বিনোদন
 

 জীবনের গল্প কুসুমিতার গপ্পো

 কিছুদিন যাবৎ অভিনেত্রী ঊষসী চক্রবর্তীকে মাঠে-ময়দানে দেখা যাচ্ছে। জমিয়ে ফুটবল প্র্যাকটিসও করছেন। ব্যাপারটা কী! স্টুডিও ছেড়ে হঠাৎ ময়দানে কেন? কথা বলে রহস্য উদ্ঘাটন হল। আসলে এবার তাঁকে দেখা যেতে চলেছে এক মহিলা ফুটবলারের ‘বায়োপিক’-এ। ছবির নাম ‘কুসুমিতার গপ্পো’। তার জন্য ঊষসীকে এক্কেবারে মাঠে নেমে ঘাম ঝরাতে হচ্ছে। আর এই ছবিতে ফুটবল প্রেমীদের জন্য চমক রেখেছেন পরিচালক। ‘কুসুমিতার গপ্পো’য় দেখা যাবে মোহন বাগানের গোলকিপার তথা এক সময়ের ক্যাপ্টেন শিলটন পালকে।
‘মেরি কম’ থেকে শুরু করে ‘চক দে ইন্ডিয়া’ বা ‘দঙ্গল’— মহিলাদের স্পোর্টস নিয়ে বি-টাউনে বেশ কিছু ছবি হলেও টলিপাড়া এ ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে। এমনকীতেই এখানে স্পোর্টস ফিল্মের সংখ্যা নেহাতই হাতে গোনা। আর মহিলা খেলোয়াড়ের গল্প নিয়ে ছবি বলতে ভরসা সেই ৩১ বছর আগের ‘কোনি’।
‘কুসুমিতার গপ্পো’ ছবিটি তৈরি হচ্ছে বাংলার মহিলা ফুটবলার কুসুমিতা দাসের জীবন যুদ্ধের কাহিনি নিয়ে। কেরলের সঙ্গে একটি ম্যাচে তিনি পায়ে প্রচণ্ড চোট পেয়েছিলেন। কিন্তু দলের স্বার্থে সেই চোট নিয়েও তাঁকে ম্যাচটি খেলতে হয়েছিল এবং এর ফলে তাঁর পায়ের অবস্থার অবনতি হয়। এমনকি, কলকাতায় ফিরেও অর্থাভাবে ঠিকমতো চিকিৎসাও করাতে পারেননি। এই রিয়েল লাইফ স্টোরির উপরেই দাঁড়িয়েই শাখাপ্রশাখা মেলবে রিল লাইফ স্টোরি।
তা হঠাৎ একজন মহিলা খেলোয়াড়কে কেন্দ্রে রেখে ছবি তৈরির চিন্তা করলেন কেন পরিচালক হৃষিকেশ মণ্ডল? এ ব্যাপারে তাঁর বক্তব্য, ‘আমি সব সময়ই একটু অন্য ধরনের ছবি করতে পছন্দ করি। তাছাড়া আমাদের মতো নতুন পরিচালকরা গঁথে বাঁধার বাইরে না কাজ করলে কোনও দিনই দাঁড়াতে পারবে না। কুসুমিতার ঘটনাটি আমি সংবাদপত্রে পড়েছিলাম। তাই মনস্থির করি ওঁর স্ট্র্যাগেল নিয়েই আমি ছবি করব।’
‘কোনি’র ক্ষিতদাকেও এই ছবিতেও দেখা যাবে। অবশ্য, এখানে তিনি কোচ নন, সাংবাদিকের চরিত্রে। যিনি কুসুমিতার ঘটনাটি সংবাদমাধ্যমে ব্রেক করছেন। সৌমিত্র চট্টোপাধ্যায়ের পাশাপাশি এই ছবিতে রয়েছেন মাধবী মুখোপাধ্যায়। কুসুমিতার চরিত্রে অভিনেত্রী খুঁজে পেতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছিল পরিচালককে। একেই কাঠখোট্টা খেলোয়াড়ের চরিত্র। তার উপর চরিত্রের প্রয়োজনে রোদ-বৃষ্টিতে ফুটবল প্র্যাকটিস করতে হবে। সব কিছু শুনে টলিপাড়ার অনেক নায়িকাই নাকি হৃষিকেশকে বলেছেন, ‘এই ছবিতে অনেকটা দৃশ্যে ক্রাচ নিয়ে হাঁটতে হবে। তাছাড়া ওই রোদের মধ্যে প্র্যাকটিস করলে গায়ের রং কালো হয়ে যাবে।’ অবশেষে পরিচালকের কাছে মুশকিল আসান হয়ে দেখা দেন ব্যোমকেশের ‘সত্যবতী’। চিত্রনাট্য শুনে কুসুমিতার চরিত্রে অভিনয় করতে রাজি হয়ে যান ঊষসী। তাছাড়া রিয়েল লাইফে তাঁর সঙ্গে খেলার জগতের একটা যোগাযোগ রয়েছে। তিনি ওয়েট লিফটিং করেন। পরদায় ফুটবলারের চরিত্র নিখুঁতভাবে ফুটিয়ে তোলার জন্য কুন্তলা ঘোষ দস্তিদারের অধীনে ঘড়ি ধরে প্র্যাকটিসও করেছেন। ঊষসী বললেন, ক্রিকেটের তুলনায় ফুটবলই আমার বেশি প্রিয়। মোহন বাগান, ইস্টবেঙ্গলের ম্যাচ যেমন দেখি। আবার রাত জেগে বিদেশের ফুটবল ম্যাচও দেখি। আমি ব্রাজিলের সমর্থক। তাই ফুটবলের ব্যাপারে আমি মোটেও আনকোরা নই। বাঙালি ফুটবল অন্ত প্রাণ। তাই ছবিটা দর্শকের ভালো লাগবে বলে আমার আশা।’
সবুজ গালিচা ছেড়ে হঠাৎ রুপোলি পরদার হাতছানিতে সাড়া দিলেন কেন? শিলটনের বক্তব্য, ‘আমি তো খেলা ছাড়িনি। এঁদের চিত্রনাট্যটা ভালো লেগেছিল, তাই হ্যাঁ বলেছিলাম। শ্যুটিং টিমও আমাকে অনেক সাহায্য করেছে। আমার খেলা বা প্র্যাকটিসের দিন কখনই শ্যুটিং ডেট রাখা হয়নি।’ শিলটন এই ছবিতে নাম চরিত্রেই অভিনয় করছেন। কিন্তু ছবির গল্পের প্রয়োজনে বেশ কিছু রোমান্টিক দৃশ্যে অভিনয় করতে হচ্ছে তাঁকে। খানিকটা লাজুক মুখে মোহন বাগানের এই ফুটবলার বললেন, ‘আসলে রোমান্টিক দৃশ্যের ব্যাপারে আমার প্রথম থেকেই অস্বস্তি ছিল। আমি ওদের বলেওছিলাম। কিন্তু ছবির প্রয়োজনে মেনে নিতে হয়েছে।’ ক্ষিতদার ‘ফাইট কোনি, ফাইট’ এক সময়ে ইতিহাস তৈরি করেছিল। এবার কুসুমিতা নতুন কোনও ইতিহাসের সন্ধান দিতে পারে কিনা তার জন্য অপেক্ষা করতে হবে এ বছরের শেষ পর্যন্ত।
অয়নকুমার দত্ত
19th  May, 2017
এবার সৃজিতের সন্ন্যাসী রাজা

ইয়েতি অভিযান ছবির শ্যুটিং সারতে টিম নিয়ে সৃজিত মুখোপাধ্যায় বিদেশ যাচ্ছেন আগামী ৯ জুন। তার আগেই নিজের পরবর্তী ছবি চূড়ান্ত করে ফেললেন পরিচালক। ‘জাতিস্মর’, ‘রাজকাহিনী’র পর এটি তৃতীয় পিরিয়ড ফিল্ম। 
বিশদ

লিভ-ইন

আবার খবরে দীপ-বীর। দীপিকা পাড়ুকোনের প্রেম নিয়ে শুধু বলিউডই নয়, হলিউডও তোলপাড়। তিনি কি রণবীর সিংয়ের সঙ্গে সম্পর্ক রাখবেন নাকি হলিউডে উড়ে যাবেন ভিন ডিসেলের কাঁধে চড়ে?
বিশদ

এখন কী?

প্রিয়াংকা চোপড়া এখন ভীষণ ব্যস্ত। হলিউডের সিরিয়াল থেকে বলিউডি ছবি নিয়ে তো নাকাল বটেই, তার সঙ্গে আবার জুটেছে তাঁর প্রোডাকশন হাউস। সব মিলিয়ে দম ফেলারও সময় নেই তাঁর। তো এত কাজের মধ্যে কি নিজের আত্মজীবনী লেখার কথা কখনও মনে হয়েছে তাঁর? প্রশ্ন শুনে তো অবাক প্রিয়াংকা।
বিশদ

ব্রাত্যজনের আন্তর্জাতিক নাট্যোৎসব

কলকাতায় বসে চট করে বিদেশি নাটক দেখার সুযোগ হয় না বাংলার নাট্যমোদীদের। বছরে এক-দু’বার বিদেশি কনস্যুলেট আয়োজিত অনুষ্ঠানে হয়তো দেখা যায় বিদেশি নাটক। কিন্তু সেগুলিও এতটাই নিশ্চুপে হয়ে যায় যে খবর পায় না আমজনতা। বিশদ

বদলাপুরে বদল

বদলাপুর ছবিতে বরুণ ধাওয়ানের চরিত্রটা মনে পড়ে। এক সাইকোকিলারের রোলে কী অসাধারণ অভিনয় করেছিলেন বরুণ। এবার পরিচালক দীনেশ বিজন বদলাপুরের সিকুয়াল করার কথা ভাবছেন। আর সেই ছবিতে তিনি কেন্দ্রীয় চরিত্রে দীপিকাকে কাস্ট করতে চান। এর আগেও দীপিকাকে নিয়ে বহু কাজ করেছেন দীনেশ।
বিশদ

29th  May, 2017
জন্মদিন

শুধুমাত্র বলিউডের তারকাদেরই কি জন্মদিনে আড়ম্বর মানায়? মোটেও না। তারকাদের আত্মীয়দের জন্মদিনেও ঘটা হয়। সম্প্রতি সেই ঘটা হল ঐশ্বর্য রাইয়ের মায়ের জন্মদিনে। জন্মদিন পালন করলেন অ্যাশ ও তাঁর দাদা দু’জনে মিলে। মাত্র কয়েক মাস আগেই ঐশ্বর্যের বাবা কৃষ্ণরাজ রাই মারা গেছেন। তাই মায়ের মন খারাপ।
বিশদ

29th  May, 2017
র‌্যাম্বোর ভূমিকায় টাইগার

অ্যাকশন হিরো হিসেবে নিজের ইমেজটাকে আরও একধাপ এগিয়ে নিয়ে গেলেন টাইগার শ্রফ। তবে এবারে তিনি হলিউডের সাহায্যপ্রার্থী। খবর সিলভেস্টার স্ট্যালোন অভিনীত সুপারহিট ‘র‌্যাম্বো’(১৯৮২) ছবির হিন্দি রিমেক করছেন পরিচালক সিদ্ধার্থ আনন্দ। ছবির নাম ভূমিকায় অভিনয় করছেন টাইগার।
বিশদ

29th  May, 2017
রণর জন্য ‘টিম মেসি’

নেহাত কাকতালীয়ই বলতে হবে। গত ৩১ মার্চ এক মর্মান্তিক বাইক দুর্ঘটনায় গুরতর আঘাত পেয়ে এখনও হাসপাতালের বেডে শুয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা কষে যাচ্ছেন অভিনেতা রণদীপ বসু। এই দুর্ঘটনা ঘটার ঠিক চারমাস আগে একটি ছবির জন্য ঠিক এরকমই একটি দুর্ঘটনার দৃশ্যে অভিনয় করেছিলেন তিনি। শুনলে গায়ে কাঁটা দেয়।
বিশদ

29th  May, 2017
 আড্ডায় ব্র্যাড পিট, সঙ্গী কিং খান

 হঠাৎই মুম্বই এসেছিলেন ব্র্যাড পিট। তাঁর নেটফ্লিক্স মুভি ‘ওয়ার মেশিন’-এর প্রোমোশনের জন্যই এই ঝটিকা ভারত সফর। সেখানেই আড্ডা জমে গেল শাখরুখ খানের সঙ্গে।সিনেমা দিয়ে শুরু হয়ে আড্ডা গড়াল ব্যক্তিগত পছন্দ অপছন্দের বিষয়েও। বিশদ

27th  May, 2017
 স্বপ্নের সফরে তেন্ডুলকর

 মুহূর্তটা যে একবার অনুভব করবে সে সহজে ভুলতে পারবে না। শচীন তেন্ডুলকরের বায়োপিক মুক্তি পাওয়ার আগেই বলিউডের জন্য একটা স্পেশাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করেছিলেন শচীন স্বয়ং। কে ছিল না সেই অনুষ্ঠানে। বিগ বি তো সপরিবারে এসেইছিলেন, তাছাড়াও ছিলেন আমির খান, রণবীর সিং, সুশান্ত সিং রাজপুত, জন আব্রাহাম প্রমুখ।
বিশদ

27th  May, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফরেনসিক রিপোর্ট তৈরির শ্লথতা নিয়ে অভিযোগ রয়েছে বিস্তর। আর সেকারণেই ঘটনাস্থলে পৌঁছে দ্রুত ফরেনসিক রিপোর্ট তৈরির জন্য এক বছর আগে পুলিশকে দেওয়া হয়েছিল চারটি গাড়ি। এই গাড়িগুলি ফরেনসিক রিপোর্ট তৈরির উপযোগী যাবতীয় পরিকাঠামোয় সজ্জিত। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড় জয়ের স্বপ্নে এবার হাত মেলাল দুই বাংলা। কলকাতার পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত এবং বাংলাদেশের মুসা ইব্রাহিম একযোগে অভিযান শুরু করলেন ওশিয়ানিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কারস্টেইনৎস পিরামিড ওরফে পুনসাক জয়া-র উদ্দেশ্যে। ...

সিওল, ২৯ মে: তিন সপ্তাহের মধ্যে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। জাপানের দাবি, ক্ষেপণাস্ত্রটি তাদের অর্থনৈতিক অঞ্চলে আছড়ে পড়েছে। স্কাড মিসাইলটি ৪৫০ কিলোমিটার আকাশপথ ...

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়িতে এবছর মাধ্যমিক পরীক্ষায় ৭৫ শতাংশের বেশি নম্বর পাওয়া ছাত্রছাত্রীদের সংখ্যা অন্য বছরগুলির তুলনায় অনেকটাই বেশি বলে মধ্যশিক্ষা পর্ষদের উত্তরবঙ্গ আঞ্চলিক কার্যলয় সূত্রে জানা গিয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮১.৩৮ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.২৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা

দিন পঞ্জিকা

 ১৬ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী দিবা ৮/৪৭, পুষ্যানক্ষত্র দিবা ১১/৫৭, সূ উ ৪/৫৫/৪৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৭/৩৪ পুনঃ ৯/২১-১২/০ পুনঃ ৩/৩১-৪/২৫, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ১/১৩-২/৫৩, কালরাত্রি ৭/৩২-৮/৫৩।
১৫ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী ২/১৯/৫, পুষ্যানক্ষত্র অপরাহ্ণ ৫/২৮/৪৩, সূ উ ৪/৫৪/৪৫, অ ৬/১২/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৪/১৯, ৯/২০/৪২-১২/০/১৬, ৩/৩৩/২-৪/২৬/১৩ রাত্রি ৬/৫৫/২৫, ১১/৫৫/৫-২/৩/৩১, বারবেলা ৬/৩৪/২৯-৮/১৪/১৩, কালবেলা ১/১৩/২৪-২/৫৩/৮, কালরাত্রি ৭/৩২/৫২-৮/৫৩/৮।
৩ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
চিকিৎসক হতে চায় উচ্চ মাধ্যমিকে তৃতীয় বাঁকুড়া জেলা স্কুলের সুরজিৎ লোহার 

10:53:25 AM

উচ্চ মাধ্যমিকে তৃতীয় (৯৭.৮%) শুভম সিংহ ও সুরজিৎ লোহার (বাঁকুড়া জেলা স্কুল) 

10:49:32 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মাণ পানিগ্রাহি ( হুগলি কলেজিয়েট স্কুল) 

10:45:00 AM

উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় (৯৮.৪%) ময়াঙ্ক চট্টোপাধ্যায় (মাহেশ শ্রীরামকৃষ্ণ বিদ্যাভবন), উপমন্যু চক্রবর্তী (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন) 

10:39:06 AM

সাফল্যের নিরিখে শীর্ষে পূর্ব মেদিনীপুর 

10:15:00 AM

সংসদের ওয়েবসাইটে এবার জেলাওয়াড়ি সেরাদের নাম ও স্কুলের নাম প্রকাশিত হবে 

10:13:00 AM






বিশেষ নিবন্ধ
এবারই প্রথম নয়, ’৯৯-এ কারগিল যুদ্ধেও পাক সেনারা নৃশংসতার নজির রেখেছিল
সীমান্তরক্ষায় অনেকদিন কাটানো পোড়খাওয়া এক ক্যাপ্টেন একদিন দার্শনিকের ঢঙে বললেন, আমরা এটুকুই বুঝি—যুদ্ধক্ষেত্রে জীবন মানে ...
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...