বিনোদন
 

 আমি জীবনটা ভীষণভাবে উপভোগ করি: অপর্ণা

 নির্দেশনায় ৩৬ আর অভিনয় জগতে ৫৬। দেখতে দেখতে এতগুলো বছর কাটিয়ে ফেললেন অপর্ণা সেন। আজ মুক্তি পাচ্ছে তাঁর নতুন ছবি সোনাটা। ছবির পাশাপাশি জানালেন তাঁর জীবনের কাহিনিও।
 এখনকার বাংলা বা হিন্দি ছবি দেখেন?
 বেশি না। কেউ রেকমেন্ড করলে দেখি।
 শেষ কী ছবি দেখেছেন?
 ঠিক মনে পড়ছে না। দেখেছি কিছু একটা। কিন্তু মনে নেই। ভালো লাগলে নিশ্চয়ই মনে থাকত।
 বলা হয় মহিলা পরিচালকরা নারীকেন্দ্রিক ছবি করতে ভালোবাসেন। আপনিও কি তেমন ছবি করেন?
 এটা পুরোপুরি সত্যি নয়। এই তো ‘আরশিনগর’ করলাম। সেটা কি নারীকেন্দ্রিক ছবি? তাছাড়া অন্যরা কী করেন? ঋতুপর্ণ ঘোষ কী করতেন? একটার পর একটা নারীকেন্দ্রিক ছবি করে গিয়েছেন। ‘১৯ শে এপ্রিল’, ‘দহন’, ‘বাড়িওয়ালি’, সবই তো নারীকেন্দ্রিক। কই তখন তো এমন কথা ওঠেনি। পুরুষরা কেন পুরুষকেন্দ্রিক ছবি করে না!
 দেবকে নিয়ে ছবি করলেন। বলিউডের সুপারস্টার শাহরুখ-আমির-সলমন, এদের আপনার ছবিতে নেওয়ার কথা কখনও ভাবেননি?
 একবার ‘মিঃ অ্যান্ড মিসেস আইয়ার’এর জন্য আমিরকে বলেছিলাম। কিন্তু আমির ইন্টারেস্টেড ছিল না। ভালোই হয়েছে। আমি শুনেছি আমির নাকি নিজেই অনেকটা কন্ট্রোল নিয়ে নেয়। আমি সেটা মেনে নিতে পারতাম না। আমার অসুবিধা হত।
 ইগো ক্ল্যাশ হত?
ইগো ক্ল্যাশ নয়। এটা একেবারেই সহজ কথা। একজন ছবিটা বানাচ্ছেন। তাঁর একটা ভিশন রয়েছে। সেখানে অন্য কেউ যদি তার কন্ট্রোল নিয়ে নেয়, তবে ভিশনটাই তো নষ্ট হয়ে যাবে। আমি যখন ছবি করছি, তখন ভিশনটা আমারই থাকা উচিত।
 আপনার প্রথম ছবিই তো বেশ বোল্ড ছিল। ‘পরমা’ও সময়ের তুলনায় অনেক এগিয়ে। ছাড়পত্র পেতে সমস্যা হয়নি?
 না হয়নি। আমার প্রথম ছবিতেই তো চুম্বন দৃশ্য ছিল। তখন তো এসব ভাবাই যেত না। ‘পরমা’ দেখেও ওদের খুব ভালো লেগেছিল। সব দেখে ওরা ‘এ’ না দিয়ে নিজেরাই ‘ইউ-এ’ দিয়েছিল। এসব আসলে যাঁরা দেখে, তাঁদেরও উপর নির্ভর করে।
 আপনার নতুন ছবি ‘সোনাটা’তেও নিশ্চয়ই যৌনতা প্রসঙ্গ রয়েছে? সমস্যা হয়নি?
 হ্যাঁ, সবই রয়েছে। মেয়েরা যেমন কথা বলেন, তাই রয়েছে। কিন্তু দেখলাম আমার ছবি ‘আনকাট’ ছেড়ে দিয়েছে।
 তাহলে ‘সোনাটা’ও একটি নারীকেন্দ্রিক ছবি?
 ‘সোনাটা’ তিন মাঝবয়সি মহিলার বন্ধুত্বের কাহিনি। পুরুষের বন্ধুত্ব নিয়ে তো অনেক ছবি হয়েছে। তাই ভাবলাম, মহিলাদের বন্ধুত্ব নিয়ে কেন ছবি হবে না? বিশিষ্ট মারাঠি নাট্যকার মহেশ কুঞ্চওয়ারের নাটক ‘সোনাটা’ অবলম্বনে এই ছবি তৈরি হয়েছে।
 তিন মহিলার মধ্যে আপনিও একজন?
 হ্যাঁ। আমার চরিত্রের নাম অরুণা চতুর্বেদি। উত্তরপ্রদেশের মেয়ে অরুণা সংস্কৃতের অধ্যাপিকা। শাবানা আজমি রয়েছেন দোলন সেনের চরিত্রে। একজন বাঙালি ব্যাংক কর্মী। আর গুজরাতি সাংবাদিক সুভদ্রা পারেখের চরিত্রে অভিনয় করেছেন লিলেট দুবে।
 একটি ব্যক্তিগত প্রশ্নে আসি। আপনার কাছে জীবনের দৃষ্টিভঙ্গি কী?
 বলা মুশকিল। আমার তো বেঁচে থাকতে ভালো লাগে। আমি জীবনটাকে ভীষণ এনজয় করি। আমার তো মনে হয় সব ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে মানুষের যাওয়া উচিত। যদি না তাতে অন্য লোকের ক্ষতি হয়।
 এই দৃষ্টিভঙ্গি কি আপনার ছবিতে প্রতিফলিত হয়?
 হ্যাঁ। সব মানুষেরই একটা ব্যক্তিগত রাজনীতি থাকে। সচেতন হন বা না হন। আমারও রাজনীতি আছে। আমার ছবিতে তার প্রতিফলন হয়। আমি বিশ্বাস করি, সাম্প্রদায়িক ঐক্যের। আমি বিশ্বাস করি, মেয়েদের সমান অধিকার থাকা উচিত। আমি হিংস্রতার ঘোর বিরোধী। আমার ছবিতে সেই সব দেখা যায়। ‘আরশিনগর’ আমার সবচেয়ে বেশি রাজনৈতিক ছবি।
 কঙ্কনার অভিনয় সম্পর্কে কী বলবেন?
 অসাধারণ অভিনেত্রী। ওর একটা জোরদার ব্যক্তিত্ব পর্দায় ফুটে ওঠে। চোখ সরানো যায় না। ও জানে কোথায় সীমারেখা টানতে হয়।
 এটা কি আপনার কাছ থেকেই শেখা?
 না, এটা ওর সহজাত। আমার থেকে ও অনেক ভালো অভিনেত্রী। অনেকেই আমাকে সংকোচ করে বলে কিছু মনে কর না, ও কিন্তু তোমার চেয়ে ভালো অভিনেত্রী। আমি বলি, মনে আবার কী করব। এর জন্য তো আমি গর্বিত।
প্রীতম দাশগুপ্ত ছবি:ভাস্কর মুখোপাধ্যায়
21st  April, 2017
 কমেডি কোম্পানি-তে মিঠুনের কামব্যাক

 ডিসকো ডান্সারের প্রত্যাবর্তন। আজ্ঞে হ্যাঁ আবারও পরদায় ফিরছেন মিঠুন চক্রবর্তী। এবার টিভিতে। সোনি চ্যানেলের কমেডি শো-তে দেখা যাবে তাঁকে। শোয়ের নাম এখনও চুড়ান্ত হয়নি। তবে যেসব নাম নিয়ে নাড়াচাড়া চলছে তার মধ্যে ‘কমেডি কোম্পানি’ নামটির দিকেই পাল্লা ভারী।
বিশদ

 প্রধানমন্ত্রীর দৌড়ে ‘না’ অক্ষয়ের

 দিন কয়েকের জল্পনার অবসান! প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে নেই অক্ষয়কুমার। এমনটাই জানিয়ে দিয়েছেন এই বলিউড অভিনেতা। যাঁরা বিষয়টা জানেন না, তাঁরা তো এতক্ষণে ভাবতে বসে গিয়েছেন, কেন্দ্রে তো স্থিতিশীল সরকার চলছে, তার থেকে বড় কথা নরেন্দ্র মোদির সরে দাঁড়ানোরও কোনও খবর নেই। বিশদ

 দুপারের দর্শকের জন্যই আয়েষা

ওকালতি পড়তে পড়তে হঠ্যৎ সিনেমার মতো একটা অনিশ্চিত পেশায় এলেন কেন বলবেন?
আমার প্যাশন থেকেই সিনেমায় আসি। আমি আরজে এবং সঞ্চালকের ভূমিকায় কেরিয়ার শুরু করেছিলাম। তখন সবাই আমাকে বলত সিমেনায় চেষ্টা করতে। কেউ কিন্তু টিভি বলত না। ভাবলাম একবার দেখি কী হয়। ভাগ্য সহায়, ‘আশিকি’তে সুযোগ পেলাম। 
বিশদ

অ্যাব্রামের রাগ 

শাহরুখের ছোট্ট ছেলে অ্যাব্রাম নাকি বাবার প্রতি দারুণ পজেসিভ। বাবাকে কেউ রেগে কথা বললে, বা বাবার গায়ে কেউ হাত তুললে তুলকালাম বাধিয়ে দেয় সে। আবার বাবার ফ্যানেদের প্রতি তার ভীষণ ভালোবাসা।
বিশদ

22nd  June, 2017
তাজ্জব ব্যাপার! 

