বিনোদন
 

ভিলেন হয়েও হিরোর
আসনে অক্ষয়

‘টু পয়েন্ট ও’ সিনেমা ঘিরে উন্মাদনা ছিল আগে থেকেই। ছবির ট্রেলারেই বাজিমাত করেছিলেন দক্ষিণী সুপারস্টার রজনীকান্ত এবং অক্ষয়কুমার। ফলে প্রত্যাশামতো প্রেক্ষাগৃহ থেকে হাসিমুখেই বাড়িমুখো হলেন দর্শকরা। আত্মহননের দৃশ্য দিয়ে ছবির শুরু। পক্ষীপ্রেমী অধ্যাপক পক্ষীরাজনের (অক্ষয়কুমার) দাবি, মোবাইল ফোনের ব্যবহার কমাতে হবে। কারণ তা না হলে বিপন্ন হবে পাখিদের জীবন। এরজন্য রাস্তায় রাস্তায় প্ল্যাকার্ড হাতে নিয়ে ঘোরেন তিনি। বিষয়টি সম্বন্ধে মানুষকে সচেতন করেন। কিন্তু যখন কাজ হয় না, তখন ক্ষেপে ওঠেন তিনি। পাখিদের জীবন বাঁচাতে মারমুখী হয়ে পড়েন। বিজ্ঞানকে হাতিয়ার করে ইকোসিস্টেমের পক্ষে লড়াই দিতে চান। এমতাবস্থায় একদিন শহরের সমস্ত লোকের মোবাইল এক্কেবারে গায়েব হয়ে যায়। সন্ত্রাসবাদী কার্যকলাপ ভেবে যখন শহরের সবাই দিশেহারা। তখন বিখ্যাত বিজ্ঞানী বসিগরন (রজনীকান্ত) এর সত্যতা খুঁজে বার করতে চেষ্টা করেন। সাহায্য নেন চিট্টি (রজনীকান্ত) এবং নীলা (অ্যামি জ্যাকসন) নামে দুই রোবটের। তাঁরা বুঝতে পারেন সমস্ত কার্যকলাপের নেপথ্যে রয়েছে পক্ষীরাজন। এরপর রোবট চিট্টির সঙ্গে তাঁর লড়াইকে ঘিরেই জমে ওঠে গল্প।
এস শঙ্কর পরিচালিত এই ছবি পুরোপুরি স্কাইফাই। কিন্তু যদি বিজ্ঞানমনষ্ক দৃষ্টিভঙ্গি নিয়ে সিনেমা দেখতে যান তাহলে বেশ খানিকটা হতাশ হতে হবে। বিনোদনের প্রয়োজনে গাণিতিক ছকের বাইরে হেঁটেছেন পরিচালক। রজনীকান্ত থুড়ি থালাইভার অভিনয় ক্ষমতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। তিনি অনবদ্য। চিট্টির চরিত্রে হাঁটুর বয়সী অ্যামি জ্যাকসনের সঙ্গে রোমান্সের দৃশ্যেও নজর কেড়েছেন তিনি। কিন্তু পক্ষীরাজন তথা বৈজ্ঞানিক এই দুই অবতারেই অক্ষয়কুমার টেক্কা দিয়েছেন রজনীকান্তকে। ভিলেন হিসাবে তাঁকে দেখানে হলেও প্রকৃতপক্ষে তিনি কিন্তু পরিবেশের পক্ষেই কাজ করছিলেন। যদিও তাঁর পন্থা ভুল ছিল। ক্রমবর্ধমান মোবাইল নেটওয়ার্কের ট্রান্সফর্মেশন ফ্রিকোয়েন্সি এবং ইকোসিস্টেম নিয়ে যে সচেতন বার্তা ছবিতে দেওয়া হয়েছে সেটিও তারিফযোগ্য। এই সিনেমার চিত্রনাট্য অনেকটাই প্রেডিক্টেবল। কিন্তু দুর্দান্ত ভিস্যুয়াল এফেক্টস ছবির আকর্ষণ দর্শকদের কাছে শতগুনে বাড়িয়ে তুলেছে। অত্যাধুনিক গ্রাফিক্স ও ভিস্যুয়ালের পাশাপাশি এডিটিং এবং ছবির সাউন্ড যে কোনও হলিউডি ছবিকে পিছনে ফেলবে। ছবিতে রয়েছে মাত্র দুটি গান। কিন্তু ছবিটির সাউন্ড এবং ব্যাকগ্রাউন্ড মিউজিকের দায়িত্বভার সামলেছেন অস্কারবিজয়ী রসুল পুকুট্টি এবং এ আর রহমান। এই সিনেমার হিরো রজনীকান্ত একথা অনস্বীকার্য। কিন্তু শত প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও ছবির শেষাংশে দর্শকদের মনে পক্ষীপ্রেমী অক্ষয়কুমার ভিলেনের মুখোশ ছেড়ে অজান্তেই হিরোর আসনে বসে পড়বেন।
সায়ন্ত ভট্টাচার্য
04th  December, 2018
সত্যের সঙ্গে বাস্তবের দ্বন্দ্ব 

মেগার জনক তিনি। আবার সেই মেগাকে ভেঙে সাত দিন, এক মাস ও ছয় মাসের মধ্যে গল্প শেষ করার কারিগরও তিনি। বাঙালির মধ্যবিত্ত জীবনকে টানা ২৮ বছর ধরে ছোটপর্দার ঘেরাটোপে ঘরোয়া অনাড়ম্বরতায় পেশ করে চলেছেন প্রযোজক অশোক সুরানা।  
বিশদ

নবীনচন্দ্র হয়ে উঠতে সেলফোন, ইন্টারনেট বিসর্জন দিয়েছি 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র উজান গঙ্গোপাধ্যায় ফিল্মি পরিবারের সন্তান। বাবা- মা কৌশিক ও চূর্ণী দু’জনেই ছবির সঙ্গে যুক্ত। পিতামহ সুনীল গঙ্গোপাধ্যায় ছিলেন বিখ্যাত গিটার বাদক। বহুদিন আগে আমার দেখা ছোট্ট উজান আজ পা রেখেছেন যৌবনের চৌকাঠে। পরিচালক পাভেলের ‘রসগোল্লা’ ছবির নায়ক ‘রসগোল্লার স্রষ্টা’ নবীনচন্দ্র দাস। আগামী ২১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে উজানের ছবি। সম্প্রতি খোলামেলা আড্ডায় উজান নিজের মনের কথা উজাড় করে দিলেন। 
বিশদ

সিডি, ভিসিডি 

ইনরেকো থেকে প্রকাশিত স্বাতী গোস্বামী বসু’র ‘এসেছ প্রেম’ অ্যালবামে রয়েছে ছ’টি ভিন্ন স্বাদের গান। শিল্পীর সুন্দর উপস্থাপনায় প্রতিটি গান মন ছুঁয়ে যায়। প্রথার মধ্যে থেকেই তাঁর পরিবেশনায় রয়েছে নিজস্বতার ছাপ। ভালো লাগে ‘মেঘ বলেছে যাব যাব’, ‘ভালবেসে সখী নিভৃত যতনে’, ‘বিরস দিন, বিরল কাজ’, ‘গোধূলি গগনে মেঘে ঢেকে ছিল তারা’, ‘যদি জানতেম আমার কিসের ব্যথা’।  
বিশদ

রিলেশনে আছি, বিয়েও করব: মানালি 

 ‘নকশি কাঁথা’ ধারাবাহিকের মাধ্যমে কী আপনার কামব্যাক হল?
 না। না‌। কামব্যাক কেন? আমি তো কাজের মধ্যেই ছিলাম। ‘প্রাক্তন’ করলাম। ‘ভুতু’ র মতো ধারাবাহিকেও তো ছিলাম। হ্যাঁ, এটা বলতে পারেন, মেগা ধারাবাহিকের মূল চরিত্রে আমি অনেক দিন পরে ফিরলাম।   বিশদ

Loading...
কালিকার শেষ ছোঁয়া! 

পাভেলের ‘রসগোল্লা’ ছবির সঙ্গে যেমন বাঙালির একটা আবেগ জড়িয়ে তেমনই ছবির সঙ্গীতেও ধরা রইল কিছু ইতিহাস, কিছু স্মৃতি। ছবির সঙ্গীত নিয়ে বলতে গেলে প্রথমেই ছবির সুরকার প্রয়াত কালিকাপ্রসাদ ভট্টাচার্যের কথা বলতে হয় । মৃত্যুর দু’দিন আগেও এই ছবির জন্য গান রেকর্ড করে গিয়েছেন তিনি।  
বিশদ

নতুন মোড়কে চেনা গল্প 

ইদানীং বাংলা ধারাবাহিকের দর্শক যে ইতিহাস বা লোকগাথা আশ্রিত ধারাবাহিক পছন্দ করছেন সেই বক্তব্যেই যেন জোরাল হল কালারস বাংলার নতুন উদ্যোগে। আগামী ১৪ জানুয়ারি থেকে একই দিনে চ্যানেলে শুরু হচ্ছে দুটো নতুন ধারাবাহিক— ‘খনার বচন’ ও ‘আরব্য রজনী’। 
বিশদ

Loading...
বলিউড তারকাদের
নতুন বছর কেমন যাবে ? 

রাকেশ রোশনের ‘K’ প্রীতির কারণ নাকি তিনি। ‘হে বেবি’, ‘হাউজফুল’ সহ অজস্র ছবির নামকরণের পিছনেও তাঁর হাত। মুম্বইয়ের তাবড় সেলিব্রিটি নিজেদের ভাগ্য পরিবর্তনে তাঁর দ্বারস্থ হন। 
বিশদ

15th  December, 2018
বছর দুই বিরতি নিয়ে ফিরছেন অঞ্জনা 

প্রায় দু’বছর পরে বাংলা সিরিয়ালে ফিরছেন অভিনেত্রী অঞ্জনা বসু। স্টার জলসার ‘বিজয়িনী’ ধারাবাহিকের সুবর্ণা রায় চরিত্রে অভিনয় করছেন তিনি।
এর আগে এই চ্যানেলেই ‘বধূবরণ’ ধারাবাহিকে ছোট মা’র চরিত্রে তাঁর অভিনয় সকলের নজর কেড়েছিল।   বিশদ

15th  December, 2018
জয়ের সুরে প্রবাসীর গান 

কলকাতায় রবীন্দ্রসঙ্গীত নিয়ে পড়াশোনা করে এখন লন্ডন প্রবাসী সোমা দাস। বিদেশে থাকলেও শিকড়কে ভুলে যাননি তিনি। তাঁর মতো যাঁরা প্রবাসে থাকেন তাঁদের অনুভূতি নিয়েই শিল্পীর নতুন মিউজিক ভিডিও ‘ফিরে আসছি’।   বিশদ

15th  December, 2018
মিক্সড ডাবলস

আবার একটি হাই-প্রোফাইল বিয়ে। দীপিকা পাড়ুকোন-রণবীর সিং, প্রিয়াঙ্কা চোপড়া-নিক জোনাসের পর এবার সাইনা-কাশ্যাপ। সিনে দুনিয়ার পরে গাঁটছড়া এবার ব্যাডমিন্টন কোর্টে। বিশদ

11th  December, 2018
 বিরুষ্কার বর্ষপূর্তি

৭ ডিসেম্বর অনুষ্কা অ্যাডিলেড পৌঁছেছেন। স্বামীর সঙ্গে অস্ট্রেলিয়া সফর কাটানোর পাশাপাশি নিজেদের প্রথম বিবাহবার্ষিকী পালন করার উদ্দেশ্য নিয়ে অস্ট্রেলিয়ায় গিয়েছেন বলেই খবর। নিজের শিডিউল ফাঁকি দিয়েই ঝটিকা সফরে স্বামীর সঙ্গে এই বিশেষ দিনটি পালন করবেন তিনি। বিশদ

11th  December, 2018
হবুচন্দ্র রাজা দেব
রানি রুক্মিণী


  সত্যজিৎ রায় তাঁর ঠাকুরদা উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর লেখা ‘গুপি গাইন বাঘা বাইন’আশ্রয় করে তিনটি ছবি (তৃতীয়টির পরিচালক ছিলেন সন্দীপ রায়) করার পর ছোটদের জন্য এই ধরনের রূপকথা নির্ভর সিনেমা আর খুব একটা তৈরি হয়নি। মাঝে দু’ একটি বিফল প্রচেষ্টা অবশ্য হয়েছে।
বিশদ

11th  December, 2018
 অভিনয় করতে এসে রসগোল্লা তৈরিটাই শিখে ফেললাম

 কবিয়াল ভোলা ময়রার নাতনি, রসগোল্লার জনক নবীনচন্দ্র দাসের সহধর্মিনী ক্ষীরোদমণির চরিত্রে অভিনয় করছেন একাদশ শ্রেণীর ছাত্রী অবন্তিকা। ছোট্ট মেয়েটি শিখেও ফেলেছেন রসগোল্লার কারিকুরি। বাড়িতে অতিথি এলে নিজেই এখন রসগোল্লা বানিয়ে তাঁদের পরিবেশন করেন। তাঁর প্রথম ছবি ‘রসগোল্লা’ নিয়ে নানা কথা জানালেন অবন্তিকা।
বিশদ

11th  December, 2018
এই সময়ের উপযোগী ছবি হতে পারত
কেদারনাথ

আজকের অশান্ত সময় যখন চারিদিকে চায়ের পেয়ালায় ঝড় তোলে ‘লাভ জেহাদ’ তখন সুশান্ত সিং রাজপুত এবং সারা আলি খান অভিনীত ‘কেদারনাথ’এর মতো ছবির প্রাসঙ্গিক হয়ে ওঠা স্বাভাবিক। হিন্দু মেয়ে এবং মুসলমান ছেলের মধ্যে প্রেম। সেখানে রয়েছে সমাজের রক্তচক্ষু, রয়েছে ভালোবাসার মধ্যে পাঁচিল তোলার চেষ্টা।
বিশদ

08th  December, 2018
Loading...
একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: মাদারিহাটের ধুমচিপাড়া চা বাগানে শ্রমিক মহল্লায় বাড়ি বাড়ি ঢুকে চিতাবাঘের অতর্কিত হামলা চলছেই। গত বুধবার বাগানের ১২ নম্বর লাইনে পাঁচবছরের শিশু ইডেন নায়েককে ...

সংবাদদাতা, খড়্গপুর: একেবারে স্বাস্থ্যকেন্দ্র থেকে মেডিক্যাল কলেজ পর্যন্ত পশ্চিম মেদিনীপুর জেলায় স্বাস্থ্য পরিষেবা সর্বস্তরের মানুষের কাছে সঠিকভাবে পৌঁছচ্ছে কিনা তা খতিয়ে দেখল রাজ্য স্বাস্থ্য দপ্তরের উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দল।  ...

ওয়াশিংটন, ১৭ ডিসেম্বর (পিটিআই): চীনের ঋণের ফাঁদে পা দিয়ে এখন শোচনীয় অবস্থা পাকিস্তানের অর্থনীতির। বেজিংয়ের বিপুল অঙ্কের দেনা শোধ করতে এবার আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বা আইএমএফের দ্বারস্থ ইসলামাবাদ। কিন্তু চীনের ধার শোধ করতে পাকিস্তানকে ঋণ দেওয়া হবে না বলে জানিয়ে ...

 পারথ, ১৭ ডিসেম্বের: ব্যাটিং ব্যর্থতায় হারের রক্তচক্ষু দেখছে ভারত। পারথ টেস্টে জয়ের জন্য ২৮৭ রান তাড়া করতে নেমে প্রবল চাপে কোহলি ব্রিগেড। চতুর্থ দিনের শেষে ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৬ : মার্কিন চলচ্চিত্র পরিচালক স্টিভেন স্পিলবার্গের জন্ম
১৯৫২: শিক্ষাবিদ সুরেন্দ্রনাথ দাশগুপ্তের মৃত্যু
১৯৭১ : ‘ভারতরত্ন’ সম্মান পেলেন ইন্দিরা গান্ধী।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৮.৭৪ টাকা ৯১.৯৭ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৮৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,২২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৬৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ পৌষ ১৪২৫, ১৮ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, দশমী ৪/১৭ দিবা ৭/৫৭। নক্ষত্র- অশ্বিনী ৫৫/৫৮ রাত্রি ঘ ৪/৩৮, সূ উ ৬/১৪/২৬, অ ৪/৫১/৩৪, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৫ মধ্যে পুনঃ ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৯/১৮ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৩/৩৩ মধ্যে পুনঃ ৫/২১ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/৩৩ গতে ৮/৫৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/১৩ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৩২ গতে ৮/১২ মধ্যে।
২ পৌষ ১৪২৫, ১৮ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, একাদশী রাত্রিশেষ ৪/৮/৫২। অশ্বিনীনক্ষত্র রাত্রি ২/৩/৪০। সূ উ ৬/১৫/২৬, অ ৪/৫০/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৭/৪৪ মধ্যে ও ঘ ৭/৪০/৩ থেকে ঘ ১১/১১/৩৪ মধ্যে এবং রাত্রি ৭/৩১/৫ থেকে ঘ ৮/২৪/৪৭ মধ্যে ও ৯/১৮/২৯ থেকে ১১/৫৯/৩৪ মধ্যে ও ১/৪৬/৫৭ থেকে ৩/৩৪/২০ মধ্যে ও ৫/২১/৪৩ থেকে ৬/১৬/৯ মধ্যে। বারবেলা ৭/৩৪/৪৫ থেকে ৮/৫৪/৫ মধ্যে, কালবেলা ১২/৫২/৩ থেকে ঘ ২/১১/২২ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৪১ থেকে ঘ ৮/১১/২১ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
হাওড়ায় অস্ত্র কারখানার হদিশ, ধৃত ৩ 

07:30:54 PM

ডেল স্টেইন ও মরনে মরকেল  আনসোল্ড

07:01:54 PM

বরুণ চক্রবর্তীকে ৮.৪০ কোটি টাকা দিয়ে কিনল পাঞ্জাব 

06:56:00 PM

গঙ্গাসাগরে কোনও বিপর্যয় হলে ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার
৭ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত যে সমস্ত মানুষ গঙ্গাসাগরে ...বিশদ

06:00:00 PM

নিলামে ৫ কোটি টাকা দিয়ে শিভম দুবেকে কিনল ব্যাঙ্গালোর 

05:47:00 PM

 বিধানসভার ডেপুটি স্পিকার হচ্ছেন সুকুমার হাঁসদা

05:43:16 PM

Loading...
Loading...