বিনোদন
 

 জীবনের গল্প কুসুমিতার গপ্পো

 কিছুদিন যাবৎ অভিনেত্রী ঊষসী চক্রবর্তীকে মাঠে-ময়দানে দেখা যাচ্ছে। জমিয়ে ফুটবল প্র্যাকটিসও করছেন। ব্যাপারটা কী! স্টুডিও ছেড়ে হঠাৎ ময়দানে কেন? কথা বলে রহস্য উদ্ঘাটন হল। আসলে এবার তাঁকে দেখা যেতে চলেছে এক মহিলা ফুটবলারের ‘বায়োপিক’-এ। ছবির নাম ‘কুসুমিতার গপ্পো’। তার জন্য ঊষসীকে এক্কেবারে মাঠে নেমে ঘাম ঝরাতে হচ্ছে। আর এই ছবিতে ফুটবল প্রেমীদের জন্য চমক রেখেছেন পরিচালক। ‘কুসুমিতার গপ্পো’য় দেখা যাবে মোহন বাগানের গোলকিপার তথা এক সময়ের ক্যাপ্টেন শিলটন পালকে।
‘মেরি কম’ থেকে শুরু করে ‘চক দে ইন্ডিয়া’ বা ‘দঙ্গল’— মহিলাদের স্পোর্টস নিয়ে বি-টাউনে বেশ কিছু ছবি হলেও টলিপাড়া এ ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে। এমনকীতেই এখানে স্পোর্টস ফিল্মের সংখ্যা নেহাতই হাতে গোনা। আর মহিলা খেলোয়াড়ের গল্প নিয়ে ছবি বলতে ভরসা সেই ৩১ বছর আগের ‘কোনি’।
‘কুসুমিতার গপ্পো’ ছবিটি তৈরি হচ্ছে বাংলার মহিলা ফুটবলার কুসুমিতা দাসের জীবন যুদ্ধের কাহিনি নিয়ে। কেরলের সঙ্গে একটি ম্যাচে তিনি পায়ে প্রচণ্ড চোট পেয়েছিলেন। কিন্তু দলের স্বার্থে সেই চোট নিয়েও তাঁকে ম্যাচটি খেলতে হয়েছিল এবং এর ফলে তাঁর পায়ের অবস্থার অবনতি হয়। এমনকি, কলকাতায় ফিরেও অর্থাভাবে ঠিকমতো চিকিৎসাও করাতে পারেননি। এই রিয়েল লাইফ স্টোরির উপরেই দাঁড়িয়েই শাখাপ্রশাখা মেলবে রিল লাইফ স্টোরি।
তা হঠাৎ একজন মহিলা খেলোয়াড়কে কেন্দ্রে রেখে ছবি তৈরির চিন্তা করলেন কেন পরিচালক হৃষিকেশ মণ্ডল? এ ব্যাপারে তাঁর বক্তব্য, ‘আমি সব সময়ই একটু অন্য ধরনের ছবি করতে পছন্দ করি। তাছাড়া আমাদের মতো নতুন পরিচালকরা গঁথে বাঁধার বাইরে না কাজ করলে কোনও দিনই দাঁড়াতে পারবে না। কুসুমিতার ঘটনাটি আমি সংবাদপত্রে পড়েছিলাম। তাই মনস্থির করি ওঁর স্ট্র্যাগেল নিয়েই আমি ছবি করব।’
‘কোনি’র ক্ষিতদাকেও এই ছবিতেও দেখা যাবে। অবশ্য, এখানে তিনি কোচ নন, সাংবাদিকের চরিত্রে। যিনি কুসুমিতার ঘটনাটি সংবাদমাধ্যমে ব্রেক করছেন। সৌমিত্র চট্টোপাধ্যায়ের পাশাপাশি এই ছবিতে রয়েছেন মাধবী মুখোপাধ্যায়। কুসুমিতার চরিত্রে অভিনেত্রী খুঁজে পেতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছিল পরিচালককে। একেই কাঠখোট্টা খেলোয়াড়ের চরিত্র। তার উপর চরিত্রের প্রয়োজনে রোদ-বৃষ্টিতে ফুটবল প্র্যাকটিস করতে হবে। সব কিছু শুনে টলিপাড়ার অনেক নায়িকাই নাকি হৃষিকেশকে বলেছেন, ‘এই ছবিতে অনেকটা দৃশ্যে ক্রাচ নিয়ে হাঁটতে হবে। তাছাড়া ওই রোদের মধ্যে প্র্যাকটিস করলে গায়ের রং কালো হয়ে যাবে।’ অবশেষে পরিচালকের কাছে মুশকিল আসান হয়ে দেখা দেন ব্যোমকেশের ‘সত্যবতী’। চিত্রনাট্য শুনে কুসুমিতার চরিত্রে অভিনয় করতে রাজি হয়ে যান ঊষসী। তাছাড়া রিয়েল লাইফে তাঁর সঙ্গে খেলার জগতের একটা যোগাযোগ রয়েছে। তিনি ওয়েট লিফটিং করেন। পরদায় ফুটবলারের চরিত্র নিখুঁতভাবে ফুটিয়ে তোলার জন্য কুন্তলা ঘোষ দস্তিদারের অধীনে ঘড়ি ধরে প্র্যাকটিসও করেছেন। ঊষসী বললেন, ক্রিকেটের তুলনায় ফুটবলই আমার বেশি প্রিয়। মোহন বাগান, ইস্টবেঙ্গলের ম্যাচ যেমন দেখি। আবার রাত জেগে বিদেশের ফুটবল ম্যাচও দেখি। আমি ব্রাজিলের সমর্থক। তাই ফুটবলের ব্যাপারে আমি মোটেও আনকোরা নই। বাঙালি ফুটবল অন্ত প্রাণ। তাই ছবিটা দর্শকের ভালো লাগবে বলে আমার আশা।’
সবুজ গালিচা ছেড়ে হঠাৎ রুপোলি পরদার হাতছানিতে সাড়া দিলেন কেন? শিলটনের বক্তব্য, ‘আমি তো খেলা ছাড়িনি। এঁদের চিত্রনাট্যটা ভালো লেগেছিল, তাই হ্যাঁ বলেছিলাম। শ্যুটিং টিমও আমাকে অনেক সাহায্য করেছে। আমার খেলা বা প্র্যাকটিসের দিন কখনই শ্যুটিং ডেট রাখা হয়নি।’ শিলটন এই ছবিতে নাম চরিত্রেই অভিনয় করছেন। কিন্তু ছবির গল্পের প্রয়োজনে বেশ কিছু রোমান্টিক দৃশ্যে অভিনয় করতে হচ্ছে তাঁকে। খানিকটা লাজুক মুখে মোহন বাগানের এই ফুটবলার বললেন, ‘আসলে রোমান্টিক দৃশ্যের ব্যাপারে আমার প্রথম থেকেই অস্বস্তি ছিল। আমি ওদের বলেওছিলাম। কিন্তু ছবির প্রয়োজনে মেনে নিতে হয়েছে।’ ক্ষিতদার ‘ফাইট কোনি, ফাইট’ এক সময়ে ইতিহাস তৈরি করেছিল। এবার কুসুমিতা নতুন কোনও ইতিহাসের সন্ধান দিতে পারে কিনা তার জন্য অপেক্ষা করতে হবে এ বছরের শেষ পর্যন্ত।
অয়নকুমার দত্ত
19th  May, 2017
উ ৎ ফু ল্ল

ক্যাটরিনা কাইফ এখন বেজায় উৎফুল্ল। তাঁর আগামী ছবি নিয়ে উত্তেজনার শেষ নেই। কেন? হঠাৎ ছবি নিয়ে এত উত্তেজিত কেন ক্যাট? নাঃ, ঠিক ছবি বললে সঠিক হবে না। বরং বলা উচিত উত্তেজনার কারণটা ছবির নায়ক। দীর্ঘ পাঁচ বছর বাদে আবারও বলিউডের বাদশার সঙ্গে ছবি করতে চলেছেন ক্যাটরিনা কাইফ।
বিশদ

নতুন প্রতিভাদের জন্য অ্যাপ কল বলিউড

অভিনয় করতে চান? অথচ, ফিল্ম ইন্ডাস্ট্রিতে কোনও ‘গড ফাদার’ নেই! তাহলে তো পোর্ট প্রোফাইল বানিয়ে পরিচালক-প্রযোজকদের দরজায় দরজায় ঘুরতেই হবে! প্রচলিত এই ধারণার ইতি হতে চলেছে। এবার ইন্টারনেটের মাধ্যমেই নিজের প্রতিভা এক্কেবারে সুনির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে দিতে একজন অভিনেতা বা অভিনেত্রী। শুধু অভিনয়ই নয়, ফিল্মের সঙ্গে জড়িয়ে রয়েছে এমন হাজারও কাজের প্রতিভাবানরা নিজেদের প্রতিভার নজির তুলে ধরতে পারবেন। আর তার জন্য তৈরি হয়েছে নতুন অ্যাপ ‘কল বলিউড’।
বিশদ

বদলে গেল দু নি য়া

‘আরে ও সাম্বা...কিতনে আদমি থে রে...’ সংলাপটার কোনও ব্যাখ্যা লাগে না। ‘শোলে’র পাহাড়ি ডাকাতের ডেরার ছবিটা চোখের সামনে আপনিই ভেসে ওঠে। আর ভেসে ওঠে গব্বর সিং ওরফে আমজাদ খানের মুখ। শোলের গব্বর সিং প্রকৃত অর্থেই কিংবদন্তি। কিন্তু জানেন কি এই চরিত্রে আমজাদ খানের নামটা প্রথম বাছেননি পরিচালক। বরং রোলটা অন্য এক অভিনেতাকে দিয়েই করাতে চেয়েছিলেন তিনি।
বিশদ

ভাই-বোন জুটি

ফারহান ও জোয়া আখতার। বিভিন্ন ছবিতে একসঙ্গে কাজ করেছেন দু’জনে। কখনও অভিনয় আর পরিচালনা, কখনও বা সংলাপ ও পরিচালনা। এবার আবারও এই জুটিকে একসঙ্গে দেখা যাবে। ছবির নাম ‘গালি বয়’।
বিশদ

22nd  October, 2017
প্লে-ডেট

তৈমুর খান এখন রীতিমতো সেলিব্রিটি। বাবা-মায়ের পাশাপাশি তারও নাকি ছোটখাট ফ্যান ক্লাব তৈরি হয়ে গিয়েছে ইতিমধ্যে। আর সেই ফ্যান ক্লাবের সদস্যদের জন্য সুখবর। খুব শিগগির তৈমুরের বেশ কিছু কিউট ছবি দেখতে পাবেন তাঁরা।
বিশদ

22nd  October, 2017
সামাজিক বার্তা দিতেই রূপান্তর

শারীরিক ব্যাধি কখনও কখনও সামাজিক বিড়ম্বনার কারণ হয়। যে মানুষ স্বাভাবিকভাবে জীবন কাটাচ্ছে, হঠাৎ এমন এক অসুখের শিকার হল যে তার বেঁচে থাকাটাই অসহনীয় হয়ে উঠল। এরকমই এক রোগের নাম শ্বেতি।
বিশদ

22nd  October, 2017
ডুব হুমায়ুন আহমেদের বায়োপিক নয়: ফারুকী

প্রবল নিম্নচাপ, ঝড়, দুর্যোগ সামলে অবশেষে আগামী ২৭ অক্টোবর মুক্তি পাচ্ছে পরিচালক মোস্তাফা সরওয়ার ফারুকীর ‘ডুব’ ছবিটি। প্রযোজক ও পরিচালকদের ইচ্ছা ছিল গত বৈশাখের প্রথম দিনেই ছবিটিকে দর্শকের দরবারে পেশ করার। কিন্তু নানা কারণের জন্য তাঁদের সে ইচ্ছা পূর্ণ হয়নি।
বিশদ

