টি.ভি.
 

পরম সিংয়ের জন্যই জনপ্রিয় হচ্ছে গুলামের রঙ্গিলা চরিত্র

লাইফ ওকে চ্যানেলের ধারাবাহিক ‘গুলাম’ ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে। এই সিরিয়ালের রঙ্গিলা চরিত্রে অভিনয় করে ইতিমধ্যে দর্শকমনে জায়গা করে নিয়েছেন পরম সিং। তাঁর মুখ থেকেই জানা গেল ধারাবাহিকের নানা কথা।
আপনার এই শো সম্বন্ধে কিছু বলুন?

বেরহামপুর নামে একটা কাল্পনিক শহর এই গল্পের প্রেক্ষাপট। দেশের অপরাধ জগতের রাজধানী। তবে কাল্পনিক জায়গার গল্প হলেও আমরা চেষ্টা করছি যতটা সম্ভব বাস্তবের কাছাকাছি রাখতে। বেরহামপুর নিজেই যেন একটা দেশ। ভারতের মধ্যে আরেক টুকরো ভারত। এখানকার পুরুষরাই সর্বেসর্বা। নিজেদের স্বার্থসিদ্ধির জন্য এরা যেকোনও কিছু করতে পারে। মেয়েরা এখানে রীতিমতো পণ্য। বাবা বা পরিবারের কর্তার অমতে কোনও মেয়ের পক্ষে বিয়ে করা অসম্ভব। আর আছে ক্রীতদাস। রঙ্গিলা গুলাম। সে প্রভুর সব আদেশ অক্ষরে অক্ষরে মেনে চলে। রঙ্গিলা নিজের জীবনের সব সিদ্ধান্তও মালিকের মতে নেয়। মালিকের কণ্ঠস্বরের কাছে রংগীলা নিজের স্বরও শুনতে পায় না। কিন্তু রঙ্গিলা আদপে এরকম ঠাণ্ডা প্রকৃতির নয়। এটা এমন এক মানুষের গল্প যে এতটা হিংস্র হয়েও কীভাবে এমন শান্ত জীবন কাটায়। সে কী চিরজীবন গুলাই থাকবে?
আপনিই তো রঙ্গিলা?
হ্যাঁ। আমি ভীমা আর বীরের অন্ধ ভক্ত। নিজের মতামতের ধার ধারি না। শুধু প্রভুর আদেশ অন্ধের মতো মেনে চলি। রঙ্গিলা মেয়েদের সম্মান করে কিন্তু কাজের মধ্যে হলে মেয়েদেরও ছেড়ে কথা বলে না। ভীমা বললে কিডন্যাপ, খুন সহ সবরকম জঘন্য কাজ করেতে পারে রঙ্গিলা। তবে রঙ্গিলাকে আপাতদৃষ্টিতে খারাপ মনে হলেও সে নৃশংস নয়। রঙ্গিলার চরিত্রটিতে অনেক শেডস আছে। সারাজীবনই সে গুলাম থাকবে না ভীমার বিরুদ্ধে বিদ্রোহ করবে সেটাই এই ধারাবাহিকের আকর্ষণ।
রঙ্গিলার জন্য কীভাবে প্রস্তুতি নিয়েছেন?
আমি চিত্রনাট্য পড়ার পর মনে মনে রঙ্গিলা কেমন হতে পারে তার একটা স্কেচ করে নিয়েছিলাম। চিত্রনাট্যকারের সঙ্গে কথা বলে ওঁর কল্পনার সঙ্গেও মেলানোর চেষ্টা করি। এছাড়া বন্দুক চালানো শিখতে হয়েছে, ঘোড়ায় চড়াও শিখেছি। আমার আগের শো-তে একদম ‘চকোলেট বয়’ ইমেজ ছিল আমার। এখানে আমার চরিত্র একদমই উলটো। নিজের কাজ আর কর্তব্য নিয়ে অসম্ভব সিরিয়াস। এই চরিত্র কীভাবে ফুটিয়ে তুলব, ইমোশন কেমন করে সামলাব তাই নিয়ে অ্যাক্টিং ওয়ার্কশপও করেছি। আমি কোনও চরিত্র করার সুযোগ পেলে আগে নিজে বাস্তবে করে দেখার চেষ্টা করি। তাহলে চরিত্রর সঙ্গে মেশাটা সহজ হয়।
কেন আপনি এই চরিত্রটা করতে রাজি হলেন যেখানে রঙ্গিলা আপনার ইমেজের সঙ্গে মেলে না?
আমার আগের শো-এ টানা ৮০০ পর্ব পর্যন্ত কাজ করেছি। তাই একটা ব্রেক খুব দরকার ছিল। এই চরিত্রটার অফার যখন আমার কাছে এল, আমি খুব একটা আগ্রহ দেখাইনি। পরে প্রযোজক আর চিত্রনাট্যকারের সঙ্গে দেখা করে মত বদলাই। এত সুন্দরভাবে ওঁরা আমাকে গল্পটা শোনান যে আমার বেশ পছন্দ হয়। যে ধরনের শো এখন টেলিভিশনে হয় তার থেকে এই শো-এর কনসেপ্ট একদমই আলাদা। আমি গুলাম হলেও প্রধান চরিত্র। আর শোটাও পুরুষ কেন্দ্রীক, অন্য ধারাবাহিকের মহিলাদের মতো গুরুত্ব এই শো-এর মহিলা চরিত্রদের নেই। তাই অফারটা পারফেক্ট মনে হয়েছিল।
এতকিছু অপশন থাকা সত্ত্বেও দর্শক কেন গুলাম দেখবেন?
আমি মানছি টিভিতে এখন অনেক অপশন। কিন্তু অভিনেতা হিসেবে যখনই আমি চিত্রনাট্য শুনলাম আমি অভিভূত হয়ে গিয়েছিলাম। মনে হয়েছিল এটা লোকের ভালো লাগতে পারে। এটা কিচেন পলিটিক্স বা রূপকথা নির্ভর শো নয়। দেশের ছোটখাট শহরের অবস্থা কেমন তাঁর একটা অবয়ব পাওয়া যেতে পারে গুলাম দেখে। যারা শহরে থাকে তারা অনেকসময় জানতে চায় অনেক প্রত্যন্ত অঞ্চলে ঠিক কি চলছে। এরকম রিয়ালিটি তারা আগে দেখেনি। আর ছোট শহরের মানুষ এই গল্পের সঙ্গে নিজেদের মিল খুঁজে পাবে। শেষপর্যন্ত কীভাবে গল্পটা এগবে তা নিয়েও তাদের আগ্রহ আছে। অপশন থাকলেও তাই আলাদা করা অসুবিধে হবে না। রেসপন্সও সেই কথাই বলছে।
সোশ্যাল মিডিয়ায় আপনাকে খুব একটা দেখা যায় না কেন?
আমি প্রফেশনাল আর পার্সোনাল লাইফকে গুলিয়ে ফেলি না। আমি চাই না কেউ জানুক কখন আমি খেতে যাচ্ছি বা কখন আমি ঘাম ঝরাচ্ছি। সোজা কথায় আমার ব্যক্তিগত জীবনে কেউ উঁকিঝুঁকি মারুক আমি চাই না। আমি চাই দর্শক আমাকে কাজের জন্যই মনে রাখুক।
অভিনেতা হিসেবে কে আপনার অনুপ্রেরণা?
‘মিশন ইমপসিবল’ দেখে চমকে গিয়েছিলাম। টম ক্রুজের কী অভিনয়! তখনই ঠিক করি অভিনয় করব। কলেজে পড়তে পড়তে অনেক স্টেজ শো করেছি। ফার্স্ট শো-এর পর আর পিছন ফিরে তাকাতে হয়নি। অভিনয় এখন আমার প্যাশন। ভোরবেলা ঘুম থেকে উঠে একটাই লক্ষ্য থাকে আমি যেন অভিনয়ে নিজের সেরাটা দিতে পারি।
আচ্ছা এবার বলুন বাস্তব জীবনে আপনি কার গুলাম?
আজকের দিনে কেউ কি পুরোপুরি ক্রীতদাস হয়! তবে হ্যাঁ, সমাজের নিরিখে আমরা কিছুটা ক্রীতদাস তো বটেই। আমি মায়ের গুলাম। আর আমার বিশ্বাস মায়ের প্রতি ভালোবাসা আর শ্রদ্ধা তারই প্রতিফলন।
সাক্ষাৎকার: সন্দীপ রায়চৌধুরি
16th  May, 2017
 ও অপনা সা 

অল্পবয়সী ব্যবসায়ী আদিত্য জিন্দালের বিয়ে হয়েছে নিশার সঙ্গে। তাদের দুই সন্তান। সুখী সংসার পেয়েও সন্তুষ্ট নয় নিশা। ক্ষমতা আর অর্থের মোহে সে করতে পারে না হেন কাজ নেই। অ্যালঝাইমা রোগী শ্বশুরকেও নিশা ছাড়ে না তার নিশানা থেকে।
বিশদ

23rd  May, 2017
অগ্নিজল

বহু যুগের কথা। অনাদিকালের। সহস্র নগরীর রাজা দেবদক্ষ আর তার রানি সৌরজার আশ্চর্য প্রেমকাহিনি অগ্নিজল। মন্দিরে প্রধান পুরোহিত আচার্য ধীরত্ন এই ভালোবাসার বিরুদ্ধে। তাঁর লালসার শিকার ললাটাক্ষ মন্দিরের দেবদাসীরা। যদিও সৌরজাকে তিনি চেষ্টা করেও পারেননি তাঁর শিকার বানাতে। দেবদক্ষের ভালোবাসায় সম্মান ফিরে পায় সৌরজা।
বিশদ

23rd  May, 2017
স্পোর্টস টিচারের ভূমিকায় ভাস্বর

কালার বাংলার ‘রেশম ঝাঁপি’ দশর্কমনে ভালো জায়গা করে নিয়েছে। ধারাবাহিকের মূল প্রোটাগনিস্ট তিতলির স্পোর্টস টিচার হিসেবে এবার দেখা যাচ্ছে ভাস্বর চট্টোপাধ্যায়কে। ছোট্ট তিতলিকে সফল দৌড়বিদ করে তুলতে চায় অর্জুন সেন। তিতলিসহ অন্যান্যদের যখন তিনি ‘কোচ’ করেন তখন অর্জুন সেন-এর মধ্যে এক জেদি একগুঁয়ে স্পোর্টসম্যানকে দেখা যায়।
বিশদ

23rd  May, 2017
আবার দাদার দা দা গি রি
শুরু হচ্ছে জি বাংলায়

আগামী ১০ জুন, জি বাংলায় আবার শুরু হতে চলেছে ‘দাদাগিরি’। এবার থেকে এই নন-ফিকশন দেখা যাবে উইক এন্ডে। অর্থাৎ প্রতি শনি-রবি ঠিক রাত ৯.৩০-এ। সাধারণ জ্ঞাননির্ভর এই ধরনের শো টিভির দুনিয়ায় প্রথম আবির্ভাব হয় ‘দাদাগিরি’র হাত ধরে। এবারে এই শো পা দিল সিজন সেভেন-এ।
বিশদ

23rd  May, 2017
 প্রেম ইয়া পহেলি চন্দ্রকান্তা

লাইফ ওকে, শনি ও রবিবার রাত টা
এক ছিল রাজপুত্র আর এক ছিল রাজকন্যে। যুবরাজ বীরন্দ্র আর চন্দ্রকান্তা। রূপকথার এই গল্প আজকের নয়। দেবকী নন্দন ক্ষেত্রি লেখা বহু পঠিত জনপ্রিয় চন্দ্রাকান্তা উপন্যাস। আধুনিক হিন্দি ভাষায় প্রথম গদ্য এটিই। জানা গেছে অনেকেই নাকি এই উপন্যাস পাঠের জন্য হিন্দি ভাষা শিখেছিলেন।
বিশদ

16th  May, 2017
রেশম ঝাঁপি

কালারস বাংলা, সোম থেকে শনি রাত ৮.৩০
রেশমগঞ্জের এক ছোট্ট মেয়ে তিতলিকে নিয়েই কাহিনি এগিয়ে চলেছে। গরিবের গরিবীকে অর্থের জোরে কিনে মুনাফা লোটার চেষ্টা জমিদার দয়ালচাঁদ ঠাকুরের। তিনি আদপে এক মুখোশধারী মানুষ। পদ্মা এবং ভুবনের অনাগত সন্তান যে পৃথিবীর আলো দেখেনি, তাকেও মাত্র দু’হাজার টাকার বিনিময়ে বন্ধক নেন।
বিশদ

16th  May, 2017
ডান্স অফ জয়

 ভারতের অন্যান্য প্রদেশের মতো বাংলার কখনও কোনও নিজস্ব নৃত্যশৈলী ছিল না। রবীন্দ্রনাথ ঠাকুর বিষয়টা বিশেষভাবে উপলব্ধি করেন। এবং সেখান থেকেই সৃষ্টি করেন রবীন্দ্রনৃত্য— বাংলার নিজস্ব নৃত্য ঘরানা। মণিপুরী, ভরতনাট্যম, কত্থক, কথাকলি, জাপানি, কাবুকি, শ্রীলঙ্কার ক্যান্ডিস্টাইলের মিশেলে সৃষ্ট রবীন্দ্র নৃত্য একদিকে অভিনব, অন্যদিকে স্বতন্ত্র। রবীন্দ্রনাথ এই নৃত্য তাঁর নৃত্যনাট্যগুলিতে ব্যবহার করেছেন।
বিশদ

09th  May, 2017
স্টোরিজ বাই রবীন্দ্রনাথ টেগোর

এপিক (রবিবার, দুপুর ২ টো এবং রাত ৮ টা)
রবি ঠাকুরের কালজয়ী গল্প-উপন্যাস নিয়ে অনুরাগ বসু পরিচালিত এই রাধাবাহিক জনপ্রিয়তার শিখর ছুঁয়েছিল। বছর দুয়েক আগে ২০১৫ সালে সম্প্রচারিত স্টোরিজ বাই রবীন্দ্রনাথ টেগোর শীর্ষক অনুষ্ঠানটি শুরুর আগে থেকেই ছিল চর্চার কেন্দ্রে। 
বিশদ

09th  May, 2017
‘দুর্গা সহায়’-এর মিউজিক লঞ্চ

 সম্প্রতি অরন্দিম শীল পরিচালিত ‘দুর্গা সহায়’ ছবির গানের অ্যালবাম প্রকাশিত হল। অ্যালবামে ঠাঁই পাওয়া দু’টি গানের গীতিকার সৌগত গুহ। সুরকার বিক্রম ঘোষ। সেতার এবং সরোদের সঙ্গে ঢাকের এক অসাধারণ ফিউশন শোনা যাবে। ‘উত্তর কলকাতার বনেদি বাড়ির গল্প। সেখানে দুর্গাপুজো হয়।
বিশদ

09th  May, 2017
এক বছর পার করে ফেলল
এই ছেলেটা ভেলভেলেটা

 জি বাংলার অন্যতম সফল ধারাবাহিক ‘এই ছেলেটা ভেলভেলেটা’ সম্প্রতি পার করল এক বছর। শালুক আবিরের ভালোবাসা, নানা চড়াই উৎরাই পেরিয়ে অবশেষে পৌঁছাবে তার শেষ পরিণতিতে। শালুক আবিরের বয়স বাড়বে। তাদের সন্তানেরা বড় হবে। অর্থাৎ পরবর্তী প্রজন্মের গল্পও কি দেখা যাবে?
বিশদ

09th  May, 2017



একনজরে
 নয়াদিল্লি, ২৮ মে: রাজ্যসভা আসনে মণিপুর থেকে প্রথমবারের জন্য জয় পেলেন বিজেপি প্রার্থী। ভবানন্দ সিংয়ের এই সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার ট্যুইটারে তিনি বলেন, ‘মণিপুর থেকে বিজেপি প্রথমবারের জন্য রাজ্যসভা আসনে জয়ী হল। বিশাল সাফল্য। এজন্য বিজেপি কর্মী, নেতা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রচুর বিদেশি মুদ্রা ও মোবাইল ফোনসহ রবিবার রাজারহাট থানার পাড়খড়িবাড়ি থেকে রোকিয়া বিবি নামে এক মহিলা পকেটমারকে পুলিশ গ্রেপ্তার করেছে। ...

ওয়াশিংটন, ২৮ মে: প্যারিস জলবায়ু চুক্তির প্রতি নিজেদের সমর্থন জানাল শিল্পোন্নত সাত দেশের জোট জি-সেভেন এর ছ’টি রাষ্ট্র। তবে এই চুক্তিতে আমেরিকা অবস্থান পরিষ্কার করেননি ...

প্যারিস, ২৮ মে: ফরাসি ওপেনের শুরুতেই ইন্দ্রপতন! রোলাঁ গারোঁর প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন মেয়েদের শীর্ষ বাছাই জার্মানির অ্যাঞ্জেলিক কেরবার। ফরাসি ওপেনের ইতিহাসে যা রেকর্ড। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু

28th  May, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
28th  May, 2017

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী দিবা ১১/৭, পুনর্বসুনক্ষত্র দিবা ১/২৫, সূ উ ৪/৫৫/৫৯, অ ৬/১১/৪৭, অমৃতযোগ দিবা ২/২৮-১০/১৪ রাত্রি ৯/৪-১১/৫৫ পুনঃ ১/২১-২/৪৭, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ২/৫২-৪/৩২, কালরাত্রি ১০/১৩-১১/৩৪।
১৪ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী অপরাহ্ণ ৪/১৫/৪৭, পুনর্বসুনক্ষত্র সন্ধ্যা ৬/৩৬/১০, সূ উ ৪/৫৪/৫০, অ ৬/১২/১৫, অমৃতযোগ দিবা ৮/২৭/২৯-১০/১৩/৪৮ রাত্রি ৯/৩/৩৬-১১/৫৪/৫৮, ১/২০/৩৮-২/৪৬/১৯, বারবেলা ২/৫২/৫৪-৪/৩২/৩৪, কালবেলা ৬/৩৪/৩১-৮/১৪/১১, কালরাত্রি ১০/১৩/১৩-১১/৩৩/৩৩।
২ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর দিনাজপুরের ইসলামপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কা, মৃত ৩ 
উত্তর দিনাজপুরের ইসলামপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কায় তিনজনের মৃত্যু হল। জখম হয়েছেন একজন। রবিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুরের রামগঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর। 

01:32:00 AM

রায়গঞ্জ জেলা হাসপাতালে রোগী উধাও, উত্তেজনা 
এক রোগীর বেপাত্তা হয়ে যাওয়াকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রায়গঞ্জ জেলা হাসপাতালে। হাসপাতালের অ্যাসিসট্যান্ট সুপারকে হেনস্তার অভিযোগে আটক করা হয়েছে তিনজনকে। 

28-05-2017 - 09:24:00 PM

আমেরিকার মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৮, অভিযুক্ত ধৃত 

28-05-2017 - 08:57:00 PM

ম্যাঞ্চেস্টারে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় ব্রিটেনে ধৃত ২৫ বছরের এক যুবক 

28-05-2017 - 08:55:00 PM

শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

28-05-2017 - 03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

28-05-2017 - 03:20:24 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...