বিনোদন
 

 বাবা-ছেলের সম্পর্ক নিয়ে ময়ূরাক্ষী
বাবা সৌমিত্র ছেলে প্রসেনজিৎ

বাংলা ছবির দুই প্রজন্মের দুই মহাতারকা। বাংলা সংস্কৃতির জগতে একটা বিরাট জায়গা জুড়ে তাঁদের অধিষ্ঠান। দুই চট্টোপাধ্যায়-সৌমিত্র ও প্রসেনজিৎ। প্রায় ৩০ বছরের কাছাকাছি তাঁরা বাংলা সিনেমার দুই উজ্জ্বলতম নক্ষত্র। এবার এই দুই অভিনেতাকে কেন্দ্রীয় চরিত্রে রেখে ছবি করছেন পরিচালক অতনু ঘোষ। পিতা-পুত্রের ভূমিকায় অভিনয় করবেন সৌমিত্র-প্রসেনজিৎ। বাবা-ছেলের পারস্পরিক সম্পর্ক নিয়ে তৈরি এই ছবির নাম ‘ময়ূরাক্ষী’। পালটে যাওয়া সময়ের নিরিখে বদলে যাওয়া সম্পর্কই ছবির বিষয়। অতনু বলছেন, ‘বাবার বয়স যখন ৪০ আর ছেলের ১৫, তখন দুজনের মধ্যে একরকম সম্পর্ক থাকে। আবার যখন বাবার বয়স ৮৩, ছেলের হয়তো ৫০ তখনকার সম্পর্ক অন্যরকম। অনুশাসনের সম্পর্ক বদলে যায় বন্ধুত্বে। আবার কখনও সামনে আসে দুজনের আলাদা জীবনদর্শন। পরিণত বয়সে পৌঁছে ফেলে আসা জীবনকে ফিরে দেখা। ভীষণ সংবেদনশীল একটা যাত্রাকে ধরার চেষ্টা করছি এই ছবিতে’। নিবেদনে ফ্রেন্ডস কমিউনিকেশন।
সৌমিত্র চট্টোপাধ্যায়ের যাত্রা শুরু সেই ১৯৫৯ সালে। অপুর সংসার, চারুলতা, ঝিন্দের বন্দি, অভিযান, আকাশ কুসুম, কোনি, হুইলচেয়ার, বেলাশেষে ...তালিকাটা দীর্ঘ। আন্তর্জাতিক সিনেমার মঞ্চে বাংলা ছবির হাত ধরে যে ভারতীয় অভিনেতার দৃপ্ত পদচারণা, সেই সৌমিত্র চট্টোপাধ্যায়কে শুধুমাত্র সিনেমার আঙিনায় আটকে রাখা কঠিন। শুধু অভিনয় নয়, নাটক, কবিতা, সাহিত্য পত্রিকা সম্পাদনা, আবৃত্তি, ছবি আঁকা সর্বোপরি অসাধারণ ব্যক্তিত্ব আর জীবনদর্শন দিয়ে তিনি বহু মানুষের অনুপ্রেরণার উৎস। যাঁদের মধ্যে রয়েছেন নায়ক প্রসেনজিৎও। বাংলা সিনেমার এক সংকটময় মুহূর্তে তাঁর আবির্ভাব। একদিকে নতুন যুগের চাহিদা, অন্যদিকে সদ্য আসা টেলিভিশনের চ্যালেঞ্জ। পায়ের তলায় মাটি পেতে তাঁকেও লড়াই করতে হয়েছে যথেষ্ট। তপন সিংহ, তরুণ মজুমদার, গৌতম ঘোষ, বুদ্ধদেব দাশগুপ্ত, ঋতুপর্ণ ঘোষের মতো পরিচালকদের সঙ্গে কাজ করতে করতে নিজেকে বারংবার ভেঙেছেন তিনি। এখনও চলছে পরীক্ষা-নিরীক্ষা, চলছে ঝুঁকি নেওয়া। ‘সেইসব কঠিন মুহূর্তে সৌমিত্রকাকুই ছিল আমার অনুপ্রেরণা। সকলে মিলে বাংলা ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিয়ে যাওয়ার লড়াইটা এখনও করছি। সেখানেও সৌমিত্র চট্টোপাধ্যায়ই আমার দিশারি। ওঁর সঙ্গে বহু ছবিতে অভিনয় করলেও সেখানে হয়তো উনি একটা চরিত্র করছেন আর আমি নায়কের চরিত্র করছি। বাবা-ছেলের চরিত্রেও আমরা একে অপরে কাজ করেছি। কিন্তু দুই কেন্দ্রীয় চরিত্র যাদের ঘিরে গল্প এগবে সেরকম চরিত্র এবারই প্রথম। চেষ্টা করব যতটা সম্ভব সমৃদ্ধ হতে’, বলছেন প্রসেনজিৎ।
ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনয় করছেন এক অধ্যাপকের চরিত্রে। অধ্যাপকের ছেলে প্রসেনজিৎ। তাঁর পেশাটা এখনই খোলসা করতে চাইছেন না পরিচালক। এই গল্পের কাহিনিকারও তিনি। ছবির গল্প তিনি লিখেছেন খানিকটা ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে। অতনু জানালেন,‘আমার বাবা ছিলেন ফিজিক্সের প্রফেসর। শেষ দিকে অসুস্থ হয়ে দীর্ঘদিন শয্যাশায়ী ছিলেন। তখন প্রতিদিন এক থেকে দেড় ঘণ্টা বাবার সঙ্গে আমার নানা বিষয়ে আলোচনা হত। ছবির গল্প লিখতে গিয়ে সেই অভিজ্ঞতা অনেকটাই কাজে লেগেছে’।
সৌমিত্রবাবুর সঙ্গে অতনুর এটি ৬ নম্বর কাজ। ‘অংশুমানের ছবি’, ‘৭২ ঘণ্টা’, ‘রূপকথা নয়’, বাকি দুটো টেলিছবি। আর ‘রবিবারের বায়োস্কোপ’ করতে গিয়ে প্রসেনজিতের সঙ্গে পরিচয় হয় অতনুর। আলাপ করিয়ে দিয়েছিলেন স্বয়ং ঋতুপর্ণ ঘোষ। এরপর সৌমিত্র চট্টোপাধ্যায়কে নিয়ে যখন অতনু ‘রূপকথা নয়’ ছবিটি তৈরি করেন, তখন প্রসেনজিতকে অনুরোধ করেছিলেন সৌমিত্রবাবুর একটি সাক্ষাৎকার নেওয়ার জন্য। সানন্দে রাজি হয়ে যান প্রসেনজিৎ। অতনু বলছেন, ‘দুজনকে একসঙ্গে সামনাসামনি দেখে ওঁদের মধ্যে একটা অদ্ভুত টান আমার চোখে পড়েছিল। প্রসেনজিৎ এবং সৌমিত্র দুজনে বহু ছবিতে একসঙ্গে কাজ করেছেন। কিন্তু এই দুজনকে ঘিরেই গল্প দানা বাঁধছে এমন কোনও ছবি নেই। বাংলা ছবির পরিচালক হিসেবে এই অভাববোধটা আমার মনে হয়েছিল। সেইসঙ্গে চেয়েছিলাম সাক্ষাৎকারের সময়ে চোখে পড়া সেই রসায়নটাকে যদি কাজে লাগানো যায় দর্শকদের কাছেও সেটা হবে একটা বড় প্রাপ্তি। বুম্বাদাও এখন নিজেকে অনেকটাই ভাঙছেন। সৌমিত্রবাবুর কথা কী আর বলব! আমার মনে হয়েছে কাজটা এখনই হওয়া দরকার’। ছবির বাকি কাস্টিং এখনও চূড়ান্ত হয়নি। শ্যুটিং শুরু হবে আগামী আগস্ট মাস নাগাদ। বাংলা ছবির দর্শকদের এখন ততদিন অপেক্ষা ছাড়া গতি নেই।
সন্দীপ রায়চৌধুরি
20th  April, 2017
সত্যজিৎ রায় চলচ্চিত্র উৎসব

আগামী ২মে নন্দন এবং এঞ্জেল টিভির যৌথ উদ্যোগে সত্যজিৎ রায় চলচ্চিত্র উৎসব আয়োজিত হতে চলেছে নন্দনে। ফেলুদা কাহিনি অবলম্বনে সন্দীপ রায় ছোট পরদার জন্য বেশকিছু ছবি তৈরি করেছিলেন।
বিশদ

মানিকদাকে যেমন দেখেছি 

সোনার কেল্লা শুটিং-এ কুশল চক্রবর্তীর সাথে উপস্থিত ছিলেন তাঁর বাবা রুদ্রপ্রসাদ চক্রবর্তী। সত্যজিৎ রায়কে কাছ থেকে দেখার অভিজ্ঞতা শোনালেন তিনি। 
বিশদ

ওই চোর! ওই চোর!  

শিল্পা শেঠি আর স্বামী রাজ কুন্দ্রা যে চুরি দায়ে ধরা পড়েছেন। গত বৃহষ্পতিবার তাঁদের বিরুদ্ধে এফ আই আর দাখিল করে মহারাষ্ট্র পুলিশ। অভিযোগ এই যে তাঁরা নাকি টেক্সটাইল মালিক রবি ভালোটিয়াকে ঠকিয়ে ২৪ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন। রবি সাহেব জানান, তাঁর নামে টাকাটা তোলেন শিল্পা।
বিশদ

সম্পর্কে বরফ 

কিং খানের সঙ্গে ফারহা খানের সম্পর্ক আজকের নয়। বহুদিন, বহু ভালো ছবি তাঁরা করেছেন একসঙ্গে। ম্যায় হুঁ না, ওম শান্তি ওম, হ্যাপি নিউ ইয়ার ইত্যাদি সব ছবিরই পরিচলক ফারহা খান। কিন্তু শেষ ছবি হ্যাপি নিউ ইয়ার চলল না।
বিশদ

খবরে ইনস্টাগ্রাম 

ইনস্টাগ্রামকে বিখ্যাত করে তুলেছেন ক্যাটরিনা কাইফ। মাত্র গতকাল তিনি ইনস্টাগ্রাম জয়েন করেছেন। আর তাই নিয়ে বলিউড সরগরম। ক্যাটরিনা ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুলতে চলেছেন এই নিয়ে করণ জোহর প্রথম থেকেই ভোকাল হয়েছিলেন।
বিশদ

 ডিসকভারিতে রোনাল্ডো এবং স্লিপিং জায়ান্ট

 তাঁর পায়ের জাদু কথা বলে। তিনি প্রায় একার কাঁধে ভর করে এবার পর্তুগালকে ইউরো কাপ জিতিয়েছেন। তিনি সিআর৭, বিশ্ব ফুটবলের বিস্ময় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ২০১৪ সালে ফুটবল জগতের এই মহাতারকার উপর একটি তথ্যচিত্র তৈরি করেছিলেন টারা পিরনিয়া। ছবির নাম ‘ক্রিশ্চিয়ানো রোনাল্ডো: দ্য ওয়ার্ল্ড অ্যাট হিজ ফিট’। বিশদ

29th  April, 2017
  ওই চোর! ওই চোর!

 শিল্পা শেঠি আর স্বামী রাজ কুন্দ্রা যে চুরি দায়ে ধরা পড়েছেন। গত বৃহষ্পতিবার তাঁদের বিরুদ্ধে এফ আই আর দাখিল করে মহারাষ্ট্র পুলিশ। অভিযোগ এই যে তাঁরা নাকি টেক্সটাইল মালিক রবি ভালোটিয়াকে ঠকিয়ে ২৪ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন।
বিশদ

29th  April, 2017
  খবরে ইনস্টাগ্রাম

 ইনস্টাগ্রামকে বিখ্যাত করে তুলেছেন ক্যাটরিনা কাইফ। মাত্র গতকাল তিনি ইনস্টাগ্রাম জয়েন করেছেন। আর তাই নিয়ে বলিউড সরগরম। ক্যাটরিনা ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুলতে চলেছেন এই নিয়ে করণ জোহর প্রথম থেকেই ভোকাল হয়েছিলেন।
বিশদ

29th  April, 2017
  রিচা চাড্ডা: ছোট ভূমিকায় শুরু, লক্ষ্য প্রযোজনা

 এই মুহূর্তে বলিউডের অন্যতম শক্তিশালী অভিনেত্রী রিচা চাড্ডা এবারে প্রযোজকের ভূমিকায়—সৌজন্যে পাঞ্জাবি স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘খুন আলি চিঠঠি’। সন্ধ্যায় চণ্ডিগড়ে ছবির প্রিমিয়ার সেরেছেন। মুম্বই এয়ারপোর্ট থেকে গাড়িতে বাড়ি ফেরার পথেই ফোনে বর্তমানকে সাক্ষাৎকার দিতে রাজি হলেন। ধার্য সময় দশ মিনিট। কিন্তু শেষ পর্যন্ত ঘড়ির কাঁটা বাধ মানল না।
বিশদ

29th  April, 2017
টাইগারের বাবা হিসাবেই
এখন পরিচিত জ্যাকি

বিগ-বি ইন্ডাস্ট্রির অভিভাবক। ওঁর সঙ্গে কাজ করতে পেরে আমি গর্বিত। বক্তা জয়কিষাণ কাকুভাই শ্রফ। বেশিরভাগ পাঠকই নামটা চিনতে পারলেন না। আসলে তাঁকে আমরা চিনি জ্যাকি শ্রফ নামে। সামনের মাসের ১২ তারিখ মুক্তি পেতে চলেছে রামগোপাল ভার্মার নতুন ছবি ‘সরকার -৩’। এই ছবির ট্রেলার মুক্তির অনুষ্ঠানে অমিতাভ বচ্চনকে প্রশংসায় ভরিয়ে দিলেন জ্যাকি।
বিশদ

28th  April, 2017


একনজরে
অয়নকুমার দত্ত, আমেদাবাদ থেকে ফিরে: চপ-তেলে ভাজা ভেজেও মানুষ অন্নসংস্থান করতে পারেন। পশ্চিমবঙ্গে ‘চপ শিল্প’ নিয়ে যত তর্যাই চলুক না কেন, এদেশেরই অন্য এক রাজ্যে এই চপ-সিঙ্গারাই পালটে দিয়েছে বেশ কিছু জেল বন্দি মানুষের জীবন। ...

ঢাকা, ২৯ এপ্রিল: নিষিদ্ধ ঘোষিত নব্য জেএমবির চার শীর্ষ জঙ্গিকে ধরতেই একের পর এক জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। এই চার জঙ্গি হল, পুরনো জেএমবি থেকে নব্য জেএমবিতে যোগ দেওয়া শীর্ষ নেতা সোহেল মাহফুজ ...

সোমনাথ বসু: এক সপ্তাহেই কতটা বদলে গিয়েছে মোহন বাগান। গত শনিবার আইজল এফসি’র মুখোমুখি হওয়ার আগে সবুজ-মেরুন জনতার চোখেমুখে ছিল আই লিগ জয়ের স্বপ্ন। কলকাতা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৪ সালে রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রচুর সাপের বিষ উদ্ধার হয়েছে। চোরাশিকারিরা সেই সাপের বিষ পাচার করছিল বলে তদন্তে উঠে এসেছে। সেগুলি কেউটে সাপের বিষ বলে চোরাশিকারিরা জিজ্ঞাসাবাদে বারবারই দাবি করেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ শহরের তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রির কাছাকাছি

08:48:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...