টি.ভি.
 

জি বাংলার পরদায় এবার
করুণাময়ী রানি রাসমণি

 আর্থ-সামাজিক পরিবর্তনের হাত ধরে এই সমাজে নারীর অবস্থানগত পরিবর্তন হয়েছে কি? যদি হয়েও থাকে, তাহলে কতটা হয়েছে? চারপাশে ঘটে যাওয়া নানা ঘটনার প্রেক্ষিতে এই প্রশ্নটাই এখন বারবার উঠে আসে। আর ঠিক এই অস্থির সময়ে জি-বাংলা নিয়ে এল রানি রাসমণির মতো এক মহীয়সী নারীর জীবনগাঁথা। যা বর্তমানের দোদু্ল্যমান প্রেক্ষাপটের নিরিখে ভীষণ প্রাসঙ্গিক।
অতীতে বেশ কয়েকবার ছোট পরদায় রানি রাসমণিকে আমরা পেয়েছি, এবং সেইসব ধারাবাহিক জনপ্রিয়ও হয়েছিল। সেই দিক থেকে জি-বাংলার ‘করুণাময়ী রানি রাসমণি’ নতুন কী দিতে চলেছে? এই প্রসঙ্গে শিবাশিস বন্দ্যোপাধ্যায়, যিনি তাঁর নিখুঁত এবং পুঙ্খানুপুঙ্খ রিসার্চ ওয়ার্ক-এর মাধ্যমে কাহিনি লিখেছেন, তিনি জানালেন, ‘রানির জন্ম (১৭৯৩) থেকে মৃত্যুকাল (১৮৬৯) পর্যন্ত সময়কালটাকে ধরা হয়েছে। সেই সময় মুর্শিদাবাদ থেকে কলকাতায় রাজধানী স্থানান্তরিত হয়েছে। টগবগ করে ফুটছে কলকাতা। এই সময়ে ঘটে যাওয়া বিভিন্ন ঐতিহাসিক ঘটনার বিবরণকে তুলে ধরা হবে এই মেগায়।’
হালিশহরের কোণা গ্রামে, এক বর্ধিষ্ণু মাহিষ্য পরিবারে রাস পূর্ণিমার দিন জন্মগ্রহণ করেন রাসমণি। তাঁর জন্মক্ষণই বলে দেয়, হরেকৃষ্ণ দাসের ঘরে জন্ম নেওয়া শিশুকন্যাটি কালে কালে অসাধারণ হয়ে উঠবেন। অসামান্য রূপসী রাসমণির বিয়ে হয় কলকাতার জানবাজারের জমিদার রাজচন্দ্র দাসের সঙ্গে। মাত্র ১৩ বছর বয়সে বিশাল শ্বশুরবাড়ির যাবতীয় দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন তিনি। স্বামীর সাহচর্যে বিভিন্ন বিষয়ে শিক্ষালাভ ও জ্ঞানার্জন করেন। দ্বারকানাথ থেকে রামমোহন বা বঙ্কিম, সকলের সঙ্গে ওঠাবসা ছিল রাজচন্দ্রের। এইসব মহান মানুষদের নিত্য যাতায়াত ছিল রাজচন্দ্রের বাড়িতে। এঁদের আলাপ-আলোচনা, কথোপকথনের প্রভাবে রানি রাসমণির মানসিক উত্তরণ হয়। ছোট থেকেই তাঁর উদার, মানবদরদি মন ছিল, যা আরও প্রসারিত হয় স্বামী রাজচন্দ্রের সংস্পর্শে এসে। স্বামী সাহচর্যে এবং ইচ্ছায় তিনি জমিদারির নানা কাজ শিখেছিলেন। যা তাঁকে পরবর্তীকালে জমিদারি চালাতে সাহায্য করেছিল। মাত্র ৪৪ বছর বয়সে বিধবা হন তিনি। তিন কন্যা নিয়ে দিশেহারা রাসমণি অসম্ভব মনের জোরে নিজেকে তৈরি করেন। একাই সামলেছিলেন বিপুল জমিদারি। শুধু সামলানোই নয়, ব্রিটিশরাজের বিরুদ্ধে একাই জেহাদ ঘোষণা করেছিলেন। গরিব জেলেদের থেকে গঙ্গায় মাছ ধরার জন্য ইস্ট ইন্ডিয়া কোম্পানি কর চাপিয়েছিল। নিজ বুদ্ধিবলে তিনি ব্রিটিশ সরকারকে এমন প্যাঁচে ফেলেছিলেন, যে বাধ্য হয়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে পিছু হটতে হয়েছিল। এহেন দৃঢ়চেতা, সাহসী এবং মহীয়সী নারীর জীবনকথা যে আজও প্রাসঙ্গিক এবং শিক্ষণীয়, তা বলাই বাহুল্য।
প্রাপ্তবয়স্ক রাসমণি কে হবেন তা এখনও ঠিক না হলেও ছোট রাসমণির চরিত্রে দিতিপ্রিয়ার অভিনয় বেশ নজরকাড়া। সৃজিত মুখোপাধ্যায়ের ‘রাজ কাহিনি’ ছবিতে তার অভিনয় আকর্ষণ করেছিল দর্শকদের। চরিত্রটি নিয়ে দারুণ উত্তেজিত দিতিপ্রিয়া। ‘এরকম একজন মহীয়সী নারীর চরিত্রে অভিনয় করতে খুব ভালো লাগছে। স্কুলের বইতে রানি রাসমণি সম্পর্কে কিছু কিছু পড়েছিলাম। কিন্তু কাজটা করতে এসে ওঁর সম্পর্কে অনেক কিছু জানতে পারছি। খেয়ালি দস্তিদারের কাছে নিয়মিত ওয়ার্কশপ করেছি। যেহেতু এটি একটি ঐতিহাসিক চরিত্র। তাই ইউনিটের সকলের সাহায্য নিচ্ছি। আমি খুব চেষ্টা করছি কাজটা যাতে ভালো হয়,’ জানালেন ক্লাস টেন-এর ছাত্রীটি।
রাজচন্দ্রের চরিত্রে দেখা যাচ্ছে বাংলাদেশের তরুণ অভিনেতা নূরকে। আদপে থিয়েটারের ছেলে। সেই অভিজ্ঞতাটা থাকার কারণে অভিনয়ের ক্ষেত্রে খুব একটা অসুবিধে না হলেও টেলিভিশনে নূরের এটাই প্রথম কাজ। ‘নতুন মাধ্যম, তাই কিছু কিছু অসুবিধে হচ্ছে। দিতিপ্রিয়া আমার থেকে বয়সে অনেকটাই ছোট। কিন্তু কাজের ক্ষেত্রেও আমার সিনিয়ার। ওই আমাকে অনেক কিছু শিখিয়ে দিচ্ছে,’ অকপটে জানালেন মাসকমের ছাত্রটি।
শিবাশিস জানালেন, ‘রাসমণি একদিকে পরোপকারী, প্রজাবৎসল ছিলেন। তেমনই আবার ভক্তিমতী ছিলেন, কিন্তু কুসংস্কারের বিরুদ্ধে ছিলেন। তাঁদের কাছে ধার নিয়ে দ্বারকানাথ ইংল্যান্ড গিয়েছিলেন। বাবুঘাট, নিমতলা ঘাট, ন্যাশনাল লাইব্রেরি, প্রেসিডেন্সি কলেজ, মেডিকেল কলেজ হাসপাতাল এই সব তাঁরই টাকায় নির্মিত। তাঁর কর্মজীবনের প্রেক্ষাপটে এই যে সামাজিক উন্নয়ন, ঘটে যাওয়া নানান ঘটনা—যেমন বিধবা বিবাহ, এই সবকিছুই থাকবে এই মেগায়।’
দক্ষিণেশ্বরে মা ভবতারিণীর মন্দির স্থাপন (১৮৫৫) এবং শ্রীরামকৃষ্ণের সংস্পর্শে আসা—বহুশ্রুত, বহুপঠিত এই আখ্যান ছাড়া তো রানির জীবনই অসম্পূর্ণ। তাই সে কাহিনিও থাকছে। ‘এ বিষয়ে দক্ষিণেশ্বর মন্দির এবং ট্রাস্ট আমাদের প্রভূত সাহায্য করেছে। কিছু কিছু আউটডোর থাকলেও সেই সময়টাকে ধরার জন্য ইন্দ্রপুরীতে অসাধারণ সেট তৈরি করেছেন জয়চন্দ্র চন্দ্র,’ জানালেন শিবাশিস বন্দ্যোপাধ্যায়।
সুব্রত রায় প্রযোজিত ধারাবাহিকটির চিত্রনাট্য—সংলাপ সাজিয়েছেন শাশ্বতী ঘোষ এবং সংগীতের দায়িত্বে আছেন উপালী চট্টোপাধ্যায়। সাধারণ এক গ্রাম্য নারী থেকে অসাধারণ হয়ে ওঠার কাহিনি আজকের নারীদের নতুন করে প্রেরণা জোগাবে, মনোবল বাড়াবে। জি বাংলার পরদায় প্রতিদিন সন্ধে ৬-৩০-এ দেখা যাচ্ছে এই ধারাবাহিক।
অজয় মুখোপাধ্যায়
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
01st  August, 2017
চিত্রকর

 সম্প্রতি কেয়াতলা লেনের ‘কাসা ব্রডওয়ে’তে হল শৈবাল মিত্রের ‘চিত্রকর’ ছবির মিউজিক রিলিজ। উপস্থিত ছিলেন ছবির পরিচালক, প্রযোজক এবং অভিনেতা- অভিনেত্রীরা। পরিচালক জানালেন আর্টিস্ট মার্ক রথকোর জীবনের এবং বিশেষ করে চিত্রশিল্পী বিনোদবিহারী মুখার্জীর শেষ জীবনের ছাপ আছে এই গল্পে।
বিশদ

14th  November, 2017
জনপ্রিয়তা
ধরে রাখা খুব সহজ কাজ নয় প্রাচী তেহলান

 অ্যাথলেটিক্স-এর গ্রাউন্ড থেকে অভিনয়— কীভাবে যোগাযোগ হল?
 আসলে আমি কিছুই করিনি, ‘দিয়া অর বাতি হ্যায় হাম’-এর প্রোডাকশন টিম আমার সঙ্গে যোগাযোগ করে। ওরাই আমাকে অভিনয়ের অফার দেয়। ২০১৫-তে। নতুন একটা মাধ্যম, মনে হল দেখাই যাক না, ক্ষতি কী! এরপর অডিশন হয় এবং আমি সিলেক্টেড হই।
বিশদ

14th  November, 2017
বিশেষ খবর

 গতবছর কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়েছে পরিচালক পারমিতা মুন্সির ‘গুহামানব’। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে এই ছবির বিষয়বস্তু জটিল মনস্তত্ব নির্ভর। ভিন্ন দুই মানুষের (শ্বশুর ও পুত্রবধূ) অসম সম্পর্কের টানাপোড়েনের কাহিনী।
বিশদ

14th  November, 2017
ন সাম্ভাল যা জরা (স্টার প্লাস, সোম-শুক্র, রাত ১০.৩০)

 সদ্য শুরু হওয়া ধারাবাহিকের জনপ্রিয়তা যে বাড়বে, তা এর প্রোমো দেখেই আন্দাজ করা গিয়েছিল। বহুবছর অন্তরালে থাকার পর ছোটপর্দা দিয়ে আবার বলিউডে কাজ শুরু করলেন সঞ্জয় কাপুর। যার নাম করলেই মনে পড়ে রাজা, মহব্বত, সির্ফ তুম, জামির এর মতো ছবির কথা।
বিশদ

14th  November, 2017
জামাইরাজা (জি বাংলা সোম-শনি, ১০ টা)

 প্রতিষ্ঠিত ব্যবসায়ী পুত্র ঈশানের সঙ্গে ঘটনাচক্রে আলাপ বিখ্যাত ডিজাইনার বিবি অর্থাৎ বাসবদত্তা বন্দ্যোপাধ্যায়ের। আলাপ গড়ায় ঝগড়ায়। তারপর ঝগড়া থেকে ভালোবাসা, প্রেম টপকে বিয়ে। কিন্তু কে এই ঈশান? নীলাশা ছোট থেকেই তার মায়ের স্নেহ থেকে বঞ্চিত। ফলে উচ্চবিত্ত জীবনে তার অনীহা।
বিশদ

14th  November, 2017
বড় পর্দা থেকে টেলিভিশনে তিন তারকা প্রতীক, রোহন ও বিবেক

 বাংলা ছবি যখন সেই অর্থে সাফল্য পাচ্ছে না, ঠিক সেই সময়ে মেগায় অভিনয়— অনেকটা সেফ জোন নয় কি?
প্রতীক: দেখুন, মানুষের যখন যেটা ভালো লাগবে, সে সেটাই দেখবেন। সিনেমা ভালো হলে তারা অবশ্যই দেখবেন। হ্যাঁ, এখন সিরিয়াল চলছে।
বিশদ

14th  November, 2017
ইয়ে উন দিনোঁ কি বাত হ্যায়

মিষ্টি কিশোর প্রেমের কাহিনি নিয়ে নয়ের দশকের প্রেক্ষাপটে কাহিনির বিস্তার। আমেদাবাদের মিষ্টি একটি স্কুল পড়ুয়া মেয়ে নয়না, তাঁর স্কুলেই আলাপ হয় স্মার্ট ছেলে সমীরের সঙ্গে। সমীরের আচরণ, উচ্ছ্বল স্বভাব আকৃষ্ট করে নয়নাকে। সে ভালোবেসে ফেলে সমীরকে। কিন্তু একটি টুকরো ঘটনায় সমীরের ব্যবহারে রুষ্ট হয় নয়না। একটি ছেলেকে মারধর করে সমীর।
বিশদ

07th  November, 2017
মহাকালী অন্ত হি আরম্ভ হ্যায়

দেবী মাহাত্ম্য, দেবী ভগবতপুরাণ এবং কালিকাপুরাণ অনুসারে আদিশক্তি-পার্বতী-মহাকালীর স্বরূপ দর্শন করাচ্ছে এই ধারাবাহিক। পার্বতী-মহাকালীর ভূমিকায় পূজা শর্মা এবং শিবের ভূমিকায় সৌরভ রাজ জৈন অভিনয় করছেন। পূজা এর আগে মহাভারতের (হিন্দি) দ্রৌপদী চরিত্রে অভিনয়ের জন্য জনপ্রিয়তা অর্জন করেন। হিন্দি ধারাবাহিকের পাশাপাশি কালারস বাংলায় এই ধারাবাহিক বেশ জনপ্রিয় হয়েছে ইতিমধ্যেই।
বিশদ

07th  November, 2017
ইন্দ্রনীল-বরখা একসঙ্গে...

ইন্দ্রনীল সেনগুপ্ত এবং বরখা বিস্ত কলকাতায় এসেছিলেন তাঁদের নতুন ছবির মিউজিক লঞ্চ অনুষ্ঠানে। সেখানেই একসঙ্গে দু’জনকে পাওয়া গেল একান্তে। তাঁদের নতুন টিভি শো ও ধারাবাহিক নিয়ে নানা কথা বললেন এই সেলিব্রিটি দম্পতি।
বিশদ

07th  November, 2017
দ্বৈত চরিত্রে ইন্দ্রাণী
জি বাংলায় সীমারেখা

দুই নারী, তাদের নির্দিষ্ট সীমারেখার মধ্যেই নিজস্ব জগৎ তৈরি করতে চায়। একজন চায়, তার ভালোবাসার মধ্যে দিয়ে, তার কাছের মানুষদের জীবনকে পরিপূর্ণ করে তুলতে। সে ধের্যশীলা, স্নেহপ্রবণ। ত্যাগ যার মূল মন্ত্র। তিনি রূপরেখা বা রেখা। আর সীমন্তিনী বা সীমা, এর সম্পূর্ণ বিপরীত চরিত্রের। সর্বাগ্রে তাঁর কাজ-কেরিয়ার। তিনি সফল উকিল।
বিশদ

31st  October, 2017
সারেগামাপা লি’ল চ্যাম্প -গ্র্যান্ড ফিনালে

সুরের ঝরনা ধারায় অবগাহন করা-এ কি যে সে কথা? তাও আবার নিতান্ত কচি-কাঁচাদের গলায় সে সুরের মেলা, যে বোল-বিস্তারের অনায়াস বিচরণ, এক অনির্বচনীয় মুগ্ধতায় আবেশে জড়িয়ে রাখল। জি টিভি’র লিটল স্টারদের গানের ভেলায় সওয়ারি হয়ে সপ্তাহান্তে শনি ও রবিবার কাটে সুরে সুরে। ফরম্যাট অনুযায়ী ৫-১৪ বছরের প্রতিযোগীরা নির্বাচিত হয় এই শো-এর জন্য।
বিশদ

31st  October, 2017
সন্ন্যাসী রাজা, স্টার জলসা

মহানায়ক উত্তমকুমার আর সুপ্রিয়াদেবী অভিনীত ‘সন্ন্যাসী রাজা’ বাংলা চলচ্চিত্রের একটি অন্যতম জনপ্রিয় ছবি। এবার ছোট পরদায় মেগা সিরিয়াল রূপে হাজির সেই কাহিনি। ঐতিহাসিক ভাওয়াল সন্ন্যাসী মামলা অনুসারে নির্মিত হয়েছিল ছবিটি। ছোট পরদার ধারাবাহিকে মূল ভূমিকায় অর্থাৎ ভাওয়ালের মেজকুমার সন্ন্যাসী রাজার ভূমিকায় রয়েছেন সাহেব চট্টোপাধ্যায় এবং তাঁর স্ত্রী বিভাবতীর ভূমিকায় অদ্রিজা রায়।
বিশদ

31st  October, 2017
ছবির প্রচারে দিদি নম্বর ওয়ান-এর মঞ্চে ইরফান খান

অভিষেক আর সোনিয়ার এই কিছুদিন হল বিয়ে হয়েছে। মোমোর দোকানে তাদের প্রথম দেখা । সামনে গরম মোমো। ধোঁয়া ওঠা সুপ থেকে মিষ্টি সুবাস। সোনিয়ার কাঁটা চামচে মোমোর টুকরো। সেই দিকে তাকিয়ে অভিষেক বলে উঠল, সারা জীবন ধরে আমি তোমাকে মোমো খাওয়াতে চাই। তাদের প্রথম সাক্ষাৎ কলেজে। রাহুল আর রিনা।
বিশদ

31st  October, 2017
বাংলার দর্শক শিল্পের কদর করতে জানেন

 আপনি তো একসময় টেলিভিশনে ‘তেরা পহ্নে’ নামে একটি ধারাবাহিক পরিচালনা করেছিলেন?
 হ্যাঁ, হ্যাঁ দূরদর্শনের জন্য। ‘তেরা পহ্নে’র সাফল্যের পর ‘নূপুর’ তৈরি করেছিলাম। ওটা ছিল নাচ নিয়ে গল্প।
 নূপুরও তো বেশ সফল হয়েছিল। আগামীতে ছোটপরদার জন্য কিছু ভাবছেন? 
 আসলে মাথায় আইডিয়া সবসময় ঘুরপাক খায়। কিন্তু নানা ব্যস্ততার জন্য এগতে পারছি না। ইচ্ছে তো আছে-দেখা যাক।
 আপনি এখনকার ধারাবাহিক দেখেন?
 হ্যাঁ, বেশ কয়েকটি সিরিয়াল ভালো লাগে। আর এখন তো কোনও পর্ব মিস করে গেলেও পরে মোবাইলে দেখে নেওয়া যায়। টেকনোলজি কত উন্নত হয়েছে, তাই না।
 এই শো আর কোথায় কোথায় হবে?
 আমার প্রথম লক্ষ্য কলকাতা। কেননা এখানকার দর্শক, আমার মতে অনেক বেশি বোদ্ধা। তারা যদি ভালো বলে, তবেই আমি এই শো, দেশের আরও কয়েকটি মেট্রো শহরে করতে চাই। কলকাতার সঙ্গে আমার অনেক পুরানো সম্পর্ক। এই শহরে, একটা সময় কর্মসূত্রে আমার ভাই থাকত। ওর কাছে কলকাতার বিভিন্ন জায়গার কথা, রাস্তার কথা, খবরের কথা খুব শুনেছি। অমিতজির (অমিতাভ বচ্চন) কাছেও এখানকার বিভিন্ন খাবারের কথা শুনেছি।
বিশদ

24th  October, 2017
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিমের দাম আকাশছোঁয়া। কমার নামগন্ধ নেই। সাত থেকে সাড়ে সাত টাকায় শহর ও শহরতলির বাজারে বিক্রি হচ্ছে পোলট্রির ডিম। এমন অবস্থায় রাজ্য ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানে এবছর নতুন পাঠ্যক্রম চালু হয়েছে আইসিএসই স্কুলগুলিতে। কিন্তু সেখানে নতুন বিষয়গুলি শিক্ষকরা কীভাবে পড়াবেন, তার জন্য প্রশিক্ষণ বা কর্মশালার প্রয়োজন রয়েছে। তবে সময়ের মধ্যে তা হয়ে ওঠেনি। তাই প্রযুক্তির মাধ্যমে সেই কাজ সেরে ফেলতে চাইছে কাউন্সিল। ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দেরিতে হলেও শেষমেশ ঘুম ভাঙল দিল্লির আম আদমি পার্টির (আপ) সরকারের। দূষণ ইস্যুতে বারবার জাতীয় পরিবেশ আদালত (এনজিটি) এবং সুপ্রিম কোর্ট নিযুক্ত গ্রিন বডি ইপিসিএ’র কাছ থেকে ধমক খেয়ে অবশেষে আজ দিল্লি সরকার ঘোষণা করল, ...

বিএনএ, চুঁচুড়া: রবিবার শেষদিনে কার্তিক ঠাকুর দেখার জন্য সকাল থেকেই বাঁশবেড়িয়ার মণ্ডপে মণ্ডপে ভিড় জমালেন দর্শনার্থীরা। বেলা যত গড়িয়েছে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুর স্টেশনে অবরোধ উঠল, শিয়ালদহ বিভাগের প্রতিটি শাখায় ৮টা ৩৪ মিনিট থেকে ফের শুরু ট্রেন চলাচল

09:07:41 PM

রেল অবরোধ ঘিরে ধুন্ধুমার বারুইপুর স্টেশন

 বেআইনি উচ্ছেদ অভিযানের প্রতিবাদে রেল অবরোধকে কেন্দ্র করে ...বিশদ

08:40:29 PM

লুধিয়ানায় প্লাস্টিক কারখানায় আগুন, মৃত ৩
লুধিয়ানায় একটি প্লাস্টিকের ব্যাগ তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ...বিশদ

08:13:00 PM

ফের দালাল চক্রের অভিযোগ এসএসকেএম হাসপাতালে

 ফের দালাল চক্রের অভিযোগ উঠল এসএসকেএম হাসপাতালে। টাকা নিতে গিয়ে ...বিশদ

07:10:02 PM

 বিহারের গোপালগঞ্জে হাইটেনশন লাইনের বিদ্যুৎস্পৃশ্য হয়ে মৃত ৫, গুরুতর আহত ৩

06:22:00 PM