Bartaman Patrika
বিনোদন
 

যাঁরা আমাকে ভোট দেননি,
তাঁদের পাশেও আমি থাকব

এই দেব আর রাজনীতিতে নবাগত নন। বরং অনেক পরিণত। রাজনৈতিক শিষ্টাচার নিয়ে যখন শাসক আর বিরোধী দু’পক্ষেরই তরজা চরমে, তখন ঘাটাল থেকে দ্বিতীয়বার পরীক্ষায় বসা দীপক অধিকারীর সৌজন্যবোধের প্রশংসা সকলের মুখে। গত রবিবারই তাঁর কেন্দ্রে গন্ডগোলের জেরে কেশপুরের নাম উঠে এসেছে সংবাদপত্রের প্রথম পৃষ্ঠায়। আপাতত দেবের ভাগ্য বন্দি স্ট্রংরুমে। খানিকটা চাপ মুক্ত হয়েও তাঁর নতুন চাপ ‘কিডন্যাপ’। না, বিরোধী দলের কাউকে অপহরণের অভিযোগ ভেবে বসবেন না যেন। ভোটের রেজাল্ট আউটের পরেই রাজা চন্দর ‘কিডন্যাপ’ তাঁর নতুন পরীক্ষা। শহরের এক পাঁচতারা হোটেলের সুইটে বসে সান্ধ্য আড্ডায় ভোটে হিংসা থেকে টলিপাড়া নিয়ে সোজাসাপ্টা জবাব দিলেন দেব।

 একটা মজার প্রশ্ন দিয়ে আড্ডা শুরু করা যাক!
 একটা মজার প্রশ্ন! মানে বাকিগুলো খুব সিরিয়াস প্রশ্ন হবে মনে হচ্ছে (হাসি)।
 রুক্মিণী ‘বর্তমান’কে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, যদি ওঁকে কেউ কিডন্যাপ করে তাহলে ওঁর দাদাকে ফোন করবে। আপনাকে নয়। কারণ দেব খুব ব্যস্ত। এখন ব্যস্ততা কতটা কমল?
 ব্যস্ততা তো ছিলই। ভোট প্রচার থেকে শুরু করে নানা ধরনের ব্যস্ততা থাকে একটা নির্বাচনে। ভোট মিটে গিয়েছে। খানিকটা হাল্কা। কাজে (ছবি) ফিরে এসেছি। এখন কাজের ব্যস্ততা।
 কাজের ব্যস্ততা বলতে এই মুহূর্তে ‘কিডন্যাপ’-এর প্রোমোশন। দেবের ছবির প্রচার মানেই অভিনবত্ব। এবার প্রচারে কী নতুনত্ব থাকছে?
 এখনও তো ভোট শেষ হয়নি। তাই এখনও সবাই ভোটের দিকেই তাকিয়ে রয়েছে। তাই যাকে জমিয়ে প্রোমোশন বলে, সেটা এখনও শুরু করতে পারিনি। গণতন্ত্রের উৎসব নিয়েই সবাই মাতোয়ারা। কে ক’টা আসন পেতে পারে এসব নিয়ে জল্পনা চলছে। আমার পরিকল্পনা আগামী ১৯ তারিখ থেকে জমিয়ে প্রোমোশন শুরু করব। ওইদিনই ‘কিডন্যাপ’-এর অফিসিয়াল ট্রেলার বেরবে। ভোটের রেজাল্টটা বেরিয়ে গেলে মানুষ আবার প্রাত্যহিক জীবনে ফিরে আসবেন, আর আমরা ছবির প্রচার সারব।
 ভোটের প্রচারে দেব কতটা অভিনবত্ব আমদানি করতে পেরেছিল?
 ভোটের প্রচারের থেকে ছবির প্রচার অনেক বেশি শক্ত। ঘাটালে আমার প্রচারের একটা হাতিয়ার ছিল রাজনৈতিক সৌজন্যবোধ, শালীনতাবোধ। এবার ভোটে যা দেখলাম, কে জয় শ্রীরাম বলছে, কে বন্দেমাতরম বলছে, কে আবার রাজীব গান্ধীকে চোর বলছে..তার উপর কুকথার স্রোত বয়ে গিয়েছে। আমার সবচেয়ে বেশি চাপ ছিল। ভারতী ঘোষ (বিজেপি প্রার্থী) যা যা বলছিলেন, তার পাল্টা জবাব তো আমাকে দিতে হয়েছে। কিন্তু একটা জায়গায় দেখাতে পারবেন না দেব কুকথা বলেছে। আমাকে নিয়ে তো সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি হাসাহাসি হয়, আমি জানি। এত বড় নির্বাচন হয়ে গেল, একজন কেউ আমাকে নিয়ে ট্রোল করতে পারেনি। আসলে আমি প্রমাণ করার চেষ্টা করেছি, ভালোবাসা দিয়ে, সৌজন্যবোধ দিয়ে ভোট করা যায়, ভোটে জেতা যায়। সৌজন্যবোধ বিসর্জন দিয়ে প্রচার করতে পারব না। প্রার্থীর বিচার হবে তাঁর কাজ দিয়ে। যদি গত পাঁচ বছরে কাজ করে থাকতে পারি, মানুষ ভোট দেবেন। না করে থাকলে ভোট দেবেন না। চিৎকার চেঁচামেচি করে কী করব!
 সৌজন্যের কথা বলছিলেন। গতবার লোকসভা ভোটে আপনি সিপিআই প্রার্থী সন্তোষ রানার বাড়ি গিয়ে সৌজন্যের নজির সৃষ্টির চেষ্টা করেছিলেন।
 ঠিক কথা। রাজনৈতিক সৌজন্যবোধ প্রতিষ্ঠার চেষ্টা অনেকদিন চালাচ্ছি।
 তারপরও তো আপনার কেন্দ্রের কেশপুরে এত গন্ডগোল হল?
 কেশপুরের ইতিহাস যাঁরা জানেন, তাঁরা জানেন ওখানে ভোটে কী রকম গন্ডগোল হতো। এ বছর তো তেমন কিছুই হয়নি। তাই উল্টে বলব, আমার জন্য ওখানে গন্ডগোল অনেক কমেছে। ভারতীদি (ঘোষ) বাইরের লোক বোঝাই করে ৩০টা গাড়ি নিয়ে ওখানে ঢুকেছিলেন। তাঁকে আটকাতে গিয়েই যত গন্ডগোল। এর জবাব আমি দেবো না। মানুষ দেবেন। একজন আমাকে একটা দামি কথা বলেছিলেন। এই লড়াইটা ভোটে জেতার জন্য নয়, মানুষের কাজ করার জন্য। মানুষ যদি ভোট না দেন, তাঁদের পাশে কি আমি থাকব না? যাঁরা আমাকে ভোট দেবেন না, তাঁদের পাশেও দেব থাকবে। আমি ছবিতে অভিনয় করি। সেটা তো মানুষকেই দেখানোর জন্য। বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে দেবের একটা বড় ভূমিকা আছে, আজকে দাঁড়িয়ে সেটা কেউ অস্বীকার করতে পারবে না। আমি একটা রাজনৈতিক দল করি মানে বাকি দলের মানুষগুলো আমার শত্রু, এই মতাদর্শে আমি কখনও বিশ্বাস করি না।
 তাই ভোটের দিন বিজেপির পোলিং এজেন্টের সঙ্গে সেলফি তুলেছিলেন?
 নিশ্চয়ই। লোকটি এগিয়ে এসে বললেন, আমি বিজেপির পোলিং এজেন্ট। কিন্তু একটা ছবি তুলব। আমি বললাম, আমার দলের লোক নন তো কী হয়েছে, ছবি তুলুন। আমি রাজনৈতিক শত্রুতার মিথটাকে ভাঙতে চাই। আপনার মনে হয়েছে, বিজেপি বেশি কাজ করবে, তাই ওদের দল করেন। আমার মনে হয়েছে, দিদি (মমতা বন্দ্যোপাধ্যায়) বেশি কাজ করবেন, তাই তাঁকে সমর্থন করি। আমি তো তৃণমূলকে দেখে রাজনীতি করি না। আমি দিদিকে দেখে রাজনীতি করি। এ রাজ্যের কেউ আঙুল তুলে বলতে পারবে না, দীপক অধিকারী গত পাঁচ বছরে কোনও রাজনৈতিক সুযোগ নিয়েছে। পদের জোরে অনৈতিক সুবিধা নেওয়ার চেষ্টা করেছে। অভিনেতা দেবকে এ রাজ্যের মানুষ অনেক দিয়েছেন।
 সামনে দু’টো রেজাল্ট। ২৩ মে (ভোটের ফল) আর ৬ জুন (কিডন্যাপ মুক্তি)। কোনটা নিয়ে বেশি টেনশন?
 ৬ তারিখটা নিয়ে। কারণ ২৩ তারিখের ফলটা আমার জীবনে টেম্পোরারি। আমি জানি না কতদিন রাজনীতিতে থাকব। কিন্তু অভিনয় আমার জীবন। তাই অভিনয়ের গুরুত্ব অনেক বেশি।
 বললেন, জানি না কতদিন রাজনীতিতে থাকব। এ বছর সংসদের অধিবেশনের শেষ দিন আপনি নিজের সোশ্যাল সাইটে পোস্ট করেছিলেন, ‘সংসদে আমার শেষ দিন’। পাঁচ মিনিটের মধ্যে পোস্ট ডিলিট করে দিয়েছিলেন। কেন? দলের চাপ ছিল?
 আমি আসলে পোস্ট করতে চেয়েছিলাম আমার এই এমপি টার্মের শেষদিন। ওই নিরীহ পোস্ট ঘিরে পাঁচ মিনিটে এত ফোন আসতে শুরু করল, আমি কি ভোটে দাঁড়াচ্ছি না? দল কি টিকিট দিচ্ছে না? দলের কোনও ব্যাপার ছিল না। বুঝতে পারলাম অযথা বিতর্ক হবে। তাই ডিলিট করে দিয়েছিলাম।
 ৬ তারিখের টেনশন বলছিলেন। এবার তো টেনশন একটু কম। এই ছবিতে প্রযোজনার দায়িত্ব কাঁধে নেই। ‘অ্যামাজন অভিযান’ মানে প্রায় দু’বছর পর অন্যের প্রযোজনায় কাজ করলেন।
 আমার তো উল্টো। অন্যের প্রযোজনায় বেশি টেনশন হয়। নিজের প্রযোজনায় লোকসান হলে এক রকম। অন্য কেউ প্রযোজক হলে তাঁর টাকাটা ঘরে ফেরত দেওয়ার টেনশন থাকে। এটুকু দায়িত্ব তো একজন সুপারস্টারকে নিতেই হবে।
 ‘কিডন্যাপ’ মানুষ কেন দেখবেন?
 ছবির গল্প মানবপাচার। এ দেশে নারীর নিরাপত্তা নেই সেটা ফুটে উঠেছে। দুটো বাস্তব ঘটনাকে মিলিয়ে এই ছবির স্ক্রিপ্ট তৈরি হয়েছে। কিন্তু এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দিক ছিল বিষয়টা রিয়েলেস্টিক তুলে ধরা হবে না লার্জার দ্যান লাইফ দেখানো হবে? এ ক্ষেত্রে রানেদা (প্রযোজক নিশপাল সিং রানে) গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। উনি লার্জার দ্যান লাইফ করার পক্ষপাতী ছিলেন। তার জন্য উনি বাজেটও বরাদ্দ করেন। দুবাই, ব্যাঙ্ককে গিয়ে শ্যুটও করি। পুরোপুরি কমার্শিয়াল ছবি, তবুও খানিকটা রিয়েলিস্টিক অ্যাক্টিং করার চেষ্টা করেছি।
 নারীপাচারের গল্প বলছেন। এমনই পাচার নিয়ে ন’য়ের দশকে তপন সিংহ একটা বিখ্যাত ছবি তৈরি করেছিলেন ‘অন্তর্ধান’। ছবিটি দেখেছেন?
 না, দেখিনি।
 এবার তো ইদে আপনার ছবিকে জিতের ছবি আর সলমনের ‘ভারত’-এর সঙ্গে প্রতিযোগিতা করতে হবে। আলাদা টেনশন?
 আমার তো সারা জীবন কারও না কারও সঙ্গে টক্কর। আসলে এবার ইদে ছবি রিলিজ করতে আমি চাইছিলাম না। জিতের সঙ্গে কথা হয়েছিল, ওর ছবি ইদে রিলিজ করুক, আর আমার ছবি পুজোতে। আমার পরের ছবি ‘পাসওয়ার্ড’-এ পরম যে রোলটা করছে ওটা জিতের করার কথা ছিল। জিৎই হঠাৎ বলে ও পুজোতে অন্য ছবি নিয়ে আসবে। তখন বাধ্য হয়ে আমি ইদে ‘কিডন্যাপ’ নিয়ে এলাম। ও জানাল, এতে ওর কোনও আপত্তি নেই। নাহলে ১৫ আগস্ট এই ছবি মুক্তি পেত।
 এই গোঁফটা কি ‘পাসওয়ার্ড’-এর লুক? এই ছবির কাজ কতদূর?
 হ্যাঁ। ৮০ শতাংশ শ্যুট হয়ে গিয়েছে। ভোটের রেজাল্টের পর আবার শ্যুট শুরু হবে।
 অভিযোগ উঠছে বিগ বাজেট বলিউড ছবি সিনেমা হলগুলোর প্রাইম টাইম দখল করে নিচ্ছে। বাংলা ছবি পাত্তা পাচ্ছে না। আপনি তো শাসকদলের লোক। আপনার তো দায়িত্ব রয়েছে, সমস্যা সমাধানে।
 দু’বছর ধরে তো আমি এর বিরুদ্ধে লড়াই করছি। আমারও দাবি, বাংলা ছবির শো বেশি পাওয়া উচিত। শুধু বলিউড সমস্যা করে না। এখানেও এমন প্রযোজক আছেন, যিনি সব শো দখল করে নিলেন। অন্যের ছবি আর দেখানো গেল না। এইটুকু তো একটা ইন্ডাস্ট্রি, সবাইকে নিয়ে বাঁচতে হবে।
 এমপি প্রসঙ্গ এল। অনেক সময় সেলিব্রিটিদের বিরুদ্ধে অভিযোগ ওঠে এমনকী আপনার বিরুদ্ধেও অভিযোগ রয়েছে— দেবের সংসদে উপস্থিতি কম। তেমন ভোকাল নয়। কী বলবেন?
 কেউ সফল হলে অভিযোগ থাকবেই। মোদিজির বিরুদ্ধে অভিযোগ উনি বারাণসী যান না। রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ উনি আমেঠি যান না। অনেকে বলেন, মুনমুন সেন সংসদে যান, কিন্তু বাঁকুড়া যান না। এ ক্ষেত্রে একটাই উত্তর দেবো, তুমি যাঁদের জন্য পার্লামেন্টে পৌঁছেছ তাঁদের জন্য কী কাজ করতে পেরেছ? আমি সংসদে দাঁড়িয়ে ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে সরব হয়েছিলাম। সেচদপ্তরের সঙ্গে মিটিংও করেছি। বালিচকের ব্রিজ স্যাংশন করিয়েছি। কেন্দ্রীয় সরকারের অনেক কাজ ঘাটালের জন্য করিয়েছি। তাই তো ঘাটালের মানুষ আমাকে চেয়েছেন বলে দল আমাকে দ্বিতীয়বার টিকিট দিয়েছে। দিদিকে আমি প্রথমেই বলেছিলাম, আমার একটা কেরিয়ার আছে, তাই পার্লামেন্টে হয়তো অতটা সময় দিতে পারব না। তবে, ঘাটালের মানুষের জন্য ১০০ শতাংশ সময় দিয়েছি। এর উত্তর নিন্দুকরা ২৩ তারিখ পেয়ে যাবে।
 এমপি ল্যাডের টাকা খরচের ক্ষেত্রেও আপনার সুনাম আছে।
 ভাবুন, আমি প্রথমবার সাংসদ হয়েছিলাম। রাজনীতির অত জ্ঞানও ছিল না। তাও মানুষের জন্য কাজ করতে পেরেছিলাম। ঘাটালে যখন বন্যা হয়েছিল ওখানকার মানুষের পাশে থেকেছি।
 দ্বিতীয়বার এমপি হলে কী কী প্ল্যান আছে?
 অনেকগুলো কাজ বাকি। ঘাটালের রেলওয়ে লাইনটা ইউপিএ আমলে পাশ হয়েছিল। এনডিএ আমলে কাজ হয়নি। ওটা শুরু করাতে হবে। অনেকগুলো ব্রিজ বন্যায় ভেঙে গিয়েছে, ওগুলো করাতে হবে। পাঁচ বছরে অনেকটা না হলেও কিছুটা রাজনৈতিক জ্ঞান দেবের হয়েছে। আমি জানি, আমি একটা বেফাঁস মন্তব্য করলে তৃণমূলকে তার জন্য হেয় হতে হবে। মনে হচ্ছে, দ্বিতীয়বার সুযোগ পেলে কাজগুলো করতে পারব, সঠিক জায়গায় দরবার করতে পারব।
 জোড়া রেজাল্টের জন্য অগ্রিম শুভেচ্ছা।
 ধন্যবাদ।
অয়নকুমার দত্তছবি: দীপেশ মুখোপাধ্যায়
16th  May, 2019
আরব সাগরের তীরে রানাঘাটের রাণু 

সোশ্যাল মিডিয়াতে একটা ভিডিও ভাইরাল হল, তারপরে পুরোটাই ইতিহাস। সেই ইতিহাসের সাক্ষী এখন বলিউড। রানাঘাট স্টেশনের রাণু মণ্ডল। তিনি যে সুগায়িকা এবং ঈশ্বরপ্রদত্ত কণ্ঠের অধিকারী সেই বিষয়ে তো সন্দেহ নেই।   বিশদ

ভটভটিতে ঋষভ-বিবৃতি 

তথাগত মুখোপাধ্যায়ের নতুন ছবি ‘ভটভটি’র কথা ইতিমধ্যেই অনেকে জেনে ফেলেছেন। ভটভটি এবং তার জলপরীর চরিত্রে কে রয়েছেন, তা নিয়েই আগ্রহ। পরিচালক বলেছিলেন, এই প্রশ্নের উত্তর পেতে কিছুদিন অপেক্ষা করতে হবে।   বিশদ

ভবিষ্যৎ নয়, আমি বর্তমান নিয়ে ভাবি 

আজ, শনিবার দমদম মার্গ সঙ্গীত সম্মেলনে অংশ নিতে কলকাতায় আসছেন ভারতের বিশিষ্ট নৃত্যশিল্পী, তথা অভিনেত্রী এবং সক্রিয় সামাজিক আন্দোলনের কর্মী মল্লিকা সারাভাই। তার আগে ফোনে একান্ত আলাপচারিতায় শিল্পী নানা বিষয়ে আলোকপাত করলেন তিনি।   
বিশদ

গান ভালো হলে অরিজিৎ সিংয়ের
বদলে আমি গাইলেও হিট হবে 

সঙ্গীত জীবনের দু’দশক সম্পূর্ণ করলেন শিল্পী। সেই উপলক্ষে শহরে বিশেষ অনুষ্ঠান। তার আগে বর্তমান বিনোদনের প্রশ্নের সোজাসাপ্টা উত্তর দিলেন রাঘব চট্টোপাধ্যায়। 
বিশদ

গোত্র
সমাজের জটিল বেড়াজাল
টপকে মানবতার জয়গান 

দুই বিপরীত মেরুবাসী মানুষের পরস্পরের সান্নিধ্যে পূর্ণতর মানুষ হয়ে ওঠার গল্প ‘গোত্র’। জীবনের যে সৌন্দর্যগুলো প্রতিদিনের অভ্যাস-যাপনে চোখ এড়িয়ে যায়, সেগুলিকে খুঁজে পেয়ে দু’জনেরই মানসিক দিগন্ত প্রসারিত হয়ে ওঠে। একজন ন’বছর জেল খেটে বেরনো তারেক আলি (নাইজেল আকারা) ও অন্যজন প্রৌঢ়া মুক্তিদেবী (অনসূয়া মজুমদার)।  
বিশদ

অশ্বত্থামা হত, ইতি গজ !
সেক্রেড গেমস সিজিন ২

অহম্ ব্রহ্মাস্মি! আমিই ব্রহ্ম! শুধু এই বিশ্বাসেই গল্প এগিয়েছে। গল্পের শেষ অজানা। কেননা, এই খেলা আমার, আপনার, আমাদের সকলের থেকে অনেক বড়। অনুরাগ কাশ্যপ এবং বিক্রমাদিত্য মোতওয়ানে। দুই জিনিয়াস কী করতে পারেন, তা তো ‘সেক্রেড গেমস’-এর প্রথম সিজনে আমরা দেখেছি।
বিশদ

23rd  August, 2019
ঋত্বিক-জয়াকে নিয়ে
সৌকর্যর ভূত পরী

পরিচালক সৌকর্য ঘোষালের সাম্প্রতিক ছবি ‘রক্ত রহস্য’র শ্যুটিং শেষ। এদিকে নতুন ছবির পরিকল্পনাও একপ্রস্থ সেরে ফেলেছেন পরিচালক। এবারে তাঁর ছবির বিষয় হরর ফ্যান্টাসি। অর্থাৎ ভূতের গল্পের মধ্যেই রূপকথার অনুপ্রবেশ।
বিশদ

23rd  August, 2019
ফোর্বসের তালিকায় চতুর্থ স্থানে অক্ষয়

 সারা পৃথিবীর মধ্যে ফোর্বসের বিচারে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতাদের দশ জনের তালিকায় চতুর্থ স্থানে উঠে এল অক্ষয়কুমারের নাম। এর ফলে তিনি পিছনে ফেলে দিলেন জ্যাকি চ্যান ও উইল স্মিথের মতো বিখ্যাত অভিনেতাদেরও।
বিশদ

23rd  August, 2019
 আলিয়ার উদ্যোগে
বরুণের সমর্থন

  অভিনেত্রী আলিয়া ভাট সমাজের জন্য নানারকমের উদ্যোগ নিয়ে থাকেন। তার মধ্যে অন্যতম হল ‘মিসু’। এই উদ্যোগে বিভিন্ন সেলিব্রিটি তাঁদের আলমারি থেকে জামাকাপড় নিয়ে পিছিয়ে পড়া মানুষদের দান করেন। অনুষ্কা শর্মা এবং সোনাক্ষী সিনহার পরে বরুণ ধাওয়ান প্রথম পুরুষ সেলিব্রিটি যিনি তাঁর জামাকাপড় দান করলেন।
বিশদ

23rd  August, 2019
পাঁচিল তুলবেন সলমন

 শেষ মুহূর্তের শ্যুটিংয়ে ব্যস্ত রয়েছেন চুলবুল পাণ্ডে। ‘দাবাং ৩’-এর লুক সলমন খান কোনওভাবেই বাইরে আসতে দিতে চাইছেন না। কিছুদিন আগে তিনি তো শ্যুটিংয়ের সেটে ফোন নিয়ে আসাও বন্ধ করে দিয়েছিলেন। এদিকে সোনাক্ষী সিনহাও রাজ্জো রূপে ফিরে আসতে চসেছেন এই ছবিতে।
বিশদ

23rd  August, 2019
 এক গোছা রঙিন ফুল

পরিচালক অর্জুন দত্তের আগামী ছবি ‘গুলদস্তা’। উর্দু শব্দ গুলদস্তার অর্থ ফুলের স্তবক। কেন এমন নাম? পরিচালক বলছেন, ‘একটা ফুলের স্তবকে যেমন অনেক রঙের ফুল থাকে তেমনই এই ছবিতেই নানা রঙের স্তর রয়েছে।’ এর থেকে বেশি জানতে হলে ছবিটি দেখতে হবে।
বিশদ

22nd  August, 2019
 নতুন ধারাবাহিকে রাহুল-সন্দীপ্তা জুটি

আবার টেলিভিশনে জুটি বাধতে চলেছেন রাহুল বন্দ্যোপাধ্যায় –সন্দীপ্তা সেন। ছোটপর্দার জনপ্রিয় এই জুটিকে আবার একসঙ্গে দেখার জন্য মুখিয়ে রয়েছেন দর্শক। সান বাংলার এই ধারাবাহিকের প্রযোজনায় এসভিএফ। ধারাবাহিকটির নাম আপাতত ঠিক হয়েছে ‘আয় খুকু আয়’। তবে পরবর্তীকালে নাম পরিবর্তনও হতে পারে।
বিশদ

22nd  August, 2019
 মণীশের পোশাকে র‌্যাম্পে ক্যাটরিনার উষ্ণতা

 ল্যাকমে ফ্যাশন উইকের জ্বরে এখন মুম্বই কাঁপছে। এর মধ্যেই বিখ্যাত ফ্যাশন ডিজাইনার মণীশ মালহোত্রা তাঁর ফেস্টিভ কালেকশন ‘মাহরুমেশা’ নিয়ে এলেন। তাঁর নতুন পোশাকের সম্ভার উন্মোচন উপলক্ষে ল্যাকমে ফ্যাশন উইকে তারকাদের মেলা বসেছিল। কিন্তু সকলের নজর ছিল একজনের উপরেই। ফ্যাশন শোয়ের শো স্টপার ছিলেন ক্যাটরিনা কাইফ।
বিশদ

22nd  August, 2019
 ট্রেনে আটকে পড়লেন পরিণীতি

 কয়েকদিন আগেই আমরা প্রসেনজিত্ চট্টোপাধ্যায়কে গুমনামি বাবা রূপে দেখে চমকে গিয়েছিলাম। এবার বলিউডের তরফেও একটি চমক। মানে একটি ফার্স্ট লুক। পরিণীতি চোপড়া লন্ডনে গিয়েছেন, উপলক্ষ নতুন থ্রিলার ছবি ‘দ্য গার্ল অন দ্য ট্রেন’-এর শ্যুটিং। ছবিটি ইংরেজি থেকে রিমেক করছেন বাঙালি পরিচালক ঋভু দাশগুপ্ত।
বিশদ

22nd  August, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেডারেশনের অনুমোদিত টুর্নামেন্ট হলেও ডুরান্ড কাপের ব্যাক ড্রপে নেই এআইএফএফের কোনও লোগো। এফএসডিএলের আপত্তিতেই ডুরান্ড কাপের ব্যাক ড্রপে ফেডারেশনের লোগো নেই বলে জানা গেল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ত দপ্তরের অধীনে থাকা রাজ্যের প্রায় দু’হাজার ব্রিজ বা উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা করা হবে বছরে চারবার। কেএমডিএ’র অধীনে থাকা উড়ালপুলগুলির স্বাস্থ্য পরীক্ষার জন্য ব্রিজ অ্যাডভাইসরি কমিটি তৈরি করা হয়েছে। তাদের নির্দেশেই ব্রিজের যান চলাচল বন্ধ রেখে লোড ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ক্রেডিট কার্ড পরিষেবা চালু করল বন্ধন ব্যাঙ্ক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কের সঙ্গে যৌথভাবে এই ক্রেডিট কার্ড আনা হচ্ছে। শুক্রবার চতুর্থ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিক বৈঠকে ক্রেডিট কার্ড চালু করার কথা ঘোষণা করেন বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান এবং ...

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): বাবরি মসজিদ ধ্বংস মামলার দায়িত্বপ্রাপ্ত বিশেষ বিচারকের মেয়াদ বৃদ্ধির জন্য উত্তরপ্রদেশ সরকারকে শুক্রবার নির্দেশিকা জারি করতে বলল সুপ্রিম কোর্ট। আগামী দু’সপ্তাহের মধ্যে এই নির্দেশিকা জারি করতে হবে। ৩০ সেপ্টেম্বর অবসর গ্রহণ করতে চলেছেন ওই বিশেষ বিচারক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতমূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্ম
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  August, 2019

দিন পঞ্জিকা

আজ জন্মাষ্টমী উৎসব
৭ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, অষ্টমী ৮/১ দিবা ৮/৩২। রোহিণী ৫৭/১৯ রাত্রি ৪/১৬। সূ উ ৫/২০/১, অ ৫/৫৮/২১, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/১৩ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি।
আজ জন্মাষ্টমী উৎসব
৬ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, নবমী ৫৪/২১/৫৯ রাত্রি ৩/৩/৫১। রোহিণীনক্ষত্র ৪৮/১৪/৪৬ রাত্রি ১২/৩৬/৫৭, সূ উ ৫/১৯/৩, অ ৬/১/২৭, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১২/৪৮ মধ্যে এবং রাত্রি ৮/১৪ গতে ১০/৩০ মধ্যে ও ১১/৫৭ গতে ১/৩১ মধ্যে ও ২/১৭ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ১/১৫/৩৩ গতে ২/৫০/৫১ মধ্যে, কালবেলা ৬/৫৪/২১ মধ্যে ও ৪/২৬/৯ গতে ৬/১/২৭ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৯ মধ্যে ও ৩/৫৪/২১ গতে ৫/১৯/১৯ মধ্যে।
 ২২ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঝাড়খণ্ডে লাইনচ্যুত মালগাড়ি 
ঝাড়খণ্ডে লাইনচ্যুত মালগাড়ি। দুর্ঘটনার জেরে বহু দুরপাল্লার ট্রেন একাধিক স্টেশনে ...বিশদ

09:20:10 PM

ডুরান্ড কাপ জিতল গোকুলাম
মোহন বাগানকে ২-১ গোলে হারিয়ে ডুরান্ড কাপ জিতল গোকুলাম এফ ...বিশদ

07:02:58 PM

অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিতে কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত 
প্রতিরক্ষা উৎপাদন সচিবের থেকে লিখিত আশ্বাস মেলায় কর্মবিরতি প্রত্যাহার করলেন ...বিশদ

03:49:44 PM

অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের 

02:40:20 PM

প্রয়াত অরুণ জেটলি, আজকের দিনের সব কর্মসূচি বাতিল করল রাজ্য বিজেপি 

02:09:35 PM

এক গুরুত্বপূর্ণ বন্ধুকে হারামাল, অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ করে ট্যুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

01:41:21 PM