বিনোদন
 

এতদিনে বুঝলাম ডিগবাজিটাই জীবনের আসল আর্ট

 পথ শিশুদের জন্য স্কুল। টাকার অভাবে স্কুলটি বন্ধ হতে বসেছিল। এই স্কুল বন্ধের খবরটা কেমন করে জানতে পেরে যান নচিকেতা চক্রবর্তী। পরদিন সকালে সেই স্কুল কর্তাদের ফোন করে তিনি বললেন, আপনারা স্কুল বন্ধ করবেন না। আমি আজই পঞ্চাশ হাজার টাকা পাঠিয়ে দিচ্ছি। আমজনতার কাছে নচিকেতা অন্যরকমভাবে পরিচিত। যিনি অনায়াসে প্রকৃত চোরের মুখের ওপর বলে দিতে পারেন, তুমি গুরু লেজেন্ডারি চোর! তোমার কোনও তুলনা হয় না! কিন্তু নচিকেতার এই রূপ অনেকেরই অজানা। কারণ তিনি এই ধরনের কাজ অত্যন্ত গোপনে, করতেই পছন্দ করেন। কিন্তু এবার তাঁর এই কাজটি গোপন থাকেনি। জেনে গেছেন অনেকেই। সেই নচিকেতাই আজ মুখ খুললেন ‘বিনোদন’ পাতার জন্য। ‘পলিনোভা ডিগবাজি’ মানে পলিটিক্যাল সামারসল্ট থেকে শুরু করে সাম্প্রতিক বহু বিষয় নিয়েই তিনি খুল্লমখুল্লা কথা বললেন।

 গায়ক পীযূষকান্তি সরকার তোমাকে অসম্ভব স্নেহ করতেন। তোমার মধ্যে যে আগুনের ফুলকি আছে সেটা তিনিই প্রথম আবিষ্কার করেন। ঘটনাটা কী ঘটেছিল?

 সেদিন রকে বসে বন্ধুদের মেহেদি হাসানের বিখ্যাত ‘ক্যায়সে ছুপাউ রাজ-এ-গম’ গানটি শোনাচ্ছিলাম। সবাই তন্ময় হয়েই শুনছিল। আর ঠিক সেইসময় পীযূষকান্তি সরকার ওখান দিয়ে কোথাও যাচ্ছিলেন। তিনি আমার গান শুনে দাঁড়িয়ে পড়লেন। আমি গান শেষ করা মাত্রই পীযূষদা বললেন, ভাই আর একবার গানটা গাও তো! আমি গানটা আবার গাইলাম। গানটা শেষ হল, তিনি আবার গাইতে বললেন। একই গান পরপর তিনবার গাইবার পর তিনি আমার কনুইয়ের কাছটা চেপে ধরে বললেন, চলো আমার সঙ্গে। বাধ্য ছেলের মতো আমি তাঁর সঙ্গে রাস্তায় নামলাম। ঠিক সেইসময় একটা মিনিবাস আসছিল। তিনি হাত দেখিয়ে সেটাকে থামিয়ে আমাকে নিয়ে বাসে উঠে পড়লেন।


 কোথায় গেলে তোমরা?

 পীযূষদা তাঁর এক বন্ধুর বাড়িতে আমাকে নিয়ে গেলেন। সেখানে তখন অনেকেই ছিলেন। ঘরে ঢুকে পীযূষদা বললেন,‘তোমরা এই ছেলেটার গান শোনো।’ কিন্তু আমি কী গাইব! আমি তো পাড়ার রকে বসে গান গাই। এইরকম সফিস্টিকেটেড মানুষদের সামনে আমি কী গান শোনাব! এরমধ্যে একজন একটা হারমোনিয়াম আমার সামনে এনে রাখলেন। আমি হারমোনিয়াম বাজাতে তখন পারতামও না। পীযূষদা হারমোনিয়াম ধরলেন, আমি গান ধরলাম। তবে আমি আজও জোর গলায় বলতে পারি পীযূষদা ছাড়া সেদিন উপস্থিত কেউই আমার গানের কিছুই বোঝেননি। এবং সত্যি বলতে কী পীযূষদা সেদিন না এলে আজকের নচিকেতাকে কোনওভাবেই হয়তো পাওয়া যেত না। আমি তাঁর মতো জ্ঞানী, গুণী, অসাধারণ মানুষ খুব কমই দেখেছি।

 গায়ক হিসেবে পীযূষকান্তি সরকারকে তোমার কেমন লাগে?

 এই শতাব্দীর সেরা রবীন্দ্রসঙ্গীত শিল্পী। তাঁর ধারে কাছে কেউ নেই। আমি তাঁকে ছাড়া কাউকে গ্রহণ করতে পারি না। আমি নিজেও রবীন্দ্রনাথ ঠাকুরের গান গাই, তবে সেটা পীযূষদাকে অনুসরণ করে।


 শুধু পীযূষদা কেন প্রয়াত মন্ত্রী সুভাষ চক্রবর্তীও তোমাকে অত্যন্ত স্নেহ করতেন বলেই জানি। অথচ তুমি শেষদিকে তাঁকে এড়িয়ে চলতে। কেন?

 সুভাষদা আমার জীবনের একটা স্মরণীয় অধ্যায়। তিনি পাহাড়ের মতো বিশাল মাপের মানুষ ছিলেন। আমি তাঁর ছেলের মতো ছিলাম। তিনি আমাকে অত্যন্ত স্নেহ করতেন। আমি কিন্তু কোনওদিনই দাদার বিরোধিতা করিনি। তবে দাদার আশপাশের কিছু মানুষজনের সঙ্গে আমার বিরোধ ছিল। সেইসময় আমার নাম হতে শুরু করেছে। সেইসব তথাকথিত লোকজন দাদার নাম করে আমাকে ব্যবহার করতে শুরু করল। এটা বুঝতে পারার পর আমি নিঃশব্দে সরে এলাম। এজন্য দাদা খুবই কষ্ট পেতেন। আমার বাড়িতে ফোন করতেন। তবে আমার সঙ্গে কথা হত না।

 কাদের সঙ্গে তোমার বিরোধ ছিল? পরিবারের কেউ?

 আমি কারও নাম করব না।

 সুভাষবাবু মারা যাওয়ার পর তুমি তাঁকে দেখতে যাওনি?

 আমি তার আগে গিয়েছিলাম। দাদার জন্মদিনে। সেদিন আমাদের দুজনের মধ্যে কোনও কথা হয়নি। তিনি আমার কাঁধে হাত দিয়ে সল্টলেক স্টেডিয়ামে হাজার-হাজার মানুষের মাঝখান দিয়ে হেঁটেছিলেন। সেটাই আমার শেষ দেখা। তারপর তো তিনি অসুস্থ হয়ে পড়লেন। তাঁকে নিয়ে শুরু হল বিতর্ক। পার্টির লোকজন, বাইরের মানুষজন সবাই তাতে শামিল হয়েছিলেন। প্রচুর অসম্মান করা হয়েছিল তাঁকে। তারপর দাদা মারা যাওয়ার পর তাঁরাই আবার ক্যামেরার সামনে হাউহাউ করে কেঁদেছিলেন। আমি জানতাম সেটাই হবে। তাই তাঁদের লোক দেখানো কান্না দেখব না বলেই আমি যাইনি। আসলে আমি তো আবার একটু প্রাইভেট মার্ক্সসিস্ট। আমার নিজের অবশ্য কোনও দল নেই। তারপর একটু বাঁকা টাইপের মানুষ। আত্মাতে বিশ্বাস করি না। তাছাড়া মারা যাওয়ার পর কাউকে শ্রদ্ধা জানানো যায় না বলেই আমার ধারনা। সে কাজটা আমি জীবন জুড়ে করেছি। তাই মৃতদেহকে শ্রদ্ধা জানাতে যাইনি।


 তোমার গানে নানা সময়ে বিভিন্ন বিষয় উঠে এসেছে। তুমি প্রতিবাদী গায়ক। রাজনৈতিক নেতা ও বুদ্ধিজীবীদের ‘ডিগবাজি’ নিয়ে কেন কলম ধরছ না। ভয় পাচ্ছ?

 আমি কাউকে ভয় পাই না। বর্তমানে আমি সব ব্যাপারেই নিস্পৃহ হয়ে গিয়েছি। এতদিনে বুঝলাম ডিগবাজিটাই জীবনের আসল আর্ট। সেটা আমি আজও শিখে উঠতে পারিনি। আমি তো পুরনো দিনের মানুষ। এখনও ‘ক্যাবলা’ ফোন ব্যবহার করি। স্মার্ট ফোন ব্যবহার করতে পারি না। অতটা স্মার্ট হয়ে উঠতে পারিনি যে।

 তুমি সত্যিই ‘পলিনোভা সামারসল্ট’ খেতে পার না বলছ?

 না,পারি না। আমাকে অনেকেই বলেন তুমি সিপিএম ছিলে, এখন তৃণমূল হয়েছ। আমি যদি সত্যিই সিপিএম করতাম তাহলে আমি লিখতাম না— সমাজবিরোধীরা করে বলে মাথা উঁচু সমাজবাদের পথ সাচ্চা। সুতরাং তখনও আমি সিপিএম ছিলাম না, এখনও নই। যদি কেউ প্রমাণ করতে পারেন আমি সিপিএম ছিলাম তাহলে আমি তাঁকে দশ লক্ষ টাকা পুরষ্কার দেব। আর তৃণমূল? আমি দক্ষিণপন্থী রাজনীতিতে বিশ্বাস করি না। আমি মমতা বন্দ্যোপাধ্যায়কে ভালোবাসি। আমাদের সম্পর্কটা বড়ই অদ্ভুত। সেটাকে তোমরা মা ও ছেলের সম্পর্ক বলতে পার। বা বলতে পার ভাই বা বোনের। আবার কখনও তিনি আমার মেয়ের মতো। মাঝে মাঝে তাঁকে আগলে রাখার চেষ্টা করি। যতদিন এই ভদ্রমহিলা পৃথিবীতে থাকবেন ততদিন তাঁকে আমি সমর্থন করব। কারণ তিনি যে অক্লান্ত পরিশ্রম করছেন তা তো আমার নিজেরাই দেখতে পাচ্ছি। আমি খুব ভাগ্যবান তাই আমার জীবদ্দশায় মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখতে পেলাম।

 নতুন কী করছ?

 ২০১৯ সালের নির্বাচনে একটা বড় ধামাকা দেওয়ার ইচ্ছা আছে।

 বিষয়?
 শাসনব্যবস্থার নামে যে শোষন চলছে তার বিরুদ্ধে কিছু করার ইচ্ছা আছে।

 কেন্দ্র ও রাজ্য— দুদিকের শোষন!

 রাজ্য কেন? রাজ্য নয়, কেন্দ্র। গত বছর নোটবন্দির কারণে আমাদের দেশের একশো আঠাশ জন মানুষ মারা গেছেন। ভিয়েতনামেও নোটবন্দি হয়েছিল। সেখানে একজন মারা গিয়েছিলেন বলে ওরা সেটা তুলে নিয়েছিল। কিন্তু আমাদের কেন্দ্রের কোনও কিছু নিয়েই হেলদোল নেই। আর পারা যাচ্ছে না।

 শেষ প্রশ্ন। এখনও প্রেমে পড়ো?
 বর্তমানে আমার প্রেমের ফরম্যাটটা বদলে গিয়েছে। আগের মতো নেই। পুরো ব্যাপারটাই অন্তরিন হয়ে গিয়েছে।
অপূর্ব চট্টোপাধ্যায়
15th  November, 2017
দর্শক জানেন এই গুগলের যুগেও সিধু জ্যাঠাদের প্রয়োজন হয়: ঋদ্ধি

 এখন তার ব্যস্ততা তুঙ্গে। টলিপড়ার পাশাপাশি পা রেখেছে বলিউডেও। সেই সঙ্গে রয়েছে ভালোবাসার জায়গা— মঞ্চ। ঠাকুরদা-ঠাকুমা (শ্যামল-চিত্রা), বাবা-মায়ের (কৌশিক-রেশমি) পর সে পরিবারের তৃতীয় প্রজন্ম, যে অভিনয় জগতের সঙ্গে যুক্ত। আজ মুক্তি পাচ্ছে তার নতুন ছবি ‘সমান্তরাল’। তার আগে জমিয়ে আড্ডায় ঋদ্ধি সেন।
বিশদ

 ইয়েস মম সুস্মিতা সেন

মাতৃত্ব আর সন্তান পালন এই নিয়ে হঠাৎই সোচ্চার হয়ে উঠেছেন মিস ইউনিভার্স সুস্মিতা সেন। প্রসঙ্গটা উঠল সুস্মিতার একক মাতৃত্ব ঘিরে। দুই মেয়েকে একা হাতে দারুণ মানুষ করেছেন নায়িকা। একই সঙ্গে আবার অভিনয়ও চালিয়ে গিয়েছেন তিনি সমান তালে। এতকিছু একসঙ্গে সামলাতে অসুবিধে হয়নি? এমন প্রশ্ন শুনে বিস্মিত হলেন সুস্মিতা।
বিশদ

পোস্ত
নিয়ে হইচই

  আবার একটি সাফল্যের পালক জুড়ল ‘পোস্ত’র মুকুটে! নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ছবিটি আজ, ২৪ নভেম্বর থেকে দেখা যাবে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘হইচই’-এ। ডিজিটাল প্ল্যাটফর্মে বাংলা ছবি, বিষয়টি নতুন নয়। তবে, বাংলা ছবির ইতিহাসে এই প্রথম কোনও ফিল্ম টেলিভিশনে দেখানোর আগেই স্থান পেল ডিজিটাল প্ল্যাটফর্মে।
বিশদ

 জাপানি নেকলেস

সোমবার, ২০ নভেম্বর ব্রিটিশ রাজ পরিবারের কাছে ছিল বিশেষ দিন। আজ থেকে ৭০ বছর আগে ওইদিনেই বিয়ে হয়েছিল এলিজাবেথ আর ফিলিপের। আজ্ঞে হ্যাঁ, সোমবার ছিল রানি এলিজাবেথের ৭০তম বিবাহবার্ষিকী। এবছর আর রাজকীয় ঘটা হয়নি ওই দিনে। বরং বাড়ির লোকেদের সঙ্গেই উইন্ডসর ক্যাসেলে দিনটি কাটালেন দ্বিতীয় এলিজাবেথ আর ফিলিপ। বিশদ

অভিনেত্রী হব সিদ্ধান্তটা
নিয়েছিলাম ছোটবেলাতেই

 বড় পর্দা থেকে ওয়েব সিরিজে হঠাৎ?
 হঠাৎ কেন? এটাই তো এখন আপকামিং ট্রেন্ড। সেই ট্রেন্ড ফলো করতে ক্ষতি কি? তাছাড়া দুটোর মধ্যে তো কোনও বিরোধ নেই।
 ওয়েব সিরিজে অভিনয় করার সঙ্গে ফিচার ফিল্মে অভিনয় করার পার্থক্য কোথায়?
বিশদ

23rd  November, 2017
 তারকাখচিত উৎসব

গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সত্যিই এবার যেন চাঁদের হাট। শাহরুখ, শ্রীদেবী, শাহিদ কাপুর, রাজকুমার রাও, রাধিকা আপ্তেরা উৎসব শুরুর দিনই মঞ্চ আলো করে ছিলেন। দর্শকাসনে ছিলেন নানা পাটেকর, বনি কাপুর, অনুপম খের, সিদ্ধার্থ রায় কাপুর, সুধীর মিশ্র, বিশাল ভরদ্বাজ, এ আর রহমানের মতো তারকারা।
বিশদ

23rd  November, 2017
ডেট নিয়ে গোলমাল

ইন্ডিয়া’জ নেক্সট সুপারস্টারস-এর বিচারক আসনের দুটি সিট ভরে গিয়েছে। করণ জোহর আর রোহিত শেঠিকে বিচারক হিসেবে দেখা যাবে এই রিয়েলিটি শোতে। গোলমাল তৃতীয় বিচারককে নিয়ে। তিনি করিনা কাপুর খান।
বিশদ

23rd  November, 2017
মহিলাদের ভালোবাসা আমাকে ভাসিয়ে নিয়ে যায় 

এবারের ব্লেন্ডার্স প্রাইড ফ্যাশন উইকের কলকাতা পর্বে শো-স্টপার ছিলেন সিদ্ধার্থ মালহোত্রা। শোয়ের আগে তাঁকে পাওয়া গেল বাইপাসের এক পাঁচতারা হোটেলে। সাক্ষাৎকারের শর্ত ছিল নেপোটিজম এবং ‘পদ্মাবতী’ বিতর্কে প্রশ্ন করা যাবে না। 
বিশদ

22nd  November, 2017
চলচ্চিত্র উৎসবে আগাথা ক্রিস্টি 

আগাথা ক্রিস্টির সর্বাধিক বিক্রিত উপন্যাস ‘মার্ডার অন দ্য ওরিয়েন্ট এক্সপ্রেস’ অবলম্বনে তৈরি এক ছবির প্রিমিয়ার হল গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। উপন্যাসের নামেই নামকরণ করা হয়েছে ছবিটির। ১৩ জন অপরিচিত লোককে নিয়ে ইউরোপের একটি ঝাঁ-চকচকে ট্রেন ছুটে চলেছে।  
বিশদ

22nd  November, 2017
আশ্চর্য মিল 

অভিনেত্রী, মডেল আবার ভিডিও জকিও বটে। একই অঙ্গে এত রূপ! আর সব চেয়ে বড় ব্যপার হল আশ্চর্য এক মিল। এমনই মিল যার দৌলতে বলিউডের নামী অভিনেত্রীর ডামি হিসেবে চালিয়ে দেওয়া যায় তাঁকে। কে তিনি? তিনি নিকি ওয়ালিয়া।  
বিশদ

22nd  November, 2017
কথা হল 

কাজল-করণ বিচ্ছেদ নিয়ে বলিউড উত্তাল হয়ে উঠেছিল। বেস্ট ফ্রেন্ড থেকে ওয়ার্স্ট এনিমি হয়ে উঠেছিলেন তাঁরা একে অপরের। অজয় দেবগণ আর করণ জোহরের দুটি ছবিকে কেন্দ্র করে ঝগড়াটা শুরু হয়। আর বিবাদ প্রথমেই পাবলিক করে দেন কাজল করণ দু’জনেই।  
বিশদ

22nd  November, 2017
চম্বলে ভূমি! 

চম্বল যাচ্ছেন ভূমি পেডনেকর! তা হঠাৎ দস্যু খপ্পরে পড়ার ইচ্ছা হল কেন এই বলিউড অভিনেত্রীর? আসলে তাঁর পরের ছবির প্রস্তুতি নিতেই ডিসেম্বর মাসে মধ্যপ্রদেশের এই কুখ্যাত এলাকায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ভূমি। সপ্তাহখানেক থাকবেনও সেখানে। অভিষেক চৌবের নতুন ছবির প্রেক্ষাপট সাতের দশকের চম্বল। এই ছবিতে সুশান্ত সিং রাজপুতের সঙ্গে দেখা যাবে ভূমিকে। তারই প্রস্তুতির অঙ্গ হিসাবে তাঁর এই চম্বল সফর। 
বিশদ

22nd  November, 2017
ধড়ক

প্রকাশিত হল ধড়ক এর পোস্টার। শশাঙ্ক খৈতান পরিচালিত এই ছবির মাধ্যমে বলিউডে পা রাখতে চলেছেন শ্রীদেবী কন্যা জাহ্নবী কাপুর এবং শাহিদ কাপুরের তুতো ভাই ঈশান খট্টর। তবে এই পোস্টার আবার উস্কে দিয়েছে বলিউডে স্বজনপোষণ বিতর্ক।
বিশদ

21st  November, 2017
কলহ

আবারও ক্ল্যাশ। এবার নাকি অনুষ্কা শর্মার সঙ্গে কলহ লাগাবেন অনুষ্কা শেঠি। অনুষ্কা শেঠির নামটা শুনে যদি চিনতে অসুবিধে হয় তাহলে বলি, তিনি বাহুবলী-২-এর নায়িকা। প্রভাসের সঙ্গে আগামী ছবি শাহুতেও জুটি বাঁধার কথা ছিল তাঁর। কিন্তু শেষপর্যন্ত তা হয়ে ওঠেনি। এখন হরর থ্রিলার বাগমাথাই-এর শ্যুটিংয়ে মগ্ন অনুষ্কা শেঠি।
বিশদ

21st  November, 2017
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতারণার ঘটনায় ধৃত বিএসএনএলের মহিলা ইঞ্জিনিয়ার। কলকাতার একটি বেসরকারি মেডিকেল কলেজে ভরতি করিয়ে দেওয়ার নাম করে ২০ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে বুধবার যাদবপুর থানার পুলিশ অভিযুক্ত মহুয়া চক্রবর্তীকে গ্রেপ্তার করেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউনান-কলকাতার ব্যবসায়িক-বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী দুই শহরের চেম্বার অব কমার্স। বৃহস্পতিবার কলকাতার মার্চেন্ট চেম্বার অব কমার্সে চীনের ইউনান প্রদেশের জেনারেল চেম্বার অব ...

সংবাদদাতা, বর্ধমান: রাজ কলেজের টাকা নয়ছয় এবং লেনদেন সংক্রান্ত হিসেবের তদন্ত করতে বিবিএ, বিসিএ বিভাগে ঢুকতে অসুবিধা হচ্ছে তদন্তকারী দলের। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লেবার ওয়েলফেয়ার ফান্ডে অনুদান কমবেশি করতে আর আইন পরিবর্তনের দরকার নেই। এই তহবিল পরিচালনার দায়িত্ব থাকা লেবার ওয়েলফেয়ার বোর্ডই সরাসরি সিদ্ধান্ত নিতে পারবে। বৃহস্পতিবার বিরোধীশূন্য বিধানসভায় এ সংক্রান্ত সংশোধনী পাশ হয়ে গেল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: কেরল ব্লাস্টার্স: ০ জামশেদপুর এফ সি: ০ (প্রথমার্ধ)

08:55:37 PM

হাফিজ সইদকে গ্রেপ্তার করতে হবে, পাকিস্তানকে নির্দেশ আমেরিকার 

06:32:16 PM

মিশরে জঙ্গি হামলায় কমপক্ষে ৫৪জনের মৃত্যু, জখম ৭৫ 

06:02:56 PM

 আসানসোলে মাদক কারবারীদের হাতে আক্রান্ত তৃণমূলের এক কাউন্সিলর

04:48:00 PM

নাগপুর টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ১১/১ 

04:45:41 PM