Bartaman Patrika
বিনোদন
 
 

 বৃহস্পতিবার ছিল ভূমি পেডনেকড়ের জন্মদিন। অভিনেত্রী লখনউতে ‘ম্যায় মেরি পত্নী অউর ও’ ছবির আউটডোর শ্যুটিংয়ে ব্যস্ত। জন্মদিনে সেখানে ভূমির পরিবারও উপস্থিত। কেক কাটার ছবি নিজেই পোস্ট করলেন ইনস্টাগ্রামে।

আনন্দের ফর্মুলায় অঙ্ক মেলাবেন হৃতিক

সুপার ৩০
হৃতিক রোশন  পঙ্কজ ত্রিপাঠী
অমিত সাধ  ম্রুনাল ঠাকুর

সওয়াল ঢুন্ডো। ইন সব মে সওয়াল ঢুন্ডো।...
পুরনো ময়লা শার্ট, কাঁধে সস্তার গামছা। সাইকেল নিয়ে বেরিয়ে যেতে যেতে শিক্ষক তাঁর ছাত্রদের বলছেন, প্রশ্ন খুঁজে নিতে। পাখা ঘুরছে, বাল্ব জ্বলছে, ট্রেন ছুটে চলেছে দুরন্ত গতিতে – আশেপাশে যা ঘটে চলেছে, যা দৈনন্দিন, তারই মধ্যে লুকিয়ে জটিল সব অঙ্কের প্রশ্ন।
এই সব জটিল প্রশ্নের উত্তর খুঁজছে কারা? না খেতে পাওয়া, হতদরিদ্র জনা তিরিশেক ছাত্র। কারও বাবা দিনমজুর, কারও বাবা জমাদার, কারও বাবা লরি চালায়। আর যে শিক্ষক দিনরাত অক্লান্ত পরিশ্রম করে তাদের শিখিয়ে চলেছেন নতুন নতুন অঙ্ক কষার উপায়, ভরসা জুগিয়ে চলেছেন অনবরত, তার নাম আনন্দ কুমার।
বিকাশ বহেলের ‘সুপার ৩০’ পাটনার সেই বিখ্যাত অঙ্কবিদের গল্প বলে, যার শিক্ষায়, যার ভরসায় প্রতি বছর আইআইটি’তে (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি) জায়গা করে নেয় এমন কিছু ছাত্র যাদের কোচিং তো দূরঅস্ত, দুবেলা খাবারও জোটে না। মেধাটুকুই জীবনের সম্বল। আর বিনা পয়সায়, তাদের পড়ান আনন্দ কুমার।
‘এডুকেশন হি সবসে বড়া বিজনেস হ্যায়’ বলে কলার তুলে গাড়ি চালিয়ে ঘুরে বেড়ানো কোচিং মাফিয়াদের ভিড়ে একঝলক টাটকা অক্সিজেনের মতো সেই মানুষটি, যিনি অনবরত প্রমাণ করতে ব্যস্ত, ‘অব রাজা কা বেটা রাজা নাহি বনেগা। রাজা ও হি বনেগা, জো উসকা আসলি হকদার হ্যায়’।
রামানুজন গোল্ড মেডেল পেয়ে, বিদেশি জার্নালে লেখা বের করে সাড়া ফেলে দিয়ে, কেমব্রিজে ভর্তির সুযোগ পেয়েও যেতে পারেননি আনন্দ। পোস্টমাস্টার বাবা খরচ জুগিয়ে উঠতে পারেনি। মন্ত্রীমশাই সাহায্য করবেন বলেও কথা রাখেননি। বাবার হঠাৎ মৃত্যুতে সংসারের হাল ধরতে ঘুরে ঘুরে পাঁপড় বেচতে শুরু করেন তিনি। আর সেখান থেকেই তাঁকে একদিন আবিষ্কার করে লালন সিং যার এক্সেলেন্স কোচিং সেন্টারের নাম ছড়িয়ে দিকে দিকে। ম্যাথামেটিক্স উইজার্ড আনন্দ কুমারের হাত ধরে আরও ব্যবসা বাড়াতে চায় লালন। কিছুটা পারেও বইকি! কিন্তু তার পরেই কি বাধ সাধে আনন্দের বিবেক? দ্রোণাচার্য কি শুধুই অর্জুনের হক? একলব্যরা কি আজীবন পিছিয়েই থাকবে? নাকি আনন্দের হাত ধরে, সব প্রতিকুলতা পেরিয়ে তারা পা ফেলবে আলোর দিকে?
মুক্তির আগেই বলা হয়েছিল যে, এ ছবি বায়োগ্রাফিক্যাল নয়। যে কোনও মানুষের গল্পই বড় পর্দায় পৌঁছলে তা খানিকটা বাস্তবচ্যুত হতে বাধ্য। ‘সুপার ৩০’ কিছু কিছু অংশে বাস্তব থেকে একটু বেশিই দূরে সরেছে। আর সেই গল্প গুটোতে পরিচালক তাই নিয়েছেন আড়াই ঘণ্টারও কিছু বেশি সময়। বিরতি পর্যন্ত গল্পের গতি স্বাভাবিক থাকলেও, দ্বিতীয়ার্ধে অনেকটাই টেনে লম্বা করা হয়েছে। অজয়-অতুলের ব্যাকগ্রাউন্ড স্কোর ছাড়া আর কোনও সুর মনে বিশেষ দাগ কাটে না।
মন্ত্রীর চরিত্রে পঙ্কজ ত্রিপাঠী আর লালন সিংয়ের চরিত্রে আদিত্য শ্রীবাস্তব বেশ কিছু ভালো মুহূর্ত তৈরি করেছেন। ছোট চরিত্রে নজর কেড়েছেন অমিত সাধ, বীরেন্দ্র সাক্সেনা ও বিজয় বর্মা। আনন্দের বান্ধবীর চরিত্রে ম্রুনাল ঠাকুরের বিশেষ কিছু করার ছিল না। আনন্দের ভাই প্রণবের উপস্থিতি রয়েছে গোটা ছবি জুড়েই। নন্দিশ সাধু যথাসাধ্য চেষ্টা করলেও সেই চরিত্র গঠনে ছবির কারিগরদের আরও বেশি নজর দেওয়া উচিত ছিল। তুখোর মগজাস্ত্রের অধিকারী, নির্ভীক অঙ্কবিদ আনন্দের চরিত্রে বিশ্বাসযোগ্য হয়ে ওঠার আপ্রাণ চেষ্টা চালিয়েছেন হৃতিক রোশন। সেখানে অনেকটাই সফল তিনি। চেহারায়, চলনে বলনে নিজেকে এমন করে সাজিয়েছেন হৃতিক যাতে দর্শকের সামনে রিয়েল-লাইফ আনন্দের সঙ্গে রিল-লাইফ আনন্দের বিশেষ দূরত্ব না থাকে।
বুধবার বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডে বিরুদ্ধে যেমন ফিনিশিং লাইনের কিছু আগেই থেমে গেল জাডেজা-ধোনির দুরন্ত লডাই, এখানেও যেন ফিনিশিং লাইনের কিছু ধাপ আগেই থেমে গিয়েছে ফ্যান্টম ফিল্মস’এর প্রযোজনায় শেষ ছবি ‘সুপার ৩০’র দৌড়। কিছু অপ্রাসঙ্গিক সিকোয়েন্স, গল্পের খেই হারানো আর এডিটিংয়ের দুর্বলতাকে এর জন্য কাঠগড়ায় দাঁড় করানো যেতে পারে। বিকাশের সুপ্রচেষ্টা থাকা সত্ত্বেও এ ছবির গল্প স্ক্রিনে ম্যাজিক কাঠি বোলাতে পুরোপুরি সক্ষম নয়। ম্যাথামেটিক্যাল উইজার্ড বক্স অফিসে কতটা জাদু দেখাবে, সেটা অবশ্য সময় বলবে।
দেবত্রী ঘোষ
12th  July, 2019
বাংলা ছবির অভিনয়ের
বারোটা বাজাচ্ছে সিরিয়াল

ক্ষোভ সৌমিত্র চট্টোপাধ্যায়ের। প্রায় বছর দুয়েক পর ছোটপর্দায় ফিরলেন তিনি। এনআইডিয়াজ প্রযোজিত ধারাবাহিক ‘অলৌকিক না লৌকিক’-এর ‘জাতিস্মর’ গল্পের জন্য সকাল থেকে রাত পর্যন্ত টানা শ্যুটিং করলেন। জাতিস্মর তৈরি হচ্ছে একদা গোটা ভারতে আলোড়ন ফেলে দেওয়া ‘দেবযানী বণিক হত্যা মামলা’ অবলম্বনে। দেবযানী এই গল্পে কুসুম।
বিশদ

 অভিনয়টা আমি অঙ্ক করার মতো করে শিখেছি

 তিনি বাঁকুড়ার ছেলে কিন্তু বলিউডের অত্যন্ত পরিচিতমুখ। একাধিক জনপ্রিয় হিন্দি ছবিতে তাঁর অভিনয় দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। তবে, বি-টাউনের শত ব্যস্ততার মধ্যেও ভুলে যাননি শিকড়ের টান। তাই বাংলা ইন্ডাস্ট্রি থেকে ডাক পেলেই শহর কলকাতায় তিনি ছুটে আসেন— সুব্রত দত্ত।
বিশদ

 নাচতে গিয়ে হাঁটুতে চোট বরুণের

অভিনেতা বরুণ ধাওয়ান মুম্বইয়ের আন্ধেরির একটি স্টুডিওতে প্রত্যেকদিন প্রায় ছয় ঘণ্টা নাচের অনুশীলন করছেন। উদ্দেশ্য ‘স্ট্রিট ডান্সার থ্রিডি’ নামক একটি ছবি। সেখানেই হঠাত্ করে হাঁটুতে চোট পেয়েছেন তিনি। ছবির ক্লাইম্যাক্স শ্যুট করার জন্য নাচের জগতের পারদর্শী লোকের সঙ্গে নিয়মিত নাচের রিহার্সাল করছেন এই অভিনেতা।
বিশদ

 অর্জুনের ঘরে পুত্র সন্তান

বাবা হলেন অর্জুন। বৃহস্পতিবার অর্জুন রামপালের সঙ্গীনি গ্যাব্রিয়েলা দেমেট্রিয়াদেস একটি ফুটফুটে পুত্র সন্তানের জন্ম দিয়েছেন। অর্জুন দুই কন্যা সন্তানের পিতা। উত্তেজিত অর্জুন জানিয়েছেন,‘আমি ঘুমোতে পারিনি। হাসপাতালেই ছিলাম। মেয়ে হওয়ার সময়েও একইরকম নার্ভাস আর চিন্তিত ছিলাম।
বিশদ

অসমের বন্যায় অক্ষয়ের দুই কোটি

  বিগত ১৫ বছরের ইতিহাসে অসম এই রকম ভয়াবহ বন্যার সম্মুখীন হয়নি। অগণিত মানুষের জীবন বিপন্ন। শুধুমাত্র মানুষ নয়, অসমের কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কের বেশিরভাগ অংশ জলের তলায়। সেই কারণেই প্রচুর পশু-পাখির জীবনও সংশয়ের মধ্যে। মানুষ এবং পশুতে এ এক অদ্ভুত বেঁচে থাকার লড়াই।
বিশদ

 আমি বিজেপিতে যোগ দিইনি, বললেন মাধবী

মঙ্গলবার বিকেলের দিকে একটি ভিডিও বার্তা দাবানলের মতো ছড়িয়ে পড়ে। সেই ভিডিও বার্তায় বর্ষীয়ান অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়কে বলতে শোনা যায়, তিনি সদ্য গজিয়ে ওঠা টলিপাড়ার সংগঠন বঙ্গীয় চলচ্চিত্র পরিষদের পাশে আছেন। এই সংগঠনটির সাধারণ সম্পাদক শঙ্কুদেব পণ্ডা।
বিশদ

18th  July, 2019
স্বাধীনতা না পেলে সিনেমা তৈরি ছেড়ে দেব: মৈনাক

কেরিয়ারের এই পর্যায়ে নিজেকে অনেকটাই বদলেছেন পরিচালক মৈনাক ভৌমিক। নতুন নতুন বিষয় নিয়ে ছবি করছেন। বলা যায় নিজের ঘরানা থেকে বেরিয়ে এসেছেন। নিজের প্রথম থ্রিলার ‘বর্ণপরিচয়’ মুক্তির আগেই নতুন ছবির নামও (গোয়েন্দা জুনিয়র) ঘোষণা করে দিয়েছেন।
বিশদ

18th  July, 2019
ওয়েব সিরিজে স্টুডেন্ট অব দ্য ইয়ার

 ওটিটি প্ল্যাটফর্মকে কীভাবে ব্যবহার করতে হয় সেই বিষয়ে করণ জোহর একেবারে সিদ্ধহস্ত। তিনি ইতিমধ্যেই তাঁর প্রযোজনা সংস্থার ছাতার তলায় বেশ কিছু ওয়েব সিরিজের ঘোষণা করেছেন। নতুন কিছু করে দেখানোর বাসনা সর্বদাই করণের মধ্যে আছে।
বিশদ

18th  July, 2019
১০০ পাউন্ডের জন্য
অক্ষয় ঝুলে থাকলেন

সোশ্যাল মিডিয়া মানেই এক এক রকমের হুজুগ। তবে এটা তেমন কিছু নয়, তবে কে না বলতে পারে অক্ষয়কুমারের এই কীর্তি দেখার পরে অনেকেই এই পদক্ষেপ নিতেই পারেন। কিছুই বুঝতে পারছেন না তো? সম্প্রতি লন্ডনের রাস্তায় অক্ষয় একটি রড ধরে ঝুলে পড়লেন। হাসি মুখে এই অভিনেতা দাঁড়িয়েই আছেন।
বিশদ

18th  July, 2019
 ধড়ক এর পর তাঁরা আবার একসঙ্গে?

  ধর্মা প্রোডাকশনের একটি ছবি পরিচালনা করেছিলেন শশাঙ্ক খৈতান। নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন কোন ছবির কথা বলা হচ্ছে। এই ছবি অর্থাত্ ‘ধড়ক’-এর কথা শুনলেই চোখের সামনে দুই উজ্জ্বল তরুণ-তরুণীর মুখ ভেসে ওঠে। তাঁরা বলিউডের মিষ্টি অন স্ক্রিন জুটি— ঈশান খট্টর এবং জাহ্নবী কাপুর।
বিশদ

18th  July, 2019
 ঔপন্যাসিকের চরিত্রে কাল্কি

কাল্কি কেঁকলা এমন একজন অভিনেত্রী যিনি ইতিপূর্বে বেশ কিছু চরিত্রে অভিনয় করেছেন, যে চরিত্রগুলোকে এক কথায় অন্যধারার চরিত্র বলা যায়। এই প্রতিভাবান অভিনেত্রীকে শেষ দেখা গিয়েছিল জোয়া আখতার এবং রিমা কাগতি পরিচালিত ‘মেড ইন হেভেন’ ছবিতে।
বিশদ

18th  July, 2019
 সার্ক চলচ্চিত্র উৎসবে সম্মানিত নগরকীর্তন

 কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ছবি ‘নগরকীর্তন’ এর যাত্রা অব্যাহত। দেশ বিদেশের একাধিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার জেতার পর এবার নবম সার্ক চলচ্চিত্র উৎসবে চারটে পুরস্কার জিতে নিল এই ছবি।
বিশদ

18th  July, 2019
 টলিউডে গেরুয়া শিবিরের পাশে মাধবী

টলিপাড়ায় বিজেপি ঘনিষ্ঠ সংগঠন বঙ্গীয় চলচ্চিত্র পরিষদ আবারও চমক নিয়ে হাজির। এবার তাদের সংগঠনের পাশে থাকার কথা দিলেন বর্ষীয়ান অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়। প্রসঙ্গত, ২০০১ সালে যাদবপুর বিধানসভা কেন্দ্র থেকে মাধবী মুখোপাধ্যায় তৃণমূল কংগ্রেসের হয়ে তত্কালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের বিরুদ্ধে ভোটে লড়েছিলেন।
বিশদ

17th  July, 2019
 নতুন সাজে বাংলা গান

 বাংলা বেসিক গানের অবস্থা বেশ খারাপ, একথা প্রায় সর্বত্র শোনা যায়। শ্রোতারা তো বলেনই, শিল্পীদের থেকেও একই কথা শোনা যায় যে ক্যাসেট বিক্রি হচ্ছে না। সিনেমার গানও যে খুব সাড়া ফেলছে এমন নয়। পুজোর বেসিক অ্যালবামের বিক্রিও তেমন নেই।
বিশদ

17th  July, 2019
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 আঙ্কারা, ১৮ জুলাই (এপি): আমেরিকার নেতৃত্বাধীন যুদ্ধবিমান প্রকল্প এফ-৩৫ থেকে তুরস্ককে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। আমেরিকার সেই সিদ্ধান্তেরই বৃহস্পতিবার বিরোধিতা করল তাদের ন্যাটো জোটসঙ্গী তুরস্ক। তুরস্ক সরকারের দাবি, এই ধরনের সিদ্ধান্ত দুই দেশের ‘জোট সম্পর্কের পরিপন্থী’। ...

 বিএনএ, বারাসত: বারাসত ২ ব্লকে স্মারকলিপি দিতে যাওয়া বিজেপি কর্মী-সমর্থকদের উপর হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। এই ঘটনায় বিজেপির পাঁচ কর্মী সমর্থক জখম হয়েছেন। তাঁদের মধ্যে গুরুতর জখম তিনজনকে বারাসত জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। ...

 মুম্বই, ১৮ জুলাই: দেশে ফিরলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে মুম্বই বিমানবন্দর থেকে বেরতে দেখা যায় ভারত অধিনায়ককে। কোহলির পরনে ছিল কালো টি-শার্ট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

08:37:08 PM

গড়িয়াহাট রোডে গাড়িতে আগুন, হতাহত নেই 

06:58:00 PM

উত্তরপ্রদেশে দলিত হত্যার প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে মহিলা তৃণমূলের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল 

06:05:00 PM

শিলিগুড়িতে ভূমিকম্প 
পরপর দু’টি ভূমিকম্পে কাঁপল শিলিগুড়ি সহ দার্জিলিংয়ের বিস্তীর্ণ এলাকা। রিখটার ...বিশদ

04:13:49 PM

কর্ণাটক: আজ সন্ধ্যা ৬টার মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে, কুমারস্বামীকে চিঠি পাঠিয়ে নির্দেশ রাজ্যপালের 

04:05:11 PM

৫৬০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:38 PM