Bartaman Patrika
বিনোদন
 
কী কাণ্ড!

লন্ডনে মাদাম তুসোর মিউজিয়ামে বিরাট কোহলির মোমের মূর্তির সঙ্গে ছবি তুলেছিলেন অভিনেত্রী ঊর্বশী রাওটেলা। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি পোস্ট করে বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে ম্যাচে ভারতীয় ক্রিকেট দলকে শুভেচ্ছা জানিয়েছিলেন তিনি। আর এই শুভেচ্ছাবার্তা প্রকাশ্যে আসতেই বিপত্তি। ট্রোলারদের শিকার হয়েছেন ঊর্বশী! এই ছবির জন্য যে বিরুষ্কার বিবাহবিচ্ছেদ হতে পারে বলে ইন্টারনেটে মিম, জোকস ছড়াচ্ছে একদল নেটিজেন।

সিনেমার আলোচনা: উরি
ভারতীয় সেনা, দেশাত্মবোধ
এবং কৌশল প্রাপ্তি 

‘বলিদান পরম ধর্ম...’
ডানদিকের বুকপকেটে নামের ঠিক নীচটায় লেখা থাক ‘বলিদান’ শব্দটা। প্যারা এসএফ বা প্যারা স্পেশাল ফোর্সের অফিসাররা সেই কাজটাই করে থাকেন। কঠিন অপারেশনেই ডাক পড়ে তাঁদের। তা সে পণবন্দি উদ্ধার হোক, কিংবা সন্ত্রাস দমন। ‘উরি: দ্য সার্জিকাল স্ট্রাইক’ ছবি জুড়ে এই স্পেশাল ফোর্স। ২০১৬ সালে উরি বেসক্যাম্পে পাকিস্তানি জঙ্গিদের হামলায় ১৯ জওয়ানের মৃত্যুর পর পাল্টা আঘাত করেছিল ভারত— সার্জিকাল স্ট্রাইক। ভারতীয় সেনা ঘরে ঢুকে মেরেছিল পাকিস্তানকে। সেটাই এই ছবির বিষয়বস্তু। এবং অবশ্যই মেজর বিহান শেরগিল... অর্থাৎ ভিকি কৌশল।
‘মসান’, ‘রাজি’ বা ‘সঞ্জু’, প্রত্যেকটি ছবিতে নি‌঩জেকে ভেঙেছেন ভিকি। সবকটা চরিত্রে আলাদা ভিকিকে পেয়েছেন দর্শক। এই ছবির শুরু ইন্দো -মায়ানমার সীমান্তে। ৪ জুন, ২০১৬। ভারতীয় সেনার কনভয়ে হামলা চালিয়েছিল উত্তর-পূর্বের জঙ্গিরা। ১৮ জওয়ানের প্রাণ যায়। তারই বদলা হিসেবে কোভার্ট অপারেশন চালায় প্যারা এসএফ এবং বায়ুসেনা। আচমকা। যার নেতৃত্বে ভিকি কৌশল। দুরন্ত অ্যাকশনে জঙ্গি নিকেশ। আর তারপর ভিকির বাড়ি, অ্যালজাইমার্সে আক্রান্ত মা এবং ফিল্ড অপারেশন থেকে সরে আসা। গল্প এগিয়েছে দুরন্ত গতিতে। দিল্লিতে বসেই মেজর শেরগিল জানতে পারলেন উরি হামলার কথা। সেখানে শহিদ হয়েছেন তাঁরই ভগ্নীপতি। ছোট রোল মোহিত রায়নার। হিন্দি সিরিয়ালের দর্শকরা যাঁকে বেশি চেনেন শিবঠাকুর হিসেবে। এখানে তিনি ক্যাপ্টেন করণ কশ্যপ। বস্তুতই মোহিত করেছেন তিনি। ক্যাপ্টেন করণের শববাহী কফিন দিল্লি এসে পৌঁছনোর পর একটি দৃশ্য রয়েছে। যেখানে তাঁর স্ত্রী অর্থাৎ ছবিতে মেজর বিহানের বোন এবং আট বছরের ভাগ্নী শেষ শ্রদ্ধা জানাতে আসে। গান স্যালুট দেওয়ার মুহূর্তে ভিকির অভিনয় তাক লাগানোর মতো। চোখ বেয়ে জল গড়িয়ে পড়ছে, কিন্তু কাঁদতে পারছেন না। ভেতরে দলা পাকিয়ে থাকা কান্নায় শরীরটা কেঁপে কেঁপে উঠছে। কোনও সংলাপ ছাড়াও শুধু অভিব্যক্তি দিয়ে অভিনয়কে কোন পর্যায়ে নিয়ে যাওয়া যায়, ভিকি দেখিয়েছেন। এই ছবির জন্য ১৫ কেজি ওজন বাড়িয়েছেন তিনি। ছ’মাস ট্রেনিং করেছেন। তারপর তিনমাস টানা শ্যুটিং। পরিচালক আদিত্য ধরও যাঁকে নিয়ে উচ্ছ্বসিত। তাঁর বানানো প্রথম পূর্ণদৈর্ঘ্যের ছবি। আর ভিকি বলতে গেলে একাই আদিত্যকে ডিস্টিংশন দিয়ে উতরে দিয়েছেন। ‘উরি’তে ভিকির চরিত্রটা বলিউডের নিয়মমতোই লাউড হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু তিনি তা হতে দেননি। গলার মডিউলেশন, সংলাপ বলার ধরন, অ্যাটিটিউড এবং অত্যন্ত মার্জিত অভিব্যক্তিতে ছবির ছোটখাটো দুর্বলতাকে ঢেকে দিয়েছেন তিনি। এক্সপ্রেশন যেখানে যতটা প্রয়োজন, ঠিক ততটাই। তাঁকে যোগ্য সঙ্গত দিয়েছে প্রচণ্ড গতির চিত্রনাট্য, জাতীয় নিরাপত্তা উপদেষ্টার (পড়ুন অজিত দোভাল) ভূমিকায় অনবদ্য পরেশ রাওয়াল এবং অবশ্যই রজিত কাপুর। নরেন্দ্র মোদির চরিত্রে তিনি। মেরেকেটে সাত-আটটি দৃশ্য। তাতেই ছাপ ফেলেছেন রজিত। শেষদিকে তো কোনও সংলাপই নেই তাঁর। শুধু এক্সপ্রেশনেই একশোয় একশো।
গত দু’বছরে সার্জিকাল স্ট্রাইক নিয়ে যত নিউজপ্রিন্ট খরচ হয়েছে, জিএসটি বা রাহুল গান্ধীও তার অর্ধেকটা আদায় করতে পারেননি। কাজেই উরি বেসক্যাম্পে হামলা বা তার পরের সার্জিকাল স্ট্রাইক নিয়ে সিনেমা হলে তা নিয়ে পলিটিক্যাল খোঁচাখুঁচি হবে, তা বলাই বাহুল্য। কিন্তু স্ক্রিনের সামনে বসা মাত্র যাবতীয় রাজনীতি পিছনের দরজা দিয়ে উধাও। ‘উরি’ দর্শককে এমনভাবে বেঁধেছে যে, স্ক্রিন থেকে চোখ সরানোর উপায় নেই। প্রথমার্ধে তো বটেই। মডার্ন ওয়ারফেয়ারের খুঁটিনাটি ব্যবহার বলিউডে এত ভালো আগে দেখাই যায়নি। সঙ্গে রয়েছে দারুণ সিনেমাটোগ্রাফি। পাকিস্তানের বেসক্যাম্পে ঢুকে হামলার সময় ক্যামেরা দৌড়চ্ছে কমান্ডোদের পাশে। ক্যামেরার সেই স্বাভাবিক কাঁপুনি দর্শককে আরও একাত্ম করেছে সিনের সঙ্গে। জাতীয় পতাকা ব্যবহারের বাড়াবাড়ি না দেখিয়েও দেশাত্মবোধকে যে সঞ্চারিত করা যায়, ‘উরি’ তারই প্রমাণ রাখল। ‘অভিজাত’ মাল্টিপ্লেক্সে মর্নিং শোতে পর্যন্ত স্লোগান উঠল,‘ভারত মাতা কী জয়... জয় হিন্দ।’ লোকসভা ভোটের মুখে এই ছবি নরেন্দ্র মোদিকে কতটা ডিভিডেন্ড দেবে বলা মুশকিল, সার্জিকাল স্ট্রাইক কিন্তু দর্শকের মন জিতে নিয়েছে। সৌজন্যে? ভিকি কৌশল। সত্যিই... ‘উরি’য়ে দিলেন ভিকি। আবার।
শান্তনু দত্তগুপ্ত 
12th  January, 2019
ফ্লোরে ফিরছেন জন 

মুম্বইয়ে ‘পাগলপন্তী’ কমেডি ছবির শ্যুটিং করতে গিয়ে সম্প্রতি আহত হয়েছিলেন জন আব্রাহাম। মেহবুব স্টুডিওতে একটি অ্যাকশন দৃশ্যের শ্যুটিং করতে গিয়ে হাতের পেশীতে চোট লেগেছিল তাঁর। তবে এখন শোনা যাচ্ছে, আগের থেকে অনেকটাই সুস্থ আছেন তিনি এবং খুব তাড়াতাড়ি আবার এই ছবির শ্যুটিং শুরু করবেন। 
বিশদ

কমান্ডো ৩ এর শ্যুটিং শেষ করলেন বিদ্যুৎ 

বিদ্যুৎ জামালের অ্যাকশনে ভরপুর ‘কমান্ডো’ সিরিজের ভক্ত নেহাত কম নয়। এবারে ট্রিলজি সম্পূর্ণ হতে চলেছে। বিগত কয়েকদিন লন্ডনে এই ছবির শ্যুটিংয়েই ব্যস্ত ছিলেন বিদ্যুৎ। প্রচুর অ্যাকশন প্যাকড স্টান্টের পর অবশেষে ছবির শ্যুটিং শেষ করলেন তিনি। 
বিশদ

স্বস্তিকার অভিযোগ 

গত মঙ্গলবার অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায় একটি প্রযোজনা সংস্থার বিরুদ্ধে স্যোশাল মিডিয়াতে গর্জে উঠলেন। তিনি ‘স্টোনম্যানস ডায়েরি’ নামক একটি ওয়েব সিরিজের শ্যুটিং করছিলেন। আর সেখানেই বিপত্তি। 
বিশদ

দীপা মালিকের বায়োপিকে সোনাক্ষী? 

বলিউডে মহিলা ক্রীড়াবিদের বায়োপিকের সংখ্যা ক্রমশ বাড়ছে। চিন্তাভাবনা আগেই ছিল। এবারে ক্রমে সেই চিন্তাকে বাস্তবে রূপদান করতে চাইছেন ফারহান আখতার ও রীতেশ সিধওয়ানি। তাঁরা প্যারা ওলিম্পিয়ান দীপা মালিকের বায়োপিক তৈরি চাইছেন, এই খবর বেশকিছুদিন আগেই প্রকাশ্যে এসেছিল।  
বিশদ

রাহুলের ছবিতে কৃতী 

থ্রিলার তৈরির কাজ শুরু করেছেন পরিচালক রাহুল ঢোলকিয়া। আর সেই ছবির মুখ্য চরিত্রটি নিজের ঝুলিতে পুড়ে ফেলেছেন কৃতী স্যানন। বলা হচ্ছে, বাস্তব ঘটনার দ্বারা অনুপ্রাণিত এই ছবির চিত্রনাট্য।  
বিশদ

প্রাক্তন ভারত সুন্দরী
ঊষসীর পাশে সবাই 

কিছুদিন আগেই শহরের একটি পাঁচতারা হোটেল থেকে রাতে বাড়ি ফেরার সময় বেপরোয়া যুবকদের পাল্লায় পড়েন ২০১০ সালে মিস ইন্ডিয়া খেতাব জয়ী মডেল-অভিনেত্রী ঊষসী সেনগুপ্ত। তিনি সেই ভয়াবহ সময়ের বর্ণনা দিয়েছেন স্যোশাল মিডিয়ায়। পুলিস ইতিমধ্যেই কড়া পদক্ষেপ নিয়েছে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে বিনোদন জগতের অন্যান্য অভিনেত্রী কী বলছেন?
বিশদ

চিরদিনই কি আমি তোমার? 

কালারস বাংলায় শুরু হতে চলেছে নতুন ধারাবাহিক। ধারাবাহিকের নামটি খানিক চেনা মনে হলেও, নামেই রয়েছে নতুনত্বের ছোঁয়া। ধারাবাহিকের নাম হল ‘চিরদিনই আমি যে তোমার’।   বিশদ

19th  June, 2019
মুক্তিযুদ্ধের গল্প সীমানা পেরিয়ে 

ভাষা আন্দোলন, ১৯৭১ সাল, মুক্তিযুদ্ধ— এই শব্দগুলো শুনলে আজও বাঙালির ধমণীতে রক্ত চঞ্চল হয়। আসলে মুক্তিযুদ্ধ তো কেবল পূর্ব পাকিস্তান বা অধুনা বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধ নয়,এ হল আপামর বাঙালি জাতির মুক্তির আন্দোলন।  বিশদ

19th  June, 2019
আমার জীবনে বিতর্ক নেই, তাই হয়তো
মিডিয়া আমাকে পাত্তা দেয় না 

‘বিবাহ অভিযান’ কমেডি ছবি। আর সাক্ষাৎকারের জন্য অঙ্কুশ সময় দিলেন কিনা জামাই ষষ্ঠীর দিন। তবে এই অঙ্কুশ কিন্তু অনেকটা বদলেছেন। বাংলা ছবি, কেরিয়ার, ব্যক্তিগত সম্পর্ক— তাঁর বদলে যাওয়া দর্শনের আঁচ পেল বর্তমান। 
বিশদ

19th  June, 2019
 বৃষ্টির পাশে দাদারা

  সাড়ে পাঁচ বছরের এক শিশু। নাম বৃষ্টি বসু। হাওড়ার সালকিয়ার বাসিন্দা ওই একরত্তির শরীরে বাসা বেঁধেছে বিটা থ্যালাসেমিয়া মেজর। মধ্যবিত্ত পরিবারের পক্ষে তার চিকিৎসার বিপুল খরচ সামলানো সম্ভব নয়। তবে বৃষ্টিকে হারতে দেননি এই শহরের কয়েকজন সঙ্গীত শিল্পী।
বিশদ

18th  June, 2019
ঋতুপর্ণার নতুন ছবি

 নতুন ছবি করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। ছবির নাম ‘বিউটিফুল লাইফ’। পরিচালক আর ডি নাথ। ছবি সম্পর্কে এখনই বিশেষ মুখ খুলতে চাইছেন না। তাঁদের মতে, ‘ছবিটা আসলে একটি জীবন থেরাপি যা মানুষের মন ভালো করে দেবে।’ এই ছবিতে ঋতুপর্ণাকে একজন ভাস্করের চরিত্রে দেখা যাবে।
বিশদ

18th  June, 2019
 খুদেদের বাংলা চ্যানেল রঙিন টিভি

 ইংরেজি কিংবা হিন্দি ভাষায় টেলিভিশনের পর্দায় বাচ্চাদের জন্য চ্যানেল দেখে আমরা অভ্যস্ত। সাধারণত বাংলা চ্যানেলগুলোতে বাচ্চাদের জন্য নির্ধারিত কিছু সময়ে অনুষ্ঠান দেখানো হয়। এবার আর ‘কিছু সময়’ নয়, বাচ্চাদের জন্য বাংলা ভাষায় আস্ত ২৪ ঘণ্টার চ্যানেল ‘রঙিন টিভি’ নিয়ে এল বিশ্বাস মিডিয়া সলিউশনস প্রাঃ লিঃ।
বিশদ

