Bartaman Patrika
চাষ আবাদ
 
 

 বর্ধমানে গাঁদাফুলের চাষ বাড়ছে। -নিজস্ব চিত্র

মালদহে কাশ্মীরি কুল, গঙ্গাবর্ধন, কাটিমন, বাউকুল চাষের উদ্যোগ 

মঙ্গল ঘোষ: ফলচাষিদের লাভের মুখ দেখাতে এবার মালদহ জেলায় একাধিক নতুন ফলগাছের চারা রোপণ করা হবে। কালিয়াচকের তিনটি ব্লক বাদ দিয়ে মালদহ জেলার ১২টি ব্লকে এবার কাশ্মীরি কুল, গঙ্গাবর্ধন, কাটিমন, বাউকুলের মতো ফলের চারা লাগানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। আগস্ট মাসের শেষ সপ্তাহ থেকে এই চারা ব্লক স্তরের আতমা প্রকল্পের কর্মীদের মাধ্যমে বিলি করার কাজ শুরু হয়ে গিয়েছে। উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, জেলার এই ব্লকগুলির আবহাওয়া এইসব ফলচাষের ক্ষেত্রে উপযুক্ত। প্রথম অবস্থায় ১২টি ব্লক মিলিয়ে ৪০ হাজার চারা রোপণ করা হবে।
উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, চাষিদের আর্থিকভাবে আরও লাভবান করে তোলার কথা চিন্তা করে এই ধরনের চাষের উদ্যোগ নেওয়া হয়েছে । প্রথম অবস্থায় ব্লকে অল্প সংখ্যক চারা পরীক্ষামূলকভাবে রোপণ করা হবে। তা থেকে ভালো ফল মিললে চারা রোপণের সংখ্যা বাড়ানো হবে। কালিয়াচক-১, কালিয়াচক-২, কালিয়াচক-৩ ব্লকে এই মুহূর্তে এই চারা রোপণ করা হচ্ছে না। জেলা উদ্যানপালন দপ্তরের সহ অধিকর্তা রাহুল চক্রবর্তী বলেন, আমাদের লক্ষ্য জেলায় নতুন ফলের চারা রোপণ করা ও সব ফলচাষিকে এ বিষয়ে  নানা পরামর্শ দেওয়া। এধরনের ফলচাষ করে চাষিরা আর্থিক দিক থেকে অনেক বেশি লাভবান হতে পারেন। আপাতত পরীক্ষামূলকভাবে যে চারাগুলি রোপণ করা হবে, ঩সেগুলি থেকে যে ফল পাওয়া যাবে, তার দাম এখন অনেক। ইতিমধ্যে হবিবপুরের কিছু এলাকায় ড্রাগন ফলের চারা রোপণ করা হয়েছে। বর্তমানে তার বাজারদর ফল প্রতি ১৫০-২০০ টাকা। প্রচুর চাহিদা রয়েছে। রাহুলবাবু আরও জানান, জেলায় এই প্রথম কাশ্মীরি কুলের চারা রোপণ করা হবে। এই ফল লাল রঙের দেখতে হয়। এছাড়াও রোপণ করা হবে গঙ্গাবর্ধন। এই ফল অনেকটা নারকেলের মতো দেখতে। আড়াই বছর বয়স থেকে এই গাছ ফল দিতে শুরু করে। মাটি থেকে পাঁচ ফুট উচ্চতায় ফল হয়। তাই পাড়ার সুবিধা। এছাড়াও কাটিমন ও বাউকুলের চারা রোপণ করা হবে। কাটিমন এক জাতীয় আম গাছ। কিন্তু অন্য গাছের তুলনায় এটি আলাদা। এই গাছে সারাবছর আম হয়। বাউকুল গাছে বড় বড় কুল হয়। জানা গিয়েছে, জেলার প্রতিটি ব্লকে আতমা’র কমিটি রয়েছে। সেই কমিটির কর্মীদের দিয়ে আগষ্ট মাসের শেষ সপ্তাহে থেকে বিভিন্ন ব্লকে ওই সব চারা রোপণ করা হবে। যদি ইতিবাচক ফল মেলে ভবিষ্যতে চারা রোপণের সংখ্যা বাড়ানো হবে।
আকতৈল গ্রাম পঞ্চায়েতের প্রধান বিজেপি’র গায়ত্রী বর্মন বলেন, হবিবপুরের মাটিতে এই চাষ খুব ভালো হবে। অনেক মানুষ আর্থিক দিক দিয়ে লাভবান হতে পারবেন। আমরা কিন্তু অনেক আগেই ড্রাগন ফলের চাষের জন্য জমির প্রস্তুতি শুরু করে দিয়েছি।
পাণ্ডুয়া গ্রাম পঞ্চায়েতের প্রধান তৃণমূল কংগ্রেসের সোনিয়া হেমব্রম বলেন, আমাদের গাজোলে, বিশেষ করে পাণ্ডুয়ার এই ধরনের সব ফলের চারা রোপণ করা হলে  সবাই উপকৃত হবেন। আমাদের এলাকার চাষিদের মধ্যে অনেক দিন থেকে ড্রাগন ফল চাষ করার আগ্রহ রয়েছে। তবে এখনও তা শুরু হয়নি। চারা পেলে উদ্যানপালন দপ্তরের পরামর্শে খুব দ্রুত চাষ শুরু করে দেব। সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানাই। মালদহে জেলার মাটিতে  কম-বেশি সব ব্লকে ধান, পাট, সরিষা, ভুট্টা, আলুর চাষ এমনিতেই হয়। কিন্তু ড্রাগন ফল চাষ আগে কয়েকটি মাত্র ব্লকে হতো। এবার গোটা জেলার চাষিরা যাতে লাভবান হন, সেজন্য সব ব্লকেই এই ড্রাগন ফলের চাষ হবে।  
28th  August, 2019
অর্কিড রপ্তানি করছে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর 

নবজ্যোতি সরকার: অর্কিডের প্রতি মানুষের চাহিদা বেড়েই চলেছে। দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর ২ নম্বর ব্লকের বাখরাহাট, চক এনায়েতপুর এবং পারবেড়িয়া-জয়চণ্ডীপুরের প্রায় ১০০টি নার্সারিতে বিক্রি হচ্ছে লাকি বাম্বু, ক্যাটেলিয়া ও ফ্যালেনপসিস প্রজাতির অর্কিড। গোটা দেশে এইসব অর্কিড রপ্তানি হচ্ছে। বিদেশেও যাচ্ছে। লাকি বাম্বু ১৫০ টাকা। 
বিশদ

সরকারি মূল্যে ধান কেনার জন্য এবার ঝাড়গ্রামের প্রতিটি পঞ্চায়েতে শিবির 

রঞ্জন পাল  ঝাড়গ্রাম: সরকারি মূল্যে ধান কেনার জন্য এবার ঝাড়গ্রাম জেলাজুড়ে প্রতিটি গ্রাম পঞ্চায়েতে শিবির করা হবে। দূরত্বের কথা মাথায় রেখে চাষিদের সুবিধার্থে এই সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।  
বিশদ

ময়নাগুড়ি ও মালবাজারে মাগুর মাছের চাষ বাড়ছে 

সোমনাথ চক্রবর্তী: মাগুর মাছ চাষের দিকে জোর দিয়েছেন ডুয়ার্সের বেশ কয়েকজন কৃষক। মাগুর মাছের হ্যাচারি বানিয়ে তাতে মাগুর মাছের ডিম থেকে বাচ্চা ফুটিয়ে আর্থিকভাবে লাভবান হওয়ার আশায় রয়েছেন ময়নাগুড়ি ও মালবাজার ব্লকের একাধিক মৎস্যচাষি। 
বিশদ

পেঁয়াজের ৩০টি সংরক্ষণাগার হচ্ছে মালদহে 

মঙ্গলচন্দ্র ঘোষ, গাজোল: মালদহ জেলায় বেশি সংখ্যক পেঁয়াজ মজুত রাখবার জন্য সরকারি উদ্যোগে ৩০টি সংরক্ষণাগার তৈরি করা হচ্ছে। প্রাকৃতিক উপায়ে ওই সংরক্ষণাগারের একটি ঘরে মোট ২৫ মেট্রিক টন পর্যন্ত পেঁয়াজ রাখা যাবে। চাষিরাই তৈরি করছেন এই সংরক্ষণাগারগুলি। পরে অবশ্য মোট ব্যয়ের ৫০ শতাংশ দিয়ে দেওয়া হবে চাষিদের।
বিশদ

পলিহাউসে বাহারি ক্যাপসিকাম চাষে ঝোঁক বাড়ছে 

ব্রতীন দাস: পলিহাউসে বাহারি ক্যাপসিকাম। বাজারে ভালো দাম মেলায় চাষে ঝোঁক বাড়ছে কৃষকদের। সেপ্টেম্বর থেকে চাষ শুরু করতে হয়। তিনমাসেই ফলন পাওয়া যায়। গাছ বাঁচিয়ে রাখতে পারলে মে মাস পর্যন্ত ফলন পাওয়া সম্ভব।  
বিশদ

বাড়ির ছাদে দেশ-বিদেশের বিভিন্ন প্রজাতির গাছের বাগান করে পড়ুয়াদের চেনাচ্ছেন কাটোয়ার যুবক 

অনিমেষ মণ্ডল  কাটোয়া, সংবাদদাতা: বাড়ির ছাদে কয়েক লক্ষ টাকার বাগান করে পাড়ার খুদে পড়ুয়াদের দেশ বিদেশের গাছ চেনার পরামর্শ দিচ্ছেন পরিবেশপ্রেমী কাটোয়ার বাসিন্দা সুজন কুণ্ডু। নিজের বাড়ির ছাদে লক্ষ লক্ষ টাকা খরচ করে দেশ বিদেশের প্রচুর ফুল ও ফলের গাছ লাগিয়েছেন তিনি। 
বিশদ

 গাঁদাফুল চাষে লাভ মিলবে ভালোই

অলোক বন্দ্যোপাধ্যায়: প্রচলিত বিভিন্ন ফসল চাষের পাশাপাশি চাষিরা কিছুটা জমিতে গাঁদাফুলের চাষ করলে ভালো আর্থিক লাভের মুখ দেখতে পাবেন। গাঁদাফুলের চাষ গ্রীষ্ম, বর্ষা, শীত, বছরের তিন মরশুমেই করা যায়।
বিশদ

11th  September, 2019
 মালদহে বিলি করা হবে আম, লিচু, লেবু ও পেয়ারার চারা

মঙ্গল ঘোষ: পুজোর আগে মালদহের পনেরোটি ব্লকজুড়ে কৃষকদের আম, লিচু, লেবু, পেয়ারার চারা দিতে চলেছে উদ্যানপালন দপ্তর। এজন্য ওই জোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। সেপ্টেম্বর মাসের মধ্যেই এই কার্যক্রম শুরু হয়ে যাবে। সব ব্লকের একাধিক চাষি এই চারাগুলি পাওয়ার জন্য ইতিমধ্যেই ওই দপ্তরে ফর্ম পূরণ করে জমা দিয়েছেন।
বিশদ

11th  September, 2019
 অশ্বগন্ধা চাষ করতে হলে মাঠে নামতে হবে চলতি মাসেই

প্রসেনজিৎ সরকার, শিলিগুড়ি: শিলিগুড়ি মহকুমায় অশ্বগন্ধা চাষে আগ্রহীদের সেপ্টেম্বর মাস থেকে জমি তৈরির উদ্যোগ গ্রহণ করতে হবে। উর্বর-অনুর্বর উভয় জমিতে অশ্বগন্ধা চাষ করা যায়। বিশেষজ্ঞদের দাবি, ভেষজ জাতীয় এই গাছ বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষেত্রে উপকারী। অক্টোবর ও নভেম্বর মাস এই গাছের চারা লাগানোর উপযুক্ত সময়।
বিশদ

11th  September, 2019
 অল্প খরচে পেঁপে

সংবাদদাতা: সামান্য খরচে পেঁপে চাষ করে ভালো লাভ করা সম্ভব। চাষিরা জমিতে এই চাষ করতে পারেন। আবার বাড়িতে সামান্য জায়গা থাকলেও পেঁপে গাছ লাগানো যেতে পারে। 
বিশদ

11th  September, 2019
 অসময়ে বাজার ধরতে শরতে তরমুজ চাষ, ৬০ দিনেই ফলন

ব্রতীন দাস: তরমুজ মূলত গরমের ফল। কিন্তু, শরতেও তরমুজ ফলিয়ে বাড়তি লাভ পেতে পারেন কৃষকরা। ছটপুজোর কথা মাথায় রেখে আগাম বাজার ধরতে অসময়ে তরমুজের ভালোই চাহিদা থাকে। হাইব্রিড বিভিন্ন প্রজাতির সুবাদে পলি-মালঞ্চিং করে শরৎকালে তরমুজ ফলানো সম্ভব হচ্ছে।
বিশদ

