Bartaman Patrika
চাষ আবাদ
 

 বৃষ্টি নামতেই হলদিয়া ও মহিষাদলে আমন রোয়ার কাজ শুরু

শ্যামল সেন, হলদিয়া : বৃষ্টি নামতেই হলদিয়া ও মহিষাদল ব্লকে আমন ধান রোয়ার কাজ শুরু করলেন চাষিরা। গত কয়েকদিন ধরে হালকা বৃষ্টির জেরে ব্লকের নিচু এলাকাগুলিতে মাঠে জল জমায় চাষিদের মুখে হাসি ফুটেছে। মাঠে সামান্য জল জমতেই জমি চষার জন্য পাওয়ার টিলর নেমে পড়েছে। হলদিয়া ব্লকের সহ কৃষি অধিকর্তা দেবায়ন চক্রবর্তী বলেন, ব্লকে প্রায় ৭০০০ হেক্টর কৃষিজমির ৫০ শতাংশ জমিতে জোরকদমে ধান রোয়ার কাজ চলছে। পরপর দু’টি নিম্নচাপের ফলে খানিকটা বৃষ্টির জল জমতেই চাষিরা মাঠে নেমে পড়েছেন।
বাড়উত্তরহিংলি, দেউলপোতা অঞ্চলে চাষের জমিতে বেশি জল জমেছে। ফলে ওই এলাকাগুলিতে চাষবাস চলছে। কৃষি দপ্তরের ১০০হেক্টরের ধানের প্রদর্শনক্ষেত্রগুলিতেও ধান রোয়া হয়ে গিয়েছে। প্রদর্শনক্ষেত্রগুলিতে স্বর্ণসাবওয়ান উচ্চফলনশীল প্রজাতির ধান চাষ করা হচ্ছে। প্রসঙ্গত, দিন দশেক আগেও বৃষ্টির অভাবে হলদিয়া ব্লকের চাষ নিয়ে আশঙ্কায় ছিলেন চাষিরা।
পূর্ব মেদিনীপুর জেলা কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, জেলাজুড়েই এখনও ৪০ শতাংশের বেশি বৃষ্টির ঘাটতি রয়ে গিয়েছে। জেলার সহ কৃষি অধিকর্তা(শস্য সুরক্ষা) মৃণালকান্তি বেরা বলেন, হলদিয়া ও তমলুক মহকুমায় বৃষ্টি হলেও কাঁথি ও এগরা মহকুমায় বৃষ্টির অভাবে চাষ থমকে রয়েছে। অল্প জলেই হলদিয়া ও তমলুকের ব্লকগুলিতে চাষবাস শুরু করেছেন চাষিরা। তবে অনেক জায়গাতেই চাষিদের দু’বার করে মাঠে চাষ দিতে হয়েছে। কারণ দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় প্রথমে যাঁরা মাঠ চষেছিলেন, সেখানে ঘাস জমে গিয়েছে। এর ফলে চাষিদের বাড়তি খরচ হচ্ছে, সমস্যায় পড়ছেন তাঁরা।
জেলা কৃষি দপ্তরের এক আধিকারিক বলেন, পরপর নিম্নচাপ হলেও আকাশ মেঘলা করে থাকছে, বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টি হচ্ছে। একটানা ভারী বৃষ্টি না হওয়ায় মাঠে ধান চাষের মতো জল জমছে না। সেজন্য মাঠে সামান্য জল জমলেও পাওয়ার টিলার নামিয়ে চাষ দিয়ে ধান রোয়ার কাজে নামতে গিয়ে বিপাকে পড়তে হচ্ছে চাষিদের। জেলা কৃষি দপ্তরের আধিকারিকরা দিনরাত সরকারি বেসরকারি সমস্ত ধরনের আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার ওয়েবসাইট খুলে বসে রয়েছেন। তাঁরা ল্যাপটপে নিয়মিত আবহাওয়ার ওয়েবসাইটে নজরদারি চালাচ্ছেন।
কৃষিদপ্তর জানাচ্ছে, জেলায় ২লক্ষ ৫৫হাজার হেক্টর জমিতে আমনের চাষ হয়। এখন পর্যন্ত ৫০শতাংশের মতো জমিতে ধান রোয়ার কাজ হয়েছে। তবে আগস্টের শেষ পর্যন্ত আমন ধান রোপণের সময় রয়েছে। সেক্ষেত্রে আগের বীজতলা নষ্ট হবে যাবে। সেজন্য এগরা ও কাঁথির অনেক এলাকাতেই ১০১০ প্রজাতির ধানের মতো স্বল্পমেয়াদি আমনের বীজতলা ফেলা হচ্ছে। দেরিতে বৃষ্টি হওয়ার কারণেই চাষিরা বাধ্য হচ্ছেন দু’বার করে বীজতলা ফেলতে। -নিজস্ব চিত্র
14th  August, 2019
 গাঁদাফুল চাষে লাভ মিলবে ভালোই

