বিনোদন
 
 

 তাঁর নতুন ছবি ‘তুমহারি সুলু’র প্রচারে শহরে এলেন বিদ্যা বালন। এই ছবিতে রেডিও জকির চরিত্রে অভিনয় করছেন তিনি।
শুক্রবার মুক্তি পেয়েছে সুরেশ ত্রিবেণী পরিচালিত এই ছবিটি। ছবি: ভাস্কর মুখোপাধ্যায়

 বাবা-ছেলের সম্পর্ক নিয়ে ময়ূরাক্ষী
বাবা সৌমিত্র ছেলে প্রসেনজিৎ

বাংলা ছবির দুই প্রজন্মের দুই মহাতারকা। বাংলা সংস্কৃতির জগতে একটা বিরাট জায়গা জুড়ে তাঁদের অধিষ্ঠান। দুই চট্টোপাধ্যায়-সৌমিত্র ও প্রসেনজিৎ। প্রায় ৩০ বছরের কাছাকাছি তাঁরা বাংলা সিনেমার দুই উজ্জ্বলতম নক্ষত্র। এবার এই দুই অভিনেতাকে কেন্দ্রীয় চরিত্রে রেখে ছবি করছেন পরিচালক অতনু ঘোষ। পিতা-পুত্রের ভূমিকায় অভিনয় করবেন সৌমিত্র-প্রসেনজিৎ। বাবা-ছেলের পারস্পরিক সম্পর্ক নিয়ে তৈরি এই ছবির নাম ‘ময়ূরাক্ষী’। পালটে যাওয়া সময়ের নিরিখে বদলে যাওয়া সম্পর্কই ছবির বিষয়। অতনু বলছেন, ‘বাবার বয়স যখন ৪০ আর ছেলের ১৫, তখন দুজনের মধ্যে একরকম সম্পর্ক থাকে। আবার যখন বাবার বয়স ৮৩, ছেলের হয়তো ৫০ তখনকার সম্পর্ক অন্যরকম। অনুশাসনের সম্পর্ক বদলে যায় বন্ধুত্বে। আবার কখনও সামনে আসে দুজনের আলাদা জীবনদর্শন। পরিণত বয়সে পৌঁছে ফেলে আসা জীবনকে ফিরে দেখা। ভীষণ সংবেদনশীল একটা যাত্রাকে ধরার চেষ্টা করছি এই ছবিতে’। নিবেদনে ফ্রেন্ডস কমিউনিকেশন।
সৌমিত্র চট্টোপাধ্যায়ের যাত্রা শুরু সেই ১৯৫৯ সালে। অপুর সংসার, চারুলতা, ঝিন্দের বন্দি, অভিযান, আকাশ কুসুম, কোনি, হুইলচেয়ার, বেলাশেষে ...তালিকাটা দীর্ঘ। আন্তর্জাতিক সিনেমার মঞ্চে বাংলা ছবির হাত ধরে যে ভারতীয় অভিনেতার দৃপ্ত পদচারণা, সেই সৌমিত্র চট্টোপাধ্যায়কে শুধুমাত্র সিনেমার আঙিনায় আটকে রাখা কঠিন। শুধু অভিনয় নয়, নাটক, কবিতা, সাহিত্য পত্রিকা সম্পাদনা, আবৃত্তি, ছবি আঁকা সর্বোপরি অসাধারণ ব্যক্তিত্ব আর জীবনদর্শন দিয়ে তিনি বহু মানুষের অনুপ্রেরণার উৎস। যাঁদের মধ্যে রয়েছেন নায়ক প্রসেনজিৎও। বাংলা সিনেমার এক সংকটময় মুহূর্তে তাঁর আবির্ভাব। একদিকে নতুন যুগের চাহিদা, অন্যদিকে সদ্য আসা টেলিভিশনের চ্যালেঞ্জ। পায়ের তলায় মাটি পেতে তাঁকেও লড়াই করতে হয়েছে যথেষ্ট। তপন সিংহ, তরুণ মজুমদার, গৌতম ঘোষ, বুদ্ধদেব দাশগুপ্ত, ঋতুপর্ণ ঘোষের মতো পরিচালকদের সঙ্গে কাজ করতে করতে নিজেকে বারংবার ভেঙেছেন তিনি। এখনও চলছে পরীক্ষা-নিরীক্ষা, চলছে ঝুঁকি নেওয়া। ‘সেইসব কঠিন মুহূর্তে সৌমিত্রকাকুই ছিল আমার অনুপ্রেরণা। সকলে মিলে বাংলা ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিয়ে যাওয়ার লড়াইটা এখনও করছি। সেখানেও সৌমিত্র চট্টোপাধ্যায়ই আমার দিশারি। ওঁর সঙ্গে বহু ছবিতে অভিনয় করলেও সেখানে হয়তো উনি একটা চরিত্র করছেন আর আমি নায়কের চরিত্র করছি। বাবা-ছেলের চরিত্রেও আমরা একে অপরে কাজ করেছি। কিন্তু দুই কেন্দ্রীয় চরিত্র যাদের ঘিরে গল্প এগবে সেরকম চরিত্র এবারই প্রথম। চেষ্টা করব যতটা সম্ভব সমৃদ্ধ হতে’, বলছেন প্রসেনজিৎ।
ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনয় করছেন এক অধ্যাপকের চরিত্রে। অধ্যাপকের ছেলে প্রসেনজিৎ। তাঁর পেশাটা এখনই খোলসা করতে চাইছেন না পরিচালক। এই গল্পের কাহিনিকারও তিনি। ছবির গল্প তিনি লিখেছেন খানিকটা ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে। অতনু জানালেন,‘আমার বাবা ছিলেন ফিজিক্সের প্রফেসর। শেষ দিকে অসুস্থ হয়ে দীর্ঘদিন শয্যাশায়ী ছিলেন। তখন প্রতিদিন এক থেকে দেড় ঘণ্টা বাবার সঙ্গে আমার নানা বিষয়ে আলোচনা হত। ছবির গল্প লিখতে গিয়ে সেই অভিজ্ঞতা অনেকটাই কাজে লেগেছে’।
সৌমিত্রবাবুর সঙ্গে অতনুর এটি ৬ নম্বর কাজ। ‘অংশুমানের ছবি’, ‘৭২ ঘণ্টা’, ‘রূপকথা নয়’, বাকি দুটো টেলিছবি। আর ‘রবিবারের বায়োস্কোপ’ করতে গিয়ে প্রসেনজিতের সঙ্গে পরিচয় হয় অতনুর। আলাপ করিয়ে দিয়েছিলেন স্বয়ং ঋতুপর্ণ ঘোষ। এরপর সৌমিত্র চট্টোপাধ্যায়কে নিয়ে যখন অতনু ‘রূপকথা নয়’ ছবিটি তৈরি করেন, তখন প্রসেনজিতকে অনুরোধ করেছিলেন সৌমিত্রবাবুর একটি সাক্ষাৎকার নেওয়ার জন্য। সানন্দে রাজি হয়ে যান প্রসেনজিৎ। অতনু বলছেন, ‘দুজনকে একসঙ্গে সামনাসামনি দেখে ওঁদের মধ্যে একটা অদ্ভুত টান আমার চোখে পড়েছিল। প্রসেনজিৎ এবং সৌমিত্র দুজনে বহু ছবিতে একসঙ্গে কাজ করেছেন। কিন্তু এই দুজনকে ঘিরেই গল্প দানা বাঁধছে এমন কোনও ছবি নেই। বাংলা ছবির পরিচালক হিসেবে এই অভাববোধটা আমার মনে হয়েছিল। সেইসঙ্গে চেয়েছিলাম সাক্ষাৎকারের সময়ে চোখে পড়া সেই রসায়নটাকে যদি কাজে লাগানো যায় দর্শকদের কাছেও সেটা হবে একটা বড় প্রাপ্তি। বুম্বাদাও এখন নিজেকে অনেকটাই ভাঙছেন। সৌমিত্রবাবুর কথা কী আর বলব! আমার মনে হয়েছে কাজটা এখনই হওয়া দরকার’। ছবির বাকি কাস্টিং এখনও চূড়ান্ত হয়নি। শ্যুটিং শুরু হবে আগামী আগস্ট মাস নাগাদ। বাংলা ছবির দর্শকদের এখন ততদিন অপেক্ষা ছাড়া গতি নেই।
সন্দীপ রায়চৌধুরি
20th  April, 2017
 গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
উদ্বোধনে শাহরুখ, সমাপ্তির আকর্ষণ রবীন্দ্রনাথ

পদ্মাবতী, এস দুর্গা আর ন্যুড নিয়ে বিতর্কের মধ্যেই আগামী ২০ নভেম্বর থেকেই গোয়ার পানাজিতে শুরু হচ্ছে ৪৮ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। কেবল ছবিই নয়। 
বিশদ

ঠান্ডায় হাড় হিম

 হৃতিক রোশন এখন ভীষণ ব্যস্ত। আগামী ছবি সুপার ৩০-এর প্রস্তুতিপর্ব চলছে। ছবিটি অঙ্কবিদ আনন্দকুমারের জীবনের ওপর তৈরি। কিন্তু গল্পটা সেখানে নয়। গল্প দানা বেঁধেছে একটা অ্যাড ফিল্ম শ্যুট নিয়ে।
বিশদ

বছরের শুরুতে মার্ডার মিস্ট্রি কায়া

নতুন বছরের শুরুতেই মার্ডার মিস্ট্রি নিয়ে হাজির হচ্ছেন পরিচালক রাজীব চৌধুরী। ছবির নাম ‘কায়া— মিস্ট্রি আনফোল্ড’। ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত একটি গল্প নিয়ে ছবিটি তৈরি ফেলেছেন পরিচালক। একজন বিখ্যাত পরিচালক শ্যুটিংয়ের জন্য তার টিম রেইকি করতে যায়।
বিশদ

 মাসাবার সাজে করণ

 মাসাবা গুপ্তা। নাহ্‌, বাপ-মায়ের দৌলতে নয়, নিজের কৃতিত্বেই তিনি এখন পরিচিত। অল্পবয়সী, বুদ্ধিমতি এই ফ্যাশন ডিজাইনারটিকে চেনেন না এমন লোক ফ্যাশন দুনিয়ায় কম। একটু অন্য ধরনের পোশাক তৈরি করেন মাসাবা। তাঁর পোশাকে প্রাচ্যের সঙ্গে পাশ্চাত্য এসে মেশে।
বিশদ

নেতাজির চরিত্র করব
স্বপ্নেও ভাবিনি: রাজকুমার 

কয়েকদিন আগে ফারহা খানের রিয়েলিটি শোয়ে রিহার্সাল করতে গিয়ে বাঁ পায়ে চোট পান রাজকুমার রাও। কলকাতায় এসেছিলেন তাঁর নতুন ওয়েব সিরিজ ‘বোস: ডেড অর অ্যালাইভ’ এর প্রচারে। পায়ে ব্যান্ডেজ, হাতে ক্রাচ। অসহ্য যন্ত্রণাকে বুড়ো আঙুল দেখিয়ে একমুখ হাসি। 
বিশদ

18th  November, 2017
অভিনেতা থেকে গায়ক শুভ্রজিৎ 

ছবিতে গায়ক হিসেবে আত্মপ্রকাশ করলেন অভিনেতা শুভ্রজিৎ দত্ত। ছবির নাম ‘চিত্রকর’। এবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শুরুতেই রবীন্দ্রসদনে দেখানো হল। চিত্রকর ছবিতে তাঁর অভিনয় প্রশংসিত হয়েছে। গানটি হল রবীন্দ্রসঙ্গীত ‘নয়ন তোমারে পায় না দেখিতে’। 
বিশদ

18th  November, 2017
বরুণের বাজিমাত 

বিনোদনের সঙ্গে স্টার প্লাসের নামটা অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে গিয়েছে। যেখানেই বিনোদনের গন্ধ পাবেন সেখানেই স্টার প্লাস হাজির। ঘটনার সত্যতা আরও একবার প্রমাণ করে দিল স্টার প্লাসের নতুন অনুষ্ঠান ডান্স চ্যাম্পিয়ন। নাচে গানে ভরা ফুল এন্টারটেনমেন্ট অনুষ্ঠান এটি। 
বিশদ

18th  November, 2017
প্রসেনজিৎ-ঋতুপর্ণা’র শুভদৃষ্টি

টলিউডে ‘জুটি’ আসে জুটি যায়। সেখানে মনে রাখার মতো জুটি খুবই কম। কিন্তু দুই দশক পেরিয়ে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং ঋতুপর্ণা সেনগুপ্ত জুটির ম্যাজিকটাই যেন আলাদা। ইন্ডাস্ট্রির ঝড়ঝাপটা সামলে আজও তাঁদের কেমিস্ট্রি বহাল। এই জুটি ‘প্রাক্তন’ হয় না, বরং বারবার নতুনভাবে দর্শকদের সামনে হাজির হয়।
বিশদ

17th  November, 2017
প্রেমের গল্প নিয়ে নতুন ছবি প্রতীমের

অবশেষে নতুন ছবির গল্প ভেবে ফেলেছেন পরিচালক প্রতীম ডি গুপ্ত। সামনের জানুয়ারি মাসেই শ্যুটিং শুরু হচ্ছে তাঁর নতুন ছবির। অবশ্য, এখনও ছবির নাম ঠিক হয়নি বলে জানালেন পরিচালক। ‘মাছের ঝোল’-এর সাফল্যের পর প্রতীমের নতুন কাজ নিয়ে টলিপাড়ায় আগ্রহের শেষ নেই।
বিশদ

17th  November, 2017
সাতপাকে বাঁধা

গৌরব –ঋদ্ধিমা যে বিয়ে করছেন এই খবর একদমই নতুন নয়। ফিল্ম ইন্ডাস্ট্রিতে সম্পর্কের সমীকরণ যেখানে প্রতিমুহূর্তে বদলে যায়, সেখানে এতগুলো বছর কোন জাদুমন্ত্রে একসঙ্গে কাটিয়ে এঁরা বিয়ের পিড়িতে বসছেন সেটা কম আশ্চর্যের নয়। গৌরব-ঋদ্ধিমার এতদিনের সম্পর্ক নিয়ে তাই যেমন আশ্চর্য তাঁদের সহকর্মীরা, তেমনই আবার খুশিও বটে।
বিশদ

17th  November, 2017
স্টার কারবার

স্টার পুত্র বা কন্যাদের হাত ধরে বলিউডের আভিনায় নিয়ে আশা করণ জোহরের কাছে নতুন কিছু নয়। এমন কাজ তিনি হামেষাই করে থাকেন। আর তাঁর হাত ধরে সিলভার স্ক্রিনে পা রেখে এইসব স্টার পুত্র কন্যারা হয়ে ওঠেন বিখ্যাত স্টার।
বিশদ

17th  November, 2017
হয়তো

রণবীর কাপুরের গ্ল্যামার নিয়ে কোনও প্রশ্ন তোলা যাবে না। তাঁর ছবিগুলো বক্স অফিসে বিশেষ ব্যবসা করতে না পারলেও গ্ল্যামারাস হিরো হিসেবে এই মুহূর্তে রণবীর কাপুরই পয়লা নম্বরে। যাই হোক কথা হচ্ছিল তাঁর আগামী ছবি নিয়ে। লাভার বয় ইমেজপ ছেড়ে বেরিয়ে আসতে চান রণবীর।
বিশদ

17th  November, 2017
সুলু-ক সন্ধান

বেশ কয়েকবছর পর হেমন্তকালটা ঠাহর হচ্ছে বঙ্গবাসীর। হাওয়ায় বেশ একটা হিমের পরশ। শিরশিরে ভাবটা অবশ্য নেই। বিনোদন পিপাসু জনতা অবশ্য শরতের শেষ থেকেই হইচই-এর ‘দুপুর ঠাকুরপো’ থেকে শিরশিরানিটা পেয়ে আসছেন। মধ্য হেমন্তে তার মাত্রা খানিক বাড়িয়ে দিতে এবার আসছেন বিদ্যা বালন। 
বিশদ

16th  November, 2017
 সর্বজিতের মর্মস্পশী ছবি গোধূলি বেলায়

  এক অত্যন্ত মর্মস্পশী কাহিনী নিয়ে সর্বজিৎ মুখোপাধ্যায়ের ছবি ‘গোধূলি বেলায়’। একসময় সিরিয়াল করলেও এখন সর্বজিতের নেশা স্বল্পদৈর্ঘ্যের ছবি তৈরি। এর আগে তাঁর বেশ কিছু ছবি বিভিন্ন উৎসবে দেখানো হয়েছে। উল্লেখ্য, তিনি প্রয়াত পরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের ছেলে।
বিশদ

16th  November, 2017
একনজরে
হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...

বিএনএ, কোচবিহার: পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে আজ, রবিবার থেকে আদাজল খেয়ে ময়দানে নামছে কোচবিহার জেলা বিজেপি। নভেম্বরের মধ্যেই তৃণমূল স্তরে সংগঠনের বুথস্তরের কমিটি তৈরির কাজ শেষ করে ভিতকে আরও মজবুত করার ব্যাপারে রাজ্য থেকে জেলাতে নির্দেশ পাঠানো হয়েছে। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে বিদ্যুৎ চুরি, অন্যদিকে ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনা এড়াতে এবার কোচবিহার এবং নবদ্বীপ শহরের গোটা বিদ্যুৎ বণ্টনের পরিকাঠামো ...

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:46:15 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি

08:46:14 AM

ট্রাম্প কন্যা ভারতে আসছেন ২৭শে
ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা। ...বিশদ

08:45:00 AM

বিজেপিতে যোগ দিলেন অভিনেতা রাহুল রায়
শনিবার বিজেপিতে যোগ দিলেন ‘আশিকি’ খ্যাত অভিনেতা রাহুল ...বিশদ

08:25:00 AM

নিলামে বিক্রি হচ্ছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক
নিলামে বিক্রি হতে চলেছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক। স্মারক হিসাবে মার্কিন ...বিশদ

08:10:00 AM