Bartaman Patrika
বিনোদন
 

 বিদ্যার জামাই
হচ্ছেন অমিত

 বিদ্যা বালন অভিনীত অনু মেনন পরিচালিত ছবি ‘শকুন্তলা দেবী’ নিয়ে বলিউডে ইতিমধ্যেই আলোড়নের সৃষ্টি হয়েছে। ছবিটি গণিত বিশেষজ্ঞ শকুন্তলা দেবীর জীবনের উপর ভিত্তি করে তৈরি হচ্ছে। এখানে শকুন্তলা দেবীর চরিত্রে অভিনয় করছেন বিদ্যা বালন। বিদ্যা ছাড়াও ছবিতে রয়েছেন সানিয়া মালহোত্রা। তিনি শকুন্তলা দেবীর মেয়ে অনুপমার চরিত্রে অভিনয় করছেন। এই মুহূর্তে ছবির অভিনেতাদের তালিকায় নতুন সংযোজন হয়েছে অমিত সাধের নাম। তিনি অনুপমার স্বামী অর্থাত্ শকুন্তলা দেবীর জামাইয়ের চরিত্রে অভিনয় করবেন। অমিতের কথায়, ‘ছবির চিত্রনাট্য পড়ে শকুন্তলা দেবীর জীবন সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। বিদ্যা বালন, সানিয়া মালহোত্রার মতো শক্তিশালী অভিনেত্রীদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা নিঃসন্দেহে অন্যরকমের হতে চলেছে।’
অমিত এর আগে ‘সুলতান’ ছবিতে অভিনয় করেছিলেন। পরিচালক অনু মেননের সঙ্গে কাজ করাব সুযোগ পেয়ে স্বভাবতই উত্তেজিত আমিত। ‘আমি কয়েক সপ্তাহ ধরে অনুর সঙ্গে কাজ করছি। ওঁর পরিচালনা এবং গল্প বলার পদ্ধতি আমাকে প্রতিনিয়ত পরিণত অভিনেতা হয়ে উঠতে সাহায্য করছে। তিনি আমায় খুব ভালোভাবে চরিত্রটি বুঝিয়েছেন,’ বলছিলেন অমিত। অভিনেতার প্রশংসাতেও পঞ্চমুখ পরিচালক। ব্রিটেনের পরে এই মুহূর্তে ছবির শ্যুটিং চলছে মুম্বইয়ে। আগামী বছর গরম কালে এই ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।
09th  November, 2019
ঘুম ছুটেছে রাজের 

ঘুম ছুটেছে চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান রাজ চক্রবর্তীর। শুক্রবার উৎসব উদ্বোধনের ঝক্কি সামলে বাড়ি ফিরেছেন অনেক রাতে। শনিবার ভোর ভোর ঘুম ভাঙতেই দেখেন বুলবুলের বিড়ম্বনায় আকাশের মুখ ভার। সকালেই বাঙুরে চলচ্চিত্র শতবার্ষিকী ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন। 
বিশদ

দ্য কিং, আই অ্যান্ড কুইন 

এঁদের দেখে না চেনার কোনও উপায় নেই। ছবিটি শুক্রবার নেতাজি ইন্ডোরে কলকাতা চলচ্চিত্র উত্সবের উদ্বোধনী অনুষ্ঠানে তোলা। শাহরুখ খানের সঙ্গে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। এখানেই দাঁড়ি না দিয়ে আরও একজনের নাম লেখা তো দরকার। কারণ সৃজিতের পাশে ওই লাস্যময়ী মহিলা কে?  
বিশদ

মহেশের সৌজন্য 

নেতাজি ইনডোর স্টেডিয়ামে একে একে বিশিষ্ট অতিথিদের মঞ্চে ডাকছিলেন চলচ্চিত্র উত্সব উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালক যিশু সেনগুপ্ত ও পরমব্রত চট্টোপাধ্যায়। আমেরিকান অভিনেত্রী অ্যান্ডি ম্যাকডাওয়েল মঞ্চে ওঠার মুখেই খেয়াল করলেন তাঁর রুপোলি রঙের ব্যাগটি আর তার হাতে নেই। কী কাণ্ড! কোথায় গেল?  
বিশদ

ছোঁ মেরেছে বুলবুল 

শিশির মঞ্চের পেছনের দেওয়াল জুড়ে চলচ্চিত্র উৎসবের থিম সজ্জা। সেখানে টাইপরাইটার থেকে শুরু করে ফিল্মক্যানের নানা অলঙ্কার। রয়েছে নানা আকৃতির পুরনো মডেলের ঘড়িও। তার একটিতে বাজে সাতটা বাজতে পাঁচ। আর একটিতে পাঁচটা। আর একটিতে দশটা। আরও একটি ঘড়িতে কোনও কাঁটা নেই। 
বিশদ

লোকনাথের ভূমিকায় ভাস্বর পূর্বনির্ধারিত
ছিলেন, দাবি নির্মাতাদের 

লোকনাথের চরিত্রে সৌপ্তিকের বদলে ভাস্বর চট্টোপাধ্যায়ের নির্বাচন আগেই ঠিক ছিল। এর সঙ্গে সৌপ্তিকের অসুস্থতার সম্পর্ক নেই বলেই দাবি নির্মাতাদের। চ্যানেল সূত্রে খবর, তিনটি বয়সের লোকনাথকে এই ধারাবাহিকে ধরা হচ্ছে।  
বিশদ

পাঞ্জাবে চললেন আমির 

কিছুদিন আগেই আমির খান তাঁর আগামী ছবি ‘লাল সিং চাড্ডা’র মোশন লোগো সোশ্যাল মিডিয়াতে প্রকাশ করেছিলেন। এবার এই ছবির প্রথম পর্যায়ের শ্যুটিং শেষ করে আমির চললেন পাঞ্জাবে। চণ্ডীগড় এবং অমৃতসরে এই ছবির শ্যুটিং হবে। সারা দেশের প্রায় ১০০টি লোকেশনে ছবির শ্যুটিং হওয়ার কথা রয়েছে। 
বিশদ

ইঞ্জিনিয়ার থেকে অভিনেত্রী 

অয়নকুমার দত্ত, মুম্বই: ছিলেন কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রী। ইঞ্জিনিয়ারিং পাশ করে এক বছর চাকরিও করেছেন। কিন্তু সৃজনশীল কিছু করার টানে হয়ে গেলেন অভিনেত্রী। তাঁর অভিনীত প্রথম ধারাবাহিক ‘দিল ইয়ে জিদ্দি হ্যায়’-এর সম্প্রচার শুরু হচ্ছে জিটিভিতে। ইঞ্জিনিয়ার থেকে অভিনেত্রী হওয়া এই তরুণীর নাম মেঘা রায়।
বিশদ

উচিত আর ভালোবাসা, দুটো পরস্পর বিরোধী শব্দ 

আবার নতুন ছবি পরিচালনা করছেন অপর্ণা সেন। ছবির নাম ‘ঘরে বাইরে আজ’। রবীন্দ্রনাথের এই উপন্যাস অবলম্বনে সত্যজিৎ রায় ছবি তৈরি করেছেন। তার পরেও কেন এই উপন্যাস নিয়ে ছবি তৈরি করার কথা ভাবলেন? ছবির খুঁটিনাটি থেকে নিজের অনুভূতি শব্দের মাধ্যমে মেলে ধরলেন পরিচালক। 
বিশদ

10th  November, 2019
ফেস্টিভ্যালের ডায়েরি 

কলকাতাবাসীর কাছে ক্ষমা চাইলেন অমিতাভ
অমিতাভ আসছেন না? অমিতাভ এলেন না কেন? এই প্রশ্নগুলোই ঘুরপাক খাচ্ছিল শুক্রবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ২৫তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উত্সবের উদ্বোধনী অনুষ্ঠানে। অমিতাভ বচ্চনের অগণিত ভক্তদের কাছে প্রথম সৌরভ গঙ্গোপাধ্যায়ের বক্তব্য থেকেই এই প্রশ্নের উত্তর আসে।  
বিশদ

10th  November, 2019
‘বাজিগর’ শাহরুখকে কাছে
টেনে আবেগঘন বক্তৃতা রাখীর

অভিনন্দন দত্ত, কলকাতা: শুক্রবার সন্ধ্যায় কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তৈরি হল এক স্মরণীয় মুহূর্ত। মঞ্চে বক্তৃতা দেওয়ার সময় পিছনে দাঁড়িয়ে থাকা শাহরুখ খানকে মাতৃস্নেহে জড়িয়ে ধরলেন রাখী গুলজার। প্রেক্ষাগৃহে তখন করতালিতে টেকা দায়। আসলে দর্শকদের মনে যে তখন ‘বাজিগর’-এর নস্টালজিয়া।
বিশদ

09th  November, 2019
বদলাতে পারি কিন্তু কেন বদলাব?
বালা

অদিতি বসুরায়: গায়ের রং, মাথার চুল, উচ্চতা এসব নিয়ে ভারতবর্ষের আম-জনতার মাথাব্যথার শেষ নেই। এখনও নারী-পুরুষ নির্বিশেষে চেহারার চাকচিক্য নিয়ে বেজায় ভাবিত। ফেয়ারনেস ক্রিমের বাজার খেয়াল করলেই এই তথ্যের সত্যতা সামনে আসবে।
বিশদ

09th  November, 2019
ধ্রুবর ছবিতে নগেন্দ্রপ্রসাদ
সর্বাধিকারীর চরিত্রে দেব

  দেব নাকি ইদানীং মন দিয়ে ফুটবল প্র্যাকটিস শুরু করেছেন। কোনও নতুন ছবির চরিত্রের প্রস্তুতি না নিছক খেলায় মন, এই ধোঁয়াশাটাই যা ছিল। তবে যা খবর, দেবের এই নব ফুটবল প্রেম অভিনয়ের প্রয়োজনেই। ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর চরিত্রে অভিনয় করতে চলেছেন টলিউডের হার্টথ্রব।
বিশদ

09th  November, 2019
কৃশ ৪-এর শ্যুটিং
শুরু জানুয়ারিতে?

  এই পর্যন্ত ছবির তিনটি ইনস্টলমেন্ট দেখা গিয়েছে। কবে যে চতুর্থটি আসবে, তার জন্য হাপিত্যেশ করে বসে আছে হৃতিক রোশনের ফ্যান এমনকী ছবি ব্যবসায়ীরা। আন্দাজ করতে পারছেন নিশ্চয়ই, ‘কৃশ ৪’-এর কথা হচ্ছে। রাকেশ রোশন পরিচালিত এই ছবির চতুর্থ পর্যায়ের একটা আভাস ‘কৃশ ৩’ মুক্তি পাওয়ার ছয় বছর বাদে পাওয়া যাচ্ছে।
বিশদ

09th  November, 2019
ওয়েব সিরিজ
প্রযোজনা করবেন জন

স্বাধীনতা দিবসের দিন জন আব্রাহামের ছবি ‘বাটলা হাউজ’ মুক্তি পেয়েছিল। তারপর থেকে এই অভিনেতা কিন্তু থেমে নেই। ‘পাগলপান্তি’ ছবির প্রচার করছেন, তার সঙ্গে ‘মুম্বই সাগা’ ছবির শ্যুটিংও করছেন। এখানেই ইতি নয়। প্রযোজক হিসেবে এই অভিনেতা ভালো বিষয়বস্তুর খোঁজেও সবসময় সজাগ রয়েছেন।
বিশদ

09th  November, 2019
একনজরে
জয়ন্ত চৌধুরী, কলকাতা: এখনই তাঁর সঙ্গে দেখা না করলে তিনি সরাসরি ‘দিদিকে বলো’য় ফোন করতে বাধ্য হবেন। সম্প্রতি এমনই হুমকি শুনতে হয়েছে রাজ্যের এক মন্ত্রীকে। তাঁর দর্শনপ্রার্থী কোনও ব্যক্তি ওভাবে তাঁকে কথা শোনাতে পারেন, তা কস্মিনকালেও তিনি ভাবেননি।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বেশ কয়েকটি জেলায় ক্ষয়ক্ষতি হয়েছে। সারাদিন সাধারণ মানুষও যথেষ্ট আতঙ্কে ছিল। সেই সময়টা কম্বলের মধ্যে গুটিয়েই দিন কাটাল আমাজনের প্রাণীরা। দিনভর বৃষ্টির কারণে হঠাৎ তামপাত্রা কমে যাওয়ায় আলিপুর চিড়িয়াখানায় চারটি অ্যানাকোন্ডাকে কম্বলের মধ্যেই রাখার ...

সুমন তেওয়ারি, শান্তিনিকেতন, বিএনএ: অভূতপূর্ব নিরাপত্তা বলয়ের মধ্যে দিয়েই আজ, সোমবার শান্তিনিকেতনের আম্রকুঞ্জে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উপস্থিতিতে অনুষ্ঠিত হবে বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠান।   ...

বার্সেলোনা, ১০ নভেম্বর: সেলতা ভিগোর ডিফেন্ডার লুকাস ওলাজার বাঁ পায়ের ফ্রি-কিক ম্যাচে সমতা ফেরাতেই গম্ভীর হয়ে গেল কোচ আর্নেস্তো ভালভার্দের মুখ। একরাশ বিরক্তি নিয়ে পাশে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৫৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  November, 2019

দিন পঞ্জিকা

২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ৩০/২৯ রাত্রি ৬/২। অশ্বিনী ৩৩/৩৮ রাত্রি ৭/১৭। সূ উ ৫/৫০/১৫, অ ৪/৫১/১৩, অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ১০/৫৫ মধ্যে পুনঃ ২/২২ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ২/৬ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ২৯/৫৩/১ রাত্রি ৫/৪৮/৩৩। অশ্বিনী ৩৫/২৬/১৫ রাত্রি ৮/১/৫১, সূ উ ৫/৫১/২১, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৩ গতে ১০/৫৮ মধ্যে ও ২/৩০ গতে ৩/২৩ মধ্যে, বারবেলা ২/৬/৪০ গতে ৩/২৯/১৩ মধ্যে, কালবেলা ৭/১৩/৫৪ গতে ৮/৩৬/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/৭ গতে ১১/২১/৩৩ মধ্যে। 
১৩ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে শুরু রাসমেলা
 

সোমবার ফিতে কেটে রাসমেলার দ্বারোদঘাটন করলেন কোচবিহার রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ। ...বিশদ

07:43:00 PM

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা
হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রবাদপ্রতিম গায়িকা লতা মঙ্গেশকর। চেস্ট ইনফেকশনের ...বিশদ

06:09:58 PM

হাসপাতালে ভর্তি লতা মঙ্গেশকর 
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। গত ...বিশদ

04:35:00 PM

বাংলায় জয়েন্ট: ধর্মতলায় অবস্থান বিক্ষোভে তৃণমূল

 বাংলায় জয়েন্ট নয় কেন? কেন্দ্রীয় সরকারের এই বঞ্চনার অভিযোগ তুলে ...বিশদ

04:06:00 PM

মুম্বইতে বৈঠকে শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারে ও এনসিপি প্রধান শারদ পাওয়ার 

01:41:00 PM

ছাত্র বিক্ষোভে উত্তাল জেএনইউ 
ফের পড়ুয়াদের বিক্ষোভের জেরে শিরোনামে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। ফি বৃদ্ধি ...বিশদ

01:31:23 PM