11th  September, 2019
কান্দির বিলে জল না থাকায় মাছের আকাল, ভিনরাজ্যে মৎস্যজীবীরা

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি: বর্ষায় কম বৃষ্টি হওয়ায় পর্যাপ্ত জল নেই কান্দি মহকুমার অন্তর্গত পাটন বিল ও কারোল বিলে। ফলে ওই দুই বিল থেকে সেভাবে মাছ আমদানিও হচ্ছে না বাজারগুলিতে। তাই রুজি রোজগারে টান পড়েছে সংশ্লিষ্ট এলাকার মৎস্যজীবীদের। পুজোর আগে হতাশ মৎস্যজীবীরা রুজির টানে পাড়ি দিচ্ছেন ভিনরাজ্যে।
বিশদ

11th  September, 2019
মুর্শিদাবাদে জাঁক দেওয়ার মতো জল নেই, শুকিয়ে যাচ্ছে পাট, মাথায় হাত কৃষকদের

সংবাদদাতা, বহরমপুর: সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পেরলেও মুর্শিদাবাদ জেলার বহু জমিতে পাটগাছ দাঁড়িয়ে রয়েছে। পর্যাপ্ত জলের অভাবে এখনও পাট কাটতে পারেননি বহু চাষি। জাঁক দেওয়ার জন্য বহু জায়গায় জলাশয়ের ধারেই ডাঁই করে রাখা হয়েছে পাট। জাঁক দেওয়া পাট তোলা হলে তবেই চাষিরা ওই পাট পচাতে দিতে পারবেন।
বিশদ

11th  September, 2019
 তাপপ্রবাহে পুড়ে নষ্ট হয়েছে আমনের চারা, ফের বীজ বিলি

প্রসেনজিৎ সরকার, শিলিগুড়ি: ফাঁসিদেওয়ায় জুলাই মাসে ২০-২৫ হেক্টর জমিতে লাগানো আমন ধানের চারা পুরো নষ্ট হয়ে গিয়েছে। ব্লকের উত্তর বাগদাও কিসমত, মধ্য বাগদাও কিসমত, পশ্চিম বাগদাও কিসমত, খুঁটিগছ, জালাস- নিজামতারার কাশিরাম সংলগ্ন এলাকাতে জলের অভাবে ধানের চারা নষ্ট হয়েছে। এমন অবস্থায় কৃষকদের মাথায় হাত পড়েছে।
বিশদ

04th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে। ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...

 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...

সংবাদদাতা, গাজোল: যাত্রীদের সুবিধার্থে পুজোর মুখে চার দিন মালদহ ডিপো থেকে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এনবিএসটিসি)। মালদহ থেকে কলকাতা যাওয়ার জন্য বাড়তি সরকারি বাস চালানো হবে জেনে যাত্রীদের মধ্যেও খুশির হাওয়া ছড়িয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
হিন্দু রীতি মেনে বাবার ব্রাহ্মণ বন্ধুর শেষকৃত্য করলেন তিন মুসলিম ছেলে
সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য নজির তৈরি করলেন গুজরাতের আমেদাবাদের তিন ...বিশদ

09:30:28 AM

  চন্দ্রযানকে দেখতে পেয়েছেন? নাসার মহাকাশচারীকে প্রশ্ন ব্র্যাড পিটের
লস এঞ্জেলস, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): ল্যান্ডার বিক্রম সাড়া না দিলেও ...বিশদ

09:20:00 AM

বিশ্ববাংলা শারদ সম্মানের ফর্ম বিলি শুরু
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিগত কয়েক বছরের মতো এবারও পুজোগুলিকে বিশ্ববাংলা ...বিশদ

09:15:00 AM

৫০০ টাকার মোদির ফটো স্ট্যান্ড বিক্রি হল এক কোটিতে!
সরকারি কাজে গত ছ’মাসে দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে প্রচুর উপহার ...বিশদ

09:11:08 AM

নিচু জাতের লোক, তাই সাংসদকে ঢুকতে দেওয়া হল না কর্ণাটকের গ্রামে
অন্য জাতের, তাই স্থানীয় সাংসদকে গ্রামে ঢুকতে দিল না গ্রামবাসীরা। ...বিশদ

08:53:12 AM

কোনও দলে যাচ্ছি না: ঊর্মিলা
কংগ্রেস ছাড়ার পর সম্ভবত শিবসেনা তাঁর পরবর্তী গন্তব্য বলে জল্পনা ...বিশদ

08:38:58 AM