Bartaman Patrika
বিনোদন
 

ঘরের ছেলের দেশনায়ক হয়ে ওঠার গল্প 

বিপ্লবী ক্ষুদিরাম বসুকে সদ্য মৃত্যুদণ্ড দিয়েছে অত্যাচারী ব্রিটিশ সরকার। প্রতিবাদের আগুন রাজপথে। বন্দেমাতরম ধ্বনিতে আকাশ-বাতাস উদ্বেলিত। যার আঁচ পড়েছে এক বনেদি পরিবারেও। সেই বাড়ির বছর ১৪-র এক কিশোর মায়ের কাছে জানতে চাইছে, ক্ষুদিরাম বসু দেশের জন্য প্রাণ দিলেন কিনা। সেই বাচ্চাটি আসলে সুভাষচন্দ্র বসু। যিনি পরবর্তীকালে পরাধীনতার অন্ধকারে ডুবে থাকা আপামর দেশবাসীর কাছে হয়ে উঠবেন নেতাজি। ঘরের ছেলের দেশনায়ক হয়ে ওঠার কাহিনী নিয়ে আসছে নতুন ধারাবাহিক ‘নেতাজি’। যার প্রোমো ইতিমধ্যে বাংলা ধারাবাহিকের দর্শকদের ড্রইংরুমে ভাইরাল হয়ে গিয়েছে। বাঙালির ‘আইকন’ নেতাজির জীবন এই প্রথম টেলিভিশন সেটে ফুটে উঠবে, এ বিষয়ে যে আলাদা আগ্রহ থাকবে, তা বলাই বাহুল্য।
মহামানবের জীবন নিয়ে ছোটপর্দায় কাজ নতুন নয়। বরং আর পাঁচটা গতানুগতিক সিরিয়ালের তুলনায় দর্শকমহলে ‘পিরিয়ড ড্রামা’র আকর্ষণ আকাশছোঁয়া। এর উদাহরণ তো সাম্প্রতিক অতীতে বহুবার মিলেছে। কিন্তু এই প্রথমবার সুভাষচন্দ্র বসুর জীবনী অবলম্বনে ধারাবাহিক আসছে জি বাংলার দৌলতে। এর আগে ১৯৬৬ সালে পরিচালক পীযূষ বসু তৈরি করেছিলেন বাংলা ছবি ‘সুভাষচন্দ্র’। এরপর ২০০৫ সালে শ্যাম বেনেগাল হিন্দিতে তৈরি করেছিলেন ‘বোস: দ্য ফরগটেন হিরো’। সম্প্রতি আমরা পেয়েছি, হনসল মেহেতা পরিচালিত ওয়েব সিরিজ ‘বোস ডেড অর অ্যালাইভ’।
এই চ্যানেলেই ‘করুণাময়ী রানি রাসমণি’ ধারাবাহিকের সাফল্যই কি তবে ‘নেতাজি’ তৈরিতে উৎসাহ দিয়েছে? যদিও ব্যাপারটার এত সহজ সমীকরণ মেনে নিতে রাজি নন চ্যানেলের বিজনেস হেড সম্রাট ঘোষ। তাঁর বক্তব্য,‘চ্যানেল চালাতে গেলে ফ্যামিলি ড্রামাসহ অন্যান্য সবধরনের অনুষ্ঠান প্রয়োজন হয়। কিন্তু তার মধ্যেও আমাদের লক্ষ্য বাঙালির সাংস্কৃতিক ঐহিত্য ও অতীত গৌরবকে দর্শকের সামনে তুলে ধরা। নেতাজি শুধু বাঙালির গর্ব নন, তিনি সারা দেশের গর্ব। তিনি একজন জাতীয় নায়ক। নেতাজি সাহস, আত্মত্যাগ ও দেশপ্রেমের প্রতীক। তাঁর জীবন চিরকাল মানুষ অনুপ্রেরণা জুগিয়ে এসেছে। তাই আমরা নেতাজির জীবন নিয়ে এগিয়েছি।’ এ বিষয়ে বসু পরিবার এবং নেতাজি রিসার্চ ব্যুরোর অকৃত্রিম সাহায্য পাওয়া গিয়েছে।
সুভাষচন্দ্রের ঘটনাবহুল জীবনের একটা গুরুত্বপূর্ণ অংশ রহস্যের কুয়াশায় মোড়া। তার মধ্যে রয়েছে তথাকথিত বিমান দুর্ঘটনার বিতর্ক। কীভাবে এগবে ধারাবাহিকের গল্প? এর উত্তর দিতে এগিয়ে এলেন ধারাবাহিকটির গল্পকার শাশ্বতী ঘোষ ও রিসার্চার শিবাশিস বন্দ্যোপাধ্যায়। শিবাশিসবাবু জানালেন, ধারাবাহিকের গল্প শুরু হচ্ছে ১৯০৭ নাগাদ। মোটামুটি সিদ্ধান্ত হয়েছে, নেতাজির মহানিষ্ক্রমন পর্যন্ত দেখানো হবে। কোনও বিতর্ক খুঁচিয়ে তোলা নয়, ঘরের ছেলে সুভাষের দেশনায়ক নেতাজি হয়ে ওঠার গল্প বলাই এই ধারাবাহিকের মূল লক্ষ্য। তার জন্য অবশ্যই বিভিন্ন ঐতিহাসিক চরিত্রেরও দেখা মিলবে। ধারাবাহিকের গল্পের প্রয়োজনে সুভাষচন্দ্রের লেখা ‘তরুণের স্বপ্ন’ ও ‘ভারত পথিক’ ছাড়াও অন্যান্য লেখকদের বইয়ের সাহায্য নেওয়া হয়েছে। মূলত এই ধারাবাহিকের কাহিনী অচিন্ত্যকুমার সেনগুপ্তর ‘উদ্যত খড়্গ’-এর উপর আধারিত। অবশ্য, নেতাজির জীবনের গুরুত্বপূর্ণ ঘটনাগুলি তুলে ধরার সঙ্গে ধারাবাহিকের গল্প মসৃণভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কিছু কল্পকাহিনী শিল্পীর স্বাধীনতায় তুলে ধরা হবে সেটাও স্পষ্ট করে দেওয়া হল।
সুমন দাস পরিচালিত এই ধারাবাহিকে সুভাষচন্দ্রের ছোটবেলায় অভিনয় করছে ন্যাশনাল জেমস স্কুলের ক্লাস ফোরের ছাত্র অঙ্কিত। স্কুলের সিলেবাসে নেতাজি সম্পর্কে সেভাবে পড়ার সুযোগ না পেলেও এই ধারাবাহিকে সুযোগ পেয়েই সুভাষচন্দ্র সম্পর্কে বেশ কিছু তথ্য জেনে নিয়েছে এই খুদে অভিনেতা। যুবক সুভাষের ভূমিকায় দেখা যাবে ছোটপর্দার পরিচিত মুখ অভিষেক বসুকে। জানকীনাথ বসু ও প্রভাবতীর চরিত্রে অভিনয় করছেন যথাক্রমে কৌশিক চক্রবর্তী ও বাসবদত্তা চট্টোপাধ্যায়।
‘পিরিয়ড ড্রামা’য় মূল চরিত্রের পাশাপাশি সময়ও একটা চরিত্র হয়ে দাঁড়ায়। যে সময়ের গল্প বলা হচ্ছে পর্দায় সেই সময়টাকে পুননির্মান করতে হয়। এ ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। স্টুডিওতে পুরনো কলকাতার আদলে তৈরি হয়েছে সেট। ব্যবহার করা হচ্ছে সে সময়কার পোশাক-আশাক,যানবাহন। সুভাষচন্দ্রের কটকের বাড়ির রেপ্লিকা চোখে পড়বে সেটে। ভারতের স্বপ্নের নায়কের জীবনী নির্ভর প্রথম ধারাবাহিকের সঙ্গীত পরিচালনার দায়িত্ব বর্তেছে দেবজ্যোতি মিশ্রের কাঁধে। সিউড়ি, দুমকাসহ বিভিন্ন জায়গায় ইতিমধ্যে আউটডোর শ্যুটিং সেরে ফেলা হয়েছে বলে জানালেন পরিচালক।
অয়নকুমার দত্ত 
12th  January, 2019
চিরদিনই কি আমি তোমার? 

কালারস বাংলায় শুরু হতে চলেছে নতুন ধারাবাহিক। ধারাবাহিকের নামটি খানিক চেনা মনে হলেও, নামেই রয়েছে নতুনত্বের ছোঁয়া। ধারাবাহিকের নাম হল ‘চিরদিনই আমি যে তোমার’।   বিশদ

মুক্তিযুদ্ধের গল্প সীমানা পেরিয়ে 

ভাষা আন্দোলন, ১৯৭১ সাল, মুক্তিযুদ্ধ— এই শব্দগুলো শুনলে আজও বাঙালির ধমণীতে রক্ত চঞ্চল হয়। আসলে মুক্তিযুদ্ধ তো কেবল পূর্ব পাকিস্তান বা অধুনা বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধ নয়,এ হল আপামর বাঙালি জাতির মুক্তির আন্দোলন।  বিশদ

আমার জীবনে বিতর্ক নেই, তাই হয়তো
মিডিয়া আমাকে পাত্তা দেয় না 

‘বিবাহ অভিযান’ কমেডি ছবি। আর সাক্ষাৎকারের জন্য অঙ্কুশ সময় দিলেন কিনা জামাই ষষ্ঠীর দিন। তবে এই অঙ্কুশ কিন্তু অনেকটা বদলেছেন। বাংলা ছবি, কেরিয়ার, ব্যক্তিগত সম্পর্ক— তাঁর বদলে যাওয়া দর্শনের আঁচ পেল বর্তমান। 
বিশদ

 বৃষ্টির পাশে দাদারা

  সাড়ে পাঁচ বছরের এক শিশু। নাম বৃষ্টি বসু। হাওড়ার সালকিয়ার বাসিন্দা ওই একরত্তির শরীরে বাসা বেঁধেছে বিটা থ্যালাসেমিয়া মেজর। মধ্যবিত্ত পরিবারের পক্ষে তার চিকিৎসার বিপুল খরচ সামলানো সম্ভব নয়। তবে বৃষ্টিকে হারতে দেননি এই শহরের কয়েকজন সঙ্গীত শিল্পী।
বিশদ

18th  June, 2019
ঋতুপর্ণার নতুন ছবি

 নতুন ছবি করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। ছবির নাম ‘বিউটিফুল লাইফ’। পরিচালক আর ডি নাথ। ছবি সম্পর্কে এখনই বিশেষ মুখ খুলতে চাইছেন না। তাঁদের মতে, ‘ছবিটা আসলে একটি জীবন থেরাপি যা মানুষের মন ভালো করে দেবে।’ এই ছবিতে ঋতুপর্ণাকে একজন ভাস্করের চরিত্রে দেখা যাবে।
বিশদ

18th  June, 2019
 খুদেদের বাংলা চ্যানেল রঙিন টিভি

 ইংরেজি কিংবা হিন্দি ভাষায় টেলিভিশনের পর্দায় বাচ্চাদের জন্য চ্যানেল দেখে আমরা অভ্যস্ত। সাধারণত বাংলা চ্যানেলগুলোতে বাচ্চাদের জন্য নির্ধারিত কিছু সময়ে অনুষ্ঠান দেখানো হয়। এবার আর ‘কিছু সময়’ নয়, বাচ্চাদের জন্য বাংলা ভাষায় আস্ত ২৪ ঘণ্টার চ্যানেল ‘রঙিন টিভি’ নিয়ে এল বিশ্বাস মিডিয়া সলিউশনস প্রাঃ লিঃ।
বিশদ

18th  June, 2019
 আকাশ আটে লেজেন্ডস সিজন থ্রি

 প্রথম দুটো সিজনের অসাধারণ সাফল্যের পর আকাশ আট চ্যানেলে শুরু হল কথায় গানে সাজানো দ্য লেজেন্ডস সিজন থ্রি। ১৩ জুন থেকে শুরু হয়েছে এইবারের মরশুম। তিন নম্বর সিজনে অনেক নতুনত্ব থাকছে। তবে এই সিজনের সবচেয়ে বড় চমক উপস্থাপক বদল। লেজেন্ডসের প্রথম দুই সিজনের সঞ্চালক ছিলেন শ্রীজাত।
বিশদ

18th  June, 2019
 ৩৫ কোটি বিনিয়োগ আমিরের

 ছবি ফ্লপ করলেও মিস্টার পারফেকশনিস্ট নিজের ব্যবসা বাড়ানোর উদ্যোগ নিয়েছেন। সম্প্রতি মুম্বইয়ের সান্তাক্রুজে নিজের নতুন অফিসের কিনেছেন আমির খান। শোনা যাচ্ছে, এই সম্পত্তি কিনতে তিনি খরচ করেছেন ৩৫ কোটি টাকা। আমির খান প্রোডাকশন প্রাইভেট লিমিটেডের নামেই এই সম্পত্তি কেনা হয়েছে বলে খবর।
বিশদ

18th  June, 2019
 ‘শ্বশুরবাড়ি হোক এক্কেবারে বাড়ির মতো’

অনেকক্ষণ ধরে ঘুমোনো যাবে, খুব বেশি কাজ-টাজ করতে হবে না, শ্বশুর ভালো হবে, শাশুড়ি ভালো হবে, বর কথা শুনবে — ‘এক্কেবারে ঠিক বাড়ির মতো’ একটি শ্বশুরবাড়ির স্বপ্ন ইতিমধ্যেই দেখতে শুরু করেছেন ঐশ্বর্য সেন। সেইসঙ্গে দায়িত্ব নেওয়ার ব্যাপারেও সচেতন। বলেই ফেললেন, ‘দায়িত্ব তো নিতেই হবে। সেটা আমি জানি। তার জন্য আমি রেডি।
বিশদ

18th  June, 2019
 ‘পানিপথ’-এ জিনাত

 দীর্ঘদিন পর আবার বড় পর্দায় ফিরছেন জিনাত আমান। আশুতোষ গোয়াড়িকরের ‘পানিপথ’ ছবিতে একটি বিশেষ চরিত্রে অভিনয় করবেন এই বর্ষীয়ান অভিনেত্রী। ছবিতে মারাঠা যোদ্ধা সদাশিবরাও ভাউয়ের চরিত্রে অভিনয় করছেন অর্জুন কাপুর। আর সাকিনা বেগমের চরিত্রে দেখা যাবে জিনাত আমানকে।
বিশদ

18th  June, 2019
 একসঙ্গে শাহরুখ ও আরিয়ান

  ছবিতে অভিনয় নয়, তবে দীর্ঘদিন পর আবার ছবিতে একসঙ্গে ভয়েস ওভার করবেন বাবা ও ছেলে। বলা হচ্ছে শাহরুখ খান ও তাঁর ছেলে আরিয়ান খানের কথা। আগামী মাসেই মুক্তি পাবে ডিজনি প্রযোজিত ‘দ্য লায়ন কিং’। ১৯৯৪ সালের একই নামের অ্যানিমেশন ছবিটির রিমেক এই ছবি।
বিশদ

18th  June, 2019
 নজর রাখুন চমকে

  স্টার জলসার নজর ধারাবাহিকে আসছে নতুন চমক। রুদ্ধশ্বাস ঘটনার সাক্ষী হতে চলেছে দর্শক। ডাইনি মায়ার মায়াবী জাল ছিঁড়ে ঈশানীর মা শিবানীকে আদৌ উদ্ধার করা সম্ভব কিনা তা জানা যাবে খুব শীঘ্রই। এই শিবানী উদ্ধারপর্বে মায়া তার বিষ নজরের জোরে যে মায়াজাল বিস্তার করবে তা দেখে দর্শক হতবাক হতে বাধ্য।
বিশদ

17th  June, 2019
 স্ত্রীর ছবিতে বিশেষ চরিত্রে আয়ুষ্মান?

 আয়ুষ্মান খুরানার স্ত্রী তাহিরা কাশ্যপ ‘শর্মাজি কি বেটি’ ছবির মাধ্যমে চলচ্চিত্র পরিচালনায় ডেব্যু করতে চলেছেন। ছবির চিত্রনাট্যকার এবং পরিচালক তাহিরা ছবিতে দু’জন মহিলা মুখ্যচরিত্র নিয়ে আসতে চলেছেন। ছবির বিষয়বস্তু মহিলাদের জীবনে তৈরি হওয়া নানা রকমের দ্বন্দ্ব। শোনা যাচ্ছে, ছবিতে অভিনয় করবেন মাধুরী দীক্ষিত।
বিশদ

17th  June, 2019
 পিতৃদিবসে শাহিদের স্বীকারোক্তি

  সন্তানের জীবনে বাবার অবদান অনস্বীকার্য। রবিবার ছিল পিতৃদিবস। আর এই বিশেষ দিনটি নিয়ে শাহিদ তাঁর মনে কথা জানিয়েছেন। শাহিদ মনে করেন যে বাবার (পঙ্কজ কাপুর) থেকে তিনি ভালো বাবা নন। ‘আমি আমার বাবার থেকেও ভালো বাবা হতে পেরেছি কিনা জানি না। আর বললে সেটা অত্যুক্তি করা হবে’, বক্তব্য শাহিদের।
বিশদ

17th  June, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হতে শুরু করেছে কলকাতার হাসপাতালগুলি। এনআরএস এবং এসএসকেএমে ওপিডিতে রোগী দেখা এবং ইমার্জেন্সিতে রোগীদের চিকিৎসা শুরু হল। ...

  শ্রীনগর, ১৮ জুন (পিটিআই): মঙ্গলবার জম্মু-কাশ্মীরের অনন্তনাগে এনকাউন্টারে খতম দুই জয়েশ-ই-মহম্মদের জঙ্গি। হত দুই জঙ্গির মধ্যে একজন পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িত ছিল বলে স্থানীয় পুলিস জানিয়েছে। আর এই গুলির লড়াইয়ে এক জওয়ান গুরুতর জখম হন। তাঁকে হাসপাতালে নিয়ে গেলে ...

রাষ্ট্রসঙ্ঘ, ১৮ জুন: অপেক্ষা আর মাত্র আট বছরের। তার পরেই চীনকে টপকে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ হয়ে উঠবে ভারত। সোমবার রাষ্ট্রসঙ্ঘে প্রকাশিত ‘দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০১৯’ শীর্ষক রিপোর্টে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। রিপোর্ট বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা তথা পূর্বাঞ্চলে প্রথম হলমার্কের কর্পোরেট সার্টিফিকেট দেওয়া চালু করল ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস। প্রথমবার এই সার্টিফিকেট পেল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের পশ্চিমবঙ্গের ১৪টি শোরুম ওই হলমার্ক পেয়েছে। এর আগে পর্যন্ত দেশে মোট পাঁচটি সংস্থা এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: নিউজিল্যান্ডকে ২৪২ রানের টার্গেট দিল দঃ আফ্রিকা 

08:11:28 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ১৬৯/৪ (৪০ ওভার) 

07:25:26 PM

হলদিয়া হাসপাতালে রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার
 

হলদিয়া হাসপাতালে রোগিনীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ধুন্ধুমার। হাসপাতাল চত্বরে ...বিশদ

06:59:53 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ১২৩/৩ (৩০ ওভার) 

06:36:33 PM

কলকাতা সহ দুই পরগনায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা

06:01:32 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ৭৩/২ (২০ ওভার) 

05:59:15 PM