বিনোদন
 

সুদীপ্তার অকপট কাহিনি

মেয়ে শাহিদা নীরা। বয়স মাত্র দেড় বছর। তার দেখাশোনার পাশাপাশি কাজও করছেন চুটিয়ে। ‘ধনঞ্জয়’, ‘চলচ্চিত্র সার্কাস’, ‘পিউপা’ পরপর তিনটি ছবি মুক্তির অপেক্ষায়। সামনের মাসেই শুরু করছেন ‘ময়ূরাক্ষী’, ‘বসু পরিবার’, ‘তৃতীয়’র মতো বেশ কয়েকটি ছবি। সঙ্গে রয়েছে মঞ্চ। দক্ষিণ কলকাতার এক রেস্তরাঁয় চায়ের কাপ হাতে দুপুরের আড্ডায় সুদীপ্তা চক্রবর্তী। মাঝে চলে এলেন তাঁর স্বামী অভিষেকও।
 অতনু ঘোষের থেকে দ্বিতীয়বার ডাক পেলেন।
 ‘বাহাত্তর ঘণ্টা’র পর ‘ময়ূরাক্ষী’। দারুণ ব্যাপার। অতনুদার কাজ আমার খুব পছন্দের। টেলিভিশনে ওঁর সঙ্গে অনেক কাজ করেছি। ওঁর কাজের ধরনটা আমার চেনা। খুব ডিটেলে কাজ করেন।
‘ময়ূরাক্ষী’ নামটাই তো একটা মহিলার নাম। সেখানে তিনটে নারী চরিত্র। ইন্দ্রাণী হালদার, গার্গী রায়চৌধুরি আর আপনি। আবার প্রসেনজিৎ-সৌমিত্রও আছেন। কাস্টিং তো বেশ শক্তিশালী।
 আমার চরিত্রের নাম মল্লিকা। তবে, তিন নারী চরিত্র নিয়ে যে রহস্য ঘনীভূত হয়েছে, তা এখন বলব না। অবশ্য, গল্পের মেরুদণ্ড যদি বলেন, তাহলে বাবা (সৌমিত্র চট্টোপাধ্যায়) এবং ছেলে (প্রসেনজিৎ)। আর এই বাবা-ছেলের মাঝে মল্লিকা সারাক্ষণ উপস্থিত।
 সম্প্রতি অমর্ত্য সেনের উপর সুমন ঘোষের তৈরি তথ্যচিত্র আটকে দিয়েছে সেন্সর বোর্ড। আপনি সুমনের ‘বসু পরিবার’-এ রয়েছেন। ওঁর ‘নোবেল চোর’এও ছিলেন। আপনার কী মনে হয় এই ঘটনাটা বাকস্বাধীনতার উপর আঘাত?
 আমি ছবিটা দেখেছি। ডঃ সেন সম্পর্কে কত কিছু নতুন জানলাম। শুধু অর্থনীতি নয়, উনি যে বিষয়টাই বলেন সেটাই আবিষ্ট হয়ে শুনতে হয়। একটা দৃশ্য রয়েছে যেখানে তিনি ক্লাস নিচ্ছেন এবং ভারতের অর্থনীতি, ভারতের আর্থ-সামাজিক পরিস্থিতি নিয়ে কথা বলছেন। সেই অংশের ক’টা শব্দ নিয়েই আপত্তি সেন্সর বোর্ডের। কিন্তু এটা তো একটা তথ্যচিত্র। কোনও তৈরি করা সংলাপ নয়। তাঁর মত জ্ঞানী মানুষের একটা মতামত কীভাবে লোকে আটকানোর কথা ভাবে, সেটাই আমার মাথায় ঢোকে না।
 শিল্পকে রাজনৈতিক নিয়ন্ত্রণে রাখার চেষ্টার অভিযোগ ওঠে বার বার। সেটা টালিগঞ্জের দিকে তাকালেও অনুভব করেন?
 (খানিকটা সতর্ক হয়ে) শিল্পের ব্যাপারটা অতটা বলতে পারব না। তবে, টেকনিশিয়ানদের কাছ থেকে যতটা শুনেছি। কাজ দেওয়ার ব্যাপারে রাজনীতির প্রভাব রয়েছে।
 ‘ধনঞ্জয়’ নিয়ে এখন খুব আলোচনা চলছে। আপনি হেমা পারেখের চরিত্রে। একটা রিয়েল লাইফ চরিত্রের জন্য নিজেকে কীভাবে প্রস্তুত করলেন?
 বাস্তব চরিত্র। কিন্তু তিনি এখন কোথায় থাকেন, কেউ জানেন না। আর যাঁরা এক সময় তাঁকে কাছ থেকে দেখেছিলেন, তাঁরাও আর মুখ খুলতে আগ্রহী নন। হেতালের মাকে দেখেছেন এমন একজনের কাছ থেকে জানতে পেরেছি, তাঁর গায়ে অসম্ভব জোর ছিল। তাই আমার কাছে তিনি ‘গল্পের চরিত্রে’র মতোই। কারণ, রিয়েল লাইফ ক্যারেকটার হলেও তেমন রেফারেন্স পাইনি।
 ধনঞ্জয় ইস্যুটা অত্যন্ত স্পর্শকাতর। আদালতের রায় থেকে জনমত— সব কিছুই ধনঞ্জয়ের বিরুদ্ধে। সেখানে ঘটনাটাকে ছবিতে একটু অন্যভাবে দেখার চেষ্টা হচ্ছে বলে শোনা যাচ্ছে। সেটা কতটা সমীচীন হবে বলে মনে হয়?
 (একটু ভেবে নিয়ে) সুপ্রিম কোর্টের দেওয়া একটা রায় সরাসরি নাকচ করে দেওয়ার ক্ষমতা তো চিত্র পরিচালক বা কোনও ব্যক্তির থাকে না। তাই এখানে শুধুমাত্র একটা সম্ভাবনার দিকে ইঙ্গিত করেছেন পরিচালক। যে ‘সারকামসটেনশিয়াল এভিডেন্স’-এর উপর ভিত্তি করে ধনঞ্জয়ের সাজা হয়েছিল, সেই ‘সারকামসটেনশিয়াল এভিডেন্স’-এর উপর ভর করেই এই ছবিতে বলা হয়েছে, আমরা যা ঘটেছে বলে জানি, তার বাইরেও এটা ঘটে থাকতে পারে।
 একটু অতীতের প্রসঙ্গে আসি। নাটক, ধারাবাহিক, ছবি আবার এক সময় খাস খবরও পড়েছেন। সবকিছুর জন্য নিজেকে কীভাবে তৈরি করেছেন?
 একজন অভিনেতা সব সময় অভিনেতাই থাকেন, তা মিডিয়ামটা যাই হোক না কেন। শুধু মিডিয়াম অনুযায়ী নিজেকে ভাঙা-গড়া করে নিতে হয়। যেমন লেখার সময় আমরা যে ভাষা ব্যবহার করি, সেটা বলার সময় করি না। তেমনই মঞ্চে যেভাবে অভিনয় করব, সেভাবে ক্যামেরার সামনে করব না। মিডিয়ামের সঙ্গে নিজের ভাবনা-চিন্তা বদলে নিলেই কাজটা সহজ হয়ে যায়।
 অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী হয়ে ওঠার পিছনে বাবা বিপ্লবকেতন চক্রবর্তীর অবদান কতটা?
 প্রাথমিক পাঠটা শিল্পী বিপ্লবকেতনই পড়িয়েছিলেন। বাবা বলেছিলেন, যখন একটা চরিত্র করবে, তখন ওই চরিত্রটা হয়েই ভাবার চেষ্টা করবে। তাতেই তো আমার অর্ধেক কাজ হয়ে গিয়েছিল।
 ছোটবেলায় একবার উৎপল দত্তের নাটকে কাজ করা সৌভাগ্য হয়েছিল বলে শুনেছি?
 উইলিয়াম শেক্সপিয়রের ‘আ মিডসামার নাইটস ড্রিম’ নাটকটি উৎপল জেঠু অনুবাদ করেছিলেন ‘চৈতালী রাতের স্বপ্ন’। জেঠুই নাটকটি পরিচালনা করেন। সেখানে পরীর চরিত্রের জন্য চারটে বাচ্চা মেয়ের প্রয়োজন ছিল। তাতে আমরা তিন বোন অভিনয় করেছিলাম। ওই নাটকে আমাদের নাচের যে দৃশ্য ছিল, সেটা আমার মা কোরিওগ্রাফ করেছিলেন।
 মঞ্চে নতুন কাজ কী করছেন?
 ‘সদাগরের নৌকা’ করছি। তাও সেটা শুরু হয়েছে গতবছর নভেম্বর থেকে। থিয়েটার করতে দারুণ লাগলেও সময়টাও দিতে হয়। এইমুহূর্তে তাই একটাই করছি।
 ছোট পরদাকে কি পুরোপুরি টাটা করে দিলেন?
 না, তেমন নয়। বছর দশেক হয়ে গিয়েছে আমি মেগা সিরিয়াল করিনি। সম্প্রতি কিছু অফারও পেয়েছি। আমার মেয়ে খুব ছোট। আর সিরিয়ালের শ্যুটিংয়ের যা চাপ, অতটুকু বাচ্চা মেয়েকে বাড়িতে ফেলে রেখে সেই মতো কাজ করা অসম্ভব।
 মঞ্চ না রুপোলি পরদা?
 দু’টোই।
 কখনও কি মনে হয়েছে জাতীয় পুরস্কার পাওয়া সুদীপ্তা চক্রবর্তীকে এই ইন্ডাস্ট্রি ঠিক মতো ব্যবহার করতে পারল না?
 দেখি কাল যদি পারে সেই আশাতেই রয়েছি।
 তাহলে তো মনে হয়েইছে।
 হ্যাঁ, আমার এখনও মনে হয়, আমার সেরা চরিত্র পাওয়া এখনও বাকি। তাই আরও ভালো রোলের জন্য তাকিয়ে থাকি।
 হিন্দিতে ‘মেরি পেয়ারি বিন্দু’ বা দিবাকর বন্দ্যোপাধ্যায়ের ‘ব্যোমকেশ’-এ অফার পেয়েছিলেন। ফিরিয়ে দিলেন কেন?
 আমাকে যে চরিত্রগুলোর জন্য অফার দেওয়া হয়েছিল, সেগুলো তেমন লুক্রেটিক ছিল না। আমার মনে হয়নি, এই চরিত্রগুলোর মাধ্যমে সাংঘাতিক কিছু করতে পারব। হিন্দিতে তো আমার স্কোর শূন্য। আমি চাইব, এমন চরিত্রে অফার আসুক যার মাধ্যমে কিছুটা নম্বর তুলতে পারি।
 আপনার বড়দি বিদীপ্তাও একজন ভালো অভিনেত্রী। তিনি কেন সেভাবে বড় পরদায় সুযোগ পেলেন না?
 সত্যিই এটা ভাবলে আমার খুব কষ্ট হয়। হয়তো তেমন বিপণন ক্ষমতা নেই ওর। আমার পিআরও বেশ খারাপ। আমার দিদির পিআর আমার থেকেও খারাপ (হাসি)।
 দিদির সঙ্গে অভিনয় নিয়ে আলোচনা হয়?
 কী করে হবে! ও তো আমার ছবি দেখার সময়ই পায় না। দিনে পাঁচ-ছ’বার ফোনে কথা হয়। খালি বলে তোর অমুক ছবিটা দেখব। কিন্তু শেষ পর্যন্ত আর দেখে উঠতে পারে না (সেই স্বভাবসিদ্ধ হাসি)।
 জামাইবাবুর (বিরসা দাশগুপ্ত) সঙ্গে কাজ করবেন না?
 আমাকে ওর ছবিতে আদৌ নেবে কিনা সে তো জামাইবাবুই বলতে পারবে। আমি কী করে বলব।
 মেয়ে ছোট, সংসার সামলে কাজ করছেন কীভাবে?
 কাজ তো করতেই হবে। তবে, এখন কাজের বাইরে আর খুব বেশি কোথাও যাওয়া-আসা হয় না। মেয়েকে সামলাতে আমার স্বামী অভিষেক খুব সাহায্য করে।
অয়নকুমার দত্ত
17th  July, 2017
দর্শক জানেন এই গুগলের যুগেও সিধু জ্যাঠাদের প্রয়োজন হয়: ঋদ্ধি

 এখন তার ব্যস্ততা তুঙ্গে। টলিপড়ার পাশাপাশি পা রেখেছে বলিউডেও। সেই সঙ্গে রয়েছে ভালোবাসার জায়গা— মঞ্চ। ঠাকুরদা-ঠাকুমা (শ্যামল-চিত্রা), বাবা-মায়ের (কৌশিক-রেশমি) পর সে পরিবারের তৃতীয় প্রজন্ম, যে অভিনয় জগতের সঙ্গে যুক্ত। আজ মুক্তি পাচ্ছে তার নতুন ছবি ‘সমান্তরাল’। তার আগে জমিয়ে আড্ডায় ঋদ্ধি সেন।
বিশদ

 ইয়েস মম সুস্মিতা সেন

মাতৃত্ব আর সন্তান পালন এই নিয়ে হঠাৎই সোচ্চার হয়ে উঠেছেন মিস ইউনিভার্স সুস্মিতা সেন। প্রসঙ্গটা উঠল সুস্মিতার একক মাতৃত্ব ঘিরে। দুই মেয়েকে একা হাতে দারুণ মানুষ করেছেন নায়িকা। একই সঙ্গে আবার অভিনয়ও চালিয়ে গিয়েছেন তিনি সমান তালে। এতকিছু একসঙ্গে সামলাতে অসুবিধে হয়নি? এমন প্রশ্ন শুনে বিস্মিত হলেন সুস্মিতা।
বিশদ

পোস্ত
নিয়ে হইচই

  আবার একটি সাফল্যের পালক জুড়ল ‘পোস্ত’র মুকুটে! নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ছবিটি আজ, ২৪ নভেম্বর থেকে দেখা যাবে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘হইচই’-এ। ডিজিটাল প্ল্যাটফর্মে বাংলা ছবি, বিষয়টি নতুন নয়। তবে, বাংলা ছবির ইতিহাসে এই প্রথম কোনও ফিল্ম টেলিভিশনে দেখানোর আগেই স্থান পেল ডিজিটাল প্ল্যাটফর্মে।
বিশদ

 জাপানি নেকলেস

সোমবার, ২০ নভেম্বর ব্রিটিশ রাজ পরিবারের কাছে ছিল বিশেষ দিন। আজ থেকে ৭০ বছর আগে ওইদিনেই বিয়ে হয়েছিল এলিজাবেথ আর ফিলিপের। আজ্ঞে হ্যাঁ, সোমবার ছিল রানি এলিজাবেথের ৭০তম বিবাহবার্ষিকী। এবছর আর রাজকীয় ঘটা হয়নি ওই দিনে। বরং বাড়ির লোকেদের সঙ্গেই উইন্ডসর ক্যাসেলে দিনটি কাটালেন দ্বিতীয় এলিজাবেথ আর ফিলিপ। বিশদ

অভিনেত্রী হব সিদ্ধান্তটা
নিয়েছিলাম ছোটবেলাতেই

 বড় পর্দা থেকে ওয়েব সিরিজে হঠাৎ?
 হঠাৎ কেন? এটাই তো এখন আপকামিং ট্রেন্ড। সেই ট্রেন্ড ফলো করতে ক্ষতি কি? তাছাড়া দুটোর মধ্যে তো কোনও বিরোধ নেই।
 ওয়েব সিরিজে অভিনয় করার সঙ্গে ফিচার ফিল্মে অভিনয় করার পার্থক্য কোথায়?
বিশদ

23rd  November, 2017
 তারকাখচিত উৎসব

গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সত্যিই এবার যেন চাঁদের হাট। শাহরুখ, শ্রীদেবী, শাহিদ কাপুর, রাজকুমার রাও, রাধিকা আপ্তেরা উৎসব শুরুর দিনই মঞ্চ আলো করে ছিলেন। দর্শকাসনে ছিলেন নানা পাটেকর, বনি কাপুর, অনুপম খের, সিদ্ধার্থ রায় কাপুর, সুধীর মিশ্র, বিশাল ভরদ্বাজ, এ আর রহমানের মতো তারকারা।
বিশদ

23rd  November, 2017
ডেট নিয়ে গোলমাল

ইন্ডিয়া’জ নেক্সট সুপারস্টারস-এর বিচারক আসনের দুটি সিট ভরে গিয়েছে। করণ জোহর আর রোহিত শেঠিকে বিচারক হিসেবে দেখা যাবে এই রিয়েলিটি শোতে। গোলমাল তৃতীয় বিচারককে নিয়ে। তিনি করিনা কাপুর খান।
বিশদ

23rd  November, 2017
মহিলাদের ভালোবাসা আমাকে ভাসিয়ে নিয়ে যায় 

এবারের ব্লেন্ডার্স প্রাইড ফ্যাশন উইকের কলকাতা পর্বে শো-স্টপার ছিলেন সিদ্ধার্থ মালহোত্রা। শোয়ের আগে তাঁকে পাওয়া গেল বাইপাসের এক পাঁচতারা হোটেলে। সাক্ষাৎকারের শর্ত ছিল নেপোটিজম এবং ‘পদ্মাবতী’ বিতর্কে প্রশ্ন করা যাবে না। 
বিশদ

22nd  November, 2017
চলচ্চিত্র উৎসবে আগাথা ক্রিস্টি 

আগাথা ক্রিস্টির সর্বাধিক বিক্রিত উপন্যাস ‘মার্ডার অন দ্য ওরিয়েন্ট এক্সপ্রেস’ অবলম্বনে তৈরি এক ছবির প্রিমিয়ার হল গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। উপন্যাসের নামেই নামকরণ করা হয়েছে ছবিটির। ১৩ জন অপরিচিত লোককে নিয়ে ইউরোপের একটি ঝাঁ-চকচকে ট্রেন ছুটে চলেছে।  
বিশদ

22nd  November, 2017
আশ্চর্য মিল 

অভিনেত্রী, মডেল আবার ভিডিও জকিও বটে। একই অঙ্গে এত রূপ! আর সব চেয়ে বড় ব্যপার হল আশ্চর্য এক মিল। এমনই মিল যার দৌলতে বলিউডের নামী অভিনেত্রীর ডামি হিসেবে চালিয়ে দেওয়া যায় তাঁকে। কে তিনি? তিনি নিকি ওয়ালিয়া।  
বিশদ

22nd  November, 2017
কথা হল 

কাজল-করণ বিচ্ছেদ নিয়ে বলিউড উত্তাল হয়ে উঠেছিল। বেস্ট ফ্রেন্ড থেকে ওয়ার্স্ট এনিমি হয়ে উঠেছিলেন তাঁরা একে অপরের। অজয় দেবগণ আর করণ জোহরের দুটি ছবিকে কেন্দ্র করে ঝগড়াটা শুরু হয়। আর বিবাদ প্রথমেই পাবলিক করে দেন কাজল করণ দু’জনেই।  
বিশদ

22nd  November, 2017
চম্বলে ভূমি! 

চম্বল যাচ্ছেন ভূমি পেডনেকর! তা হঠাৎ দস্যু খপ্পরে পড়ার ইচ্ছা হল কেন এই বলিউড অভিনেত্রীর? আসলে তাঁর পরের ছবির প্রস্তুতি নিতেই ডিসেম্বর মাসে মধ্যপ্রদেশের এই কুখ্যাত এলাকায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ভূমি। সপ্তাহখানেক থাকবেনও সেখানে। অভিষেক চৌবের নতুন ছবির প্রেক্ষাপট সাতের দশকের চম্বল। এই ছবিতে সুশান্ত সিং রাজপুতের সঙ্গে দেখা যাবে ভূমিকে। তারই প্রস্তুতির অঙ্গ হিসাবে তাঁর এই চম্বল সফর। 
বিশদ

22nd  November, 2017
ধড়ক

প্রকাশিত হল ধড়ক এর পোস্টার। শশাঙ্ক খৈতান পরিচালিত এই ছবির মাধ্যমে বলিউডে পা রাখতে চলেছেন শ্রীদেবী কন্যা জাহ্নবী কাপুর এবং শাহিদ কাপুরের তুতো ভাই ঈশান খট্টর। তবে এই পোস্টার আবার উস্কে দিয়েছে বলিউডে স্বজনপোষণ বিতর্ক।
বিশদ

21st  November, 2017
কলহ

আবারও ক্ল্যাশ। এবার নাকি অনুষ্কা শর্মার সঙ্গে কলহ লাগাবেন অনুষ্কা শেঠি। অনুষ্কা শেঠির নামটা শুনে যদি চিনতে অসুবিধে হয় তাহলে বলি, তিনি বাহুবলী-২-এর নায়িকা। প্রভাসের সঙ্গে আগামী ছবি শাহুতেও জুটি বাঁধার কথা ছিল তাঁর। কিন্তু শেষপর্যন্ত তা হয়ে ওঠেনি। এখন হরর থ্রিলার বাগমাথাই-এর শ্যুটিংয়ে মগ্ন অনুষ্কা শেঠি।
বিশদ

21st  November, 2017
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লেবার ওয়েলফেয়ার ফান্ডে অনুদান কমবেশি করতে আর আইন পরিবর্তনের দরকার নেই। এই তহবিল পরিচালনার দায়িত্ব থাকা লেবার ওয়েলফেয়ার বোর্ডই সরাসরি সিদ্ধান্ত নিতে পারবে। বৃহস্পতিবার বিরোধীশূন্য বিধানসভায় এ সংক্রান্ত সংশোধনী পাশ হয়ে গেল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউনান-কলকাতার ব্যবসায়িক-বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী দুই শহরের চেম্বার অব কমার্স। বৃহস্পতিবার কলকাতার মার্চেন্ট চেম্বার অব কমার্সে চীনের ইউনান প্রদেশের জেনারেল চেম্বার অব ...

 মুম্বই, ২৩ নভেম্বর (পিটিআই): লিঙ্গ পরিবর্তনের জন্য ছুটির দরখাস্ত নিয়ে বম্বে হাইকোর্টে আবেদন করলেন ২৮ বছরের এক মহিলা কনস্টেবল। তাঁর আবেদন, লিঙ্গ পরিবর্তনের জন্য মহারাষ্ট্র পুলিশের ডিরেক্টর জেনারেলকে ছুটি মঞ্জুর করার নির্দেশ দিক আদালত। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতারণার ঘটনায় ধৃত বিএসএনএলের মহিলা ইঞ্জিনিয়ার। কলকাতার একটি বেসরকারি মেডিকেল কলেজে ভরতি করিয়ে দেওয়ার নাম করে ২০ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে বুধবার যাদবপুর থানার পুলিশ অভিযুক্ত মহুয়া চক্রবর্তীকে গ্রেপ্তার করেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  আইএসএলে আজ চেন্নাইয়ান এফসি ৩ : ০ গোলে হারাল নর্থইস্ট ইউনাইটেডকে

23-11-2017 - 10:01:16 PM

  আইএসএল: চেন্নাইয়ান এফসি:৩ নর্থইস্ট ইউনাইটেড: ০ (৮৪ মিনিট)

23-11-2017 - 09:50:28 PM

 আইএসএল: চেন্নাইয়ান এফসি:২ নর্থইস্ট ইউনাইটেড: ০ ( ৩৫ মিনিট)

23-11-2017 - 08:42:04 PM

সৌরভের বাড়িতে মশার আঁতুড়ঘর, আজ নোটিস দেবে পুরসভা

সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়িতেই সন্ধান মিলল ডেঙ্গু বাহক মশার আঁতুড়ঘরের। আগামীকাল ...বিশদ

23-11-2017 - 07:09:00 PM

ভদ্রেশ্বর পুরপ্রধান খুন: এবার নাম জড়াল নির্দল কাউন্সিলার রাজু সাউয়ের 

ভদ্রেশ্বরে পুরপ্রধান মনোজ উপাধ্যায়ের মৃত্যুর ঘটনায় এবার নাম জড়াল নির্দল ...বিশদ

23-11-2017 - 05:42:00 PM