18th  June, 2019
 আকাশ আটে লেজেন্ডস সিজন থ্রি

 প্রথম দুটো সিজনের অসাধারণ সাফল্যের পর আকাশ আট চ্যানেলে শুরু হল কথায় গানে সাজানো দ্য লেজেন্ডস সিজন থ্রি। ১৩ জুন থেকে শুরু হয়েছে এইবারের মরশুম। তিন নম্বর সিজনে অনেক নতুনত্ব থাকছে। তবে এই সিজনের সবচেয়ে বড় চমক উপস্থাপক বদল। লেজেন্ডসের প্রথম দুই সিজনের সঞ্চালক ছিলেন শ্রীজাত।
বিশদ

18th  June, 2019
 ৩৫ কোটি বিনিয়োগ আমিরের

 ছবি ফ্লপ করলেও মিস্টার পারফেকশনিস্ট নিজের ব্যবসা বাড়ানোর উদ্যোগ নিয়েছেন। সম্প্রতি মুম্বইয়ের সান্তাক্রুজে নিজের নতুন অফিসের কিনেছেন আমির খান। শোনা যাচ্ছে, এই সম্পত্তি কিনতে তিনি খরচ করেছেন ৩৫ কোটি টাকা। আমির খান প্রোডাকশন প্রাইভেট লিমিটেডের নামেই এই সম্পত্তি কেনা হয়েছে বলে খবর।
বিশদ

18th  June, 2019
একনজরে
জেনিভা, ১৯ জুন (এএফপি): সাংবাদিক জামাল খাসোগিকে খুনের ঘটনায় সৌদি আরবের যুবরাজের যোগ থাকার জোরালো প্রমাণ মিলেছে বলে জানালেন রাষ্ট্রসঙ্ঘের এক মানবাধিকার কর্মী। এই ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবিও তুলেছেন তিনি। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 হর্ষ ভোগলে : চলতি বিশ্বকাপে বাংলাদেশের লড়াকু মনোভাব আমাকে মুগ্ধ করেছে। নিজেদের যেটুকু সক্ষমতা রয়েছে, সেটাকেই পুরোপুরি কাজে লাগানোর জন্য ঝাঁপিয়ে পড়ে ওরা। তারচেয়ে বড় ...

  বিজাপুর, ১৯ জুন: ছত্তিশগড়ের বিজাপুরে এক সমাজবাদী পার্টির নেতাকে অপহরণ করে খুন করল মাওবাদীরা। পুলিস জানিয়েছে, এসপি নেতা সন্তোষ পুনেম ওই এলাকায় কনট্রাক্টর হিসেবে কাজ করতেন। গতবছর তিনি বিধানসভা ভোটে দাঁড়িয়ে পরাজিত হন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১৭৭/১ (৩১ ওভার) 

05:05:46 PM

রোগীর পেট থেকে উদ্ধার গাঁজার ছিলিম
রোগীর পেটের ভিতর থেকে কাঁচি বা ছুরি উদ্ধারের ঘটনা নতুন ...বিশদ

05:03:51 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১১৭/০ (২০ ওভার)

04:32:28 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ৫৩/০ (১০ ওভার)

03:50:40 PM

ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে বিশেষ দায়িত্ব সঞ্জয় সিংকে 
ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে এডিজি(দক্ষিণবঙ্গ) সঞ্জয় সিংকে বিশেষ দায়িত্ব দিল রাজ্য। ...বিশদ

03:28:00 PM

বিবাহ বন্ধনে বাঁধা পড়লেন নুসরত 
খুব ভুল না হলে টলিউডে প্রথম ডেস্টিনেশন ওয়েডিং সারলেন অভিনেত্রী-সংসদ ...বিশদ

02:40:33 PM