Bartaman Patrika
বিনোদন
 

 মাঠের বাইরের আইপিএল

আইপিএল এবং বিনোদন এখন সমার্থক। আইপিএলের সাজানো ডালি থেকে মানুষ কিন্তু বিনোদন খুঁটে খাচ্ছে। একবার গ্যালারির দিকে চোখ রাখলেই বোঝা যায় রং-বেরঙের জার্সি থেকে শুরু করে নানা রকমের সাজে সজ্জিত হয়ে হাজির আট থেকে আশি। কারওর গালে প্রিয় দলের নাম লেখা কারও মাথায় আবার প্রিয় দলের লোগো বসানো টুপি। অদ্ভুত দেখতে নকল চুল। আরও কত কী! এইসবের নেপথ্যে কারা থাকেন বলুন তো? ইডেনে খেলা থাকলেই ধর্মতলা থেকে শুরু করে রানি রাসমণি অ্যাভিনিউ পর্যন্ত যাঁরা দর্শকদের সাজানোর দায়িত্ব নিয়ে থাকেন, আজ রইল তাঁদের নেপথ্যের কাহিনী।
আটটা থেকে খেলা শুরু। কিন্তু তখনও সূর্য ইডেনের প্রান্ত স্পর্শ করেনি। তাতে কী! হরেক রকমের জার্সি, হেড ব্যান্ড, রিস্ট ব্যান্ড, পোস্টার কালার নিয়ে এক ঝাঁক তরুণ হাজির। তাঁরাই ধর্মতলা থেকে ইডেন পর্যন্ত রাস্তার দখল নিয়ে নিয়েছেন। পাঁচটা-সাড়ে পাঁচটা থেকে দর্শকদের আনাগোনা শুরু। এসপ্ল্যানেড মেট্রো থেকে বেরতেই একটি বাচ্চা ছেলে পিঠে ব্যাগ নিয়ে আর হাতে কিছু কেকেআর লেখা হেড ব্যান্ড নিয়ে ‘দশ টাকা! দশ টাকা!’ হাঁকতে হাঁকতে এগিয়ে এল। গোঁফের রেখা এখনও স্পষ্ট নয়। জিজ্ঞেস করতেই জানা গেল, মধ্যমগ্রামে থাকে। সবে মাধ্যমিক দিয়েছে। এখন স্কুল ছুটি তাই হাত খরচ চালানোর জন্য এই কাজ করছে। পাঁচ টাকা দরে মোট তিরিশটা ব্যান্ড কিনেছে। দশ টাকাতে বিক্রি করছে, তবে দুটো খেলা হয়ে গেল এখনও তেমন বিক্রি হল না। এদিকে বাড়িতে কিছুই জানে না। সে বলেই দিল, বাড়িতে জানলে খুব বকবে। রাস্তা পেরিয়ে এগতেই টিকিট নিয়ে এগিয়ে এলেন একজন। ৫০০ টাকার টিকিট সেখানে প্রায় দেড় হাজারে বিকোচ্ছে। টিকিট নেব না শুনে খানিক বিরক্তই হলেন। এরপর রঙের ছোট ছোট ডাব্বা নিয়ে তুলি হাতে আর একটু হলে গালে কেকেআরের লোগো এঁকেই ফেলছিলেন। তিনি একটি বেসরকারি কোম্পানিতে সেলসের চাকরি করেন। খেলা থাকলে সন্ধেবেলা চলে আসেন রং-তুলি নিয়ে। দমদম থেকে আসা ছেলেটি দুই গালে রং করতে ২০ টাকা নিয়ে থাকেন। তাঁর কথায় ব্যবসা জমজমাট। এইসব করলে চাকরিতেও কোনও সমস্যা হচ্ছে না। কাজেই আইপিএলের খেলা থাকলে এই কাজ করে সহজেই টাকা রোজগার করা যায়। এরকমই সারি সারি যুবক বাড়তি কিছু উপার্জনের লক্ষ্যে এগিয়ে চলেছেন। হঠাত্ চোখে পড়ল, একেবারেই বয়সে কম একটি ছেলে রং, ব্যান্ড নিয়ে বসে রয়েছে। জিজ্ঞেস করাতে বলল, ক্লাস সিক্সে পড়ে। বলেই আঙুল তুলে এক ভদ্রলোককে দেখিয়ে বলল, ওই তো আমার বাবা। খেলা থাকলে এখানে চলে আসি দু’জনে। ওর বাবা একটি জীবনবিমা কোম্পানিতে কাজ করেন। তিনি বললেন, ছেলে একদিন বায়না ধরল, এখানে এসে ব্যান্ড বিক্রি করবে। গালে ছবি আঁকবে। ছেলের বায়নাতে সায় দিয়ে, বাবাও চলে এলেন। ওদিকে হাতিবাগান থেকে কিছু পতাকা কিনে এনে ২০ টাকায় বিক্রি করছেন নিউ ব্যারাকপুর থেকে আসা এক তরুণ। সমস্ত দলের জার্সি ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এই জার্সি বিক্রেতাদের প্রত্যেকেরই ময়দান মার্কেটে খেলার সরঞ্জামের দোকান আছে। তাঁরাই খেলার দিন ফুটপাতে এসে জার্সি বিক্রি করেন। শহিদ মিনারের সামনে বিষণ্ণ চোখে হাতে এক থালা রং নিয়ে দাঁড়িয়ে আছে সদ্য উচ্চমাধ্যমিক দেওয়া এক তরুণ। ওর বাবা সোদপুরে ভ্যান চালান। পরিবারে টাকার দরকার। এখন তো স্কুল ছুটি, অগত্যা আইপিএল তার কাছে সত্পথে দু’টাকা বাড়তি রোজগারের পথ খুলে দিয়েছে। কিন্তু আজ হিসেব বড় নিষ্ঠুর। খরচটুকু ওঠাতে পারেনি সে। ইডেনে কোহলি সেদিন সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে। সেখান থেকে ঢিল ছোঁড়া দূরত্বে সেঞ্চুরি নিয়ে মাথা ব্যাথা নেই বারুইপুর থেকে আসা দুই রাজমিস্ত্রির। কারণ তাঁদের সবকটা ব্যান্ড আর জার্সি বিক্রি হয়ে গিয়েছে। ওঁদের কথায় এই কাজে খাটনি কম, টাকাও তুলনামূলকভাবে বেশি।
আইপিএল এঁদের কাছে আর কিছুই না, শুধু সত্পথে আয় করার একটি পথ মাত্র। সারা বছর তো একই রকম, কয়েকটা দিন ভালো থাকার আশা নিয়ে মফস্‌সল থেকে শহরের রাজপথে পা ফেলেন ওঁরা।
সোহম কর
25th  April, 2019
 রোদ ঝলমলে লাদাখে সিদ্ধার্থের ক্রিকেট

 খানিকটা দেরি তো হয়েছিল। তবে এখন সব বাধা-বিপত্তি কাটিয়ে সিদ্ধার্থ মালহোত্রা তাঁর ‘শেরশাহ’ ছবির শ্যুটিং করছেন লাদাখে। গা ছমছমে পরিস্থিতি একেবারেই নেই। বরং একেবারে ফুরফুরে মেজাজে শ্যুটিং চলছে কার্গিলে। সিদ্ধাথের্র পোস্ট করা ছবি সেই কথা বলছে।
বিশদ

 বাহুবলী বনাম ভাইজান

ছোট পর্দার জনপ্রিয় নাচের রিয়েলিটি শো ‘নাচ বালিয়ে ৯’ এর একটি পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণী সুপারস্টার প্রভাস ও শ্রদ্ধা কাপুর। উদ্দেশ্য ছিল এই জুটির নতুন ছবি ‘সাহু’র প্রচার সারা। আর ফ্লোরে একফাঁকে তৈরি হল এই বিরল মুহূর্ত।
বিশদ

নভেম্বরেই বরুণ ধাওয়ানের বিয়ে?

বরুণ ধাওয়ান এবং তাঁর বাবা পরিচালক ডেভিড ধাওয়ান পরিষ্কারভাবেই বলেছেন যে, এই মুহূর্তে বরুণের বিয়ে হচ্ছে না। তবে হাওয়ায় যে খবর ঘুরপাক খাচ্ছে, তা কিন্তু অন্য কথা বলছে। এই তরুণ অভিনেতা নাকি তাঁর ঘনিষ্ঠ বন্ধুবান্ধবদের আগামী নভেম্বর মাসের কিছু নির্দিষ্ট দিন খালি রাখতে বলেছেন।
বিশদ

সোশ্যাল মিডিয়াকে সুন্দর
করতে অনুষ্কার উদ্যোগ

 সোশ্যাল মিডিয়া আজ মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ। ভালো-মন্দর মিশেলেই প্রতিদিন সোশ্যাল মিডিয়া আরও শক্তিশালী হয়ে উঠছে। তবে নেতিবাচক দিককে সরিয়ে এবারে সোশ্যাল মিডিয়াকে আরও পজিটিভ করে তুলতে উদ্যোগ নিলেন অনুষ্কা শর্মা।
বিশদ

 সুমনের ওয়েব ফিল্মে রাগিণী

 ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য পরিচালক সুমন মুখোপাধ্যায়ের হিন্দি ছবি ‘পোশম পা’ তে ইন্টারেস্টিং চরিত্রে অভিনয় করেছেন রাগিণী খান্না। এর আগে শঙ্কর রমনের ‘গুরগাঁও’ ছবিতে রাগিণীর অভিনয় সমালোচকদের পছন্দ হয়েছিল। এবারে এই ছবিতে রাগিণীকে একদম ডার্ক চরিত্রে দেখা যাবে।
বিশদ

 যোগাযোগ বিচ্ছিন্ন জায়রা, পরিচালকের দীর্ঘ চিঠি

চিত্র পরিচালক সোনালি বোস জম্মু ও কাশ্মীরের সাম্প্রতিক অবস্থা নিয়ে একটি দীর্ঘ চিঠি লিখেছেন। সেই চিঠির মধ্যে উঠে এসেছে আরও একটি জ্বলন্ত প্রসঙ্গ। তিনি বেশ কিছুদিন হল তাঁর আগামী ছবি ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’-এর অভিনেত্রী জায়রা ওয়াসিমের সঙ্গে কোনও যোগাযোগ করতে পারছেন না।
বিশদ

ফের বিতর্কে অনুরাগ,
সঙ্গী সেক্রেড গেমস

 নেটফ্লিক্সে অনুরাগ কাশ্যপ পরিচালিত ‘সেক্রেড গেমস’-এর দ্বিতীয় কিস্তি নিয়ে দর্শকদের উত্সাহর শেষ নেই। তবে অনেকেই দ্বিতীয় কিস্তিতে খুব একটা খুশি হতে পারেননি। এরই মাঝে আবার বিতর্কের হাতছানি। দিল্লির আকালি দলের বিধায়ক মনজিন্দার সিং শীর্ষ ‘সেক্রেড গেমস’-এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন।
বিশদ

 মাসের শেষে ছুটিতে আয়ুষ্মান

  এই মুহূর্তে বি টাউনে অন্যতম চর্চিত নাম যে আয়ুষ্মান খুরানা সে বিষয়ে কোনও সন্দেহ নেই। পরপর পাঁচটা সফল ছবি। তারপর আবার সেরা অভিনেতার জাতীয় পুরস্কার— বক্সঅফিসেও আয়ুষ্মানেরই জয়জয়কার। আর সফল অভিনেতা মানেই কাজের ব্যস্ততা। বিগত কয়েক মাস ব্যস্ততাই কাটছে না ‘অন্ধাধুন’ এর আকাশের।
বিশদ

প্রয়াত বিশিষ্ট সঙ্গীত পরিচালক খৈয়াম 

মুম্বই, ২০ আগস্ট (পিটিআই): প্রয়াত বিশিষ্ট সঙ্গীত পরিচালক মহম্মদ জাহুর খৈয়াম হাসমি। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্ট এবং বয়সজনিত কারণে অসুস্থ ছিলেন তিনি।
বিশদ

20th  August, 2019
বিধায়ক হওয়ার দৌড়ে নিমকি 

একসময় সাধাসিধে মেয়েটা পরিস্থিতির চাপে গ্রামের মুখিয়া হয়ে উঠেছিল। আর এবার মুখিয়া থেকে বিধায়ক হওয়ার দৌড়ে শামিল হল নিমকি। নিমকির মুখিয়া হওয়ার গল্প নিয়েই তৈরি হয়েছিল জনপ্রিয় হিন্দি ধারাবাহিক ‘নিমকি মুখিয়া’। 
বিশদ

20th  August, 2019
দ্য অক্সফোর্ড ইউনিয়নের আমন্ত্রণ পেলেন হৃতিক 

হৃতিক রোশন এখন ধরা-ছোঁয়ার বাইরে। ‘সুপার ৩০’র জয়ধ্বজা এখন দেশ ছেড়ে বিদেশের মাটিতেও পৌঁছেছে। এরই মাঝে আবার সুখবর। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যপূর্ণ স্টুডেন্ট সোসাইটি অক্সফোর্ড ইউনিয়ন থেকে আমন্ত্রণ পেলেন হৃতিক।  
বিশদ

20th  August, 2019
তারকাদের সঙ্গে দেখা করার সুযোগ 

অনলাইন একটি ওয়েবসাইটের নতুন ক্যাম্পেনে মেতেছে নেটিজেনরা। কারণ এই ওয়েবসাইটে টাকা দান করলেই মিলছে আলিয়া ভাটের সঙ্গে দেখা করার সুযোগ! শুধু তাই নয় তালিকায় রয়েছেন বরুণ ধাওয়ান, সোনাক্ষী সিনহা, জাহ্নবী কাপুর, অর্জুন কাপুররা।  কীভাবে সম্ভব হবে আম জনতার স্বপ্নপূরণ?
বিশদ

20th  August, 2019
মিস শেফালিকে নিয়ে ওয়েব সিরিজ করছেন কঙ্কনা 

কঙ্কনা সেন শর্মা এবার ওয়েব প্ল্যাটফর্মে পরিচালক হিসেবে ডেব্যু করতে চলেছেন। আরতি দাস যাঁকে লোকে মিস শেফালি বলেই বেশি চেনেন, কঙ্কনার ওয়েব সিরিজে উঠে আসছে তাঁরই জীবন। মিস শেফালি ছিলেন কলকাতার সরাইখানার রানি। প্রতি রাতে তাঁর রূপের ছটা কল্লোলিনীর রাতকে আরও মায়াবী করে তুলত।  
বিশদ

20th  August, 2019
কুড়ি থেকে ঊনত্রিশ বছর বয়স তো
জেলেই কাটালাম, প্রেম করব কখন! 

অতীত জীবনের কালো অধ্যায় সরিয়ে রেখে শিবপ্রসাদ মুখোপাধ্যায়-নন্দিতা রায়ের হাত ধরেই নতুন সূর্যের আলো দেখেছিলেন নাইজেল আকারা। প্রথম ছবি ‘মুক্তধারা’য় সাফল্যও পেয়েছিলেন। তারপর নানা ছবিতে কাজ করলেও প্রথম ছবির সাফল্যকে ছুঁতে পারেননি। 
বিশদ

20th  August, 2019
একনজরে
মস্কো, ২০ আগস্ট (পিটিআই): মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সুর চড়াল রাশিয়া ও চীন। মার্কিন সরকারের এহেন পদক্ষেপের ফলে সামরিক ক্ষেত্রে নতুন করে উত্তেজনা তৈরি হবে বলেও দুই দেশের তরফে জানানো হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভালো আছেন বিশিষ্ট অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। শীঘ্রই ছুটি পেতে পারেন তিনি। মঙ্গলবার হাসপাতাল সূত্রে এ খবর জানা গিয়েছে। কিছুদিন আগে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে ইএম বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল সৌমিত্রবাবুকে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বদলি হওয়া বিভিন্ন রাজ্য কর্মী সংগঠনের পদাধিকারীদের ফের কলকাতার সচিবালয়ে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই সিপিএম প্রভাবিত কো-অর্ডিনেশন কমিটির সম্পাদকমণ্ডলীর দুই সদস্য ও তৃণমূল প্রভাবিত কর্মী সংগঠনের কোর কমিটির এক সদস্যকে উত্তরবঙ্গ থেকে কলকাতায় ফেরানো হয়েছে। ...

সংবাদদাতা, কাঁথি: কাঁথির তাজপুর গ্রামীণ হাটের জমিতে স্থায়ী দোকানঘর নির্মাণের প্রক্রিয়াকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষের জেরে উত্তেজনা ছড়ায়। এই ঘটনায় দু’পক্ষের আটজন কমবেশি জখম হন। পরিস্থিতি সামাল দিতে গিয়ে নিগ্রহের শিকার হন খোদ পঞ্চায়েত সমিতির সভাপতিও।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩১: গায়ক বিষ্ণু দিগম্বর পালুসকরের মৃত্যু
১৯৭২: বন সংরক্ষণ আইন চালু হল
১৯৭৮: ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬: জামাইকার স্প্রিন্টার উসেইন বোল্টের জন্ম
১৯৯৫: ভারতের নোবেলজয়ী বিজ্ঞানী সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬: প্রখ্যাত সানাইবাদক ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৭ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৪ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, পঞ্চমী ০/২৯ প্রাতঃ ৫/৩১। অশ্বিনী ৪৮/৪০ রাত্রি ১২/৪৭। সূ উ ৫/১৯/২, অ ৬/০/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/৯ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪০ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৪ মধ্যে।
৩ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, ষষ্ঠী ৫৩/৫৮/৩০ রাত্রি ২/৫৩/৩১। অশ্বিনীনক্ষত্র ৪২/৯/৫৩ রাত্রি ১০/১০/৪, সূ উ ৫/১৮/৭, অ ৬/৩/৪৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/১৮ মধ্যে, বারবেলা ১১/৪০/৫৫ গতে ১/১৬/৩৭ মধ্যে, কালবেলা ৮/২৯/৩১ গতে ১০/৫/১৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩১ গতে ৩/৫৩/৪৯ মধ্যে। 
১৯ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
জাগুয়ার দুর্ঘটনার তদন্তে নয়া মোড়
কলকাতার শেক্সপিয়র সরণির জাগুয়ার দুর্ঘটনার তদন্তে নয়া মোড়। আজ জানা ...বিশদ

05:26:00 PM

শুক্রবার সুপ্রিম কোর্টে চিদাম্বরমের আর্জির শুনানি
আগামী শুক্রবার সুপ্রিম কোর্টে চিদাম্বরমের আর্জির শুনানি হবে বলে জানা ...বিশদ

05:18:17 PM

চায়ের দোকানে গিয়ে চা বানালেন মুখ্যমন্ত্রী
আজ বুধবার ওড়িশা সীমান্তের দীঘার দত্তপুর এলাকায় জনসংযোগে গিয়েছিলেন ...বিশদ

05:15:00 PM

নেতাজি ইস্যুতে ধর্মতলায় বিক্ষোভ মিছিল ফরওয়ার্ড ব্লক 

04:10:00 PM

আবেদনে ত্রুটি, সুপ্রম কোর্টে পি চিদম্বরমের আবেদন গ্রাহ্য হল না 

04:07:16 PM

আরবিসি কলেজে সংঘর্ষ, গুলি 
টিএমসিপি ও এবিভিপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র ...বিশদ

02:44:51 PM