বিনোদন
 

মার্কিন মুলুকে পুরস্কৃত
সব্যসাচী ও কঙ্কনা

সম্প্রতি লস এঞ্জেলসে ‘টপ শর্টস’ ফিল্ম ফেস্টিভ্যালে ‘রিটন বাই?’ ছবির জন্য অভিনয়ে টপ শর্টস বেস্ট ড্যুয়ো অ্যাওয়ার্ড জিতে নিয়েছেন অভিনেতা সব্যসাচী চক্রবর্তী ও কঙ্কনা চক্রবর্তী। শুধু তাই-ই নয়, লস এঞ্জেলসের ‘ফেস্টিজিয়াস’ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের সেমিফাইনালে পৌঁছেছে স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘রিটন বাই?’ ছবিটির কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনায় কলকাতার কন্যা কঙ্কনা চক্রবর্তী।
পনেরো মিনিটের এই ছবিটির কাহিনীও বেশ অভিনব। স্বনামধন্য লেখক কমলেশ রায়। লেখক জীবনের সুবর্ণ সময় উপভোগ করেছেন বহুদিন। কিন্তু গত দশ বছর তিনি লেখেন না। তরুণী নাতাশা সেন কমলেশের কাছে ইন্টার্নশিপ করছেন। ছবিতে উঠে এসেছে একটি প্রশ্ন—জীবনের কাহিনীকার কে? যিনি জীবনযুদ্ধের মুখোমুখি হন তিনি? না কি সেই জীবনযুদ্ধের কাহিনী যিনি লিপিবদ্ধ করেন তিনি? কমলেশের চরিত্রে সব্যসাচী চক্রবর্তী আর নাতাশার চরিত্রে কঙ্কনা চক্রবর্তীর অভিনয় হৃদয় ছুঁয়ে যায়। চিত্রা চক্রবর্তী প্রযোজিত ‘রিটন বাই?’ নিঃসন্দেহে স্বল্পদৈর্ঘ্যের ছবির জগতে আলোড়ন সৃষ্টি করেছে।
এছাড়াও কঙ্কনা চক্রবর্তী আর একটি স্বল্পদৈর্ঘ্যের ছবি পরিচালনা করেছেন। ছবির নাম— ‘গট ক্যান্সার!’। একটি ক্যান্সার আক্রান্ত শিশু ও তার পরিবারের লড়াই নিয়েই তৈরি হয়েছে ছবিটি। আমেরিকার একটি এনজিও হোপ বি-লিট ছবিটি প্রযোজনা করেছে। ছবিটিতে যুবরাজ সিং-এর ‘ইও উই ক্যান ফাউন্ডেশন’ ক্যান্সার আক্রান্ত শিশুদের পাশে থেকে তাদের নানাভাবে সাহায্য করে—তা দেখানো হয়েছে। কীভাবে এই শিশুদের ভালোবাসা ও উৎসাহের মাধ্যমে ক্যান্সার জয়ের মন্ত্র শেখানো যায়—তা তুলে ধরা হয়েছে এই স্বল্পদৈর্ঘ্যে ছবিতে। কঙ্কনার দুটি ছবিরই সিনেম্যাটোগ্রাফার মৃদুল সেন। আগামী ১১ নভেম্বর কঙ্কনার ‘রিটন বাই?’ ছবিটির স্পেশাল স্ক্রিনিং হবে বলে জানা গেল।
সোমা লাহিড়ী
02nd  November, 2018
চলচ্চিত্র উৎসবের  টুকিটাকি 

আবার গুণে দেখুন
নন্দন চত্বরে ঢুকতেই ডানদিকে শিশির মঞ্চের একদিকের দেওয়ালের প্রশস্ত পিঠ জুড়ে বিরাট হোর্ডিং। তাতে একশো বছরের বাংলা ছবির তারকাদের বাছাই করা মুখের কাটআউট। কিন্তু কত জন সিনেমা ব্যাক্তিত্বের মুখ রয়েছে হোর্ডিংটিতে। গুণতে গিয়ে গুলিয়ে যাচ্ছে।
বিশদ

তিন মূর্তির জুটিতে জমল ‘খেলা’
বাঘ বন্দি খেলা

‘বম্বে টকিজ’-এর ধাঁচে তৈরি। তিন পরিচালকের সম্পূর্ণ ভিন্নধর্মী তিনটি গল্প নিয়ে ‘বাঘ বন্দি খেলা’। পরিচালক হরনাথ চক্রবর্তী, সুজিত মণ্ডল ও রাজা চন্দ। এই ছবি ঘিরে প্রত্যাশা কিছুটা হলেও ছিল। প্রথম গল্পে বারিন ঘটক (জিৎ) ওরফে বাঘ একজন ‘আন্ডারকভার’ পুলিস অফিসার।
বিশদ

ছবির মেলায় বইমেলা 

নন্দন চত্বরে সিনেমার ভিড়েই জায়গা করে নিয়েছে বইবাজার। তাই বই প্রেমীদের কাছে ছবি দেখার পাশাপাশি পছন্দের সিনেমা বিষয়ক বই কেনাটা এখন অনেকটা ‘রথ দেখা ও কলাবেচার’ সমার্থক। নন্দন চত্বরে বিভিন্ন বইয়ের স্টল দেওয়া হয়েছে। প্রত্যেকেই সিনেমা বিষয়ক হরেক বইয়ের পসরা সাজিয়ে বসেছেন।
বিশদ

নন্দিতার ভাবনা 

যন্ত্রণা অনেকবেশি কঠিন ও গভীর সৃষ্টির জন্ম দেয়। আর এটাই হচ্ছে শিল্পের সৌন্দর্য। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দিতে এসে এমনই মন্তব্য করেছেন পরিচালক অভিনেত্রী নন্দিতা দাস। প্রখ্যাত উর্দু লেখক সাদাত হাসা মান্টোর জীবনের ছায়ায় তৈরি নন্দিতার ‘মান্টো’ এই উৎসবে দেখানো হচ্ছে।
বিশদ

Loading...
মেঘলা এবার ঋদ্ধিমা 

ছোটপর্দার জনপ্রিয় ধারাবাহিক ‘ইচ্ছেনদী’র মেঘলার কথা নিশ্চয় মনে আছে। ধারাবাহিকটি শেষ হয়েছে অনেকদিন। অথচ মেঘলার জনপ্রিয়তা আজও একইরকম। সেই মেঘলা অর্থাৎ সোলাঙ্কি রায় আবার পর্দায় ফিরছেন। তবে এবার তিনি ঋদ্ধিমা। সোলাঙ্কিকে শেষবার দর্শকরা দেখেছেন জি বাংলার ‘সাত ভাই চম্পা’ ধারাবাহিকে।
বিশদ

সমাপ্তি অনুষ্ঠানে টাবু আর সুজিত 

আজ, শনিবার ২৪ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানের আসর বসবে নজরুল মঞ্চে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলিউডের অভিনেত্রী টাবু। তাঁর সাম্প্রতিক ছবি ‘অন্ধাধুন’ সুপারহিট হয়েছে।
বিশদ

Loading...
অলিন্দ যুদ্ধ নিয়ে ছবি করছেন অঞ্জন 

১৯৩০ সালের ৮ ডিসেম্বর। শীতের সকালে এদেশে ব্রিটিশ রাজের অন্যতম প্রাণকেন্দ্র রাইটার্স বিল্ডিংয়ে অপার সাহস ও ১৮ রাউন্ড কার্তুজ নিয়ে ঢুকে পড়েছিলেন তিন তরুণ বিপ্লবী বিনয়, বাদল ও দীনেশ। পরের ঘটনাক্রম সকলেরই জানা। 
বিশদ

ছবি তুলে ভাগ্য খুলুন! 

ছবি তুলে তাক লাগান। জিতে নিন পুরস্কারও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথামতো কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কান ফেস্টিভ্যালকে ছুঁতে পারবে কিনা তা সময় বলবে! তবে উৎসবে নতুন কিছু শুরুর ক্ষেত্রে কলকাতা পথ দেখাচ্ছে। শুধু চলচ্চিত্র নির্মাতা নন, উৎসব সুযোগ করে দিচ্ছে স্টিল ফোটোগ্রাফারদের নিজের প্রতিভা তুলে ধরার।
বিশদ

13th  November, 2018
খোলা মাঠে ছবি 

খোলা মাঠে ছবির মেলা! এমনই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে এবারের ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ায় (ইফি)। আর এই উদ্যোগে রয়েছে আরও চমক। ওপেন এয়ার স্ক্রিনিংয়ে উপস্থিত থাকার কথা অভিনেত্রী চিত্রাঙ্গদা সিং, পরিচালক রিমা কাগতি ও রাকেশ ওমপ্রকাশ মেহরার মতো এক ঝাঁক বলি-ব্যক্তিত্বের।
বিশদ

13th  November, 2018
বাঘ বাঁচাও 

বাঘের সংখ্যা ক্রমশ কমছে! এবার কিন্তু সতর্ক হওয়া দরকার। বাঘ বাঁচাও ক্যাম্পেন নিয়ে সত্যিই আমাদের সবার সচেষ্ট হওয়া উচিত। সেই চেষ্টাটাই করছেন অভিনেত্রী অনুষ্কা শর্মা। ডিসকভারি চ্যানেলের সঙ্গে হাত মিলিয়েছেন তিনি বাঘ বাঁচাও ক্যাম্পেনের জন্য।
বিশদ

13th  November, 2018
আমিরের সঙ্গে ছবি করাটাই বাকি আছে 

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শেষে ততক্ষণে তিনি চলে এসেছেন এসপ্ল্যানেডের পাঁচতারা হোটেলের স্যুইটে। সঙ্গী ব্ল্যাক কফি, সিগারেট এবং আখরোট। সামনেই মুক্তি পাবে ‘জিরো’। কেরিয়ারের সাফল্য ব্যর্থতা, পরিবার, তিন খানের রাজত্ব, বক্স অফিস— মন খুলে সমস্ত প্রশ্নের উত্তর দিলেন শাহরুখ খান। এই শাহরুখ যেন কিছুটা দার্শনিকও বটে। তাঁর সঙ্গে ছিলেন ছবির পরিচালক আনন্দ এল রাই।
বিশদ

13th  November, 2018
সোশ্যাল সাইটে ব্যঙ্গ-বিদ্রূপ,
অশ্লীলতায় আপত্তি দিতিপ্রিয়ার 

‘বাবা তুমি এয়েচ...’ বিশেষ বাচনভঙ্গিতে উচ্চারিত আপাত নিরীহ এই তিনটি শব্দই এখন বিতর্কের কেন্দ্রবিন্দুতে। ফেসবুক, ট্যুইটার এবং ইনস্টাগ্রামে জি বাংলার অন্যতম জনপ্রিয় মেগা ‘করুণাময়ী রানি রাসমণি’র এই সংলাপ নিয়েই এখন ব্যঙ্গ-বিদ্রূপ চলছে জোরকদমে।  বিশদ

10th  November, 2018
নিক-প্রিয়াঙ্কার সপ্তপদী 

প্রিয়াঙ্কা চোপড়া আর নিক জোনাসের সম্পর্ক নিয়ে হইচই চলছিল বহুদিন। তাঁদের বিয়ে নিয়েও জল্পনা কল্পনারও শেষ ছিল না। তাই বলে সম্পর্কের ব্যাপারে খুব একটা প্রকাশ্য মতামত দেননি প্রিয়াঙ্কা। এবার একেবারে এনগেজমেন্টের খবর দিয়েই শুরু করলেন তিনি। সম্প্রতি দেশি গার্লের সঙ্গে নিক জোনাসকে দেখা গিয়েছিল নিউ ইয়র্কের রাস্তায়। ঠান্ডায় জড়সড় হয়ে দু’জনে কূজনে লাঞ্চ সারছিলেন। 
বিশদ

10th  November, 2018
মৌরী এবার শবনম 

এ রূপাই-সাজুর প্রেম কাহিনী নয়! এই মিষ্টি প্রেমের গল্পের নায়ক-নায়িকা যশোজিৎ আর শবনম। তাদের ভালোবাসা নিয়েই জি বাংলায় আসছে নতুন ধারাবাহিক ‘নকশি কাঁথা’। এক রক্ষণশীল মুসলিম পরিবারের মেয়ে শবনম স্বপ্ন দেখে ডাক্তার হয়ে ওঠার।  বিশদ

10th  November, 2018
Loading...
একনজরে
সংবাদদাতা, দিনহাটা: শুক্রবার দিনহাটার গোসানিমারিতে একটি ধান খেতে রাখা পরিত্যক্ত বোমা ফেটে আহত হয় চার শিশু। এদিন সকালে ক্রিকেট খেলার সময় তাদের বলটি ধান খেতে ...

সংবাদদাতা, কাঁথি: রামনগর-২ ব্লকের মৈতনা গ্রাম পঞ্চায়েতের সাহাপুর সমবায় কৃষি উন্নয়ন সমিতির পরিচালন কমিটির নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হল তৃণমূল কংগ্রেস। মোট ১১টি আসনের সবক’টিতেই জয়ী হয়েছে তৃণমূল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যবিত্তকে আয়ত্তের মধ্যে ফ্ল্যাট দিতে শহরতলিতে দু’টি নতুন প্রকল্প ঘোষণা করল ইডেন রিয়েলটি। একটি শ্রীরামপুরে, অপরটি জোকায়। ...

 অম্বিকাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): কংগ্রেস গান্ধী পরিবারের বাইরে থেকে কাউকে দলের প্রেসিডেন্ট হিসেবে দাঁড় করে দেখাক— ছত্তিশগড়ে দ্বিতীয় তথা শেষ দফার নির্বাচনের (২০ নভেম্বর) আগে ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব সমাগমে আনন্দ বৃদ্ধি। চারুকলা শিল্পে উপার্জনের শুভ সূচনা। উচ্চশিক্ষায় সুযোগ। কর্মক্ষেত্রে অযথা হয়রানি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৪ টাকা ৭২.৯৫ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৮০.১৫ টাকা ৮৩.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮, শনিবার, নবমী ১৫/১ দিবা ঘ ১১/৫৫। নক্ষত্র- শতভিষা ২১/১৯ দিবা ঘ ২/২৬, সূ উ ৫/৫৪/১২, অ ৪/৪৮/৫২, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/২৪ মধ্যে। বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ঘ ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
৩০ কার্তিক ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮, শনিবার, নবমী ৯/৪/১০। শতভিষানক্ষত্র ঘ ১২/৪৩/৫৪। সূ উ ৫/৫৪/৪০, অ ৪/৪৭/৫৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১ মধ্যে ও ঘ ৭/২১/৪৭ থেকে ঘ ৯/৩২/২৬ মধ্যে ও ঘ ১১/৪৩/৬ থেকে ২/৩৭/১৯ মধ্যে ও ৩/২০/৫৬ থেকে ৪/৪৭/৫৯ মধ্যে এবং রাত্রি ১২/৪০/০ থেকে ঘ ২/২৪/৫৩ মধ্যে। বারবেলা ১২/৪২/৫৯ থেকে ২/৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/১৬/২০ মধ্যে ও ঘ ৩/২৬/১৯ থেকে ৪/৪৭/৫৯ মধ্যে, কালরাত্রি ৬/২৬/১৯ মধ্যে ও ঘ ৪/১৭/৫ থেকে ৫/৫৫/২৫ মধ্যে। আজ শ্রীশ্রীজগদ্ধাত্রী পূজা
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চাইল রেল
মাঝেরহাট ব্রিজ দুর্ঘটনার জেরে রাজ্যের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ ...বিশদ

06:32:03 PM

কলকাতার উচ্চতম বহুতলে আগুন
কলকাতার উচ্চতম বহুতল শেক্সপিয়র সরণীর 'দ্য ৪২'  টাওয়ারে আগুন লাগার ...বিশদ

05:26:00 PM

বাগদায় স্বামীকে মারধরের অভিযোগে গ্রেপ্তার স্ত্রী 

04:22:00 PM

পাউরুটি, কেক, বিস্কুটের দাম বাড়ছে 
দাম বাড়তে চলেছে পাউরুটি, কেক ও বিস্কুটের। পাউরুটির ক্ষেত্রে পাউন্ড ...বিশদ

01:50:17 PM

লালগোলা প্যাসেঞ্জারে আগুন 
ধুবুলিয়া স্টেশনের কাছে ৫৩১৭৮ ডাউন লালগোলা-শিয়ালদহ প্যাসেঞ্জারে আগুন। ঘটনাটি ঘটে ...বিশদ

01:36:00 PM

বিজেপির রথ যাত্রায় ফের দিন বদল 
আবারও বদলাল এরাজ্যে বিজেপির রথ যাত্রার সূচি। জানা গিয়েছে, তারাপীঠ ...বিশদ

12:57:49 PM

Loading...
Loading...