Bartaman Patrika
 

খরচ নামমাত্র, কম সময়ে বেশি লাভ পেতেই আগ্রহ বাড়ছে মাশরুম চাষে

ব্রতীন দাস: একেবারে নামমাত্র পুঁজিতে মাশরুম চাষ করে কম সময়ে বেশি লাভ ঘরে তোলা সম্ভব। বাড়িতে পরিত্যক্ত একটি ঘর থাকলে সেখানেই মাশরুম উৎপাদন করা যেতে পারে। মাশরুম চাষের প্রসার ঘটাতে জেলায় জেলায় কৃষি বিজ্ঞান কেন্দ্রগুলি এগিয়ে এসেছে। উন্নতমানের স্পন উৎপাদন করে আগ্রহীদের হাতে তুলে দিচ্ছেন তারা। উৎপাদিত মাশরুম বিক্রির ব্যবস্থাও করে দিচ্ছে কৃষি বিজ্ঞান কেন্দ্রগুলি। গ্রামীণ মানুষজন মাশরুম চাষ করে আর্থিক স্বনির্ভরতার দিশা পাচ্ছেন।
ঝিনুক বা দুধ মাশরুম বিক্রি করে ভালো টাকা লাভ ঘরে তুলছেন কৃষক থেকে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যারা। মাশরুম চাষের সঙ্গে যুক্ত ব্যক্তিরা জানিয়েছেন, মাশরুম উৎপাদন করে ৫০ শতাংশ লাভ ঘরে তোলা যায়। মুর্শিদাবাদের সারগাছি রামকৃষ্ণ মিশনে মাশরুম ট্রেনিং সেন্টার সহ আরও কয়েকটি জায়গায় স্পন উৎপাদন করা হচ্ছে। মোটামুটি চারশো গ্রাম স্পন বিক্রি হচ্ছে ৩০ টাকায়। ওই পরিমাণ স্পন দিয়ে মাশরুমের দুটি বেড তৈরি করা যায়। এক মাসের মধ্যে একটি বেড থেকে অন্তত দেড় কেজি মাশরুম মিলবে। খড় ও স্পন দিয়ে প্লাস্টিক ক্যারিব্যাগের মধ্যে মাশরুমের বেড বানানো যায়।
দক্ষিণ ২৪ পরগনার শস্য শ্যামলা কৃষি বিজ্ঞান কেন্দ্রের শস্য সুরক্ষা বিশেষজ্ঞ ড. অভিজিৎ ঘোষাল জানিয়েছেন, বর্তমানে মাশরুম চাষে মানুষের আগ্রহ বাড়ছে, তার দু’টি নির্দিষ্ট কারণ রয়েছে। এক, মাশরুম চাষে পুঁজি খুবই কম লাগে। সিলিন্ডার প্রতি খরচ হয় ২২-২৪ টাকা। আর আয় হয় কমপক্ষে ১১০-১২০ টাকা। দুই, মাশরুম বাজারজাত করতে সময় লাগে মাত্র এক থেকে দেড় মাস। মাশরুম উৎপাদন পদ্ধতিও অত্যন্ত সহজ। বর্তমানে যেকোনও কৃষি বিজ্ঞান কেন্দ্র বা ব্লক সহকারি কৃষি অধিকর্তার সঙ্গে যোগাযোগ করলে মাশরুম উৎপাদন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন আগ্রহীরা। মাশরুম চাষে সাধারণত তেমন কোনও সমস্যা দেখা যায় না। তবে কিছু ক্ষেত্রে সবুজ ছত্রাকের আস্তরণ ও কালো ছত্রাকের আস্তরণ পড়ে। ব্যাকটেরিয়া ঘটিত বাদামি রস ঝরা রোগও হতে পারে। সেক্ষেত্রে ১ শতাংশ ফটকিরি জল বিশেষ উপকারি। বর্তমানে মাশরুম চাষ মহিলাদের মধ্যে বিশেষভাবে জনপ্রিয় হয়েছে। ছোট ছোট উদ্যোগী গোষ্ঠী গঠন করে এগিয়ে আসছে যা গ্রামীণ অর্থনীতিতে বিশেষ প্রয়োজনীয়। বর্তমানে মাশরুমের স্পন বা বীজের একটু সমস্যা রয়েছে তবে গত দু-তিন বছরের মধ্যে যেভাবে মাশরুম চাষে উল্লেখযোগ্য সাড়া পড়েছে তাতে মাশরুমের বীজের চাহিদা অনেকটাই বেড়েছে। ফলে মাশরুমের স্পন উৎপাদনের ব্যবসায়িক ভিত্তিতে অনেক যুবক, প্রতিষ্ঠান ও স্বেচ্ছাসেবী সংগঠন এগিয়ে আসছে। মাশরুমের স্পন পেতে বিভিন্ন কৃষি বিজ্ঞান কেন্দ্রে যোগাযোগ করতে পারেন। দক্ষিণ ২৪ পরগনা জেলার কৃষকরা রামকৃষ্ণ মিশন আশ্রম নরেন্দ্রপুরের মাশরুম ইউনিট বা বিবেকানন্দ ইনস্টিটিউট অফ বায়ো টেকনোলজি, নিমপীঠে যোগাযোগ করতে পারেন।
কীভাবে মাশরুমের বেড বানাতে হবে?
বিশেষজ্ঞরা জানিয়েছেন, ছোট করে খড় কাটতে হবে। তার পর সেই খড় জীবাণুমুক্ত করতে হবে। খড়কে গরম জলে ফুটিয়ে তার পর চুন বা ফটকিরি জলে ডুবিয়ে নিয়ে জীবাণুমুক্ত করা সম্ভব। ফরমালিন কিংবা ব্যাভিস্টিন দিয়েও খড় জীবাণুমুক্ত করা যায়। খড় ও স্পনের স্তর তৈরি করে প্লাস্টিক ক্যারিব্যাগের মুখ বেঁধে দিতে হবে। ওই ব্যাগের (সিলিন্ডার) গায়ে একাধিক ছিদ্র করে দিতে হবে। দরজা-জানালা বন্ধ করে অন্ধকার ঘরের মধ্যে প্যাকেটগুলিকে ঝুলিয়ে রাখতে হবে। ২০-২৫ দিন পর দেখা যাবে, প্ল্যাস্টিক ব্যাগের ছিদ্র দিয়ে কুঁড়ি বেরিয়েছে। এই অবস্থায় প্যাকেটের গায়ে জল স্প্রে করতে হবে। চার-পাঁচদিনের মধ্যে মাশরুম বেরিয়ে যাবে। একবার মাশরুম কেটে নেওয়ার এক সপ্তাহ পর আবারও একই ব্যাগ থেকে মাশরুম মিলবে। এভাবে একটি ব্যাগ থেকে তিনবার মাশরুম পাওয়া যায়।
মাশরুম তাপমাত্রা ও আর্দ্রতার উপর নির্ভর করে। ঝিনুক মাশরুম চাষের জন্য ২৮ ডিগ্রি তাপমাত্রা ও ৭০-৮০ শতাংশ আর্দ্রতা প্রয়োজন । দুধ মাশরুমের জন্য একই আর্দ্রতার প্রয়োজন হলেও তাপমাত্রা লাগে ৩৫ ডিগ্রি। বোতাম মাশরুমের জন্য অপেক্ষাকৃত অনেক কম তাপমাত্রা ১০-১২ ডিগ্রি লাগে। মাশরুম ক্যান্সার প্রতিরোধে সক্ষম। এতে খনিজ লবন, মিনারেল, প্রোটিন, ভিটামিন রয়েছে। একশো গ্রাম মাশরুমে ৪ গ্রাম প্রোটিন পাওয়া যায়। মাশরুমের প্রোটিন খুবই সহজপাচ্য। তাছাড়া কোলেস্টরল, ফ্যাট একেবারেই কম। দুধ মাশরুম ও বোতাম মাশরুমে প্রচুর পরিমাণে ভিটামিন, প্রোটিন ও খনিজ পদার্থ রয়েছে। এই দুই প্রজাতির মাশরুম সুস্বাদু ও সহজপাচ্য। স্বাদে মাংসের মতো।
দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা ব্যাপক হারে মাশরুম চাষ করছেন। তাঁরা রেকর্ড উৎপাদন পাচ্ছেন। দুধ ও বোতাম মাশরুমের চাষ করছেন তাঁরা। বাড়ির আনাচে-কানাচে বা পরিত্যক্ত ঘরে মাশরুমের পরিচর্যা করছেন তাঁরা। স্বল্প খরচে ভালো দাম পেয়ে এখন তাঁরা আর্থিকভাবে স্বনির্ভর। সহযোগিতায় রাজ্য কৃষি দপ্তরের আতমা প্রকল্প। আতমা প্রকল্পে বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা প্রশিক্ষণ নিচ্ছেন, তাঁদের মাশরুম চাষের বিভিন্ন উপকরণ দেওয়া হচ্ছে।
মাশরুম চাষের প্রশিক্ষণ নেওয়া মহিলারা জানিয়েছেন, ৫-৬ মাসের পুরনো ধানের খড় কেটে তাকে সিদ্ধ করে এর পর ঠাণ্ডা করে সেই খড়ে জিপসাম মেশাতে হবে। পলিথিনের প্যাকেটে একেবারে নীচে থেকে এক ইঞ্চি খড় তার পর মাশরুমের বীজ বা স্পন সাজাতে হবে। এভাবে দশটি স্তর সাজিয়ে তৈরি হবে একটি বেড। এবার বেডের মুখ বন্ধ করে দিতে হবে। দশদিন বাদে মাশরুম বের হলে বেডের মুখ খুলে দিতে হবে। ২০ দিন বাদে স্প্রে করে দুই দিন অন্তর জল দেওয়া দরকার। দুধ মাশরুমে জৈবসার হিসেবে কেঁচো সার আর বালি দেওয়া যেতে পারে। বোতাম মাশরুমে কিছুই লাগবে না। বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রতিটি বেড থেকে ২ কেজি করে তিনবার অর্থাৎ ৬ কেজি দুধ মাশরুম বা বোতাম মাশরুম পাওয়া যায়। বাজারে দেড়শো টাকা করে কেজি, অর্থাৎ ৬ কেজি মাশরুম বিক্রি করে ৯০০ টাকা আয় হতে পারে। বিভিন্ন স্কুলে এখন মিডডে মিলে মাশরুম দেওয়া হচ্ছে। এ ছাড়া রাজ্য সরকারের সুফল বাংলার স্টলে মাশরুম বিক্রি করার সুযোগ রয়েছে।

15th  May, 2019
কিচেন গার্ডেনে ফল ও সব্জি বাগান গড়ে আয়

অলোক বন্দ্যেপাধ্যায় : গ্রামের যেসব চাষি পরিবারের মধ্যে চাষের কোনও নিজস্ব জমি নেই, অন্যের জমিতে ভাগে চাষ করে তারা দিন গুজরান করে। সেসব পরিবারের সদস্যরা বাড়িতে ফাঁকা জায়গাকে কাজে লাগিয়ে ফলের গাছ যেমন কলা, পেঁপে, পেয়ারা, লেবু, দু-একটি সব্জি যেমন বেগুন, লাউ, চালকুমড়ো, কুমড়ো, কাঁচালঙ্কার গাছ লাগাতে পারেন।
বিশদ

15th  May, 2019
দক্ষিণ ২৪ পরগনায় বাড়ছে তেলাপিয়া ও মাগুরের যৌথ চাষ

সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন ব্লকে যেমন কুলতলি, মগরাহাট ১ ও ২, বারুইপুর, জয়নগর ১ ও২, মথুরাপুর ১ ও ২ এবং মন্দিরবাজার এলাকায় চলছে তেলাপিয়ার সঙ্গে দেশি মাগুরের চাষ। এই যৌথ মাছচাষে অনেক বেশি লাভ মিলছে বলে মৎস্যচাষিরা জানিয়েছেন।
বিশদ

15th  May, 2019
খুদে বোলতাতে জনপ্রিয় হচ্ছে ফেরোমেন ফাঁদ

সংবাদদাতা: নামেই ফলের মাছি। আসলে এটি খুদে বোলতা। এই পোকাটি দমনে গ্যাপ বা গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস নিয়ে এসেছে নতুন ধরনের এক ফেরোমেন ফাঁদ। যাতে শুধুমাত্র পুরুষ পোকাই আকৃষ্ট হবে এবং ফাঁদে পড়ে মারা যাবে। এভাবে ছোট বোলতা দমনের পদ্ধতির আরএক নাম আকর্ষণ এবং দমন পদ্ধতি।
বিশদ

15th  May, 2019
চাষে বাড়ছে জীবাণুসারের প্রয়োজনীয়তা

 সংবাদদাতা: বর্তমানে যেকোনও ফসল চাষে জীবাণুসার প্রয়োগ অত্যন্ত জরুরি। যেকোনও ফসল চাষ করতে গেলে চাষিরা যদি নিয়ম মেনে জীবাণুসার প্রয়োগ করে থাকেন, তা হলে উৎপাদন ২০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব। সমস্ত ফসলে একই ধরনের জীবাণুসার প্রয়োগ করা চলবে না।
বিশদ

15th  May, 2019
প্রচণ্ড গরমের জেরে জমিতেই তিতো হয়ে যাচ্ছে ঝিঙে, শশা

 সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন ব্লকে অর্থাৎ নামখানা, কাকদ্বীপ, সাগরদ্বীপ, পাথরপ্রতিমা, কুলতলি, কুলপি, জয়নগর ১ ও ২, বারুইপুর, মগরাহাট ১ও ২, ডায়মন্ডহারবার ১ ও ২-এ গ্রীষ্মের দাবদাহে খেতেই বিভিন্ন ফসল যেমন ঝিঙে, শশা ও ধুধুলের স্বাদ তিতো হয়ে যাচ্ছে। এতে চাষিরা যেমন অবাক হচ্ছেন, তেমনই হচ্ছেন দিশাহারা।
বিশদ

15th  May, 2019
রানাঘাটে ত্রিস্তর চাষ

 সংবাদদাতা: নদীয়া জেলার রানাঘাট মহকুমায় চলছে ত্রিস্তর পদ্ধতিতে চাষ। ৪ ফুট বাই ৪ ফুট জায়গায় বসানো হচ্ছে কাঠের ফ্রেম। ফ্রেমের উচ্চতা ৫ ফুট। ফ্রেমের ১ ফুট উঁচুতে বসানো হয়েছে ৪ ফুট বাই ৪ ফুট বাই ১ ফুট কাঠের ট্রে। এই ট্রেতে জল দেওয়া হচ্ছে। ছাড়া হচ্ছে ট্যাংরা মাছের মীন।
বিশদ

15th  May, 2019
বর্ষাকালীন মুগডাল চাষে এখনই প্রস্তুতি নিতে হবে

সংবাদদাতা: মুগ ডাল চাষ করে চাষিরা ভালো আর্থিক লাভ পেতে পারেন। মুগের চাহিদা বাজারে সারাবছর থাকে। এবং দামও ভালো পাওয়া যায়। যেকোনও ডালের থেকে বাজারে মুগ ডালের দাম সবসময় বেশি থাকে।
বিশদ

15th  May, 2019
 দক্ষিণ ২৪ পরগনায় চাষ বাড়ছে হাইব্রিড ঢেঁড়সের

  সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন এলাকায় হাইব্রিড ঢেঁড়স চাষ হচ্ছে। এর ফলন বেশি। রোগপোকার আক্রমণ কম। বারুইপুর, মগরাহাট ১ ও ২, ডায়মণ্ডহারবার ১ ও ২, ফলতা, বিষ্ণুপুর ১ ও ২, বজবজ ১ ও ২, জয়নগর ১ ও ২ এবং কুলপিতে চলছে হাইব্রিড ঢেঁড়সের চাষ। প্রচুর চাষি গ্রীষ্মকালীন ঢেঁড়স চাষ করে ভালো ফলন পেয়েছেন।
বিশদ

08th  May, 2019
বারুইপুরে নতুন পেয়ারা বাগানে ব্যবহৃত হচ্ছে বাড়িতে তৈরি জৈবসার

  সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরে নতুন পেয়ারা বাগানে অনেক কৃষক ব্যবহার করছেন বাড়িতে তৈরি জৈবসার। তাতে ভালো ফলন মিলছে। বারুইপুর ব্লক পেয়ারা চাষের জন্য বিখ্যাত। বর্ষার আগে বহু চাষি তাঁদের পুরনো বাগান বাগানের সব গাছ তুলে ফেলে নতুন বাগান তৈরি করছেন।
বিশদ

08th  May, 2019
 পাটচাষে সমস্যা বাড়ছে, জেসিআই নিয়েও ক্ষোভ

  সংবাদদাতা: এমনিতেই পাটচাষে সমস্যা লেগে রয়েছে। প্রতি বছর পাট চাষের খরচ বাড়ছে। এছাড়াও চাষের বিভিন্ন সমস্যা রয়েছে। উত্তর ২৪ পরগনার বারাসতে জেসিআই অফিসে গেলে সেসব সমস্যার অনেকটাই সুরাহা পেতেন চাষিরা। কিন্তু অফিসটি উঠে যাওয়ায় পাটচাষিদের হয়রানি বেড়েছে।
বিশদ

08th  May, 2019
 বছরে মিলবে ৩০০টি ডিম, জল ছাড়াই খাকি ক্যাম্পবেল হাঁস পালন

গরমে খাকি ক্যাম্পবেল হাঁসের ব্যাকটেরিয়াজনিত রোগ দেখা দিতে পারে। এজন্য আগাম ব্যবস্থা নিতে হবে। ব্যাকটেরিয়ার আক্রমণে হাঁসের কলেরা রোগ হতে পারে। এই রোগ প্রতিরোধে বছরে দু’বার একবার শীতকালে এবং গ্রীষ্মকালে টিকা দিতে হবে। ডাক প্লেগ রোগ প্রতিরোধে একবার টিকা দিলেই যথেষ্ট... ড. জয়দেব বেরা, সহ অধিকর্তা, উত্তর ২৪ পরগনার গোবরডাঙা, রাজ্য পোল্ট্রি খামার
বিশদ

08th  May, 2019
বর্ষা শুরুর আগে স্বল্প মেয়াদি সব্জিচাষ 

 সংবাদদাতা: বর্ষা শুরুর আগে স্বল্প মেয়াদি সব্জি চাষ করে লাভ ঘরে তুলতে পারবেন চাষিরা। এই সময় বিভিন্ন ধরনের শাক, ঝিঙে, শশা, পটল, মিষ্টি কুমড়ো, চাল কুমড়ো চাষ করা যেতে পারে বলে জানিয়েছেন কৃষি আধিকারিকরা। কালবৈশাখীর বৃষ্টি এইসব সব্জি চাষের পক্ষে জলের প্রয়োজন মেটাতে পারে। প্রয়োজনে সেচ দিতে হবে।
বিশদ

08th  May, 2019
 জমির চরিত্র বুঝেই চাষ করতে হবে আমন, জরুরি ভালো জাতের বীজ

ব্রতীন দাস: এখন থেকেই আমন ধান চাষের জন্য ভালো জাতের বীজ সংগ্রহ করতে হবে। সেক্ষেত্রে বিশ্বস্ত সংস্থা বা প্রতিষ্ঠান থেকে বীজ সংগ্রহ করার সুপারিশ করছেন কৃষি আধিকারিকরা।
বিশদ

08th  May, 2019
বাড়ি-ফ্ল্যাটের ছাদ, ব্যালকনি সাজাতে পাতাবাহার ও ফার্ন
কীভাবে বাগান করবেন?

 নিজস্ব প্রতিনিধি: পাতাবাহার, ফার্নের বাগান থেকে বাণিজ্যিকভাবে আয় করা সম্ভব। বিশেষজ্ঞদের বক্তব্য, বাগান করার ক্ষেত্রে এমন গাছ নির্বাচন করতে হবে, যেগুলি সহজেই বেড়ে ওঠে এবং অল্প পরিচর্যার প্রয়োজন হয়। ছায়া কিংবা আংশিক ছায়ায় গাছ বেঁচে থাকবে। আলোক তীব্রতা সহনশীল হবে।
বিশদ

02nd  May, 2019

Pages: 12345

একনজরে
 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...

  বিএনএ, বর্ধমান: স্ট্রংরুম পরিদর্শনে গিয়ে লোকসভা কেন্দ্রের প্রার্থীদের এজেন্টরা তার ধারেকাছে ঘেঁষতে পারবেন না। প্রার্থীদের এজেন্টরা পরিচয়পত্র নিয়ে নিয়মিত স্ট্রংরুম ভিজিটে যান। কিন্তু, নির্বাচন কমিশনের নির্দেশ, প্রেমিসেস থেকে বেশকিছুটা দূরে একটি ক্যাম্প তৈরি করতে হবে। ...

 সংবাদদাতা, মালবাজার: ফুল ঝাড়ুকেই এখন প্রধান অর্থনৈতিক ফসল হিসাবে বেছে নিয়েছেন কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের সামসিং ফরেস্ট কম্পাউন্ড বস্তির কয়েকশ চাষি। অন্যান্য ফসলের তুলনায় সকলেই এখন ঝাড়ুকেই বেশি প্রাধান্য দিচ্ছেন। কারণ ঝাড়ু ফলিয়ে তাঁরা এখন বেশি লাভের মুখ দেখছেন। একবার ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: উচ্চশিক্ষায় সাফল্য। বৃষ: উচ্চপদস্থ ব্যক্তির আনুকূল্যে কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা ...বিশদ

07:03:20 PM

ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM