বিনোদন
 

 জীবনের গল্প কুসুমিতার গপ্পো

 কিছুদিন যাবৎ অভিনেত্রী ঊষসী চক্রবর্তীকে মাঠে-ময়দানে দেখা যাচ্ছে। জমিয়ে ফুটবল প্র্যাকটিসও করছেন। ব্যাপারটা কী! স্টুডিও ছেড়ে হঠাৎ ময়দানে কেন? কথা বলে রহস্য উদ্ঘাটন হল। আসলে এবার তাঁকে দেখা যেতে চলেছে এক মহিলা ফুটবলারের ‘বায়োপিক’-এ। ছবির নাম ‘কুসুমিতার গপ্পো’। তার জন্য ঊষসীকে এক্কেবারে মাঠে নেমে ঘাম ঝরাতে হচ্ছে। আর এই ছবিতে ফুটবল প্রেমীদের জন্য চমক রেখেছেন পরিচালক। ‘কুসুমিতার গপ্পো’য় দেখা যাবে মোহন বাগানের গোলকিপার তথা এক সময়ের ক্যাপ্টেন শিলটন পালকে।
‘মেরি কম’ থেকে শুরু করে ‘চক দে ইন্ডিয়া’ বা ‘দঙ্গল’— মহিলাদের স্পোর্টস নিয়ে বি-টাউনে বেশ কিছু ছবি হলেও টলিপাড়া এ ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে। এমনকীতেই এখানে স্পোর্টস ফিল্মের সংখ্যা নেহাতই হাতে গোনা। আর মহিলা খেলোয়াড়ের গল্প নিয়ে ছবি বলতে ভরসা সেই ৩১ বছর আগের ‘কোনি’।
‘কুসুমিতার গপ্পো’ ছবিটি তৈরি হচ্ছে বাংলার মহিলা ফুটবলার কুসুমিতা দাসের জীবন যুদ্ধের কাহিনি নিয়ে। কেরলের সঙ্গে একটি ম্যাচে তিনি পায়ে প্রচণ্ড চোট পেয়েছিলেন। কিন্তু দলের স্বার্থে সেই চোট নিয়েও তাঁকে ম্যাচটি খেলতে হয়েছিল এবং এর ফলে তাঁর পায়ের অবস্থার অবনতি হয়। এমনকি, কলকাতায় ফিরেও অর্থাভাবে ঠিকমতো চিকিৎসাও করাতে পারেননি। এই রিয়েল লাইফ স্টোরির উপরেই দাঁড়িয়েই শাখাপ্রশাখা মেলবে রিল লাইফ স্টোরি।
তা হঠাৎ একজন মহিলা খেলোয়াড়কে কেন্দ্রে রেখে ছবি তৈরির চিন্তা করলেন কেন পরিচালক হৃষিকেশ মণ্ডল? এ ব্যাপারে তাঁর বক্তব্য, ‘আমি সব সময়ই একটু অন্য ধরনের ছবি করতে পছন্দ করি। তাছাড়া আমাদের মতো নতুন পরিচালকরা গঁথে বাঁধার বাইরে না কাজ করলে কোনও দিনই দাঁড়াতে পারবে না। কুসুমিতার ঘটনাটি আমি সংবাদপত্রে পড়েছিলাম। তাই মনস্থির করি ওঁর স্ট্র্যাগেল নিয়েই আমি ছবি করব।’
‘কোনি’র ক্ষিতদাকেও এই ছবিতেও দেখা যাবে। অবশ্য, এখানে তিনি কোচ নন, সাংবাদিকের চরিত্রে। যিনি কুসুমিতার ঘটনাটি সংবাদমাধ্যমে ব্রেক করছেন। সৌমিত্র চট্টোপাধ্যায়ের পাশাপাশি এই ছবিতে রয়েছেন মাধবী মুখোপাধ্যায়। কুসুমিতার চরিত্রে অভিনেত্রী খুঁজে পেতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছিল পরিচালককে। একেই কাঠখোট্টা খেলোয়াড়ের চরিত্র। তার উপর চরিত্রের প্রয়োজনে রোদ-বৃষ্টিতে ফুটবল প্র্যাকটিস করতে হবে। সব কিছু শুনে টলিপাড়ার অনেক নায়িকাই নাকি হৃষিকেশকে বলেছেন, ‘এই ছবিতে অনেকটা দৃশ্যে ক্রাচ নিয়ে হাঁটতে হবে। তাছাড়া ওই রোদের মধ্যে প্র্যাকটিস করলে গায়ের রং কালো হয়ে যাবে।’ অবশেষে পরিচালকের কাছে মুশকিল আসান হয়ে দেখা দেন ব্যোমকেশের ‘সত্যবতী’। চিত্রনাট্য শুনে কুসুমিতার চরিত্রে অভিনয় করতে রাজি হয়ে যান ঊষসী। তাছাড়া রিয়েল লাইফে তাঁর সঙ্গে খেলার জগতের একটা যোগাযোগ রয়েছে। তিনি ওয়েট লিফটিং করেন। পরদায় ফুটবলারের চরিত্র নিখুঁতভাবে ফুটিয়ে তোলার জন্য কুন্তলা ঘোষ দস্তিদারের অধীনে ঘড়ি ধরে প্র্যাকটিসও করেছেন। ঊষসী বললেন, ক্রিকেটের তুলনায় ফুটবলই আমার বেশি প্রিয়। মোহন বাগান, ইস্টবেঙ্গলের ম্যাচ যেমন দেখি। আবার রাত জেগে বিদেশের ফুটবল ম্যাচও দেখি। আমি ব্রাজিলের সমর্থক। তাই ফুটবলের ব্যাপারে আমি মোটেও আনকোরা নই। বাঙালি ফুটবল অন্ত প্রাণ। তাই ছবিটা দর্শকের ভালো লাগবে বলে আমার আশা।’
সবুজ গালিচা ছেড়ে হঠাৎ রুপোলি পরদার হাতছানিতে সাড়া দিলেন কেন? শিলটনের বক্তব্য, ‘আমি তো খেলা ছাড়িনি। এঁদের চিত্রনাট্যটা ভালো লেগেছিল, তাই হ্যাঁ বলেছিলাম। শ্যুটিং টিমও আমাকে অনেক সাহায্য করেছে। আমার খেলা বা প্র্যাকটিসের দিন কখনই শ্যুটিং ডেট রাখা হয়নি।’ শিলটন এই ছবিতে নাম চরিত্রেই অভিনয় করছেন। কিন্তু ছবির গল্পের প্রয়োজনে বেশ কিছু রোমান্টিক দৃশ্যে অভিনয় করতে হচ্ছে তাঁকে। খানিকটা লাজুক মুখে মোহন বাগানের এই ফুটবলার বললেন, ‘আসলে রোমান্টিক দৃশ্যের ব্যাপারে আমার প্রথম থেকেই অস্বস্তি ছিল। আমি ওদের বলেওছিলাম। কিন্তু ছবির প্রয়োজনে মেনে নিতে হয়েছে।’ ক্ষিতদার ‘ফাইট কোনি, ফাইট’ এক সময়ে ইতিহাস তৈরি করেছিল। এবার কুসুমিতা নতুন কোনও ইতিহাসের সন্ধান দিতে পারে কিনা তার জন্য অপেক্ষা করতে হবে এ বছরের শেষ পর্যন্ত।
অয়নকুমার দত্ত
19th  May, 2017
কী লেখা আছে
‘ইন্দু সরকার’ এর ভাগ্যে?