22nd  October, 2017
 হরিহর আত্মা লক্ষ্মীকান্ত প্যারেলাল

  একেই বলে হরিহর আত্মা! একের অনুপস্থিতিতে যেন অপরজনের অস্তিত্ব নেই। যেমন সংগীত জগতে এমন কিছু নাম আছে, যেগুলি আমরা একসঙ্গেই শুনতে অভ্যস্ত। সে শংকর-জয়কিষাণ হোক বা কল্যাণজি-আনন্দজি। এসব নাম হঠাৎ করে আলাদা শুনলে হোঁচট খাওয়ার জোগাড় হয়।
বিশদ

21st  October, 2017
শাহরুখের স্ত্রীর অতিথি আমির

 গৌরী খানের ডিজাইন স্টোর এখন মুম্বইয়ের সেলেব মহলের জনপ্রিয় আড্ডাস্থল। অভিনেতা, পরিচালক তো বটেই, এমনকি নামী দামি ব্যক্তিত্বদেরও আনাগোনা সেখানে লেগেই থাকে। গৌরীর আতিথেয়তা ও ইন্টিরিয়র ডেকরেশন টিপসের পাশাপাশি গোরী খান’স ডিজাইনের কফির টানেও নাকি সেখানে হাজির হন অনেকেই।
বিশদ

21st  October, 2017
 ভক্তদের স্পেশাল রিটার্ন গিফট দেবেন প্রভাস

 বাহুবলী ছবির সাফল্যের পর প্রভাস যেন হাওয়ায় ভাসছেন। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে তাঁর ভক্তের সংখ্যা হু হু করে বাড়ছে। দক্ষিণী সুপারস্টার কি খান, কেমন জীবনযাপন পছন্দ করে তা জানতে আগ্রহের শেষ নেই। আগামী ২৩ অক্টোবর প্রভাসের জন্মদিন।
বিশদ

21st  October, 2017
 বড্ড বি প দ

  বিপদে পড়েছেন শ্রদ্ধা কাপুর। একেবারে বড়সড় কাণ্ড। লিগাল কেস। ঘটনাটা ঘটেছে শ্রদ্ধার অন্যধারার ছবি ‘হাসিনা পার্কার’কে কেন্দ্র করে। গত মাসে রিলিজ করেছে হাসিনা পার্কার। ছবিতে গম্ভীর চরিত্রে শ্রদ্ধা। বিশদ

21st  October, 2017
একনজরে
ঘোঘা (গুজরাত), ২২ অক্টোবর (পিটিআই): ‘বন্দরই হল উন্নতির প্রবেশদ্বার।’ রবিবার গুজরাত সফরে সৌরাষ্ট্রের ঘোঘা এবং দক্ষিণ গুজরাতের দহেজের মধ্যে ফেরি সার্ভিসের প্রথম পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাতাল সফরে আরও বেশি এসি ট্রেন চাইছেন যাত্রীরা। বেড়েছে যাত্রীও। তবুও মেট্রোয় আসা দু’টি নতুন এসি রেককে যাত্রী পরিবহণে ব্যবহার করা হচ্ছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স কতটা ভয়ানক হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর সাম্প্রতিক রিপোর্ট জানিয়ে দিল সে কথা। এক বিবৃতিতে হু জানাল, অ্যান্টিবায়োটিক কাজ না করায় যৌনরোগ গনোরিয়ার চিকিৎসা এখন খুবই কঠিন, কিছু ক্ষেত্রে অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। ...

সংবাদদাতা, ঘাটাল: শনিবারের চেয়ে রবিবার ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। এদিন ভোরে চন্দ্রকোণা-১ ব্লকের খামারবেড়িয়াতে ফেরিবাঁধ এবং চন্দ্রকোণা-২ ব্লকের কালাকড়িতে শিলাবতী নদীর বাঁধ ভেঙে নতুন করে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM