Bartaman Patrika
বিনোদন
 
কী কাণ্ড!

লন্ডনে মাদাম তুসোর মিউজিয়ামে বিরাট কোহলির মোমের মূর্তির সঙ্গে ছবি তুলেছিলেন অভিনেত্রী ঊর্বশী রাওটেলা। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি পোস্ট করে বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে ম্যাচে ভারতীয় ক্রিকেট দলকে শুভেচ্ছা জানিয়েছিলেন তিনি। আর এই শুভেচ্ছাবার্তা প্রকাশ্যে আসতেই বিপত্তি। ট্রোলারদের শিকার হয়েছেন ঊর্বশী! এই ছবির জন্য যে বিরুষ্কার বিবাহবিচ্ছেদ হতে পারে বলে ইন্টারনেটে মিম, জোকস ছড়াচ্ছে একদল নেটিজেন।

তথ্যনিষ্ঠ ছবি না শুধুই চমক? 

সকাল সাড়ে সাতটা নাগাদ ডাইনিং টেবিলে বসে সঞ্জয় গান্ধী মাকে বললেন, ‘সাউথ ইন্ডিয়ায় একটা সিনেমার পোস্টারে কী লেখা হয়েছে জানো?’ ইন্দিরা গান্ধী পেপার পড়ছিলেন। জিজ্ঞাসু চোখে তাকালেন। সঞ্জয় বললেন,‘একটা নতুন হিন্দি সিনেমার পোস্টারে লেখা হয়েছে, ‘এই প্রথমবার প্রধানমন্ত্রীকে দেখুন স্ক্রিনে!’ তোমার কোনও অটোবায়োগ্রাফি হচ্ছে নাকি? ইন্দিরা মাথা নাড়লেন। সেদিন তথ্য ও সম্প্রচার মন্ত্রী আই কে গুজরালকে ডাকলেন ইন্দিরা। আপনি কী এই ছবির কথা শুনেছেন? গুজরাল জানেন। বললেন, হ্যাঁ। সেরকম তো কোনও বিতর্ক নেই। তাই সেন্সর অনুমোদন দিয়েছে। তবু আপনি বললে একটা স্পেশাল স্ক্রিনিং করতে পারি। আর একবার দেখা যেতে পারে। ইন্দিরার থেকে সম্মতি পেয়ে গুজরাল দিল্লির মহাদেব রোডে ফিল্ম ডিভিশনের স্ক্রিনে আবার প্রদর্শনের ব্যবস্থা করলেন। ছবির নাম ‘আঁধি’। পরিচালক গুলজার। ইন্দিরা নিজের পার্সোনাল দু’জন স্টাফ মেম্বারকেও গোপনে পাঠালেন দেখতে। তাঁরা খবর দিল, না ম্যাডাম। সেরকম কিছু নেই। ‘আঁধি’ রিলিজ হয়ে গেল। কিন্তু সুচিত্রা সেনকে দেখে ভারতজুড়ে জল্পনা চলতেই থাকল যে, ছবির আরতি আসলে ইন্দিরা গান্ধী। প্রধান কারণ ওই এক্সক্লুসিভ হেয়ার স্টাইল। গুজরাতে বিধানসভা ভোট। হঠাৎ গুজরাত কংগ্রেসের থেকে আপত্তি উঠল। কারণ কী? কারণ ছবিতে দেখানো হচ্ছে সুচিত্রা সেন ড্রিংক করছেন এবং সিগারেট খাচ্ছেন। এমনিতেই গোটা দেশে চর্চা যে ছবিটা আসলে ইন্দিরা গান্ধীকে নিয়েই তৈরি। আশঙ্কা হল ভোটে এর বিরূপ প্রভাব পড়বে। সুতরাং রিলিজের ২০ সপ্তাহ পর ব্যান করে দেওয়া হল ‘আঁধি’। পরে আবার সেটি মুক্তি পায় কয়েকটি দৃশ্য বাদ দিয়ে ও একটি দৃশ্য যুক্ত করে। প্রধানমন্ত্রীদের নিয়ে বই লেখা আর সিনেমা তৈরির প্রবণতায় নবতম সংযোজন ‘অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’। সঞ্জয় বারু নানাবিধ সংবাদপত্রের সম্পাদক ছিলেন। ২০০৪ সাল থেকে ২০০৮ তিনি প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিংয়ের মিডিয়া অ্যাডভাইসর হিসাবে কাজ করেন। ৭ নং রেস কোর্স রোড এবং সাউথ ব্লক। ভারতের এই সর্বোচ্চ পাওয়ার করিডরে প্রধানমন্ত্রীর মিডিয়া অ্যাডভাইসর হওয়ার সুবাদে সঞ্জয় বারু চার বছর ধরে মনমোহন সিংয়ের রাজনৈতিক ও প্রশাসনিক গতিপ্রকৃতি খুব কাছ থেকে লক্ষ করেছেন তা বলাই বাহুল্য। এরপরই তিনি বইটি লেখেন। সেই বইয়ের কাহিনী অবলম্বেনেই এই ছবি। ট্রেলার রিলিজ হওয়ার পর থেকেই বিতর্ক তুঙ্গে। কারণ আড়াই মিনিটের ট্রেলারে স্পষ্ট যে সোনিয়া গান্ধী বনাম মনমোহন সিং ইগোর লড়াই এবং মনমোহনের আত্মসম্মানে ক্রমাগত আঘাত লাগাই এই ছবির ভরকেন্দ্র। তাছাড়াও বিতর্কে ঘৃতাহুতি দিয়েছে বিজেপি নিজেদের অফিশিয়াল ট্যুইটার থেকেই এই ট্রেলার প্রোমোট করে দেওয়ায়। যা দেখে কংগ্রেস পাল্টা প্রতিক্রিয়া দিয়ে জানিয়েছে, বোঝাই যাচ্ছে, এটা বিজেপির হয়ে প্রচারের একটি ফিল্ম। এই ছবির প্রযোজক কে? রত্নাকর গুট্টে। কে তিনি? মহারাষ্ট্রের সুগার ব্যারন এক বিজনেসম্যান। ২০১৪ সালে যিনি বিজেপির শরিক রাষ্ট্রীয় সমাজ পক্ষ নামক দলের হয়ে নির্বাচনে লড়াই করেন। পরিচালক কে? ওই রত্মাকর গুট্টের‌ই পুত্র বিজয় গুট্টে। প্রধান চরিত্রে কে? অনুপম খের। যাঁর স্ত্রী বিজেপির এমপি। সুতরাং প্রত্যাশিতভাবেই রাজনৈতিক যুদ্ধ শুরু হয়েছে।
ছবি ঘিরে বিতর্ক নতুন কিছু নয়। কিন্তু দিনের শেষে দর্শক দেখতে চান ছবিটির মেকিং কেমন? শুধুই কি প্রোপাগান্ডা? নাকি সত্যিই সিনেম্যাটিক ভ্যালু রয়েছে? এই ছবিতে যা যা দেখানো হয়েছে সব কি সত্যি? স্বয়ং লেখক সঞ্জয় বারু বইটির ভূমিকাতেই লিখেছিলেন, এই বইয়ের সবকিছু আমার সামনে ঘটেছে তা নয়। মনমোহন সিং ও সোনিয়া গান্ধী রুদ্ধদ্বার কক্ষের বৈঠকে কী কী কথা বলেছেন সেটা আমার পক্ষে জানা সম্ভব নয়। কিছু প্রত্যক্ষ অভিজ্ঞতা, কিছু শোনা ঘটনা আর কিছু বিশ্বাসের উপর নির্ভর করেও লিখতে হয়েছে। ‘অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ নিয়ে সবথেকে বেশি আগ্রহের ব্যাপার যেটি, সেটি হল অনেক গোপন সত্য নাকি জানা যাবে! কোনও ছদ্মনামের আড়াল নেই। সরাসরি ছবিতে এসেছেন রাহুল, প্রিয়াঙ্কা, প্রণব মুখোপাধ্যায়রা। এই ছবির ট্রেলারের শুরুতেই বলা হয়েছে প্রাচীন মহাভারতে দুটি পরিবার ছিল। আর আজকের মহাভারতে একটাই পরিবার। অর্থাৎ গান্ধী পরিবার। সোনিয়া রাহুলের কিছুটা খুশি হওয়ার কথা যে আজও ভারতে এই পদবি আর পরিবার সেলেবল কমোডিটি! তাই বই হয়, সিনেমা হয়! এখন দেখা যাক, ‘অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ সিনেমা হয়ে ওঠে? নাকি ডকুমেন্টারি? তথ্যনিষ্ঠ? নাকি শুধুই প্রোপাগান্ডা?
সমৃদ্ধ দত্ত 
05th  January, 2019
ফ্লোরে ফিরছেন জন 

মুম্বইয়ে ‘পাগলপন্তী’ কমেডি ছবির শ্যুটিং করতে গিয়ে সম্প্রতি আহত হয়েছিলেন জন আব্রাহাম। মেহবুব স্টুডিওতে একটি অ্যাকশন দৃশ্যের শ্যুটিং করতে গিয়ে হাতের পেশীতে চোট লেগেছিল তাঁর। তবে এখন শোনা যাচ্ছে, আগের থেকে অনেকটাই সুস্থ আছেন তিনি এবং খুব তাড়াতাড়ি আবার এই ছবির শ্যুটিং শুরু করবেন। 
বিশদ

কমান্ডো ৩ এর শ্যুটিং শেষ করলেন বিদ্যুৎ 

বিদ্যুৎ জামালের অ্যাকশনে ভরপুর ‘কমান্ডো’ সিরিজের ভক্ত নেহাত কম নয়। এবারে ট্রিলজি সম্পূর্ণ হতে চলেছে। বিগত কয়েকদিন লন্ডনে এই ছবির শ্যুটিংয়েই ব্যস্ত ছিলেন বিদ্যুৎ। প্রচুর অ্যাকশন প্যাকড স্টান্টের পর অবশেষে ছবির শ্যুটিং শেষ করলেন তিনি। 
বিশদ

স্বস্তিকার অভিযোগ 

গত মঙ্গলবার অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায় একটি প্রযোজনা সংস্থার বিরুদ্ধে স্যোশাল মিডিয়াতে গর্জে উঠলেন। তিনি ‘স্টোনম্যানস ডায়েরি’ নামক একটি ওয়েব সিরিজের শ্যুটিং করছিলেন। আর সেখানেই বিপত্তি। 
বিশদ

দীপা মালিকের বায়োপিকে সোনাক্ষী? 

বলিউডে মহিলা ক্রীড়াবিদের বায়োপিকের সংখ্যা ক্রমশ বাড়ছে। চিন্তাভাবনা আগেই ছিল। এবারে ক্রমে সেই চিন্তাকে বাস্তবে রূপদান করতে চাইছেন ফারহান আখতার ও রীতেশ সিধওয়ানি। তাঁরা প্যারা ওলিম্পিয়ান দীপা মালিকের বায়োপিক তৈরি চাইছেন, এই খবর বেশকিছুদিন আগেই প্রকাশ্যে এসেছিল।  
বিশদ

রাহুলের ছবিতে কৃতী 

থ্রিলার তৈরির কাজ শুরু করেছেন পরিচালক রাহুল ঢোলকিয়া। আর সেই ছবির মুখ্য চরিত্রটি নিজের ঝুলিতে পুড়ে ফেলেছেন কৃতী স্যানন। বলা হচ্ছে, বাস্তব ঘটনার দ্বারা অনুপ্রাণিত এই ছবির চিত্রনাট্য।  
বিশদ

প্রাক্তন ভারত সুন্দরী
ঊষসীর পাশে সবাই 

কিছুদিন আগেই শহরের একটি পাঁচতারা হোটেল থেকে রাতে বাড়ি ফেরার সময় বেপরোয়া যুবকদের পাল্লায় পড়েন ২০১০ সালে মিস ইন্ডিয়া খেতাব জয়ী মডেল-অভিনেত্রী ঊষসী সেনগুপ্ত। তিনি সেই ভয়াবহ সময়ের বর্ণনা দিয়েছেন স্যোশাল মিডিয়ায়। পুলিস ইতিমধ্যেই কড়া পদক্ষেপ নিয়েছে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে বিনোদন জগতের অন্যান্য অভিনেত্রী কী বলছেন?
বিশদ

চিরদিনই কি আমি তোমার? 

কালারস বাংলায় শুরু হতে চলেছে নতুন ধারাবাহিক। ধারাবাহিকের নামটি খানিক চেনা মনে হলেও, নামেই রয়েছে নতুনত্বের ছোঁয়া। ধারাবাহিকের নাম হল ‘চিরদিনই আমি যে তোমার’।   বিশদ

19th  June, 2019
মুক্তিযুদ্ধের গল্প সীমানা পেরিয়ে 

ভাষা আন্দোলন, ১৯৭১ সাল, মুক্তিযুদ্ধ— এই শব্দগুলো শুনলে আজও বাঙালির ধমণীতে রক্ত চঞ্চল হয়। আসলে মুক্তিযুদ্ধ তো কেবল পূর্ব পাকিস্তান বা অধুনা বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধ নয়,এ হল আপামর বাঙালি জাতির মুক্তির আন্দোলন।  বিশদ

19th  June, 2019
আমার জীবনে বিতর্ক নেই, তাই হয়তো
মিডিয়া আমাকে পাত্তা দেয় না 

‘বিবাহ অভিযান’ কমেডি ছবি। আর সাক্ষাৎকারের জন্য অঙ্কুশ সময় দিলেন কিনা জামাই ষষ্ঠীর দিন। তবে এই অঙ্কুশ কিন্তু অনেকটা বদলেছেন। বাংলা ছবি, কেরিয়ার, ব্যক্তিগত সম্পর্ক— তাঁর বদলে যাওয়া দর্শনের আঁচ পেল বর্তমান। 
বিশদ

19th  June, 2019
 বৃষ্টির পাশে দাদারা

  সাড়ে পাঁচ বছরের এক শিশু। নাম বৃষ্টি বসু। হাওড়ার সালকিয়ার বাসিন্দা ওই একরত্তির শরীরে বাসা বেঁধেছে বিটা থ্যালাসেমিয়া মেজর। মধ্যবিত্ত পরিবারের পক্ষে তার চিকিৎসার বিপুল খরচ সামলানো সম্ভব নয়। তবে বৃষ্টিকে হারতে দেননি এই শহরের কয়েকজন সঙ্গীত শিল্পী।
বিশদ

18th  June, 2019
ঋতুপর্ণার নতুন ছবি

 নতুন ছবি করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। ছবির নাম ‘বিউটিফুল লাইফ’। পরিচালক আর ডি নাথ। ছবি সম্পর্কে এখনই বিশেষ মুখ খুলতে চাইছেন না। তাঁদের মতে, ‘ছবিটা আসলে একটি জীবন থেরাপি যা মানুষের মন ভালো করে দেবে।’ এই ছবিতে ঋতুপর্ণাকে একজন ভাস্করের চরিত্রে দেখা যাবে।
বিশদ

18th  June, 2019
 খুদেদের বাংলা চ্যানেল রঙিন টিভি

 ইংরেজি কিংবা হিন্দি ভাষায় টেলিভিশনের পর্দায় বাচ্চাদের জন্য চ্যানেল দেখে আমরা অভ্যস্ত। সাধারণত বাংলা চ্যানেলগুলোতে বাচ্চাদের জন্য নির্ধারিত কিছু সময়ে অনুষ্ঠান দেখানো হয়। এবার আর ‘কিছু সময়’ নয়, বাচ্চাদের জন্য বাংলা ভাষায় আস্ত ২৪ ঘণ্টার চ্যানেল ‘রঙিন টিভি’ নিয়ে এল বিশ্বাস মিডিয়া সলিউশনস প্রাঃ লিঃ।
বিশদ

18th  June, 2019
 আকাশ আটে লেজেন্ডস সিজন থ্রি

 প্রথম দুটো সিজনের অসাধারণ সাফল্যের পর আকাশ আট চ্যানেলে শুরু হল কথায় গানে সাজানো দ্য লেজেন্ডস সিজন থ্রি। ১৩ জুন থেকে শুরু হয়েছে এইবারের মরশুম। তিন নম্বর সিজনে অনেক নতুনত্ব থাকছে। তবে এই সিজনের সবচেয়ে বড় চমক উপস্থাপক বদল। লেজেন্ডসের প্রথম দুই সিজনের সঞ্চালক ছিলেন শ্রীজাত।
বিশদ

18th  June, 2019
 ৩৫ কোটি বিনিয়োগ আমিরের

 ছবি ফ্লপ করলেও মিস্টার পারফেকশনিস্ট নিজের ব্যবসা বাড়ানোর উদ্যোগ নিয়েছেন। সম্প্রতি মুম্বইয়ের সান্তাক্রুজে নিজের নতুন অফিসের কিনেছেন আমির খান। শোনা যাচ্ছে, এই সম্পত্তি কিনতে তিনি খরচ করেছেন ৩৫ কোটি টাকা। আমির খান প্রোডাকশন প্রাইভেট লিমিটেডের নামেই এই সম্পত্তি কেনা হয়েছে বলে খবর।
বিশদ

18th  June, 2019
একনজরে
সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা-১ ব্লকের ফুলমণি গ্রামে আন্ত্রিকের প্রকোপ দেখা দিয়েছে। রবিবার থেকে ওই গ্রামের বাসিন্দারা আন্ত্রিকে আক্রান্ত হতে শুরু করেন। মঙ্গলবার বিকেল থেকে ক্ষীরপাই ব্লক স্বাস্থ্যকেন্দ্রে অনেকেই ভরতি হচ্ছেন। চন্দ্রকোণা-১ ব্লক মেডিক্যাল অফিসার নিরঞ্জন কুঁতি বলেন, প্রাথমিক চিকিৎসার পর কয়েকজনকে ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ জুন: উত্তরবঙ্গে তৈরি হোক এইমস। বাংলার কংগ্রেসিদের সুরেই এবার উত্তরবঙ্গে এইমস চাইছেন পশ্চিমবঙ্গের বিজেপি এমপিরা। উত্তরবঙ্গের মানুষের কথা মাথায় রেখে সংসদে এই ইস্যুটি সামনে আনবেন তাঁরা। একসময় রায়গঞ্জে এইমস তৈরি হবে বলে মনমোহন সিং সরকার সিদ্ধান্ত ...

সংবাদদাতা, বালুরঘাট: প্রশাসনের কড়া হুঁশিয়ারিই সার, দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে টোটোর বিরুদ্ধে কোনও অভিযানে নামতে পারছে না পরিবহণ দপ্তর। প্রশাসন নির্দেশ দিয়েছিল ৩১ মে’র পর রাস্তায় ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
 বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ২৫০/১ (৪০ ওভার)

05:51:07 PM

২৪ ঘণ্টার মধ্যেই দক্ষিণবঙ্গে ঢুকছে বর্ষা
আগামী ২৪ ঘণ্টার মধ্যেই দক্ষিণবঙ্গে ঢুকছে বর্ষা। আজ এমনটাই জানিয়েছে ...বিশদ

05:37:54 PM

১১ আইপিএস অফিসারকে বদলি করল রাজ্য 
১১জন আইপিএস অফিসারকে বদলি করল রাজ্য। তাঁদের মধ্যে রয়েছেন, কল্লোল ...বিশদ

05:28:55 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১৭৭/১ (৩১ ওভার) 

05:10:37 PM

রোগীর পেট থেকে উদ্ধার গাঁজার ছিলিম
রোগীর পেটের ভিতর থেকে কাঁচি বা ছুরি উদ্ধারের ঘটনা নতুন ...বিশদ

05:08:37 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১১৭/০ (২০ ওভার)

04:32:28 PM