিচর্যা। মার খাবে উৎপাদন।
তবে, নোট বাতিলের ধাক্কায় সবচেয়ে বেশি ক্ষতি হয়ে গেল খেতমজুরদের। আলু বসানো, পরিচর্যা করা, বোরো রোয়ার জন্য খেতমজুর পেতে চাষিদের নাকানিচোবানি খেতে হয়। টাকা নিয়ে খেতমজুরদের পিছনে পিছনে ছুটতে হয়। এই সময় খেতমজুররা ফূরণে কাজ করে দু’টো পয়সার মুখ দেখেন। কিন্তু, নোট বাতিলের ধাক্কায় সব মাটি হয়ে গিয়েছে। চাষি থেকে সাধারণ মানুষ যখন টাকার জন্য এটিএমে, ব্যাংকে লাইন দিচ্ছেন, তখন খেতমজুররা তাঁদের বউ, বাচ্চার পেট চালানোর জন্য কোথায় যাবেন, কী করবেন ভেবে পাচ্ছেন না। দিন দশেক পর ডিসেম্বর মাস শেষ হয়ে যাবে। প্রধানমন্ত্রীর আশ্বাস অনুযায়ী হয়তো টাকার জোগান অনেকটাই বেড়ে যাবে, সাধারণ মানুষের দুর্ভোগও হয়তো কিছুটা কমবে, কিন্তু অনাহারে, অর্ধাহারে দিন দিন রুগ্‌ণ হতে থাকা খেতমজুরদের অপুষ্টির ক্ষতে কি প্রলেপ পড়বে?
21st  December, 2016
 সয়াবিন চাষ করে আয় করুন

অলোক বন্দ্যোপাধ্যায়: সয়াবিনের চাষ করে চাষিরা আর্থিক দিক থেকে লাভবান হতে পারবে। কারণ সয়াবিনের চাহিদা বাজারে সারা বছরই থাকে এবং দামও ভালোই থাকে। সয়াবিন লাগাতে হবে জলনিকাশি ব্যবস্থাযুক্ত দোঁয়াশ এবং এঁটেল-দোঁয়াশ মাটি বেশি উপযোগী ভালো জাতগুলি হল সয়াম্যাক্স, পি.কে ৪৭২, জে.এস ৮০, ২১, জে.এস ৩৩৫, বীরসা সয়াবিন ১। 
বিশদ

19th  July, 2017
আম বাগানে কেরি পোকার আক্রমণ

 উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: আম বাগানে পাতা কাটা কেরি পোকা প্রচণ্ড ক্ষতিকারক। সারা বছর ওই পোকা আক্রমণ করে। তবে বর্ষায় এদের আক্রমণ বেশি হয়। কেরি পোকা ৩০ শতাংশ কচি পাতা খেয়ে ফেলতে পারে। আম্রপালি জাতের গাছের এই পোকার আক্রমণ বেশি হয়।
বিশদ

19th  July, 2017
কলাই চাষের প্রস্তুুতি নিন

 সংবাদদাতা: কলাই চাষের পদ্ধতি হল, প্রধানত শ্রাবণ মাসের শেষ দিকে কিংবা ভাদ্রের প্রথম দিকে এর চাষ করা হয়। অর্থাৎ এই সময় বীজ বোনা হয়। কার্তিক-অগ্রহায়ণ মাসের দিকে ফসল তোলা হয়। জমিতে প্রতি একরে ৯ থেকে ১২ কেজি বীজ ছিটিয়ে দিতে হবে। তবে সারিতে বুনলে বীজ কম লাগবে। 
বিশদ

19th  July, 2017
চাষিদের দেওয়া হল যন্ত্রপাতি

নবজ্যোতি সরকার: সম্প্রতি চাকদহ ব্লকের সহকৃষি অধিকর্তার অফিস থেকে ভরতুকিতে মোট ২৫৪ জন কৃষককে প্রাথমিকভাবে দেওয়া হল মোট ৬টি পাওয়ার টিলার, ১৮টি ৫ হর্স পাওয়ারের পাম্পসেট ও ৫০টি ধানঝাড়া মেশিন। অনুষ্ঠানে উপস্থিত থেকে চাকদহের বিধায়ক রত্না ঘোষ জানান, সরকার প্রতিটি কৃষককেই কৃষি কাজের সবরকমের মেশিন ভরতুকিতে দিতে চান।
বিশদ

19th  July, 2017
ধান ও গমের পরই
দানাশস্য হিসেবে ভুট্টাচাষের এলাকা বাড়ছে

সংবাদদাতা: দানাশস্য হিসাবে সারা দেশে ভুট্টার চাহিদা বাড়ছে। ধান ও গমের পরই রয়েছে ভুট্টার স্থান। বিভিন্নভাবে এর ব্যবহার বাড়ছে। সারা বছরই এই ফলসটির চাষ করা যায়। ভারতে মোট ভুট্টা চাষের এলাকা কমবেশি ৮০ লক্ষ হেক্টর। পাঞ্জাব, হরিয়ানা, কর্নাটক, তামিলনাড়ু, ওড়িশা, বিহারেও যত দিন যাচ্ছে ভুট্টা চাষ বাড়ছে।
বিশদ

19th  July, 2017
বর্ষায় ক্ষতির মুখে গোঘাটের পান চাষিরা

রামকুমার আচার্য: বর্ষায় পানচাষে ক্ষতির মুখে পড়ছেন গোঘাটের চাষিরা। গোঘাট-১ ও ২ ব্লকের কাঁটালি ও শ্যামবাজার এলাকায় দীর্ঘদিন ধরে পান চাষ করে আসছেন সেখানকার চাষিরা। চাষিদের দাবি, বর্ষায় জল পেয়ে পানের লতা মাটিতে নামার সময় ডগা পচে যাচ্ছে। ফলে পানপাতা নষ্ট হয়ে যাচ্ছে। এক্ষেত্রে চাষিরা প্রশাসনের হস্তক্ষেপের দাবি জানিয়েছেন।
বিশদ

19th  July, 2017
জৈব পদ্ধতিতে পোকা দমন

 সংবাদদাতা: অতিরিক্ত কীটনাশকের ব্যবহার না করেই খুব সহজ পদ্ধতিতেই ফেরোমেন, আঠা, বিভিন্ন শস্যের মধ্যে নির্দিষ্ট দূরত্বে বোনা গাঁদা, রাতে কৃত্রিম আলো সহ প্রভৃতি ফাঁদ হিসাবে রাখলে ক্ষতিকারক পোকাগুলিকে সহজেই নষ্ট করা যাবে।
বিশদ

19th  July, 2017
জবা ফুল চাষে লাভ

 সংবাদদাতা: পুজোর ফুল হিসাবে চাহিদার বিচারে জবার স্থান অনেক উপরে। বিভিন্ন পুজোতে এই ফুলের কুঁড়ি ও মালার বিশেষ চাহিদা থাকে। এই চাহিদাকে সামনে রেখে এখন বহু ফুলচাষি জবা ফুল চাষে মনোনিবেশ করেছেন। জবা চাষের সুবিধা এই যে নির্দিষ্ট জমির সব অংশে না গাছ লাগালেও চলে।
বিশদ

19th  July, 2017
বাড়ির ফাঁকা জায়গায় নারকেল চারা পুঁতুন

 সংবাদদাতা: রাজ্যের অনেক জেলাতেই অর্থকরী ফসল হিসেবে নারকেলের চাষ হয়। শহর বা শহরতলিতে পরিকল্পনা করে এখন বাড়ি তৈরি হচ্ছে। বাড়ির ফাঁকা জায়গায় নারকেল গাছ লাগানোর প্রবণতা বাড়ছে। ছোট ছোট গাছে নারকেল ফলবে। এমন অনেক কেরল ভ্যারাইটির গাছ আছে। ৫-৬ বছরেই ফল দেবে।
বিশদ

19th  July, 2017
শিলিগুড়ি মহকুমায় স্বল্প খরচে লাভজনক আদা চাষের তোড়জোড় শুরু

প্রসেনজিৎ সরকার: চলতি বর্ষা মরশুমে শিলিগুড়ি মহকুমায় স্বল্প খরচে লাভজনক আদা চাষের তোড়জোড় শুরু হয়েছে। এবার প্রায় ২০০ হেক্টর জমিতে এই চাষ হচ্ছে। মহকুমা উদ্যানপালন দপ্তর জানিয়েছে, গত বছরের তুলনায় এবার আদা চাষের এলাকা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। কৃষি বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই সময়ই আদা চাষের পক্ষে উপযুক্ত।
বিশদ

19th  July, 2017
প্রায় ৭৫ শতাংশ আলু এখনও হিমঘরে
নতুন মরশুম শুরু হতে পঁাচ মাস বাকি, আলুর দাম নিয়ে এখনই হতাশ হওয়ার কারণ নেই

শ্যামল হালদার: এই মুহূর্তে হিমঘরে আলুর দর কম হলেও নতুন মরশুম শুরু হতে এখনও পাঁচ মাস বাকি আছে। সেক্ষেত্রে তাঁদের হতাশ হওয়ার কিছু নেই। যদিও রাজ্যের ৪৬০ টি হিমঘর থেকে এখন পর্যন্ত আলু বেরিয়েছে মাত্র ২৩-২৪ শতাংশ। জুলাই শেষ হতে চলল। নতুন মরশুম শুরু হবে নভেম্বরে। প্রশ্ন সেখানেই এই বাকি চার মাসে অবস্থার হেরফের কতটা হয়। তবে আশার কথা, বাইরের কয়েকটি রাজ্যে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।
বিশদ

19th  July, 2017

Pages: 12345




একনজরে
 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের ...

 নয়াদিল্লি, ২৩ জুলাই (পিটিআই): নোট সমস্যা মেটাবে নতুন ২০০ টাকার নোট। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআইয়ের সম্প্রতি এক রিপোর্টে এই বিষয়টি উল্লেখ করা হয়েছে। নোট বাতিল পরবর্তী সময়ে এখন ব্যাংকগুলির অবস্থা অনেকটাই স্থিতিশীল হয়েছে। ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৩ জুলাই: পার্টি লাইন অমান্য করে আর রাজ্যসভায় ফেরানো নয়। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে নিয়ে এমনই সিদ্ধান্ত নিল সিপিএমের পলিটব্যুরো। যদিও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার দলের কেন্দ্রীয় কমিটিরই। এই গুরুত্বপূর্ণ ইস্যুতে আগামীকাল, সোমবার থেকে ...

সংবাদদাতা, তেহট্ট: মাধ্যমিক পাশ করেও ভরতি হতে না পেরে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিল দৃষ্টিহীন ছাত্র। থানারপাড়ার ফাজিলনগরের বাসিন্দা ওসনাই শেখ এবছর বেহালা অন্ধ বিদ্যালয় থেকে ৫৪শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM