বিনোদন
 

পিতার সুযোগ্য উত্তরসূরী সৌম্য

শঙ্খবেলা ছবির সেই দৃশ্যটা মনে পড়ে? নদীর বুকে ভাসমান বোটে উত্তমকুমার আর মাধবী মুখোপাধ্যায়ের রোমান্স! দৃশ্যটিকে জমিয়ে দিয়েছিল মান্না দে ও লতা মঙ্গেশকরের দ্বৈতকণ্ঠে সেই অসাধারণ গান—‘কে প্রথম কাছে এসেছি/কে প্রথম ভালোবেসেছি...’। গানটির সুরকার ছিলেন সুধীন দাশগুপ্ত। আরও বহু হিট গানের জন্মদাতা এই প্রখ্যাত সুরকার। তারমধ্যে ‘জীবনে কি পাব না/ভুলেছি সে ভাবনা..’, ‘লেগেছে লেগেছে আগুন’ প্রভৃতি। সুধীন দাশগুপ্তর ছেলে সৌম্য এবার সংগীত পরিচালনায় এলেন। না সিনেমার গান নয়। বেসিক আ্যালবামে সৌম্যর সুরে গেয়েছেন রাঘব চট্টোপাধ্যায়, নির্মাল্য রায় ও স্বাগত দে। সুধীনবাবুর মতো একজন বিখ্যাত সুরকারের ছেলে হয়েও সৌম্য গানকে পেশা হিসেবে নেননি। ‘আসলে বাবা চাইতেন না আমি সংগীতজগতে আসি। আমার ইচ্ছে ছিল। কিন্তু বাবার অমত ছিল বলে আমিও আর জোর করিনি’, কিছুটা যেন আক্ষেপের সুর সৌম্যর গলায়।
প্রায় গোটা জীবনটাই সুধীনবাবুকে খুব স্ট্রাগল করতে হয়েছিল। শেষদিকে অবস্থার একটু পরিবর্তন হলেও আহামরি কিছু হয়নি। তাই বাবা চাননি যে তাঁর ছেলের সৌম্যও ওরকম আর্থিক অনিশ্চয়তায় জীবন কাটাক। ছোটবেলার কথা বলতে গিয়ে সৌম্য বললেন,‘আমার মনে আছে, যখন আমরা দমদম সিঁথির মোড়ে থাকতাম তখন প্রায়ই বাবা টালিগঞ্জ থেকে শ্যামবাজার পর্যন্ত বাসে এসে বাকি রাস্তাটুকু পায়ে হেঁটে আসতেন। কারণ, ওইটুকু বাসভাড়া দেওয়ার সামর্থ্যই বাবার ছিল। এ ঘটনা বাবার কেরিয়ারের শুরুর দিকের। পরে অবশ্য চিত্রটা খুব একটা বদলায়নি। খাওয়া-পড়ার হয়তো অভাব ছিল না, কিন্তু সেটার জোগান ঠিক রাখতেই বাবাকে রীতিমতো লড়াই করতে হত’।
সুধীন দাশগুপ্তর প্রায় সব গানই তো মান্না দে গেয়েছেন। হেমন্ত মুখোপাধ্যায়... কথা শেষ করতে না দিয়েই সৌম্য বললেন, ‘হ্যাঁ, ঠিকই। আসলে মান্না জেঠুর সঙ্গে বাবার বোঝাপড়াটা দারুণ ছিল। হেমন্ত মুখোপাধ্যায়কে দিয়ে বোধহয় একটা কি দুটো গান গাইয়েছিলেন। ‘সোনার খাঁচা’ ছবিতে।’ শুধু সুধীনবাবু নন, মান্না দে’ও বোধহয় চাইতেন না যে সৌম্য গানের জগতে আসুক। সৌম্যই বললেন, ‘আমি ছোটবেলা থেকেই গিটার বাজাতাম। একবার বাবারই একটা রেকর্ডিংয়ে বসে আছি গিটার বাজাব বলে এমন সময় মান্না জেঠু এসে বললেন, এই যে ইয়াং ম্যান, হোয়াই ইউ আর হিয়ার? পড়াশোনা সব চুলোয় গিয়েছে নাকি? আমি মাথা চুলকে বললাম, না আমি তো আর্কিটেকচার নিয়ে পড়ছি। শুনে বললেন, হ্যাঁ ওটাই আগে ভালো করে কর। তারপর অন্য সব। আমার তো একটা সময় পর্যন্ত বাবার গানের ঘরে ঢোকার অনুমতিটুকুও ছিল না। তারপর একটা সময় বাবা বুঝতে পেরেছিলেন যে আমি পড়াশোনাটা ঠিকঠাক করছি তখনই আমাকে গানবাজনায় উৎসাহ দিতে শুরু করলেন। কিন্তু প্রফেশন হিসেবে এটাকে নেওয়ার ঘোরতর বিরোধী ছিলেন।’
আপনার বাবার করা সুরে এবং যন্ত্রানুসঙ্গে প্রচুর বিদেশি প্রভাব রয়েছে। এটা কেন বলে মনে হয় আপনার? খানিক ভেবে সুধীন-পুত্র বললেন, ‘আসলে বাবার বেড়ে ওঠা দার্জিলিংয়ে। সেখানে পাশ্চাত্য সংগীতের খুব চল থাকায় তার একটা প্রভাব বাবার ওপর পড়েছিল। আমরাও অবসর সময়ে বাড়িতে মূলত পাশ্চাত্য মার্গ সংগীতই শুনতাম। আর যন্ত্রানুষঙ্গ আয়োজন করতেন আমার কাকা পরিমল দাশগুপ্ত। যদিও মূল লাইন আপটা বাবাই করে দিতেন।’
মোট ৮টি গান রয়েছে সৌম্যর এই অ্যালবামে। রক, জ্যাজ ছাড়াও আছে বাংলা লোকসংগীতও। কলকাতায় থাকাকালীন একটা ব্যান্ড তৈরি করেছিলেন সৌম্য। পরে চাকরি নিয়ে ওমানে গিয়ে সেখানেও একটা ব্যান্ড খোলেন। গোয়ান এবং দক্ষিণভারতীয় অনেক মিউজিশিয়ানও রয়েছেন সেই ব্যান্ডে। যন্ত্রসংগীত এবং ইংরেজি গানের দুটো অ্যালবামও আছে সৌম্যর। তবে বাংলা গান এই প্রথম। এত দেরিতে বাংলা কেন? ‘বাংলা করার সুযোগ এল এবার। তাছাড়া ভবিষ্যতে কলকাতায় চলে এসে পুরোপুরি গানের জগতেই নিজেকে নিয়োজিত করব। এটা তারই সূচনা বলতে পারেন’, প্রত্যয়ী শোনাল শিল্পীর গলা।
আধুনিক সুরকারদের মধ্যে ভালোলাগে জয় সরকারকে। সিনেমার গানে পছন্দ অনুপম রায়। আপনার পরবর্তী প্রজন্মও কি সংগীত নিয়ে কাজ করতে ইচ্ছুক?‘বড় ছেলে অডিও ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ছে। ও গান নিয়েই রয়েছে। নিজেও গিটার বাজায়। একজন গ্রিক অপেরা সিঙ্গারের সঙ্গে কোলাবরেট করছে। তারপর দেখা যাক’, সৌম্য আশাবাদী।
স্বস্তিনাথ শাস্ত্রী
18th  July, 2017
আমিরি চাল

 ছবির প্রচার কৌশলের দিক থেকে বলিউডের অনেককেই টেক্কা দিতে পারেন আমির খান। নিজের প্রযোজিত ‘সিক্রেট সুপারস্টার’ ছবির প্রচারে গুজরাতের ভদোদরায় নবরাত্রি উদ্‌যাপন উৎসবে হাজির হলেন তিনি। ছবির অধিকাংশ শ্যুটিং সারা হয়েছে এই শহরেই।
বিশদ

নবরাত্রির রং

 চতুর্থ দিনে নবরাত্রির রং ছিল কমলা। সেই রঙে বলিউড সুন্দরীরা সেজে উঠেছিলেন। প্রিয়াংকা চোপড়া থেকে কৃতি শ্যানন সকলের পরনেই কমলা পোশাক। কৃতির সাজে ট্র্যাডিশনাল ইন্ডিয়ান টাচ। অরেঞ্জ আনারকলিতে সেজেছিলেন তিনি। সঙ্গে কুন্দনের ম্যাচিং গয়না।
বিশদ

ছুটি নেই পুজোয়

গায়ক বা গায়িকাদের কাছে পুজো মানেই পারফরম্যান্স। দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে অনুষ্ঠানের জন্য ডাক আসে। পেশা এবং নেশার টানে টা টা বাই বাই বলতেই হয় শহর কলকাতাকে। পুজোর ক’টা দিন আত্মীয়-পরিজন, বন্ধু-বান্ধব বিশেষ করে নিজেদের শৈশব ও কৈশোরের সময়টাকে মিস করেন সকলেই। অনুষ্ঠান নিয়ে তুমুল ব্যস্ততা। অনেকে আবার ইতিমধ্যেই চড়ে বসেছেন বিদেশের বিমানে। তারই মধ্যে এবার পুজোয় কী করছেন সংগীতশিল্পীরা, তারই খোঁজ খবর নিলেন অয়নকুমার দত্ত। বিশদ

‘হইচই’ হয়ে যাক

বাঙালিদের জন্য আরও একটা সুখবর। চলে এল শ্রীভেঙ্কটেশ এন্টারটেনমেন্ট এর ‘হইচই’ অ্যাপ। ঘরে বসে হাতের মুঠোয় একগুচ্ছ বাংলা অরিজিনাল কনটেন্ট দেখার সুযোগ। জাতীয় স্তরে ‘অ্যামাজন প্রাইম’ বা ‘নেটফ্লিক্স’ এর মতো বাংলায় নিত্যনতুন বিষয়বস্তু হাজির করবে হইচই অ্যাপ।
বিশদ

25th  September, 2017
চায়ে পে চর্চা

কথায় গল্পে চায়ের কাপে জমে উঠল পুজোর বৈঠকী আড্ডা। আর তার সঙ্গে উপরি পাওনা ভালো ভালো গান। আড্ডায় যোগ দিয়েছিলেন সংগীত জগতের ছয় তারকা— অনুপম, অনিন্দ্য, সিধু, সোমলতা, লগ্নজিতা ও উপল। আর এই জমাটি আড্ডায় সঞ্চালকের গুরুদায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন মির।
বিশদ

25th  September, 2017
কেরিয়ার কাট

ঝগড়ার জেরে কেরিয়ার বরবাদ। সে আবার কী! এমন গল্পই শোনালেন বিবেক ওবেরয়। বলিউডের ভাইজানই নাকি তাঁর কেরিয়ার কাট করেছেন। ঘটনাটা ঘটেছিল ঐশ্বর্য রাইকে নিয়ে। সলমন খানের সঙ্গে সম্পর্ক ভেঙে অ্যাশ তখন বিবেকের দিকে ঝুঁকেছেন। শুরু হল বিবেক-ঐশ্বর্য রোমান্স। মোটেও সহ্য হল না সলমনের।
বিশদ

25th  September, 2017
স্পেনে সেলিব্রেশন

কৃতি শ্যানন, ‘বরেলি কি বরফি’র নায়িকা। আপাতত তিনি স্পেনে। কাজে নয়, নেহাতই অকাজে গিয়েছেন সেখানে। সেলিব্রেশন। কেন? না, ছবি হিট করার আনন্দে। ছবিতে বেশ বিদ্রোহী চরিত্র ছিল কৃতির। এমন একটি মেয়ে পরিবারের প্রথা ভেঙে নিজের মতো জীবনযাপন করতে চায়।
বিশদ

25th  September, 2017
পরিচালক হিসেবে আমার কোনও বাঁধাধরা ছক নেই

 আপনার নিজস্ব কোনও ব্যাংক অ্যাকাউন্ট নেই!
 না, সবই বউয়ের সঙ্গে জয়েন্ট অ্যাকাউন্ট।
 কেন?
 কারণ, আমার সই মেলে না। ছোটবেলা থেকেই এইরকম। আমার ছবির ক্ষেত্রেও এটা হয়। খেয়াল করলে দেখবেন পরিচালক হিসেবে আমার কোনও বাঁধাধরা ছক নেই।
 এই প্রসঙ্গেই আসছিলাম। আপনি একদিকে ‘উড়োচিঠি’, ‘মেঘে ঢাকা তারা’ বানিয়েছেন, তারপরেই আবার ‘চাঁদের পাহাড়’। ঠিক তারপরেই ‘ক্ষত’, এখন ‘ককপিট’।
বিশদ

25th  September, 2017
আমি নিজেই নিজের রোল মডেল

সবে মুক্তি পেয়েছে ‘বলো দুগ্গা মাঈকী’। দর্শকদের রেসপন্স খারাপ নয়। উমাকে অনেকেরই পছন্দ হয়েছে। এই প্রশংসা উপভোগ করছেন নুসরতও। মাল্টিকালারড ফ্লোরাল এমব্রয়ডারি করা সাদা কটন টপ আর সি-ব্লু জিনস পরে আড্ডায় বসলেন নুসরত। সিনেমা থেকে ব্যক্তিগত পছন্দ অপছন্দ সব নিয়ে চলল জোরদার আলোচনা। 
বিশদ

24th  September, 2017
 বাংলাদেশ খুঁজে পেল জটায়ুকে

 সত্যজিৎ রায়ের অমর সৃষ্টি ‘ফেলুদা’ যে এখন বাংলাদেশে ঘুরে বেড়াচ্ছেন এই খবরটা ইদানীং বহু চর্চিত একটা বিষয়। কিন্তু সেই ফেলুদা যে বর্তমানে কলকাতায় সেই খবরটা হয়তো অনেকেরই জানা নেই। বাংলাদেশের জনপ্রিয় চ্যানেল ‘চ্যানেল আই’-তে ফেলুদার প্রথম পর্ব ‘শেয়াল দেবতা রহস্য’ দেখানো হয়েছিল গত ৯ সেপ্টেম্বর।
বিশদ

24th  September, 2017
 হ্যাপি বার্থডে মম

করিনা কাপুরের জন্মদিন। সেই নিয়ে আত্মীয় বন্ধু মহল একেবারে সরগরম। মিডনাইট পার্টির আয়োজন করল বন্ধু মালাইকা। বলিউডের রথী-মহারথীদের সঙ্গে সেখানে উপস্থিত ছিলেন বেবোর বাপের বাড়ি ও শ্বশুর বাড়ির অনেকেই। ননদ সোহা আলি খান এলেন একটু দেরিতেই।
বিশদ

24th  September, 2017
একনজরে
 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...

 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...

 বাংলা নিউজ এজেন্সি: মহাপঞ্চমীতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বহু পুজোর উদ্বোধন হয়ে গেল। এদিন বিকাল থেকেই জেলার মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ঢল নামতে শুরু করে। তবে, এদিনও কয়েকটি পুজোর প্যান্ডেলে শিল্পীদের শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে দেখা যায়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM

দিনহাটায় দু’জন নাবালিকা-সহ ৭ জন যুবতীকে উদ্ধার করল পুলিশ, ঘটনায় গ্রেপ্তার ১

12:59:00 PM