Bartaman Patrika
বিনোদন
 

আনন্দের ফর্মুলায় অঙ্ক মেলাবেন হৃতিক

সুপার ৩০
হৃতিক রোশন  পঙ্কজ ত্রিপাঠী
অমিত সাধ  ম্রুনাল ঠাকুর

সওয়াল ঢুন্ডো। ইন সব মে সওয়াল ঢুন্ডো।...
পুরনো ময়লা শার্ট, কাঁধে সস্তার গামছা। সাইকেল নিয়ে বেরিয়ে যেতে যেতে শিক্ষক তাঁর ছাত্রদের বলছেন, প্রশ্ন খুঁজে নিতে। পাখা ঘুরছে, বাল্ব জ্বলছে, ট্রেন ছুটে চলেছে দুরন্ত গতিতে – আশেপাশে যা ঘটে চলেছে, যা দৈনন্দিন, তারই মধ্যে লুকিয়ে জটিল সব অঙ্কের প্রশ্ন।
এই সব জটিল প্রশ্নের উত্তর খুঁজছে কারা? না খেতে পাওয়া, হতদরিদ্র জনা তিরিশেক ছাত্র। কারও বাবা দিনমজুর, কারও বাবা জমাদার, কারও বাবা লরি চালায়। আর যে শিক্ষক দিনরাত অক্লান্ত পরিশ্রম করে তাদের শিখিয়ে চলেছেন নতুন নতুন অঙ্ক কষার উপায়, ভরসা জুগিয়ে চলেছেন অনবরত, তার নাম আনন্দ কুমার।
বিকাশ বহেলের ‘সুপার ৩০’ পাটনার সেই বিখ্যাত অঙ্কবিদের গল্প বলে, যার শিক্ষায়, যার ভরসায় প্রতি বছর আইআইটি’তে (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি) জায়গা করে নেয় এমন কিছু ছাত্র যাদের কোচিং তো দূরঅস্ত, দুবেলা খাবারও জোটে না। মেধাটুকুই জীবনের সম্বল। আর বিনা পয়সায়, তাদের পড়ান আনন্দ কুমার।
‘এডুকেশন হি সবসে বড়া বিজনেস হ্যায়’ বলে কলার তুলে গাড়ি চালিয়ে ঘুরে বেড়ানো কোচিং মাফিয়াদের ভিড়ে একঝলক টাটকা অক্সিজেনের মতো সেই মানুষটি, যিনি অনবরত প্রমাণ করতে ব্যস্ত, ‘অব রাজা কা বেটা রাজা নাহি বনেগা। রাজা ও হি বনেগা, জো উসকা আসলি হকদার হ্যায়’।
রামানুজন গোল্ড মেডেল পেয়ে, বিদেশি জার্নালে লেখা বের করে সাড়া ফেলে দিয়ে, কেমব্রিজে ভর্তির সুযোগ পেয়েও যেতে পারেননি আনন্দ। পোস্টমাস্টার বাবা খরচ জুগিয়ে উঠতে পারেনি। মন্ত্রীমশাই সাহায্য করবেন বলেও কথা রাখেননি। বাবার হঠাৎ মৃত্যুতে সংসারের হাল ধরতে ঘুরে ঘুরে পাঁপড় বেচতে শুরু করেন তিনি। আর সেখান থেকেই তাঁকে একদিন আবিষ্কার করে লালন সিং যার এক্সেলেন্স কোচিং সেন্টারের নাম ছড়িয়ে দিকে দিকে। ম্যাথামেটিক্স উইজার্ড আনন্দ কুমারের হাত ধরে আরও ব্যবসা বাড়াতে চায় লালন। কিছুটা পারেও বইকি! কিন্তু তার পরেই কি বাধ সাধে আনন্দের বিবেক? দ্রোণাচার্য কি শুধুই অর্জুনের হক? একলব্যরা কি আজীবন পিছিয়েই থাকবে? নাকি আনন্দের হাত ধরে, সব প্রতিকুলতা পেরিয়ে তারা পা ফেলবে আলোর দিকে?
মুক্তির আগেই বলা হয়েছিল যে, এ ছবি বায়োগ্রাফিক্যাল নয়। যে কোনও মানুষের গল্পই বড় পর্দায় পৌঁছলে তা খানিকটা বাস্তবচ্যুত হতে বাধ্য। ‘সুপার ৩০’ কিছু কিছু অংশে বাস্তব থেকে একটু বেশিই দূরে সরেছে। আর সেই গল্প গুটোতে পরিচালক তাই নিয়েছেন আড়াই ঘণ্টারও কিছু বেশি সময়। বিরতি পর্যন্ত গল্পের গতি স্বাভাবিক থাকলেও, দ্বিতীয়ার্ধে অনেকটাই টেনে লম্বা করা হয়েছে। অজয়-অতুলের ব্যাকগ্রাউন্ড স্কোর ছাড়া আর কোনও সুর মনে বিশেষ দাগ কাটে না।
মন্ত্রীর চরিত্রে পঙ্কজ ত্রিপাঠী আর লালন সিংয়ের চরিত্রে আদিত্য শ্রীবাস্তব বেশ কিছু ভালো মুহূর্ত তৈরি করেছেন। ছোট চরিত্রে নজর কেড়েছেন অমিত সাধ, বীরেন্দ্র সাক্সেনা ও বিজয় বর্মা। আনন্দের বান্ধবীর চরিত্রে ম্রুনাল ঠাকুরের বিশেষ কিছু করার ছিল না। আনন্দের ভাই প্রণবের উপস্থিতি রয়েছে গোটা ছবি জুড়েই। নন্দিশ সাধু যথাসাধ্য চেষ্টা করলেও সেই চরিত্র গঠনে ছবির কারিগরদের আরও বেশি নজর দেওয়া উচিত ছিল। তুখোর মগজাস্ত্রের অধিকারী, নির্ভীক অঙ্কবিদ আনন্দের চরিত্রে বিশ্বাসযোগ্য হয়ে ওঠার আপ্রাণ চেষ্টা চালিয়েছেন হৃতিক রোশন। সেখানে অনেকটাই সফল তিনি। চেহারায়, চলনে বলনে নিজেকে এমন করে সাজিয়েছেন হৃতিক যাতে দর্শকের সামনে রিয়েল-লাইফ আনন্দের সঙ্গে রিল-লাইফ আনন্দের বিশেষ দূরত্ব না থাকে।
বুধবার বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডে বিরুদ্ধে যেমন ফিনিশিং লাইনের কিছু আগেই থেমে গেল জাডেজা-ধোনির দুরন্ত লডাই, এখানেও যেন ফিনিশিং লাইনের কিছু ধাপ আগেই থেমে গিয়েছে ফ্যান্টম ফিল্মস’এর প্রযোজনায় শেষ ছবি ‘সুপার ৩০’র দৌড়। কিছু অপ্রাসঙ্গিক সিকোয়েন্স, গল্পের খেই হারানো আর এডিটিংয়ের দুর্বলতাকে এর জন্য কাঠগড়ায় দাঁড় করানো যেতে পারে। বিকাশের সুপ্রচেষ্টা থাকা সত্ত্বেও এ ছবির গল্প স্ক্রিনে ম্যাজিক কাঠি বোলাতে পুরোপুরি সক্ষম নয়। ম্যাথামেটিক্যাল উইজার্ড বক্স অফিসে কতটা জাদু দেখাবে, সেটা অবশ্য সময় বলবে।
দেবত্রী ঘোষ
12th  July, 2019
গুগল গোয়েন্দার কেরামতি
গোয়েন্দা জুনিয়র

বিক্রম ষোলো বছরের এক কিশোর। সে একেবারে গুগল আলেক্সার কপি। সে সব জানে। স-ব। প্রতিটি বিষয়ে সে গড়গড়িয়ে তথ্য পরিবেশন করে গুগলের ঢঙে এবং যে কোনও ল্যাপটপের পাসওয়ার্ড সে হ্যাক করতে পারে।
বিশদ

আইনি জটিলতায় ইম্পা, ভোটের উপর স্থগিতাদেশ 

আগামী ২৫ সেপ্টেম্বর ইম্পার (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন) অ্যানুয়াল জেনারেল মিটিং হওয়ার কথা। ঠিক তার আগেই আইনি জটিলতার মুখে টলিপাড়ার এই সংগঠন। 
বিশদ

এক মঞ্চে, একসঙ্গে 

পুজোর মুখে এক দারুণ সন্ধ্যা উপহার পেতে চলেছেন সঙ্গীতপ্রেমীরা। সৌজন্যে বাংলার তিন জনপ্রিয় শিল্পী রূপঙ্কর বাগচী, মনোময় ভট্টাচার্য ও রাঘব চট্টোপাধ্যায়। আজ বিকেল সাড়ে ৫টা থেকে জি ডি বিড়লা সভাঘরে বসতে চলেছে তিন বন্ধুর এই আড্ডার আসর। 
বিশদ

এমি পুরস্কারে সেরার দৌড়ে রাধিকা, রয়েছে সেক্রেড গেমসও 

বেশ কয়েক বছর ধরেই ওয়েব সিরিজের রমরমা। এর মধ্যেই হিন্দি ওয়েব সিরিজের মুকুটে স্বীকৃতির নতুন পালক সংযোজনের সম্ভাবনা। ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ডস-এ মনোনয়ন পেলেন বলিউড অভিনেত্রী রাধিকা আপ্তে। এই প্রতিযোগিতায় সেরা অভিনেত্রীর দৌড়ে তিনি । 
বিশদ

উরি, বধাই হো, আর্টিকেল ১৫-এর সঙ্গে লড়াইয়ে বাংলার কণ্ঠ, নগরকীর্তন আর তারিখ
দেশের অস্কার এন্ট্রি বাছাই এই প্রথম কলকাতায় 

ইতিহাসের পাতায় নাম উঠল বিজলি সিনেমা হল তথা শহর কলকাতার। এই প্রথম অস্কারের জন্য ভারতীয় ছবির নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হল কলকাতার ঐতিহ্যপূর্ণ সিনেমা হল বিজলিতে। গত ১৬ তারিখ থেকে চলছিল প্রদর্শন পর্ব। ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার সভাপতি ফিরদৌসুল হাসানের উদ্যোগে এই প্রথম রাজ্যে এই নির্বাচন প্রক্রিয়া হল।  
বিশদ

বাংলার পরিচালকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আমেরিকার বাঙালি প্রযোজকের, তরজা 

কর্মসূত্রে বেশ কয়েকবছর আমেরিকায় রয়েছেন রূপক চট্টোপাধ্যায়। তাঁর অনেকদিনের ইচ্ছে একটি বাংলা ছবি তৈরি করবেন। আর সেই স্বপ্নপূরণ করতে গিয়েই তিনি পড়েছেন মহা ফ্যাসাদে। কোটি টাকা খরচা হয়ে গেলেও তাঁর প্রযোজনায় নির্মিত বাংলা ছবি ‘আর একটি রূপকথা’ র মুক্তি এখন সম্পূর্ণ অন্ধকারে বলে রূপকবাবুর অভিযোগ।  
বিশদ

20th  September, 2019
ডাবিংয়ে চমক 

পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ‘গুমনামি’ এখন আলোচনার কেন্দ্রে। ইতিমধ্যেই সেন্সরের ছাড়পত্রও পেয়েছে এই ছবি। ছবিটি বাংলার পাশাপাশি হিন্দিতেও মুক্তি পাওয়ার কথা। আর হিন্দি সংস্করণের ডাবিংয়ে এক ঝাঁক তারকা হাজির করে নতুন চমক দিলেন সৃজিত। 
বিশদ

20th  September, 2019
যশ-প্রিয়াঙ্কা একসঙ্গে 

নতুন বাংলা ছবিতে এবার একসঙ্গে অভিনয় করবেন যশ দাশগুপ্ত ও প্রিয়াঙ্কা সরকার। পরিচালক সুজিত মণ্ডল পরিচালিত এই ছবির নাম এখনও ঠিক হয়নি। ছবির প্রযোজক সুরিন্দর ফিল্মস। আর তার ফলেই ইন্ডাস্ট্রির নতুন সমীকরণগুলো চোখে পড়তে শুরু করেছে। আসলে এই প্রথম এসভিএফ থেকে বেরিয়ে এসে কোনও ছবি করতে চলেছেন যশ।
বিশদ

20th  September, 2019
রাজলক্ষ্মী ও শ্রীকান্ত ছবির মুক্তি পিছিয়ে গেল 

জাতীয় পুরস্কার প্রাপ্ত পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্যর ছবি ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ২০ সেপ্টেম্বরের বদলে ২৭ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে। যেহেতু আগামী শুক্রবার ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল তাই বুধবার রাতে পরিচালক তাঁর সোশ্যাল মিডিয়াতে সিনেমা হলের তালিকা প্রকাশ করেন। সেখানে দেখা যায় ছবিটি মোট ছ’টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে।  
বিশদ

20th  September, 2019
ছোটবেলায় দাদুর মুখে স্ট্রাগলের
গল্প শুনেই বড় হয়েছি

বাবার পরিচালনায় বলিউডে পা রাখতে চলেছেন করণ দেওল। সানি দেওলের ছেলে, ধর্মেন্দ্রর নাতি। ‘পল পল দিল কে পাস’ শীর্ষক এই ছবি মুক্তির আগে বর্তমান প্রতিনিধির সঙ্গে কথা বললেন করণ।
বিশদ

19th  September, 2019
প্রতীক বব্বরের ইয়ারাম

বিজ্ঞাপন নির্মাতা, ফ্যাশন সিনেমাটোগ্রাফার হিসেবে খ্যাতি অর্জন করার পর এবারে ওভাইস খান ছবি পরিচালনায় ডেব্যু করতে চলেছেন। ছবির নাম ‘ইয়ারাম’। চলতি বছরের ১৮ অক্টোবর এই ছবি মুক্তি পেতে চলেছে। তিনজন লেখাপড়া জানা বুদ্ধিমান বন্ধুর গল্প।
বিশদ

19th  September, 2019
 অর্জুন রামপালের নতুন ছবি

  অর্জুন রামপাল একটি আধ্যাত্মিক থ্রিলার ছবির জন্য চুক্তিবদ্ধ হলেন। ছবির নাম ‘আনজান’। পরিচালনা করছেন অমিতেব্দ্র বৎস। এক শৈলশহরে তিনজন মেয়ের রহস্যমৃত্যু নিয়ে গল্প। অর্জুন এখানে একজন পুলিস অফিসারের চরিত্রে অভিনয় করছেন।
বিশদ

19th  September, 2019
চুম্বন দৃশ্যের জন্য রিহার্সাল
করতে বলা হয় জারিনকে

বিতর্কে তাঁর নাম জড়িয়েছে। বডি শেমিং নিয়ে ইন্টারনেটে ট্রোলিংয়ের শিকার হয়েছেন বলিউডের একসময়ের জনপ্রিয় নায়িকা জারিন খান। সম্প্রতি বিতর্ক থেকে শুরু করে ইন্ডাস্ট্রিতে তাঁর অভিজ্ঞতা প্রসঙ্গে মুখ খুলেছেন এই অভিনেত্রী। বিশদ

19th  September, 2019
 প্রস্থানম কী?

সাংবাদিক সম্মেলনে এমনই প্রশ্ন করে বসলেন সোনম কাপুর আহুজা। যাঁরা বলিউডের খবর রাখেন, তাঁরা কমবেশি সবাই জানেন যে সঞ্জয় দত্ত অভিনীত ‘প্রস্থানম’ বলে একটি ছবি মুক্তি পেতে চলেছে। কিন্তু বিষয়টা বলিউড অভিনেত্রী সোনম নিজেই জানেন না! এটাও হতে পারে? বিশদ

19th  September, 2019
একনজরে
সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্কারে মনোনীত গালি বয় ছবির নাম 

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM

মুর্শিদাবাদে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ১ 
আজ সকালে মুর্শিদাবাদের পাহাড়ঘাটি মোড় থেকে আগ্নেয়াস্ত্র সহ সফিকুল ইসলাম ...বিশদ

05:13:00 PM

দীঘায় ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার করল নুলিয়া
 

দীঘার সমুদ্রে তলিয়ে যাওয়ার মুখে এক পর্যটককে উদ্ধার করল নুলিয়া। ...বিশদ

05:05:00 PM

রায়গঞ্জে বাজ পড়ে মৃত্যু মহিলার, আহত আরও ১
রায়গঞ্জে বাজ পড়ে মৃত্যু হল এক মহিলা শ্রমিকের। গুরুতরভাবে জখম ...বিশদ

04:46:00 PM

সুরঞ্জন দাসকে দেখতে হাসপাতালে শিক্ষামন্ত্রী
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসকে দেখতে হাসপাতালে গেলেন শিক্ষামন্ত্রী পার্থ ...বিশদ

03:39:30 PM