Bartaman Patrika
বিনোদন
 

প্রেম, বিরহ ও
প্রতিশোধের ত্র্যহস্পর্শ

একটা চিঠি সময় মতো পড়া হয়ে ওঠেনি। লেখা বয়ান আর চোখের দৃষ্টির মাঝখানে অভিমানের বাষ্প এসে ব্যারিকেড করেছিল। একটি মিথ্যা প্রবঞ্চনার ফাঁদ থেকে রেহাই পেতে পত্রলেখক বাবাইদার (ঋত্বিক চক্রবর্তী) অন্তিম প্রয়াসের এভাবেই গঙ্গাপ্রাপ্তি ঘটে। বাবাইদার আত্মহননের পর মেহুল (শুভশ্রী গঙ্গোপাধ্যায়) প্রতারণার সমাপতন ঘটিয়ে প্রতিশোধ নেয় প্রবঞ্চক রণদীপের (গৌরব চক্রবর্তী) বিরুদ্ধে। ‘পরিণীতা’ ছবির এই হল মোদ্দা গল্প।
ছবির প্রথমার্ধ যদি নায়িকার অপাপবিদ্ধ কৈশোরের উচ্ছ্বল প্রদর্শনী হয়, দ্বিতীয়ার্ধ তাহলে প্রেমহীন পৃথিবীর শুষ্ক মাটিতে তার হিসেবি পদসঞ্চার। বেশ কিছু প্রতীকী দৃশ্যভাবনার মাধ্যমে জীবনের এই দুটি স্তরের সার্থক বিন্যাস ঘটানো হয়েছে। কৈশোরের অবুঝ ও একতরফা প্রেমের ভিত একটু নড়ে যেতেই নায়িকা চুলের বেণীর লাল ফিতে খুলে ছুঁড়ে ফেলে। ফিতের সঙ্গেই সে বিসর্জন দেয় তার কৈশোর এবং কৈশোরের সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকা সব অভ্যাস, বিশ্বাস ও আবেগকে। প্রথমার্ধের অকপট কিশোরীর মুখ সম্পূর্ণ মেক-আপহীন। দ্বিতীয়ার্ধে অভিজ্ঞতার ধুলো-মাখা যুবতীর মুখে চড়া ফাউন্ডেশন। টাইপ রাইটারের যান্ত্রিক শব্দকে এড়িয়ে যেতে কানে তুলো গুঁজে নেয় সে। বহির্জগতের অবাঞ্ছিত কোলাহল থেকে নিজেকে সরিয়ে রাখার কৌশল তখন তার করায়ত্ত। এমনকী চশমার ভিজে কাচের ভিতরে শুকনো চোখও প্রমাণ করে, পৃথিবীর সব আন্দোলনে সে আর নিজে আন্দোলিত হয় না। বইয়ের না-পড়া পাতারা দমকা হাওয়ায় বারবার ফড়ফড় করে উড়তে থাকে সমগ্র ছবি জুড়ে। আমাদের চেতনায় জায়গা না পাওয়া এক একটা জ্ঞানবিন্দু ওরা।
কেরিয়ারের এই পর্যায়ে এসে স্কুল-ছাত্রীর চরিত্রে অভিনয় করতে গিয়ে মাত্রাজ্ঞানের সামান্যতম ভুলচুকেই প্রবল সমালোচিত হতে পারতেন শুভশ্রী। কিন্তু তা হয়নি। আবার পরিচালক রাজ চক্রবর্তীর ছবিতে এত ডিটেলিং প্রায় অবিশ্বাস্য। বাণিজ্যিক হিসেব-নিকেশের বাইরেও শুধুমাত্র উৎকর্ষের গুণে এই ছবি রাজ ও শুভশ্রী দু’জনের জন্যই একটি মাইলস্টোন হয়ে থাকবে। টলিউডে ঋত্বিক এখন সম্পূর্ণ ‘ডিফারেন্ট লিগ প্লেয়ার’। স্বপ্নাহত স্বপ্নদর্শী থেকে দায়মুক্ত মৃতদেহ, প্রতিটি দৃশ্যে ঋত্বিকের তুলনা তিনি নিজেই।
ইন্দ্রদীপ দাশগুপ্তের ব্যাকগ্রাউন্ড স্কোর ছবির মেজাজের সঙ্গে মানানসই। অর্কপ্রভ মুখোপাধ্যায়ের সঙ্গীত পরিচালনায় তাঁরই গাওয়া ব্যথাতুর রোম্যান্টিক আবেগের গান ‘সেই তুমি’। শ্রেয়া ঘোষালের কণ্ঠে ‘তোমাকে’ গানটিতে আবার চিরন্তন অবুঝ প্রেমের খরস্রোতা প্যাশন। এই গানটির ‘মেল ভার্সন’ গেয়েছেন অর্ক।
ঝাঁ-চকচকে বিদেশি লোকেশন ছাড়াই ঘিঞ্জি তিলোত্তমার ঘরবাড়ি, অলিগলি ও আকাশরেখাকে পরম যত্নে সাজিয়েছেন সিনেমাটোগ্রাফার মানস গঙ্গোপাধ্যায় ও সম্পাদক সংলাপ ভৌমিক। পদ্মনাভ দাশগুপ্তের চিত্রনাট্য ও সংলাপ সপ্রতিভ। ‘ওই বাড়িতে আমার একটা না হওয়া সংসার পড়ে আছে।’ এই সংলাপটি দর্শকের মনের গভীরে রেখাপাত করে। তবে প্রিয়াঙ্কা পোদ্দার ও অর্ণব ভৌমিকের মূল গল্পের কিছু জায়গায় কার্য-কারণ সম্পর্কগুলো বেশ আলগা।
প্রিয়রঞ্জন কাঁড়ার
10th  September, 2019
জিওনকাঠির স্পর্শে ছোটপর্দায় ফিরলেন জয় 

প্রায় তিন বছর বাদে জয় মুখোপাধ্যায় আবার ছোট পর্দায় ফিরতে চলেছেন। এই মাসের শেষের দিকেই সান বাংলায় শুরু হতে চলেছে ধারাবাহিক ‘জিওনকাঠি’। জয়ের বিপরীতে এই ধারাবাহিকে অভিনয় করছেন ঐন্দ্রিলা শর্মা। ভালোবাসা, সংগ্রাম এবং মানুষের আবেগ এই তিনের মিশ্রণে ‘জিওনকাঠি’র গল্প সাজানো হয়েছে।  
বিশদ

মন্থর হওয়া মিটু আন্দোলন গতি পেল 
সেকশন ৩৭৫

দেশজুড়ে চলা মিটু আন্দোলনের আঁচকে সামান্য উস্কে মুক্তি পেল ‘সেকশন ৩৭৫’ ছবিটি। বর্তমান ভারতেও বিভিন্ন কর্মস্থলে যৌন হেনস্তার শিকার হন কিছু মহিলা। লোকলজ্জার ভয়ে অনেকেই বিষয়টি চেপে যান। কেউ বা আবার কাজ হারানোর ভয়ে মুখবন্ধ করে তিলে তিলে যন্ত্রণা ভোগ করেন।  
বিশদ

মানসিক স্বাস্থ্য নিয়ে অকপট দীপিকা 

দীপিকা পাড়ুকোন বলিউডে প্রথম একজন অভিনেত্রী যে মানসিক স্বাস্থ্য নিয়ে প্রকাশ্যে আলোচনা করতে দ্বিধা করেন না। প্রতিনিয়ত ডিপ্রেশনের সঙ্গে তিনি নিজে কীভাবে মোকাবিলা করেন এবং মানসিক স্বাস্থ্য নিয়ে সাধারণ মানুষের মধ্যে যে সব ভুল ধারণা রয়েছে, সেই বিষয়েও তিনি কথা বলেন। 
বিশদ

ঋতব্রতদের প্রজন্মের দিকেই বাংলা ছবি তাকিয়ে রয়েছে : শান্তিলাল 

বাংলার নতুন ‘গোয়েন্দা জুনিয়র’ বিক্রম। অর্থাৎ ঋতব্রত মুখোপাধ্যায়। ছবিতে তাঁর সঙ্গে জুটি বেঁধেছেন বাবা শান্তিলাল মুখোপাধ্যায়। বাবা-ছেলে জুটির বিভিন্ন আঙ্গিক সরজমিনে তদন্ত করে দেখল বর্তমান বিনোদন। 
বিশদ

আসছেন শকুন্তলা দেবী 

আগামী বছর গ্রীষ্মের ছুটিতে অঙ্ক শুধু হোম ওয়ার্কের খাতায় থাকবে না। অঙ্ক নিয়ে বড় পর্দায় আসতে চলেছেন বিদ্যা বালন। গণিতবিদ শকুন্তলা দেবীর বায়োপিকে অভিনয় করছেন বিদ্যা। ছবির নাম হতে চলেছে ‘শকুন্তলা দেবী – হিউম্যান কম্পিউটার’। ছবিটি পরিচালনা করছেন অনু মেনন।  
বিশদ

গায়ক গোষ্ঠগোপালের স্ত্রীকে আর্থিক সহায়তা 

ইস্টার্ন ইন্ডিয়া মোশান পিকচার্স অ্যান্ড কালচারাল কনফেডারেশনের তরফ থেকে আজ মঙ্গলবার, গায়ক গোষ্ঠগোপালের স্ত্রীকে আর্থিক সহায়তা করা হবে। সংগঠনের সাধারণ সম্পাদক সঙ্ঘমিত্রা চৌধুরী বললেন, ‘উনি রানাঘাটের বগুলাতে থাকেন। অর্ধেকদিন তাঁর খাবার জোটে না। তিনি তাঁর মেয়েকে নিয়ে আসবেন। 
বিশদ

রাধা-কৃষ্ণের নিরবচ্ছিন্ন প্রেম 

আগামী অক্টোবরেই ১ বছর পূর্ণ করবে স্টার ভারত চ্যানেলের ধারাবাহিক ‘রাধাকৃষ্ণ’। তাঁদের অমর প্রেমকথা নতুন মোড়কে হাজির এই ধারাবাহিকে। সদ্য জন্মাষ্টমীর নিমন্ত্রণ পেয়ে কানপুরে এই ধারাবাহিকের সেট ঘুরে এসে লিখছেন কৌশানী মিত্র।  বিশদ

16th  September, 2019
 নারীশক্তির রোল মডেল

ঐন্দ্রিলা সান্যাল কি নারীশক্তির ‘রোল মডেল’ হতে পারবেন? ভবিষ্যৎ বলবে সে কথা। মিস এলেনজা ওয়েস্টবেঙ্গল, ২০১৯ — ডাক্তারির ছাত্রী ঐন্দ্রিলা অবশ্য আত্মবিশ্বাসী, পারবেন। বিশদ

16th  September, 2019
 সন্ধে হলেই বাড়ি আসবে কনে বউ

চলতি মাসের ২৩ তারিখ থেকে সান বাংলায় আসতে চলেছে নতুন ধারাবাহিক ‘কনে বউ’। ধারাবাহিকটি পরিচালনা করছেন স্নেহাশিস চক্রবর্তী। কলি নামক এক গ্রামের অবুঝ মেয়ের গল্প। মেয়েটি নারীপাচারকারীদের পাল্লায় পড়ে। পাচারকারীদের হাত থেকে পালাবার সময় মাহির গাড়ির সামনে পড়ে যায় কলি।  
বিশদ

16th  September, 2019
 দোস্তানার সিক্যুয়েলে কার্তিক

করণ জোহরের ২০০৮ সালের হিট ছবি ‘দোস্তানা’র সিক্যুয়েলে অভিনয় করছেন কার্তিক আরিয়ান। এই খবর আগে প্রকাশিত হলেও, তাঁর চরিত্র সম্পর্কে খুব একটা কিছু জানা যায়নি তখন। এই ছবিতে লক্ষ্য ডেব্যু করতে চলেছেন।
বিশদ

16th  September, 2019
হুইলচেয়ারে ইরফান! 

আবার মুম্বই বিমানবন্দরে দেখা গেল ইরফান খানকে। কিন্তু ফোটোগ্রাফারদের ছবি তোলা নিষেধ। সারাক্ষণ মুখ লুকিয়ে থাকলেন এই অভিনেতা। মাথায় ছিল টুপি, হাত দিয়ে মুখ আড়াল করছিলেন তিনি। বিমানবন্দর থেকে নেমে নিজের পায়ে হেঁটে গাড়ির দিকে যাননি তিনি। ব্যবহার করেছিলেন হুইলচেয়ার।  
বিশদ

16th  September, 2019
স্বজনপোষণ নিয়ে মুখ খুললেন সোনম 

বলিউডে স্বজনপোষণ ও #মিটু আন্দোলন এখন আলোচনার কেন্দ্রে। গত এক বছর ধরে কেউ না কেউ এই নিয়ে মুখ খুলেছেন। ফলে অনেক তারকারই নতুন পরিচয় সামনে এসেছে। সংবাদ মাধ্যমও সেই খবর ফলাও করে প্রচার করেছে। এবারে স্বজনপোষণ নিয়ে মুখ খুললেন সোনম কাপুর। 
বিশদ

16th  September, 2019
ক্লাস টুয়েলভেই ঠিক করে
নিয়েছিলাম অভিনেত্রী হব

 কলকাতায় বড় হওয়া বাঙালি রঞ্জিনী চক্রবর্তী ইতিমধ্যেই বলিউডে বেশ নাম করে ফেলেছেন। আয়ুষ্মান খুরানার সঙ্গে ‘আর্টিকেল ১৫’ ছবিতে অভিনয় করেছেন। এছাড়াও ছিলেন ‘তুম্বার’ ছবিতে। এই মুহূর্তে বাংলায় ওয়েব সিরিজও করছেন। কলকাতা থেকে মুম্বই, কেমন ছিল রঞ্জিনীর যাত্রাপথ? শুনলেন সোহম কর। বিশদ

15th  September, 2019
 সিক্যুয়েলের রহস্য ফাঁস করিনার

  গত বছর নারীর ক্ষমতায়ন নিয়ে তৈরি ‘বীরে দি ওয়েডিং’ ছবিটি দর্শকদের প্রশংসা কুড়িয়েছিল। চার বন্ধুর চরিত্রে করিনা কাপুর খান, সোনম কাপুর, স্বরা ভাস্কর ও শিখা তালসানিয়ার অভিনয় দর্শকদের নতুনত্বর স্বাদ দিয়েছিল। এবারে শোনা যাচ্ছে, এই ছবির সিক্যুয়েল তৈরির উদ্যোগ নিয়েছেন নির্মাতারা।
বিশদ

15th  September, 2019
একনজরে
লন্ডন, ১৬ সেপ্টেম্বর: আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটিংয়ের শীর্ষস্থান আরও মজবুত করলেন স্টিভ স্মিথ। দ্বিতীয় স্থানে থাকা বিরাট কোহলির থেকে ৩৪ পয়েন্টের ব্যবধান গড়ে নিলেন অস্ট্রেলিয়ার ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানির নিয়োগ পরীক্ষায় দুর্নীতির অভিযোগের জেরে নিয়োগ-নীতি বদল করা হচ্ছে। বিদ্যুৎ দপ্তর সূত্রের খবর, গত জুন মাসে ‘অফিস এগজিকিউটিভ’ এবং ‘জুনিয়র অপারেটিং টেকনিশিয়ান কাম টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট’-এর ৭৪৫টি শূন্যপদ পূরণের জন্য পরীক্ষা নেওয়া হয়েছিল।   ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  জেসাস রদ্রিগেজের এখনও মনে পড়ে এক যুগ আগের সেই দিনটির কথা। যেদিন ঘরের প্রিয় সব আসবাবপত্র বিক্রি করে দিতে হয়েছিল তাঁকে। সন্তানরা খুব অবাক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের বিদ্যাশিক্ষায় নজর দেওয়া প্রয়োজন। অতিরিক্ত পরিশ্রমে শরীরে অবনতি। নানাভাবে অর্থ অপচয়। কর্মপরিবর্তনের সম্ভাবনা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৭: চিত্রশিল্পী গগনেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৯১৫: চিত্রশিল্পী এম এফ হুসেনের জন্ম
১৯৫০: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্ম
১৯৮৬: ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিনের জন্ম
১৯৯৯: কবি ও গীতিকার হসরত জয়পুরির মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৩ টাকা ৭৩.০৮ টাকা
পাউন্ড ৮৭.১৪ টাকা ৯১.৩৫ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ ভাদ্র ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ২৭/৪৪ অপঃ ৪/৩৩। অশ্বিনী অহোরাত্র। সূ উ ৫/২৭/১৪, অ ৫/৩৫/৪০, অমৃতযোগ দিবা ৭/৫৩ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৯ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/৩ গতে ২/৩৪ মধ্যে, কালরাত্রি ৭/৬ গতে ৮/৩৫ মধ্যে। আজ শ্রীশ্রীবিশ্বকর্মা পূজা
৩০ ভাদ্র ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ২১/৫৫/১১ দিবা ২/১২/৫৬। অশ্বিনী ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/২৬/৫২, অ ৩/৩৭/৩২, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/১৭ মধ্যে ও ১২/৪২ গতে ২/২৯ মধ্যে ও ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/২০ মধ্যে ও ৮/৪৩ গতে ১১/৭ মধ্যে ও ১/২৮ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৮/১২ গতে ৮/২৯/৩২ মধ্যে, কালবেলা ১/৩/৩২ গতে ২/৩৪/৫২ মধ্যে, কালরাত্রি ৭/৬/১২ গতে ৮/৩৪/৫২ মধ্যে।
১৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
৬৪২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:41 PM

মালদহ মেডিক্যাল কলেজের শৌচাগারে উদ্ধার রোগীর ঝুলন্ত দেহ, চাঞ্চল্য 

03:41:33 PM

মেট্রোর কাজে স্থগিতাদেশ হাইকোর্টের
 

বউবাজার ধস কাণ্ডে মেট্রোর টানেলের কাজে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা ...বিশদ

03:41:00 PM

চুঁচুড়ায় একটি বাড়িতে আগুন 
হুগলির চুঁচুড়া এলাকার সুজনবাগানে একটি বাড়িতে বিধ্বংসী আগুন। খবর পেয়ে ...বিশদ

03:39:28 PM

কোচবিহারে পুলিসের গাড়িতে হামলা, জখম ৮ 
মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট এলাকায় পুলিসের গাড়িতে হামলার অভিযোগ। আহত হয়েছেন ...বিশদ

02:31:22 PM

৭০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

02:31:09 PM