বিনোদন
 

কাব্য সিনহার চরিত্রটা যেন মিমির জন্যই

  উকিলের সামনে বসে আছি। আশা করি যা বলবেন সত্য বলবেন...
 জিজ্ঞেস তো করুন। তারপর দেখছি (হাসি)।
 হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে জগন্নাথের ছবি থাকে প্রায়শই। আপনি জগন্নাথ দেবের ভক্ত না অন্য কোনও কারণ?
 আমি শিব আর জগন্নাথের ভক্ত। মাঝে মাঝেই পুরী যাই। (নিজের হাত দেখিয়ে) এখানে শিবের ট্যাটু আছে। অন্য কোনও কারণ নেই।
 অনুষ্কার সঙ্গে ‘পরী’ ছবিতে আপনার বলিউডে অভিষেক হতে যাচ্ছিল।
 শ্যুটিংয়েও চলে গিয়েছিলাম। কিন্তু হাম-এর কল্যাণে হাসপাতালে ভরতি হতে হয়। বিগ মিস।
 ধনঞ্জয় ছবিতে আইনজীবীর চরিত্র করলেন। প্রস্তুতি কিরকম ছিল?
 আইনজীবী হিসেবে প্রস্তুতির থেকেও বড় ছিল চরিত্রটার জন্য নিজেকে প্রস্তুত করা। কাব্য সিনহার জন্য প্রস্তুতি। এই ছবিতে প্রতিটি চরিত্রর একটা রেফারেন্স ছিল। কিন্তু আমার চরিত্রটির মতো কেউ বাস্তবে ছিল না। ফলে রেফারেন্স পাইনি। অরিন্দমদা স্ক্রিপ্ট রিডিং সেশনে আমাকে জিজ্ঞেস করত, তোর কী মনে হয়? এই চরিত্রটা কী করে, কী ভাবে। আমরা আলোচনা করতাম। প্রতিটি চরিত্রর জন্য আলাদা মডিউলেশন লাগে। অনেকক্ষেত্রে হয় সেটে ঢুকলেই সবকিছু বদলে যায়। ওয়ার্কশপ করে গেলেও সেটে কিন্তু পারফর্ম করতে হয়। তখন নিজের ফিলিংসটাই আসল। চরিত্রটা অরিন্দমদা-আর পদ্মণাভ দাশগুপ্তর সৃষ্টি। চিত্রনাট্যটা ভীষণ কঠিন ছিল। কেস চলাকালীন উকিলরা প্রচুর কথা বলে। টানা বাংলা বলে যাওয়ার মতো দক্ষতা আমার নেই।
 সে কী! আপনি বাঙালি। আর এটা তো একটা বাংলা ছবি
 জানি, কিন্তু সত্যিটা স্বীকার করতে আমার লজ্জা নেই। আমার সেকেন্ড ল্যাংগুয়েজ বাংলা নয়, হিন্দি। অরিন্দমদা বলতেন, তুই ইংরেজিতে বল। আমি রাজি হতাম না। বলতাম, আমি বাংলাতেই বলব। তুমি শুধু মানেটা বুঝিয়ে দাও। পরিচালক সাহায্য করেছেন বিস্তর। টানা কাজ করতে করতে একঘেয়ে লাগলে সঙ্গে সঙ্গে কফি ব্রেক দিতেন। আমি সেটের বাইরে যেতাম না। কিন্তু এই ব্রেকটা একজন অভিনেতার জন্য দারুণ কাজে আসে। অরিন্দমদা নিজে অভিনেতা বলে এটা ভালো বোঝে। আমি ‘জলি এলএলবি’ দেখেছি। ইউটিউবে কিছু কোর্ট কেস আছে, সেগুলো দেখেছি। আর একটা চ্যানেলে ‘এফবিআই ফাইলস’ দেখেছি নিয়মিত। কোর্টে কীভাবে আইনজীবীরা সওয়াল-জবাব করেন তার একটা ধারনা নিয়েছি। আমি কোনও আইনজীবীর সঙ্গে দেখা করিনি। ‘পিংক’ ছবিটাও আমাকে অনেকটা সাহায্য হয়েছে।
‘বীর জারা’র রানি বা ‘অ্যায়তরাজ’এর করিনাকে দেখেননি?
 ‘বীর জারা’ দেখেছি, ‘অ্যায়তরাজ’ অবশ্যই দেখেছি। আমি করিনা কাপুরের ফ্যান, ওঁর ছবি মিস করি না।
 এমন একটা মানুষের জন্য আপনি লড়াই করছেন যাঁকে একটা জঘন্য অপরাধের অভিযোগে ফাঁসির সাজা দেওয়া হয়েছে। ইমেজ খারাপ হওয়ার ভয় পাননি?
 ইমেজ খারাপ হতে পারে মনে হয়নি। ধনঞ্জয়ের ফাঁসি হয় ২০০৪ সালে। তখন আমি এইট-নাইনে পড়ি। তখন এই কথাটা চলছে যে ওঁর ফাঁসি হওয়া উচিত, কেউ বলছে ও নির্দোষ ইত্যাদি ইত্যাদি। সংবাদের শিরোনামে তখন ধনঞ্জয়—নামটাই যেন একটা বিভীষিকা শুনলেই ভয় করে। মনে আছে তখন কলেজে পড়ি। একদিন ট্রেনে করে যাচ্ছিলাম। একটা লোক বলছে আমার নাম ধনঞ্জয়। আমি চমকে উঠে তাকিয়েছিলাম। তখন ওই মানুষটি বলছে আমার নাম শুনে সবাই এভাবেই রিঅ্যাক্ট করে। সেখান থেকে এমন একটা চরিত্রে অভিনয় করছি যে কিনা ধনঞ্জয়ের হয়ে লড়াই করছে! আমি প্রথমেই বলে দিয়েছিলাম যে সরি, ছবিটা করব না। আমি এমন কোনও চরিত্রে অভিনয় করব না যেই চরিত্রটা আমি মন থেকে মেনে নিতে পারব না। তখন ইউনিট থেকে ১ বছরের একটা মোটা রিসার্চ ওয়ার্ক দেওয়া হয় পড়ার জন্য।
অরিন্দমদা আমাকে গুগলে গিয়ে অরিজিনাল ভারডিক্ট, ফরেনসিক রিপোর্টগুলো দেখতে বলে। স্ক্রিপট রিডিং সেশনে তো কেউ কথাই বলতে পারিনি। সবাই কাঁদছিল। পুরুলিয়ায় গিয়ে ধনঞ্জয়ের বাবা, মা, স্ত্রীয়ের সঙ্গে দেখা করে এই ছবির ইউনিট যা যা দেখেছে আমরা হুবহু সেটা ছবিতে তুলে ধরেছি। আমরা কিন্তু কোনও জাজমেন্ট দিইনি। পুরোটাই দর্শকদের হাতে ছেড়ে দিয়েছি।
 এইমুহূর্তে কোন ধরনের ছবিতে মন দিচ্ছেন। বাণিজ্যিক ছবি না একটু অন্যধরনের ছবি?
 চরিত্র পছন্দ না হলে কাজ করি না। ‘পোস্ত’ ছবিতে আমি মায়ের চরিত্র করলাম। কেরিয়ারের এই পর্যায় কেউ হয়তো সেটা করবে না। আমি কিন্তু চরিত্রর লোভে করেছি। কমার্শিয়াল হিরোইনরা অভিনয় করতে পারে না, এই ট্যাগটা যাতে না লাগে তাই সবসময় সতর্ক থাকি।
 সম্প্রতি শুভশ্রী একটি ইন্টারভিউতে আপনার অভিনয়ের প্রশংসা করেছেন। তবে উনি মনে করেন ‘পোস্ত’ বা ’বোঝে না সে বোঝে না’র মতো ছবিতেই আপনাকে ভালো মানায়।
 (থামিয়ে দিয়ে) শুভশ্রী আমার থেকে অনেক সিনিয়র। ওকে ধন্যবাদ। ‘গানের ওপারে’ করার সময় শুভশ্রীকে দেখে ভাবতাম ও কত বড় স্টার। আজ ও আমার প্রশংসা করছে। ‘বোঝে না সে বোঝে না’ একটা ল্যান্ডমার্ক। আমার অন্য ছবিগুলোর সঙ্গে তুলনা করলে হবে না। আপনি যদি রানি মুখোপাধ্যায়ের অন্য ছবিগুলো দেখে বলেন ‘ব্ল্যাক’-এর মতো হয়নি, তাহলে মুশকিল। আসলে বাণিজ্যিক ছবি করি সেইসব দর্শকদের জন্য যাঁরা মিমিকে একঝলক দেখার জন্য তিন ঘণ্টা ঠায় দাঁড়িয়ে থাকতে পারেন। এটা স্টারডমের জন্য। আর অন্য ছবিগুলো করি নিজের জন্য, অভিনয় করে তৃপ্তি লাভের জন্য।
 কখনও কি এটা মনে হয় এই ছবিগুলো আমি না করলেও পারতাম?
 মনে হয়। তবে নামগুলো বলতে বলবেন না প্লিজ। (হাসি)
 উত্তরবঙ্গ থেকে কলকাতায় এসে স্ট্রাগল করেছেন। কতটা কঠিন ছিল?
 ডিফিকাল্ট। জল ভেঙে বাবার সঙ্গে গিয়ে পরীক্ষা দেওয়া থেকে শুরু করে কলকাতায় এসে লড়া বেশ ডিফিকাল্ট জার্নি ছিল। পোর্টফোলিও করার টাকাও ছিল না। আমার অভিনয়ে আসার ইচ্ছে ছিল। আর সেটা ঈশ্বর আমাকে সুযোগ করে দিয়েছেন। ফেসবুকের ছবি দেখে আমাকে সিলেক্ট করা হয়েছিল। ‘গানের ওপারে’র আগে ‘চ্যাম্পিয়ন’ বলে একটা সিরিয়াল করেছিলাম। অনেকেই জানে না। খুব কমদিন চলেছিল। এক বছর বাবা আমার সঙ্গে কথাই বলেননি। প্রোমো দেখে ছোটমামা ফোন করেছিল। আমি স্ট্রেট বলে দিয়েছিলাম ওটা আমি নই। তবে ‘গানের ওপারে’র পর পরিস্থিতিটা বদলে যায়।
 আপনার সমসাময়িক নায়িকাদের মধ্যে কার অভিনয় ভালো লাগে?
 শ্রাবন্তী। সবাই সবার ক্ষেত্রে ভালো। সায়ন্তিকা যেমন দারুণ নাচে। কোয়েলদি একটা প্যাকেজ। শুভশ্রী গ্ল্যামারাস।
 এত শুভশ্রী, শুভশ্রী করছেন। অনেকেই তো মনে করছে আপনার জন্যই রাজ-শুভশ্রীর প্রেমে ইতি পড়ল? সত্যিই কি তাই?
 দেখুন পার্সোনাল লাইফ নিয়ে আর বেশি বলতে চাই না। প্রচুর লেখা হয়েছে এই নিয়ে। একটাই কথা বলব সাংবাদিকদের অর্ধসত্য কথা লেখা উচিত নয়। লোকে যা খুশি ভাবুক। আমার কিছু এসে যায় না।
 এখন কি সিঙ্গল?
 একদম। ভীষণভাবে উপভোগ করছি। রাত সাড়ে ৯টার মধ্যে শুয়ে পড়ছি। সকাল ৬টায় উঠে জিম করি, যোগাসন করি। পোষ্যদের সঙ্গে সময় কাটাই। সব মিলিয়ে বিন্দাস আছি।
সন্দীপ রায়চৌধুরি
11th  August, 2017
বিবাহ বন্ধনে রিয়া

বিয়ে করলেন রিয়া সেন। পাত্র মুম্বই প্রবাসী শিবম তিওয়ারি। বেশকিছু দিন ধরেই প্রেম করছিলেন দু’জনে। গতকাল ট্যুইটারে বোনের বিয়ের ছবিটি শেয়ার করেন দিদি রাইমা সেন। বিশদ

মিষ্টি পরিচালকের মিষ্টি পণ

  ত্যাগের মাধ্যমেই আসবে সাফল্য! না, এটা কোনও মহাপুরুষের বাণী নয়। নিজের ফিল্মি কেরিয়ারে এমনই চিন্তাধারা নিয়ে চলার চেষ্টা করেন পরিচালক অশ্বিনী আইয়ার। খানিকটা কুসংস্কার বললেও অত্যুক্তি হয় না।
বিশদ

মিশন ইম্পসিবল

 হলিউডের ছবি মিশন ইম্পসিবল এবার ষষ্ঠ পর্বে। হিরো অবশ্যই টম ক্রজ। কিন্তু আপাতত কাজ বন্ধ। সে কি কেন? নায়কের পা ভেঙেছে যে। ও মা! কী করে? আজ্ঞে একটা স্টান্ট করছিলেন তিনি নিজেই। আর তাতেই ঘটল বিপত্তি।
বিশদ

ডাক্তারি শখ

 শাহিদ কাপুরের মতোই স্ত্রী মীরা রাজপুতের ফ্যান ফলোয়িংও অসংখ্য। আর মিঞাঁ-বিবি যখন একসঙ্গে পাবলিক অ্যাপিয়ারেন্স দেন তখন তো খুশিতে মেতে ওঠে শামীরা ফ্যান ক্লাব। শামীরা অর্থাৎ শাহিদ আর মীরা। যুগলে তাঁরা এই নামেই পরিচিত।
বিশদ

 ঋত্বিক ঘটক আমার গুরু, মেঘে ঢাকা তারা আমার বাইবেল: অমল গুপ্তে

 বায়োডেটায় রয়েছে 'তারে জমিন পর', 'স্ট্যানলি কা ডাব্বা'র মতো ছবি। মুক্তির অপেক্ষায় থাকা 'স্নিফ', সাইনা নেহওয়ালের বায়োপিক সহ রিয়ালিটি শো-এ বাচ্চাদের সঙ্গে দুর্ব্যবহার নিয়ে সরব পরিচালক অমল গুপ্তে ফের কচিকাচাদের সঙ্গে নিয়ে পরদায় আসছেন।   বিশদ

পরিচালকরা যে আমার কথাই ভাবছেন! এটাই প্রাপ্তি

 মাত্র এক সপ্তাহের ব্যবধানে প্রতীম ডি’গুপ্তর ‘মাছের ঝোল’ এবং কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘ছায়া ও ছবি’ মুক্তি পাচ্ছে। তাই বেশ ব্যস্ত ঋত্বিক চক্রবর্তী। অভিনয় করতে ভালোবাসেন। কাজে ফাঁকি দেওয়া তাঁর ধাতে নেই। কাজ নিয়ে নানা কথা জানালেন ঋত্বিক।
বিশদ

18th  August, 2017
 দুই জিয়ার গল্প

রিচা চাড্ডা ও কাল্কি কোয়েচলিন অভিনীত নতুন ছবি জিয়া অউর জিয়া-র পোস্টার প্রকাশিত হল। দুই আগন্তুকের গল্প নিয়ে এই ছবি। এখানে রিচা ও কাল্কি দু’জনের নামই জিয়া। এই ছবির বেশকিছুটা অংশের শ্যুটিং হয়েছে সুইডেনে। বিশদ

18th  August, 2017
  ধার্মিক

 হৃতিক রোশন নাকি ভীষণ ধর্মপ্রাণ। গণপতি বাপ্পার আশীর্বাদ না নিয়ে বাড়ি থেকে বেরন না কোনও দিন। নিজের বাড়ির প্রবেশ পথেই বিশাল গণেষের মুর্তি সাজিয়েছেন হৃতিক। সেই মুর্তিটাই প্রতি বছর পুজো করেন তিনি।
বিশদ

18th  August, 2017
  ৪৭শে পা

 সইফ আলি খান পতৌদির জন্মদিন ছিল গত পরশু। ৪৭ বছর পূর্ণ করলেন সইফ। কিন্তু তাই বলে সেই উপলক্ষে বলিউডে বিশেষ কোনও পার্টি হোক তিনি চাননি। তাই ঘরোয়া অনুষ্ঠানের মাধ্যমেই জন্মদিনের অনুষ্ঠান হল। অনুষ্ঠানের আয়োজনে অবশ্যই ছিলেন করিনা কাপুর খান।
বিশদ

18th  August, 2017
দ্য ভিঞ্চির সাজে 

লিওনার্দো ডি’ক্যাপ্রিও এবার দ্য ভিঞ্চির সাজে। অর্থাৎ শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির বায়োপিকে অভিনয় করছেন লিওনার্দো ডি’ক্যপ্রিও। প্যারামাউন্ট স্টুডিও তৈরি করবে ছবিটি। লিওনার্দো দ্য ভিঞ্চির জীবনী। বৈচিত্র তার পদে পদে।
বিশদ

17th  August, 2017
চরিত্রে নতুনত্ব 

আর মাত্র মাস খানেকের অপেক্ষা। তারপরেই একেবারে নতুন রকম চরিত্রে দেখা যাবে ফারহান আখতারকে। ভার্সেটাইল অভিনেতা হিসেবে ফারহানের বেশ নাম ডাক। জিন্দেগি না মিলেগি দোবারা-র হালকা হাসির চরিত্র থেকে ভাগ মিলখা ভাগের গম্ভীর কঠিন চরিত্র সর্বত্রই একই মুখ।
বিশদ

17th  August, 2017



একনজরে
 কাজিরাঙা, ১৮ আগস্ট (পিটিআই): অসমের বন্যায় ডুবে গিয়েছে কাজিরাঙা জাতীয় অভয়ারণ্যের (কেএমপি) ৮০ শতাংশ এলাকা। এই বিপুল প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ১৪০টি পশুর। ১০ আগস্ট থেকে ব্রহ্মপুত্র নদের জল স্থানীয় ডিফলো নদী হয়ে প্রবেশ করছে অভয়ারণ্যে। ...

তাইপে, ১৮ আগস্ট (এএফপি): সামুরাই তলোয়ার আর চীনের পতাকা নিয়ে তাইওয়ানের প্রেসিডেন্টের দপ্তরের সামনে হামলা চালাল এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। ঘটনায় আহত হলেন এক নিরাপত্তাকর্মী। যদিও, ঘটনাস্থল থেকেই গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্তকে। ...

বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যায় নিউটাউনে একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রদের মধ্যে সংঘর্ষে তিনজন জখম হয়েছেন। তাঁদের নিউটাউনের একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
পূর্ব রেলের বিশেষ ট্রেন

হাওড়া বিভাগের ভট্টনগর এবং ডানকুনি স্টেশনের মধ্যে আপ লাইন তৈরির কাজ করছে পূর্ব রেল। তার জন্য হাওড়া, শিয়ালদহসহ নানা স্টেশন থেকে একাধিক ট্রেন বাতিল করা হচ্ছে। কিছু ট্রেনের রুটও ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ট্রেন চলাচল নিয়ন্ত্রণে যাত্রীদের ভোগান্তি কিছুটা হলেও কমাতে বর্ধমান ও বারুইপাড়া স্টেশনের মধ্যে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানিয়েছে পূর্ব রেল। আজ, শনিবার ও আগামী সোমবার এই বিশেষ ট্রেনগুলি চালানো হবে। যাত্রাপথে ট্রেনগুলি প্রতিটি স্টেশনে দাঁড়াবে।

09:05:55 AM

  উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েই গেল
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা জিইয়েই রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি মাপের বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তরসূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে। সেই নিম্নচাপের অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোসাগর লাগোয়া এলাকা থেকে ওড়িশার মধ্যভাগ পর্যন্ত। এদিকে মৌসুমি অক্ষরেখার বর্তমানে অবস্থান ওই নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। অন্যদিকে পশ্চিম অসম সংলগ্ন এলাকায় একটি আলাদা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সব মিলিয়ে ওড়িশা এবং সংলগ্ন এলাকায় আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে হাওয়া অফিস। তার প্রভাব থাকবে এ রাজ্যেও। আগামী ক’দিন এখানে বর্ষা গতি পাবে। অন্যদিকে ঘূর্ণাবর্তের জেরে উত্তরে বৃষ্টি চলবে বলে জানিয়েছে তারা।

09:05:54 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রির কাছাকাছি

09:01:00 AM

ইতিহাসে আজকের দিনে

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু

08:59:04 AM

  সেভিংস অ্যাকাউন্টে ০.৫ শতাংশ সুদ কমিয়ে দিল ইউনিয়ন ব্যাংকও
স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার দেখানো পথে হাঁটল ইউনিয়ন ব্যাংক অব ইন্ডিয়াও। শুক্রবার ব্যাংকের তরফে জানানো হয়েছে, সেভিংস ব্যাংক অ্যাকাউন্টে সুদের হার কমানো হচ্ছে ২১ আগস্ট থেকে। সেভিংস অ্যাকাউন্টে ২৫ লক্ষ টাকার কম আমানতের উপর সুদের হার ৪ শতাংশ থেকে ০.৫ শতাংশ কমিয়ে সাড়ে ৩ শতাংশ করা হচ্ছে। ২৫ লক্ষ টাকার বেশি আমানতকারীরা সেভিংস অ্যাকাউন্টে ৪ শতাংশ হারেই সুদ পাবেন। বৃহস্পতিবার সেভিংস অ্যাকাউন্টে সুদ কমানোর কথা ঘোষণা করেছিল বেসরকারি ব্যাংকিং শিল্পে দ্বিতীয় স্থানাধিকারী এইচডিএফসি ব্যাংক।

08:20:00 AM

 ইঞ্জিনে গোলমাল, একদিনে বাতিল ইন্ডিগোর ৮৪টি উড়ান
এয়ারবাস এ৩২০ নিও বিমানে নানা ধরনের ত্রুটি থাকার জন্য শুক্রবার প্রায় ৮৪টি উড়ান বাতিল করল ইন্ডিগো। সংবাদমাধ্যম সূত্রে খবর, প্র্যাট ও হুইটনি থেকে পাঠানো ১৩টি বিমান এদিন ইঞ্জিনে গোলমালের কারণে আকাশে উড়তে পারেনি। তাই বাতিল করতে হয়েছে ৮৪টি উড়ান। এই বছরে ২১ জুন থেকে ৩ জুলাইয়ের মধ্যে ৬৬৭টি উড়ান বাতিল করতে হয়েছে, ২৭ জুন একদিনেই বাতিল করা হয়েছিল ৬১টি উড়ান। যদিও এই ঘটনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ইন্ডিগোর চেয়ারম্যান আদিত্য ঘোষ।

08:02:00 AM