বিনোদন
 

এবার পরিচালকের ভূমিকায় অনিন্দ্য

বড় এবং ছোট পরদার পরিচিত মুখ অনিন্দ্য বন্দ্যোপাধ্যায় এবার পরিচালকের ভূমিকায়। না, কোনও সিনেমার চরিত্র হিসেবে নয়। এবার নিজেই সিনেমা পরিচালনা করছেন তিনি। ছবির নাম ‘স্মাগ’। আধ ঘণ্টার এই শর্ট ফিল্মটির কাহিনি অনিন্দ্যর নিজেরই। অভিনয়ে রয়েছেন দেবলীনা দত্ত, শহর ব্যান্ডের গায়ক অনিন্দ্য বোস, সৌরভ চক্রবর্তী প্রমুখ। অভিনয় ছেড়ে হঠাৎ পরিচালনায় কেন? প্রশ্ন করায় অনিন্দ্য বললেন, একটা ক্রাইসিস থেকে। নিজের কথা বলতে না পারার ক্রাইসিসই আমাকে ছবি বানাতে উদ্বুদ্ধ করেছে। আসলে আমরা অভিনেতারা তো অন্যের ভাবনাকে পরদায় রূপ দিই, আর সেই ভাবনাটা অধিকাংশ সময়েই নিজের ভাবনার সঙ্গে মেলে না। এদিকে নিজের কথাগুলো জমতে থাকে। সেই কথাগুলোকে বলার জন্যেই এই ছবি। ‘স্মাগ’ একটি ইংরেজি শব্দ, এর অর্থ হল নিজের সম্পর্কে অতিরিক্ত কথা বলা, নিজের সংস্কৃতিকে অযথা বড় করে দেখানোর প্রচেষ্টা। এখন তো তাই হচ্ছে! আমরা সবাই যার যার নিজের সংস্কৃতিকে, ধর্মকে সেরা হিসেবে তুলে ধরতে চাইছি। কিন্তু এটা ভুলে যাচ্ছি যে, প্রত্যেকটি জাতিরই নিজস্ব সংস্কৃতি আছে, শিকড় আছে এবং তাঁর কাছে সেটাই সেরা। একইসঙ্গে আমরা যেভাবে নিজেদের শিকড়কে ভুলে গিয়ে বাইরে থেকে চাপিয়ে দেওয়া একটা সংস্কৃতিকে নিজের বলে ভাবতে শুরু করে দিয়েছি এই ছবি সেই ভাবনার বিরুদ্ধেও একটা প্রতিবাদ। আমি ট্র্যাডিশনের কথা বলতে চাইছি এই ছবির মাধ্যমে। আমাদের হারিয়ে যাওয়া শিকড়কে আঁকড়ে ধরার কথা বলতে চাইছি।
এই ছবিতে কাহিনি এবং আঙ্গিক দু’দিক থেকেই সমস্ত প্রচলিত প্রথাকে ভাঙতে চাইছেন অনিন্দ্য। ছবির কাহিনি এরকম—এক মাস্টারমশাই একটি বাচ্চাকে গল্প শোনাচ্ছেন, গল্পটি ছয় বন্ধুর। যাঁরা একটি অজানা জায়গায় রাত কাটাতে বাধ্য হয়। আর সেখানে ঢোকার পরেই তাঁদের সমস্ত স্মৃতি বিলুপ্ত হতে থাকে। তাঁরা সবাই ধীরে ধীরে সভ্যতার রীতিনীতি ভুলে জান্তব আচরণ করতে থাকে। একে অপরকে আঘাত করতে শুরু করে। আমাদের সভ্যতা বা সংস্কৃতি আমাদের স্মৃতিতে ধরা থাকে। সেই স্মৃতি বিলুপ্ত হলে মানুষ আর জানোয়ারে তফাৎ থাকে না। ছবির গল্পে ‘ট্র্যাডিশন’ নামে একটি চরিত্র আছে। যাকে দেখা যায় না, কিন্তু তার কণ্ঠস্বর শোনা যায়। অনিন্দ্য চেষ্টা করছেন গুলজার কিংবা অমিতাভ বচ্চনকে দিয়ে এই চরিত্রটি করানোর।
সিনেমার প্রচলিত আঙ্গিকও এ ছবিতে ভাঙতে চাইছেন অনিন্দ্য। ক্যামেরা শুরুতে চরিত্রগুলির মুখ দেখায় না, দেখায় পা। সংলাপ বলা চরিত্রটিকে প্রাধন্য না দিয়ে সংলাপ যে শুনছে সেই চরিত্রটিকে পরদায় গুরুত্ব দিয়ে দেখানো হবে ছবিতে। সবমিলিয়ে প্রথম ছবিতেই সমস্ত প্রচলিত ছককে ভেঙে এক নতুন ঘরাণার জন্ম দিতে চাইছেন অনিন্দ্য। আর তাই নিয়ে ভীষণ উত্তেজিত রবীন্দ্রভারতী থেকে স্ক্রিপ্ট রাইটিংয়ে মাস্টার্স করা এই অভিনেতা। ছবির আর্থিক লাভ-লোকসানের থেকেও তিনি বেশি ভাবিত হল ছবি দেখে দর্শকের কী প্রতিক্রিয়া হবে তাই নিয়ে।
ছবিতে শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন চিত্রকর হিরণ মিত্র। ক্যামেরায় রাজা বন্দ্যোপাধ্যায়। আবহসংগীত এই ছবির অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এই দায়িত্বে রয়েছেন চিরন্তন বন্দ্যোপাধ্যায়। অভিনেতা থেকে শুরু করে টেকনিশিয়ান সবাইকে নিয়ে প্রায় একবছর ধরে ওয়ার্কশপ করেছেন অনিন্দ্য। আগামী ৬ আগস্ট থেকে শুরু হবে ছবির চিত্রগ্রহণের কাজ। বর্ধমান, কলকাতা শহরের বিভিন্ন লোকেশনে চলবে শ্যুটিং।
স্বস্তিনাথ শাস্ত্রী
17th  May, 2017
 যকের ধন

 হেমেন্দ্রকুমার রায়ের কিশোর সাহিত্য ‘যকের ধন’ অবলম্বনে নবাগত পরিচালক সায়ন্তন ঘোষাল বানিয়েছেন তাঁর প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ছবি ‘যকের ধন’। বিমল ও কুমারের গুপ্তধন খুঁজতে যাওয়ার অ্যাডভেঞ্চারকে পরদায় আনছেন সায়ন্তন। সেই অ্যাডভেঞ্চারের এক ঝলক দেখা মিলল ছবির টিজারে। সম্প্রতি শিয়ালদহস্থিত বিগবাজার শপিং মলে আয়োজিত অনুষ্ঠানে ছবির টিজার মুক্তি পেল। গহীন অরণ্যে বিমলকুমারের গুপ্তধন অন্বেষণ যে বেশ রোমহর্ষক হতে চলেছে তার প্রমাণ মিলল টিজারে। বিশদ

  ভোটে জিতলেন

 কী ভাবলেন? বিনোদন ছেড়ে রাজনীতির মঞ্চে উঠে পড়েছি? আজ্ঞে না, তেমন কিছুই ঘটেনি। এই ভোট সেই ভোট নয়। রণবীর সিংয়ের নায়িকা লাক নিয়ে ভোটাভুটি হচ্ছিল। কোন নায়িকার সঙ্গে রণবীর সব চেয়ে বেশি হট? তিনটে নাম, দীপিকা, অনুষ্কা আর প্রিয়াংকা। বিশদ

পাগল তোমার জন্য

 গোটা বিশ্ব যখন কিং খানে মগ্ন, কিং খান তখন কার প্রতি মগ্ন? শুনলে অবাক হবে কিং খানের লেটেস্ট লাভ তাঁর কনিষ্ঠ পুত্র আব্রাম। সারাক্ষণ ছোট ছেলের সঙ্গেই সময় কাটান শাহরুখ। তার ছবি তোলেন, সেইসব ছবি পোস্ট করেন, ক্যাপশন লেখেন... এইভাবেই অবসরের সম্পূর্ণটা কাটিয়ে দেন তিনি।
বিশদ

 বিশ্বসুন্দরীদের ঘর গোছাতে এখন ব্যস্ত লারা

 বিশ্বসুন্দরী বাছাইয়ের গ্রুমিং থেকে অভিনয় সবই একাধারে সামলাচ্ছেন লারা দত্ত। তাই তিনি এখন ভীষণ ব্যস্ত।  ‘অদ্ভুত একটা উত্তেজনা হচ্ছে। আবার একই সঙ্গে উৎকণ্ঠাও। বারবার মনে হচ্ছে আমরা পারব তো? জানি না। তবে লড়াই চালিয়ে যেতেই হবে।’ প্রাক্তন মিস ইউনিভার্স লারা দত্তর কথা শুনে স্বাভাবিকভাবেই কৌতুহল হল। কেন উত্তেজনা? বিশদ

বডিগার্ড 

না, এটা কোনও সিনেমা নয়। খাঁটি বাস্তব। ‘মুন্না মাইকেল’ স্টার টাইগার শ্রফ আর তাঁর মা আয়েশা শ্রফের বাস্তব। গল্পের সূত্রপাত আমেদাবাদে। ছবি হিট না করলেও টাইগারের ফ্যান ফলোইং ঩কিন্তু মারাত্মক। আমেদাবাদে টাইগার গিয়েছিলেন মুন্না মাইকেলের প্রোমোশনে।
বিশদ

26th  July, 2017
শরণাপন্ন 

আমির খানের শরণাপন্ন সলমন। হঠাৎ? খুব শিগগির ওজন কমাতে হবে ভাইজানকে। আর এই কাজে মাস্টার আমির। দঙ্গল ছবিতেই ভাবুন, রোগা থেকে মোটা থেকে আবার রোগা একেবারে চোখের নিমেশে। এমন ফিজিকাল চেঞ্জ! ভাবা যায়! এখন প্রশ্ন সলমনকে কেন ওজন কমাতে হবে?
বিশদ

26th  July, 2017
মাদাম তুসোয় মধুবালা 

চলতি বছরেই দিল্লিতে মাদাম তুসো ওয়াক্স মিউজিয়াম খুলছে। বড় খবর, এই মিউজিয়ামে তারকাদের মূর্তির তালিকায় নতুন নাম মধুবালা। সূত্রের খবর অভিনেত্রীর মোমের মূর্তিটি সাজানো হবে তাঁর অন্যতম শ্রেষ্ঠ ছবি ‘মুঘল-এ-আজম’ (১৯৬০) এর আনারকলি চরিত্রটির আদলে।
বিশদ

26th  July, 2017
স্টারডম হারানোই আমার ভয়  

 হ্যারি আর সেজলের অমিল কী?
 গল্প আর পরিচালক। নাচ-গান মিলিয়ে এটা একটা পারিবারিক ছবি। তবে গল্প যত এগবে প্রেমের গল্পটা তত স্পষ্ট হবে। ‘চক দে..’ বা ‘দঙ্গল’-এর মতো ইস্যুভিত্তিক ছবি নয়। একদম সুইট লাভ স্টোরি। ইমতিয়াজের চিন্তাধারা আলাদা। ও এই প্রজন্মের ছেলেমেয়েদের পালসটা বোঝে।
 রোমান্সের রাজা আপনি। আপনারও কি তাই মত?
 সকলে বলেন, ভালোই লাগে। তবে আমি বাস্তবে ভার্সাটাইল নই।
বিশদ

26th  July, 2017
বিতর্কে আবার

ঋষি কাপুরের মন্তব্যে বিতর্ক! এ আর নতুন কথা কি? ঋষি কাপুরের সোশ্যাল মিডিয়ার কমেন্ট মানেই বিতর্ক। কিন্তু ছেলের হয়ে বিতর্কিত মন্তব্যে জড়িয়ে পড়া এই প্রথম। কথা হচ্ছিল অনুরাগ বসুর ‘জগ্গা জাসুস’ নিয়ে। বারবার ডেট ফেল করার পর ১৪ জুলাই ছবিটি মুক্তি পেয়েছে। কিন্তু বক্স অফিস রিপোর্ট মোটেও ভালো না।
বিশদ

25th  July, 2017
সে কী!

তাজ্জব কাণ্ড। রীতিমতো চোখ ছানাবড়া হয়ে যাবে খবরটা শুনলে। অভিষেক বচ্চন আর ঐশ্বর্য হেরে গেলেন। আজ্ঞে না, কোনও ম্যাচ চলছিল না, কোনও ছবির বক্স অফিস রিলিজের খবরও নয়। তাহলে আবার কিসের হার? পার্সোনালিটির হার। অ্যাশ-অভি জুটি বি-টাউনেরই অন্য এক দম্পতির কাছে হেরে গেলেন। কে সেই দম্পতি?
বিশদ

25th  July, 2017
অস্ট্রেলিয়ায় ঐশ্বর্য

নতুন এক কৃতিত্বের দাবিদার হতে চলেছেন ঐশ্বর্য রাই বচ্চন। প্রথম ভারতীয় নারী হিসাবে এবার মেলবোর্নের বুকে তেরঙ্গা উত্তোলন করবেন প্রাক্তন মিস ওয়ার্ল্ড ঐশ্বর্য। অস্ট্রেলিয়ার এই শহরে গিয়ে কেন হঠাৎ ভারতের জাতীয় পতাকা উত্তোলন করবেন তিনি? আসলে ‘ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্ন অ্যাওয়ার্ড’ উপলক্ষেই এই বিশেষ অনুষ্ঠান। মেলবোর্নের এই চলচ্চিত্র উৎসবে ভারতের স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  আগামী ১১ আগস্ট শহরের ফেডারেশন স্কোয়ারে পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি হবে।
বিশদ

25th  July, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বহু স্কুলে কম্পিউটার নেই। আবার কোথাও কম্পিউটার থাকলেও নেই ইন্টারনেট সংযোগ। এই অবস্থায় মাধ্যমিক স্তরের ছাত্রীদের কেন্দ্রীয় স্কলারশিপের টাকা পেতে অনলাইনে আবেদন করার নির্দেশকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক স্কলারশিপের আবেদন সংক্রান্ত নিয়ম পরিবর্তন ...

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...

 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান ...

 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে বিজেপির সমর্থন নিয়ে ফের শপথ নেবেন নীতীশ কুমার

26-07-2017 - 11:03:16 PM

হাসপাতাল রাজ্যপাল কে এন ত্রিপাঠি
বিহার ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কে এন ত্রিপাঠি ইএনটি সমস্যা নিয়ে ভরতি হলেন পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স হাসপাতালে

26-07-2017 - 10:29:00 PM

 রাত ১০টায় ২ লক্ষ ৩১ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়ল দুর্গাপুর ব্যারেজ

26-07-2017 - 10:26:00 PM

দুর্গাপুর ব্যারেজ থেকে রাত ৯ টায় ২ লক্ষ ২৫ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়া হল

26-07-2017 - 09:41:02 PM

 ঘাটালের প্রতাপপুরের কাছে ১৫ মিটারের মতো বাঁধ ভেঙেছে বলে জানালেন জেলার ভারপ্রাপ্ত মহকুমা শাসক অমিত শেঠ।

26-07-2017 - 09:26:00 PM

 নীতীশ কুমারের দলকে বিজেপি সমর্থন করবে, জানালেন সুশীল মোদি

26-07-2017 - 09:11:30 PM