Bartaman Patrika
 

 পাটের পরিবর্তে বাদাম চাষে আগ্রহ বেড়েছে দক্ষিণ দিনাজপুরের কৃষকদের

 সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার একাংশ কৃষক পাট চাষ ছেড়ে বাদাম চাষে ঝুঁকছেন। জেলার তপন, কুমারগঞ্জ, কুশমণ্ডি ও বালুরঘাট ব্লকের কিছু কৃষক বাদাম চাষ শুরু করেছেন। অধিক ফলন ও বাজারে বাদামের চাহিদা থাকায় সরিষা উৎপাদনের পরে জমিতে বোরো ধান বা পাট না লাগিয়ে বাদাম চাষ করা হচ্ছে বলে কৃষকরা জানিয়েছেন। জেলা কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, পাট চাষে কৃষকদের আগ্রহ কমেছে। নতুন করে কেউ পাট চাষে আগ্রহ প্রকাশ করছেন না। গত কয়েক বছর ধরে জেলার আটটি ব্লকে বিক্ষিপ্তভাবে বাদাম চাষ হচ্ছে। কম সময়ে এবং খুব কম খরচে বেশি লাভ পেতেই কৃষকেরা বাদাম চাষ করতে ঝুঁকছেন।
দক্ষিণ দিনাজপুর জেলা কৃষি আধিকারিক জ্যোতির্ময় বিশ্বাস বলেন, জেলাতে এখন সরিষা উৎপাদনের পর কৃষকেরা আমন ধান উৎপাদনের আগে পাট চাষ না করে বাদাম চাষে ঝুঁকছেন। বাদাম চাষ করলে কৃষকেরা তিন মাসের ভেতর ফসল ঘরে তুলে আবার সেই জমিতে আমন ধান উৎপাদন করতে পারেন। বাদাম চাষ করলে জমির উর্বরতা বৃদ্ধি পায়। এছাড়াও বাদাম চাষে জল কম লাগে। জেলায় সেচ পেতে অসুবিধা হয় এমন এলাকায় বাদাম চাষ করে কৃষকেরা লাভবান হচ্ছেন। বাদাম চাষিদের আমরা সরকারিভাবে বীজ দিচ্ছি। কীভাবে বাদাম চাষ করতে হবে সেবিষয়ে চাষিদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
তপনের বাদাম চাষি লুৎফর রহমান বলেন, যেসব জমি পতিত রয়েছে ও যেসব কৃষক আমন ধান সময়ের ভেতরে রোপণ করতে চান তাঁদের অর্থকারী ফসল বাদাম চাষ করা উচিত। আমি দু’বছর ধরে তিন বিঘা জমিতে বাদাম চাষ করছি। লক্ষাধিক টাকার বাদাম বিক্রি করেছি। ধান সহ অন্যান্য ফসলের সঙ্গে বাদাম চাষের গুরুত্ব বাড়ছে। আমাদের এলাকার চাষিরা ডালশস্য চাষের পাশাপাশি বাদাম চাষ করছেন। এতে সকলেই লাভবান হচ্ছেন। ব্লক কৃষিদপ্তর থেকে সহযোগিতা করা হচ্ছে।
দক্ষিণ দিনাজপুর জেলার ধান, গমের পাশাপাশি কৃষকরা বাদাম চাষ করছেন। অনেক কৃষকই পাট চাষ ছেড়ে দিয়েছেন। জেলাজুড়েই বিক্ষিপ্তভাবে বাদাম চাষ শুরু হয়েছে। বাদাম অর্থকরী ফসল হওয়ায় কৃষকর এতে ঝুঁকছেন। দপ্তর থেকেও কৃষকদের চাষ করতে সাহায্য করা হচ্ছে। কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, রাজ্য সরকারের আত্মা প্রকল্পের মাধ্যমে বাদাম চাষে আগ্রহী কৃষকদের বীজ ও সার দেওয়া হচ্ছে। এবারে জেলার ২০০ হেক্টর জমিতে বাদাম চাষ শুরু হয়েছে। জেলার প্রায় ২০০০ কৃষক পাট চাষের সঙ্গে যুক্ত হয়েছেন। কৃষকরা উচ্চ ফলনশীল এ-২৪ এবং ক্যাট-২০ এই দু‌ই প্রজাতির বাদাম চাষ শুরু করেছেন।

01st  March, 2019
প্রাক খরিফে চিনা বাদাম চাষ শুরুর সময় এখনই

যেসব কৃষক প্রাক খরিফ মরশুমে চিনাবাদাম চাষ করতে চান, ট্রাক্টরের সাহায্যে তাঁদের এখনই চাষ দিয়ে জমির মাটি ওলোট-পালোট করে দিতে হবে। যাতে নীচের মাটি উপরে চলে আসে এবং উপরের মাটি নীচে চলে যায়। সূর্যালোকে মাটিবাহিত জীবাণুর সক্রিয়তা নষ্ট হয়ে যায়। পাশাপাশি এখনই কৃষককে শংসিত বীজ সংগ্রহ করে ফেলতে হবে 
বিশদ

13th  March, 2019
কৃষককে লাভের মুখ দেখাতে বাজারমুখী ফসল চাষ ও বিপণনে আবাসিক প্রশিক্ষণ

ব্রতীন দাস : কৃষককে লাভের মুখ দেখাতে বাজারমুখী ফসল উৎপাদন ও সঠিক দামে তা বিপণনের ব্যবস্থা করে দিতে মিলবে নিখরচায় তিনমাসের উন্নত আবাসিক প্রশিক্ষণ। পাশাপাশি প্রকল্প বাস্তবায়িত করতে রয়েছে ২ লক্ষ টাকা সরকারি অনুদান ও ব্যাঙ্কঋণের সুযোগ।
বিশদ

13th  March, 2019
বাড়ির ছাদে বনসাই করতে
গাছ ও টব নির্বাচন জরুরি

নিজস্ব প্রতিনিধি: এক টুকরো অবসরে অনেকেরই বাগান করার শখ। বাগান বিলাসিদের মধ্যে কেউ কেউ আবার বাড়ির ছাদে বনসাই করতে চান। কীভাবে মনেরমতো বনসাই করা যাবে, বনসাই করার ক্ষেত্রে কোন বিষয়গুলিতে খেয়াল রাখতে হবে, তা নিয়েই টিপস দিয়েছেন উদ্যানপালন বিশেষজ্ঞরা। চারপাশে যেসব বনসাই দেখা যায়, তার মধ্যে সুন্দর পাতাযুক্ত বনসাই ও ফুলগাছের বনসাই সবচেয়ে জনপ্রিয়।
বিশদ

13th  March, 2019
হাইব্রিড ফুলকপির ফলন ভালো, খুশি চাষিরা

সংবাদদাতা: উত্তর ২৪ পরগনার বারাসত ১ ও ২, আমডাঙা, হাবড়া ১ ও ২, গাইঘাটা, বনগাঁ, বাগদা, স্বরূপনগর, বাদুড়িয়া, দেগঙ্গা সহ বিভিন্ন ব্লক থেকে বাজারে আসতে শুরু করেছে হাইব্রিড ফুলকপি। এই কপি পৌষমাসে বোনা হয়েছে। ফাল্গুনের প্রথম থেকেই চাষিরা ফসল বাজারজাত করতে পারছেন। ফলন ভালো। দামও মিলছে ভালোই। 
বিশদ

13th  March, 2019
 জৈব পদ্ধতিতে বেগুন

 সংবাদদাতা: রাসায়নিক সার বর্জন করে জৈব পদ্ধতিতে বেগুনচাষ করে ভালো আয়ের মুখ দেখছেন সুন্দরবনের চাষিরা। আয়লায় সুন্দরবন এলাকায় বহু জমি লবণাক্ত হয়ে যায়। সেই লবণাক্তভাব কাটিয়ে গোসাবার পাখিরালা, বিরাজনগর, বালি, লাহিড়িপুর সহ আশপাশের বেশকিছু এলাকার চাষিরা জৈব পদ্ধতিতে বেগুন চাষ করেছেন।
বিশদ

13th  March, 2019
 আলু ও পেঁয়াজ চাষিদের ক্ষতিপূরণের দাবিতে পূর্ব বর্ধমানে কৃষকসভার ডেপুটেশন

  সংবাদদাতা, বর্ধমান: অকাল বর্ষণ ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত আলু ও পেঁয়াজ চাষিদের ক্ষতিপূরণের দাবিতে পূর্ব বর্ধমানের জেলাশাসকের কাছে ডেপুটেশন দিল কৃষকসভা। শুক্রবার কৃষকসভার একটি প্রতিনিধি দল জেলাশাসকের সঙ্গে দেখা করে চাষিদের সমস্যার কথা তুলে ধরে।
বিশদ

09th  March, 2019
 পাত্রসায়রে ক্ষতিগ্রস্ত আলুজমির মাটি শোধন করে পরবর্তী চাষ করার পরামর্শ

  সংবাদদাতা, বিষ্ণুপুর: পাত্রসায়রে অকাল বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত আলুজমির মাটি শোধন না করে পরবর্তী চাষ করতে নিষেধ করলেন রাজ্যের কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার। শুক্রবার তিনি পাত্রসায়রের বেলুট-রসুলপুর, হামিরপুর ও নারায়ণপুর গ্রাম পঞ্চায়েত এলাকার ক্ষতিগ্রস্ত আলুর জমি পরিদর্শন করেন।
বিশদ

09th  March, 2019
ভয়াবহ ক্ষতির মুখে পড়ে এখন শস্যবিমার দিকে তাকিয়ে রাজ্যের আলুচাষিরা

তন্ময় মল্লিক, বর্ধমান, বিএনএ: টানা তিনদিনের বৃষ্টিতে দক্ষিণবঙ্গের আলুচাষে ক্ষতির পরিমাণ কোন জায়গায় গিয়ে দাঁড়াবে, তা ভাবতে গিয়ে কৃষি দপ্তরের অফিসাররা শিউরে উঠছেন। কারণ, বর্ধমান, হুগলি, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার আলুর জমির মাটি কাদা হয়ে গিয়েছে। বহু জমিতে এখনও জল।
বিশদ

02nd  March, 2019
 অকাল বৃষ্টিতে পূর্ব বর্ধমানে ৪১ হাজার হেক্টর আলুর জমি ক্ষতিগ্রস্ত

বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা, গুসকরা: গত তিনদিনের বৃষ্টিতে পূর্ব বর্ধমান জেলায় ৪১ হাজার ২৭৫ হেক্টর আলুর জমি ক্ষতিগ্রস্ত। পাশাপাশি ২২০০ হেক্টর জমির সর্ষে, ৩৩৫০ হেক্টর জমির পেঁয়াজ, ১৩ হাজার ৯৫৬ হেক্টর জমির বোরো ধান ৩৬৫০ হেক্টর জমিতে থাকা সব্জি ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশদ

01st  March, 2019
 অকাল ঝড়-শিলাবৃষ্টিতে রানাঘাটে ফুল ও সব্জি চাষে ব্যাপক ক্ষতি, মাথায় হাত চাষিদের

  সংবাদদাতা, রানাঘাট: সোম ও মঙ্গলবার অসময়ে বৃষ্টি, শিলাবৃষ্টি ও ঝড়ে রানাঘাটে ফুল ও সব্জি চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। বিঘার পর বিঘা জমির ফুলগাছ মাটিতে নুয়ে পড়েছে। কলা ও সব্জি চাষেও ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। সামান্য লাভ দূরে থাক, চাষের খরচ কীভাবে তুলবেন তা নিয়ে মাথায় হাত পড়েছে চাষিদের।
বিশদ

28th  February, 2019
 অসময়ের বৃষ্টিতে আলুর ফলনে ক্ষতির আশঙ্কা ময়ূরেশ্বরে

  সংবাদদাতা, সাঁইথিয়া: অসময়ের বৃষ্টিতে আলুর জমি পুরোপুরি ভিজে গিয়েছে। গত মঙ্গলবার হালকা রোদ ওঠায় চাষিদের মুখে সামান্য হাসি ফুটে ছিল। কিন্তু, বুধবার ফের মেঘের ভ্রুকুটি সেই হাসি কেড়ে নিয়েছে। এরপর বৃষ্টি হলে আলুর ফলনে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন ময়ূরেশ্বরের চাষিরা।
বিশদ

28th  February, 2019
তিন দিনের বৃষ্টিতে পূর্ব বর্ধমানে আলুচাষে ব্যাপক ক্ষতি, রিপোর্ট পাঠানো হল রাজ্যে

বাংলা নিউজ এজেন্সি: তিনদিনের বৃষ্টিতে পূর্ব বর্ধমান জেলায় আলুচাষে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আলুর পাশাপাশি পেঁয়াজ ও সর্ষে চাষেও বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।
বিশদ

28th  February, 2019
 অকাল বৃষ্টিতে ক্ষতির মুখে কান্দির আলুচাষ

  সংবাদদাতা, কান্দি: অকাল বৃষ্টির কারণে ক্ষতির মুখে পড়েছেন কান্দি মহকুমা এলাকার আলুচাষিরা। চাষিদের আশঙ্কা, অকাল বৃষ্টির কারণে আলুগাছের গোঁড়ায় জল জমে ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। যেভাবে মেঘলা আবহাওয়া আর বৃষ্টি হচ্ছে, তাতে আলুতে ধসা ও পচারোগ হওয়ার প্রচুর আশঙ্কা রয়েছে।
বিশদ

28th  February, 2019
চাষে ব্যাপক ক্ষতি আরামবাগেও
খারাপ আবহাওয়ায় আলুর নাবিধসা নিয়ে চাষিদের সতর্ক করল বাঁকুড়া কৃষিদপ্তর

 বিএনএ, বাঁকুড়া ও আরামবাগ: খারাপ আবহাওয়ায় আলুর নাবিধসা রোগ নিয়ে চাষিদের সতর্ক করল বাঁকুড়া কৃষিদপ্তর। ফসল ওঠার মুখে এবার তেমন প্রভাব না পড়লেও আগামী বছরে বীজ আলুতে নাবিধসার প্রকোপ দেখা দিতে পারে বলে কৃষি আধিকারিকরা জানিয়েছেন।
বিশদ

28th  February, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...

নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM