বিনোদন
 

এবার পরিচালকের ভূমিকায় অনিন্দ্য

বড় এবং ছোট পরদার পরিচিত মুখ অনিন্দ্য বন্দ্যোপাধ্যায় এবার পরিচালকের ভূমিকায়। না, কোনও সিনেমার চরিত্র হিসেবে নয়। এবার নিজেই সিনেমা পরিচালনা করছেন তিনি। ছবির নাম ‘স্মাগ’। আধ ঘণ্টার এই শর্ট ফিল্মটির কাহিনি অনিন্দ্যর নিজেরই। অভিনয়ে রয়েছেন দেবলীনা দত্ত, শহর ব্যান্ডের গায়ক অনিন্দ্য বোস, সৌরভ চক্রবর্তী প্রমুখ। অভিনয় ছেড়ে হঠাৎ পরিচালনায় কেন? প্রশ্ন করায় অনিন্দ্য বললেন, একটা ক্রাইসিস থেকে। নিজের কথা বলতে না পারার ক্রাইসিসই আমাকে ছবি বানাতে উদ্বুদ্ধ করেছে। আসলে আমরা অভিনেতারা তো অন্যের ভাবনাকে পরদায় রূপ দিই, আর সেই ভাবনাটা অধিকাংশ সময়েই নিজের ভাবনার সঙ্গে মেলে না। এদিকে নিজের কথাগুলো জমতে থাকে। সেই কথাগুলোকে বলার জন্যেই এই ছবি। ‘স্মাগ’ একটি ইংরেজি শব্দ, এর অর্থ হল নিজের সম্পর্কে অতিরিক্ত কথা বলা, নিজের সংস্কৃতিকে অযথা বড় করে দেখানোর প্রচেষ্টা। এখন তো তাই হচ্ছে! আমরা সবাই যার যার নিজের সংস্কৃতিকে, ধর্মকে সেরা হিসেবে তুলে ধরতে চাইছি। কিন্তু এটা ভুলে যাচ্ছি যে, প্রত্যেকটি জাতিরই নিজস্ব সংস্কৃতি আছে, শিকড় আছে এবং তাঁর কাছে সেটাই সেরা। একইসঙ্গে আমরা যেভাবে নিজেদের শিকড়কে ভুলে গিয়ে বাইরে থেকে চাপিয়ে দেওয়া একটা সংস্কৃতিকে নিজের বলে ভাবতে শুরু করে দিয়েছি এই ছবি সেই ভাবনার বিরুদ্ধেও একটা প্রতিবাদ। আমি ট্র্যাডিশনের কথা বলতে চাইছি এই ছবির মাধ্যমে। আমাদের হারিয়ে যাওয়া শিকড়কে আঁকড়ে ধরার কথা বলতে চাইছি।
এই ছবিতে কাহিনি এবং আঙ্গিক দু’দিক থেকেই সমস্ত প্রচলিত প্রথাকে ভাঙতে চাইছেন অনিন্দ্য। ছবির কাহিনি এরকম—এক মাস্টারমশাই একটি বাচ্চাকে গল্প শোনাচ্ছেন, গল্পটি ছয় বন্ধুর। যাঁরা একটি অজানা জায়গায় রাত কাটাতে বাধ্য হয়। আর সেখানে ঢোকার পরেই তাঁদের সমস্ত স্মৃতি বিলুপ্ত হতে থাকে। তাঁরা সবাই ধীরে ধীরে সভ্যতার রীতিনীতি ভুলে জান্তব আচরণ করতে থাকে। একে অপরকে আঘাত করতে শুরু করে। আমাদের সভ্যতা বা সংস্কৃতি আমাদের স্মৃতিতে ধরা থাকে। সেই স্মৃতি বিলুপ্ত হলে মানুষ আর জানোয়ারে তফাৎ থাকে না। ছবির গল্পে ‘ট্র্যাডিশন’ নামে একটি চরিত্র আছে। যাকে দেখা যায় না, কিন্তু তার কণ্ঠস্বর শোনা যায়। অনিন্দ্য চেষ্টা করছেন গুলজার কিংবা অমিতাভ বচ্চনকে দিয়ে এই চরিত্রটি করানোর।
সিনেমার প্রচলিত আঙ্গিকও এ ছবিতে ভাঙতে চাইছেন অনিন্দ্য। ক্যামেরা শুরুতে চরিত্রগুলির মুখ দেখায় না, দেখায় পা। সংলাপ বলা চরিত্রটিকে প্রাধন্য না দিয়ে সংলাপ যে শুনছে সেই চরিত্রটিকে পরদায় গুরুত্ব দিয়ে দেখানো হবে ছবিতে। সবমিলিয়ে প্রথম ছবিতেই সমস্ত প্রচলিত ছককে ভেঙে এক নতুন ঘরাণার জন্ম দিতে চাইছেন অনিন্দ্য। আর তাই নিয়ে ভীষণ উত্তেজিত রবীন্দ্রভারতী থেকে স্ক্রিপ্ট রাইটিংয়ে মাস্টার্স করা এই অভিনেতা। ছবির আর্থিক লাভ-লোকসানের থেকেও তিনি বেশি ভাবিত হল ছবি দেখে দর্শকের কী প্রতিক্রিয়া হবে তাই নিয়ে।
ছবিতে শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন চিত্রকর হিরণ মিত্র। ক্যামেরায় রাজা বন্দ্যোপাধ্যায়। আবহসংগীত এই ছবির অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এই দায়িত্বে রয়েছেন চিরন্তন বন্দ্যোপাধ্যায়। অভিনেতা থেকে শুরু করে টেকনিশিয়ান সবাইকে নিয়ে প্রায় একবছর ধরে ওয়ার্কশপ করেছেন অনিন্দ্য। আগামী ৬ আগস্ট থেকে শুরু হবে ছবির চিত্রগ্রহণের কাজ। বর্ধমান, কলকাতা শহরের বিভিন্ন লোকেশনে চলবে শ্যুটিং।
স্বস্তিনাথ শাস্ত্রী
17th  May, 2017
নেতাজির চরিত্র করব
স্বপ্নেও ভাবিনি: রাজকুমার 

কয়েকদিন আগে ফারহা খানের রিয়েলিটি শোয়ে রিহার্সাল করতে গিয়ে বাঁ পায়ে চোট পান রাজকুমার রাও। কলকাতায় এসেছিলেন তাঁর নতুন ওয়েব সিরিজ ‘বোস: ডেড অর অ্যালাইভ’ এর প্রচারে। পায়ে ব্যান্ডেজ, হাতে ক্রাচ। অসহ্য যন্ত্রণাকে বুড়ো আঙুল দেখিয়ে একমুখ হাসি। 
বিশদ

অভিনেতা থেকে গায়ক শুভ্রজিৎ 

ছবিতে গায়ক হিসেবে আত্মপ্রকাশ করলেন অভিনেতা শুভ্রজিৎ দত্ত। ছবির নাম ‘চিত্রকর’। এবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শুরুতেই রবীন্দ্রসদনে দেখানো হল। চিত্রকর ছবিতে তাঁর অভিনয় প্রশংসিত হয়েছে। গানটি হল রবীন্দ্রসঙ্গীত ‘নয়ন তোমারে পায় না দেখিতে’। 
বিশদ

বরুণের বাজিমাত 

বিনোদনের সঙ্গে স্টার প্লাসের নামটা অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে গিয়েছে। যেখানেই বিনোদনের গন্ধ পাবেন সেখানেই স্টার প্লাস হাজির। ঘটনার সত্যতা আরও একবার প্রমাণ করে দিল স্টার প্লাসের নতুন অনুষ্ঠান ডান্স চ্যাম্পিয়ন। নাচে গানে ভরা ফুল এন্টারটেনমেন্ট অনুষ্ঠান এটি। 
বিশদ

প্রসেনজিৎ-ঋতুপর্ণা’র শুভদৃষ্টি

টলিউডে ‘জুটি’ আসে জুটি যায়। সেখানে মনে রাখার মতো জুটি খুবই কম। কিন্তু দুই দশক পেরিয়ে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং ঋতুপর্ণা সেনগুপ্ত জুটির ম্যাজিকটাই যেন আলাদা। ইন্ডাস্ট্রির ঝড়ঝাপটা সামলে আজও তাঁদের কেমিস্ট্রি বহাল। এই জুটি ‘প্রাক্তন’ হয় না, বরং বারবার নতুনভাবে দর্শকদের সামনে হাজির হয়।
বিশদ

17th  November, 2017
প্রেমের গল্প নিয়ে নতুন ছবি প্রতীমের

অবশেষে নতুন ছবির গল্প ভেবে ফেলেছেন পরিচালক প্রতীম ডি গুপ্ত। সামনের জানুয়ারি মাসেই শ্যুটিং শুরু হচ্ছে তাঁর নতুন ছবির। অবশ্য, এখনও ছবির নাম ঠিক হয়নি বলে জানালেন পরিচালক। ‘মাছের ঝোল’-এর সাফল্যের পর প্রতীমের নতুন কাজ নিয়ে টলিপাড়ায় আগ্রহের শেষ নেই।
বিশদ

17th  November, 2017
সাতপাকে বাঁধা

গৌরব –ঋদ্ধিমা যে বিয়ে করছেন এই খবর একদমই নতুন নয়। ফিল্ম ইন্ডাস্ট্রিতে সম্পর্কের সমীকরণ যেখানে প্রতিমুহূর্তে বদলে যায়, সেখানে এতগুলো বছর কোন জাদুমন্ত্রে একসঙ্গে কাটিয়ে এঁরা বিয়ের পিড়িতে বসছেন সেটা কম আশ্চর্যের নয়। গৌরব-ঋদ্ধিমার এতদিনের সম্পর্ক নিয়ে তাই যেমন আশ্চর্য তাঁদের সহকর্মীরা, তেমনই আবার খুশিও বটে।
বিশদ

17th  November, 2017
স্টার কারবার

স্টার পুত্র বা কন্যাদের হাত ধরে বলিউডের আভিনায় নিয়ে আশা করণ জোহরের কাছে নতুন কিছু নয়। এমন কাজ তিনি হামেষাই করে থাকেন। আর তাঁর হাত ধরে সিলভার স্ক্রিনে পা রেখে এইসব স্টার পুত্র কন্যারা হয়ে ওঠেন বিখ্যাত স্টার।
বিশদ

17th  November, 2017
হয়তো

রণবীর কাপুরের গ্ল্যামার নিয়ে কোনও প্রশ্ন তোলা যাবে না। তাঁর ছবিগুলো বক্স অফিসে বিশেষ ব্যবসা করতে না পারলেও গ্ল্যামারাস হিরো হিসেবে এই মুহূর্তে রণবীর কাপুরই পয়লা নম্বরে। যাই হোক কথা হচ্ছিল তাঁর আগামী ছবি নিয়ে। লাভার বয় ইমেজপ ছেড়ে বেরিয়ে আসতে চান রণবীর।
বিশদ

17th  November, 2017
সুলু-ক সন্ধান

বেশ কয়েকবছর পর হেমন্তকালটা ঠাহর হচ্ছে বঙ্গবাসীর। হাওয়ায় বেশ একটা হিমের পরশ। শিরশিরে ভাবটা অবশ্য নেই। বিনোদন পিপাসু জনতা অবশ্য শরতের শেষ থেকেই হইচই-এর ‘দুপুর ঠাকুরপো’ থেকে শিরশিরানিটা পেয়ে আসছেন। মধ্য হেমন্তে তার মাত্রা খানিক বাড়িয়ে দিতে এবার আসছেন বিদ্যা বালন। 
বিশদ

16th  November, 2017
 সর্বজিতের মর্মস্পশী ছবি গোধূলি বেলায়

  এক অত্যন্ত মর্মস্পশী কাহিনী নিয়ে সর্বজিৎ মুখোপাধ্যায়ের ছবি ‘গোধূলি বেলায়’। একসময় সিরিয়াল করলেও এখন সর্বজিতের নেশা স্বল্পদৈর্ঘ্যের ছবি তৈরি। এর আগে তাঁর বেশ কিছু ছবি বিভিন্ন উৎসবে দেখানো হয়েছে। উল্লেখ্য, তিনি প্রয়াত পরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের ছেলে।
বিশদ

16th  November, 2017
 জন্মদিনে স্বামীর ঘর সাজালেন শ্রীদেবী

একসময় বলিউডে রাজত্ব করেছেন শ্রীদেবী। অভিনেত্রী হিসেবেই শুধু তিনি সফল এমন নন। সংসারটাও করছেন চুটিয়ে। তিনি যে তাঁর স্বামীর সব খেয়াল রাখেন তার প্রমাণও পাওয়া গেল। স্বামী বনি কাপুরের জন্মদিনের দু’দিন আগেই ঘর সাজানোর জন্য চেন্নাই উড়ে গিয়েছিলেন ‘হাওয়া হাওয়াই।’
বিশদ

16th  November, 2017
 মুকুটে নতুন পালক

  বলিউডের লিভিং লেজেন্ড অমিতাভ বচ্চনের মুকুটে আরও একটা পালক যুক্ত হতে চলেছে। গোয়ার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তাঁকে ‘পার্সোনালিটি অফ দ্য ইয়ার’ পুরস্কার দেওয়া হবে। ৫০ বছরের কিছু বেশিই হয়েছে তাঁর অভিনয় জীবনের। ৭৫ বছরের এই নায়ক কিন্তু আজও বুড়ো হাড়ে দিব্যি ভেলকি দেখিয়ে যাচ্ছেন।
বিশদ

16th  November, 2017
ধক-ধক নয় ধামাল

 ধক-ধক গার্ল আবার ফিরছেন পুরনো জুটিতে। গোটা নয়ের দশক বলিউড কাঁপিয়েছিল অনিল-মাধুরীর জুটি। ২০০০ সালে রাজকুমার সন্তোষীর ‘পুকার’ ছবিতে শেষ একসঙ্গে দেখা গিয়েছিল এই জুটিকে। তারপর আর একসঙ্গে দেখা যায়নি তাঁদের। এবার অপেক্ষার অবসান।
বিশদ

16th  November, 2017
এতদিনে বুঝলাম ডিগবাজিটাই জীবনের আসল আর্ট

পথ শিশুদের জন্য স্কুল। টাকার অভাবে স্কুলটি বন্ধ হতে বসেছিল। এই স্কুল বন্ধের খবরটা কেমন করে জানতে পেরে যান নচিকেতা চক্রবর্তী। পরদিন সকালে সেই স্কুল কর্তাদের ফোন করে তিনি বললেন, আপনারা স্কুল বন্ধ করবেন না। আমি আজই পঞ্চাশ হাজার টাকা পাঠিয়ে দিচ্ছি। আমজনতার কাছে নচিকেতা অন্যরকমভাবে পরিচিত। 
বিশদ

15th  November, 2017
একনজরে
অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: দুর্ঘটনার কারণে চন্দননগর পুরসভার মেয়র রাম চক্রবর্তী অসুস্থ। তাই তিনি সুস্থ না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন ডেপুটি মেয়র সংঘমিত্রা ঘোষ। বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতায় জেলার পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের উপস্থিতিতে কাউন্সিলারদের বৈঠক থেকে এই সিদ্ধান্ত হয়েছে। শুধু তাই ...

 সংবাদদাতা, মালবাজার: বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল শুক্রবার জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গন পরিদর্শন করে। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলটি বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনের মাঠ এবং ইনডোর স্টেডিয়ামটি ঘুরে দেখে। ...

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দুই দশকেরও বেশি সময় ধরে চীন ও পাকিস্তান তাদের সম্পর্ককে হিমালয়ের চেয়ে উঁচু, সাগরের চেয়েও গভীর এবং মধুর চেয়েও মিষ্টি বলে গর্বের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু সংক্রান্ত জনস্বার্থ মামলায় শুক্রবার কেন্দ্র-রাজ্য সংঘাত প্রকাশ্যে এল। মশাবাহিত রোগ প্রতিরোধে কেন্দ্র পর্যাপ্ত অর্থ দেয় না, রাজ্যের এমন অভিযোগ উড়িয়ে দিল নয়াদিল্লি। বলা হল, যা দেওয়া হয়, সেই অর্থই রাজ্য বছরের পর বছর খরচ করতে পারে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নবদ্বীপে স্বামীকে শাবল দিয়ে খুন করে থানায় আত্মসমর্পণ স্ত্রীর 

11:51:54 AM

ইডেন টেস্ট: ১৭২ রানে অল আউট ভারত 

11:40:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। অফিস ...বিশদ

10:06:00 AM

অরুণাচলে ভারত-চীন সীমান্তে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

09:10:48 AM

বিদ্যুৎ সংযোগ: রাস্তা কাটার প্রক্রিয়ার সরলীকরণ
দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য রাস্তা কাটার প্রক্রিয়া ...বিশদ

09:00:00 AM