বিনোদন
 

 এক যে ছিল রানি

 মারাত্মক অসুস্থ বিনোদ খান্নার একটি ছবি সম্প্রতি ছেয়ে গিয়েছিল স্যোশাল মিডিয়ায়। সেই অসুস্থতা নিয়েই তিনি শেষ যে ছবিটির ডাবিং করেছিলেন সেই ছবিটি এবার মুক্তি পাচ্ছে। এ ছবি এক রানির গল্প। যে রানি তাঁর প্রজাদের ভালোবাসতেন নিজের সন্তানের মতো। যে রানি নিজের ছেলেকে ত্যাগ করেছিলেন শুধু প্রজাদের কথা ভেবে। যে রানি অল্প বয়সে বিধবা হয়ে হাল ধরেছিলেন নিজের রাজ্যের। সেই রানির নাম রাজমাতা বিজয়ারাজে সিন্ধিয়া। বিজয়ারাজের জীবনী নিয়ে তৈরি হিন্দি ছবি ‘এক থি রানি অ্যায়সি ভি’ মুক্তি পাচ্ছে আজ। মুম্বইয়ে ছবিটির ট্রেলারের উদ্বোধন করেন অমিতাভ বচ্চন। দিল্লিতে ছবিটির প্রিমিয়ারে হাজির ছিলেন এল কে আদবানি, বসুন্ধরা রাজে সিন্ধিয়া প্রমুখ। পরিচালনা করেছেন গুলবাহার সিং। প্রযোজক গোয়ার রাজ্যপাল মৃদুলা সিনহা। মৃদুলা সিনহার লেখা ‘রাজপথ সে লোকপথ পর’ বইটি অবলম্বনেই ছবিটি তৈরি। রাজমাতা বিজয়ারাজের ভূমিকায় দেখা যাবে হেমা মালিনিকে। বিজয়ারাজের স্বামী রাজা জীবাজীরাও সিন্ধিয়ার ভূমিকায় দেখা যাবে বিনোদ খান্নাকে। প্রায় আট বছর সময় লেগেছে ছবিটি তৈরি হতে। কেন এত সময় লাগল তার কারণ হিসেবে পরিচালক বলছেন, প্রথমত প্রচুর রিসার্চ ওয়ার্ক করতে হয়েছে। ছবিতে ১৯৪৭ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত দেখানো হয়েছে। কাজেই সেই পুরানো সময়কে পরদায় ধরতে বেশ খাটতে হয়েছে। তাছাড়া হেমা মালিনি ও বিনোদ খান্না দু’জনেই ছিলেন সংসদ সদস্য। তাঁদের সময়ের অভাবও ভুগিয়েছে পরিচালককে।
মুম্বই থেকে ফোনে গুলবাহার জানালেন, ভীষণ নাটকীয় বিজয়ারাজের জীবন। ভারতবর্ষ স্বাধীন হওয়ার পর দেশীয় করদ রাজ্যগুলো একের পর এক ভারতীয় যুক্তরাষ্ট্রীয় কাঠামোর সঙ্গে যুক্ত হচ্ছিল। এইসব করদ রাজ্যের রাজারা অনেকেই নিজেদের প্রজাদের সন্তানের মতো দেখতেন। নিজেরা অবাধ স্বাধীনতা ভোগ করতেন। ভারতীয় যুক্তরাষ্ট্রের অন্তর্গত হওয়াটা এঁদের কাছে ছিল প্রায় পরাধীন হওয়ার মতো। রাজা জীবাজিরাও সিন্ধিয়া এই দুঃখ নিয়েই মারা যান। তাঁর মৃত্যুর পর হাল ধরেন রানি বিজয়ারাজে। অত্যন্ত সাদামাটা জীবনযাপন করতেন বিজয়ারাজে। প্রজাদের কথা ভেবে তিনি রাজনীতিতে যোগ দেন। কিন্তু তাঁর রাজনৈতিক জীবন ছিল টালমাটাল। মতবিরোধ হওয়ায় কংগ্রেস ছেড়ে তিনি বিজেপিতে যোগ দেন। ফলস্বরূপ গ্রেপ্তার হয়ে জেলেও কাটান অনেকদিন। রাজনীতি নিয়ে ছেলে মাধবরাও সিন্ধিয়ার সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়। মাধবরাও বরাবরই কংগ্রেসে। গোটা উত্তরভারতের রাজনৈতিক ও শিল্পীমহল এখন ছবিটি নিয়ে চর্চায় মশগুল। ইতিমধ্যেই ছবিটি মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশে কর ছাড় পেয়েছে। গুলবাহার জানালেন সম্ভবত রাজস্থানেও ছবিটির উপর থেকে কর তুলে নেওয়া হবে। একাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার জয়ী গুলবাহারের এই ছবিটিও একটি ক্লাসিক ছবি হতে চলেছে বলে বলিউডের সমালোচকরা মনে করছেন।
স্বস্তিনাথ শাস্ত্রী
21st  April, 2017
 ...এবার ‘আপা’

শ্রদ্ধা কাপুরের কেরিয়ার এতদিন ‘সুইট রোম্যান্টিক’ ছবিতেই সীমাবদ্ধ। ফলে এমন চ্যালেঞ্জিং চরিত্রে তাকে সেরা অভিনয়টা দিতেই হত। দু’মিনিট আট সেকেন্ডের ট্রেলার দেখে মনে হয়েছে, চমকে দেওয়ার মতো অভিনয় রয়েছে শ্রদ্ধার। বিশদ

দমকা হাসি

 রাজকুমার রাও। ছবির দুনিয়ায় নামটা ততটা দাগ কাটতে পারেনি। কিন্তু অভিনেতা হিসেবে তিনি পয়লা নম্বর। সেটাই এবার প্রমাণ করতে চলেছেন রাজকুমার। ছবির নাম বেরেলি কি বরফি। হাসির ছবি। কিন্তু সাধারণ গল্পে দমকা হাসির হিল্লোল তুলতে রাজকুমার যে একাই কাফি তা বুঝিয়ে দিলেন প্রথম ট্রেলারেই।
বিশদ

  বেবি নিউজ

 বলিউডে আবার বেবি। এবার মা হতে চলেছেন ধমেন্দ্র-হেমা কন্যা এষা দেওল। এখনও তিন মাসও হয়নি। তাই কাউকেই খবরটা জানাননি এষা। ‘তবু বাবা মা ঠিকই টের পেয়ে গিয়েছেন।’ বললেন তিনি। নতুন প্রজন্মকে স্বাগত জানাতে এষা তো বটেই বাড়ির অন্যান্যরাও উৎসুক।
বিশদ

কী লেখা আছে
‘ইন্দু সরকার’ এর ভাগ্যে?

‘দেশ কী এক বেটি নে দেশ কো বন্দি বানায়া হুয়া হ্যায়...’ বা ‘আব ইস দেশ মে গান্ধী কে মায়নে বদল চুকা হ্যায়’। মধুর ভান্ডারকরের নতুন ছবি ‘ইন্দু সরকার’ এর ট্রেলারের কয়েকটি সংলাপ এই রকম। ভারতের ইতিহাসের এক বিতর্কিত অধ্যায় জরুরি অবস্থা নিয়ে এই ছবি বানিয়েছেন মধুর। ১৯৭৫ সালের ২৫ জুন। কেন্দ্রে তখন কংগ্রেস সরকার।
বিশদ

23rd  July, 2017
হিরো কে?

ছবির নাম গুসতাখিয়াঁ। এই মুহূর্তে ছবির নায়ক চয়ন নিয়ে প্রচুর প্রশ্নের সম্মুখীন পরিচালক। সঞ্জয়লীলা বনশালি তাঁর আগামী ছবির নায়িকা বেছে ফেলেছেন এক নিমেষে। কিন্তু নায়ক নিয়ে যত কাণ্ড। কখনও ইরফান খান তো কখনও অভিষেক বচ্চন। আবার তাঁরা দু’জনেই নাকচ।
বিশদ

23rd  July, 2017
অনিল নায়িকা খুঁজছেন

আমি ফ্রেশ ফেস নিয়ে কাজ করতে ভালোবাসি। প্রত্যেকেই বর্ন অ্যাক্টর এমন তো নয়। কিন্তু অভিনয়ের প্রতি প্যাশনটা দরকার। এরকমই একজনকে খুঁজে বের করতে চাই যে উৎকর্ষের সঙ্গে কাজ করবে।
বিশদ

23rd  July, 2017
ভুল দৃশ্য

 মাত্র একটা দৃশ্য। আর সেই নিয়েই শুরু হল বিতর্ক। বিতর্কের কেন্দ্রে কর্ণাটকের অভিনেত্রী সঞ্জনা গলরানি। তাঁর আগামী ছবির একটি দৃশ্য নাকি ইন্টারনেটে ভাইরাল হয়ে গিয়েছে। কী এমন দৃশ্য যা একেবারে ভাইরাল হয়ে গেল? সেই দৃশ্যে অভিনেত্রীকে সম্পূর্ণ নিরাবরণ অবস্থায় দেখানো হয়েছে।
বিশদ

