Bartaman Patrika
 
 

 ঝাড়গ্রামের দুবরাজপুরে জমিতে লাঙল দিতে ব্যস্ত চাষি। -নিজস্ব চিত্র

 বৃষ্টি নামতেই হলদিয়া ও মহিষাদলে আমন রোয়ার কাজ শুরু

শ্যামল সেন, হলদিয়া : বৃষ্টি নামতেই হলদিয়া ও মহিষাদল ব্লকে আমন ধান রোয়ার কাজ শুরু করলেন চাষিরা। গত কয়েকদিন ধরে হালকা বৃষ্টির জেরে ব্লকের নিচু এলাকাগুলিতে মাঠে জল জমায় চাষিদের মুখে হাসি ফুটেছে। মাঠে সামান্য জল জমতেই জমি চষার জন্য পাওয়ার টিলর নেমে পড়েছে। হলদিয়া ব্লকের সহ কৃষি অধিকর্তা দেবায়ন চক্রবর্তী বলেন, ব্লকে প্রায় ৭০০০ হেক্টর কৃষিজমির ৫০ শতাংশ জমিতে জোরকদমে ধান রোয়ার কাজ চলছে। পরপর দু’টি নিম্নচাপের ফলে খানিকটা বৃষ্টির জল জমতেই চাষিরা মাঠে নেমে পড়েছেন।
বাড়উত্তরহিংলি, দেউলপোতা অঞ্চলে চাষের জমিতে বেশি জল জমেছে। ফলে ওই এলাকাগুলিতে চাষবাস চলছে। কৃষি দপ্তরের ১০০হেক্টরের ধানের প্রদর্শনক্ষেত্রগুলিতেও ধান রোয়া হয়ে গিয়েছে। প্রদর্শনক্ষেত্রগুলিতে স্বর্ণসাবওয়ান উচ্চফলনশীল প্রজাতির ধান চাষ করা হচ্ছে। প্রসঙ্গত, দিন দশেক আগেও বৃষ্টির অভাবে হলদিয়া ব্লকের চাষ নিয়ে আশঙ্কায় ছিলেন চাষিরা।
পূর্ব মেদিনীপুর জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, জেলাজুড়েই এখনও ৪০ শতাংশের বেশি বৃষ্টির ঘাটতি রয়ে গিয়েছে। জেলার সহ কৃষি অধিকর্তা(শস্য সুরক্ষা) মৃণালকান্তি বেরা বলেন, হলদিয়া ও তমলুক মহকুমায় বৃষ্টি হলেও কাঁথি ও এগরা মহকুমায় বৃষ্টির অভাবে চাষ থমকে রয়েছে। অল্প জলেই হলদিয়া ও তমলুকের ব্লকগুলিতে চাষবাস শুরু করেছেন চাষিরা। তবে অনেক জায়গাতেই চাষিদের দু’বার করে মাঠে চাষ দিতে হয়েছে। কারণ দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় প্রথমে যাঁরা মাঠ চষেছিলেন, সেখানে ঘাস জমে গিয়েছে। এর ফলে চাষিদের বাড়তি খরচ হচ্ছে, সমস্যায় পড়ছেন তাঁরা।
জেলা কৃষি দপ্তরের এক আধিকারিক বলেন, পরপর নিম্নচাপ হলেও আকাশ মেঘলা করে থাকছে, বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টি হচ্ছে। একটানা ভারী বৃষ্টি না হওয়ায় মাঠে ধান চাষের মতো জল জমছে না। সেজন্য মাঠে সামান্য জল জমলেও পাওয়ার টিলার নামিয়ে চাষ দিয়ে ধান রোয়ার কাজে নামতে গিয়ে বিপাকে পড়তে হচ্ছে চাষিদের। জেলা কৃষি দপ্তরের আধিকারিকরা দিনরাত সরকারি বেসরকারি সমস্ত ধরনের আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার ওয়েবসাইট খুলে বসে রয়েছেন। তাঁরা ল্যাপটপে নিয়মিত আবহাওয়ার ওয়েবসাইটে নজরদারি চালাচ্ছেন।
কৃষিদপ্তর জানাচ্ছে, জেলায় ২লক্ষ ৫৫হাজার হেক্টর জমিতে আমনের চাষ হয়। এখন পর্যন্ত ৫০শতাংশের মতো জমিতে ধান রোয়ার কাজ হয়েছে। তবে আগস্টের শেষ পর্যন্ত আমন ধান রোপণের সময় রয়েছে। সেক্ষেত্রে আগের বীজতলা নষ্ট হবে যাবে। সেজন্য এগরা ও কাঁথির অনেক এলাকাতেই ১০১০ প্রজাতির ধানের মতো স্বল্পমেয়াদি আমনের বীজতলা ফেলা হচ্ছে। দেরিতে বৃষ্টি হওয়ার কারণেই চাষিরা বাধ্য হচ্ছেন দু’বার করে বীজতলা ফেলতে। -নিজস্ব চিত্র

 ময়নাগুড়ি, ধূপগুড়িতে গলদা চিংড়ি চাষ করতে চলেছে কৃষি বিজ্ঞান কেন্দ্র

সোমনাথ চক্রবর্তী: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র জলপাইগুড়ি জেলায় প্রথম গলদা চিংড়ি চাষ করার উদ্যোগ নিয়েছে। এজন্য তারা জেলার ময়নাগুড়ি ও ধূপগুড়িতে পুকুরও দেখেছে। কৃষি বিজ্ঞান কেন্দ্র পরীক্ষামূলকভাবে গলদা চিংড়ি চাষে সাফল্য পেলে একেই পাইলট প্রজেক্ট করে কাজ শুরু করবে।
বিশদ

 ‘ব্ল্যাক বেঙ্গল’ চাষে খরচ কম, লাভ বেশি

নবজ্যোতি সরকার: বাংলার প্রতিটি গ্রামে কালো ছাগল পালন একটি জনপ্রিয় ব্যবসা। উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রামে পশুহাটে দেড় বছর বয়সী কালো ছাগল বিক্রি হচ্ছে ৩০ হাজার টাকায়।
বিশদ

 দক্ষিণবঙ্গে আমন চাষে ভরসা জোগাচ্ছে নিম্নচাপের বৃষ্টি, প্রস্তুতি বিকল্প চাষেরও

আউশ-আমন মিলিয়ে খরিফ মরশুমে রাজ্যে ধান চাষের লক্ষ্যমাত্রা ৪২ লক্ষ হেক্টর। এখনও পর্যন্ত ২৬ লক্ষ হেক্টর জমিতে ধান রোয়ার কাজ হয়েছে। তবে সব জমির জন্যই বীজতলা তৈরি হয়ে গিয়েছে। নিম্নচাপের বৃষ্টি অনেকটাই কাজে আসবে। হচ্ছে, লক্ষ্যমাত্রা পূরণ করে ফেলা সম্ভব হবে। - সম্পদরঞ্জন পাত্র, রাজ্য কৃষি অধিকর্তা
বিশদ

উত্তর দিনাজপুরে ১০ শতাংশ জমিতে এখনও আমন ধান রোয়া যায়নি

 মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ: বৃষ্টির ঘাটতির জন্য উত্তর দিনাজপুরে লক্ষ্যমাত্রার ১০ শতাংশ জমিতে চাষিরা আমন ধান রোয়া করতে পারেননি। তার উপর অনেক জমি উঁচু শুকিয়ে যাওয়ায় আমন চাষিরা উদ্বেগে রয়েছেন।
বিশদ

 তেলাপিয়ায় হেক্টরে আয় হতে পারে লক্ষ টাকা

সংবাদদাতা: সাধারণ তেলাপিয়া মাছের চেয়ে মনোসেক্স তেলাপিয়া চাষে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ উৎপাদন বাড়তে পারে। এই তেলাপিয়া খেতে সুস্বাদু। উৎপাদনের পর চাষিরা পুকুর থেকে এই মাছের দাম পাবেন কেজি প্রতি ১০০ টাকা।
বিশদ

 বর্ষাকালীন করলা, বীজ বুনতে হবে এ মাসেই

সংবাদদাতা: বর্ষাকালীন করলার চাষ করে চাষিরা ভালো আয় করতে পারেন। বর্ষাকালীন করলা লাগানোর সময় আষাঢ়-শ্রাবণ মাসের মধ্যে বীজ বুনে ফেলতে হবে। উন্নত জাতের করলার চাষ করলে বেশি উৎপাদন পাওয়া সম্ভব। উন্নত জাতগুলি হল, পুষা, দো-মৌসূমি, দেশি জাতেও ভালো ফলন পাওয়া যায়।
বিশদ

 কম খরচে পাটনাই লঙ্কা

সংবাদদাতা: বর্ষাকালীন লঙ্কা চাষে কম খরচে বেশি আয়ের মুখ দেখতে পাবেন চাষিরা। বাজারে বর্ষার সময় থেকে পুজোর সময় পর্যন্ত লঙ্কার চাহিদা বেশি থাকে এবং দামও ভালো পাওয়া যায়। কারণ, বর্ষার সময় অন্যান্য চাষ বেশি হয়। সেকারণে এই সময় লঙ্কার জোগান বাজারে কম থাকে। ফলে বাজারে লঙ্কার দাম বাড়ে।
বিশদ

 দক্ষিণবঙ্গে প্রথম ধানের চারা তৈরির কারখানা পূর্ব বর্ধমানে

 অলকাভ নিয়োগী  বর্ধমান, বিএনএ: জমিতে বীজতলা তৈরির নানা সমস্যা রয়েছে। পর্যাপ্ত জলের জোগানের চিন্তা তো থাকেই, সেই সঙ্গে শ্রম এবং খরচও বেশি। তাই কৃষকদের কথা ভেবে উত্তরবঙ্গের পর রাজ্যের ‘শস্যভাণ্ডার’ পূর্ব বর্ধমান জেলায় ট্রে-র মাধ্যমে ধানের চারা তৈরির কারখানা তৈরি করছে কৃষিদপ্তর।
বিশদ

08th  August, 2019
 বৃষ্টির অভাব, ধানের বদলে ডালচাষের পরামর্শ চাষিদের

জুলাই মাস শেষে মাত্র ২০ শতাংশ জমিতে ধান রোপণ হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম জেলায় আরও কম। বৃষ্টির ঘাটতির জন্য যেসব জমিতে ধান রোপণ করা যাচ্ছে না, সেই সব জমিতে ডাল জাতীয় শস্য চাষের পরামর্শ দিচ্ছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।
বিশদ

07th  August, 2019
 সুদিন ফিরছে বাংলার সুগন্ধী ধানের

রাজ্য কৃষি বিপণন নিগমের সঙ্গে যুক্ত হয়েছে ৭০টি কৃষক সংগঠন। ২০১২ সাল থেকে তারা বিপণন শুরু করেছে। ২০১৬ সালে সুফল বাংলার সঙ্গে যুক্ত হয়েছে ৫০টি কৃষক সংগঠন। জুনে সুফল বাংলার সঙ্গে চুক্তি হয়েছে, তারা বিভিন্ন কৃষি সামগ্রী কিনবে। আগে গোবিন্দভোগ খোলা বিক্রি হতো। ২০১৩ সালে রাধাতিলক, রাঁধুনিপাগল, লাল বাদশাভোগ, হরিণখুরি চালের প্যাকেট তৈরি করা হয় বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে। এছাড়া রাধুনিপাগল ও গোবিন্দভোগের ইন্ডিয়া অর্গানিক লোগো দিয়ে ‘জৈব চাল’ বিক্রি হচ্ছে। শুধু বিশ্ববিদ্যালয়ই নয়, নদীয়ার বীরনগরের ঊষা গ্রাম ট্রাস্ট ও মেমারির শিক্ষা নিকেতন নামে দু’টি কৃষক সংগঠনকে দিয়েও জৈব চাল উৎপাদন করানো সম্ভব হয়েছে। -নিজস্ব চিত্র
বিশদ

07th  August, 2019
বৃষ্টির অভাবে মার খাচ্ছে আমন ধানের বীজতলা

 নবজ্যোতি সরকার: শ্রাবণেও সেভাবে বৃষ্টির দেখা না মেলায় মার খাচ্ছে আমনের বীজতলা। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবার, মগরাহাট, ফলতা, কুলপি ও বিষ্ণুপুর এলাকার আমন চাষিরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এই খামখেয়ালি আবহাওয়ার কারণে। ধান রোয়া করা তো দূরের কথা, মাঠেই বীজতলা কার্যত পুড়ে যেতে বসেছে।
বিশদ

07th  August, 2019
কান্দিতে ৫০০ চাষিকে আধুনিক প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ কৃষি দপ্তরের

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে চাষ শেখাতে সম্প্রতি কান্দি ব্লক কৃষি দপ্তরের পক্ষ থেকে চাষিদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। কান্দি কিষাণ মান্ডিতে এলাকার প্রায় ৫০০জন চাষিকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
বিশদ

07th  August, 2019
 উত্তর দিনাজপুরে ১৫ শতাংশ জমিতে আমন রোয়া যায়নি এখনও

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: বৃষ্টির ঘাটতির জন্য উত্তর দিনাজপুরে লক্ষ্যমাত্রার ১৫ শতাংশ জমিতে চাষিরা আমন ধান রোয়া করতে পারেননি। তার উপর অনেক জমি উঁচু শুকিয়ে যাওয়ায় আমন চাষিরা উদ্বেগে রয়েছেন।
বিশদ

07th  August, 2019
 মিষ্টি আলুতে লাভ ভালোই

 অলোক বন্দ্যোপাধ্যায়: মিষ্টি আলুর চাষের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। মিষ্টি আলুর চাষ এমনিতেই চাষিরা কম করে থাকেন। সে কারণে বাজারে মিষ্টি আলুর জোগান কম থাকে। ফলে বাজারে এই আলুর চাহিদা ভালোই থাকে। দামও ভালো পাওয়া যায়। সেকারণে চাষিরা মিষ্টি আলুর চাষ করে ভালো লাভ পেতে পারেন।
বিশদ

07th  August, 2019

Pages: 12345

একনজরে
বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: জোর করে দরজা আটকে পাতাল পথের ট্রেনে ওঠার অভিযোগে এক মাসেই জরিমানা বাবদ আদায় হয়েছে ১০ হাজার টাকা। স্টেশনে চলছে প্রচারও। তবুও ...

নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): উন্নাওয়ের নির্যাতিতা এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ২০টি মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকারের কাছ থেকে সেই মামলাগুলির স্ট্যাটাস রিপোর্ট তলব করার ব্যাপারে অসম্মতি জানাল সুপ্রিম কোর্ট।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল হবে। বৃষ: কর্মপ্রার্থীদের কর্মলাভ হবে। মিথুন: ফাটকাতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ...বিশদ

07:03:20 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM