টি.ভি.
 

ট্রে লা র ল ঞ্চ
ধনঞ্জয়

  এই প্রথম কোনও ছবির ট্রেলার লঞ্চ অনুষ্ঠানে, সেই ছবির শিল্পীরা তাঁদের স্ব স্ব চরিত্রের ‘গেট আপে’ উপস্থিত হলেন। ছবির নাম ‘ধনঞ্জয়’। পরিচালক অরিন্দম শীল। শুধু তাই নয়, যেহেতু এই ছবির একটি বিরাট অংশ জুড়ে কোর্টরুম ড্রামা রয়েছে, তাই ট্রেলার ও পোস্টার লঞ্চ হয় কোর্টরুমের সেটে। বিচারপতির ভূমিকায় অরিন্দম শীল। যিনি তাঁর আবেগ দিয়ে, সুনির্দিষ্ট ও সুদক্ষ ভঙ্গিমায় ছবি তৈরির প্রেক্ষাপটকে তুলে ধরেন। পরিচয় করিয়ে দেন টেকনিক্যাল টিম এবং শিল্পীদের সঙ্গে। আদালতে উকিলের পোশাকে দেখা গেল মীর, কাঞ্চন মল্লিক এবং অবশ্যই মিমি চক্রবর্তীকে। মিমি অভিনীত চরিত্রটির নাম কাব্য সিনহা, যিনি এই ছবির অন্যতম চরিত্র।
১৯৯০ সালে কিশোরী হেতাল পারেখের খুন ও ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে জনমানসে বেশ আলোড়নের সৃষ্টি হয়েছিল। দোষী হিসেবে সাব্যস্ত করা হয় ধনঞ্জয় চট্টোপাধ্যায়কে, যিনি ওই বাড়ির সিকিউরিটি গার্ড ছিলেন। বিচারে তাঁর চোদ্দো বছরের কারাদণ্ড হয় এবং পরে তার ফাঁসি হয়। দিনটি ছিল ২০০৪ সালের ১৫ আগস্ট। সেই ঘটনাকে একটু অন্য দৃষ্টিকোণ থেকে দেখেছেন পরিচালক অরিন্দম এবং তিনি তাঁর ছবিকে সেইভাবে নিয়ে আসতে চলেছেন। ‘ছবিটা করার আগে একটি বই হাতে পাই। যার পিছনে ছিলেন তিনজন— প্রবাল চৌধুরী, দেবাশিস সেনগুপ্ত এবং পরমেশ ঘোষাল। যাঁরা ধনঞ্জয়ের পরিবারকে অনেক কাছ থেকে দেখেছেন, চিনেছেন। এঁদের সাহায্য এবং রিসার্চ ওয়ার্কের মধ্যে দিয়ে চিত্রনাট্য তৈরি করেন পদ্মনাভ দাশগুপ্ত। আমরা বাঁকুড়ার ছাতনায় ধনঞ্জয়ের বাড়িতে গিয়েছি। কথা বলেছি ওঁর পরিবার ও বন্ধু-বান্ধবদের সঙ্গে। বাস্তবের নানা ঘটনা সংলাপ সহ ব্যবহার করেছি ছবিতে। অরিজিনাল চরিত্রের আদলে তৈরি সেইসব চরিত্ররা বাস্তবের সংলাপই বলেছেন’, জানালেন অরিন্দম।
ধনঞ্জয়ের ফাঁসি হয় পারিপার্শ্বিক তথ্যের (circumstantial evidence)-এর ভিত্তিতে। যার প্রামাণ্যতা নিয়ে প্রশ্ন উঠতে পারে। প্রশ্ন উঠতে পারে আরও নানা ক্ষেত্রে। অরিন্দমের মতে, ‘এই প্রশ্নগুলিকেই শুধুমাত্র তুলে আনা হয়েছে দর্শকদের সামনে। তাঁরা ছবিটা দেখুক এবং ভাবুক।’
এসভিএফ প্রযোজিত ‘ধনঞ্জয়’ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন অনির্বাণ ভট্টাচার্য। যিনি কয়েদির পোশাকে, শৃঙ্খলাবদ্ধ অবস্থায় উপস্থিত হন এবং কাঠগড়ায় দাঁড়িয়ে এই ছবি করার অভিজ্ঞতা জানান। নিজের বচন ভঙ্গিমায় নয়, যেভাবে চরিত্রটি কথা বলেছে ছবিতে, ঠিক সেই অ্যাকসেন্টে।
স্ব স্ব চরিত্রে কাঠগড়ায় এসে তাঁদের অভিজ্ঞতার কথা জানালেন হেতাল পারেখের (ছবিতে হেমা) চরিত্রাভিনেত্রী অনুষা বিশ্বনাথন, আর্যা বন্দ্যোপাধ্যায় (ধনঞ্জয়ের স্ত্রী), সত্যম ভট্টাচার্য, পদ্মনাভ দাশগুপ্ত (চিত্রনাট্যকার), বিক্রম ঘোষ (সংগীতকার) ও সৌমিক হালদার (চিত্রগ্রাহক)। হেমার মায়ের চরিত্রে অভিনয় করেছেন সুদীপ্তা চক্রবর্তী। অভিনেত্রী কাঠগড়ায় দাঁড়িয়ে কেঁদে ফেলেন, কিছুই বলতে পারেননি। বোঝা যায় ছবি তৈরির সময় প্রতিটি মানুষ ভীষণ আবেগপ্রবণ হয়ে পড়েন, যেটা এখনও বিদ্যমান।
একটা অন্যরকম বক্তব্যকে একটু অন্যভাবে পরদায় আনতে চলেছেন পরিচালক। তারই ঝলক পাওয়া গেল ছবির ট্রেলারে। পাশাপাশি ছবিটির পোস্টারও লঞ্চ করা হয়। ছবিটির মুক্তির মাস সেই আগস্ট-ই।
শুধু তারিখটা ১৫ নয়, ১৭। ওই দিনই ধনঞ্জয় আবার ফিরছে, অবশ্যই পরদায়।
নিজস্ব প্রতিনিধি
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
08th  August, 2017
চিত্রকর

 সম্প্রতি কেয়াতলা লেনের ‘কাসা ব্রডওয়ে’তে হল শৈবাল মিত্রের ‘চিত্রকর’ ছবির মিউজিক রিলিজ। উপস্থিত ছিলেন ছবির পরিচালক, প্রযোজক এবং অভিনেতা- অভিনেত্রীরা। পরিচালক জানালেন আর্টিস্ট মার্ক রথকোর জীবনের এবং বিশেষ করে চিত্রশিল্পী বিনোদবিহারী মুখার্জীর শেষ জীবনের ছাপ আছে এই গল্পে।
বিশদ

14th  November, 2017
জনপ্রিয়তা
ধরে রাখা খুব সহজ কাজ নয় প্রাচী তেহলান

 অ্যাথলেটিক্স-এর গ্রাউন্ড থেকে অভিনয়— কীভাবে যোগাযোগ হল?
 আসলে আমি কিছুই করিনি, ‘দিয়া অর বাতি হ্যায় হাম’-এর প্রোডাকশন টিম আমার সঙ্গে যোগাযোগ করে। ওরাই আমাকে অভিনয়ের অফার দেয়। ২০১৫-তে। নতুন একটা মাধ্যম, মনে হল দেখাই যাক না, ক্ষতি কী! এরপর অডিশন হয় এবং আমি সিলেক্টেড হই।
বিশদ

14th  November, 2017
বিশেষ খবর

 গতবছর কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়েছে পরিচালক পারমিতা মুন্সির ‘গুহামানব’। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে এই ছবির বিষয়বস্তু জটিল মনস্তত্ব নির্ভর। ভিন্ন দুই মানুষের (শ্বশুর ও পুত্রবধূ) অসম সম্পর্কের টানাপোড়েনের কাহিনী।
বিশদ

14th  November, 2017
ন সাম্ভাল যা জরা (স্টার প্লাস, সোম-শুক্র, রাত ১০.৩০)

 সদ্য শুরু হওয়া ধারাবাহিকের জনপ্রিয়তা যে বাড়বে, তা এর প্রোমো দেখেই আন্দাজ করা গিয়েছিল। বহুবছর অন্তরালে থাকার পর ছোটপর্দা দিয়ে আবার বলিউডে কাজ শুরু করলেন সঞ্জয় কাপুর। যার নাম করলেই মনে পড়ে রাজা, মহব্বত, সির্ফ তুম, জামির এর মতো ছবির কথা।
বিশদ

14th  November, 2017
জামাইরাজা (জি বাংলা সোম-শনি, ১০ টা)

 প্রতিষ্ঠিত ব্যবসায়ী পুত্র ঈশানের সঙ্গে ঘটনাচক্রে আলাপ বিখ্যাত ডিজাইনার বিবি অর্থাৎ বাসবদত্তা বন্দ্যোপাধ্যায়ের। আলাপ গড়ায় ঝগড়ায়। তারপর ঝগড়া থেকে ভালোবাসা, প্রেম টপকে বিয়ে। কিন্তু কে এই ঈশান? নীলাশা ছোট থেকেই তার মায়ের স্নেহ থেকে বঞ্চিত। ফলে উচ্চবিত্ত জীবনে তার অনীহা।
বিশদ

14th  November, 2017
বড় পর্দা থেকে টেলিভিশনে তিন তারকা প্রতীক, রোহন ও বিবেক

 বাংলা ছবি যখন সেই অর্থে সাফল্য পাচ্ছে না, ঠিক সেই সময়ে মেগায় অভিনয়— অনেকটা সেফ জোন নয় কি?
প্রতীক: দেখুন, মানুষের যখন যেটা ভালো লাগবে, সে সেটাই দেখবেন। সিনেমা ভালো হলে তারা অবশ্যই দেখবেন। হ্যাঁ, এখন সিরিয়াল চলছে।
বিশদ

14th  November, 2017
ইয়ে উন দিনোঁ কি বাত হ্যায়

মিষ্টি কিশোর প্রেমের কাহিনি নিয়ে নয়ের দশকের প্রেক্ষাপটে কাহিনির বিস্তার। আমেদাবাদের মিষ্টি একটি স্কুল পড়ুয়া মেয়ে নয়না, তাঁর স্কুলেই আলাপ হয় স্মার্ট ছেলে সমীরের সঙ্গে। সমীরের আচরণ, উচ্ছ্বল স্বভাব আকৃষ্ট করে নয়নাকে। সে ভালোবেসে ফেলে সমীরকে। কিন্তু একটি টুকরো ঘটনায় সমীরের ব্যবহারে রুষ্ট হয় নয়না। একটি ছেলেকে মারধর করে সমীর।
বিশদ

07th  November, 2017
মহাকালী অন্ত হি আরম্ভ হ্যায়

দেবী মাহাত্ম্য, দেবী ভগবতপুরাণ এবং কালিকাপুরাণ অনুসারে আদিশক্তি-পার্বতী-মহাকালীর স্বরূপ দর্শন করাচ্ছে এই ধারাবাহিক। পার্বতী-মহাকালীর ভূমিকায় পূজা শর্মা এবং শিবের ভূমিকায় সৌরভ রাজ জৈন অভিনয় করছেন। পূজা এর আগে মহাভারতের (হিন্দি) দ্রৌপদী চরিত্রে অভিনয়ের জন্য জনপ্রিয়তা অর্জন করেন। হিন্দি ধারাবাহিকের পাশাপাশি কালারস বাংলায় এই ধারাবাহিক বেশ জনপ্রিয় হয়েছে ইতিমধ্যেই।
বিশদ

07th  November, 2017
ইন্দ্রনীল-বরখা একসঙ্গে...

ইন্দ্রনীল সেনগুপ্ত এবং বরখা বিস্ত কলকাতায় এসেছিলেন তাঁদের নতুন ছবির মিউজিক লঞ্চ অনুষ্ঠানে। সেখানেই একসঙ্গে দু’জনকে পাওয়া গেল একান্তে। তাঁদের নতুন টিভি শো ও ধারাবাহিক নিয়ে নানা কথা বললেন এই সেলিব্রিটি দম্পতি।
বিশদ

07th  November, 2017
দ্বৈত চরিত্রে ইন্দ্রাণী
জি বাংলায় সীমারেখা

দুই নারী, তাদের নির্দিষ্ট সীমারেখার মধ্যেই নিজস্ব জগৎ তৈরি করতে চায়। একজন চায়, তার ভালোবাসার মধ্যে দিয়ে, তার কাছের মানুষদের জীবনকে পরিপূর্ণ করে তুলতে। সে ধের্যশীলা, স্নেহপ্রবণ। ত্যাগ যার মূল মন্ত্র। তিনি রূপরেখা বা রেখা। আর সীমন্তিনী বা সীমা, এর সম্পূর্ণ বিপরীত চরিত্রের। সর্বাগ্রে তাঁর কাজ-কেরিয়ার। তিনি সফল উকিল।
বিশদ

31st  October, 2017
সারেগামাপা লি’ল চ্যাম্প -গ্র্যান্ড ফিনালে

সুরের ঝরনা ধারায় অবগাহন করা-এ কি যে সে কথা? তাও আবার নিতান্ত কচি-কাঁচাদের গলায় সে সুরের মেলা, যে বোল-বিস্তারের অনায়াস বিচরণ, এক অনির্বচনীয় মুগ্ধতায় আবেশে জড়িয়ে রাখল। জি টিভি’র লিটল স্টারদের গানের ভেলায় সওয়ারি হয়ে সপ্তাহান্তে শনি ও রবিবার কাটে সুরে সুরে। ফরম্যাট অনুযায়ী ৫-১৪ বছরের প্রতিযোগীরা নির্বাচিত হয় এই শো-এর জন্য।
বিশদ

31st  October, 2017
সন্ন্যাসী রাজা, স্টার জলসা

মহানায়ক উত্তমকুমার আর সুপ্রিয়াদেবী অভিনীত ‘সন্ন্যাসী রাজা’ বাংলা চলচ্চিত্রের একটি অন্যতম জনপ্রিয় ছবি। এবার ছোট পরদায় মেগা সিরিয়াল রূপে হাজির সেই কাহিনি। ঐতিহাসিক ভাওয়াল সন্ন্যাসী মামলা অনুসারে নির্মিত হয়েছিল ছবিটি। ছোট পরদার ধারাবাহিকে মূল ভূমিকায় অর্থাৎ ভাওয়ালের মেজকুমার সন্ন্যাসী রাজার ভূমিকায় রয়েছেন সাহেব চট্টোপাধ্যায় এবং তাঁর স্ত্রী বিভাবতীর ভূমিকায় অদ্রিজা রায়।
বিশদ

31st  October, 2017
ছবির প্রচারে দিদি নম্বর ওয়ান-এর মঞ্চে ইরফান খান

অভিষেক আর সোনিয়ার এই কিছুদিন হল বিয়ে হয়েছে। মোমোর দোকানে তাদের প্রথম দেখা । সামনে গরম মোমো। ধোঁয়া ওঠা সুপ থেকে মিষ্টি সুবাস। সোনিয়ার কাঁটা চামচে মোমোর টুকরো। সেই দিকে তাকিয়ে অভিষেক বলে উঠল, সারা জীবন ধরে আমি তোমাকে মোমো খাওয়াতে চাই। তাদের প্রথম সাক্ষাৎ কলেজে। রাহুল আর রিনা।
বিশদ

31st  October, 2017
বাংলার দর্শক শিল্পের কদর করতে জানেন

 আপনি তো একসময় টেলিভিশনে ‘তেরা পহ্নে’ নামে একটি ধারাবাহিক পরিচালনা করেছিলেন?
 হ্যাঁ, হ্যাঁ দূরদর্শনের জন্য। ‘তেরা পহ্নে’র সাফল্যের পর ‘নূপুর’ তৈরি করেছিলাম। ওটা ছিল নাচ নিয়ে গল্প।
 নূপুরও তো বেশ সফল হয়েছিল। আগামীতে ছোটপরদার জন্য কিছু ভাবছেন? 
 আসলে মাথায় আইডিয়া সবসময় ঘুরপাক খায়। কিন্তু নানা ব্যস্ততার জন্য এগতে পারছি না। ইচ্ছে তো আছে-দেখা যাক।
 আপনি এখনকার ধারাবাহিক দেখেন?
 হ্যাঁ, বেশ কয়েকটি সিরিয়াল ভালো লাগে। আর এখন তো কোনও পর্ব মিস করে গেলেও পরে মোবাইলে দেখে নেওয়া যায়। টেকনোলজি কত উন্নত হয়েছে, তাই না।
 এই শো আর কোথায় কোথায় হবে?
 আমার প্রথম লক্ষ্য কলকাতা। কেননা এখানকার দর্শক, আমার মতে অনেক বেশি বোদ্ধা। তারা যদি ভালো বলে, তবেই আমি এই শো, দেশের আরও কয়েকটি মেট্রো শহরে করতে চাই। কলকাতার সঙ্গে আমার অনেক পুরানো সম্পর্ক। এই শহরে, একটা সময় কর্মসূত্রে আমার ভাই থাকত। ওর কাছে কলকাতার বিভিন্ন জায়গার কথা, রাস্তার কথা, খবরের কথা খুব শুনেছি। অমিতজির (অমিতাভ বচ্চন) কাছেও এখানকার বিভিন্ন খাবারের কথা শুনেছি।
বিশদ

24th  October, 2017
একনজরে
নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দেরিতে হলেও শেষমেশ ঘুম ভাঙল দিল্লির আম আদমি পার্টির (আপ) সরকারের। দূষণ ইস্যুতে বারবার জাতীয় পরিবেশ আদালত (এনজিটি) এবং সুপ্রিম কোর্ট নিযুক্ত গ্রিন বডি ইপিসিএ’র কাছ থেকে ধমক খেয়ে অবশেষে আজ দিল্লি সরকার ঘোষণা করল, ...

সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান ...

সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় অযত্নে শুকিয়ে নষ্ট হচ্ছে সবুজমালা প্রকল্পের বহু মূল্যবান গাছ। বছরখানেক আগে কান্দি মহকুমা এলাকার বিভিন্ন রাস্তার দু’পাশে ওই গাছগুলি লাগানো হয়েছিল। কিন্তু বছর পেরনোর আগেই অর্ধেক গাছ শুকিয়ে নষ্ট হয়ে গিয়েছে যত্নের অভাবে। গাছের চারদিকের ...

কাবুল, ১৯ নভেম্বর (এপি): আফগানিস্তানের পশ্চিমে ফারা প্রদেশে পুলিশের একাধিক চেক পোস্টে হানা দিল তালিবান জঙ্গিরা। তালিবানের হানায় মৃত্যু হয়েছে ৬ জন পুলিশকর্মীর। শনিবার বিকালের ঘটনা। প্রাদেশিক সরকারের মুখপাত্র নাসের মেহরি বলেন, জঙ্গিদের আটজনের একটি দল ওই হামলা চালিয়েছে। এই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুর স্টেশনে অবরোধ উঠল, শিয়ালদহ বিভাগের প্রতিটি শাখায় ৮টা ৩৪ মিনিট থেকে ফের শুরু ট্রেন চলাচল

09:07:41 PM

রেল অবরোধ ঘিরে ধুন্ধুমার বারুইপুর স্টেশন

 বেআইনি উচ্ছেদ অভিযানের প্রতিবাদে রেল অবরোধকে কেন্দ্র করে ...বিশদ

08:40:29 PM

লুধিয়ানায় প্লাস্টিক কারখানায় আগুন, মৃত ৩
লুধিয়ানায় একটি প্লাস্টিকের ব্যাগ তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ...বিশদ

08:13:00 PM

ফের দালাল চক্রের অভিযোগ এসএসকেএম হাসপাতালে

 ফের দালাল চক্রের অভিযোগ উঠল এসএসকেএম হাসপাতালে। টাকা নিতে গিয়ে ...বিশদ

07:10:02 PM

 বিহারের গোপালগঞ্জে হাইটেনশন লাইনের বিদ্যুৎস্পৃশ্য হয়ে মৃত ৫, গুরুতর আহত ৩

06:22:00 PM