Bartaman Patrika
বিনোদন
 
 

কান চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে হাঁটলেন ঐশ্বর্য রাই বচ্চন।

পসরা সাজিয়ে বসছেন শঙ্কর মুদি

 এই মানুষগুলোকে আমরা চিনতাম। ওঁরাও চিনতেন আমাদের। হারিয়ে যাওয়া ছোট দোকানের মাঝবয়সি দোকানদারদের। শুধু মাত্র চাল, ডাল, নুন, তেল বিক্রি করা দোকানদার নয়, নিজের অঞ্চলের অলিখিত অভিভাবক হয়ে উঠতেন তারা। এঁরাই সেই বিরল মনুষ্য সম্প্রদায়, যাঁরা অজস্র মানুষের নিম্নবিত্ত জীবনে টাকা না থাকার বিড়ম্বনা মুছে দিতেন অস্পষ্ট হাতে খাতা লিখে। অন্যদের সমস্ত দারিদ্র্য, অক্ষমতাকে পিঠে করে বহন করাই ছিল যেন এঁদের দায়িত্ব। এই দেওয়া না দেওয়ার হিসেব নিকেশের মধ্যে হয়তো আচমকা চলে গেলেন পরিবারের একমাত্র উপার্জনক্ষম মানুষটি। বাকির খাতায় রয়েই যেত সেই অনাদায়ী হিসেবের পাতা। মুখ ফুটে আর চাওয়াও হতো না। এমনই এক মুদির বারমাস্যা নিয়ে পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়ের ছবি ‘শঙ্কর মুদি’।
এদের লড়াইটা এক সময় শুরু হল পরিবতর্নশীল সমাজের সঙ্গে। বড় বড় শপিংমল নামক সিমেন্টের সৌধ, আলপিন থেকে এলিফ্যান্ট, কি নেই সেখানে? সেখানে একজন ছোট্ট মুদি, তাঁর চারটি বস্তা, ছ’টা বয়াম... কী নিয়ে লড়াই করবেন তিনি? এক বিবর্ণ, প্রাচীন দোকান নিয়ে শঙ্কর মুদিরা আর কতদিন এই অসম প্রতিযোগিতায় টিকিয়ে রাখতে পারবেন নিজেদের অতীত ঐতিহ্য? তবুও লড়ে যাচ্ছেন কেউ কেউ। আজও। অলিতে-গলিতে, কোনও ভেঙে পড়া বাড়ির পরিত্যক্ত কোণে, কোনও রকমে, শুধু মাত্র আন্তরিকতাকে সম্বল করে। এরকমই এক মুদিকে পর্দায় জীবন্ত করে তুলেছেন কৌশিক গঙ্গোপাধ্যায়। ‘ছুটির মেজাজে’ এই ছবিতে অভিনয় করা দাপুটে পরিচালক মুচকি হেসে বলেন, ‘যে মানুষটা পরিচালকের ভূমিকায় সারা বছর নিজের ছবির চাপ নিয়ে জেরবার হয়, সেই মানুষটিই অন্যের ফ্লোরে অভিনেতা সেজে তারিয়ে তারিয়ে উপভোগ করে আর একজন পরিচালকের করুণ অবস্থাটা।’ টানা পরিচালনার কাজে হাঁফিয়ে গেলে, অভিনয় করে নিজেকে তাজা করে নেন কৌশিক। ‘শঙ্কর মুদি’ তেমনই এক অক্সিজেন দেওয়া চরিত্র। এমন চরিত্রের মানুষের সঙ্গে নিজে বড় হয়ে উঠেছেন বলেই আত্মবিশ্বাসী কৌশিক বলেন, ‘এতদিন আমাকে সবাই গণেশ মণ্ডল বলছিল। এবার থেকে শঙ্কর মুদি বলবে।’ কৌশিক কি সিনেমার শঙ্কর মুদি? হেসে জবাব দেন কৌশিক, ‘আমিও খাতা নিয়ে যাচ্ছি। কখনও পরিচালক হিসেবে, কখনও অভিনেতা হিসেবে।’
সংসারের বাইরে গড়ে ওঠা এই সংসারটা হারিয়ে যাচ্ছে মানুষের জীবন থেকে। অথচ শঙ্কর মুদিদেরও তো নিজের সংসার থাকে। বউ থাকে। কী বলছেন শঙ্কর মুদির ‘বউ’ শ্রীলা মজুমদার? অনেকটা এই ধরণের চরিত্রে অভিনয় করেছিলেন পঁচিশ বছর আগে উৎপলেন্দু চক্রবর্তীর ‘চোখ’ ছবিতে। ওম পুরির সঙ্গে। একজন বিহারীর বউয়ের চরিত্রে। এটাও একজন বিহারী ঘরনির চরিত্র। স্বামী বহু বছর বাংলায় থেকে বাঙালি বনে গিয়েছে। সুখী দাম্পত্য। কিন্তু অভাব একটাই, কোনও সন্তান নেই। শ্রীলা বলেন, ‘দুটো চরিত্রর গুণগত মান তো আলাদা। এটা তো খানিকটা মূল্যবোধের ঘটনা। আমরা যে সংস্কৃতিতে অভ্যস্ত, সেটা ক্রমশ হারিয়ে যাচ্ছে। আমরা এগিয়ে যাব বলে কি পিছনটাকে ভুলে যাব? সমাজ এগোক, সেইসঙ্গে সমঝোতাটাও জরুরি।’
আবার সমঝোতা করতে পারেন না বলেই বাংলা ছবির জন্য গান লেখেন না, সুর দেন না কবীর সুমন। ‘শঙ্কর মুদি’র সুরকার বলেন, ‘আমি ভাই তুই তোকারি করে গান লিখতে পারব না। নাপিতকে যদি বলা হয় বাড়ি বানাতে, তাতে বাড়ি ও নাপিতের যে দশা হবে, বাংলা সিনেমার গানেরও সেই দশা হয়েছে।’ এই প্রথম বাংলা ছবিতে কোনও সূত্রধরের মুখে গান শোনা যাবে। বিদিপ্তা চক্রবর্তীকে দিয়েও একটা গান গাইয়েছি।’ এই ছবির জন্য দুটি গান গেয়েছিলেন সদ্য প্রয়াত প্রতীক চৌধুরীও।
শঙ্কর মুদি কি রাজনৈতিক ছবি? ‘কেন নয়?’ সোজা হয়ে বসে পাল্টা প্রশ্ন করেন পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়। বলেন, ‘পরিকল্পনা করে আমাদের দেশে ছোট পুঁজিকে শেষ করার জন্য বড় পুঁজিকে বাইরে থেকে ঢোকানো হচ্ছে। এটা রাজনৈতিক সিদ্ধান্ত। সবকটা রাজনৈতিক দল স্বাধীনতার পর থেকে সাধারণ মানুষের উপর জোচ্চুরি চালিয়েছে। তাদের কথা যখন বলতে যাব, তখন ছবিটা রাজনৈতিক ছবি হয়ে যাবেই।’ পরিচালকের দাবি ‘প্রত্যেকের একটা সংরক্ষণ দরকার।’ তারই অভিমুখ আমাদের আশপাশ থেকে হারিয়ে যাওয়া শঙ্কর মুদিরা।
প্রিয়ব্রত দত্ত
ছবি: দীপেশ মুখোপ্যাধ্যায়
14th  March, 2019
পারিশ্রমিক না পেয়ে ধারাবাহিক
ছাড়লেন ‘নিমাই’

পারিশ্রমিক নিয়ে একপ্রস্থ জলঘোলা আগেই হয়েছে। কর্মবিরতি থেকে বহু আন্দোলনের সাক্ষী থেকেছে টলিপাড়া। পরিস্থিতি এখন অনেক ক্ষেত্রেই বদলায়নি। এবার পারিশ্রমিক না দেওয়ার অভিযোগ উঠল প্রযোজক রানা সরকারের বিরুদ্ধে। আর এর জেরেই নাকি কালারস বাংলার জনপ্রিয় ধারাবাহিক ‘মহাপ্রভু শ্রীচৈতন্য’র মুখ্য চরিত্র থেকে সরে দাঁড়ালেন শুভ রায়চৌধুরী।
বিশদ

 লর্ডসে লর্ডলি স্টাইলে

ছবির কাজটা শুরু হয়েছিল ধরমশালা ও চণ্ডীগড় দিয়ে। সে সব কাজ কবেই শেষ করে ফেলেছেন রণবীর সিং। আপাতত তিনি ইংল্যান্ডে উড়ে যাবেন। বিয়ে হয়েছে মোটে ছ’মাস, কোথায় এই সময়টা হানিমুন করে কাটাবেন, তা নয়। বিজ্ঞাপন, ছবি, ট্রেনিং, রিহার্সাল কাজের যেন আর শেষই নেই।
বিশদ

 পরিচালকহীন লক্ষ্মী

গত শনিবার অক্ষয়কুমার তাঁর পরবর্তী ছবি ‘লক্ষ্মী বম্ব’-এর পোস্টার দর্শকদের সামনে নিয়ে আসেন। অক্ষয় ছবিতে একজন ট্রান্সজেন্ডারের চরিত্রে অভিনয় করছেন। ছবিটি একটি দক্ষিণী ছবির রিমেক। পোস্টার প্রকাশিত হওয়ার পরেই দর্শকদের মনে কৌতূহল আরও বাড়তে থাকে। কিন্তু এর মধ্যে আবার ঝামেলা।
বিশদ

বিরাটদের জন্য গান
গাইলেন মিতালি

আইপিএল শেষ হতে না হতেই ক্রিকেট বিশ্বকাপ একেবারে দরজায় কড়া নাড়ছে। আপামর ক্রিকেটপ্রেমী মানুষ আরও একবার ১৯৮৩ এবং ২০১১ সালের পুনরাবৃত্তি দেখার আশায় বুক বাঁধতে শুরু করেছেন। শুধু সাধারণ মানুষ কেন, ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজও বিশ্বকাপে অংশগ্রহণকারী জাতীয় দলকে তাঁর শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন।
বিশদ

আমিরের ভাগ্নে ইমরানের
বিবাহ বিচ্ছেদ?

এক-আধ বছর নয়, আট বছরের সম্পর্কে ইতি টানতে চলেছেন ইমরান খান ও অবন্তিকা মালিক। বি-টাউনের গসিপ, ইতিধ্যেই নাকি ‘দিল্লি বিল্লি’র নায়ক ইমরান আলাদা থাকা শুরু করেছেন। কিন্তু তাঁরা এখনও কোনওরকম আইনি পদক্ষেপ গ্রহণ করেননি।
বিশদ

ক্ষমা চাইলেন বিবেক

মঙ্গলবার বিতর্কিত ট্যুইট করার পর চূড়ান্ত সমালোচনার মুখে পড়েছেন বিবেক ওবেরয়। গতকাল সকালে সেই বিতর্কিত ট্যুইটটি অফিশিয়াল ট্যুইটার অ্যাকাউন্ট থেকে ডিলিট করে বিবেক পাল্টা দুটো ট্যুইট করেন।
বিশদ

ছবির সেঞ্চুরি করে অবসর নেবেন প্রিয়দর্শন

হিন্দি-মালায়লাম পরিচালক প্রিয়দর্শন এই মুহূর্তে তাঁর ৯৩তম ছবির শ্যুটিং করতে ব্যস্ত। সমস্ত জল্পনায় জল ঢেলে দিয়ে ছবির প্রযোজক ফিরোজ নাদিয়াদওয়ালা ঘোষণা করেছেন, ‘হেরা ফেরি ৩’-এর পরিচালনা করছেন না প্রিয়দর্শন।
বিশদ

সিঙ্গল ফাদার হলেন
ডিনো মোরিয়া

মাতৃত্ব নিছকই একটা শব্দ নয়। এর সঙ্গে জড়িয়ে রয়েছে এক অনন্য বোধ। মা হতে চলেছি থেকে শুরু করে প্রথম মা ডাক শোনা পর্যন্ত সমস্ত নারীর শরীর এবং মনে চলতে থাকে নানা রকমের ভাঙা-গড়া। বদলে যাওয়া মানসিক অবস্থাই বোধহয় একজন নারীকে মা করে তোলে।
বিশদ

প্রিয়াঙ্কা-ফারহান গান গাইছেন?

 এই মুহূর্তে বলিউডের থেকে প্রিয়াঙ্কা চোপড়া মাত্র একটি গান দূরে রয়েছেন। একটি রোমান্টিক ডুয়েট গান রেকর্ড করবেন প্রিয়াঙ্কা এবং ফারহান আখতার। জোর দিয়ে না বলা গেলেও, সম্ভাবনা এমনটাই। সোনালি বোসের ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ ছবিতে, এই গানের চরিত্রায়ন হবে প্রিয়াঙ্কা চোপড়া আর ফারহান আখতারের উপরেই।
বিশদ

21st  May, 2019
 অনুরাগের সিক্যুয়েল কি লুডো?

বঙ্গতনয় অনুরাগ বসুর ‘লাইফ ইন আ মেট্রো’র কথা নিশ্চয়ই এখনও ভুলে যাননি। ছবির গল্প কষ্ট করে মনে করতে হলেও, ছবির গান নিশ্চয়ই এখনও অনেকেরই মনে আছে। ২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিতে অভিনয় করেছিলেন এক ঝাঁক তারকা।
বিশদ

21st  May, 2019
ছুটিতে বনি-কৌশানী

কিছুদিন আগেই ছিল অভিনেত্রী কৌশানী মুখোপাধ্যায়ের জন্মদিন। আর অভিনেতা বনি সেনগুপ্ত সেদিন তাঁর প্রোফাইল জুড়ে কৌশানীর সঙ্গে ছবি দিয়ে তাঁকে শুভেচ্ছা জানিয়েছিলেন। আর গত রবিবার টলিউডের এই মিষ্টি জুটিকে দেখা গেল কলকাতা বিমানবন্দরে।
বিশদ

21st  May, 2019
বিতর্কে বিবেক

আবার বিতর্কে জড়ালেন বিবেক ওবেরয়। গত কয়েকদিন ধরেই একটি মিম সোশ্যাল নেটওয়ার্ক ও হোয়াটসঅ্যাপে ঘুরছে। কী রয়েছে সেই ছবির কোলাজে? দেখা যাচ্ছে, সলমন ও ঐশ্বর্যর ছবির ক্যাপশন ওপিনিয়ন পোল, বিবেক ও ঐশ্বর্যর ছবির ক্যাপশন এক্সিট পোল এবং অভিষেক ও আরাধ্যার সঙ্গে ঐশ্বর্যর ছবির ক্যাপশন রেজাল্ট।
বিশদ

21st  May, 2019
কমেডির মোড়কে আধুনিক জীবনদর্শন
দে দে পেয়ার দে

সাম্প্রতিক অতীতে বলিউড বক্স অফিসের দিকে তাকালে একটা কথা পরিষ্কার হয় যে ‘অনুমান’ বা ‘আশা’ এবং বাস্তবের মধ্যে ঢের ফারাক। তাই ‘কলঙ্ক’, ‘মণিকর্ণিকা’ বা ‘জিরো’র মতো বড় ছবি যেখানে অসফল সেখানে যাবতীয় অনুমানকে নস্যাৎ করে ফিনিশিং লাইনের দিকে এগিয়ে গেল ‘দে দে পেয়ার দে’। বিশদ

21st  May, 2019
 কানে হ্যাটট্রিকের পর অনীকের হিন্দি ছবি

  গত শনিবার কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পরিচালক অনীক চৌধুরীর ছবি ‘ক্যাকটাস’ দেখানো হল। এই নিয়ে পরপর তিন বছর অনীকের ছবি এই উৎসবের এক বিশেষ বিভাগে প্রদর্শিত হল। আগের দুটো ছবির নাম ‘স্ত্রীর পত্র’ ও ‘হোয়াইট’।
বিশদ

21st  May, 2019
একনজরে
  সংবাদদাতা, রায়গঞ্জ: উত্তর দিনাজপুরের কৃষকদের মধ্যে মাশরুম ও ব্রোকলি চাষে আগ্রহ বাড়াতে উদ্যোগ নিয়েছে জেলা উদ্যানপালন দপ্তর। এব্যাপারে তারা বেশকিছু পরিকল্পনা গ্রহণ করেছে। দপ্তর ...

 নয়াদিল্লি, ২১ মে (পিটিআই): নির্বাচনী প্রচারে প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে একাধিকবার টেনে এনে কংগ্রেসকে নিশানা করেছিলেন। কখনও বফর্স কেলেঙ্কারির প্রসঙ্গ টেনে রাজীব গান্ধীকে ‘ভ্রষ্টাচারী নম্বর ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, চুঁচুড়া: ভাড়াবাড়ির বাথরুম থেকে বুবাই ঘোষ (৩৬) নামে এক যুবকের গলার নলিকাটা দেহ উদ্ধার করল পুলিস। বাড়ির মালিকের কাছ থেকে খবর পেয়ে সোমবার রাতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গোপন প্রেম, গোপন থাকবে না। ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো, বয়স্করা একটু সাবধানী হবেন। ঠান্ডা লাগা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু
১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম
১৮৫৯: গোয়েন্দা শার্লক হোমসের স্রস্টা স্টটিশ সাহিত্যিক আর্থার কোনান ডয়েলের জন্ম
১৮৮৫: ফরাসি সাহিত্যিক ভিক্টর হুগোর মৃত্যু
১৯৪০: ক্রিকেটার এরাপল্লি প্রসন্নর জন্ম
১৯৪৬: আইরিশ ফুটবলার জর্জ বেস্টের জন্ম
২০০৪: ১৭তম প্রধানমন্ত্রী হিসাবে ডঃ মনমোহন সিংয়ের শপথ গ্রহণ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯২ টাকা ৭০.৬১ টাকা
পাউন্ড ৮৭.১৮ টাকা ৯০.৩৮ টাকা
ইউরো ৭৬.৫০ টাকা ৭৯.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৮/১৮ রাত্রি ২/৪১। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৪/৫৭/৫৩, অ ৬/৮/৩০, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৭ মধ্যে।
৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৪/৪৯/৫ রাত্রি ২/৫২/৫৯। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৭/২১, অ ৬/১০/৪১, অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৪/১ গতে ১/১৩/১১ মধ্যে, কালবেলা ৮/১৫/৪১ গতে ৯/৫৪/৫১ মধ্যে, কালরাত্রি ২/১৫/৪১ গতে ৩/৩৬/৩১ মধ্যে।
১৬ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বদলে যাচ্ছে দূরদর্শনের চিরপরিচিত লোগো
আধুনীকিকরণ হবে। তাই বদলে যাচ্ছে দূরদর্শনের চিরপরিচিত লোগো। ২০১৭ সালের ...বিশদ

08:42:16 AM

জোড়াসাঁকোতে আজ পুনর্নির্বাচন

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের জোড়াসাঁকো বিধানসভার সংস্কৃত কলেজের ১ নম্বর ...বিশদ

08:33:37 AM

রাফাল: মানহানির মামলা প্রত্যাহার অনিল আম্বানির
রাফাল চুক্তি নিয়ে অফসেট পার্টনার রিলায়েন্স এবং কর্ণধার অনিল আম্বানির ...বিশদ

08:30:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম১৮৫৯: গোয়েন্দা শার্লক ...বিশদ

08:19:44 AM

রবিবার জয়েন্টের জন্য অতিরিক্ত ট্রেন মেট্রোয়
আগামী ২৬ মে, রবিবার জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য অতিরিক্ত ট্রেন ...বিশদ

08:15:00 AM

আজকের রাশিফল
মেষ: ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো। বৃষ: হঠাৎ প্রাপ্তি, যশ সুনাম দিতে পারে। ...বিশদ

08:07:00 AM