বিনোদন
 

ঐশ্বর্য-সলমনের স্বপ্নপুরী

কোন ঘরটা ঐশ্বর্য রাইয়ের বেডরুম হয়েছিল? আচ্ছা, সলমন খানকে লঙ্কা খাওয়ানোর সেই মজার দৃশ্যটার শ্যুটিং কোথায় হয়েছিল? আমির খান কতদিন শ্যুটিং করেছিলেন এই প্যালেসে? প্রতিদিন প্রায় একই ধরনের প্রশ্নের জবাব দিতে হয় স্থানীয় গাইডকে। দুই ব্লকবাস্টার হিন্দি ছবি ‘হাম দিল দে চুকে সনম’ আর ‘লগন’ই যেন এই প্যালেসের টিআরপি। অন্তত কমবয়সি ছেলেমেয়েদের প্রাসাদের ইতিহাস নিয়ে ততটা মাথাব্যথ্যা নেই, যত রয়েছে শ্যুটিংয়ের গল্প শোনার জন্য।
ইতিহাসখ্যাত এই প্রাসাদটির পোশাকি নাম বিজয় বিলাস প্যালেস। যা ছিল এক সময় কচ্ছের মহারাজার বসতবাড়ি। গণতন্ত্রের জয়জয়কারে আজ রাজাও নেই, রাজ্যও নেই। কচ্ছ এখন গুজরাত রাজ্যের অংশ। রাজবংশের যেসব উত্তরসূরী রয়েছেন, তাঁরাও মোটামুটি বাইরে থাকেন। তবে, রাজপ্রাসাদের আনাচে কানাচে রাজকীয় ঐতিহ্যের ছোঁয়া আজও অটুট। ভুজ শহর থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে কচ্ছ উপসাগরের তীরে মফস্‌সল শহর মাণ্ডবী। এখানেই রয়েছে শতাব্দী প্রাচীন এই প্রাসাদ।
১৯৯৯ সালে মুক্তি পায় ঐশ্বর্য রাই, সলমন খান অভিনীত ‘হাম দিল দে চুকে সনম’। ছবিতে যে প্রাসাদোপম বাড়িটি দেখানো হয়েছিল, সেটা আদতে বিজয় বিলাস প্যালেস। ঐশ্বর্য-সলমনের রোমান্টিকতার ছোঁয়ায় সমৃদ্ধ এই প্যালেস। ‘চাঁদ ছুপা বাদল মে’-র মতো গানেরও শ্যুটিং হয়েছে কচ্ছের মহারাজার এই প্রাসাদে। ২০০১-এর আমিরের ‘লগন’ ছবিরও কিছু দৃশ্যের শ্যুটিং হয়েছিল মাণ্ডবীর এই প্যালেসেই।
বিজয় বিলাস প্যালেসের সঙ্গে ‘হাম দিল দে চুকে সনম’ ও ‘লগন’-এর নাম এমনভাবে জড়িয়ে গিয়েছে যে, প্রাসাদের একটি দেওয়ালে এই দুই বলিউড ফিল্মের শ্যুটিংয়ের নানা ছবি পর্যন্ত লাগানো হয়েছে। শুধুমাত্র হাল আমলের ছবির শ্যুটিংয়ের হাত ধরে নয়, এই প্যালেসের সঙ্গে বিনোদন জগতের যোগাযোগ খুব পুরানো। নার্গিস, শর্মিলা ঠাকুর, অমিতাভ বচ্চন এক সময় এই প্রাসাদে অতিথি হয়ে এসেছেন। কিন্তু সব কিছুকে ছাপিয়ে এখনও পর্যটকরা বিজয় বিলাস প্যালেস দেখতে এলে ‘হাম দিল দে চুকে সনম’ বা ‘লগন’-এর শ্যুটিং নিয়েই প্রশ্ন করতে ভালোবাসেন।
অয়নকুমার দত্ত (গুজরাত থেকে ফিরে)
19th  April, 2017
দ্য ভিঞ্চির সাজে 

লিওনার্দো ডি’ক্যাপ্রিও এবার দ্য ভিঞ্চির সাজে। অর্থাৎ শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির বায়োপিকে অভিনয় করছেন লিওনার্দো ডি’ক্যপ্রিও। প্যারামাউন্ট স্টুডিও তৈরি করবে ছবিটি। লিওনার্দো দ্য ভিঞ্চির জীবনী। বৈচিত্র তার পদে পদে।
বিশদ

চরিত্রে নতুনত্ব 

আর মাত্র মাস খানেকের অপেক্ষা। তারপরেই একেবারে নতুন রকম চরিত্রে দেখা যাবে ফারহান আখতারকে। ভার্সেটাইল অভিনেতা হিসেবে ফারহানের বেশ নাম ডাক। জিন্দেগি না মিলেগি দোবারা-র হালকা হাসির চরিত্র থেকে ভাগ মিলখা ভাগের গম্ভীর কঠিন চরিত্র সর্বত্রই একই মুখ।
বিশদ

উইন্ডোজের হ্যাটট্রিক 

‘বেলাশেষে’, ‘প্রাক্তন’ এর পর এবার ‘পোস্ত’। হ্যাটট্রিক করল প্রযোজক অতনু রায়চৌধুরির সংস্থা ‘উইন্ডোজ’। বাংলা সিনেমার পালে নতুন হাওয়া আনা এই সংস্থার পরপর তিনটি ছবি ১০০ দিনের মাইলস্টোন ছুঁয়ে ফেলল। স্বাধীনতার আগের দিন অর্থাৎ ১৪ আগস্ট ‘পোস্ত’ এই মাইলস্টোন স্পর্শ করল।
বিশদ

বড় পরদায় পা 

‘কেয়ার করি না’ ধারাবাহিকের সন্দীপকে মনে আছে? প্রতিনিয়ত কাজের চাপে আমাদের স্মৃতি ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। তাই বছর চারেক আগের কথা ভুলে যাওয়াতে কোনও দোষ নেই। তবে, খবরটা হল স্টার জলসার সেই ধারাবাহিকের সন্দীপ এখন পা ফেলেছেন বড় পরদার আঙিনায়।
বিশদ

সন্দীপ্তার প্রতিদান 

এক বছর পর আবার টেলিভিশনে সন্দীপ্তা। ২১ আগস্ট থেকে রাত ন’টায় শুরু হচ্ছে স্টার জলসার নতুন মেগা ‘প্রতিদান’। সেখানে প্রফেসরের চরিত্রে দেখা যাবে সন্দীপ্তাকে। ‘তুমি আসবে বলে’ ধারাবাহিকের পর ঠিক এক বছরের বিরতি। তবে ‘কামব্যাক’ শব্দটায় বিশ্বাসী নন তিনি।  ফোনের ওপার থেকে স্পষ্ট জানিয়ে দিলেন ‘তাহলে ঠিক কতদিনের বিরতিকে কামব্যাক বলা যায় সেটা আমার কাছে পরিষ্কার নয়! তবে সত্যি বলছি পর পর ধারাবাহিকে একটু ক্লান্ত হয়ে পড়েছিলাম।
বিশদ

 ওয়েব সিরিজেও
নেতাজি সুভাষচন্দ্র

‘বোস-ডেড/অ্যালাইভ’ শীর্ষক ওয়েব সিরিজে নেতাজির ভূমিকায় দেখা যাবে লিউডের শক্তিশালী অভিনেতা রাজকুমার রাওকে। প্রকাশিত হল সিরিজের ফার্স্টলুক।স্বাধীনতা দিবসের ঠিক আগের দিন ডিজিটাল প্ল্যাটফর্মে এলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। ভাবছেন তা কি করে সম্ভব! আসলে তাঁর অন্তর্ধান রহস্য নিয়ে তৈরি হয়েছে ওয়েব সিরিজ ‘বোস-ডেড/অ্যালাইভ’। এই সিরিজে নেতাজির ভূমিকায় দেখা যাবে বলিউডের শক্তিশালী অভিনেতা রাজকুমার রাওকে। সোমবারই এই সিরিজে রাজকুমারের ফার্স্টলুক প্রকাশিত হল।
 
বিশদ

16th  August, 2017
 বিপ্লবী দীনেশ গুপ্তর ভূমিকায় এবার দেব

ছোটবেলায় একটা সিনেমার কথা বড়দের মুখে খুব শুনতাম, সেটির নাম ‘অপারেশন ডে-ব্রেক’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে এক জার্মান এস এস অফিসারকে কীভাবে তিন চেক কমান্ডো খতম করবে সেই ঘটনা নিয়েই ছবিটি। অনেক পরে ছবিটি দেখার সৌভাগ্য হয়। তারপর কেবলই আক্ষেপ হত যে, আমাদের এই বাংলা সশস্ত্র বিপ্লবের আঁতুড়ঘর হওয়া সত্ত্বেও বাংলায় এমন একটা ছবি এখনও কেন হল না! সেই আক্ষেপ বোধহয় এবার মিটতে চলেছে। আগামী বছরের শুরুতেই বিশ্ববিখ্যাত ‘অলিন্দ যুদ্ধ’ নিয়ে ছবির শ্যুটিং শুরু হবে।
বিশদ

16th  August, 2017
  একই পথের পথিক

 সলমন খানের পর এবার কিং খান। বলিউডের বাদশাও কিন্তু ভাইজানের পথেই হাঁটছেন। আজ্ঞে, আন্দাজটা ঠিক। তাঁদের দু’জনের ছবি দুটিই পরপর বক্স অফিসে ব্যর্থ। সলমনের টিউবলাইট আর শাহরুখের যব হ্যারি মেট সেজল। বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে দুটি ছবি।
বিশদ

15th  August, 2017
পুনর্মিলন

 ব্র্যাঞ্জেলিনা নাকি আবারও জোড়া লাগতে চলেছে। এই পর্যন্ত পড়েই অতি উৎসাহিত হওয়ারও অবশ্য তেমন কারণ নেই। হলিউডি গসিপ অনুযায়ী এমন খবর রটলেও এর সত্যতা প্রমাণ হয়নি এখনও। অন্তত পিট বা জোলি কেউই এই নিয়ে কোনও মন্তব্য করেননি।
বিশদ

15th  August, 2017
 ড্রিম গার্ল এবার গায়িকা

  ‘ড্রিম গার্ল’ নামে এক ডাকে চেনে লোকে। পরে ছবি পরিচালনাতে এসেছিলেন। পা রেখেছেন রাজনীতির আঙিনাতেও। সামলাচ্ছেন সংসদ সদস্যের মতো গুরুদায়িত্ব। আরও একটা নতুন পালক যুক্ত হল তাঁর মুকুটে। এবার তিনি গায়িকা। মাতলেন কৃষ্ণ ভজনে। জন্মাষ্টমী তিথিতেই জুহুর ইসকন থেকে প্রকাশিত হচ্ছে সেই অ্যালবাম। যাঁর সম্পর্কে কথা হচ্ছে, তিনি আর কেউ নন, ধর্মেন্দ্র ঘরনি হেমা মালিনি। তাঁর ‘ড্রিম গার্ল’ ইমেজে আজও বলিউড মাতোয়ারা। কিন্তু অতীতের সমস্ত পরিচয় ঝেড়ে ফেলে দিয়ে এখন তিনি কৃষ্ণপ্রেমে মত্ত।
বিশদ

14th  August, 2017
বাংলা ওয়েব সিরিজে বালাজি

 বব বিশ্বাসের পর আরও একবার শাশ্বত চট্টোপাধ্যায়কে মোবাইল ব্যবহার করতে দেখবেন দর্শক! সৌজন্যে বালাজি টেলিফিল্মস এর ডিজিটাল প্ল্যাটফর্ম ‘অল্ট বালাজি’। তাদের নতুন উদ্যোগ বাংলা ওয়েব সিরিজ। হিন্দি এবং তামিল ওয়েব সিরিজের পর ছায়াবাণী বালাজি’র উদ্যোগেই অবশেষে বাংলার বাজার ধরতে আগ্রহী একতা কাপুর। তাই ওয়েব সিরিজে দেখা যাবে টালিগঞ্জের একগুচ্ছ অভিনেতাকে। ‘ধীমানের দিনকাল’ শীর্ষক এই ওয়েব সিরিজের নাম ভূমিকায় শাশ্বত চট্টোপাধ্যায়।
বিশদ

14th  August, 2017



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরসহ আগামী ২০১৮ সালে এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশগুলির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সময়ে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি সাড়ে ৩ শতাংশের আশপাশে থাকবে বলে ধারণা ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: এ যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের কথা ঘোষণা করলেন মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দান করলেন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতে পাকিস্তানের নতুন হাই কমিশনার সোহেল

 আবদুল বাসিতের বদলে ভারতে নিযুক্ত পাকিস্তান দূতাবাসের হাই কমিশনার হলেন সোহেল মাহমুদ

16-08-2017 - 10:10:11 PM

বন্যা পরিস্থিতি: মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা রাজ্যের
এই বন্যা পরিস্থিতিতে যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। আজ একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আজ নবান্ন থেকে বের হওয়ার সময় তিনি জানান, ডালখোলা বারসোই এলাকায় রেলব্রিজ ভেঙে যাওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। আমি রেলের সাথে কথা বলেছি, যাতে তারাতারি ব্রিজ মেরামতির কাজ শুরু হয়। তিনি জানান, পরিবহন দপ্তরকে বলেছি যতক্ষণ না ট্রেন পরিষেবা শুরু হয়, বেশি করে বাস চালাতে। আমি একসময় রেলমন্ত্রী ছিলাম, জানি কিভাবে কাজ করা যায়। পাশাপাশি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কিরণ রিজজুর মন্তব্যের পরিপ্রেক্ষিতে মমতা জানান, আমাদের কাছে কোনটা বেশি জরুরি? হিসাব দেওয়া না মানুষকে ত্রাণ দেওয়া ? আমি তো প্রধানমন্ত্রী, স্বরাস্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। জল নামলে তবে তো বোঝা যাবে কত কী ক্ষতি হয়েছে। কত কৃষি জমি নষ্ট হয়েছে, কত রাস্তা ভেঙেছে, কত বাড়ি ভেঙেছে।

16-08-2017 - 09:16:20 PM

 বিকেল 5 টা পর্যন্ত ধূপগুড়ির দুটি ওয়ার্ডেভোট পড়েছে ৮৯.৯৮ %

16-08-2017 - 07:42:00 PM

শিয়ালদহ-মালদা টাউন ৪ জোড়া স্পেশাল ট্রেন,  জেনে নিন দিনক্ষণ

০৩১৪৯ / ০৩১৫০ শিয়ালদহ-মালদা টাউন-শিয়ালদহ স্পেশাল (ভায়া ডানকুনি) শিয়ালদহ থেকে ১৭ আগস্ট (বৃহস্পতিবার) – ২০ আগস্ট (রবিবার) ২০১৭ পর্যন্ত রাত ১১টা ২৫মিনিটে ছাড়বে। ট্রেনটি মালদা টাউন পৌঁছাবে পরদিন ভোর ৫টা ৫০মিনিটে। গাড়িটি ফের মালদা টাউন থেকে রওনা দেবে ১৮ আগস্ট- ২৩ আগস্ট ২০১৭ পর্যন্ত রাত ১১ টায় ছাড়বে। ট্রেনটি শিয়ালদহ পৌঁছাবে পরদিন ভোর ৬টায়। ট্রেনগুলিতে জেনারেল সেকেন্ড ক্লাস কামরা, স্লিপার কামরা, এসি ২ এবং এসি ৩ টিয়ার কামরা থাকবে।

16-08-2017 - 06:52:00 PM

হকারকে মারধর! পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়কের ভিডিও ভাইরাল 
পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়ক স্বপন বেলথোরিয়ার একটি ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে কাশীপুরের বিধায়ক এবং তাঁর অনুগামীরা এক ব্যক্তিকে মারধর করছেন। এবিষয়ে এখনও পর্যন্ত কাশীপুর থানায় কোনও লিখিত অভিযোগ হয়নি। এমনকী কাশীপুরের বিধায়ক মারধরের ঘটনা অস্বীকার করে জানান, ওই ভিডিওটি জাল এবং বিজেপির কিছু নেতা চক্রান্ত করে ওই ভিডিওটি হোয়াটস অ্যাপে ছড়িয়েছে। 

16-08-2017 - 05:49:20 PM

বাঁকুড়ার বড়জোড়ায় রাজ্য সড়কে স্কুল বাস ও ডাম্পারের মুখোমুখি সংঘর্ষ, জখম ৮ পড়ুয়া 

16-08-2017 - 04:28:00 PM