অলোক বন্দ্যোপাধ্যায়: প্রচলিত বিভিন্ন ফসল চাষের পাশাপাশি চাষিরা কিছুটা জমিতে গাঁদাফুলের চাষ করলে ভালো আর্থিক লাভের মুখ দেখতে পাবেন। গাঁদাফুলের চাষ গ্রীষ্ম, বর্ষা, শীত, বছরের তিন মরশুমেই করা যায়।
বিশদ

11th  September, 2019
 মালদহে বিলি করা হবে আম, লিচু, লেবু ও পেয়ারার চারা

মঙ্গল ঘোষ: পুজোর আগে মালদহের পনেরোটি ব্লকজুড়ে কৃষকদের আম, লিচু, লেবু, পেয়ারার চারা দিতে চলেছে উদ্যানপালন দপ্তর। এজন্য ওই জোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। সেপ্টেম্বর মাসের মধ্যেই এই কার্যক্রম শুরু হয়ে যাবে। সব ব্লকের একাধিক চাষি এই চারাগুলি পাওয়ার জন্য ইতিমধ্যেই ওই দপ্তরে ফর্ম পূরণ করে জমা দিয়েছেন।
বিশদ

11th  September, 2019
 অশ্বগন্ধা চাষ করতে হলে মাঠে নামতে হবে চলতি মাসেই

প্রসেনজিৎ সরকার, শিলিগুড়ি: শিলিগুড়ি মহকুমায় অশ্বগন্ধা চাষে আগ্রহীদের সেপ্টেম্বর মাস থেকে জমি তৈরির উদ্যোগ গ্রহণ করতে হবে। উর্বর-অনুর্বর উভয় জমিতে অশ্বগন্ধা চাষ করা যায়। বিশেষজ্ঞদের দাবি, ভেষজ জাতীয় এই গাছ বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষেত্রে উপকারী। অক্টোবর ও নভেম্বর মাস এই গাছের চারা লাগানোর উপযুক্ত সময়।
বিশদ

11th  September, 2019
 অল্প খরচে পেঁপে

সংবাদদাতা: সামান্য খরচে পেঁপে চাষ করে ভালো লাভ করা সম্ভব। চাষিরা জমিতে এই চাষ করতে পারেন। আবার বাড়িতে সামান্য জায়গা থাকলেও পেঁপে গাছ লাগানো যেতে পারে। 
বিশদ

11th  September, 2019
 অসময়ে বাজার ধরতে শরতে তরমুজ চাষ, ৬০ দিনেই ফলন

ব্রতীন দাস: তরমুজ মূলত গরমের ফল। কিন্তু, শরতেও তরমুজ ফলিয়ে বাড়তি লাভ পেতে পারেন কৃষকরা। ছটপুজোর কথা মাথায় রেখে আগাম বাজার ধরতে অসময়ে তরমুজের ভালোই চাহিদা থাকে। হাইব্রিড বিভিন্ন প্রজাতির সুবাদে পলি-মালঞ্চিং করে শরৎকালে তরমুজ ফলানো সম্ভব হচ্ছে।
বিশদ

11th  September, 2019
কান্দির বিলে জল না থাকায় মাছের আকাল, ভিনরাজ্যে মৎস্যজীবীরা

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি: বর্ষায় কম বৃষ্টি হওয়ায় পর্যাপ্ত জল নেই কান্দি মহকুমার অন্তর্গত পাটন বিল ও কারোল বিলে। ফলে ওই দুই বিল থেকে সেভাবে মাছ আমদানিও হচ্ছে না বাজারগুলিতে। তাই রুজি রোজগারে টান পড়েছে সংশ্লিষ্ট এলাকার মৎস্যজীবীদের। পুজোর আগে হতাশ মৎস্যজীবীরা রুজির টানে পাড়ি দিচ্ছেন ভিনরাজ্যে।
বিশদ

11th  September, 2019
মুর্শিদাবাদে জাঁক দেওয়ার মতো জল নেই, শুকিয়ে যাচ্ছে পাট, মাথায় হাত কৃষকদের

সংবাদদাতা, বহরমপুর: সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পেরলেও মুর্শিদাবাদ জেলার বহু জমিতে পাটগাছ দাঁড়িয়ে রয়েছে। পর্যাপ্ত জলের অভাবে এখনও পাট কাটতে পারেননি বহু চাষি। জাঁক দেওয়ার জন্য বহু জায়গায় জলাশয়ের ধারেই ডাঁই করে রাখা হয়েছে পাট। জাঁক দেওয়া পাট তোলা হলে তবেই চাষিরা ওই পাট পচাতে দিতে পারবেন।
বিশদ

11th  September, 2019
 তাপপ্রবাহে পুড়ে নষ্ট হয়েছে আমনের চারা, ফের বীজ বিলি

প্রসেনজিৎ সরকার, শিলিগুড়ি: ফাঁসিদেওয়ায় জুলাই মাসে ২০-২৫ হেক্টর জমিতে লাগানো আমন ধানের চারা পুরো নষ্ট হয়ে গিয়েছে। ব্লকের উত্তর বাগদাও কিসমত, মধ্য বাগদাও কিসমত, পশ্চিম বাগদাও কিসমত, খুঁটিগছ, জালাস- নিজামতারার কাশিরাম সংলগ্ন এলাকাতে জলের অভাবে ধানের চারা নষ্ট হয়েছে। এমন অবস্থায় কৃষকদের মাথায় হাত পড়েছে।
বিশদ

04th  September, 2019
শীতকালীন রকমারি সব্জিচাষের প্রস্তুতি নিতে হবে এখন থেকেই
আমনে ভালো ফলন পেতে জরুরি অনুখাদ্য

 ব্রতীন দাস: যে সব কৃষক এখনও মূলজমিতে আমন ধান রোয়া করেননি, তাঁদের দ্রুততার সঙ্গে ধান রোয়ার কাজ শেষ করে ফেলার পরামর্শ দিচ্ছেন কৃষি আধিকারিকরা। তাঁদের বক্তব্য, মূলসার হিসেবে একর প্রতি ৯০ কেজি হারে সিঙ্গল সুপার ফসফেট, ৩০ কেজি মিউরিয়েট অফ পটাশ, ২৪ কেজি ইউরিয়া ও ১৫০ কেজি হারে জৈবখোল প্রয়োগ করতে হবে।
বিশদ

04th  September, 2019
 ময়নাগুড়িতে দেখা নেই নদীয়ালি মাছের

উত্তরের নদীগুলি থেকে নদীয়ালি মাছ হারিয়ে যেতে বসেছে। এর জন্য আমরা নিজেরাই অনেকটা দায়ী। মৎস্যচাষীদের মধ্যে অনেকেই নদী থেকে মাছ ধরতে বিদ্যুৎ সংযোগ ব্যবহার করেন বা বিষ প্রয়োগ করেন। এর ফলে নদীতে বা জলাশয়ে মাছের প্রজনন হ্রাস পায়। বিষ প্রয়োগে অনেক সময় নদীতে মাছের মড়ক দেখা দিতে পারে। - ইন্দ্রনীল ঘোষ, মৎস্যবিজ্ঞানী, রামশাই কৃষিবিজ্ঞান কেন্দ্র
বিশদ

04th  September, 2019
 কাটোয়ায় কাশ্মীরি ‘মালতা লেবু’ চাষের নয়া উদ্যোগ কৃষিদপ্তরের

অনিমেষ মণ্ডল, কাটোয়া: কাশ্মীরের আপেলের পর এবার এ রাজ্যের মাটিতে কাশ্মীরি মালতা লেবু চাষ করে চাষিদের আয়ের পথ দেখাচ্ছে কৃষিদপ্তর। রাজ্য সরকার বিভিন্ন জেলায় আতমা প্রকল্পের মাধ্যমে এই প্রজাতির লেবু চাষের উদ্যোগ নিচ্ছে। পূর্ব বর্ধমান জেলার কাটোয়া-১ ব্লক কৃষিদপ্তরে পরীক্ষামূলকভাবে মালতা লেবুর চাষ শুরু হয়েছে।
বিশদ

04th  September, 2019
 সুন্দরবনে পানচাষ বাড়ছে

নবজ্যোতি সরকার : দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন অঞ্চলে নোনা মাটিতে নতুন প্রজাতির উচ্চ ফলনশীল পানের জাত চাষ হচ্ছে। জাতটি বিধান পান ১। এটি একটি সার্টিফায়েড প্রজাতি। সার্টিফিকেশন দিয়েছে ওয়েস্টবেঙ্গল স্টেট সিড সার্টিফিকেশন কমিটি। এই জাতে রোগপোকার আক্রমণ কম হয়। বর্ষায় প্রচুর উৎপাদন হয়।
বিশদ

04th  September, 2019
নদীয়ায় সুধা ও শুকনো কর্ষণ পদ্ধতিতে চলছে আমন চাষ  

নবজ্যোতি সরকার: নদীয়া জেলায় এখনও বৃষ্টির ঘাটতি ২০ শতাংশ। আবহাওয়ার এই খামখেয়ালিপনার সঙ্গে লড়াই করতে নদীয়া জেলার রানাঘাট জলসেচ গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা সুধা বা সুনিশ্চিত ধান চাষের কাজ চালিয়ে যাচ্ছেন।   বিশদ

28th  August, 2019
মালদহে কাশ্মীরি কুল, গঙ্গাবর্ধন, কাটিমন, বাউকুল চাষের উদ্যোগ 

মঙ্গল ঘোষ: ফলচাষিদের লাভের মুখ দেখাতে এবার মালদহ জেলায় একাধিক নতুন ফলগাছের চারা রোপণ করা হবে। কালিয়াচকের তিনটি ব্লক বাদ দিয়ে মালদহ জেলার ১২টি ব্লকে এবার কাশ্মীরি কুল, গঙ্গাবর্ধন, কাটিমন, বাউকুলের মতো ফলের চারা লাগানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।  বিশদ

28th  August, 2019

Pages: 12345

একনজরে
রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়। ...

বিশ্বজিৎ দাস, হায়দরাবাদ: দীর্ঘদিন ধরেই রাজ্যের স্বাস্থ্যকর্তারা বলে আসছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আয়ুষ্মান ভারত প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প স্বাস্থ্যসাথীরই নকল। আজ যা মোদি করছেন, কয়েক বছর আগে থেকেই তা বাস্তবায়িত করা শুরু করেছেন মমতা। ...

নয়াদিল্লি, ১৪ সেপ্টেম্বর (পিটিআই): তিনি ছত্রপতি শিবাজির বংশধর। শনিবার বিজেপিতে যোগ দিলেন সাতারার এনসিপি সাংসদ উদয়নরাজে ভোঁসলে। দিল্লিতে বিজেপি সভাপতি অমিত শাহ ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের উপস্থিতিতে গেরুয়া শিবিরে ভিড়লেন উদয়নরাজে। ...

কলম্বো, ১৪ সেপ্টেম্বর: অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হল ভারত। লো-স্কোরিং ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে ৫ রানের রুদ্ধশ্বাস জয় পেয়েছে ভারতীয় দল। এই নিয়ে সপ্তমবার এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপদগামীতায় অশান্তি ও মানহানির আশঙ্কা, সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস
১২৫৪: পরিব্রাজক মার্কো পোলোর জন্ম
১৮৭৬: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৭/২৪ দিবা ১২/২৪। উত্তরভাদ্রপদ ৫০/৪৪ রাত্রি ১/৪৪। সূ উ ৫/২৬/৩৮, অ ৫/৩৭/৪২, অমৃতযোগ দিবা ৬/১৪ গতে ৯/৩০ মধ্যে। রাত্রি ৭/১২ গতে ৮/৪৭ মধ্যে, বারবেলা ১০/০ গতে ১/৩ মধ্যে, কালরাত্রি ১/১ গতে ২/৩০ মধ্যে।
২৮ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৩/৩২/২১ দিবা ১০/৫১/১৩। উত্তরভাদ্রপদ ৪৯/৫০/৬ রাত্রি ১/২২/১৯, সূ উ ৫/২৬/১৭, অ ৫/৩৯/৩৭, অমৃতযোগ দিবা ৬/১৩ গতে ৯/৩০ মধ্যে এবং রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/১/১৭ গতে ১১/৩২/৫৭ মধ্যে, কালবেলা ১১/৩২/৫৭ গতে ১/৪/৩৭ মধ্যে, কালরাত্রি ১/১/১৭ গতে ২/২৯/৩৭ মধ্যে।
 ১৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধর্মশালায় বৃষ্টি, ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি ২০ ম্যাচে দেরি 

07:04:27 PM

চিঠি হাতে নবান্নে সিবিআই 
সিবিআই হাজিরা এড়িয়ে এক মাস সময় চেয়েছেন প্রাক্তন পুলিস কমিশনার ...বিশদ

06:21:08 PM

ফের বদলাল রাজ চক্রবর্তীর ছবির নাম 
রাজ চক্রবর্তীর আগামী ছবির নাম আরও একবার বদলাল। ছবির প্রথম ...বিশদ

05:24:30 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় মৃত ১১, বাকিদের খোঁজ এখনও মেলেনি 

05:16:17 PM

মা উড়ালপুল থেকে পড়ে মৃত্যু যুবকের

04:45:00 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে উল্টে গেল নৌকা, ৫ জনের মৃত্যুর আশঙ্কা, নিখোঁজ একাধিক 

04:24:32 PM