পার্টি চলছে। ফিল্মি পার্টি। বলিউডের তারকারা তো আছেনই, আছেন তাঁদের পরিবারও। সেখানেই দেখা হল দু’জনের। রণবীর কাপুর আর জাহ্নবী কাপুরের। নবাগত জাহ্নবীকে দেখে রণবীর হেসে হ্যালো বললেন। ব্যস, আহ্লাদে একেবারে আটখানা জাহ্নবী।
বিশদ

22nd  June, 2017
ক্রিকেটের অন্দরমহলে

ভরা স্টেডিয়ামে বসেই হোক বা বাড়িতে টিভিতে—চোখে দেখা ক্রিকেট কতটা সত্য? ভারতের মতো দেশে ক্রিকেটকে ‘ধর্ম’এর সঙ্গে তুলনা করা হয়। কিন্তু খুব কম মানুষ জানেন ক্রিকেটের ভিতরের খবর।
বিশদ

22nd  June, 2017
দেব শুধু সাংসদ নন, এখন প্রযোজকও 

আট মাস পর আবার আপনার ছবি হলে...
তাই না,আট মাস হয়ে গেল। আরও সঠিকভাবে বললে এক বছর আমি কোনও কাজ করিনি ‘চ্যাম্প’ ছাড়া। গত বছর মে মাসে আমার যাবতীয় ছবির শ্যুটিং শেষ হয়ে গিয়েছিল।
 এবার নতুন ইনিংস। প্রযোজক হিসেবে আপনার অভিষেক হচ্ছে। বক্স অফিস নিয়ে ভাবছেন নিশ্চয়ই?
 অবশ্যই। মিথ্যে বলে লাভ নেই। দিনের শেষে ব্যাবসাটাই আসল। অনেক অভিনেতা বলে আমি বক্স অফিসের ধার-ধারি না।
বিশদ

22nd  June, 2017
  নিকোলের ভিটামিন প্রেম

 ৫০-এ অনন্যা নিকোল কিডম্যান। টম ক্রুজের প্রাক্তন কিছুদিনের জন্য হারিয়ে গিয়েছিলেন হলিউড থেকে। আবারও তাঁর কামব্যাক হয়েছে হলিউডি টি ভি শো ‘বিগ লিটল লাইজ’-এর মাধ্যমে। এই ফেরা কিন্তু যে সে ফেরা নয়।
বিশদ

21st  June, 2017
 ঝগড়ুটে

 বলিউডে আবার ঝগড়া। এবারও নায়ক করণ জোহর। এইভাবে চললে করণকে ঝগড়ুটে বলবে বলিউড। তাতে অবশ্য বয়েই গেল। করণের জীবনের মন্ত্র, ‘আমাকে আমার মতো থাকতে দাও’। যাই হোক, প্রসঙ্গ থেকে সরে গেলে চলবে না। ঝগড়ায় ফেরা যাক।
বিশদ

21st  June, 2017
 অনিল-শ্রীদেবী আবার ম্যাজিক?

আবার কি অনিল কাপুর-শ্রীদেবীকে এক সঙ্গে রুপোলি পরদায় দেখা যাবে? এই খবর ঘিরে এখন বি-টাউনে জোর গুঞ্জন শুরু হয়েছে। শুধু এই হিট জুটিই নয়, তার উপর নাকি উপরি পাওনা হতে চলেছে এক সময়ের হিট ছবিও। ব্যাপারটা বুঝলেন না? এই জুটির এক সময়ের সুপার ডুপার হিট ছবি ‘মিস্টার ইন্ডিয়া’র সিক্যুয়াল তৈরি হবে বলে শোনা যাচ্ছে।
বিশদ

21st  June, 2017



একনজরে
 বিএনএ, বারাসত: কোটি কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠল হাবড়ার ‘আবাদ সোনাকানিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের’ ম্যানেজার ও ক্যাশিয়ারের বিরুদ্ধে। গ্রাহকদের দাবি, প্রায় চার ...

 রায়পুর, ২২ জুন (পিটিআই): মাওবাদী হামলায় প্রাণ হারালেন এক পুলিশকর্মী। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বীজাপুর জেলায়। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন শুক্কু গোটা (৩০) নামে ওই পুলিশকর্মী। সেই সময়ে আচমকাই একদল মাওবাদী সেখানে হামলা চালায়। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেঙ্গল কেমিকেলের বেসরকারিকরণ প্রক্রিয়ায় বৃহস্পতিবার অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাকের নির্দেশ, ৩১ আগস্ট পর্যন্ত ওই বিক্রয় প্রক্রিয়া কার্যকর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
আজ রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দেবেন এনডিএ মনোনীত প্রার্থী রামনাথ কোবিন্দ

08:42:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির কাছাকাছি

08:35:00 AM

  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM