বিনোদন
 

এবার পরিচালকের ভূমিকায় অনিন্দ্য

বড় এবং ছোট পরদার পরিচিত মুখ অনিন্দ্য বন্দ্যোপাধ্যায় এবার পরিচালকের ভূমিকায়। না, কোনও সিনেমার চরিত্র হিসেবে নয়। এবার নিজেই সিনেমা পরিচালনা করছেন তিনি। ছবির নাম ‘স্মাগ’। আধ ঘণ্টার এই শর্ট ফিল্মটির কাহিনি অনিন্দ্যর নিজেরই। অভিনয়ে রয়েছেন দেবলীনা দত্ত, শহর ব্যান্ডের গায়ক অনিন্দ্য বোস, সৌরভ চক্রবর্তী প্রমুখ। অভিনয় ছেড়ে হঠাৎ পরিচালনায় কেন? প্রশ্ন করায় অনিন্দ্য বললেন, একটা ক্রাইসিস থেকে। নিজের কথা বলতে না পারার ক্রাইসিসই আমাকে ছবি বানাতে উদ্বুদ্ধ করেছে। আসলে আমরা অভিনেতারা তো অন্যের ভাবনাকে পরদায় রূপ দিই, আর সেই ভাবনাটা অধিকাংশ সময়েই নিজের ভাবনার সঙ্গে মেলে না। এদিকে নিজের কথাগুলো জমতে থাকে। সেই কথাগুলোকে বলার জন্যেই এই ছবি। ‘স্মাগ’ একটি ইংরেজি শব্দ, এর অর্থ হল নিজের সম্পর্কে অতিরিক্ত কথা বলা, নিজের সংস্কৃতিকে অযথা বড় করে দেখানোর প্রচেষ্টা। এখন তো তাই হচ্ছে! আমরা সবাই যার যার নিজের সংস্কৃতিকে, ধর্মকে সেরা হিসেবে তুলে ধরতে চাইছি। কিন্তু এটা ভুলে যাচ্ছি যে, প্রত্যেকটি জাতিরই নিজস্ব সংস্কৃতি আছে, শিকড় আছে এবং তাঁর কাছে সেটাই সেরা। একইসঙ্গে আমরা যেভাবে নিজেদের শিকড়কে ভুলে গিয়ে বাইরে থেকে চাপিয়ে দেওয়া একটা সংস্কৃতিকে নিজের বলে ভাবতে শুরু করে দিয়েছি এই ছবি সেই ভাবনার বিরুদ্ধেও একটা প্রতিবাদ। আমি ট্র্যাডিশনের কথা বলতে চাইছি এই ছবির মাধ্যমে। আমাদের হারিয়ে যাওয়া শিকড়কে আঁকড়ে ধরার কথা বলতে চাইছি।
এই ছবিতে কাহিনি এবং আঙ্গিক দু’দিক থেকেই সমস্ত প্রচলিত প্রথাকে ভাঙতে চাইছেন অনিন্দ্য। ছবির কাহিনি এরকম—এক মাস্টারমশাই একটি বাচ্চাকে গল্প শোনাচ্ছেন, গল্পটি ছয় বন্ধুর। যাঁরা একটি অজানা জায়গায় রাত কাটাতে বাধ্য হয়। আর সেখানে ঢোকার পরেই তাঁদের সমস্ত স্মৃতি বিলুপ্ত হতে থাকে। তাঁরা সবাই ধীরে ধীরে সভ্যতার রীতিনীতি ভুলে জান্তব আচরণ করতে থাকে। একে অপরকে আঘাত করতে শুরু করে। আমাদের সভ্যতা বা সংস্কৃতি আমাদের স্মৃতিতে ধরা থাকে। সেই স্মৃতি বিলুপ্ত হলে মানুষ আর জানোয়ারে তফাৎ থাকে না। ছবির গল্পে ‘ট্র্যাডিশন’ নামে একটি চরিত্র আছে। যাকে দেখা যায় না, কিন্তু তার কণ্ঠস্বর শোনা যায়। অনিন্দ্য চেষ্টা করছেন গুলজার কিংবা অমিতাভ বচ্চনকে দিয়ে এই চরিত্রটি করানোর।
সিনেমার প্রচলিত আঙ্গিকও এ ছবিতে ভাঙতে চাইছেন অনিন্দ্য। ক্যামেরা শুরুতে চরিত্রগুলির মুখ দেখায় না, দেখায় পা। সংলাপ বলা চরিত্রটিকে প্রাধন্য না দিয়ে সংলাপ যে শুনছে সেই চরিত্রটিকে পরদায় গুরুত্ব দিয়ে দেখানো হবে ছবিতে। সবমিলিয়ে প্রথম ছবিতেই সমস্ত প্রচলিত ছককে ভেঙে এক নতুন ঘরাণার জন্ম দিতে চাইছেন অনিন্দ্য। আর তাই নিয়ে ভীষণ উত্তেজিত রবীন্দ্রভারতী থেকে স্ক্রিপ্ট রাইটিংয়ে মাস্টার্স করা এই অভিনেতা। ছবির আর্থিক লাভ-লোকসানের থেকেও তিনি বেশি ভাবিত হল ছবি দেখে দর্শকের কী প্রতিক্রিয়া হবে তাই নিয়ে।
ছবিতে শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন চিত্রকর হিরণ মিত্র। ক্যামেরায় রাজা বন্দ্যোপাধ্যায়। আবহসংগীত এই ছবির অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এই দায়িত্বে রয়েছেন চিরন্তন বন্দ্যোপাধ্যায়। অভিনেতা থেকে শুরু করে টেকনিশিয়ান সবাইকে নিয়ে প্রায় একবছর ধরে ওয়ার্কশপ করেছেন অনিন্দ্য। আগামী ৬ আগস্ট থেকে শুরু হবে ছবির চিত্রগ্রহণের কাজ। বর্ধমান, কলকাতা শহরের বিভিন্ন লোকেশনে চলবে শ্যুটিং।
স্বস্তিনাথ শাস্ত্রী
17th  May, 2017
 আড্ডায় ব্র্যাড পিট, সঙ্গী কিং খান

 হঠাৎই মুম্বই এসেছিলেন ব্র্যাড পিট। তাঁর নেটফ্লিক্স মুভি ‘ওয়ার মেশিন’-এর প্রোমোশনের জন্যই এই ঝটিকা ভারত সফর। সেখানেই আড্ডা জমে গেল শাখরুখ খানের সঙ্গে।সিনেমা দিয়ে শুরু হয়ে আড্ডা গড়াল ব্যক্তিগত পছন্দ অপছন্দের বিষয়েও। বিশদ

 স্বপ্নের সফরে তেন্ডুলকর

 মুহূর্তটা যে একবার অনুভব করবে সে সহজে ভুলতে পারবে না। শচীন তেন্ডুলকরের বায়োপিক মুক্তি পাওয়ার আগেই বলিউডের জন্য একটা স্পেশাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করেছিলেন শচীন স্বয়ং। কে ছিল না সেই অনুষ্ঠানে। বিগ বি তো সপরিবারে এসেইছিলেন, তাছাড়াও ছিলেন আমির খান, রণবীর সিং, সুশান্ত সিং রাজপুত, জন আব্রাহাম প্রমুখ।
বিশদ

 সিরিয়াল নয়, নিজের নামেই পরিচিত হতে চান ইন্দ্রজিৎ

 ঘুঙুর-অংশুর প্রেম কাহিনি নিয়ে তৈরি হচ্ছে ‘কুন্দ ফুলের মালা’। বড়লোকের আদুরে মেয়ে ঘুঙুরের চরিত্রে থাকছেন রুকমা রায়। আর অংশুর চরিত্রে দেখা যাবে ইন্দ্রজিৎকে। বিশদ

  এক ছাদের তলায়

 একমাত্র করণ জোহরের পক্ষেই এই কাজ করা সম্ভব। তা কী এমন করেছেন কে জো? অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন তিনি। কীভাবে? একই ছাদের তলায় এমনই তিনজনকে এনে হাজির করেছেন যাঁরা গত কয়েক বছর ধরেই যোগাযোগ বিচ্ছিন্ন।
বিশদ

  হ্যাপি বার্থডে

 করণ জোহরের জন্মদিনটি এবার বহুদিক দিয়ে বিশেষ। এই প্রথম বাবা হিসেবে জন্মদিন পালন করলেন তিনি। তাঁর পুত্র ও কন্যা যশ ও রুহিকে নিয়ে দিনটি করলেন মহানন্দে। এখানেই শেষ নয়, আরও আছে। এইদিনই ফেসবুকে অ্যাকাউন্ট খুললেন করণ।
বিশদ

26th  May, 2017
  ডিয়ার মায়া

 আগামী ২ জুন রিলিজ করবে ‘ডিয়ার মায়া’। ছবিটি মণীষা কৈরালার জীবনে বিশেষ গুরুত্বপূর্ণ। এই ছবির মাধ্যমেই বলিউডে হবে তাঁর কাম ব্যাক। ক্যানসারে আক্রান্ত হয়ে বহুদিন ছবির থেকে দূরে ছিলেন তিনি। চিকিৎসা আর রোগের কবল থেকে বেরিয়ে এসে আবারও কোনওদিন অভিনয় করতে পারবেন ভাবেননি।
বিশদ

26th  May, 2017
 রবি কিনাগি’র ছবিতে প্রসেনজিতের চমক

 ভারত আর বাংলাদেশের একঝাঁক শিল্পীকে এবার দেখা যাবে পরিচালক রবি কিনাগির নতুন ছবিতে। টলিউডের যিশু সেনগুপ্ত, সোহম, তনুশ্রীর সঙ্গে বাংলাদেশের মিম, পিয়া বিপাশা, আরফিন শুভ আর রোশনের সঙ্গে ইতিমধ্যে চুক্তি পাকা হয়ে গিয়েছে।
বিশদ

26th  May, 2017
 সোহম আবার নতুন ভূমিকায়

সোহম আপনি তো এখন বিশাল ব্যস্ত, একেবারে ধরাছোঁয়ার বাইরে। রহস্যটা কী?
সোহম: (হাসতে হাসতে) সত্যিই তাই। আমিও কারণটা জানি না! বাড়ির লোকেরও একই অভিযোগ। কিন্তু কাজে ব্যস্ত থাকতে কে না চায় বলুন। ঠাকুরের আশীর্বাদে এই ব্যস্ততাকে এখন ঠিকভাবে ব্যবহার করতে পারলেই হল।
বিশদ

26th  May, 2017
গুজব ছড়াবেন না

 আমির খান আর অমিতাভ বচ্চনের ঠগস অফ হিন্দুস্থান নিয়ে বহু খবর ছড়িয়েছে। ছবির স্টার কাস্ট নিয়ে আলাপ আলোচনাও তুঙ্গে। ক্যাটরিনা কাইফ আর ফতিমা সানা শেখের অভিনয় নিয়েও নানা সময় নানা খবর ছড়িয়েছিল। আমিরের ফেভারিটিজমের কারণেই নাকি ফতিমা ছবিতে সুযোগ পেয়েছেন।
বিশদ

25th  May, 2017
  বয়ফ্রেন্ড কেচ্ছা

 ক্যাটরিনা কাইফের সঙ্গে সম্পর্ক ভেঙে যাওয়ার পর বহুদিন বলিউডের লাভারবয় রণবীর কাপুরের স্টেটাস ছিল ‘সিংগল’। তিনি কোনও নায়িকার সঙ্গে ডেটিং করছিলেন না। এমনকি বাড়ি থেকে তাঁর বিয়ের সম্বন্ধ পর্যন্ত দেখা চলছিল। লাভার বয় থেকে একেবারে গুড বয় হয়ে পড়েছিলেন তিনি।
বিশদ

25th  May, 2017



একনজরে
 বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার কুলিক ও শ্রীমতি নদীর নাব্যতাসহ নানা ধরণের সমস্যা মেটাতে দক্ষিণ দিনাজপুরের একটি পরিবেশপ্রেমী সংগঠন আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে। সংগঠনের দাবি, দীর্ঘদিন ধরেই কুলিক নদীর নাব্যতা হারানো, যত্রতত্র পারের মাটি কেটে নেওয়ার ঘটনা ঘটছে। শ্রীমতি নদীর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিরকাল বিরোধীদের টাকা নয়ছয়ের অভিযোগ তুলে তার হিসাব চেয়ে এসেছে শাসকপক্ষ। এবার তার উলটো পথে হাঁটল তৃণমূল ছাত্র পরিষদ। রাজ্যে পালাবদলের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ রয়েছে টিএমসিপি’র হাতেই। তাদের পক্ষ থেকে চিঠি লেখা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ...

 মুম্বই, ২৬ মে (পিটিআই): একের পর এক রেকর্ড গড়েই চলেছে সেনসেক্স। মোদি সরকারের তৃতীয় বর্ষপূর্তির মধ্যেই প্রথমবারের জন্য ৩১ হাজারের শিখর ছুঁল সেনসেক্স। বৃহস্পতিবার রেকর্ড ...

 কান্দাহার, ২৬ মে (এএফপি): কান্দাহারে তালিবান হামলায় অন্তত ১৫ জন আফগান সেনার মৃত্যু হল। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কান্দাহারের সেনা ঘাঁটিতে এই তালিবান হামলা হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে

 ১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

09:46:00 PM

'একনায়কতন্ত্র চলছে, সম্পূর্ণ বিরোধিতা করি', জবাইয়ের উদ্দেশ্যে গবাদি পশু কেনাবেচা বন্ধ সংক্রান্ত কেন্দ্রের নির্দেশিকা প্রসঙ্গে প্রতিক্রিয়া পার্থ চট্টোপাধ্যায়ের 
জবাইয়ের উদ্দেশ্যে কোনও গবাদি পশু কেনা বা বিক্রি করা যাবে না। গতকাল কেন্দ্রীয় সরকারের জারি করা এই নির্দেশিকার তীব্র বিরোধিতা করলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন তিনি বলেন, 'প্রতিবার কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দিচ্ছে। রাজ্য সরকারের সঙ্গে কথা না বলে নিজেরাই সিদ্ধান্ত নিচ্ছে। একনায়কতন্ত্র চলছে, এর সম্পূর্ণ বিরোধিতা করি।' তিনি আরও জানান, সাম্প্রদায়িকতা কোনও ভাবেই মানা হবে না। 

06:08:20 PM

জম্মু-কাশ্মীরের ত্রালে সেনা-বিক্ষোভকারীদের সংঘর্ষে ১জনের মৃত্যু 

04:47:02 PM

শিলিগুড়ির ফুলবাড়িতে শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ল জামাইবাবু, জখম ২ 
শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ে জখম করল জামাইবাবু। অ্যাসিড লেগে জখম হয়েছে এক শিশুও। শিলিগুড়ির ফুলবাড়ির ওই ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। 

02:54:17 PM

উত্তরাখণ্ডে বজ্রাঘাতে মৃত ৩, জখম ৯

02:12:00 PM

বিক্ষোভে উত্তাল বারাসত আদালত চত্বর, প্রহৃত মনুয়ার আইনজীবী 
হৃদয়পুরে প্রেমিককে দিয়ে স্বামীকে খুনের ঘটনায় ধৃত মনুয়া মজুমদারকে আদালতে পেশ করা নিয়ে উত্তাল বারাসত আদালত চত্বর। সকাল থেকেই সেখানে বিক্ষোভ দেখাচ্ছে সাধারণ মানুষ। মারধর করা হয়েছে মনুয়ার আইনজীবীকে। বিশাল পুলিশ বাহিনী ও RAF মোতায়েন থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। 

01:58:27 PM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...