বিনোদন
 

ঐশ্বর্য-সলমনের স্বপ্নপুরী

কোন ঘরটা ঐশ্বর্য রাইয়ের বেডরুম হয়েছিল? আচ্ছা, সলমন খানকে লঙ্কা খাওয়ানোর সেই মজার দৃশ্যটার শ্যুটিং কোথায় হয়েছিল? আমির খান কতদিন শ্যুটিং করেছিলেন এই প্যালেসে? প্রতিদিন প্রায় একই ধরনের প্রশ্নের জবাব দিতে হয় স্থানীয় গাইডকে। দুই ব্লকবাস্টার হিন্দি ছবি ‘হাম দিল দে চুকে সনম’ আর ‘লগন’ই যেন এই প্যালেসের টিআরপি। অন্তত কমবয়সি ছেলেমেয়েদের প্রাসাদের ইতিহাস নিয়ে ততটা মাথাব্যথ্যা নেই, যত রয়েছে শ্যুটিংয়ের গল্প শোনার জন্য।
ইতিহাসখ্যাত এই প্রাসাদটির পোশাকি নাম বিজয় বিলাস প্যালেস। যা ছিল এক সময় কচ্ছের মহারাজার বসতবাড়ি। গণতন্ত্রের জয়জয়কারে আজ রাজাও নেই, রাজ্যও নেই। কচ্ছ এখন গুজরাত রাজ্যের অংশ। রাজবংশের যেসব উত্তরসূরী রয়েছেন, তাঁরাও মোটামুটি বাইরে থাকেন। তবে, রাজপ্রাসাদের আনাচে কানাচে রাজকীয় ঐতিহ্যের ছোঁয়া আজও অটুট। ভুজ শহর থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে কচ্ছ উপসাগরের তীরে মফস্‌সল শহর মাণ্ডবী। এখানেই রয়েছে শতাব্দী প্রাচীন এই প্রাসাদ।
১৯৯৯ সালে মুক্তি পায় ঐশ্বর্য রাই, সলমন খান অভিনীত ‘হাম দিল দে চুকে সনম’। ছবিতে যে প্রাসাদোপম বাড়িটি দেখানো হয়েছিল, সেটা আদতে বিজয় বিলাস প্যালেস। ঐশ্বর্য-সলমনের রোমান্টিকতার ছোঁয়ায় সমৃদ্ধ এই প্যালেস। ‘চাঁদ ছুপা বাদল মে’-র মতো গানেরও শ্যুটিং হয়েছে কচ্ছের মহারাজার এই প্রাসাদে। ২০০১-এর আমিরের ‘লগন’ ছবিরও কিছু দৃশ্যের শ্যুটিং হয়েছিল মাণ্ডবীর এই প্যালেসেই।
বিজয় বিলাস প্যালেসের সঙ্গে ‘হাম দিল দে চুকে সনম’ ও ‘লগন’-এর নাম এমনভাবে জড়িয়ে গিয়েছে যে, প্রাসাদের একটি দেওয়ালে এই দুই বলিউড ফিল্মের শ্যুটিংয়ের নানা ছবি পর্যন্ত লাগানো হয়েছে। শুধুমাত্র হাল আমলের ছবির শ্যুটিংয়ের হাত ধরে নয়, এই প্যালেসের সঙ্গে বিনোদন জগতের যোগাযোগ খুব পুরানো। নার্গিস, শর্মিলা ঠাকুর, অমিতাভ বচ্চন এক সময় এই প্রাসাদে অতিথি হয়ে এসেছেন। কিন্তু সব কিছুকে ছাপিয়ে এখনও পর্যটকরা বিজয় বিলাস প্যালেস দেখতে এলে ‘হাম দিল দে চুকে সনম’ বা ‘লগন’-এর শ্যুটিং নিয়েই প্রশ্ন করতে ভালোবাসেন।
অয়নকুমার দত্ত (গুজরাত থেকে ফিরে)
19th  April, 2017
সত্যজিৎ রায় চলচ্চিত্র উৎসব

আগামী ২মে নন্দন এবং এঞ্জেল টিভির যৌথ উদ্যোগে সত্যজিৎ রায় চলচ্চিত্র উৎসব আয়োজিত হতে চলেছে নন্দনে। ফেলুদা কাহিনি অবলম্বনে সন্দীপ রায় ছোট পরদার জন্য বেশকিছু ছবি তৈরি করেছিলেন।
বিশদ

মানিকদাকে যেমন দেখেছি 

সোনার কেল্লা শুটিং-এ কুশল চক্রবর্তীর সাথে উপস্থিত ছিলেন তাঁর বাবা রুদ্রপ্রসাদ চক্রবর্তী। সত্যজিৎ রায়কে কাছ থেকে দেখার অভিজ্ঞতা শোনালেন তিনি। 
বিশদ

ওই চোর! ওই চোর!  

শিল্পা শেঠি আর স্বামী রাজ কুন্দ্রা যে চুরি দায়ে ধরা পড়েছেন। গত বৃহষ্পতিবার তাঁদের বিরুদ্ধে এফ আই আর দাখিল করে মহারাষ্ট্র পুলিশ। অভিযোগ এই যে তাঁরা নাকি টেক্সটাইল মালিক রবি ভালোটিয়াকে ঠকিয়ে ২৪ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন। রবি সাহেব জানান, তাঁর নামে টাকাটা তোলেন শিল্পা।
বিশদ

সম্পর্কে বরফ 

কিং খানের সঙ্গে ফারহা খানের সম্পর্ক আজকের নয়। বহুদিন, বহু ভালো ছবি তাঁরা করেছেন একসঙ্গে। ম্যায় হুঁ না, ওম শান্তি ওম, হ্যাপি নিউ ইয়ার ইত্যাদি সব ছবিরই পরিচলক ফারহা খান। কিন্তু শেষ ছবি হ্যাপি নিউ ইয়ার চলল না।
বিশদ

খবরে ইনস্টাগ্রাম 

ইনস্টাগ্রামকে বিখ্যাত করে তুলেছেন ক্যাটরিনা কাইফ। মাত্র গতকাল তিনি ইনস্টাগ্রাম জয়েন করেছেন। আর তাই নিয়ে বলিউড সরগরম। ক্যাটরিনা ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুলতে চলেছেন এই নিয়ে করণ জোহর প্রথম থেকেই ভোকাল হয়েছিলেন।
বিশদ

 ডিসকভারিতে রোনাল্ডো এবং স্লিপিং জায়ান্ট

 তাঁর পায়ের জাদু কথা বলে। তিনি প্রায় একার কাঁধে ভর করে এবার পর্তুগালকে ইউরো কাপ জিতিয়েছেন। তিনি সিআর৭, বিশ্ব ফুটবলের বিস্ময় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ২০১৪ সালে ফুটবল জগতের এই মহাতারকার উপর একটি তথ্যচিত্র তৈরি করেছিলেন টারা পিরনিয়া। ছবির নাম ‘ক্রিশ্চিয়ানো রোনাল্ডো: দ্য ওয়ার্ল্ড অ্যাট হিজ ফিট’। বিশদ

29th  April, 2017
  ওই চোর! ওই চোর!

 শিল্পা শেঠি আর স্বামী রাজ কুন্দ্রা যে চুরি দায়ে ধরা পড়েছেন। গত বৃহষ্পতিবার তাঁদের বিরুদ্ধে এফ আই আর দাখিল করে মহারাষ্ট্র পুলিশ। অভিযোগ এই যে তাঁরা নাকি টেক্সটাইল মালিক রবি ভালোটিয়াকে ঠকিয়ে ২৪ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন।
বিশদ

29th  April, 2017
  খবরে ইনস্টাগ্রাম

 ইনস্টাগ্রামকে বিখ্যাত করে তুলেছেন ক্যাটরিনা কাইফ। মাত্র গতকাল তিনি ইনস্টাগ্রাম জয়েন করেছেন। আর তাই নিয়ে বলিউড সরগরম। ক্যাটরিনা ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুলতে চলেছেন এই নিয়ে করণ জোহর প্রথম থেকেই ভোকাল হয়েছিলেন।
বিশদ

29th  April, 2017
  রিচা চাড্ডা: ছোট ভূমিকায় শুরু, লক্ষ্য প্রযোজনা

 এই মুহূর্তে বলিউডের অন্যতম শক্তিশালী অভিনেত্রী রিচা চাড্ডা এবারে প্রযোজকের ভূমিকায়—সৌজন্যে পাঞ্জাবি স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘খুন আলি চিঠঠি’। সন্ধ্যায় চণ্ডিগড়ে ছবির প্রিমিয়ার সেরেছেন। মুম্বই এয়ারপোর্ট থেকে গাড়িতে বাড়ি ফেরার পথেই ফোনে বর্তমানকে সাক্ষাৎকার দিতে রাজি হলেন। ধার্য সময় দশ মিনিট। কিন্তু শেষ পর্যন্ত ঘড়ির কাঁটা বাধ মানল না।
বিশদ

29th  April, 2017
টাইগারের বাবা হিসাবেই
এখন পরিচিত জ্যাকি

বিগ-বি ইন্ডাস্ট্রির অভিভাবক। ওঁর সঙ্গে কাজ করতে পেরে আমি গর্বিত। বক্তা জয়কিষাণ কাকুভাই শ্রফ। বেশিরভাগ পাঠকই নামটা চিনতে পারলেন না। আসলে তাঁকে আমরা চিনি জ্যাকি শ্রফ নামে। সামনের মাসের ১২ তারিখ মুক্তি পেতে চলেছে রামগোপাল ভার্মার নতুন ছবি ‘সরকার -৩’। এই ছবির ট্রেলার মুক্তির অনুষ্ঠানে অমিতাভ বচ্চনকে প্রশংসায় ভরিয়ে দিলেন জ্যাকি।
বিশদ

28th  April, 2017


একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস ইউটিলিটি ভেহিকল হিসাবে তাদের ডব্লুআর-ভি গাড়িটি দেশের বাজারে আসা মাত্র দারুণ সাড়া তৈরি করেছে। গাড়িটির নির্মাতা সংস্থা হন্ডা’র দাবি অন্তত তেমনই। ...

সোমনাথ বসু: এক সপ্তাহেই কতটা বদলে গিয়েছে মোহন বাগান। গত শনিবার আইজল এফসি’র মুখোমুখি হওয়ার আগে সবুজ-মেরুন জনতার চোখেমুখে ছিল আই লিগ জয়ের স্বপ্ন। কলকাতা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাংকের ম্যানেজার পরিচয় দিয়ে অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য জেনে ডেবিট কার্ডের মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ জানানোর দু’বছর বাদে একজনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিশ। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৪ সালে রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রচুর সাপের বিষ উদ্ধার হয়েছে। চোরাশিকারিরা সেই সাপের বিষ পাচার করছিল বলে তদন্তে উঠে এসেছে। সেগুলি কেউটে সাপের বিষ বলে চোরাশিকারিরা জিজ্ঞাসাবাদে বারবারই দাবি করেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ শহরের তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রির কাছাকাছি

08:48:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...