‘দেশ কী এক বেটি নে দেশ কো বন্দি বানায়া হুয়া হ্যায়...’ বা ‘আব ইস দেশ মে গান্ধী কে মায়নে বদল চুকা হ্যায়’। মধুর ভান্ডারকরের নতুন ছবি ‘ইন্দু সরকার’ এর ট্রেলারের কয়েকটি সংলাপ এই রকম। ভারতের ইতিহাসের এক বিতর্কিত অধ্যায় জরুরি অবস্থা নিয়ে এই ছবি বানিয়েছেন মধুর। ১৯৭৫ সালের ২৫ জুন। কেন্দ্রে তখন কংগ্রেস সরকার।
বিশদ

হিরো কে?

ছবির নাম গুসতাখিয়াঁ। এই মুহূর্তে ছবির নায়ক চয়ন নিয়ে প্রচুর প্রশ্নের সম্মুখীন পরিচালক। সঞ্জয়লীলা বনশালি তাঁর আগামী ছবির নায়িকা বেছে ফেলেছেন এক নিমেষে। কিন্তু নায়ক নিয়ে যত কাণ্ড। কখনও ইরফান খান তো কখনও অভিষেক বচ্চন। আবার তাঁরা দু’জনেই নাকচ।
বিশদ

অনিল নায়িকা খুঁজছেন

আমি ফ্রেশ ফেস নিয়ে কাজ করতে ভালোবাসি। প্রত্যেকেই বর্ন অ্যাক্টর এমন তো নয়। কিন্তু অভিনয়ের প্রতি প্যাশনটা দরকার। এরকমই একজনকে খুঁজে বের করতে চাই যে উৎকর্ষের সঙ্গে কাজ করবে।
বিশদ

ভুল দৃশ্য

 মাত্র একটা দৃশ্য। আর সেই নিয়েই শুরু হল বিতর্ক। বিতর্কের কেন্দ্রে কর্ণাটকের অভিনেত্রী সঞ্জনা গলরানি। তাঁর আগামী ছবির একটি দৃশ্য নাকি ইন্টারনেটে ভাইরাল হয়ে গিয়েছে। কী এমন দৃশ্য যা একেবারে ভাইরাল হয়ে গেল? সেই দৃশ্যে অভিনেত্রীকে সম্পূর্ণ নিরাবরণ অবস্থায় দেখানো হয়েছে।
বিশদ

থার্ড ক্লাস

‘অভিনেতা হিসেবে তো তুমি একেবারে থার্ড ক্লাস।’ কথাটা বলেছিলেন অনুষ্কা শর্মা। কাকে বলেছিলেন শুনবেন? কিং খানকে। বিশ্বাস হল না তাই তো? শুনুন তবে। ‘রব নে বানা দি জোড়ি’-র সেটে শ্যুটিং চলছে। অনুষ্কা শর্মার প্রথম ছবি। কিং খানের সঙ্গে সিন, হঠাৎ অনুষ্কা বললেন মানুষ হিসেবে ভালো হলেও অভিনেতা হিসেবে শাহরুখ নাকি ফালতু।
বিশদ

22nd  July, 2017
নাম বদল

অর্জুন কাপুর আর পরিণীতি চোপড়া কেমিস্ট্রি জমে উঠেছে। ‘সন্দীপ অউর পিংকি ফেরার’ ছবিতে তো তাঁদের একসঙ্গে দেখা যাবেই, ইতিমধ্যেই আবার পরবর্তী ছবির চুক্তিও সই করে ফেলেছেন দু’জনে। ছবির নামও একেবারে ঠিক করে ফেলেছিলেন পরিচালক। কিন্তু বাধা দিলেন অক্ষয়কুমার। নমস্তে সিরিজের এই ছবিটির নাম ঠিক হয়েছিল নমস্তে ইংল্যান্ড।
বিশদ

22nd  July, 2017
সংঘাত আসলে নকলে

একজন প্রাক্তন অন্যজন বর্তমান। মিলটা সেখান থেকেই শুরু। তাছাড়াও তাঁদের আরও বহু মিল। এই যেমন দু’জনেই টিনসেল টাউনের ‘ইয়ামি মাম্মি’। দু’জনেই ফিগার কনশাস। দু’জনের নামই বারবার উঠে আসে বলিউডের গসিপ হেডলাইনে। কিন্তু প্রাক্তন এবার বর্তমানের ঘাড়ে দোষ চাপালেন। যে সে দোষ নয়, নকল করার দোষ।
বিশদ

22nd  July, 2017
সাবধান! আসছে হুঁশিয়ার বাংলা

সংবাদপত্র বা টিভির হেডলাইনে প্রায় প্রতিদিনই চোখে পড়ে কোনও না কোনও অপরাধের ঘটনা। বধূহত্যা, ধর্ষণ, খুন, রাহাজানি, ভাইয়ের হাতে ভাই খুন এসব খবর প্রায় নিত্য-নৈমিত্তিক ঘটনা। বাস্তবজীবনে ঘটে যাওয়া এই সব অপরাধমূলক ঘটনাই এবার নতুন করে গল্পের আকারে সাজিয়ে ফিকশন ফরম্যাটে উঠে আসছে কালারস বাংলা চ্যানেলে।
বিশদ

22nd  July, 2017
  ইউলিয়া, সলমন ও ক্যাটরিনা

 ক্যাটরিনা কাইফ ও সলমন খান। এই পর্যন্ত বেশ চলছিল। কিন্তু মাঝখান থেকে বাধ সাধলেন ইউলিয়া ভান্তুর। সলমন খানের প্রেমে পড়লেন তিনি। আর টিনসেল টাউনের গুজব অনুযায়ী ভাইজানও নাকি ইউলিয়ার প্রেমে পাগল। একটানা এতদিন শান্তিপূর্ণ সম্পর্ক সলমনের ক্ষেত্রে একেবারেই বেমানান। বিশদ

21st  July, 2017
 সেন্সর বোর্ডকে বিদায় জানানোর সময় এসেছে

পরিচালক প্রকাশ ঝা’র একসময়ের সহকারি অলংকৃতা শ্রীবাস্তব এবারে পরিচালকের আসনে। ছবির প্রযোজক প্রকাশ নিজেই। আজকেই মুক্তি পাচ্ছে ‘বিতর্কিত’ ছবি ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’। নন্দনে ছবির বিশেষ স্ক্রিনিংয়ের আগে সাক্ষাৎকারের থিম ছিল একটাই— সেন্সরশিপ।
বিশদ

21st  July, 2017
আহত

 শাহরুখ আহত। তবে চোটটা গুরুতর নয়। আর সেই চোট দারুণভাবে সামলাচ্ছেন কিং খান। মনেই হচ্ছে না তিনি আহত। মাত্র একটা ব্যান্ডেড, ব্যস। আর কোনও চিহ্নই নেই আঘাতের। প্রশ্ন করলেও এড়িয়ে যাচ্ছেন।
বিশদ

20th  July, 2017



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে তোলাবাজির অভিযোগ। পাঁচ লক্ষ টাকা তোলা চেয়ে হুমকি দেওয়ায় কলকাতার বেনিয়াপুকুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন এক প্রোমোটার। মহম্মদ ওমর ফারুখ নামে ওই প্রোমোটারের লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ তিন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। লালবাজার সূত্রে এই ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ জুলাই: জাতীয় গড়ের তুলনায় পশ্চিমবঙ্গে বেকারত্বের হার বেশি। সম্প্রতি লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয়’র পেশ করা রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য। একইসঙ্গে সংশ্লিষ্ট রিপোর্টে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী এও উল্লেখ করেছেন যে, ২০১২-১৩ আর্থিক বছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবর্ষে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহরমপুর সেন্ট্রাল জেল থেকে চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা বিচারাধীন বন্দি উধাও হল হাসপাতাল থেকে। পলাতক ওই বন্দির নাম সোহেল রানা (২৫)। ...

 সংবাদদাতা, ঘাটাল: দুই দেশের খেলা দেখার জন্য ভিড় উপচে পড়ল দাসপুর-১ ব্লকের কলোড়াতে। শনিবার পশ্চিম মেদিনীপুর ফুটি অ্যাসোসিয়েশনের উদ্যোগে কলোড়া স্কুল ফুটবল মাঠে ভারতের জাতীয় ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM