Bartaman Patrika
চাষ আবাদ
 

বাড়ি-ফ্ল্যাটের ছাদ, ব্যালকনি সাজাতে পাতাবাহার ও ফার্ন
কীভাবে বাগান করবেন?

নিজস্ব প্রতিনিধি: পাতাবাহার, ফার্নের বাগান থেকে বাণিজ্যিকভাবে আয় করা সম্ভব। বিশেষজ্ঞদের বক্তব্য, বাগান করার ক্ষেত্রে এমন গাছ নির্বাচন করতে হবে, যেগুলি সহজেই বেড়ে ওঠে এবং অল্প পরিচর্যার প্রয়োজন হয়। ছায়া কিংবা আংশিক ছায়ায় গাছ বেঁচে থাকবে। আলোক তীব্রতা সহনশীল হবে। যেহেতু ফ্ল্যাটের ব্যালকনি, বাড়ির বারান্দা বা ছাদে কিংবা উঠোনে বাগান করা হবে, সুতরাং এমন গাছ বাছাই করতে হবে, যেগুলি কম বিস্তার যুক্ত ঘন সন্নিবিষ্ট। মাটির পরিবর্তে টবে কিংবা বাঁশের খোলের ভিতর কোকোপিট (নারকেলের ছোবড়ার গুঁড়ো) দিয়ে তাতে গাছ বসানো যেতে পারে।
ছাদের বাগানের ক্ষেত্রে লন, ফ্লাওয়ার বেড তৈরি করতে হলে মোটা প্লাস্টিক বিছিয়ে দিতে হবে। ছাদে উপযুক্ত জলনিকাশি ব্যবস্থা থাকতে হবে। চাষ করা জমির পলি-দোঁয়াশ মাটি ও জৈব পদার্থ মিশিয়ে বেড তৈরি করতে হবে। ছাদের বাগানে ঝরনা, লন, ফুলের বেড, টবে পাতাবাহার, বনসাই, গুল্ম, লতানো গাছ রাখা যেতে পারে। লন তৈরি করতে হলে দু’ভাগ পলি মাটি, এক ভাগ পাতা পচাসার, এক ভাগ কেঁচোসার, এক ভাগ বালি মিশিয়ে ৩-৫ সেমি পুরু বেড বানাতে হবে। বেডের নীচে অবশ্যই প্লাস্টিকের চাদর পেতে নিতে হবে। এর পর ১০-১৫ সেমি দূরত্বে ছোট ছোট গর্ত করে জাপানি ঘাস লাগাতে হবে।
টব যদি ছায়ায় কিংবা আংশিক ছায়ায় থাকে, তা হলে জলের প্রয়োজন কম হয়। নতুন বসানো গাছে শিকড়ের বৃদ্ধি কম হয়। ফলে জল কম দিতে হয়। পুরনো গাছে তুলনামূলক বেশি জল দিতে হবে। গাছের প্রকৃতির উপর জলের পরিমাণ নির্ভর করে। প্লাস্টিকের টবে তুলনামূলক জল কম লাগে। গাছগুলিতে পনেরো দিন অন্তর জৈবসার বা রাসায়নিক সার দিতে হবে। পাতায় উজ্জ্বলতা আনার জন্য অ্যামোনিয়াম কার্বনেট বা নাইট্রোজেন ঘটিত সার স্প্রে করা যেতে পারে। ঈষদুষ্ণ গরম জলে অল্প পরিমাণ ভিনিগার বা পাতিলেবুর রস মিশিয়ে তা দিয়ে গাছের পাতা পরিষ্কার করা যেতে পারে। জলের মাত্রা বেশি হলে কিংবা মাটিতে অম্লত্বর পরিমাণ বৃদ্ধি পেলে পাতা ঝরা বা পাতা হলুদ হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। সেক্ষেত্রে জল দেওয়া বন্ধ করতে হবে। সঙ্গে জিপসাম দিতে হবে। জলের তারতম্য কিংবা খাবারের অভাব ঘটলে গাছের বৃদ্ধি বন্ধ হয়ে যেতে পারে।
02nd  May, 2019
কিচেন গার্ডেনে ফল ও সব্জি বাগান গড়ে আয়

অলোক বন্দ্যেপাধ্যায় : গ্রামের যেসব চাষি পরিবারের মধ্যে চাষের কোনও নিজস্ব জমি নেই, অন্যের জমিতে ভাগে চাষ করে তারা দিন গুজরান করে। সেসব পরিবারের সদস্যরা বাড়িতে ফাঁকা জায়গাকে কাজে লাগিয়ে ফলের গাছ যেমন কলা, পেঁপে, পেয়ারা, লেবু, দু-একটি সব্জি যেমন বেগুন, লাউ, চালকুমড়ো, কুমড়ো, কাঁচালঙ্কার গাছ লাগাতে পারেন।
বিশদ

15th  May, 2019
দক্ষিণ ২৪ পরগনায় বাড়ছে তেলাপিয়া ও মাগুরের যৌথ চাষ

সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন ব্লকে যেমন কুলতলি, মগরাহাট ১ ও ২, বারুইপুর, জয়নগর ১ ও২, মথুরাপুর ১ ও ২ এবং মন্দিরবাজার এলাকায় চলছে তেলাপিয়ার সঙ্গে দেশি মাগুরের চাষ। এই যৌথ মাছচাষে অনেক বেশি লাভ মিলছে বলে মৎস্যচাষিরা জানিয়েছেন।
বিশদ

15th  May, 2019
খুদে বোলতাতে জনপ্রিয় হচ্ছে ফেরোমেন ফাঁদ

সংবাদদাতা: নামেই ফলের মাছি। আসলে এটি খুদে বোলতা। এই পোকাটি দমনে গ্যাপ বা গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস নিয়ে এসেছে নতুন ধরনের এক ফেরোমেন ফাঁদ। যাতে শুধুমাত্র পুরুষ পোকাই আকৃষ্ট হবে এবং ফাঁদে পড়ে মারা যাবে। এভাবে ছোট বোলতা দমনের পদ্ধতির আরএক নাম আকর্ষণ এবং দমন পদ্ধতি।
বিশদ

15th  May, 2019
চাষে বাড়ছে জীবাণুসারের প্রয়োজনীয়তা

 সংবাদদাতা: বর্তমানে যেকোনও ফসল চাষে জীবাণুসার প্রয়োগ অত্যন্ত জরুরি। যেকোনও ফসল চাষ করতে গেলে চাষিরা যদি নিয়ম মেনে জীবাণুসার প্রয়োগ করে থাকেন, তা হলে উৎপাদন ২০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব। সমস্ত ফসলে একই ধরনের জীবাণুসার প্রয়োগ করা চলবে না।
বিশদ

15th  May, 2019
প্রচণ্ড গরমের জেরে জমিতেই তিতো হয়ে যাচ্ছে ঝিঙে, শশা

 সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন ব্লকে অর্থাৎ নামখানা, কাকদ্বীপ, সাগরদ্বীপ, পাথরপ্রতিমা, কুলতলি, কুলপি, জয়নগর ১ ও ২, বারুইপুর, মগরাহাট ১ও ২, ডায়মন্ডহারবার ১ ও ২-এ গ্রীষ্মের দাবদাহে খেতেই বিভিন্ন ফসল যেমন ঝিঙে, শশা ও ধুধুলের স্বাদ তিতো হয়ে যাচ্ছে। এতে চাষিরা যেমন অবাক হচ্ছেন, তেমনই হচ্ছেন দিশাহারা।
বিশদ

15th  May, 2019
রানাঘাটে ত্রিস্তর চাষ

 সংবাদদাতা: নদীয়া জেলার রানাঘাট মহকুমায় চলছে ত্রিস্তর পদ্ধতিতে চাষ। ৪ ফুট বাই ৪ ফুট জায়গায় বসানো হচ্ছে কাঠের ফ্রেম। ফ্রেমের উচ্চতা ৫ ফুট। ফ্রেমের ১ ফুট উঁচুতে বসানো হয়েছে ৪ ফুট বাই ৪ ফুট বাই ১ ফুট কাঠের ট্রে। এই ট্রেতে জল দেওয়া হচ্ছে। ছাড়া হচ্ছে ট্যাংরা মাছের মীন।
বিশদ

15th  May, 2019
বর্ষাকালীন মুগডাল চাষে এখনই প্রস্তুতি নিতে হবে

সংবাদদাতা: মুগ ডাল চাষ করে চাষিরা ভালো আর্থিক লাভ পেতে পারেন। মুগের চাহিদা বাজারে সারাবছর থাকে। এবং দামও ভালো পাওয়া যায়। যেকোনও ডালের থেকে বাজারে মুগ ডালের দাম সবসময় বেশি থাকে।
বিশদ

15th  May, 2019
খরচ নামমাত্র, কম সময়ে বেশি লাভ পেতেই আগ্রহ বাড়ছে মাশরুম চাষে

মাশরুম চাষে মানুষের আগ্রহ বাড়ছে, তার দু’টি নির্দিষ্ট কারণ রয়েছে। এক, মাশরুম চাষে পুঁজি খুবই কম লাগে। সিলিন্ডার প্রতি খরচ হয় ২২-২৪ টাকা। আর আয় হয় কমপক্ষে ১১০-১২০ টাকা। দুই, মাশরুম বাজারজাত করতে সময় লাগে মাত্র এক থেকে দেড় মাস। মাশরুম উৎপাদন পদ্ধতিও অত্যন্ত সহজ। কৃষি বিজ্ঞান কেন্দ্র বা ব্লক সহকারি কৃষি অধিকর্তার সঙ্গে যোগাযোগ করলে মাশরুম উৎপাদন সম্পর্কে জানতে পারবেন আগ্রহীরা। মাশরুমে কিছু ক্ষেত্রে ছত্রাকের আস্তরণ পড়ে। ব্যাকটেরিয়া ঘটিত বাদামি রস ঝরা রোগ হতে পারে। ফটকিরি জল বিশেষ উপকারি। ড. অভিজিৎ ঘোষাল, শস্য সুরক্ষা বিশেষজ্ঞ, দক্ষিণ ২৪ পরগনার শস্য শ্যামলা কৃষি বিজ্ঞান কেন্দ্র
বিশদ

15th  May, 2019
 দক্ষিণ ২৪ পরগনায় চাষ বাড়ছে হাইব্রিড ঢেঁড়সের

  সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন এলাকায় হাইব্রিড ঢেঁড়স চাষ হচ্ছে। এর ফলন বেশি। রোগপোকার আক্রমণ কম। বারুইপুর, মগরাহাট ১ ও ২, ডায়মণ্ডহারবার ১ ও ২, ফলতা, বিষ্ণুপুর ১ ও ২, বজবজ ১ ও ২, জয়নগর ১ ও ২ এবং কুলপিতে চলছে হাইব্রিড ঢেঁড়সের চাষ। প্রচুর চাষি গ্রীষ্মকালীন ঢেঁড়স চাষ করে ভালো ফলন পেয়েছেন।
বিশদ

08th  May, 2019
বারুইপুরে নতুন পেয়ারা বাগানে ব্যবহৃত হচ্ছে বাড়িতে তৈরি জৈবসার

  সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরে নতুন পেয়ারা বাগানে অনেক কৃষক ব্যবহার করছেন বাড়িতে তৈরি জৈবসার। তাতে ভালো ফলন মিলছে। বারুইপুর ব্লক পেয়ারা চাষের জন্য বিখ্যাত। বর্ষার আগে বহু চাষি তাঁদের পুরনো বাগান বাগানের সব গাছ তুলে ফেলে নতুন বাগান তৈরি করছেন।
বিশদ

08th  May, 2019
 পাটচাষে সমস্যা বাড়ছে, জেসিআই নিয়েও ক্ষোভ

  সংবাদদাতা: এমনিতেই পাটচাষে সমস্যা লেগে রয়েছে। প্রতি বছর পাট চাষের খরচ বাড়ছে। এছাড়াও চাষের বিভিন্ন সমস্যা রয়েছে। উত্তর ২৪ পরগনার বারাসতে জেসিআই অফিসে গেলে সেসব সমস্যার অনেকটাই সুরাহা পেতেন চাষিরা। কিন্তু অফিসটি উঠে যাওয়ায় পাটচাষিদের হয়রানি বেড়েছে।
বিশদ

08th  May, 2019
 বছরে মিলবে ৩০০টি ডিম, জল ছাড়াই খাকি ক্যাম্পবেল হাঁস পালন

গরমে খাকি ক্যাম্পবেল হাঁসের ব্যাকটেরিয়াজনিত রোগ দেখা দিতে পারে। এজন্য আগাম ব্যবস্থা নিতে হবে। ব্যাকটেরিয়ার আক্রমণে হাঁসের কলেরা রোগ হতে পারে। এই রোগ প্রতিরোধে বছরে দু’বার একবার শীতকালে এবং গ্রীষ্মকালে টিকা দিতে হবে। ডাক প্লেগ রোগ প্রতিরোধে একবার টিকা দিলেই যথেষ্ট... ড. জয়দেব বেরা, সহ অধিকর্তা, উত্তর ২৪ পরগনার গোবরডাঙা, রাজ্য পোল্ট্রি খামার
বিশদ

08th  May, 2019
বর্ষা শুরুর আগে স্বল্প মেয়াদি সব্জিচাষ 

 সংবাদদাতা: বর্ষা শুরুর আগে স্বল্প মেয়াদি সব্জি চাষ করে লাভ ঘরে তুলতে পারবেন চাষিরা। এই সময় বিভিন্ন ধরনের শাক, ঝিঙে, শশা, পটল, মিষ্টি কুমড়ো, চাল কুমড়ো চাষ করা যেতে পারে বলে জানিয়েছেন কৃষি আধিকারিকরা। কালবৈশাখীর বৃষ্টি এইসব সব্জি চাষের পক্ষে জলের প্রয়োজন মেটাতে পারে। প্রয়োজনে সেচ দিতে হবে।
বিশদ

08th  May, 2019
 জমির চরিত্র বুঝেই চাষ করতে হবে আমন, জরুরি ভালো জাতের বীজ

ব্রতীন দাস: এখন থেকেই আমন ধান চাষের জন্য ভালো জাতের বীজ সংগ্রহ করতে হবে। সেক্ষেত্রে বিশ্বস্ত সংস্থা বা প্রতিষ্ঠান থেকে বীজ সংগ্রহ করার সুপারিশ করছেন কৃষি আধিকারিকরা।
বিশদ

08th  May, 2019

Pages: 12345

একনজরে
 ঢাকা, ১৯ মে (পিটিআই): জেলবন্দি বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার শারীরিক অবস্থার ব্যাপক অবনতি হয়েছে। তাঁর দল বিএনপির তরফে জানানো হয়েছে, জেলের অস্বাস্থ্যকর পরিবেশের জন্য গত এক সপ্তাহে খালেদা এতটাই অসুস্থ হয়ে পড়েছেন যে, তিনি জীবন ও মৃত্যুর মাঝামাঝি অবস্থায় ...

 নিজস্ব প্রতিনিধি, ডায়মন্ডহারবার: বুথ না ভারত-পাকিস্তান সীমান্ত! বাইরে থেকে বোঝার উপায় নেই। বালির বস্তা দিয়ে একেবারে বাঙ্কার বানিয়ে সশস্ত্র বাহিনী রয়েছে পাহারায়। যে কোনও সীমান্তে ...

নয়াদিল্লি, ১৯ মে (পিটিআই): অরবিন্দ কেজরিওয়ালের নিরাপত্তা খতিয়ে দেখতে রবিবার দিল্লির পুলিস কমিশনারের কাছে আর্জি জানাল রাজ্য বিজেপি। এ বিষয়ে পুলিস কমিশনার অমূল্য পট্টনায়েককে চিঠি দিয়েছে তারা। বিজেপি মুখপাত্র প্রবীণ শঙ্কর কাপুর একথা জানিয়েছেন। ...

 মাদ্রিদ, ১৯ মে: হার দিয়েই মরশুম শেষ হল রিয়াল মাদ্রিদের। রবিবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে মাঝারি মানের দল রিয়াল বেতিসের কাছে ০-২ গোলে বশ্যতা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৯০২- প্রজাতন্ত্র দেশ হিসেবে ঘোষণা কিউবার
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৭৭- ভারতীয় মহিলা ক্রিকেটার অঞ্জুম চোপড়ার জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2019

দিন পঞ্জিকা

৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯, সোমবার, দ্বিতীয়া ৫০/৫৮ রাত্রি ১/২২। জ্যেষ্ঠা ৫৩/৪৭ রাত্রি ২/২৯। সূ উ ৪/৫৮/৩৩, অ ৬/৭/৩৬, অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে, বারবেলা ৬/৩৮ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫০ গতে ৪/২৯ মধ্যে, কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।
৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯, সোমবার, দ্বিতীয়া ৫১/৫৭/৫৯ রাত্রি ১/৪৫/৩০। জ্যেষ্ঠানক্ষত্র ৫৫/৩৮/০ রাত্রি ৩/১৩/৩০, সূ উ ৪/৫৮/১৮, অ ৬/৯/৩০, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৬ গতে ১১/৫৬ মধ্যে ও ১/২২ গতে ২/৪৮ মধ্যে, বারবেলা ২/৫১/৪২ গতে ৪/৩০/৩৬ মধ্যে, কালবেলা ৬/৩৭/১২ গতে ৮/১৬/৬ মধ্যে, কালরাত্রি ১০/১২/৪৮ গতে ১১/৩৩/৫৪ মধ্যে। 
১৪ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিধানসভা উপনির্বাচন: বেলা ১২টা পর্যন্ত কান্দিতে ৩৯.৫৫ শতাংশ ও নওদায় ৩৯.২৫ শতাংশ ভোট পড়ল 

12:21:44 PM

ভাটপাড়ার আর্যসমাজ মোড়ে বোমাবাজি 

12:12:16 PM

বিধানসভা উপনির্বাচন: সকাল ১১টা পর্যন্ত কান্দিতে ৪২ শতাংশ ভোট পড়ল 

12:05:27 PM

হাওড়া স্টেশনে পাইপ ভেঙে জখম মহিলা 
হাওড়া স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে ভেঙে পড়া পাইপের ঘায়ে জখম ...বিশদ

11:32:33 AM

কাঁকিনাড়ায় অবরোধ উঠল 
২ ঘণ্টারও বেশি সময় পর কাঁকিনাড়ায় রেল অবরোধ উঠল। এদিন ...বিশদ

10:15:45 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, সোমবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। ট্রাফিকের ...বিশদ

10:00:00 AM