Bartaman Patrika
বিনোদন
 

১৩ বছর পেরিয়ে 

হেঁসেলকে হাতিয়ার করে হনলুলু থেকে হংকং, হায়দরাবাদ থেকে হাতিবাগান, সাততারা হোটেল বা সাবেক পলেস্তরা খসা রেস্তোরাঁ, প্রায় সব জায়গাতেই এখন মহিলারাও পুরুষ শেফদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে রসনা-বিপ্লব ঘটাচ্ছেন। এই বদলে যাওয়া ছবিটাক বেশ তারিয়ে তারিয়ে ঝাল আচার খাওয়ার মতো উপভোগ করছেন অপরাজিতা আঢ্য। জি বাংলার ‘রান্নাঘর’-এর গিন্নি ওরফে সঞ্চালক। তেরো পার করে চোদ্দয় পড়ল ‘রান্নাঘর’। সময়ের নিরিখে ঐতিহাসিক এই কুকারি শো’য়ে তৈরি হয়েছে প্রায় ছ’হাজার রকমের পদ। দেশি-বিদেশি, আটপৌরে-সাবেক, স্পাইসি-সাদামাটা হরেকরকম পদের মনমাতানো স্বাদ দিয়ে বাঙালির হেঁসেলকে বৈচিত্রময় করে তুলেছেন যাঁরা, তাঁদের বেশিরভাগই মহিলা রন্ধনশিল্পী। তাই পক্ষকাল ধরে চলা রান্নাঘরের ‘জন্মদিন জমজমাট’ পর্বে অপরাজিতার হেঁসেলে হাজির হয়েছিলেন শহরের নামিদামী রেস্তরাঁর পুরুষ শেফদের পাশাপাশি মহিলা শেফ তথা রন্ধন বিশেজ্ঞরাও। তালিকাটা নেহাত মন্দ নয়। ডোমা ওয়াঙ্গ, মনজিলাৎ ফতিমা, বিপাশা মুখোপাধ্যায়, শর্মিষ্ঠা দে, শুক্লা মুখোপাধ্যায়, দীপান্বিতা ভাটিয়া, মধুমিতা মোহান্ত প্রমুখ। সুতরাং, পোশাদারি হেঁসেলে পুরুষ শেফদেরই রাজত্ব, এই তত্ত্বটা ক্রমশ ক্লিশে হতে শুরু করেছে বলে মনে করেন অপরাজিতা। তিনি গত একবছর ধরে এই কুকারি শো’ র হোস্ট। বলেন, ‘এতদিন জানতাম বাড়ির হেঁসেল মানে ঠাকুমা, মা, কাকিমাদের সাম্রাজ্য। আর বড় বড় হোটেল রেস্তরাঁর রাঁধুনে মানে মাথায় লম্বা টুপিওলা পুরুষ। এই কথাটা এখন আর খাটছে না। শরীরে রীতিমতো অ্যাপ্রন জড়িয়ে রকমারি পদ আর মনমাতানো স্বাদে রসনায় ঝড় তোলা নানা খাবার তৈরি করে দেশে বিদেশে ভোজন রসিকদের মাত করছেন মেয়েরাও। মহিলারা এখন সাততারা হোটেলের শেফ।’
অপরাজিতার ‘রান্নাঘর’-এ পা দিতেই নাকে ভেসে এলো জিভে জল আনা রান্নার সুগন্ধ। ক্যামেরার সামনে অপরাজিতাকে পাশে নিয়ে তখন সাবেক নেপালি রান্না রেঁধে দেখাচ্ছিলেন ডোমা ওয়াঙ্গ। কালিম্পঙের মেয়ে ডোমা বিবাহ সুত্রে চৌত্রিশ বছর কলকাতায় কাটিয়ে এখন পুরোদস্তুর বাঙালি। বাংলাটাও ঝরঝরে। পাঁচফোড়ন আর সরষের তেলে মজেছেন বাঙালিদের দেখেই। রান্নায় নুন ছড়িয়ে দেন আঙুলে করে। কিন্তু ভুলতে পারেননি পাহাড়ি প্রদেশের কান লাল করা ঝালের ব্যবহার। পাহাড়িদের অতিরিক্ত ঝাল খাওয়ার কারণ হিসেবে এক চমকপ্রদ গুপ্ত কথা শোনালেন ডোমা। চড়াই-উৎরাইয়ে ভরা ভূমিতে কাজ করতে গিয়ে যাতে শরীরে না ক্লান্তি গ্রাস করে, তাই পাহাড়ি মানুষগুলি ঝাল রান্না খেয়ে স্নায়ুগুলোকে উত্তেজিত করে রাখেন। ডোমা রাঁধলেন নেপালি ঝাল আলুর দম, আলুর থুপ্পা প্রভৃতি।
‘মনে অহংকার ছিল, আমি খুব ভালো রাঁধুনি। কিন্তু এখানে এসে বুঝলাম আমি অনেককিছুই জানি না। কত রান্না যে শিখলাম।’ স্বীকারোক্তি অপরাজিতার। যোগ করেন, ‘অনেক পুরাতনী বা সনাতনী রান্না, যা আজ বাঙালির হেঁসেল থেকে উধাও হয়ে গেছে, সেই রান্নাগুলোকেও পুঁথি ঘেঁটে উদ্ধার করা হয় এখানে। আসলে রান্নাটা একটা শিল্প। জোগাড় থেকে শুরু করে পরিবেশন পর্যন্ত সবেতেই একটা আর্ট আছে।’ ‘গাইতে গাইতে গায়েন হয়েছি, রাঁধতে রাঁধতে রাঁধুনি। কিন্তু বিশ্বের যে প্রান্তেই যাই না কেন, ডাল-ভাত আমার চাই-ই চাই।’ বলে তৃপ্তির ঢেঁকুর তোলার মতো ঠোঁটে হাসি ছড়িয়ে পড়ে অপরাজিতার। কর্মব্যস্ত জীবনের ‘স্ট্রিটফুড’ প্রিয় মানুষদের প্রতি অপরাজিতার পরামর্শ, ‘যত ব্যস্ততাই থাক, বাড়িতে একটু ডাল-ভাত ফুটিয়ে নিন। শরীরটাই তো আসল। ওটা ঠিক না থাকলে সবই যে অর্থহীন হয়ে যাবে।’
প্রিয়ব্রত দত্ত ছবি: ভাস্কর মুখোপাধ্যায়  
15th  May, 2019
টেলিশিল্পীদের কয়েক কোটি টাকা পারিশ্রমিক বকেয়া, ‘বেপাত্তা’ প্রযোজক 

গত কয়েক মাস ধরেই ছোটপর্দার বেশকিছু প্রযোজকের বিরুদ্ধে শিল্পীদের পারিশ্রমিক না মেটানোর অভিযোগ উঠছিল। এবার কলাকুশলীদের বকেয়া টাকা মেটানোর দাবিতে সরব হল আর্টিস্ট ফোরাম (ওয়েস্ট বেঙ্গল মোশন পিকচার্স আর্টিস্ট’স ফোরাম)। 
বিশদ

কী চাইছেন সহশিল্পীরা?

ভোট আসে ভোট যায় কিন্তু প্রতিশ্রুতি সেই ফাঁকা কলসির মতোই বাজতে থাকে। তার মধ্যেই এই বছর টলিপাড়া থেকে এক ঝাঁক মুখ ভোটের ময়দানে। সাত দফা নির্বাচনের শেষে বহুল চর্চিত এক্সিট পোল আজ মিলিয়ে দেখার দিন। কয়েক ঘণ্টার মধ্যে নির্ধারিত হবে ভারতের সিংহাসন কার দখলে! তবে এই বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী কিন্তু টলিউডের দুর্গ কম-বেশি অটুট থাকছে। আমরা পৌঁছলাম বাংলার শিল্পীমহলের কাছে। আমাদের সঙ্গে ছিল দু’টি প্রশ্ন। নব নির্বাচিত সাংসদদের কাছে তাঁদের কী প্রত্যাশা এবং ভোটের ময়দানে টলিপাড়ার কোন প্রার্থীকে সবচেয়ে সপ্রতিভ মনে হল?
বিশদ

23rd  May, 2019
তীক্ষ্ণ পর্যবেক্ষণ ক্ষমতা যে কোনও
অভিনেতারই থাকা উচিত

এক বছর পর আবার গুপ্তধনের সন্ধানে নামছে সোনা দা। এবার তার সন্ধান দুর্গেশগড়ে। এবারের অভিযান আরও বড় আকারের। এ তো গেল রিল লাইফের গল্প। রিয়েল লাইফে টানা দু’মাস ছুটি কাটালেন আবির চট্টোপাধ্যায়। নতুন ছবি ‘দুর্গেশগড়ের গুপ্তধন’ থেকে ব্যক্তিগত জীবন সব প্রশ্নের চটপট উত্তর দিলেন অভিনেতা।
বিশদ

23rd  May, 2019
করিনা মাধুরী ডুয়েল?

  ডান্স ইন্ডিয়া ডান্স-এ বিচারক করিনা? আর কিছুদিনের মধ্যেই শুরু হতে চলেছে জি টিভির জনপ্রিয় রিয়ালিটি শো ডান্স ইন্ডিয়া ডান্স। গত ছ’টি সিজন যেমন সাফল্যের মুখ দেখেছে সেই জনপ্রিয়তাকে আরও একধাপ বাড়িয়ে নিয়ে যেতে এবার কোমর বেঁধে নেমেছে চ্যানেল কর্তৃপক্ষও।
বিশদ

23rd  May, 2019
রজত জয়ন্তী

আরিব্বাস! দশ নয়, পনেরো নয় এক্কেবারে পঁচিশ বছর! তা নয়তো আর বলছি কি? সুস্মিতা সেনের মিস ইউনিভার্স পর্ব পঁচিশ বছর পার করে ফেলেছে। আর এই ব্যাপারে সুস্মিতা তো উত্তেজিত বটেই। কিন্তু তাঁর চেয়ে ঢের বেশি উত্তেজিত সুস্মিতার বয়ফ্রেন্ড রোমান শল।
বিশদ

23rd  May, 2019
শ্রীদেবী নেই, সিক্যুয়েলে না

গুরুগম্ভীর গলায় আর শোনা যাবে না ‘মোগ্যাম্বো খুশ হুয়া’। দেখা যাবে না হাওয়া হাওয়াই-এর নাচও। দু’জনেই পাড়ি দিয়েছেন অন্য জগতে। এর মধ্যেই সিক্যুয়েলের জল্পনায় জল ঢেলে দিয়েছেন পরিচালক শেখর কাপুর। সাফ জানিয়ে দিয়েছেন হচ্ছে না ‘মিস্টার ইন্ডিয়া’ ছবির সিক্যুয়েল।
বিশদ

23rd  May, 2019
পারিশ্রমিক না পেয়ে ধারাবাহিক
ছাড়লেন ‘নিমাই’

পারিশ্রমিক নিয়ে একপ্রস্থ জলঘোলা আগেই হয়েছে। কর্মবিরতি থেকে বহু আন্দোলনের সাক্ষী থেকেছে টলিপাড়া। পরিস্থিতি এখন অনেক ক্ষেত্রেই বদলায়নি। এবার পারিশ্রমিক না দেওয়ার অভিযোগ উঠল প্রযোজক রানা সরকারের বিরুদ্ধে। আর এর জেরেই নাকি কালারস বাংলার জনপ্রিয় ধারাবাহিক ‘মহাপ্রভু শ্রীচৈতন্য’র মুখ্য চরিত্র থেকে সরে দাঁড়ালেন শুভ রায়চৌধুরী।
বিশদ

22nd  May, 2019
 লর্ডসে লর্ডলি স্টাইলে

ছবির কাজটা শুরু হয়েছিল ধরমশালা ও চণ্ডীগড় দিয়ে। সে সব কাজ কবেই শেষ করে ফেলেছেন রণবীর সিং। আপাতত তিনি ইংল্যান্ডে উড়ে যাবেন। বিয়ে হয়েছে মোটে ছ’মাস, কোথায় এই সময়টা হানিমুন করে কাটাবেন, তা নয়। বিজ্ঞাপন, ছবি, ট্রেনিং, রিহার্সাল কাজের যেন আর শেষই নেই।
বিশদ

22nd  May, 2019
 পরিচালকহীন লক্ষ্মী

গত শনিবার অক্ষয়কুমার তাঁর পরবর্তী ছবি ‘লক্ষ্মী বম্ব’-এর পোস্টার দর্শকদের সামনে নিয়ে আসেন। অক্ষয় ছবিতে একজন ট্রান্সজেন্ডারের চরিত্রে অভিনয় করছেন। ছবিটি একটি দক্ষিণী ছবির রিমেক। পোস্টার প্রকাশিত হওয়ার পরেই দর্শকদের মনে কৌতূহল আরও বাড়তে থাকে। কিন্তু এর মধ্যে আবার ঝামেলা।
বিশদ

22nd  May, 2019
বিরাটদের জন্য গান
গাইলেন মিতালি

আইপিএল শেষ হতে না হতেই ক্রিকেট বিশ্বকাপ একেবারে দরজায় কড়া নাড়ছে। আপামর ক্রিকেটপ্রেমী মানুষ আরও একবার ১৯৮৩ এবং ২০১১ সালের পুনরাবৃত্তি দেখার আশায় বুক বাঁধতে শুরু করেছেন। শুধু সাধারণ মানুষ কেন, ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজও বিশ্বকাপে অংশগ্রহণকারী জাতীয় দলকে তাঁর শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন।
বিশদ

22nd  May, 2019
আমিরের ভাগ্নে ইমরানের
বিবাহ বিচ্ছেদ?

এক-আধ বছর নয়, আট বছরের সম্পর্কে ইতি টানতে চলেছেন ইমরান খান ও অবন্তিকা মালিক। বি-টাউনের গসিপ, ইতিধ্যেই নাকি ‘দিল্লি বিল্লি’র নায়ক ইমরান আলাদা থাকা শুরু করেছেন। কিন্তু তাঁরা এখনও কোনওরকম আইনি পদক্ষেপ গ্রহণ করেননি।
বিশদ

22nd  May, 2019
ক্ষমা চাইলেন বিবেক

মঙ্গলবার বিতর্কিত ট্যুইট করার পর চূড়ান্ত সমালোচনার মুখে পড়েছেন বিবেক ওবেরয়। গতকাল সকালে সেই বিতর্কিত ট্যুইটটি অফিশিয়াল ট্যুইটার অ্যাকাউন্ট থেকে ডিলিট করে বিবেক পাল্টা দুটো ট্যুইট করেন।
বিশদ

22nd  May, 2019
ছবির সেঞ্চুরি করে অবসর নেবেন প্রিয়দর্শন

হিন্দি-মালায়লাম পরিচালক প্রিয়দর্শন এই মুহূর্তে তাঁর ৯৩তম ছবির শ্যুটিং করতে ব্যস্ত। সমস্ত জল্পনায় জল ঢেলে দিয়ে ছবির প্রযোজক ফিরোজ নাদিয়াদওয়ালা ঘোষণা করেছেন, ‘হেরা ফেরি ৩’-এর পরিচালনা করছেন না প্রিয়দর্শন।
বিশদ

22nd  May, 2019
সিঙ্গল ফাদার হলেন
ডিনো মোরিয়া

মাতৃত্ব নিছকই একটা শব্দ নয়। এর সঙ্গে জড়িয়ে রয়েছে এক অনন্য বোধ। মা হতে চলেছি থেকে শুরু করে প্রথম মা ডাক শোনা পর্যন্ত সমস্ত নারীর শরীর এবং মনে চলতে থাকে নানা রকমের ভাঙা-গড়া। বদলে যাওয়া মানসিক অবস্থাই বোধহয় একজন নারীকে মা করে তোলে।
বিশদ

22nd  May, 2019
একনজরে
  প্যারিস, ২৫ মে: ফরাসি ওপেনে নোভাক ডকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি। বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একটানা চারটি গ্র্যান্ডস্ল্যাম জিতবেন এবার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলে। এই নিয়ে দ্বিতীয়বার। ২০১৬ সালে বছরের চারটি গ্র্যান্ডস্ল্যামই জিতেছিলেন এই সার্বিয়ান তারকা। ...

বিএনএ, জলপাইগুড়ি: বেতন আটকে রাখায় ধূপগুড়ি ব্লক স্বাস্থ্য আধিকারিকের বিরুদ্ধে থানায় এফআইআর করে চাকরি খোয়ালেন জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দপ্তরের একজন ডেটা এন্ট্রি অপারেটর। প্রায় ১২ বছর স্বাস্থ্য দপ্তরের কাজ করার পর চুক্তিভিত্তিক   ...

সংবাদদাতা, রামপুরহাট: লোকসভা ভোটের ফলাফলের রামপুরহাট পুরসভার ১৮টি ওয়ার্ডের মধ্যে ১৬টিতে তৃণমূলের পরাজয় হয়েছে। এমনকী, খোদ পুরসভার চেয়ারম্যানের ওয়ার্ডেই গোহারা হেরেছে শাসক দল। এই অবস্থায় চেয়ারম্যানের ইস্তফা দাবি করেছে বিজেপি।  ...

 জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট না হোক অন্তত আসন সমঝোতা করলে তারা দু’ পক্ষই লাভবান হতো। ভোটের ফল প্রকাশের পর এখন এভাবেই হাত কামড়াচ্ছেন বাম ও কংগ্রেস নেতৃত্বের একাংশ। তাঁরা ঐক্যবদ্ধ হলে ভোটের মেরুকরণ এতটা মসৃণ হতো না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে, সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৯/৪০ দিবা ৮/৫০। ধনিষ্ঠা ২০/৪২ দিবা ১/১৪। সূ উ ৪/৫৬/৪৬, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৪ গতে ১/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৪ গতে ২/১৫ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৭/০/৩৮ দিবা ৭/৪৪/৪৪। ধনিষ্ঠানক্ষত্র ১৯/১/৩২ দিবা ১২/৩৩/৬, সূ উ ৪/৫৬/২৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৪/৫৩ গতে ১১/৩৪/২১ মধ্যে, কালবেলা ১১/৩৪/২১ মধ্যে ও ১/১৩/৪৯ মধ্যে, কালরাত্রি ১১/৫৪/৫৩ গতে ২/১৫/২৫ মধ্যে।
২০ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
পেরুতে ভূমিকম্প, মাত্রা ৮.০ 

02:29:37 PM

লুধিয়ানায় সাড়ে ৩ কেজি হেরোইন সহ গ্রেপ্তার ২ 

02:26:00 PM

নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবিতে চেঙ্গাইল প্রেমচাঁদ জুটমিলে শ্রমিকদের বিক্ষোভ 

12:31:00 PM

আমেথিতে বিজেপি কর্মীকে গুলি করে খুন

11:54:00 AM

জলপাইগুড়ির পাহাড়পুরে বিজেপি কর্মী-সমর্থকদের উপর হামলার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে, জখম ৩ 

11:25:00 AM

দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভূমিকম্প 
দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভূমিকম্প। মাত্রা ছিল ৪.৮। আজ সকাল ১০টা ...বিশদ

11:02:00 AM