Bartaman Patrika
বিনোদন
 

আইসিসি’র কি নিয়ম
বদলানোর সময় এসেছে
সোশ্যাল মিডিয়ায় সরব বিশিষ্টরা

যুদ্ধ জয় সাহসীদেরই হয়! ২৭ বছর আগের ঘটনাই কি ফিরে এল রবিবারের লর্ডসে মহাকাব্যিক ফাইনালে? সেবারও ভাগ্যের সহায়তায় বিশ্বকাপ ফাইনালে পৌঁছেছিল ইংল্যান্ড। আর এবার তো বিশ্বকাপটাই জিতে নিল। ২২ মার্চ ১৯৯২। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ওয়ার্ল্ড কাপ সেমিফাইনালে ইংল্যান্ডের সামনে সেবার দক্ষিণ আফ্রিকা। ৪৫ ওভারে দক্ষিণ আফ্রিকার টার্গেট দাঁড়ায় ২৫৩। যখন বৃষ্টি এসে খেলা থামিয়ে দেয় তখন ৪২.৫ ওভারে দক্ষিণ আফ্রিকার স্কোর ৬ ইউকেটে ২৩১। অর্থাৎ জেতার জন্য দরকার ১৩ বলে ২২ রান। বৃষ্টি থেমে যখন দুই অপরাজিত ব্যাটসম্যান ব্রায়ান ম্যাকমিলান আর ডেভ রিচার্ডসন যখন ক্রিজে ফিরলেন, তখন মাঠের ইলেকট্রনিক স্কোরবোর্ড দেখে সকলের চক্ষু চড়কগাছ। অতিকায় স্কোরবোর্ড দেখাচ্ছে জেতার জন্য দক্ষিণ আফ্রিকার দরকার ১ বলে ২২ রান, যা কার্যত অসম্ভব। নিয়মের যাঁতাকলে পড়ে রিভাইজড টার্গেটে দক্ষিণ আফ্রিকার ইনিংসে ১২টা বল কমে গেলেও ১ রানও কমেনি। বিশ্বকাপের ইতিহাসে অন্যতম কলঙ্কজনক অধ্যায় হয়ে রয়েছে সেই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার প্রস্থান। অসাধারণ ক্রিকেট খেলে সেবার সকলের মন জয় করে নিয়েছিলেন জন্টি রোডসরা। তাঁদের এহেন বিদায়ে নিয়ম বদলের দাবি উঠেছিল বিশ্বজুড়ে।
এক বলে ২২ রান বাকি’র সেই স্কোরবোর্ড প্রতীকী ছবি হয়ে রয়েছে। ঠিক যেমন এবারও প্রতীকী ছবি হয়ে রয়ে গেল জস বাটলারের স্টাম্প ভাঙার দৃশ্য। প্রাণপণ মরিয়া চেষ্টা করেও ক্রিজে পৌঁছতে পারলেন না মার্টিন গাপ্টিল। সেই গাপ্টিল, সেমিফাইনালে যাঁর থ্রোয়ে রান আউট হন ধোনি আর স্বপ্নভঙ্গ হয় ভারতের। কিন্তু এবার বাউন্ডারি বেশি মারার সুবাদে বিশ্বকাপটাই জিতে নিলেন মর্গ্যানরা। আর যা নিয়েই উঠছে প্রশ্ন। সোশ্যাল মিডিয়ায় সরব সেলিব্রিটিরা। পরিচালক অনুরাগ কাশ্যপের রসিক ট্যুইট,‘বৃষ্টির জন্য আমাদের শ্যুটিংও অনেকসময় ক্যান্সেল হয়ে যায়। আমরা কিন্তু তখন ডাকওয়ার্থ লুইস মেথড ব্যবহার না করে পরের দিন পুনরায় শ্যুটিং করি।’
ইংল্যান্ড ইনিংসের শেষ ২ বলে ২টো রান আউট ম্যাচ টেনে নিয়ে গিয়েছিল সুপার ওভারে। সুপার ওভারে শেষ বলে নিউজিল্যান্ডের দরকার ছিল ২ রান। আর্চারের বলটা চালিয়েই ২ রানের জন্য ছুটলেন গাপ্টিল, কিন্তু রান আউট হয়ে গিয়ে ম্যাচ টাই হল। কিন্তু পুরো ম্যাচে কম বাউন্ডারি মারায় স্বপ্নভঙ্গ হল নিশামদের। ইংল্যান্ডের ২২ বাউন্ডারির পাশে নিউজিল্যান্ড ১৬টি বাউন্ডারি মারায় জয়ী ঘোষণা করা হল ইংল্যান্ডকে। আর এই নিয়েই সোশ্যাল মিডিয়ায় বিশিষ্টরা তুলোধনা করছেন ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’কে। ‘সুপার ওভারে একটা দেশ যদি বেশি বাউন্ডারি মেরেছে বলে ম্যাচ জিতে যেতে পারে, তাহলে কেন একটা দেশকে জয়ী ঘোষণা করা হবে না যারা আসল ম্যাচটায় কম সংখ্যক উইকেট হারিয়ে রানটা করল? নিয়ম নিয়ে সত্যিই গুরুতর সমস্যা রয়েছে আইসিসি-র’, যুক্তিসঙ্গত বক্তব্য অনুরাগের। আইসিসি’কে সরাসরি ‘জোক’ বলছেন প্রাক্তন কিউই অলরাউন্ডার স্কট স্টাইরিশ। বিরক্ত প্রাক্তন অজি ব্যাটসম্যান ডিন জোন্সও। নিজের ট্যুইটার হ্যান্ডেলে জোন্স এই নিয়মকে ‘আনফেয়ার’ বলে প্রশ্ন তুলেছেন,‘ডাকওয়ার্থ লুইস সিস্টেম তো রান আর উইকেট হারানোর হিসেবে হয়। সেখানে ম্যাচের নিষ্পত্তি কীভাবে বাউন্ডারি মারার নিরিখে হল?’ প্রাক্তন ব্ল্যাক ক্যাপস অলরাউন্ডার ডিওন ন্যাশের মনে হচ্ছে তাঁরা প্রতারিত হয়েছেন। ‘একদম খালি খালি লাগছে। মনে হচ্ছে প্রতারিত হয়েছি। এটা যেন টস করে ভাগ্য নির্ধারনের মতো’, বলছেন ন্যাশ। পরে কিছুটা শান্ত হয়ে তাঁর প্রতিক্রিয়া, এখন অবশ্য অভিযোগ করে লাভ নেই। টুর্নামেন্ট শুরু হওয়ার আগেই নিয়ম ঠিক হয়ে গিয়েছিল। আসলে কেই বা ভেবেছিল মূল ম্যাচ টাই হয়ে যাওয়ার পরে আবার সুপার ওভারও টাই হবে! তবে গতবার প্রথম বিশ্বকাপের ফাইনালে উঠেও হেরে যাওয়া নিউজিল্যান্ড দলের সদস্য কাইল মিলস মনে করেন, ক্রিকেট যেমন রান আর উইকেটের খেলা তাতে রান সংখ্যায় টাই হলে কে, কটা উইকেট হারিয়েছে সেটা দিয়েই জয়ী ঠিক করা উচিত। ক্রিকেটের এহেন নিয়মে ক্ষুব্ধ গৌতম গম্ভীরও। ‘এরকম একটা নেল-বাইটিং ক্রিকেট ম্যাচ কীভাবে বাউন্ডারি বেশি মারার নিরিখে ফয়সালা হতে পারে তা আমার বোধগম্য হচ্ছে না। জঘন্য নিয়ম’, রাখঢাক না করেই বলছেন ২০১১ বিশ্বকাপ ফাইনালে ভারতীয় দলের সর্বাপেক্ষা রানসংগ্রহকারী ব্যাটসম্যান। আবার সেই বিশ্বকাপের ম্যান অব দ্য টুর্নামেন্ট যুবরাজ সিংহের গলায় অন্য সুর। নিয়মটা পছন্দ হয়নি ক্যান্সারজয়ী ক্রিকেটারেরও। তবে তিনি সতীর্থ গম্ভীরের মতো অতটা আক্রমণাত্মক নন। যুবরাজ বলছেন, ‘নিয়মটার সঙ্গে আমিও সহমত নই। কিন্তু নিয়মটা নিয়মই। নিউজিল্যান্ডকে সমর্থন করছিলাম, ওরা শেষপর্যন্ত দারুণ লড়লও। ইংল্যান্ডকে অভিনন্দন বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার জন্য।’ নিয়ম বদলের পক্ষে সওয়াল করছেন এবারের বিশ্বকাপে সেরা রানসংগ্রাহক রোহিত শর্মাও। ট্যুইটারে ‘হিটম্যান’ লিখেছেন, ‘ক্রিকেটের কিছু নিয়ম নিয়ে এবার সিরিয়াসলি ভাবা উচিত।’ রোহিতের বক্তব্যকে সমর্থন জানিয়েছেন অভিনেতা অনুপম খের সহ বহু বিশিষ্ট। আবার অভিনেতা শাহিদ কাপুর মনে করছেন দুই দলকেই জয়ী ঘোষণা করা উচিত ছিল। ট্যুইটারে কবীর সিং লিখছেন, ‘ইংল্যান্ড যদি বেশি বাউন্টারি মেরে থাকে তাহলে নিউজিল্যান্ড তো বেশি উইকেট নিয়েছে। তাহলে কেন একটা দলকে বাছা হবে?’ শাহিদের বক্তব্যকে সমর্থন জানিয়েছেন পরিণীতি চোপড়া, অর্জুন কাপুররা।
অন্যদিকে কালকের এই নিয়ম বিতর্কে ক্ষুব্ধ টলিউডও। বাংলা সিনেমা ইন্ডাস্ট্রির মধ্যে যারা নিয়মিত খেলা ফলো করেন তাদের মধ্যে অগ্রণী পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। ‘টেনিস বলের পাড়া ক্রিকেটেও এই ধরনের হাস্যকর নিয়ম হয় না’, সাফ বলছেন তিনি। এবারের বিশ্বকাপের নির্ণায়ক পদ্ধতিই শুধু নয় আইসিসি’র সেরা খেলোয়াড় বাছাই নিয়েও আপত্তি রয়েছে জাতীয় পুরস্কারজয়ী পরিচালকের। এবার বিশ্বকাপের ম্যান অব দ্য টুর্নামেন্ট বাছা হয়েছে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে, যেটা সঙ্গত কারণেই পছন্দ হয়নি তাঁর। ট্যুইটারে ক্ষোভ উগরে দিয়ে সৃজিত লিখেছেন, ‘শাকিবকে (বাংলাদেশের অলড়াউন্ডার শাকিব আল হাসান) টপকে কেন? এটা কী মস্করা হচ্ছে! ঠিক করতে পারছি না কোনটা বেশি খারাপ—এটা, নাকি বাউন্ডারি বেশি মারার জন্য বিশ্বকাপ জিতে নেওয়াটা?’
বিতর্ক আরও বাড়িয়ে দিয়েছেন প্রাক্তন আইসিসি আম্পায়ার সাইমন টাফেল। আসল ম্যাচে শেষ ৩ বলে ইংল্যান্ডের দরকার ছিল ৯ রান। বোল্টের বল ডিপে ঠেলে দ্বিতীয় রান নেওয়ার সময় গাপ্টিলের ছোঁড়া বল বেন স্টোকসের গায়ে লেগে বাউন্ডারি হয়ে যায়। মাঠের আম্পায়ার কুমার ধর্মসেনা আর মারিয়াস এরাসমাস ইংলযান্ডকে ৬ রান দেন। যেটাকেই ‘পরিষ্কার ভুল’ বলছেন টাফেল। এমসিসি আইনের সাব-কমিটির সদস্য প্রাক্তন অস্ট্রেলিয় আম্পায়ার টফেল স্বীকার করছেন, ৬ রানের বদলে ইংল্যান্ডের পাওয়া উচিত ছিল ৫ রান। ‘ইংল্যান্ডকে ৫ রান দেওয়া উচিত ছিল, ৬ রান নয়। এটা একটা পরিষ্কার ভুল। জাজমেন্ট এরর’, একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন পাঁচবার আইসিসি আম্পায়ার অব দ্য ইয়ার পুরস্কারজয়ী টফেল। যদি সেটাই হতো, তাহলে মূল ম্যাচের শেষ বলের আগের বলটায় স্ট্রাইক নিতেন আদিল রশিদ, কোনওভাবেই বেন স্টোকস নন। তাহলে কিন্তু ফলাফল বদলে গেলেও যেতে পারত!
জোরে বোলারদের সহায়ক পিচ। সেইসঙ্গে সুইং বোলারদের চনমনে করে দেওয়ার মতো আবহাওয়া। রবিবার সকালের লর্ডসে যখন মর্গ্যান আর উইলিয়ামসন টস করতে যাচ্ছেন, তখন আকাশ কালো করে এসেছে। হাড় হিম করা সবুজ পিচে টস জিতে উইলিয়ামসন বললেন ‘আমরা ব্যাটিং করছি।’ সকলে অবাক। এটা কী করলেন উইলিয়ামসন? হাতে ভালো ভালো বোলার থাকা সত্ত্বেও এই উইকেটে ব্যাটিং নিয়ে বসলেন? তার ওপর আগের ম্যাচেই ভারতের ব্যাটিং লাইনআপকে ধরাশায়ী করে এসছে? উইলিয়ামসন কিন্তু তখনই তাঁর সিদ্ধান্ত ব্যাক করে বলেছিলেন, ‘কে প্রথমে ব্যাট করল আর কে পরে, তা ম্যাচের ভাগ্য গড়ে দেবে না। আসল হল কারা ভালো চাপ নিতে পারবে। ফাইনালে সেটাই পার্থক্য গড়ে দেবে।’ লর্ডসে যতই ম্যচ এগচ্ছিল, উইলিয়ামসনের ‘সাহসী’ মন্তব্যই যেন প্রতিষ্ঠিত হচ্ছিল। চাপ নিয়েও অবশ্য শেষে জেতা হল না তাঁর। ভাগ্যজয় বোধহয় সবক্ষেত্রে সাহসীদের হয় না!
সন্দীপ রায়চৌধুরী
16th  July, 2019
অশ্বত্থামা হত, ইতি গজ !
সেক্রেড গেমস সিজিন ২

অহম্ ব্রহ্মাস্মি! আমিই ব্রহ্ম! শুধু এই বিশ্বাসেই গল্প এগিয়েছে। গল্পের শেষ অজানা। কেননা, এই খেলা আমার, আপনার, আমাদের সকলের থেকে অনেক বড়। অনুরাগ কাশ্যপ এবং বিক্রমাদিত্য মোতওয়ানে। দুই জিনিয়াস কী করতে পারেন, তা তো ‘সেক্রেড গেমস’-এর প্রথম সিজনে আমরা দেখেছি।
বিশদ

ঋত্বিক-জয়াকে নিয়ে
সৌকর্যর ভূত পরী

পরিচালক সৌকর্য ঘোষালের সাম্প্রতিক ছবি ‘রক্ত রহস্য’র শ্যুটিং শেষ। এদিকে নতুন ছবির পরিকল্পনাও একপ্রস্থ সেরে ফেলেছেন পরিচালক। এবারে তাঁর ছবির বিষয় হরর ফ্যান্টাসি। অর্থাৎ ভূতের গল্পের মধ্যেই রূপকথার অনুপ্রবেশ।
বিশদ

ফোর্বসের তালিকায় চতুর্থ স্থানে অক্ষয়

 সারা পৃথিবীর মধ্যে ফোর্বসের বিচারে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতাদের দশ জনের তালিকায় চতুর্থ স্থানে উঠে এল অক্ষয়কুমারের নাম। এর ফলে তিনি পিছনে ফেলে দিলেন জ্যাকি চ্যান ও উইল স্মিথের মতো বিখ্যাত অভিনেতাদেরও।
বিশদ

 আলিয়ার উদ্যোগে
বরুণের সমর্থন

  অভিনেত্রী আলিয়া ভাট সমাজের জন্য নানারকমের উদ্যোগ নিয়ে থাকেন। তার মধ্যে অন্যতম হল ‘মিসু’। এই উদ্যোগে বিভিন্ন সেলিব্রিটি তাঁদের আলমারি থেকে জামাকাপড় নিয়ে পিছিয়ে পড়া মানুষদের দান করেন। অনুষ্কা শর্মা এবং সোনাক্ষী সিনহার পরে বরুণ ধাওয়ান প্রথম পুরুষ সেলিব্রিটি যিনি তাঁর জামাকাপড় দান করলেন।
বিশদ

পাঁচিল তুলবেন সলমন

 শেষ মুহূর্তের শ্যুটিংয়ে ব্যস্ত রয়েছেন চুলবুল পাণ্ডে। ‘দাবাং ৩’-এর লুক সলমন খান কোনওভাবেই বাইরে আসতে দিতে চাইছেন না। কিছুদিন আগে তিনি তো শ্যুটিংয়ের সেটে ফোন নিয়ে আসাও বন্ধ করে দিয়েছিলেন। এদিকে সোনাক্ষী সিনহাও রাজ্জো রূপে ফিরে আসতে চসেছেন এই ছবিতে।
বিশদ

 এক গোছা রঙিন ফুল

পরিচালক অর্জুন দত্তের আগামী ছবি ‘গুলদস্তা’। উর্দু শব্দ গুলদস্তার অর্থ ফুলের স্তবক। কেন এমন নাম? পরিচালক বলছেন, ‘একটা ফুলের স্তবকে যেমন অনেক রঙের ফুল থাকে তেমনই এই ছবিতেই নানা রঙের স্তর রয়েছে।’ এর থেকে বেশি জানতে হলে ছবিটি দেখতে হবে।
বিশদ

22nd  August, 2019
 নতুন ধারাবাহিকে রাহুল-সন্দীপ্তা জুটি

আবার টেলিভিশনে জুটি বাধতে চলেছেন রাহুল বন্দ্যোপাধ্যায় –সন্দীপ্তা সেন। ছোটপর্দার জনপ্রিয় এই জুটিকে আবার একসঙ্গে দেখার জন্য মুখিয়ে রয়েছেন দর্শক। সান বাংলার এই ধারাবাহিকের প্রযোজনায় এসভিএফ। ধারাবাহিকটির নাম আপাতত ঠিক হয়েছে ‘আয় খুকু আয়’। তবে পরবর্তীকালে নাম পরিবর্তনও হতে পারে।
বিশদ

22nd  August, 2019
 মণীশের পোশাকে র‌্যাম্পে ক্যাটরিনার উষ্ণতা

 ল্যাকমে ফ্যাশন উইকের জ্বরে এখন মুম্বই কাঁপছে। এর মধ্যেই বিখ্যাত ফ্যাশন ডিজাইনার মণীশ মালহোত্রা তাঁর ফেস্টিভ কালেকশন ‘মাহরুমেশা’ নিয়ে এলেন। তাঁর নতুন পোশাকের সম্ভার উন্মোচন উপলক্ষে ল্যাকমে ফ্যাশন উইকে তারকাদের মেলা বসেছিল। কিন্তু সকলের নজর ছিল একজনের উপরেই। ফ্যাশন শোয়ের শো স্টপার ছিলেন ক্যাটরিনা কাইফ।
বিশদ

22nd  August, 2019
 ট্রেনে আটকে পড়লেন পরিণীতি

 কয়েকদিন আগেই আমরা প্রসেনজিত্ চট্টোপাধ্যায়কে গুমনামি বাবা রূপে দেখে চমকে গিয়েছিলাম। এবার বলিউডের তরফেও একটি চমক। মানে একটি ফার্স্ট লুক। পরিণীতি চোপড়া লন্ডনে গিয়েছেন, উপলক্ষ নতুন থ্রিলার ছবি ‘দ্য গার্ল অন দ্য ট্রেন’-এর শ্যুটিং। ছবিটি ইংরেজি থেকে রিমেক করছেন বাঙালি পরিচালক ঋভু দাশগুপ্ত।
বিশদ

22nd  August, 2019
শ্রীভূমির পুজোয় চমক থিম সং ভিডিওতে নুসরত­-সুজিত

দুর্গাপুজোয় বরাবরই চমক দেয় লেকটাউন অঞ্চলের শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। কখনও সোনায় মোড়া প্রতিমা তো কখনও হিরের দ্যুতি—প্রত্যেকবারই নতুনত্বের ছোঁয়ায় দর্শকদের আহ্বান জানায় ভিআইপি রোডের ধারের এই পুজো। স্থানীয় বিধায়ক সুজিত বসু এই পুজোর প্রধান পৃষ্ঠপোষক।
বিশদ

22nd  August, 2019
 রোদ ঝলমলে লাদাখে সিদ্ধার্থের ক্রিকেট

 খানিকটা দেরি তো হয়েছিল। তবে এখন সব বাধা-বিপত্তি কাটিয়ে সিদ্ধার্থ মালহোত্রা তাঁর ‘শেরশাহ’ ছবির শ্যুটিং করছেন লাদাখে। গা ছমছমে পরিস্থিতি একেবারেই নেই। বরং একেবারে ফুরফুরে মেজাজে শ্যুটিং চলছে কার্গিলে। সিদ্ধাথের্র পোস্ট করা ছবি সেই কথা বলছে।
বিশদ

21st  August, 2019
 বাহুবলী বনাম ভাইজান

ছোট পর্দার জনপ্রিয় নাচের রিয়েলিটি শো ‘নাচ বালিয়ে ৯’ এর একটি পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণী সুপারস্টার প্রভাস ও শ্রদ্ধা কাপুর। উদ্দেশ্য ছিল এই জুটির নতুন ছবি ‘সাহু’র প্রচার সারা। আর ফ্লোরে একফাঁকে তৈরি হল এই বিরল মুহূর্ত।
বিশদ

21st  August, 2019
নভেম্বরেই বরুণ ধাওয়ানের বিয়ে?

বরুণ ধাওয়ান এবং তাঁর বাবা পরিচালক ডেভিড ধাওয়ান পরিষ্কারভাবেই বলেছেন যে, এই মুহূর্তে বরুণের বিয়ে হচ্ছে না। তবে হাওয়ায় যে খবর ঘুরপাক খাচ্ছে, তা কিন্তু অন্য কথা বলছে। এই তরুণ অভিনেতা নাকি তাঁর ঘনিষ্ঠ বন্ধুবান্ধবদের আগামী নভেম্বর মাসের কিছু নির্দিষ্ট দিন খালি রাখতে বলেছেন।
বিশদ

21st  August, 2019
সোশ্যাল মিডিয়াকে সুন্দর
করতে অনুষ্কার উদ্যোগ

 সোশ্যাল মিডিয়া আজ মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ। ভালো-মন্দর মিশেলেই প্রতিদিন সোশ্যাল মিডিয়া আরও শক্তিশালী হয়ে উঠছে। তবে নেতিবাচক দিককে সরিয়ে এবারে সোশ্যাল মিডিয়াকে আরও পজিটিভ করে তুলতে উদ্যোগ নিলেন অনুষ্কা শর্মা।
বিশদ

21st  August, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগান ঐতিহাসিক ডুরান্ড কাপ জয়ের সামনে দাঁড়িয়ে। মোহন বাগান শেষবার ডুরান্ডে চ্যাম্পিয়ন হয়েছে ২০০০ সালে। সেবার দিল্লির ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ২২ আগস্ট (পিটিআই): বুধবার রাতে নাটকীয় পরিস্থিতিতে গ্রেপ্তারের পর জেলে রাত কাটানো ভিআইপি তালিকায় ঢুকে পড়লেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। আইএনএক্স মিডিয়ায় ৩০৫ কোটি ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর পুরসভার ১৪ নং ওয়ার্ডের কাউন্সিলার তৃণমূল কংগ্রসের রঞ্জন মিশ্রের কাছ থেকে কাটমানি ফেরত পেতে বৃহস্পতিবার শতাধিক বাসিন্দা এবার পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল আগরওয়ালের দ্বারস্থ হলেন। এদিন সকালে তাঁরা পুরসভা কার্যালয়ে এসে কানাইয়াবাবুর কাছে কাটমানি ফেরাতে পদক্ষেপের দাবি করেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি 
চন্দ্রযান ২-এর তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করল ইসরো ...বিশদ

22-08-2019 - 08:25:16 PM

২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

22-08-2019 - 06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

22-08-2019 - 04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

22-08-2019 - 04:21:05 PM

তারকেশ্বর ডিগ্রি কলেজে গোলমাল, জখম ১ 
তারকেশ্বর ডিগ্রি কলেজে তৃণমূল ছাত্র পরিষদের সদস্য এবং অখিল ভারতীয় ...বিশদ

22-08-2019 - 04:03:52 PM

চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই
সিবিআইয়ের বিশেষ আদালতে পি চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই। ...বিশদ

22-08-2019 - 04:03:00 PM