Bartaman Patrika
বিনোদন
 

সিনেমাহলের সার্ভিস চার্জ বাড়ানোর
দাবি ইম্পার, অন্যথায় ধর্মঘটের ডাক

 দীর্ঘদিন ধরেই সমস্যা চলছিল। কিন্তু কোনও সুরাহা না পেয়ে অবশেষে বুধবার সাংবাদিক সম্মেলন করল ইম্পা (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন)। সমস্যা সিঙ্গল স্ক্রিন সিনেমা হলের টিকিটের সার্ভিস চার্জ। দীর্ঘদিন ধরেই রাজ্য সরকারের কাছে টিকিটের সার্ভিস চার্জ বাড়ানোর দাবি জানিয়ে আসছে ইম্পা। কোনও সুরাহা না হলে আগামী ১৯ জুলাই থেকে রাজ্যজুড়ে ধর্মঘটের ডাক দেওয়া হবে বলেও এইদিন সাফ জানিয়ে দেয় ইম্পা। আর সিঙ্গল স্ক্রিন সিনেমাহল বন্ধ মানে পরোক্ষে সিনেমা শিল্পের ভবিষ্যৎ ক্রমশ অন্ধকারের দিকে এগিয়ে যাবে বলে মনে করছেন অনেকেই। রাজ্যে সিঙ্গল স্ক্রিন ধুঁকছে। কারণ কিছুদিন আগেই বন্ধ হয়েছে মিত্রা। চলতি মাসে বেহালার ইলোরা ও সোদপুরের মিনি রথীন্দ্র সিনেমাহল বন্ধ হয়ে গিয়েছে।
জানা যাচ্ছে, ২০০১ সাল থেকে রাজ্যের সিঙ্গল স্ক্রিন মালিকরা টিকিট প্রতি মাত্র ২-৩ টাকা সার্ভিস চার্জ পেয়ে থাকেন। এবারে এই টাকা বাড়ানোর দাবি উঠছে। ইম্পার দাবি, হলের পরিকাঠামোর ভিত্তিতে ৫,৭ ও ১০ টাকা সার্ভিস চার্জ প্রয়োজন। অথচ দেশের একাধিক রাজ্যে সিঙ্গল স্ক্রিন হল রক্ষণাবেক্ষণের জন্য সার্ভিস চার্জ চালু রয়েছে। জিএসটি চালু হওয়ার পর থেকে লিখিত অনুমতি না থাকলে ডিস্ট্রিবিউটররা হিন্দি ও ইংরেজি ছবির ক্ষেত্রে সার্ভিস চার্জ দিতে নারাজ। তাই সুষ্ঠুভাবে এই সার্ভিস চার্জ পাওয়ার ক্ষেত্রে রাজ্য সরকারের কাছে একটি লিখিত এনওসি চাইছে ইম্পা।
গত ৪ জুলাই রাজ্য সরকারকে দেওয়া শেষ চিঠির উত্তর এখনও আসেনি বলে জানিয়েছে ইম্পা। এদিন এই সংগঠনের সভাপতি পিয়া সেনগুপ্ত বলেন, ‘বাংলা ইন্ডাস্ট্রি একদম ভালো নেই। শুধু মাল্টিপ্লেক্স দিয়ে একটা ইন্ডাস্ট্রি চলতে পারে না। গত দু’বছর সরকারকে চিঠি দিয়েছি, বারংবার মৌখিক প্রতিশ্রুতি দেওয় হলেও এখনও এনওসি পেলাম না। আমাদের দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। এ ক্ষেত্রে একটা তথ্য দিয়ে রাখি, সার্ভিস চার্জ বাড়লেও টিকিটের মূল্য অপরিবর্তিতই থাকবে।’ এই সমস্যায় ইম্পার পাশে এসে দাঁড়িয়েছে আর্টিস্ট ফোরাম ও ফেডারেশনের মতো সংগঠনগুলিও। আর্টিস্ট ফোরামের তরফে অরিন্দম গঙ্গোপাধ্যায়ের অভিযোগ অবশ্য এ রাজ্যের তারকা নেতা-নেত্রীদের বিরুদ্ধে। তাঁর আক্ষেপ, ‘এখনও পর্যন্ত সংসদে এই নেতারা টলিউডকে একটা স্বতন্ত্র ইন্ডাস্ট্রি হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য কোনও রকম সওয়াল করলেন না। তাঁদের উদাসীনতা আমাদের ভাবাচ্ছে।’
নিজস্ব প্রতিনিধি
ছবি ভাস্কর মুখোপাধ্যায়
11th  July, 2019
 আমি বিজেপিতে যোগ দিইনি, বললেন মাধবী

মঙ্গলবার বিকেলের দিকে একটি ভিডিও বার্তা দাবানলের মতো ছড়িয়ে পড়ে। সেই ভিডিও বার্তায় বর্ষীয়ান অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়কে বলতে শোনা যায়, তিনি সদ্য গজিয়ে ওঠা টলিপাড়ার সংগঠন বঙ্গীয় চলচ্চিত্র পরিষদের পাশে আছেন। এই সংগঠনটির সাধারণ সম্পাদক শঙ্কুদেব পণ্ডা।
বিশদ

স্বাধীনতা না পেলে সিনেমা তৈরি ছেড়ে দেব: মৈনাক

কেরিয়ারের এই পর্যায়ে নিজেকে অনেকটাই বদলেছেন পরিচালক মৈনাক ভৌমিক। নতুন নতুন বিষয় নিয়ে ছবি করছেন। বলা যায় নিজের ঘরানা থেকে বেরিয়ে এসেছেন। নিজের প্রথম থ্রিলার ‘বর্ণপরিচয়’ মুক্তির আগেই নতুন ছবির নামও (গোয়েন্দা জুনিয়র) ঘোষণা করে দিয়েছেন।
বিশদ

ওয়েব সিরিজে স্টুডেন্ট অব দ্য ইয়ার

 ওটিটি প্ল্যাটফর্মকে কীভাবে ব্যবহার করতে হয় সেই বিষয়ে করণ জোহর একেবারে সিদ্ধহস্ত। তিনি ইতিমধ্যেই তাঁর প্রযোজনা সংস্থার ছাতার তলায় বেশ কিছু ওয়েব সিরিজের ঘোষণা করেছেন। নতুন কিছু করে দেখানোর বাসনা সর্বদাই করণের মধ্যে আছে।
বিশদ

১০০ পাউন্ডের জন্য
অক্ষয় ঝুলে থাকলেন

সোশ্যাল মিডিয়া মানেই এক এক রকমের হুজুগ। তবে এটা তেমন কিছু নয়, তবে কে না বলতে পারে অক্ষয়কুমারের এই কীর্তি দেখার পরে অনেকেই এই পদক্ষেপ নিতেই পারেন। কিছুই বুঝতে পারছেন না তো? সম্প্রতি লন্ডনের রাস্তায় অক্ষয় একটি রড ধরে ঝুলে পড়লেন। হাসি মুখে এই অভিনেতা দাঁড়িয়েই আছেন।
বিশদ

 ধড়ক এর পর তাঁরা আবার একসঙ্গে?

  ধর্মা প্রোডাকশনের একটি ছবি পরিচালনা করেছিলেন শশাঙ্ক খৈতান। নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন কোন ছবির কথা বলা হচ্ছে। এই ছবি অর্থাত্ ‘ধড়ক’-এর কথা শুনলেই চোখের সামনে দুই উজ্জ্বল তরুণ-তরুণীর মুখ ভেসে ওঠে। তাঁরা বলিউডের মিষ্টি অন স্ক্রিন জুটি— ঈশান খট্টর এবং জাহ্নবী কাপুর।
বিশদ

 ঔপন্যাসিকের চরিত্রে কাল্কি

কাল্কি কেঁকলা এমন একজন অভিনেত্রী যিনি ইতিপূর্বে বেশ কিছু চরিত্রে অভিনয় করেছেন, যে চরিত্রগুলোকে এক কথায় অন্যধারার চরিত্র বলা যায়। এই প্রতিভাবান অভিনেত্রীকে শেষ দেখা গিয়েছিল জোয়া আখতার এবং রিমা কাগতি পরিচালিত ‘মেড ইন হেভেন’ ছবিতে।
বিশদ

 সার্ক চলচ্চিত্র উৎসবে সম্মানিত নগরকীর্তন

 কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ছবি ‘নগরকীর্তন’ এর যাত্রা অব্যাহত। দেশ বিদেশের একাধিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার জেতার পর এবার নবম সার্ক চলচ্চিত্র উৎসবে চারটে পুরস্কার জিতে নিল এই ছবি।
বিশদ

 টলিউডে গেরুয়া শিবিরের পাশে মাধবী

টলিপাড়ায় বিজেপি ঘনিষ্ঠ সংগঠন বঙ্গীয় চলচ্চিত্র পরিষদ আবারও চমক নিয়ে হাজির। এবার তাদের সংগঠনের পাশে থাকার কথা দিলেন বর্ষীয়ান অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়। প্রসঙ্গত, ২০০১ সালে যাদবপুর বিধানসভা কেন্দ্র থেকে মাধবী মুখোপাধ্যায় তৃণমূল কংগ্রেসের হয়ে তত্কালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের বিরুদ্ধে ভোটে লড়েছিলেন।
বিশদ

17th  July, 2019
 নতুন সাজে বাংলা গান

 বাংলা বেসিক গানের অবস্থা বেশ খারাপ, একথা প্রায় সর্বত্র শোনা যায়। শ্রোতারা তো বলেনই, শিল্পীদের থেকেও একই কথা শোনা যায় যে ক্যাসেট বিক্রি হচ্ছে না। সিনেমার গানও যে খুব সাড়া ফেলছে এমন নয়। পুজোর বেসিক অ্যালবামের বিক্রিও তেমন নেই।
বিশদ

17th  July, 2019
তাপসীর নির্ভেজাল ভালোবাসা

বোনকে খুবই ভালোবাসেন অভিনেত্রী তাপসী পান্নু। একথা তাঁর সোশ্যাল মিডিয়া পেজে চোখ রাখলেই বোঝা যায়। কিছুদিন আগেই তাপসীর বোন শাগুন পান্নুর জন্মদিন ছিল। বোনের জন্মদিনে দিদির তরফে সারপ্রাইজ তো থাকবেই। তবে এই সারপ্রাইজ শাগুন একেবারেই আশা করতে পারেননি। তাপসী তাঁর বোনের চোখ বন্ধ করে লিফটে উঠলেন।
বিশদ

17th  July, 2019
শাহরুখ-অনুষ্কার প্রযোজনায় পাঁচটি ওয়েব সিরিজ

 মোট পাঁচটি ভিন্ন স্বাদের ওয়েব সিরিজ নিয়ে আসতে চলেছে নেটফ্লিক্স। তার মধ্যে রয়েছে ইয়ং অ্যাডাল্ট, ড্রামা, থ্রিলার, ভৌতিক এবং কমেডি। দেশের দর্শকদের জন্য নেটফ্লিক্স ক্রমাগত হরেক বিষয়ের ওয়েব সিরিজ করে চলেছে।
বিশদ

17th  July, 2019
শুভশ্রীর নাম শুনে সকলে পিছিয়ে যাওয়াতেই আমি প্রযোজক: রাজ

 শুভপরিণয়ের বছর ঘুরতে না ঘুরতেই পরিচালক স্বামীর সঙ্গে জুটি বেঁধে রুপোলি পর্দায় ফিরছেন ‘পরিণীতা’ শুভশ্রী। ছবি নিয়ে নবদম্পতি যখন আশায় বুক বেঁধেছেন, ঠিক তখনই টলিপাড়া থেকে দর্শকমহল সর্বত্র আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে একটাই নাম পরিণীতা।
বিশদ

17th  July, 2019
আইসিসি’র কি নিয়ম
বদলানোর সময় এসেছে
সোশ্যাল মিডিয়ায় সরব বিশিষ্টরা

যুদ্ধ জয় সাহসীদেরই হয়! ২৭ বছর আগের ঘটনাই কি ফিরে এল রবিবারের লর্ডসে মহাকাব্যিক ফাইনালে? সেবারও ভাগ্যের সহায়তায় বিশ্বকাপ ফাইনালে পৌঁছেছিল ইংল্যান্ড। আর এবার তো বিশ্বকাপটাই জিতে নিল। ২২ মার্চ ১৯৯২। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ওয়ার্ল্ড কাপ সেমিফাইনালে ইংল্যান্ডের সামনে সেবার দক্ষিণ আফ্রিকা।
বিশদ

16th  July, 2019
হৃতিক-টাইগারের যুদ্ধ

বছরের অন্যতম বড় মাপের ছবির নাম ঠিক হল। প্রকাশ্যে এল টিজার। হৃতিক রোশন ও টাইগার শ্রফকে এই প্রথম একসঙ্গে দেখা যাবে। কয়েক মাস আগে থেকেই ছবির কাজ শুরু হয়েছে। কিন্তু ছবির নাম অবশেষে ঠিক হল— ‘ওয়ার’। দীর্ঘদিন ধরে বলা হচ্ছিল যশরাজ ফিল্মসের এই ছবি নাকি ডান্স মুভি হবে। কিন্তু সেই ধারণা ভেঙে দিয়েছে ছবির টিজার।
বিশদ

16th  July, 2019
একনজরে
 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সরকারি জমি হস্তান্তরের অভিযোগে ৫-৭ জন বিএলএলআরও এবং রেভিনিউ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নিল ভূমি রাজস্ব দপ্তর। জমি দুর্নীতি নিয়ে নবান্নে বেশ কিছু অভিযোগ আসে। বহু জায়গাতেই সরকারি জমি হাতবদল হয়ে গিয়েছে বলে অভিযোগ করা হয় গ্রিভান্স সেলে। ...

 সুদেব দাস, আরামবাগ, বিএনএ: মঙ্গলবার গভীর রাতে আরামবাগের আরাণ্ডি-১ গ্রাম পঞ্চায়েতের প্রধানের বাড়িতে গুলি চালানোর অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। ঘটনাকে ঘিরে বুধবার সকালে ওই পঞ্চায়েতের ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার সমস্ত স্কুলে মশাবাহিত রোগের প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে সচেতনতা শিবির চলছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৯: কবি বিষ্ণু দের জন্ম
১৯১৮: দক্ষিণ আফ্রিকার বর্ণবিদ্বেষী আন্দোলনের নেতা তথা সে দেশের প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার জন্ম
১৯২৭:সঙ্গীতশিল্পী মেহেদি হাসানের জন্ম
১৯৪৯: ক্রিকেটার ডেনিস লিলির জন্ম
১৯৮২: অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জন্ম,
২০১২: অভিনেতা রাজেশ খান্নার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৩.৮৬ টাকা ৮৬.৯৯ টাকা
ইউরো ৭৫.৫৪ টাকা ৭৮.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া অহোরাত্র। শ্রবণা ৫১/১১ রাত্রি ১/৩৪। সূ উ ৫/৫/৩৯, অ ৬/১৯/৫৪, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ২/৫৬ মধ্যে, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪০ গতে ১/৩ মধ্যে।
১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৫৯/৪৩/২৬ শেষরাত্রি ৪/৫৮/১০। শ্রবণানক্ষত্র ৪৮/২৭/৩৪ রাত্রি ১২/২৭/৫০, সূ উ ৫/৪/৪৮, অ ৬/২২/১৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৮ গতে ৩/০ মধ্যে, বারবেলা ৪/৪২/৩২ গতে ৬/২২/১৩ মধ্যে, কালবেলা ৩/২/৫২ গতে ৪/৪২/৩২ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৩১ গতে ১/৩/৫০ মধ্যে।
১৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজ সফর: আগামীকাল ভারতীয় দল ঘোষণা হচ্ছে না 
ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য দল নির্বাচন আগামীকাল হচ্ছে না। শুক্রবার ...বিশদ

08:00:46 PM

  আজ হল না কর্ণাটকে আস্থাভোট
কর্ণাটকে আস্থাভোট না হয়েই আজ বিধানসভা মুলতুবি হয়ে যায়। এর ...বিশদ

06:41:29 PM

হাওড়া স্টেশনে আগুন
হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সে আগুন লাগার ঘটনা ঘটল। টিকিট কাউন্টারের ...বিশদ

06:09:01 PM

তীব্র গরমে পূর্বস্থলীর ১১জন ছাত্রছাত্রী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি
বৃহস্পতিবার তীব্র গরমে পূর্বস্থলী থানার মাজিদা গণবিদ্যাপীঠ স্কুলে ...বিশদ

05:54:53 PM

 কেতুগ্রামে তৃণমূল বিজেপি সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ
কেতুগ্রাম ১ ব্লকের কাঁদরায় বিজেপির ডেপুটেশনকে ঘিরে ধুন্ধুমার। ব্যাপক বোমাবাজিতে ...বিশদ

05:44:44 PM

শিলিগুড়ির পুলিশ কমিশনারের পদ থেকে সরানো হল ভরতলাল মিনাকে

05:17:51 PM