বিনোদন
 

 এক নয়, পুরো নয়, আজই শহরে হাফ গার্লফ্রেন্ড

 আজ রিলিজ করছে মোহিত সুরির ছবি হাফ গার্লফ্রেন্ড। ছবির প্রচারে বুধবার শহরে এসেছিলেন অর্জুন কাপুর এবং শ্রদ্ধা কাপুর। দু’জনে ‘দোস্ত সে জাদা মগর গার্লফ্রেন্ড সে কম’ হেঁয়ালির রহস্যভেদ করলেন বর্তমান বিনোদনের জন্য।

 কলকাতায় দু’জনকে স্বাগত। আচ্ছা শ্রদ্ধা ট্রেলারে আপনি অর্জুনকে বলছেন ‘আমি তোমার হাফ গার্লফ্রেন্ড হতে পারি’। প্রথমে এই ‘হাফ গার্লফ্রেন্ড’ এর ধারনাটা একটু ব্যাখা করবেন প্লিজ।
শ্রদ্ধা: একটু পিছিয়ে যেতে চাই। গল্পে আমার চরিত্র রিয়া উচ্চবিত্ত পরিবারের। কলেজের সবচেয়ে পপুলার মেয়ে। বাইরে থেকে দেখলে মনে হবে রিয়া হয়তো এই পৃথিবীর সবচেয়ে সুখী। বাস্তবে ছবিটা কিন্তু অন্যরকম। মুখোশের আড়ালে রিয়া খুবই একা। এই অবস্থায় তার সঙ্গে দেখা হচ্ছে মাধবের—সম্পূর্ণ বিপরীত মেরু। বিহার থেকে এসেছে ভোজপুরীতে কথা বলে! মানে...
অর্জুন: একেবারেই আলাদা পরিবেশে মানুষ।
শ্রদ্ধা: কী হল? ওইভাবে তাকানোর কী হল?
অর্জুন: আরে ক্যারি অন।
শ্রদ্ধা: দেখুন, অর্জুন আমার মনের কথা বুঝতে পারে। তাই আমার লাইনগুলো ঠিকভাবে বলে দিচ্ছে(হাসি)। আসলে মাধবের ইনোসেন্সটা রিয়ার পছন্দ। একটা সুন্দর সম্পর্ক তৈরি হয়। কিন্তু কোনও কারণে মাধবকে সম্পূর্ণভাবে ভালোবাসতে পারে না রিয়া। সেই জন্যই তো হাফ গার্লফ্রেন্ড।
 বাস্তবে আপনারা কি সত্যিই এই ধরনের প্রেমে বিশ্বাস করেন?
অর্জুন: এরকম কিন্তু সত্যি হয়। বন্ধুত্বের থেকেও গভীর বহু সম্পর্ক রয়েছে। দেখা গেছে শেষে হয়ত ‘রিলেশনশিপ’ হিসেবে ওয়ার্কআউট করেনি। এই ধরনের ভালোবাসায় আমার আস্থা আছে।
 শ্রদ্ধা আপনার শেষ ছবি ‘ওকে জানু’। অর্জুনের ‘কি অ্যান্ড কা’। এবারে ‘হাফ গার্লফ্রেন্ড’ কি ভালোবাসার একটা নতুন সংজ্ঞা তৈরি করবে?
অর্জুন: ছবির বিষয়টার মধ্যে একটা নতুনত্ব আছে বলেই করেছিলাম। আমার মনে হয় ‘অর্ধেক’ সম্পর্কগুলোর প্রসঙ্গ এলে মানুষ এই ছবিটার কথাও মনে রাখবেন।
 তাহলে কি কমিটমেন্টের প্রতি এই প্রজন্ম ভীত?
অর্জুন: ভয় নয়। অধৈর্য মনোভাব। কথা তো সবাই দেয়। তারপর তিন মাস পর কিছু ঠিক না চললেই, টাটা বাই বাই! তাহলে আর সম্পর্ক টিঁকবে কী করে? প্রেমকে লালনপালন করতে হয়। সেটা না করে সবাই এসকেপ রুট নিচ্ছে। নিজেকে বোঝাচ্ছি ‘আচ্ছা সেই আদর্শ পুরুষ বা নারীর জন্য অপেক্ষা করব’। আসলে কেউই পারফেক্ট নয়। দু’জনের সম্পর্কটাকে পারফেক্ট তৈরি করতে হয়।
শ্রদ্ধা: আমারও তাই মনে হয়।
অর্জুন: আমার উত্তরটা কপি-পেস্ট করে দেবেন (হাসি)।
 শ্রদ্ধা রিয়ার সঙ্গে আপনার মিল কতটা?
শ্রদ্ধা: রিয়ার মতো ছোট ছোট জিনিসের মধ্যে আমিও আনন্দ খুঁজে পাই।
অর্জুন: মাধব ঝা’র সঙ্গে আমার পুরো মিল না থাকলেও জীবনে ওর মূল্যবোধ এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাটা আমার পছন্দ। মানুষ হিসেবে আমার থেকে মাধব অনেক ভালো।
 অর্জুন ‘টু স্টেটস’ এর পর চেতন ভগতের আরও একটা গল্প অবলম্বনে ছবি করলেন।
অর্জুন: না তো! আপনাকে কে বলল?
 তাই তো জানি। সারা দুনিয়া জানে।
শ্রদ্ধা: (হাসতে হাসতে) রিল্যাক্স। অর্জুন কিন্তু মাঝে মাঝেই এইরকম ঠাট্টা করতে পছন্দ করে।
 শ্রদ্ধা মোহিতের সঙ্গে আগে কাজ করেছেন। অর্জুন মোহিতের সঙ্গে আপনার প্রথম কাজ। কীরকম অভিজ্ঞতা হল?
অর্জুন: মোহিতের সঙ্গে শ্রদ্ধার বোঝাপড়াটা ঠিক যেন ভালো শিক্ষকের বাধ্য ছাত্রী। মোহিতের সেটের পরিবেশটা আমার ভালো লেগেছে।
শ্রদ্ধা: আমি একটু বলতে চাই। শ্যুটের সময় মোহিত প্রচণ্ড সিরিয়াস পরিচালক। চরিত্রগুলোকে নিয়েই যেন বেঁচে আছে।
 আচ্ছা শ্যুটিংয়ের দিনগুলোয় আপনারা পরস্পরকে ঠিক কতটা চিনলেন?
শ্রদ্ধা: মাধব হওয়ার জন্য ডিকশন ক্লাস নেওয়া, বাস্কেটবল প্রশিক্ষণ নেওয়া—অর্জুন নিজেকে উজাড় করে দিয়েছে। কাজের প্রতি ওর এই দায়িত্ববোধকে আমার কুর্নিশ। আর যেটা তখন বললাম, অর্জুন ক্যান রিড মাই মাইন্ড!
অর্জুন: পরিশ্রমী মানুষদের আমি প্রচণ্ড সম্মান করি। শ্রদ্ধার কেরিয়ারের দিকে তাকালে সেটা আন্দাজ করা যায়। কোনও সিনে শ্রদ্ধাকে এটা বলতে শুনিনি যে ‘আমারটা কী হবে’। ওর মধ্যে বিন্দুমাত্র ইনসিকিওরিটি দেখিনি। তাছাড়া একসঙ্গে একটা কাজ করতে করতে একটা বন্ধুত্ব তৈরি হয়। আমার বিশ্বাস আমাদের মধ্যে ‘মাধব-রিয়া’ বহুদিন পর্যন্ত থেকে যাবে(হাসি)।
 শ্রদ্ধা তো সাইনা নেওহালের বায়োপিক করছেন। অর্জুন কোন ব্যক্তিত্বর বায়োপিক করতে চাইবেন?
অর্জুন: সেরকম কিছু ভাবিনি। কিন্তু এটাই বলব হয়ত এমন একটা চরিত্র করব যেটা রিয়েল লাইফ সিচ্যুয়েশনে কাল্পনিক। যেমন ধরুন ফরেস্ট গাম্প।
শ্রদ্ধা: আমার মনে হয় অর্জুনের মতো শক্তিশালী অভিনেতা যে কোনও ব্যক্তিত্বের চরিত্রে অভিনয় করতে পারবে। তা সে ইন্সপিরেশনাল বা রিলেটেবল চরিত্র যাই হোক না কেন। দর্শকদের সঙ্গে ওর একটা আলাদা রকমের কানকশন আছে।
অর্জুন: দাঁড়ান দাঁড়ান...শ্রদ্ধা আমার প্রশংসা করে দিয়েছে! ব্যস, জীবনে আমার আর কিছু চাই না। এবারে শান্তিতে ঘুমাতে পারব(শ্রদ্ধার দিকে হেলে পড়লেন)।
 শ্রদ্ধা আইপিএল এ ওপেনিং সেরিমনিতে তো আপনি পারফর্ম করলেন।
শ্রদ্ধা: অসাধারণ অভিজ্ঞতা! কলকাতার মতো এমন জনসমুদ্র আমি আগে দেখিনি। আমি আবার ইডেনে পারফর্ম করতে চাই।
অর্জুন: তুমি জানো ভারতের বৃহত্তম স্টেডিয়াম ইডেন গার্ডেন।
শ্রদ্ধা: আমার জানা ছিল না! সেদিন আর সুযোগ হয়নি। যাঁরা যাঁরা আমার পারফর্মেন্স দেখতে এসেছিলেন তাঁদের প্রত্যেককে ধন্যবাদ।
অভিনন্দন দত্ত
ছবি ভাস্কর মুখোপাধ্যায়
19th  May, 2017
 আড্ডায় ব্র্যাড পিট, সঙ্গী কিং খান

 হঠাৎই মুম্বই এসেছিলেন ব্র্যাড পিট। তাঁর নেটফ্লিক্স মুভি ‘ওয়ার মেশিন’-এর প্রোমোশনের জন্যই এই ঝটিকা ভারত সফর। সেখানেই আড্ডা জমে গেল শাখরুখ খানের সঙ্গে।সিনেমা দিয়ে শুরু হয়ে আড্ডা গড়াল ব্যক্তিগত পছন্দ অপছন্দের বিষয়েও। বিশদ

 স্বপ্নের সফরে তেন্ডুলকর

 মুহূর্তটা যে একবার অনুভব করবে সে সহজে ভুলতে পারবে না। শচীন তেন্ডুলকরের বায়োপিক মুক্তি পাওয়ার আগেই বলিউডের জন্য একটা স্পেশাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করেছিলেন শচীন স্বয়ং। কে ছিল না সেই অনুষ্ঠানে। বিগ বি তো সপরিবারে এসেইছিলেন, তাছাড়াও ছিলেন আমির খান, রণবীর সিং, সুশান্ত সিং রাজপুত, জন আব্রাহাম প্রমুখ।
বিশদ

 সিরিয়াল নয়, নিজের নামেই পরিচিত হতে চান ইন্দ্রজিৎ

 ঘুঙুর-অংশুর প্রেম কাহিনি নিয়ে তৈরি হচ্ছে ‘কুন্দ ফুলের মালা’। বড়লোকের আদুরে মেয়ে ঘুঙুরের চরিত্রে থাকছেন রুকমা রায়। আর অংশুর চরিত্রে দেখা যাবে ইন্দ্রজিৎকে। বিশদ

  এক ছাদের তলায়

 একমাত্র করণ জোহরের পক্ষেই এই কাজ করা সম্ভব। তা কী এমন করেছেন কে জো? অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন তিনি। কীভাবে? একই ছাদের তলায় এমনই তিনজনকে এনে হাজির করেছেন যাঁরা গত কয়েক বছর ধরেই যোগাযোগ বিচ্ছিন্ন।
বিশদ

  হ্যাপি বার্থডে

 করণ জোহরের জন্মদিনটি এবার বহুদিক দিয়ে বিশেষ। এই প্রথম বাবা হিসেবে জন্মদিন পালন করলেন তিনি। তাঁর পুত্র ও কন্যা যশ ও রুহিকে নিয়ে দিনটি করলেন মহানন্দে। এখানেই শেষ নয়, আরও আছে। এইদিনই ফেসবুকে অ্যাকাউন্ট খুললেন করণ।
বিশদ

26th  May, 2017
  ডিয়ার মায়া

 আগামী ২ জুন রিলিজ করবে ‘ডিয়ার মায়া’। ছবিটি মণীষা কৈরালার জীবনে বিশেষ গুরুত্বপূর্ণ। এই ছবির মাধ্যমেই বলিউডে হবে তাঁর কাম ব্যাক। ক্যানসারে আক্রান্ত হয়ে বহুদিন ছবির থেকে দূরে ছিলেন তিনি। চিকিৎসা আর রোগের কবল থেকে বেরিয়ে এসে আবারও কোনওদিন অভিনয় করতে পারবেন ভাবেননি।
বিশদ

26th  May, 2017
 রবি কিনাগি’র ছবিতে প্রসেনজিতের চমক

 ভারত আর বাংলাদেশের একঝাঁক শিল্পীকে এবার দেখা যাবে পরিচালক রবি কিনাগির নতুন ছবিতে। টলিউডের যিশু সেনগুপ্ত, সোহম, তনুশ্রীর সঙ্গে বাংলাদেশের মিম, পিয়া বিপাশা, আরফিন শুভ আর রোশনের সঙ্গে ইতিমধ্যে চুক্তি পাকা হয়ে গিয়েছে।
বিশদ

26th  May, 2017
 সোহম আবার নতুন ভূমিকায়

সোহম আপনি তো এখন বিশাল ব্যস্ত, একেবারে ধরাছোঁয়ার বাইরে। রহস্যটা কী?
সোহম: (হাসতে হাসতে) সত্যিই তাই। আমিও কারণটা জানি না! বাড়ির লোকেরও একই অভিযোগ। কিন্তু কাজে ব্যস্ত থাকতে কে না চায় বলুন। ঠাকুরের আশীর্বাদে এই ব্যস্ততাকে এখন ঠিকভাবে ব্যবহার করতে পারলেই হল।
বিশদ

26th  May, 2017
গুজব ছড়াবেন না

 আমির খান আর অমিতাভ বচ্চনের ঠগস অফ হিন্দুস্থান নিয়ে বহু খবর ছড়িয়েছে। ছবির স্টার কাস্ট নিয়ে আলাপ আলোচনাও তুঙ্গে। ক্যাটরিনা কাইফ আর ফতিমা সানা শেখের অভিনয় নিয়েও নানা সময় নানা খবর ছড়িয়েছিল। আমিরের ফেভারিটিজমের কারণেই নাকি ফতিমা ছবিতে সুযোগ পেয়েছেন।
বিশদ

25th  May, 2017
  বয়ফ্রেন্ড কেচ্ছা

 ক্যাটরিনা কাইফের সঙ্গে সম্পর্ক ভেঙে যাওয়ার পর বহুদিন বলিউডের লাভারবয় রণবীর কাপুরের স্টেটাস ছিল ‘সিংগল’। তিনি কোনও নায়িকার সঙ্গে ডেটিং করছিলেন না। এমনকি বাড়ি থেকে তাঁর বিয়ের সম্বন্ধ পর্যন্ত দেখা চলছিল। লাভার বয় থেকে একেবারে গুড বয় হয়ে পড়েছিলেন তিনি।
বিশদ

25th  May, 2017



একনজরে
বোকারো (ঝাড়খণ্ড), ২৬ মে (পিটিআই): মাওবাদী হামলার জেরে ব্যাহত হল গোমো-বারকানানা শাখার ট্রেন চলাচল। বৃহস্পতিবার রাতে ডুমরি বিহার রেল স্টেশনে হানা দেয় মাওবাদীরা। জানা গিয়েছে, ...

 বিএনএ, তমলুক: লালবাজার অভিযানে দলের নেতা-কর্মীদের উপর লাঠি চালানোর প্রতিবাদে শুক্রবার বিকালে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখায় বিজেপি নেতৃত্ব। এদিন বিকালে তমলুকের হলদিয়া-মেচেদা ...

 কান্দাহার, ২৬ মে (এএফপি): কান্দাহারে তালিবান হামলায় অন্তত ১৫ জন আফগান সেনার মৃত্যু হল। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কান্দাহারের সেনা ঘাঁটিতে এই তালিবান হামলা হয়েছে। ...

 বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার কুলিক ও শ্রীমতি নদীর নাব্যতাসহ নানা ধরণের সমস্যা মেটাতে দক্ষিণ দিনাজপুরের একটি পরিবেশপ্রেমী সংগঠন আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে। সংগঠনের দাবি, দীর্ঘদিন ধরেই কুলিক নদীর নাব্যতা হারানো, যত্রতত্র পারের মাটি কেটে নেওয়ার ঘটনা ঘটছে। শ্রীমতি নদীর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে

 ১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

09:46:00 PM

'একনায়কতন্ত্র চলছে, সম্পূর্ণ বিরোধিতা করি', জবাইয়ের উদ্দেশ্যে গবাদি পশু কেনাবেচা বন্ধ সংক্রান্ত কেন্দ্রের নির্দেশিকা প্রসঙ্গে প্রতিক্রিয়া পার্থ চট্টোপাধ্যায়ের 
জবাইয়ের উদ্দেশ্যে কোনও গবাদি পশু কেনা বা বিক্রি করা যাবে না। গতকাল কেন্দ্রীয় সরকারের জারি করা এই নির্দেশিকার তীব্র বিরোধিতা করলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন তিনি বলেন, 'প্রতিবার কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দিচ্ছে। রাজ্য সরকারের সঙ্গে কথা না বলে নিজেরাই সিদ্ধান্ত নিচ্ছে। একনায়কতন্ত্র চলছে, এর সম্পূর্ণ বিরোধিতা করি।' তিনি আরও জানান, সাম্প্রদায়িকতা কোনও ভাবেই মানা হবে না। 

06:08:20 PM

জম্মু-কাশ্মীরের ত্রালে সেনা-বিক্ষোভকারীদের সংঘর্ষে ১জনের মৃত্যু 

04:47:02 PM

শিলিগুড়ির ফুলবাড়িতে শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ল জামাইবাবু, জখম ২ 
শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ে জখম করল জামাইবাবু। অ্যাসিড লেগে জখম হয়েছে এক শিশুও। শিলিগুড়ির ফুলবাড়ির ওই ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। 

02:54:17 PM

উত্তরাখণ্ডে বজ্রাঘাতে মৃত ৩, জখম ৯

02:12:00 PM

বিক্ষোভে উত্তাল বারাসত আদালত চত্বর, প্রহৃত মনুয়ার আইনজীবী 
হৃদয়পুরে প্রেমিককে দিয়ে স্বামীকে খুনের ঘটনায় ধৃত মনুয়া মজুমদারকে আদালতে পেশ করা নিয়ে উত্তাল বারাসত আদালত চত্বর। সকাল থেকেই সেখানে বিক্ষোভ দেখাচ্ছে সাধারণ মানুষ। মারধর করা হয়েছে মনুয়ার আইনজীবীকে। বিশাল পুলিশ বাহিনী ও RAF মোতায়েন থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। 

01:58:27 PM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...