Bartaman Patrika
বিনোদন
 

টলিউডে নয়া রাজনৈতিক সমীকরণ
শক্তি সঞ্চয় করে কি ঘনীভূত হচ্ছে বিজেপি ঝড়? 

টলিপাড়া এবার আর কোনও রাজনৈতিক দলের ‘আড়াল আবডালে’ সীমাবদ্ধ থাকতে চাইছে না। এখানকার অভিনেতা-অভিনেত্রীরা রীতিমতো রাজনৈতিক দলের সদস্যপদ গ্রহণ করে সরাসরি রাজনীতির ময়দানে নেমে পড়েছেন। অতীতে সাংস্কৃতিক জগতের মানুষজনদের কোনও রাজনৈতিক দল দ্বারা ‘নিয়ন্ত্রিত’ ফোরামে থাকতে দেখা গিয়েছে। ব্যতিক্রম অবশ্যই ছিল। তবে এটাই ছিল সাধারণ রেওয়াজ। কিন্তু গত শুক্রবার একেবারে দল বেঁধে সরাসরি দিল্লিতে গিয়ে বিজেপির সর্বভারতীয় নেতা সম্বিত পাত্রর সঙ্গে একই মঞ্চে দাঁড়িয়ে রাজনীতিতে যোগ দিলেন বাংলার একঝাঁক তারকা। তার মধ্যে ছিলেন পার্নো মিত্র, ঋষি কৌশিক, মৌমিতা গুপ্ত, রূপাঞ্জনা মিত্র, কাঞ্চনা মৈত্র, অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়, রূপা ভট্টাচার্য, অরিন্দম হালদার (লামা), সৌরভ চক্রবর্তী, বিশ্বজিৎ গঙ্গোপাধ্যায়, দেবরঞ্জন নাগ প্রমুখ। রবিবার যোগ দেন রিমঝিম মিত্র। অঞ্জনা বসু এবং কৌশিক চক্রবর্তীও দিল্লি গিয়েছিলেন, তবে মঞ্চে ওঠেননি। অঞ্জনা পাঁচ বছর আগেই যোগ বিজেপিতে দেন। কৌশিক গত বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির হয়ে ভোটেও দাঁড়িয়েছিলেন। কিছুদিন আগেই বিজেপির সর্বভারতীয় সহকারী সাধারণ সম্পাদক (সাংগঠনিক) শিব প্রকাশের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পার্নো ও রিমঝিম।  বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূল ত্যাগী বিজেপি নেতা অনুপম হাজরা। জল্পনা তখন থেকেই ছিল। এবার একেবারে একুশে জুলাই অভিনেত্রী রিমঝিম বিজেপিতে যোগ দিলেন।
বেশিরভাগ ক্ষেত্রেই অনুঘটক হিসেবে দেখা যাচ্ছে বিজেপির অধ্যাপক-নেতা অনুপম হাজরাকে। কীভাবে উঠে আসছে তাঁর নাম? অনুপম বলছেন, ‘আমি যখন তৃণমূলে ছিলাম তখন থেকেই নেতাদের তুলনায় আমার সঙ্গে সেলেব্রিটি মহলের বেশি ঘনিষ্ঠতা ছিল। সত্যি কথা বলতে কী, আমি হয়তো দুই শতাংশ রাজনৈতিক ব্যক্তিত্বদের সঙ্গে কথা বলতাম। আমি নিজে একজন অধ্যাপক। কাজেই মেলামেশার বিষয়ে আমি বেশ খুঁতখুঁতে। যাঁরা অরাজনৈতিক জায়গা থেকে হঠাত্ রাজনীতিতে এসেছেন, সেরকম লোকজনের সঙ্গেই আমার বেশি ঘনিষ্ঠতা। সংসদে আমার সামনে শতাব্দী আর পাশের সিটে দেব বসতেন। মুনমুনদির সঙ্গেও আমার ভালো সম্পর্ক। মিঠুনদাও আমার খুবই ঘনিষ্ঠ। তৃণমূলের প্রতি উনি এতটাই বীতশ্রদ্ধ যে একবার আমায় বলেই ছিলেন, যতদিন মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী থাকবেন, আমি রাজ্যে ঢুকব না। উনি দিল্লিতে এলেই আমায় জানান, আমি থাকলে একটা জমাটি আড্ডা বসে। সব মিলিয়ে এই জগতের সঙ্গে আমার সম্পর্ক আছে।’ শুনলে হয়তো অবাক হতে হবে বহুল চর্চিত এই বিজেপি নেতা কিন্তু একবার ছবিতে অভিনয় করার অফারও পেয়েছিলেন। এরপরে অনুপম বিজেপিতে আসার পরে ধীরে ধীরে বেশকিছু অভিনেতা-অভিনেত্রী যাঁরা অনুপমের ‘বন্ধু’, তাঁরা নাকি অনুপমকে তাঁদের ইচ্ছের কথা জানাতে থাকেন। ‘আমি এই যোগদানের রাজনীতিতে বিশ্বাস করি না। কে কতজনকে নিয়ে আসতে পারল এই নিয়ে একটা অলিখিত লড়াই চলছে। আমি এই ইঁদুর দৌড়ে নেই। আমি হয়তো কাউকে ব্যক্তিগতস্তরে চিনি, কথায় কথায় তাঁকে হয়তো বললাম আপনার যদি ইচ্ছে হয়, আপনি বিজেপিতে আসতে পারেন। আমার মনে হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যথেষ্ঠ কাজ করছেন, তাই আলাদা করে লোককে বিজেপিতে আসতে বলতে হবে না। আর তৃণমূল রাজ্যে যা করছে সেসব নিয়ে এমনিতেই লোকে বিরক্ত,’ বক্তব্য অনুপমের। তবে বিজেপিতে যোগদানের তালিকা এখানেই শেষ হচ্ছে না। অনুপমের কথায়, প্রতিনিয়ত কিছু লোক তাঁর সঙ্গে যোগাযোগ রাখছেন। অনুপমই নাকি তাঁদেরকে বলেছেন একটু ধীরে এগতে। আজ যোগ দিতে না পরেলে যে পদ হাতছাড়া হবে এমনটা নয়। এই বিষয়ে ইস্টার্ন ইন্ডিয়া মোশান পিকচার্স অ্যান্ড কালচারাল কনফেডারেশনের সভাপতি অগ্নিমিত্রা পাল বলছেন, ‘সব জায়গার সঙ্গে টলিউডেও মারাত্মক দুর্নীতি ঢুকে গিয়েছে। তৃণমূল যেসব কথা দিয়েছিলেন তার একটাও তিনি রাখতে পারেনি। কাটমানি নিয়ে তো আমরা নাজেহাল হয়ে গিয়েছি। শুধু তো শিল্পীরা নয়, সবার একই অবস্থা। যা ভেবে আমরা দিদিকে নিয়ে এসেছিলাম তার কিচ্ছু তো হয়নি, উল্টে সিপিএম ৩৪ বছরে যা করেছিল এরা কয়েক বছরেই সেই পথে এগিয়েছে। রবিবার তো দেখলাম গ্রাম থেকে লোক চিড়িয়াখানা দেখতে এসেছে ,তাদেরকে জোর করে সভায় পাঠাচ্ছে। টলিউডের চার-পাঁচ জন স্টেজের সামনে দাঁড়িয়ে ছিল। দোলন ছাড়া কাউকে চিনিও না। আমি বিজেপি যোগ দিয়েছি বলে লোকের মনে হতে পারে এরকম বলছি। কিন্তু রাজ্যের বাসিন্দা হিসেবে আমি লজ্জিত। শাসকদলকে তোষামদ না করলে এখানে মানুষ কাজ পান না। কাজ পেলে টাকা পাচ্ছেন না। ছয় মাস কাজ করলে দুই মাসের টাকা দিয়ে অ্যাডজাস্ট করা হচ্ছে। এখানে তো লিখিত কিছু হয় না। পেমেন্ট পেলে সেখান থেকে কাটমানি দিতে হয়। আজকে হলে ডিজিটাল ডাউনলোডিং করা হয় কিউব দিয়ে। সেই কিউবের জন্য এ রাজ্যে ৮৫ থেকে ৮৬ হাজার টাকা নেওয়া হয়। অথচ, বাকি রাজ্যে এর ভাড়া ২০ হাজার টাকা।’ একই সুরে কথা বলেছেন অনুপম। তিনি বললেন, ‘টলিউডে সকলে তৃণমূলের জ্বালায় অতিষ্ট। এইরকম দম বন্ধকর পরিস্থিতি থেকে নিস্তার পাওয়ার জন্য সবাই একটা অন্য প্ল্যাটফর্ম খুঁজছেন।’
বিজেপির ‘ছত্রছায়া’য় টলিপাড়ায় দুটি সংগঠন গজিয়ে উঠেছে। যদিও এই প্রত্যেকটি সংগঠনই অরাজনৈতিক বলে দাবি করেন সংশ্লিষ্ট সংস্থার কর্তাব্যক্তিরা। এই দুটি সংগঠনের ফলে কি কোথাও ভাবমূর্তি নষ্ট হচ্ছে? অনুপমের বক্তব্য, ‘আমি চাই যাঁরা বিজেপিকে ভালোবাসে তাঁরা পার্টিতে যোগ দিন। তারপরে দিলীপদা, সুব্রতদা ঠিক করে দেবেন, তাঁরা বিজেপি থাকবেন নাকি ফোরামে যাবেন। আরও বহু চমক আপনারা দেখতে পাবেন। এই মাসটা যেতে দিন। টলিপাড়ার পরিচিত নামের মধ্যে ২৫-৩০ জন আমার তালিকায় রয়েছে। এই দুটো ফোরামের জন্য মাঝে তাঁরা একটু দ্বিধায় ছিলেন। আমি তাঁদের পরামর্শ দিয়েছি যোগ যদি দিতে চাও তাহলে পার্টিতে এসো। বিজেপি একটা অর্গানাইজড পার্টি। আমাদের সদস্যদের রেজিস্ট্রেশন নাম্বার দেওয়া হয়। কেউ যদি সাপোর্ট করে তাহলে তাঁকে মেম্বারশিপ নিতে হবে। ধরি মাছ না, ছুই পানি এখানে হবে না।’ একুশে জুলাইয়ের মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, এজেন্সি ব্যবহার করে প্রসেনজিত্, ঋতুপর্ণার মতো মানুষকে দলে নিয়ে আসার চক্রান্ত করছে বিজেপি। এ প্রসঙ্গে অনুপমের বক্তব্য, ‘প্রসেনজিত্-ঋতুপর্ণা নিঃসন্দেহে পরিচিত নাম। আমাদের এত খারাপ অবস্থা আসেনি যে কাউকে ব্ল্যাকমেল করে বিজেপিতে আনতে হবে। আগস্ট মাসে এই প্রজন্মের প্রথম সারির লোকেদের নাম সবাই দেখতে পাবেন। এটা আমি ব্যক্তিগত আত্মবিশ্বাস থেকে বলছি। তাঁদের আমি বন্ধু হিসেবে চিনি।’

ক্লিনিকালি তো যে কোনও লোক যে কোনও রাজনৈতিক দলে যোগ দিতেই পারে। কিন্তু আজ একটা আদর্শে থেকে কাল আবার অন্য দলে যাওয়াতে আমি বিশ্বাসী নই। কখনওই কোনও রাজনৈতিক দলে ছিলাম না। আমাদের ইন্ডাস্ট্রিতে অসাম্য, স্বজনপোষণ, মেরুকরণ, অস্বচ্ছতা এই চারটে দিক দেখতে পাচ্ছি। শুধু যে এখানে তা নয়, সরকারি ক্রিয়াকলাপেও তার প্রতিফলন রয়েছে। নির্দিষ্ট কিছু প্রযোজক বা অভিনেতারাই বেশি কাজ পান। রাজ্যের রাজনৈতিক সংস্কৃতিটাও সম্পূর্ণ বদলে গিয়েছে। একটা সময় রাজ্যে আদশর্গত রাজনৈতিক দ্বন্দ্ব ছিল। যেটা এই জমানায় একেবারে মুছে গিয়েছে। বিজেপিতেও কি মারামারি হয় না? কিন্তু এই পার্টির একটা আদর্শগত দিক আছে। সেটাকেই অনুসরণ করার চেষ্টা করছি। তৃণমূলের পলিসিটা কী আজ পর্যন্ত বুঝে উঠতে পারিনি। —অনিন্দ্য পুলক বন্দ্যোপাধ্যায়
সোহম কর
23rd  July, 2019
অশ্বত্থামা হত, ইতি গজ !
সেক্রেড গেমস সিজিন ২

অহম্ ব্রহ্মাস্মি! আমিই ব্রহ্ম! শুধু এই বিশ্বাসেই গল্প এগিয়েছে। গল্পের শেষ অজানা। কেননা, এই খেলা আমার, আপনার, আমাদের সকলের থেকে অনেক বড়। অনুরাগ কাশ্যপ এবং বিক্রমাদিত্য মোতওয়ানে। দুই জিনিয়াস কী করতে পারেন, তা তো ‘সেক্রেড গেমস’-এর প্রথম সিজনে আমরা দেখেছি।
বিশদ

ঋত্বিক-জয়াকে নিয়ে
সৌকর্যর ভূত পরী

পরিচালক সৌকর্য ঘোষালের সাম্প্রতিক ছবি ‘রক্ত রহস্য’র শ্যুটিং শেষ। এদিকে নতুন ছবির পরিকল্পনাও একপ্রস্থ সেরে ফেলেছেন পরিচালক। এবারে তাঁর ছবির বিষয় হরর ফ্যান্টাসি। অর্থাৎ ভূতের গল্পের মধ্যেই রূপকথার অনুপ্রবেশ।
বিশদ

ফোর্বসের তালিকায় চতুর্থ স্থানে অক্ষয়

 সারা পৃথিবীর মধ্যে ফোর্বসের বিচারে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতাদের দশ জনের তালিকায় চতুর্থ স্থানে উঠে এল অক্ষয়কুমারের নাম। এর ফলে তিনি পিছনে ফেলে দিলেন জ্যাকি চ্যান ও উইল স্মিথের মতো বিখ্যাত অভিনেতাদেরও।
বিশদ

 আলিয়ার উদ্যোগে
বরুণের সমর্থন

  অভিনেত্রী আলিয়া ভাট সমাজের জন্য নানারকমের উদ্যোগ নিয়ে থাকেন। তার মধ্যে অন্যতম হল ‘মিসু’। এই উদ্যোগে বিভিন্ন সেলিব্রিটি তাঁদের আলমারি থেকে জামাকাপড় নিয়ে পিছিয়ে পড়া মানুষদের দান করেন। অনুষ্কা শর্মা এবং সোনাক্ষী সিনহার পরে বরুণ ধাওয়ান প্রথম পুরুষ সেলিব্রিটি যিনি তাঁর জামাকাপড় দান করলেন।
বিশদ

পাঁচিল তুলবেন সলমন

 শেষ মুহূর্তের শ্যুটিংয়ে ব্যস্ত রয়েছেন চুলবুল পাণ্ডে। ‘দাবাং ৩’-এর লুক সলমন খান কোনওভাবেই বাইরে আসতে দিতে চাইছেন না। কিছুদিন আগে তিনি তো শ্যুটিংয়ের সেটে ফোন নিয়ে আসাও বন্ধ করে দিয়েছিলেন। এদিকে সোনাক্ষী সিনহাও রাজ্জো রূপে ফিরে আসতে চসেছেন এই ছবিতে।
বিশদ

 এক গোছা রঙিন ফুল

পরিচালক অর্জুন দত্তের আগামী ছবি ‘গুলদস্তা’। উর্দু শব্দ গুলদস্তার অর্থ ফুলের স্তবক। কেন এমন নাম? পরিচালক বলছেন, ‘একটা ফুলের স্তবকে যেমন অনেক রঙের ফুল থাকে তেমনই এই ছবিতেই নানা রঙের স্তর রয়েছে।’ এর থেকে বেশি জানতে হলে ছবিটি দেখতে হবে।
বিশদ

22nd  August, 2019
 নতুন ধারাবাহিকে রাহুল-সন্দীপ্তা জুটি

আবার টেলিভিশনে জুটি বাধতে চলেছেন রাহুল বন্দ্যোপাধ্যায় –সন্দীপ্তা সেন। ছোটপর্দার জনপ্রিয় এই জুটিকে আবার একসঙ্গে দেখার জন্য মুখিয়ে রয়েছেন দর্শক। সান বাংলার এই ধারাবাহিকের প্রযোজনায় এসভিএফ। ধারাবাহিকটির নাম আপাতত ঠিক হয়েছে ‘আয় খুকু আয়’। তবে পরবর্তীকালে নাম পরিবর্তনও হতে পারে।
বিশদ

22nd  August, 2019
 মণীশের পোশাকে র‌্যাম্পে ক্যাটরিনার উষ্ণতা

 ল্যাকমে ফ্যাশন উইকের জ্বরে এখন মুম্বই কাঁপছে। এর মধ্যেই বিখ্যাত ফ্যাশন ডিজাইনার মণীশ মালহোত্রা তাঁর ফেস্টিভ কালেকশন ‘মাহরুমেশা’ নিয়ে এলেন। তাঁর নতুন পোশাকের সম্ভার উন্মোচন উপলক্ষে ল্যাকমে ফ্যাশন উইকে তারকাদের মেলা বসেছিল। কিন্তু সকলের নজর ছিল একজনের উপরেই। ফ্যাশন শোয়ের শো স্টপার ছিলেন ক্যাটরিনা কাইফ।
বিশদ

22nd  August, 2019
 ট্রেনে আটকে পড়লেন পরিণীতি

 কয়েকদিন আগেই আমরা প্রসেনজিত্ চট্টোপাধ্যায়কে গুমনামি বাবা রূপে দেখে চমকে গিয়েছিলাম। এবার বলিউডের তরফেও একটি চমক। মানে একটি ফার্স্ট লুক। পরিণীতি চোপড়া লন্ডনে গিয়েছেন, উপলক্ষ নতুন থ্রিলার ছবি ‘দ্য গার্ল অন দ্য ট্রেন’-এর শ্যুটিং। ছবিটি ইংরেজি থেকে রিমেক করছেন বাঙালি পরিচালক ঋভু দাশগুপ্ত।
বিশদ

22nd  August, 2019
শ্রীভূমির পুজোয় চমক থিম সং ভিডিওতে নুসরত­-সুজিত

দুর্গাপুজোয় বরাবরই চমক দেয় লেকটাউন অঞ্চলের শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। কখনও সোনায় মোড়া প্রতিমা তো কখনও হিরের দ্যুতি—প্রত্যেকবারই নতুনত্বের ছোঁয়ায় দর্শকদের আহ্বান জানায় ভিআইপি রোডের ধারের এই পুজো। স্থানীয় বিধায়ক সুজিত বসু এই পুজোর প্রধান পৃষ্ঠপোষক।
বিশদ

22nd  August, 2019
 রোদ ঝলমলে লাদাখে সিদ্ধার্থের ক্রিকেট

 খানিকটা দেরি তো হয়েছিল। তবে এখন সব বাধা-বিপত্তি কাটিয়ে সিদ্ধার্থ মালহোত্রা তাঁর ‘শেরশাহ’ ছবির শ্যুটিং করছেন লাদাখে। গা ছমছমে পরিস্থিতি একেবারেই নেই। বরং একেবারে ফুরফুরে মেজাজে শ্যুটিং চলছে কার্গিলে। সিদ্ধাথের্র পোস্ট করা ছবি সেই কথা বলছে।
বিশদ

21st  August, 2019
 বাহুবলী বনাম ভাইজান

ছোট পর্দার জনপ্রিয় নাচের রিয়েলিটি শো ‘নাচ বালিয়ে ৯’ এর একটি পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণী সুপারস্টার প্রভাস ও শ্রদ্ধা কাপুর। উদ্দেশ্য ছিল এই জুটির নতুন ছবি ‘সাহু’র প্রচার সারা। আর ফ্লোরে একফাঁকে তৈরি হল এই বিরল মুহূর্ত।
বিশদ

21st  August, 2019
নভেম্বরেই বরুণ ধাওয়ানের বিয়ে?

বরুণ ধাওয়ান এবং তাঁর বাবা পরিচালক ডেভিড ধাওয়ান পরিষ্কারভাবেই বলেছেন যে, এই মুহূর্তে বরুণের বিয়ে হচ্ছে না। তবে হাওয়ায় যে খবর ঘুরপাক খাচ্ছে, তা কিন্তু অন্য কথা বলছে। এই তরুণ অভিনেতা নাকি তাঁর ঘনিষ্ঠ বন্ধুবান্ধবদের আগামী নভেম্বর মাসের কিছু নির্দিষ্ট দিন খালি রাখতে বলেছেন।
বিশদ

21st  August, 2019
সোশ্যাল মিডিয়াকে সুন্দর
করতে অনুষ্কার উদ্যোগ

 সোশ্যাল মিডিয়া আজ মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ। ভালো-মন্দর মিশেলেই প্রতিদিন সোশ্যাল মিডিয়া আরও শক্তিশালী হয়ে উঠছে। তবে নেতিবাচক দিককে সরিয়ে এবারে সোশ্যাল মিডিয়াকে আরও পজিটিভ করে তুলতে উদ্যোগ নিলেন অনুষ্কা শর্মা।
বিশদ

21st  August, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার বছরের বি টেক করতে করতে মাঝপথে কোর্স ছেড়ে দিতে পারবেন ছাত্রছাত্রীরা। সেরকম সংস্থান রাখা হবে। সেই পড়ুয়া যে ক’বছর পড়বেন, তার স্বীকৃতি দেওয়া হবে। পরে অবশ্য নির্ধারিত সময়ের মধ্যে পুরো কোর্স শেষ করার সুযোগ থাকবে তাঁর। ...

 অমিত চৌধুরী, তারকেশ্বর: তারকেশ্বর থানার কেশবচক পঞ্চায়েতের নছিপুর বারোয়ারিতলার মাটির তৈরি অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্যার জলে বছর দুয়েক আগে ভেঙে গিয়েছে। ত্রিপল টাঙিয়ে চলছে পড়াশোনা। সাপের ভয়ে শিশুদের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পাঠাতে ভয় পাচ্ছেন অভিভাবকরা। ...

 নয়াদিল্লি, ২২ আগস্ট (পিটিআই): বুধবার রাতে নাটকীয় পরিস্থিতিতে গ্রেপ্তারের পর জেলে রাত কাটানো ভিআইপি তালিকায় ঢুকে পড়লেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। আইএনএক্স মিডিয়ায় ৩০৫ কোটি ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

22-08-2019 - 08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

22-08-2019 - 06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

22-08-2019 - 04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

22-08-2019 - 04:21:05 PM

তারকেশ্বর ডিগ্রি কলেজে গোলমাল, জখম ১ 
তারকেশ্বর ডিগ্রি কলেজে তৃণমূল ছাত্র পরিষদের সদস্য এবং অখিল ভারতীয় ...বিশদ

22-08-2019 - 04:03:52 PM

চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই
সিবিআইয়ের বিশেষ আদালতে পি চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই। ...বিশদ

22-08-2019 - 04:03:00 PM