23rd  July, 2017
থার্ড ক্লাস

‘অভিনেতা হিসেবে তো তুমি একেবারে থার্ড ক্লাস।’ কথাটা বলেছিলেন অনুষ্কা শর্মা। কাকে বলেছিলেন শুনবেন? কিং খানকে। বিশ্বাস হল না তাই তো? শুনুন তবে। ‘রব নে বানা দি জোড়ি’-র সেটে শ্যুটিং চলছে। অনুষ্কা শর্মার প্রথম ছবি। কিং খানের সঙ্গে সিন, হঠাৎ অনুষ্কা বললেন মানুষ হিসেবে ভালো হলেও অভিনেতা হিসেবে শাহরুখ নাকি ফালতু।
বিশদ

22nd  July, 2017
নাম বদল

অর্জুন কাপুর আর পরিণীতি চোপড়া কেমিস্ট্রি জমে উঠেছে। ‘সন্দীপ অউর পিংকি ফেরার’ ছবিতে তো তাঁদের একসঙ্গে দেখা যাবেই, ইতিমধ্যেই আবার পরবর্তী ছবির চুক্তিও সই করে ফেলেছেন দু’জনে। ছবির নামও একেবারে ঠিক করে ফেলেছিলেন পরিচালক। কিন্তু বাধা দিলেন অক্ষয়কুমার। নমস্তে সিরিজের এই ছবিটির নাম ঠিক হয়েছিল নমস্তে ইংল্যান্ড।
বিশদ

22nd  July, 2017
সংঘাত আসলে নকলে

একজন প্রাক্তন অন্যজন বর্তমান। মিলটা সেখান থেকেই শুরু। তাছাড়াও তাঁদের আরও বহু মিল। এই যেমন দু’জনেই টিনসেল টাউনের ‘ইয়ামি মাম্মি’। দু’জনেই ফিগার কনশাস। দু’জনের নামই বারবার উঠে আসে বলিউডের গসিপ হেডলাইনে। কিন্তু প্রাক্তন এবার বর্তমানের ঘাড়ে দোষ চাপালেন। যে সে দোষ নয়, নকল করার দোষ।
বিশদ

22nd  July, 2017
সাবধান! আসছে হুঁশিয়ার বাংলা

সংবাদপত্র বা টিভির হেডলাইনে প্রায় প্রতিদিনই চোখে পড়ে কোনও না কোনও অপরাধের ঘটনা। বধূহত্যা, ধর্ষণ, খুন, রাহাজানি, ভাইয়ের হাতে ভাই খুন এসব খবর প্রায় নিত্য-নৈমিত্তিক ঘটনা। বাস্তবজীবনে ঘটে যাওয়া এই সব অপরাধমূলক ঘটনাই এবার নতুন করে গল্পের আকারে সাজিয়ে ফিকশন ফরম্যাটে উঠে আসছে কালারস বাংলা চ্যানেলে।
বিশদ

22nd  July, 2017



একনজরে
 নয়াদিল্লি, ২৩ জুলাই (পিটিআই): নোট সমস্যা মেটাবে নতুন ২০০ টাকার নোট। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআইয়ের সম্প্রতি এক রিপোর্টে এই বিষয়টি উল্লেখ করা হয়েছে। নোট বাতিল পরবর্তী সময়ে এখন ব্যাংকগুলির অবস্থা অনেকটাই স্থিতিশীল হয়েছে। ...

সংবাদদাতা, তেহট্ট: মাধ্যমিক পাশ করেও ভরতি হতে না পেরে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিল দৃষ্টিহীন ছাত্র। থানারপাড়ার ফাজিলনগরের বাসিন্দা ওসনাই শেখ এবছর বেহালা অন্ধ বিদ্যালয় থেকে ৫৪শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে। ...

ওয়াশিংটন, ২৩ জুলাই: নির্বাচনে রিপাবলিকান প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার যোগসাজশ বিষয়ে প্রশাসনে চলা দ্বন্দ্বের মধ্যেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন, যে কাউকে ক্ষমা করার পুরো এক্তিয়ার তাঁর আছে। এক ট্যুইটে ট্রাম্প লিখেছেন, যখন সবাই জানে যে আমেরিকার প্রেসিডেন্টের ক্ষমা করার ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৩ জুলাই: পার্টি লাইন অমান্য করে আর রাজ্যসভায় ফেরানো নয়। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে নিয়ে এমনই সিদ্ধান্ত নিল সিপিএমের পলিটব্যুরো। যদিও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার দলের কেন্দ্রীয় কমিটিরই। এই গুরুত্বপূর্ণ ইস্যুতে আগামীকাল, সোমবার থেকে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM