বিনোদন
 

 আমি জীবনটা ভীষণভাবে উপভোগ করি: অপর্ণা

 নির্দেশনায় ৩৬ আর অভিনয় জগতে ৫৬। দেখতে দেখতে এতগুলো বছর কাটিয়ে ফেললেন অপর্ণা সেন। আজ মুক্তি পাচ্ছে তাঁর নতুন ছবি সোনাটা। ছবির পাশাপাশি জানালেন তাঁর জীবনের কাহিনিও।
 এখনকার বাংলা বা হিন্দি ছবি দেখেন?
 বেশি না। কেউ রেকমেন্ড করলে দেখি।
 শেষ কী ছবি দেখেছেন?
 ঠিক মনে পড়ছে না। দেখেছি কিছু একটা। কিন্তু মনে নেই। ভালো লাগলে নিশ্চয়ই মনে থাকত।
 বলা হয় মহিলা পরিচালকরা নারীকেন্দ্রিক ছবি করতে ভালোবাসেন। আপনিও কি তেমন ছবি করেন?
 এটা পুরোপুরি সত্যি নয়। এই তো ‘আরশিনগর’ করলাম। সেটা কি নারীকেন্দ্রিক ছবি? তাছাড়া অন্যরা কী করেন? ঋতুপর্ণ ঘোষ কী করতেন? একটার পর একটা নারীকেন্দ্রিক ছবি করে গিয়েছেন। ‘১৯ শে এপ্রিল’, ‘দহন’, ‘বাড়িওয়ালি’, সবই তো নারীকেন্দ্রিক। কই তখন তো এমন কথা ওঠেনি। পুরুষরা কেন পুরুষকেন্দ্রিক ছবি করে না!
 দেবকে নিয়ে ছবি করলেন। বলিউডের সুপারস্টার শাহরুখ-আমির-সলমন, এদের আপনার ছবিতে নেওয়ার কথা কখনও ভাবেননি?
 একবার ‘মিঃ অ্যান্ড মিসেস আইয়ার’এর জন্য আমিরকে বলেছিলাম। কিন্তু আমির ইন্টারেস্টেড ছিল না। ভালোই হয়েছে। আমি শুনেছি আমির নাকি নিজেই অনেকটা কন্ট্রোল নিয়ে নেয়। আমি সেটা মেনে নিতে পারতাম না। আমার অসুবিধা হত।
 ইগো ক্ল্যাশ হত?
ইগো ক্ল্যাশ নয়। এটা একেবারেই সহজ কথা। একজন ছবিটা বানাচ্ছেন। তাঁর একটা ভিশন রয়েছে। সেখানে অন্য কেউ যদি তার কন্ট্রোল নিয়ে নেয়, তবে ভিশনটাই তো নষ্ট হয়ে যাবে। আমি যখন ছবি করছি, তখন ভিশনটা আমারই থাকা উচিত।
 আপনার প্রথম ছবিই তো বেশ বোল্ড ছিল। ‘পরমা’ও সময়ের তুলনায় অনেক এগিয়ে। ছাড়পত্র পেতে সমস্যা হয়নি?
 না হয়নি। আমার প্রথম ছবিতেই তো চুম্বন দৃশ্য ছিল। তখন তো এসব ভাবাই যেত না। ‘পরমা’ দেখেও ওদের খুব ভালো লেগেছিল। সব দেখে ওরা ‘এ’ না দিয়ে নিজেরাই ‘ইউ-এ’ দিয়েছিল। এসব আসলে যাঁরা দেখে, তাঁদেরও উপর নির্ভর করে।
 আপনার নতুন ছবি ‘সোনাটা’তেও নিশ্চয়ই যৌনতা প্রসঙ্গ রয়েছে? সমস্যা হয়নি?
 হ্যাঁ, সবই রয়েছে। মেয়েরা যেমন কথা বলেন, তাই রয়েছে। কিন্তু দেখলাম আমার ছবি ‘আনকাট’ ছেড়ে দিয়েছে।
 তাহলে ‘সোনাটা’ও একটি নারীকেন্দ্রিক ছবি?
 ‘সোনাটা’ তিন মাঝবয়সি মহিলার বন্ধুত্বের কাহিনি। পুরুষের বন্ধুত্ব নিয়ে তো অনেক ছবি হয়েছে। তাই ভাবলাম, মহিলাদের বন্ধুত্ব নিয়ে কেন ছবি হবে না? বিশিষ্ট মারাঠি নাট্যকার মহেশ কুঞ্চওয়ারের নাটক ‘সোনাটা’ অবলম্বনে এই ছবি তৈরি হয়েছে।
 তিন মহিলার মধ্যে আপনিও একজন?
 হ্যাঁ। আমার চরিত্রের নাম অরুণা চতুর্বেদি। উত্তরপ্রদেশের মেয়ে অরুণা সংস্কৃতের অধ্যাপিকা। শাবানা আজমি রয়েছেন দোলন সেনের চরিত্রে। একজন বাঙালি ব্যাংক কর্মী। আর গুজরাতি সাংবাদিক সুভদ্রা পারেখের চরিত্রে অভিনয় করেছেন লিলেট দুবে।
 একটি ব্যক্তিগত প্রশ্নে আসি। আপনার কাছে জীবনের দৃষ্টিভঙ্গি কী?
 বলা মুশকিল। আমার তো বেঁচে থাকতে ভালো লাগে। আমি জীবনটাকে ভীষণ এনজয় করি। আমার তো মনে হয় সব ধরনের অভিজ্ঞতার মধ্য দিয়ে মানুষের যাওয়া উচিত। যদি না তাতে অন্য লোকের ক্ষতি হয়।
 এই দৃষ্টিভঙ্গি কি আপনার ছবিতে প্রতিফলিত হয়?
 হ্যাঁ। সব মানুষেরই একটা ব্যক্তিগত রাজনীতি থাকে। সচেতন হন বা না হন। আমারও রাজনীতি আছে। আমার ছবিতে তার প্রতিফলন হয়। আমি বিশ্বাস করি, সাম্প্রদায়িক ঐক্যের। আমি বিশ্বাস করি, মেয়েদের সমান অধিকার থাকা উচিত। আমি হিংস্রতার ঘোর বিরোধী। আমার ছবিতে সেই সব দেখা যায়। ‘আরশিনগর’ আমার সবচেয়ে বেশি রাজনৈতিক ছবি।
 কঙ্কনার অভিনয় সম্পর্কে কী বলবেন?
 অসাধারণ অভিনেত্রী। ওর একটা জোরদার ব্যক্তিত্ব পর্দায় ফুটে ওঠে। চোখ সরানো যায় না। ও জানে কোথায় সীমারেখা টানতে হয়।
 এটা কি আপনার কাছ থেকেই শেখা?
 না, এটা ওর সহজাত। আমার থেকে ও অনেক ভালো অভিনেত্রী। অনেকেই আমাকে সংকোচ করে বলে কিছু মনে কর না, ও কিন্তু তোমার চেয়ে ভালো অভিনেত্রী। আমি বলি, মনে আবার কী করব। এর জন্য তো আমি গর্বিত।
প্রীতম দাশগুপ্ত ছবি:ভাস্কর মুখোপাধ্যায়
21st  April, 2017
হ্যাপিনেস

 ছুটিতে আছেন অভিষেক বচ্চন। ফেস্টিনেশন নিউ ইয়র্ক। সঙ্গে অবশ্যই কন্যা আরাধ্যা আর স্ত্রী ঐশ্বর্য। কুড়ি দিনের লম্বা ছুটি। প্রথমে নিউ ইয়র্ক তারপর হয়তো বা লন্ডন। আর সব শেষে দেশে ফেরা। নিউ ইয়র্ক নাকি জুনিয়র বচ্চনের প্রিয় ছুটি কাটানোর জায়গা। ফাঁক পেলেই ছুটিয়ে নিউ ইয়র্ক পাড়ি জমান অভিনেতা।
বিশদ

গুসতাখিয়াঁ মাফ হো...

 আগে থেকেই কিছু ভেবে বসবেন না। এখানে গান নিয়ে আলোচনা হচ্ছে না। আলোচনাটা সিনেমা নিয়েই। ছবির নাম গুসতাখিয়াঁ। পাঞ্জাবি কবি অমৃতা প্রীতমকে নিয়ে ছবি। তাঁর প্রেম কাহিনি ধরা পড়বে রুপোলি পর্দায়। আর সেই প্রেম কাহিনির নায়ক অর্থাৎ অমৃতা প্রীতমের প্রেমিক, কবি সুধীর লুধিয়ানবির চরিত্রে অভিনয় করবেন ইরফান খান।
বিশদ

কিং খানকে সলমনের ইদের উপহার

 একেই বলে ‘ইয়ে দোস্তি হাম নেহি তোড়েঙ্গে’! কিং খান আগেই বন্ধুত্বের উপহারটা পাঠিয়ে দিয়েছিলেন। এবার ইদের আগে তাঁকেও পালটা উপহার দিলেন সল্লু মিয়াঁ। যতই বলিউডের ‘ব্যাড বয়’ বলে তাঁর দুর্নাম থাক, মনের দিক থেকে সলমনকে হারানো মুশকিল! তাই শাহরুখকে পালটা সওগাত পাঠাতে কোনও রকম দ্বিধা করেননি তিনি।
বিশদ

যে যাই বলুক, আমাদের দাম্পত্য অটুট

 শব-এ আপনার অভিনীত চরিত্র দিল্লির মেয়ে। ঘটনাচক্রে আপনিও এখন দিল্লিবাসী। এটা কি কাকতালীয়?
 হ্যাঁ, একদমই। আমার চরিত্রটার নাম রায়না। মেয়েটি ক্যাফেটেরিয়াতে কাজ করে। ম্যাচিওরড, স্ট্রং, সেলফ ডিপেন্ডেন্ট। ট্রেলারে আমাকে দর্শক নতুন লুকে দেখছেন। তবে এটাই রায়নার চরিত্রের একমাত্র দিক নয়। মেয়েটি রহস্যময়ী। সেই রহস্যটা কী তা এখনই বলব না। রায়নাও আমার মতোই দিল্লির মেয়ে নয়। ওর দিল্লিতে আসার পিছনে একটা ঘটনা আছে। সেটাও রহস্য। বেশ কঠিন চরিত্র।
বিশদ

দায়িত্বজ্ঞান
 

দীপিকার দায়িত্বজ্ঞান বরাবরই বেশি। কাউকে কথা দিলে সহজে সেই কথার খেলাপ করেন না তিনি। দীপিকাকেএই সার্টিফিকেটটা বহুকাল আগেই দিয়েছেন রণবীর সিং। ভিন ডিসেল আর দীপিকা পাড়ুকোনকে নিয়ে গসিপ দুনিয়া যখন উত্তাল তখনই বেপরোয়া রণবীর বলেছিলেন, ‘দীপ আমায় কথা দিয়েছে।
বিশদ

24th  June, 2017
ব্র্যাডের জেন প্রীতি 

ব্র্যাড পিট নাকি আবারও পুরনো প্রেমে ফিরছেন। জেনিফার অ্যানিস্টনের সঙ্গে নতুন করে সম্পর্ক স্থাপনে ইচ্ছুক পিট। অন্তত হলিইউডি গসিপ দুনিয়ায় সেরকমই খবর। অ্যাঞ্জেলিনা জোলির সঙ্গে ডিভোর্সের পরেই পিটের পুরনো প্রেম চাগাড় দিয়ে ওঠে।
বিশদ

24th  June, 2017
চেনা গন্ডি পেরিয়ে হিন্দি মিডিয়াম 

আন্তর্জাতিক বাজারে ইরফান খান অভিনীত কোন ছবির ব্যাবসা সবথেকে বেশি? আন্তর্জাতিক বক্স অফিসে এর আগে ইরফানের ‘তলওয়ার’ ব্যাবসা করেছিল ৪ কোটি টাকার এবং ‘মাদারি’র ঝুলিতে এসেছিল ২ কোটি টাকা।
বিশদ

24th  June, 2017
আমার একাকী জীবনে
কোনও নিঃসঙ্গতা নেই 

 বাবাকে হারিয়েছেন কয়েকমাস আগে। বিনোদ খান্নার সঙ্গে কাটানো কোনও অজানা মুহূর্তের কথা বলতে চান?
 এখনই না। বাবাকে হারানোর বেদনা এখনও আমার মনে টাটকা। আরেকটু সময় দিন। 
বিশদ

24th  June, 2017
 কমেডি কোম্পানি-তে মিঠুনের কামব্যাক

 ডিসকো ডান্সারের প্রত্যাবর্তন। আজ্ঞে হ্যাঁ আবারও পরদায় ফিরছেন মিঠুন চক্রবর্তী। এবার টিভিতে। সোনি চ্যানেলের কমেডি শো-তে দেখা যাবে তাঁকে। শোয়ের নাম এখনও চুড়ান্ত হয়নি। তবে যেসব নাম নিয়ে নাড়াচাড়া চলছে তার মধ্যে ‘কমেডি কোম্পানি’ নামটির দিকেই পাল্লা ভারী।
বিশদ

23rd  June, 2017
 প্রধানমন্ত্রীর দৌড়ে ‘না’ অক্ষয়ের

 দিন কয়েকের জল্পনার অবসান! প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে নেই অক্ষয়কুমার। এমনটাই জানিয়ে দিয়েছেন এই বলিউড অভিনেতা। যাঁরা বিষয়টা জানেন না, তাঁরা তো এতক্ষণে ভাবতে বসে গিয়েছেন, কেন্দ্রে তো স্থিতিশীল সরকার চলছে, তার থেকে বড় কথা নরেন্দ্র মোদির সরে দাঁড়ানোরও কোনও খবর নেই। বিশদ

23rd  June, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: অমাবস্যার কোটালে সাগর অশান্ত হয়ে যাওয়াতে অধিকাংশ ইলিশ মাছ ধরার ট্রলার ফিরে এসেছে। ফলে গত তিনদিন ধরে বাজারে ইলিশের জোগান কমে গিয়েছে। মৎস্য বিভাগ সূত্রে জানা গিয়েছে, ইলিশ মাছ ধরার অনুকূল আবহাওয়া এখন সাগরে। পুবালি ...

বিএনএ, বারাকপুর: রবিবার সকালে চাকদহ থানার পালপাড়ায় একটি কারখানায় আগুন লাগার ঘটনা ঘটে। জানা গিয়েছে, শ্যামল দাস নামে এক ব্যক্তি বাড়ি ভাড়া নিয়ে চুড়িদার, নাইটি তৈরির কারখানা করেন। সেই কারখানায় এদিন সকালে আগুন ধরে যায়। খবর দেওয়া হয় দমকল দপ্তরে।  ...

 লন্ডন, ২৫ জুন: গ্রেনফেল টাওয়ারের আতঙ্কের রেশ কাটতে না কাটতেই পূর্ব লন্ডনে শনিবার রাত ১০টা নাগাদ বেথনালগ্রিনের একটি বহুতল ভবনে ফের আগুন লাগে। তবে এখনও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। ভবনের আগুন খানিকটা নিয়ন্ত্রণে এসেছে। জানা গিয়েছে, ওই এলাকায় সবচেয়ে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোনও ব্যক্তির আধার নম্বর কোনওভাবেই সর্বসমক্ষে আনা যাবে না। সম্প্রতি এই নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে তারা বলছে, কোনও ব্যক্তিগত তথ্যও আনা যাবে না সবার সামনে। ২০১৬ সালের আধার অ্যাক্ট এবং ২০০০ সালের তথ্যপ্রযুক্তি আইন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু

25th  June, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
25th  June, 2017

দিন পঞ্জিকা

১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ১০/১২, পুষ্যানক্ষত্র রাত্রি ৯/২৩, সূ উ ৪/৫৭/৫২, অ ৬/২০/৪২, অমৃতযোগ দিবা ৮/৩১-১০/১৮ রাত্রি ৯/১০-১২/০ পুনঃ ১/২৫-২/৫০, বারবেলা ৬/৩৮-৮/১৯ পুনঃ ৩/০-৪/৪০, কালরাত্রি ১০/২০-১১/৪০। ইদুল ফিতর
১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ২/০/৩১, পুষ্যানক্ষত্র রাত্রি ১/৩৯/৪, সূ উ ৪/৫৫/২৪, অ ৬/২২/১৭, অমৃতযোগ দিবা ৮/৩০/৩৪-১০/১৮/৯ রাত্রি ৯/১১/৬-১১/৫৯/৫৬, ১/২৪/২১-২/৪৮/৪৬, বারবেলা ৩/১/৩৪-৪/৪১/২৬, কালবেলা ৬/৩৬/১৬-৮/১৭/৭, কালরাত্রি ১০/১৯/৪২-১১/৩৮/৫০। ইদুল ফিতর
১ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
শিলিগুড়িতে গৃহবধূ খুন, স্বামীসহ আটক ৩
শিলিগুড়ির সূর্য সেন কলোনিতে গৃহবধূকে খুনের অভিযোগে স্বামীসহ তিনজনকে আটক করা হল। রবিবার রাতে শৌচাগার থেকে শিখা চক্রবর্তী নামে মহিলার রক্তমাখা দেহ উদ্ধার হয়। মহিলার ভাই মৃদুলকান্তি দাস জানান, এদিন রাতে জামাইবাবু শান্তনু চক্রবর্তী তাঁকে ফোন করে বাড়িতে ডাকেন। তিনি বাড়িতে গিয়ে তাঁর দিদির দেহ উদ্ধার করেন। কীভাবে তাঁর দিদির মৃত্যু হল তাঁর সদুত্তর দিতে পারেনি অভিযুক্ত। তাঁর আরও অভিযোগ, শান্তনু চক্রবর্তীর আগেও একবার বিয়ে হয়েছিল। প্রথম পক্ষের স্ত্রীকেও হত্যা করেছিল সে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। আটক করা হয়েছে মৃতার স্বামী, শ্বশুর ও শাশুড়িকে।

12:20:00 AM

ভারত ৩১০/৫ (৪৩ ওভার)  

25-06-2017 - 11:47:24 PM

ভারত ১৯২/১ (৩০ ওভার) 

25-06-2017 - 10:34:21 PM

ভারত ৯৫/০ (১৫ ওভার) 

25-06-2017 - 09:38:36 PM

ভারত-ওয়েস্ট ইন্ডিজ: ফের বৃষ্টির জেরে ওভার সংখ্যা ৪৫ থেকে কমে দাঁড়াল ৪৩

25-06-2017 - 08:27:40 PM

নেদারল্যান্ডস সফর সেরে কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

25-06-2017 - 08:21:00 PM