বিনোদন
 

পিতার সুযোগ্য উত্তরসূরী সৌম্য

শঙ্খবেলা ছবির সেই দৃশ্যটা মনে পড়ে? নদীর বুকে ভাসমান বোটে উত্তমকুমার আর মাধবী মুখোপাধ্যায়ের রোমান্স! দৃশ্যটিকে জমিয়ে দিয়েছিল মান্না দে ও লতা মঙ্গেশকরের দ্বৈতকণ্ঠে সেই অসাধারণ গান—‘কে প্রথম কাছে এসেছি/কে প্রথম ভালোবেসেছি...’। গানটির সুরকার ছিলেন সুধীন দাশগুপ্ত। আরও বহু হিট গানের জন্মদাতা এই প্রখ্যাত সুরকার। তারমধ্যে ‘জীবনে কি পাব না/ভুলেছি সে ভাবনা..’, ‘লেগেছে লেগেছে আগুন’ প্রভৃতি। সুধীন দাশগুপ্তর ছেলে সৌম্য এবার সংগীত পরিচালনায় এলেন। না সিনেমার গান নয়। বেসিক আ্যালবামে সৌম্যর সুরে গেয়েছেন রাঘব চট্টোপাধ্যায়, নির্মাল্য রায় ও স্বাগত দে। সুধীনবাবুর মতো একজন বিখ্যাত সুরকারের ছেলে হয়েও সৌম্য গানকে পেশা হিসেবে নেননি। ‘আসলে বাবা চাইতেন না আমি সংগীতজগতে আসি। আমার ইচ্ছে ছিল। কিন্তু বাবার অমত ছিল বলে আমিও আর জোর করিনি’, কিছুটা যেন আক্ষেপের সুর সৌম্যর গলায়।
প্রায় গোটা জীবনটাই সুধীনবাবুকে খুব স্ট্রাগল করতে হয়েছিল। শেষদিকে অবস্থার একটু পরিবর্তন হলেও আহামরি কিছু হয়নি। তাই বাবা চাননি যে তাঁর ছেলের সৌম্যও ওরকম আর্থিক অনিশ্চয়তায় জীবন কাটাক। ছোটবেলার কথা বলতে গিয়ে সৌম্য বললেন,‘আমার মনে আছে, যখন আমরা দমদম সিঁথির মোড়ে থাকতাম তখন প্রায়ই বাবা টালিগঞ্জ থেকে শ্যামবাজার পর্যন্ত বাসে এসে বাকি রাস্তাটুকু পায়ে হেঁটে আসতেন। কারণ, ওইটুকু বাসভাড়া দেওয়ার সামর্থ্যই বাবার ছিল। এ ঘটনা বাবার কেরিয়ারের শুরুর দিকের। পরে অবশ্য চিত্রটা খুব একটা বদলায়নি। খাওয়া-পড়ার হয়তো অভাব ছিল না, কিন্তু সেটার জোগান ঠিক রাখতেই বাবাকে রীতিমতো লড়াই করতে হত’।
সুধীন দাশগুপ্তর প্রায় সব গানই তো মান্না দে গেয়েছেন। হেমন্ত মুখোপাধ্যায়... কথা শেষ করতে না দিয়েই সৌম্য বললেন, ‘হ্যাঁ, ঠিকই। আসলে মান্না জেঠুর সঙ্গে বাবার বোঝাপড়াটা দারুণ ছিল। হেমন্ত মুখোপাধ্যায়কে দিয়ে বোধহয় একটা কি দুটো গান গাইয়েছিলেন। ‘সোনার খাঁচা’ ছবিতে।’ শুধু সুধীনবাবু নন, মান্না দে’ও বোধহয় চাইতেন না যে সৌম্য গানের জগতে আসুক। সৌম্যই বললেন, ‘আমি ছোটবেলা থেকেই গিটার বাজাতাম। একবার বাবারই একটা রেকর্ডিংয়ে বসে আছি গিটার বাজাব বলে এমন সময় মান্না জেঠু এসে বললেন, এই যে ইয়াং ম্যান, হোয়াই ইউ আর হিয়ার? পড়াশোনা সব চুলোয় গিয়েছে নাকি? আমি মাথা চুলকে বললাম, না আমি তো আর্কিটেকচার নিয়ে পড়ছি। শুনে বললেন, হ্যাঁ ওটাই আগে ভালো করে কর। তারপর অন্য সব। আমার তো একটা সময় পর্যন্ত বাবার গানের ঘরে ঢোকার অনুমতিটুকুও ছিল না। তারপর একটা সময় বাবা বুঝতে পেরেছিলেন যে আমি পড়াশোনাটা ঠিকঠাক করছি তখনই আমাকে গানবাজনায় উৎসাহ দিতে শুরু করলেন। কিন্তু প্রফেশন হিসেবে এটাকে নেওয়ার ঘোরতর বিরোধী ছিলেন।’
আপনার বাবার করা সুরে এবং যন্ত্রানুসঙ্গে প্রচুর বিদেশি প্রভাব রয়েছে। এটা কেন বলে মনে হয় আপনার? খানিক ভেবে সুধীন-পুত্র বললেন, ‘আসলে বাবার বেড়ে ওঠা দার্জিলিংয়ে। সেখানে পাশ্চাত্য সংগীতের খুব চল থাকায় তার একটা প্রভাব বাবার ওপর পড়েছিল। আমরাও অবসর সময়ে বাড়িতে মূলত পাশ্চাত্য মার্গ সংগীতই শুনতাম। আর যন্ত্রানুষঙ্গ আয়োজন করতেন আমার কাকা পরিমল দাশগুপ্ত। যদিও মূল লাইন আপটা বাবাই করে দিতেন।’
মোট ৮টি গান রয়েছে সৌম্যর এই অ্যালবামে। রক, জ্যাজ ছাড়াও আছে বাংলা লোকসংগীতও। কলকাতায় থাকাকালীন একটা ব্যান্ড তৈরি করেছিলেন সৌম্য। পরে চাকরি নিয়ে ওমানে গিয়ে সেখানেও একটা ব্যান্ড খোলেন। গোয়ান এবং দক্ষিণভারতীয় অনেক মিউজিশিয়ানও রয়েছেন সেই ব্যান্ডে। যন্ত্রসংগীত এবং ইংরেজি গানের দুটো অ্যালবামও আছে সৌম্যর। তবে বাংলা গান এই প্রথম। এত দেরিতে বাংলা কেন? ‘বাংলা করার সুযোগ এল এবার। তাছাড়া ভবিষ্যতে কলকাতায় চলে এসে পুরোপুরি গানের জগতেই নিজেকে নিয়োজিত করব। এটা তারই সূচনা বলতে পারেন’, প্রত্যয়ী শোনাল শিল্পীর গলা।
আধুনিক সুরকারদের মধ্যে ভালোলাগে জয় সরকারকে। সিনেমার গানে পছন্দ অনুপম রায়। আপনার পরবর্তী প্রজন্মও কি সংগীত নিয়ে কাজ করতে ইচ্ছুক?‘বড় ছেলে অডিও ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ছে। ও গান নিয়েই রয়েছে। নিজেও গিটার বাজায়। একজন গ্রিক অপেরা সিঙ্গারের সঙ্গে কোলাবরেট করছে। তারপর দেখা যাক’, সৌম্য আশাবাদী।
স্বস্তিনাথ শাস্ত্রী
18th  July, 2017
  ইউলিয়া, সলমন ও ক্যাটরিনা

 ক্যাটরিনা কাইফ ও সলমন খান। এই পর্যন্ত বেশ চলছিল। কিন্তু মাঝখান থেকে বাধ সাধলেন ইউলিয়া ভান্তুর। সলমন খানের প্রেমে পড়লেন তিনি। আর টিনসেল টাউনের গুজব অনুযায়ী ভাইজানও নাকি ইউলিয়ার প্রেমে পাগল। একটানা এতদিন শান্তিপূর্ণ সম্পর্ক সলমনের ক্ষেত্রে একেবারেই বেমানান। বিশদ

 সেন্সর বোর্ডকে বিদায় জানানোর সময় এসেছে

পরিচালক প্রকাশ ঝা’র একসময়ের সহকারি অলংকৃতা শ্রীবাস্তব এবারে পরিচালকের আসনে। ছবির প্রযোজক প্রকাশ নিজেই। আজকেই মুক্তি পাচ্ছে ‘বিতর্কিত’ ছবি ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’। নন্দনে ছবির বিশেষ স্ক্রিনিংয়ের আগে সাক্ষাৎকারের থিম ছিল একটাই— সেন্সরশিপ।
বিশদ

আহত

 শাহরুখ আহত। তবে চোটটা গুরুতর নয়। আর সেই চোট দারুণভাবে সামলাচ্ছেন কিং খান। মনেই হচ্ছে না তিনি আহত। মাত্র একটা ব্যান্ডেড, ব্যস। আর কোনও চিহ্নই নেই আঘাতের। প্রশ্ন করলেও এড়িয়ে যাচ্ছেন।
বিশদ

20th  July, 2017
 অভিনয় রক্তে

 সইফ কন্যা সারা এবার বলিউডে পা রাখবেন। ছবির নাম কেদারনাথ। বাবা সইফ মেয়ের সিনেমায় নামার যতই বিপক্ষে হন না কেন, স্টেপ মম করিনা কিন্তু সারার অভিনেত্রী হয়ে ওঠার পক্ষে। করিনার সঙ্গে সারার বয়সের তফাত সামন্য। তাই প্রথম থেকেই তাঁদের বন্ধুত্বের সম্পর্ক।
বিশদ

20th  July, 2017
 ছেলের পাশে বাবা

 ইন্ডাস্ট্রিতে পঁয়ত্রিশ বছর পূর্ণ করতে চলেছেন অনিল কাপুর। ইন্ডাস্ট্রিতে এখনও তাঁর লম্বা ইনিংস চলছে। এবারে ছেলের পাশে এসে দাঁড়ালেন বাবা। রাকেশ ওমপ্রকাশ মেহরার পরিচালনায় ছেলে হর্ষবর্ধন কাপুরের প্রথম ছবি ‘মির্জা’ ফ্লপ করেছিল।
বিশদ

20th  July, 2017
 সেওয়াগের নতুন ইনিংস

বীরেন্দ্র সেওয়াগ জীবনের নতুন ইনিংস ওপেন করতে নামছেন আজ। ২২ গজে কোনওদিনই বোলারদের রেয়াত করেননি ভারতের এই বিধ্বংসী ওপেনার। খেলা থেকে অবসরের পর সোশ্যাল মিডিয়া আর কমেন্ট্রি বক্সে কথা বলার সময়েও নিজের ব্যাটিংয়ের মতোই ডাকাবুকো সেওয়াগ। তাঁর এই ‘স্টান্স’ বেশ জনপ্রিয়ও। এবার তিনি পা রাখছেন টেলিভিশনে।  ‘এপিক ইন্ডিয়া’ নামের এই শো শুধু খেলোয়াড়দের সাফল্যের কাহিনিই বলবে না, সেই সাফল্যের পিছনে কতটা ঘাম ঝরাতে হয়েছে তার হদিশও দেবে।
বিশদ

20th  July, 2017
ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ নিচ্ছেন আথিয়া

সুনীল শেট্টির মেয়ে আথিয়া শেট্টি সবেমাত্র ইন্ডাস্ট্রিতে পা রেখেছেন। প্রথম ছবি ‘হিরো’ সেই অর্থে বক্স অফিস সফল নয়। তবে পরিচালক অানিস বাজমি চিত্রনাট্য পড়ে শোনাতেই নাকি রাজি হয়ে যান নায়িকা।‘মুবারকা’ মুক্তির আগে আথিয়া শোনালেন তাঁর জার্নির কথা। একটু প্রথম দিকে ফিরে যাই। নিজের প্রথম ছবি ‘হিরো’তে আদিত্য পাঞ্চালির ছেলে সুরজ পাঞ্চালির সঙ্গে জুটি বেঁধেছিলেন আথিয়া। কিন্তু বক্স অফিসে সেই ছবি একেবারেই মুখ থুবড়ে পড়েছিল। এই প্রসঙ্গে আথিয়া কিন্তু রাখঢাক না করে নিজের মনের কথাই বললেন।
বিশদ

19th  July, 2017
আবার মাতৃত্ব

অ্যাঞ্জেলিনা জোলি নাকি আবার সন্তানসম্ভবা। কিন্তু বাবা কে? ব্র্যাড পিট এই সন্তানের বাবা নন। তাহলে?গুজব অনুযায়ী অ্যাঞ্জেলিনার গোপন বয়ফ্রেন্ডেরই সন্তান আপাতত অ্যাঞ্জেলিনার গর্ভে। কে এই বয়ফ্রেন্ড? নাম প্রকাশে অনিচ্ছুক ভদ্রলোক বলেছেন তিনি অ্যাঞ্জেলিনাকে সাহায্য করতেই তাঁর সন্তানের পিতৃত্বের ভার নিয়েছেন। মাতৃত্বের গ্লো এখন অ্যাঞ্জেলিনার চোখে মুখে। এই নতুন বয়ফ্রেন্ড প্রসঙ্গে জিজ্ঞাসাবাদ করতে জানা গেল অ্যাঞ্জেলিনার সঙ্গে তাঁর সম্পর্ক গড়ে উঠেছিল ২০১৬ সালের গোড়ার দিকে।
বিশদ

19th  July, 2017
বাসবদত্তা ফিরছেন মিছিলে

মিছিলে হাঁটার অভিযোগে বিয়েই ভেঙে গেল বাসবদত্তা চট্টোপাধ্যায়ের। বাস্তবে নয়, সিনেমায়। আর এই বিয়ে ভাঙা নিয়ে কি কি ঘটনা হল তাই নিয়েই উজ্জ্বল বসু আর সুরজিৎ নাগের ছবি ‘মিছিল’। ছবির নাম শুনে রাজনৈতিক গল্পের কথা মনে হতে পারে। তবে দুই পরিচালকের অন্যতম উজ্জ্বলবাবু বললেন,‘আমাদের ছবিটি মোটেই রাজনৈতিক ছবি নয়।
বিশদ

19th  July, 2017
রিয়াল লাইফ রোম্যান্স

জগ্গা জাসুসের কল্যাণে রণবীর কাপুরের বৃহষ্পতি এখন তুঙ্গে। বারবার খবরে উঠে আসছে তাঁর নাম। কখনও ক্যাটরিনা কাইফের সঙ্গে সম্পর্কের ভালো মন্দ তো কখনও বা রণবীরের ডেট লাইফ। সব মিলিয়ে গসিপ দুনিয়ার মূল আলোচ্য বিষয় এখন রণবীর কাপুর। বলিউডের এই এলিজেবল ব্যাচেলরটি আপাতত সিংগল।
বিশদ

19th  July, 2017
অপরিচিত ছেলেমেয়ে

অপরিচিতই বটে! নিজের ছেলেমেয়েকে চিনতেই পারলেন না শিবাঙ্গি কাপুর। পরিচালক অপূর্ব লাখিয়ার ছবি ‘হাসিনা পার্কার’এ নাম ভূমিকায় অভিনয় করছেন শ্রদ্ধা কাপুর। ছবিতে শ্রদ্ধার সঙ্গে তাঁর ভাই সিদ্ধান্ত কাপুর এই প্রথম একসঙ্গে স্ক্রিন শেয়ার করছেন। শ্যুটিংয়ের শেষপর্বে ভাইবোন ব্যস্ত হয়ে পড়ায় মা শিবাঙ্গি নিজেই সেটে গিয়ে ছেলেমেয়ের সঙ্গে দেখা করতে হাজির হন।
বিশদ

18th  July, 2017



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের নামে যাদবপুর থানায় অভিযোগ জানিয়েছিলেন বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়। এর প্রতিবাদে বৃহস্পতিবার তাঁর কুশপুতুল পোড়াল কলকাতা বিশ্ববিদ্যালয় এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: নিষিদ্ধ প্ল্যাস্টিক ক্যারিব্যাগের বিরুদ্ধে অভিযানের সময় বাধার মুখে না পড়লেও বৃহস্পতিবার ফুটপাত জবরদখলমুক্ত অভিযানের প্রথম দিনেই ব্যবসায়ী ও হকারদের বাধার মুখে পড়ল আলিপুরদুয়ার পুরসভা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিযুক্ত চিটফান্ড কর্তাদের বিরুদ্ধে ‘গ্রেপ্তারি পরওয়ানা’ কার্যকর না করায় তিন থানার ওসি’র বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করল আদালত। বৃহস্পতিবার ব্যাঙ্কশালের পঞ্চম ‘বিশেষ’ আদালতের বিচারক দেবব্রত সিনহা ওই তিন থানার ওসিকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন। ...

 নয়াদিল্লি, ২০ জুলাই: ভারত, ভুটান ও চীনের মধ্যবর্তী ভূখণ্ড নিয়ে তৈরি হওয়া অচলাবস্থার সমাধানে কূটনৈতিক স্তরে আলোচনা এখনও ‘অধরা’ই রয়ে গিয়েছে। তবে, ডোকলাম থেকে ভারত সেনা না সরালে তা সম্ভব নয়। বৃহস্পতিবার ফের এমনটাই জানিয়েছে চীন। পাশাপাশি, ডোকলামের পরিস্থিতির জন্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ



ইতিহাসে আজকের দিন

• ১৯৩০ – গীতিকার আনন্দ বক্সির জন্ম
• ১৯৩৪ – ক্রিকেটার চাঁদু বোরদের জন্ম
• ১৯৯৩- কলকাতার রাজপথে আন্দোলনে পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫০ টাকা ৬৫.১৮ টাকা
পাউন্ড ৮২.৩৯ টাকা ৮৫.২২ টাকা
ইউরো ৭২.৮৭ টাকা ৭৫.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৬৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,২১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৬২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৯/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ২/৫৩, সূ উ ৫/৭/৭, অ ৬/১৮/৪৭, অমৃতযোগ দিবা ৬/৫২ পুনঃ ৭/৪৫-১০/২৪ পুনঃ ১/২-২/৪৮ পুনঃ ৪/৩৩-অস্তাবধি, বারবেলা ৮/২৫-১১/৪৩, কালরাত্রি ৯/১-১০/২২।
৪ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৮/২৯/৫০, মৃগশিরানক্ষত্র ২/৯/৫০, সূ উ ৫/৪/১৪, অ ৬/২০/২১, অমৃতযোগ দিবা ৬/৫০/২৩, ৭/৪৩/২৭-১০/২২/৪১, ১/১৫৪-২/৪৮/৩, ৪/৩৪/১২-৬/২০/২১ রাত্রি ৭/৪৬/১২-৯/১২/৩, ২/৫৫/২৭-৩/৩৮/২৩ , বারবেলা ৮/২৩/১৬-১০/২/৪৭, কালবেলা ১০/২/৪৭-১১/৪২/১৮, কালরাত্রি ৯/১/১৯-১০/২১/৪৮।
২৬ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আমি কংগ্রেস ছাড়লেও বিজেপি দলে যোগ দেব না: শঙ্কর সিং বাঘেলা

03:42:46 PM

 হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

 প্রবল ভিড়ের চাপ সামলাতে না পেরে হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

03:20:08 PM

পুরুলিয়ায় ৪ বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ বাবার বিরুদ্ধে 
পুরুলিয়ার আদ্রায় চার বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। এদিন সকালে ঘটনাটি ঘটে আদ্রার বহর গ্রামে। মৃত সঞ্জয় শেখের বাবা পলাতক। 

03:12:35 PM

  কোচবিহারের দিনহাটায় রাস্তা সারাইয়ের দাবিতে পথ অবরোধ
কোচবিহারের দিনহাটা বত্রিগাছ রাস্তা সংস্কারের দাবিতে দিনহাটা ঝুড়ি পাড়া এলাকায় রাস্তা কেটে এবং নেতাজি ব্রিজে গাছ ফেলে সকাল থেকে পথ অবরোধ করে রেখেছেন স্থানীয় বাসিন্দারা।

03:12:00 PM

  ঘাটালে ধর্মতলাগামী তৃণমূল কর্মী সমর্থক বোঝাই বাস আটকে দুর্ভোগ
ঘাটালে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ওপর আড়াআড়ি ভাবে আটকে যায়। বাসটিতে তৃণমূলের ধর্মতলায় শহিদ স্মরণে অনুষ্ঠানে যোগদান করার জন্য যাত্রীরা ছিলেন। ঘাটাল-রানিচক রাস্তার ওপর বাসটি আড়াআড়ি ভাবে আটক থাকার ফলে এদিন সকাল থেকে ওই রুটে গাড়ি চলাচল বন্ধ ছিল। ফলে বহু মানুষ দুর্ভোগে পড়েন। বেলা ১টার সময় পরিস্থিতি স্বাভাবিক হয়।

03:09:00 PM

বক্তব্য শেষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় 

02:49:53 PM