Bartaman Patrika
বিনোদন
 

শুভ–অশুভর দ্বন্দ্ব
নিশির ডাক

শুভ আর অশুভর লড়াই। যে যুদ্ধে সর্বদা জয়ী হয়েছে শুভই। কিন্তু পরাজিত অশুভ পিছু ছাড়েনি সত্য ও সুন্দরের। জীব জগতের সমস্ত সদর্থক প্রয়াসকে সে চালিত করতে চায় বিপথে। অশুভের হাতছানিতে অবশ মন অবচেতনে অগ্রসরও হয় ছায়ান্ধকার মায়াজগতে। অমোঘ সেই আহ্বান। এমনই এক শঙ্কা-আশঙ্কার অশনি সংকেতের আখ্যান নিয়ে তৈরি কালারস বাংলা চ্যানেলের নতুন ধারাবাহিক ‘নিশির ডাক’। সোমবার থেকে শুরু হয়েছে সম্প্রচার রাত সাড়ে ৮টার স্লটে।
একদিকে তারা। মানব শিশু। তান্ত্রিকের ধর্ম মেয়ে। মা কালীর অংশজাত। শুভর প্রতীক। অন্যদিকে, নিশি। একই তান্ত্রিকের মানস কন্যা। সে বিনাশ করতে এসেছে তারাকে। অশুভের প্রতীক। কিন্তু ছোট্ট তারাকে কিছুতেই বিপদাক্রান্ত হতে দেবে না শ্রীময়ী। চক্রবর্তী বাড়ির নববধূ। এই শিশুটিকেই সে স্বপ্নে দেখেছিল বিয়ের আগে। রুদ্রর সঙ্গে বিয়ে হওয়ার পর চক্রবর্তী বাড়িতে পা দিয়েও শ্রীময়ী শিশুটির সূক্ষ্ম অস্তিত্ব টের পেত। কয়েকদিন পর শ্বশুরবাড়ির প্রতিষ্ঠিত কালী মন্দিরের ভেতর থেকে কাপালিকের ভয়ে লুকিয়ে থাকা একটি শিশুকন্যাকে উদ্ধার করে শ্রীময়ী। নাম তারা। শ্রীময়ী বুকে তুলে নেয় তারাকে। কিন্তু নিশি পিছু ছাড়ে না তারার। শুরু হয় শুভ-অশুভের দ্বন্দ্ব।
তবে ধরাবাহিকটি ‘ভয়ঙ্কর ভয়ের নয়’ বলেই আশ্বাস দিলেন ‘নিশির ডাক’-এর প্রযোজক, এসভিএফ টেলিভিশনের ক্রিয়েটিভ ডিরেক্টর সাহানা। জোকার নারায়ণী স্টুডিওর সেটে বসে ধারাবাহিকটির কাহিনী ও চিত্রনাট্যকার আরও বললেন, ‘আমরা ছোটবেলায় অনেকেই নিশির ডাকের গল্প শুনেছি। মা-ঠাকুমারা বলতেন, নিশি ডাকলে সাড়া দিতে নেই। না হলেই বিপদ। বিপদটা যে কী সেটা অবশ্য আমার জানা নেই। তবে ধারাবাহিকের ভাবনাটার সূত্র সেটাই।’ ‘ভুতু’র সৃষ্টিকর্ত্রী সাহানা সেইসঙ্গে জানিয়ে দিলেন, ‘ভুতু ছিল মানবিক ভূত। আর নিশি অমানবিক। তারা কিন্তু ভূত নয়। একটি জীবন্ত মেয়ে। যার মধ্যে বিশেষ কিছু ক্ষমতা আছে। তাকে বিনাশ করতে চায় অশুভ শক্তি।’ ছোটপর্দার পরিচিত মুখ টুম্পা ঘোষ অভিনয় করছেন শ্রীময়ী চরিত্রটিতে। আর এক জনপ্রিয় মুখ শুভঙ্কর সাহা রয়েছেন যুক্তিবাদী, বিজ্ঞানমনস্ক রুদ্রর ভূমিকায়। সে শ্রীময়ীর স্বামী। কাপালিক অঘোর নাথের চরিত্রে রয়েছেন সঞ্জীব দে। অন্যান্য চরিত্রে শ্রাবন্তী মালাকার, মৌমিতা গুপ্ত, মিলন রায়চৌধুরী প্রমুখ। ধারাবাহিকের পরিচালক রূপক দে।
তারাকেও সিরিয়ালের সংসারে নতুন আবিষ্কার বলা যাবে না। তার আসল নাম সুকন্যা চট্টোপাধ্যায়। আর বাড়িতে সবাই গুড্ডি বলে ডাকে। পাঁচ বছরের মেয়ে ইতিমধ্যেই ‘মায়ার বাঁধন’, ‘জামাই রাজা’, ‘ভজ গোবিন্দ’তে অভিনয় করে ফেলেছে। জানকী বসু বিদ্যাপীঠে নার্সারির ছাত্রী সে। সুকন্যা বলল, ‘ভূতের ভয় তার নেই। তাই তারা চরিত্রে অভিনয় করতেও তার কোনও সমস্যা হচ্ছে না।’ সেটে ‘নিশিদিদি’ স্বৈরীতি বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেই গুড্ডির বেশি ভাব। স্বৈরীতির দশ আঙুলে লম্বা লম্বা কালো রঙের টিনের নখ থাকলেও নিশিদিদির কোলে উঠে পড়াতেও কোনও ভয় নেই গুড্ডির। এক্ষেত্রে তার সাহসী উত্তর, ‘এটা তো সিরিয়াল। ভয় পেতে যাব কেন?’ আর বাড়িতে অন্ধকারে সত্যিই যদি নিশি পিছন থেকে ঝাঁপিয়ে পড়ে? সামান্য সময় নিয়ে গুড্ডির জবাব, ‘তখন ভেবে দেখব।’
নিজস্ব প্রতিনিধি
ছবি: ডিডি সাহা
04th  December, 2018
ভিলেন হয়েও হিরোর
আসনে অক্ষয়

‘টু পয়েন্ট ও’ সিনেমা ঘিরে উন্মাদনা ছিল আগে থেকেই। ছবির ট্রেলারেই বাজিমাত করেছিলেন দক্ষিণী সুপারস্টার রজনীকান্ত এবং অক্ষয়কুমার। ফলে প্রত্যাশামতো প্রেক্ষাগৃহ থেকে হাসিমুখেই বাড়িমুখো হলেন দর্শকরা। আত্মহননের দৃশ্য দিয়ে ছবির শুরু। পক্ষীপ্রেমী অধ্যাপক পক্ষীরাজনের (অক্ষয়কুমার) দাবি, মোবাইল ফোনের ব্যবহার কমাতে হবে।
বিশদ

04th  December, 2018
২৫ বছর পর সিনেমায় রুদ্রপ্রসাদ!

 দীর্ঘ ২৫ বছর পর ফের সিনেমায় অভিনয় করতে চলেছেন ‘বঙ্গ রঙ্গমঞ্চের ভীষ্ম’ রুদ্রপ্রসাদ সেনগুপ্ত। শেষবার ইতালির বিখ্যাত পরিচালক বার্নাডো বার্তোলুচির ‘লিটল বুদ্ধ’ ছবিতে দেখা গিয়েছিল তাঁকে। ১৯৯৩ সালের সেই ছবিতে রাজা শুদ্ধধনের ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি। আর এবারে পরিচালনায় তাঁরই ছাত্র রাজর্ষি দে।
বিশদ

04th  December, 2018
ঈশ্বর বিশ্বাসী বলেই তীর্থক্ষেত্র
ঘুরতে ভালোবাসি

সইফ আলি খানের মেয়ে সারা আলি খান পা রাখছেন বলিউডে। তাঁর প্রথম ছবি ‘কেদারনাথ’ মুক্তির কয়েকদিনের মধ্যেই আসছে রণবীর সিংয়ের সঙ্গে ‘সিম্বা’। তবে আপাতত ‘কেদারনাথ’ নিয়েই ভাবছেন তিনি। ছবি মুক্তির আগে মুম্বইতে সারার সঙ্গে কথা বললেন শামা ভগত।
বিশদ

04th  December, 2018
 দীপ জ্বলেছে বীরের ঘরে

বিগত এক মাস বলিউড তোলপাড় হয়েছে দীপিকা পাড়ুকোন আর রণবীর সিংয়ের হাইপ্রোফাইল বিয়ে নিয়ে। কী? কেন? কবে? কীভাবে?প্রশ্নের উত্তর পেতে হাপিত্যেশ করছে আসমুদ্রহিমাচল। তবে সামনে থেকে এই দম্পতিকে দেখলে মনে হবে কোনও সিনেমার শ্যুটিং দেখছি যেন। অনস্ক্রিনের মতো অফস্ক্রিনেও এমনই দুরন্ত রসায়ন তাঁদের।
বিশদ

01st  December, 2018
 তাতারের গোয়েন্দাগিরি

  ব্যোমকেশ তো স্বমহিমায় আছে। আছে ফেলু মিত্তিরও। এমনকি কিশোর গোয়েন্দা গোগোলকেও দেখা গিয়েছে পর্দায়। এবার আরও এক কিশোর গোয়েন্দার দেখা মিলবে সেলুলয়েডে। ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের ‘গোয়েন্দা চতুরাভিযান’ অবলম্বনে শ্রীকান্ত গলুই তৈরি করেছেন নতুন ছবি ‘গোয়েন্দা তাতার’।
বিশদ

01st  December, 2018
হইচই-এর নতুন সিরিজ
ধানবাদ ব্লুজ

 কার্টুন, জাপানি টয়ের পর আরও বড় পরিসরে কাজের ইচ্ছা ছিল অভিনেতা-পরিচালক সৌরভ চক্রবর্তীর। এবার সেই লক্ষ্যই পূরণ হতে চলেছে তাঁর নতুন ওয়েব সিরিজ ‘ধানবাদ ব্লুজ’-এর সৌজন্যে। তবে অভিনেতা হিসাবে নয়। ডিজিটাল দুনিয়া ‘হইচইয়ে’র জন্য এই সিরিজটি প্রযোজনা ও পরচালনার দায়িত্বে রয়েছেন সৌরভ।
বিশদ

01st  December, 2018
  জিরো ডায়েট

 আর মাত্র ২০ দিনের অপেক্ষা। তারপরেই সব অপেক্ষার অবসান ঘটবে। মুক্তি পাবে আনন্দ এল রাইয়ের ছবি জিরো। বহুদিন ধরে বহুরকম আলোচনার পর মুক্তি পেতে চলেছে ছবিটি। ছবির বিষয় থেকে চরিত্র কিছুই আর কারও অজানা নেই। ছবিতে বামনের ভূমিকায় কিং খানকে পাওয়া যাবে, এ আর এখন নতুন তথ্য নয়।
বিশদ

01st  December, 2018
  পরিচালনায় পা—

 সম্প্রতি মুম্বইয়ে বাপি লাহিড়ীর ৬৫তম জন্মদিন এবং মিউজিক ইন্ডাস্ট্রিতে শিল্পীর ৫০ বছর পূর্তি মহাসমারোহে পালিত হল। স্ত্রী চিত্রাণী, কন্যা রিমা, জামাই গোবিন্দ বনশল ছাড়াও ছিলেন জিতেন্দ্র, গোবিন্দা, শত্রুঘ্ন সিনহা, সোনু নিগম, ললিত পণ্ডিত, জয় মুখোপাধ্যায় সহ ইন্ডাস্ট্রির অনেকেই। বিশদ

01st  December, 2018
কৈশোরে ফিরে যাওয়ার ছবি
জেনারেশন আমি

  কোনও ছবি এই পক্ষের কথা বলে। আর একটা অন্য পক্ষের। কিন্তু, একই ছবিতে দুই পক্ষের বক্তব্য পাশাপাশি এমন উদাহরণ হাতে গোনা। মৈনাক ভৌমিক পরিচালিত ‘জেনারেশন আমি’ ছবিটি এখানেই মারাত্মক ব্যতিক্রম।
বিশদ

27th  November, 2018
বড় স্টারকাস্ট নিয়েও ব্যর্থ
ভাইয়াজি সুপারহিট

৩০০ রানের জবাবে ব্যাট করতে নেমে প্রথম ২ ওভারেই ৬ উইকেট পড়ে গেলে খেলা দেখার ইচ্ছেটা যেমন হারিয়ে যায়, ‘ভাইয়াজি সুপারহিট’ দেখে তেমনটাই মনে হতে পারে। বারাণসীর দোর্দণ্ডপ্রতাপ ডন ভাইয়াজি (সানি দেওল)। তার নামে এলাকা থরহরিকম্প। কিন্তু বাড়িতে তিনি অবলা স্বামী।
বিশদ

27th  November, 2018
 কুলফির নতুন স্বাদ

কেশর পেস্তা, আম, মটকা মালাই কিংবা বাদাম কুলফি-র মধ্যে কোনটা আপনার সবচেয়ে পছন্দের? কোনও একটা, নাকি সবগুলোই? আসলে এমন সুস্বাদু খাবারের যে কোনও ফর্মই ভালো লাগবে সেটাই তো স্বাভাবিক। মুখে দিলেই মন যেন পরমানন্দ লাভ করে। কুলফি আসলে এমনটাই।
বিশদ

27th  November, 2018
 তিনটি ছোট ছবি

‘মায়া’, ‘ফুলস ফর লাভ’, ‘দ্য লাস্ট চ্যাপ্টার’—তিনটি আলাদা ছবি। সম্প্রতি স্বল্পদৈর্ঘ্যের এই তিনটি হিন্দি ছবির আনুষ্ঠানিক ঘোষণা হল শহরের এক অভিজাত ক্লাবে। প্রথম ছবি অর্থাৎ ‘মায়া’র পরিচালক অনিরুদ্ধ রায়চৌধুরী। মুখ্য ভূমিকায় রয়েছেন আবির চট্টোপাধ্যায় ও পদ্মপ্রিয়া। পরিচালক বললেন, ‘যে কোনও ছবিই কিন্তু ছবি।
বিশদ

27th  November, 2018
 ঋতুপর্ণর জন্য...

আজ আর আমাদের মধ্যে নেই প্রবাদপ্রতিম পরিচালক ঋতুপর্ণ ঘোষ। কিন্তু তাঁর ভাবনাই যেন আরও একবার ফিরে এল বাংলা ছবিতে। সৌজন্যে কৌশিক গঙ্গোপাধ্যায়। ঋতুপর্ণর অসমাপ্ত ভাবনা অবলম্বনে এবার নতুন ছবি করবেন কৌশিক। ছবির নাম ‘জ্যেষ্ঠপুত্র’।
বিশদ

27th  November, 2018
সি ডি, ভি সি ডি

 সাহিত্যিক আদিত্য সেনের বায়োপিক সিডি আকারে প্রকাশ করল মীরা ইন্টারন্যাশনাল ফিল্ম। ছবির নাম ‘জীবন শিল্পী আদিত্য সেন’। পরিচালক সাদেক, প্রযোজক স্বাগতা বসু। খুলনায় জন্ম এই বর্ষীয়ান সাহিত্যিকের।
বিশদ

27th  November, 2018
একনজরে
  সংবাদদাতা, ঝাড়গ্রাম: গত বছরের তুলনায় এবার ঝাড়গ্রাম জেলায় উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেল। ছাত্রীদের সংখ্যা তুলনামূলকভাবে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এবার ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। মঙ্গলবার ঝাড়গ্রাম জেলা কালেক্টরেট হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি মিটিং হয়। ...

 বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: আগামী শিক্ষাবর্ষের জন্য রাজ্যের সমস্ত সরকারি স্কুলে প্রত্যেক সপ্তাহের শ্রেণীভিত্তিক পিরিয়ডের নির্দিষ্ট রুটিন তৈরি করে জেলায় জেলায় পাঠিয়ে দিল রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আলিপুরদুয়ারের চা বাগানগুলিতে গিয়ে জেলা খাদ্যদপ্তর চা শ্রমিকদের রেশন কার্ডের আবেদনপত্র নেওয়ার কাজ শুরু করেছে। এতদিন শ্রমিকরা বাগানের কাজ বন্ধ রেখে শহরে এসে রেশন কার্ডের জন্য আবেদনপত্র জমা করতেন। এতে তাঁদের একদিনের মজুরি নষ্ট ...

 লন্ডন, ৫ ডিসেম্বর: গত ১৪ মে ভারতীয় বংশোদ্ভূত ফার্মাসিস্ট জেসিকা প্যাটেলকে (৩৪) খুনের মামলায় তাঁর স্বামী মিতেশ প্যাটেলকে (৩৭) দোষী সাব্যস্ত করল ব্রিটেনের আদালত। উত্তর ইংল্যান্ডের মিডলসবরোর বাড়িতে জেসিকার হাত বেঁধে সুপার মার্কেটের প্লাস্টিক ব্যাগ দিয়ে শ্বাসরোধ করে খুন করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৪ টাকা ৭১.৬৪ টাকা
পাউন্ড ৮৮.৩০ টাকা ৯১.৫২ টাকা
ইউরো ৭৮.৬৮ টাকা ৮১.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী ১৫/১৩ দিবা ঘ ১২/১২। নক্ষত্র- অনুরাধা ৫৬/১১ রাত্রি ঘ ৪/৩৫, সূ উ ৬/৭/৩, অ ৪/৪৭/৫৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/৮ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৭ গতে ১/৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী রাত্রি ১২/৩/৪০। অনুরাধানক্ষত্র রাত্রিশেষ ঘ ৪/৫৮/৪৮। সূ উ ৬/৭/৮, অ ৪/৪৭/১৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২/২৯ মধ্যে ও ঘ ১/১৩/৫১ থেকে ঘ ২/৩৯/১২ মধ্যে এবং রাত্রি ৫/৪০/৩৩ থেকে ঘ ৯/১৩/৫১ মধ্যে ও ঘ ১১/৫৩/৫০ থেকে ৩/২৭/৯ মধ্যে ও ঘ ৪/২০/২৮ থেকে ৬/৭/৪৭ মধ্যে। বারবেলা ৩/২৭/১৩ থেকে ৪/৪৭/১৩ মধ্যে, কালবেলা ২/৭/১২ থেকে ঘ ৩/২৭/১৩ মধ্যে, কালরাত্রি ১১/২৭/১০ থেকে ঘ ১/৭/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
আপাতত রথযাত্রা স্থগিত, জানাল হাইকোর্ট 
আপাতত রথযাত্রার অনুমতি দিল না হাইকোর্ট। এত অল্প সময়ে পুলিসের ...বিশদ

05:14:00 PM

 কমাণ্ড হাসপাতালের নির্মিয়মাণ বাড়ির ছাদ থেকে ঝাঁপ কিশোরীর

04:43:00 PM

৫৭২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:00 PM

দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার
দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার। আগামী ২ মাসে চালু ...বিশদ

02:50:35 PM

কেদারনাথ: অভিযোগ খারিজ বম্বে হাইকোর্টের

 কেদারনাথ ফিল্মটির কিছু দৃশ্য ধর্মীয় ভাবাবেগকে আঘাত করছে। আজ এই ...বিশদ

02:24:25 PM

শুরু হল বামফ্রন্টের মিছিল
মহাজাতি সদনের সামনে থেকে শুরু হল বামফ্রন্টের মিছিল। যাবে পার্কসার্কাস ...বিশদ

02:09:00 PM