বিনোদন
 
 

 

মানুষ আমার কাজ পছন্দ করছেন
এটাই তো বড় পাওয়া

ফারহান আখতার। একই সঙ্গে পরিচালক, প্রযোজক, অভিনেতা, সংগীতশিল্পী। বি-টাউনে এমন বহুমুখী প্রতিভার দেখা মেলা ভার। আগামীকাল শুক্রবার মুক্তি পাচ্ছে তাঁর নতুন ছবি ‘লখনউ সেন্ট্রাল’। পরিচালক কলকাতার ছেলে রঞ্জিত তিওয়ারি। সব সময় ফারহানকে একটু অন্য ধরনের ছবিতে পাওয়া যায়। কেন রাজি হলেন রঞ্জিতের এই ছবিতে কাজ করতে? এরপর কি তাঁর নিজের পরিচালনায় ‘ডন-৩’ মুক্তি পাচ্ছে? এমনই অনেক বিষয় নিয়ে মনের ঝাঁপি খুললেন জাভেদ-পুত্র।

মিউজিক ও ‘লখনউ সেন্ট্রাল’:
ফারহানের অন্যতম প্রিয় বিষয় মিউজিক। তার নজির আমরা ‘রক অন’-এ পেয়েছি। তাই কি ‘লখনউ সেন্ট্রাল’-এ অভিনয় করতে এক কথায় রাজি হয়ে গেলেন তিনি? এই ছবির মিউজিক যে তিনি যথেষ্ট উপভোগ করেছেন তা এক কথায় মেনে নিলেন ফারহান। ছবিতে সংগীত পরিচালনা করেছেন অর্জুন হারজাই, রোচক কোহলি ও তানিশক বাগচী। সংগীতই এই ছবির ব্যাকড্রপ। ‘লখনউ সেন্ট্রাল’-এ ফারহান আখতার অভিনীত চরিত্রের নাম কিষাণমোহন গিরহোত্রা। জেলবন্দি কিষাণ স্বপ্ন দেখে সংগীত পরিচালক হওয়ার। এই ছবিতে কি ফারহানের কণ্ঠে কোনও গান ব্যবহার হয়েছে? এ প্রসঙ্গে তিনি বললেন, ‘না, এ ছবিতে আমি কোনও গান গাইনি। যেমন মিলখা সিংয়ের চরিত্র করতে গিয়েও আমাকে কোনও গান গাইতে হয়নি। কারণ, ওই চরিত্রের জন্য গান গাওয়ার কোনও প্রয়োজন ছিল না। এই ছবিতে আমার চরিত্রটার স্বপ্ন সংগীত পরিচালক হওয়ার।
প্রসঙ্গ কিষাণ চরিত্র
শোনা যাচ্ছে, কিষাণ চরিত্রটি নাকি বাস্তব একটি চরিত্রের থেকে অনুপ্রাণিত? বিষয়টি মেনে নিলেন ফারহান। জানালেন, নুর মহম্মদ নামে এক সাজাপ্রাপ্ত ব্যক্তির জীবন থেকে অনুপ্রাণিত কিষাণ চরিত্রটি। যিনি লখনউয়ের জেলেই তৈরি করেছিলেন একটি মিউজিক ব্যান্ড। ব্যান্ডের সদস্যরা সকলেই বন্দি ছিলেন। পারফর্ম করার জন্যই তাঁদের বাইরে যেতে হত। আবার তাঁরা জেলে ফিরে আসতেন। এই ছবিটা কিষাণের স্বপ্নকে ঘিরেই। অভিনেতার পাশাপাশি ফারহান আখতার বলিউডের একজন নামকরা পরিচালকও বটে! তাই ‘লখনউ সেন্ট্রাল’-এর শ্যুটিংয়ের সময় তিনি পরিচালক রঞ্জিত তিওয়ারিকে কোনওভাবে প্রভাবিত করলেন কি না, তাই নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক। যদিও বিষয়টি মানতে নারাজ ছবির কিষাণমোহন। তাঁর বক্তব্য, ‘পরিচালকের কাজে হস্তক্ষেপের প্রশ্নই ওঠে না। তবে, সিনেমা সবসময়ই একটা যৌথ প্রয়াস। রঞ্জিত নিজের কাজ সম্পর্কে যথেষ্ট সচেতন। যখন আমি তাঁর কাছ থেকে গল্পটা শুনেছিলাম, তখনই হ্যাঁ বলে দিয়েছিলাম।’
স্বপ্ন এবং বাস্তবতা
নতুন ছবিটি ‘কিষাণ’-এর স্বপ্নকে ঘিরে। সেই স্বপ্নপূরণ হয় কি না সেটা ছবির শেষে দেখা যাবে। তবে, জাভেদ আখতারের পুত্র ফারহান যখন ফিল্ম ইন্ডাস্ট্রিতে পা রাখেন, তখন বেশ কিছু স্বপ্ন ছিল তাঁর দু’চোখে। সেগুলো কি পূরণ হয়েছে? বললেন,‘আমি জানি না, সব কিছু পূরণ হবে কি না। তবে, এটুকু বলতে পারি, প্রতিদিন যখন ঘুম থেকে উঠি, নিজেকে ভাগ্যবান বলে মনে হয়। কারণ, কাজ করছি। মানুষ আমার কাজ পছন্দ করছেন, এটাই তো বড় পাওয়া। আর জীবনের এই চলার পথে কত কিছু শিখছি।’ কিছুদিন আগেই ইতিহাস প্রসিদ্ধ জেল পরিদর্শনে গিয়েছিলেন ফারহান। সেই অভিজ্ঞতা কেমন? জাভেদ-পুত্র জানালেন, ওই জেলেই একটা গাছের নীচে গান্ধী ও আম্বেদকরের মধ্যে ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর হয়েছিল। সেই গাছটি এখনও রয়েছে। ওই জেলে এক সময় বল্লভভাই প্যাটেল ছিলেন। ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। তবে, নেতাজি কোন সেলে ছিলেন, সেটা কারা কর্তৃপক্ষ সঠিকভাবে বলতে পারেনি।
কিছুদিন আগেই নিজের পূর্বপুরুষদের বসতভিটেও ঘুরে এসেছেন ফারহান। ‘লখনউ সেন্ট্রাল’-এর শ্যুটিংয়ের সময়ই পরিকল্পনা করেছিলেন বসতভিটে ঘুরে দেখার। সেখানে আজও তাঁদের দূর সম্পর্কের আত্মীয়-পরিজনরা থাকেন। কিন্তু কাজের চাপে তা আর হয়ে ওঠেনি। তাই এবার যেতে পেরে তিনি বেজায় খুশি।
চলচ্চিত্র জগৎ
স্পষ্টবক্তা হিসাবে ফারহানের একটা আলাদা পরিচিতি রয়েছে। তাই চলচ্চিত্র জগৎ নিয়ে স্পষ্ট মতামত দিতে তিনি কখনোই পিছপা হন না। সম্প্রতি সেন্সর বোর্ডের প্রধান হলেন প্রসূন জোশি। সে বিষয়ে কী বলছেন এই পরিচালক-প্রযোজক? তাঁর বক্তব্য,‘প্রসূন জোশি একজন প্রগতিশীল মানুষ। তাই খোলা মন নিয়েই তিনি ছবির বিচার করবেন বলেই আমার আশা।’ ‘বাহুবলী’ ও ‘বাহুবলী-২’-এর সাফল্য কি হিন্দি ছবিরও বক্স অফিসের ধারণা পালটে দিল? মানছেন না ফারহান। তাঁর যুক্তি, বক্স অফিস একটা বড় ব্যাপার ঠিকই, কিন্তু এমন অনেক ছবি রয়েছে, যেগুলির গুণমান নিঃসন্দেহে উৎকৃষ্ট হলেও বক্সঅফিসে সেই ছবিগুলি তেমন সাফল্যের মুখ দেখতে পায়নি।
মুম্বই থেকে শামা ভগত
15th  September, 2017
অভিনেত্রী হব সিদ্ধান্তটা
নিয়েছিলাম ছোটবেলাতেই

 বড় পর্দা থেকে ওয়েব সিরিজে হঠাৎ?
 হঠাৎ কেন? এটাই তো এখন আপকামিং ট্রেন্ড। সেই ট্রেন্ড ফলো করতে ক্ষতি কি? তাছাড়া দুটোর মধ্যে তো কোনও বিরোধ নেই।
 ওয়েব সিরিজে অভিনয় করার সঙ্গে ফিচার ফিল্মে অভিনয় করার পার্থক্য কোথায়?
বিশদ

 তারকাখচিত উৎসব

গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সত্যিই এবার যেন চাঁদের হাট। শাহরুখ, শ্রীদেবী, শাহিদ কাপুর, রাজকুমার রাও, রাধিকা আপ্তেরা উৎসব শুরুর দিনই মঞ্চ আলো করে ছিলেন। দর্শকাসনে ছিলেন নানা পাটেকর, বনি কাপুর, অনুপম খের, সিদ্ধার্থ রায় কাপুর, সুধীর মিশ্র, বিশাল ভরদ্বাজ, এ আর রহমানের মতো তারকারা।
বিশদ

ডেট নিয়ে গোলমাল

ইন্ডিয়া’জ নেক্সট সুপারস্টারস-এর বিচারক আসনের দুটি সিট ভরে গিয়েছে। করণ জোহর আর রোহিত শেঠিকে বিচারক হিসেবে দেখা যাবে এই রিয়েলিটি শোতে। গোলমাল তৃতীয় বিচারককে নিয়ে। তিনি করিনা কাপুর খান।
বিশদ

মহিলাদের ভালোবাসা আমাকে ভাসিয়ে নিয়ে যায় 

এবারের ব্লেন্ডার্স প্রাইড ফ্যাশন উইকের কলকাতা পর্বে শো-স্টপার ছিলেন সিদ্ধার্থ মালহোত্রা। শোয়ের আগে তাঁকে পাওয়া গেল বাইপাসের এক পাঁচতারা হোটেলে। সাক্ষাৎকারের শর্ত ছিল নেপোটিজম এবং ‘পদ্মাবতী’ বিতর্কে প্রশ্ন করা যাবে না। 
বিশদ

22nd  November, 2017
চলচ্চিত্র উৎসবে আগাথা ক্রিস্টি 

আগাথা ক্রিস্টির সর্বাধিক বিক্রিত উপন্যাস ‘মার্ডার অন দ্য ওরিয়েন্ট এক্সপ্রেস’ অবলম্বনে তৈরি এক ছবির প্রিমিয়ার হল গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। উপন্যাসের নামেই নামকরণ করা হয়েছে ছবিটির। ১৩ জন অপরিচিত লোককে নিয়ে ইউরোপের একটি ঝাঁ-চকচকে ট্রেন ছুটে চলেছে।  
বিশদ

22nd  November, 2017
আশ্চর্য মিল 

অভিনেত্রী, মডেল আবার ভিডিও জকিও বটে। একই অঙ্গে এত রূপ! আর সব চেয়ে বড় ব্যপার হল আশ্চর্য এক মিল। এমনই মিল যার দৌলতে বলিউডের নামী অভিনেত্রীর ডামি হিসেবে চালিয়ে দেওয়া যায় তাঁকে। কে তিনি? তিনি নিকি ওয়ালিয়া।  
বিশদ

22nd  November, 2017
কথা হল 

কাজল-করণ বিচ্ছেদ নিয়ে বলিউড উত্তাল হয়ে উঠেছিল। বেস্ট ফ্রেন্ড থেকে ওয়ার্স্ট এনিমি হয়ে উঠেছিলেন তাঁরা একে অপরের। অজয় দেবগণ আর করণ জোহরের দুটি ছবিকে কেন্দ্র করে ঝগড়াটা শুরু হয়। আর বিবাদ প্রথমেই পাবলিক করে দেন কাজল করণ দু’জনেই।  
বিশদ

22nd  November, 2017
চম্বলে ভূমি! 

চম্বল যাচ্ছেন ভূমি পেডনেকর! তা হঠাৎ দস্যু খপ্পরে পড়ার ইচ্ছা হল কেন এই বলিউড অভিনেত্রীর? আসলে তাঁর পরের ছবির প্রস্তুতি নিতেই ডিসেম্বর মাসে মধ্যপ্রদেশের এই কুখ্যাত এলাকায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ভূমি। সপ্তাহখানেক থাকবেনও সেখানে। অভিষেক চৌবের নতুন ছবির প্রেক্ষাপট সাতের দশকের চম্বল। এই ছবিতে সুশান্ত সিং রাজপুতের সঙ্গে দেখা যাবে ভূমিকে। তারই প্রস্তুতির অঙ্গ হিসাবে তাঁর এই চম্বল সফর। 
বিশদ

22nd  November, 2017
ধড়ক

প্রকাশিত হল ধড়ক এর পোস্টার। শশাঙ্ক খৈতান পরিচালিত এই ছবির মাধ্যমে বলিউডে পা রাখতে চলেছেন শ্রীদেবী কন্যা জাহ্নবী কাপুর এবং শাহিদ কাপুরের তুতো ভাই ঈশান খট্টর। তবে এই পোস্টার আবার উস্কে দিয়েছে বলিউডে স্বজনপোষণ বিতর্ক।
বিশদ

21st  November, 2017
কলহ

আবারও ক্ল্যাশ। এবার নাকি অনুষ্কা শর্মার সঙ্গে কলহ লাগাবেন অনুষ্কা শেঠি। অনুষ্কা শেঠির নামটা শুনে যদি চিনতে অসুবিধে হয় তাহলে বলি, তিনি বাহুবলী-২-এর নায়িকা। প্রভাসের সঙ্গে আগামী ছবি শাহুতেও জুটি বাঁধার কথা ছিল তাঁর। কিন্তু শেষপর্যন্ত তা হয়ে ওঠেনি। এখন হরর থ্রিলার বাগমাথাই-এর শ্যুটিংয়ে মগ্ন অনুষ্কা শেঠি।
বিশদ

21st  November, 2017
বন্ধুত্বে প্রাক্তন

প্রেম ভেঙে গেলেই যে সম্পর্কও নষ্ট হয়ে যায়, তা কিন্তু নয়। অন্তত সলমন খান আর ক্যাটরিনা কাইফের ক্ষেত্রে তো কখনওই এমনটা ঘটেনি। ক্যাটের সঙ্গে প্রেমের সম্পর্ক থাক বা না-ই থাক, বন্ধুত্বটা অটুট রয়েছে ভাইজানের। আর সম্প্রতি আলি আব্বাসের টাইগার জিন্দা হ্যায় ছবিতে অভিনয় করার দৌলতে সেই বন্ধুত্ব আরও নিবিড় হয়েছে।
বিশদ

21st  November, 2017
আবার শর্ট ফিল্ম নিয়ে হাজির অনিরুদ্ধ

কলকাতায় নিজের স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘মায়া’র শ্যুটিং সারলেন অনিরুদ্ধ রায়চৌধুরি। মূখ্য চরিত্রে আবির চট্টোপাধ্যায় এবং পদ্মপ্রিয়া। কলকাতা ছাড়ার আগে বিমান বন্দরের পথে নিজের অভিজ্ঞতা শোনালেন তিনি।
বিশদ

21st  November, 2017
‘মধ্যবিত্তের মূল্যবোধই এই ছবির নির্যাস’

বিদ্যা বালনের ‘বেগমজান’ বক্সঅফিসে সেভাবে ম্যাজিক দেখাতে পারেনি। তাই এবার ভাগ্য পরীক্ষায় নেমেছেন ‘তুমহারি সুলু’র হাত ধরে। গত শুক্রবারই মুক্তি পেয়েছে ছবিটি। এই ছবিতে রেডিও জকির ভূমিকায় অভিনয় করেছেন তিনি। নতুন ছবি থেকে নিজের কেরিয়ার— আড্ডায় সব প্রশ্নেরই জবাব দিলেন এই বলিউড অভিনেত্রী।
বিশদ

21st  November, 2017
সুমিত ব্যাস ওয়েব সিরিজ থেকে বড়পর্দা, সবেতেই স্বচ্ছন্দ

ওয়েব সিরিজের সেলিব্রিটি। ‘রিবন’-এ কল্কি কোয়েচলিনের বিপরীতে পুরোদস্তুর মুখ্য চরিত্রে আত্মপ্রকাশ করেছেন। পরের ছবির নায়িকা করিনা। মুম্বইয়ের রাস্তায় ‘ড্রাইভ’ করতে করতে গল্প জমালেন সুমিত ব্যাস
বিশদ

20th  November, 2017
একনজরে
 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। ...

 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার সমস্ত প্রাথমিক, মাদ্রাসা এবং শিশু শিক্ষা কেন্দ্রের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার চাঁদা নিয়ে শিক্ষকমহলে ক্ষোভ তৈরি হয়েছে। আগামী ২৮-৩০ নভেম্বর গঙ্গারামপুর স্টেডিয়ামে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ...

 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিলিগুড়ির সুভাষপল্লিতে এটিএম ভেঙে চুরি, ঘটনাস্থলে পুলিস

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:11:56 AM

এবার সপ্তাহে চারদিন দর্শনার্থীরা রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করতে পারবেন
এবার থেকে সপ্তাহে চারদিন সাধারণ দর্শনার্থীদের জন্য খোলা থাকবে রাষ্ট্রপতি ...বিশদ

10:07:37 AM

‘জগন্নাথ রসগোল্লা’ হিসাবে জিআই ট্যাগের আবেদনের সিদ্ধান্ত ওড়িশার
রসগোল্লা নিয়ে লড়াইয়ের ময়দান এখনই ছাড়তে প্রস্তুত নয় ...বিশদ

10:03:16 AM

সৌরভের দাদা ডেঙ্গুতে আক্রান্ত
ডেঙ্গুতে আক্রান্ত প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের দাদা ...বিশদ

09:58:56 AM