নানারকম
 

সি ডি  ভি সি ডি

 ‘কিছু কিছু কথায়’ নামে একটি অডিও সিডি প্রকাশিত। এই সিডিতে মোট সাতটি আকর্ষণীয় গান রয়েছে। পুজোয় কথা মনে রেখে প্রথম গানটিই হল, ‘পুজো এলো পুজো এলো’। গানটি গেয়েছেন আশা ভোঁসলে এবং ঐশ্বর্য। পরের গানটি ‘কিছু কিছু কথায়’ যৌথভাবে গেয়েছেন শান ও ঐশ্বর্য। এই গানটিও শুনতে খুব ভালো লাগে। পরের গানগুলি এরকম— ‘বাসস্ট্যান্ডে সেই সানডে’ (ঐশ্বর্য), ‘কেন যে তোকে ভালোলাগে’ (চিন্টু ভোঁসলে ও ঐশ্বর্য), ‘প্রেম চিরদিন’ (আশা ভোঁসলে), ‘তুই আমার নিঃশ্বাসে’ (সপ্তক ও ঐশ্বর্য) ও ‘ইচ্ছে করে ইচ্ছেগুলো নিয়ে’ (ঐশ্বর্য)। আশা ভোঁসলে, শান, সপ্তকের সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। তবে এই সিডির বিভিন্ন গানে ঐশ্বর্যের গায়কীর প্রশংসা করতেই হয়।
সংগীত পরিচালনা করেছেন কুন্দর সাহা। কথা গৌতম সুস্মিত। প্রোগ্রামিং মনীশ চক্রবর্তী। মিক্সিং ও মাস্টারিং রুদ্র সৈকত। সিডিটি বেরিয়েছে ‘গোল্ডেন ভয়েস এন্টারটেইনমেন্ট’ থেকে।

 
নিজস্ব প্রতিনিধি

 সা রে গা মা থেকে প্রকাশিত হয়েছে শিল্পী শান্তনু ভট্টাচার্যের রবীন্দ্রসংগীতের অডিও সিডি ‘খেলাঘর’। শিল্পী মোট দশটি রবীন্দ্রসংগীত গেয়েছেন। গানগুলি— ‘সকালবেলার আলোয় বাজে’, ‘মহারাজ একি সাজে এলে’, ‘যেথায় থাকে সবার অধম’, ‘চিরবন্ধু চিরনির্ভর’, ‘এই উদাসী হাওয়ার পথে পথে’, ‘জাগে নাথ জোছনারাতে’, ‘আজ তারায় তারায়’, ‘মেঘছায়ে সজল বায়ে’, প্রভৃতি। শিল্পী খোলা গলায় প্রতিটি গান গেয়েছেন। সুন্দর পরিবেশন। আশা করা যায় সিডির বহুশ্রুত গানগুলি সকলের ভালো লাগবে। সুন্দর যন্ত্রাণুষঙ্গ পরিচালনা করেছেন রাহুল চট্টোপাধ্যায়।

সোনালী গোস্বামী
12th  September, 2017
নৃত্যাঙ্গির অনুষ্ঠান

সম্প্রতি নৃত্যাঙ্গি ডান্স ট্রুপের প্রথম বার্ষিক উপস্থাপনা ‘নব সৃষ্টির উল্লাসে ২০১৭’ অনুষ্ঠিত হল যোগেশ মাইন অ্যাকাডেমি প্রেক্ষাগৃহে। অনুষ্ঠানটিকে দুটি পর্যায়ে বিভক্ত ছিল।
বিশদ

17th  November, 2017
৭৫-এ সুরছন্দম

 সম্প্রতি হুগলির সাহাগঞ্জের ঐতিহ্যমণ্ডিত সাংস্কৃতিক সংস্থা ‘সুরছন্দম’ ৭৫তম বর্ষে পদার্পণ করল। সংস্থার তরফে বর্ষব্যাপী নানা অনুষ্ঠানের কর্মসূচি নেওয়া হয়েছে।
বিশদ

17th  November, 2017
নবদ্বীপে এক টুকরো মণিপুর

চৈতন্যদেব প্রবর্তিত বৈষ্ণব ধর্মে প্রভাবিত হয়ে মণিপুর থেকে নবদ্বীপে এসে হাজির হলেন সেখানকার পরম বৈষ্ণব রাজর্ষি ভাগ্যচন্দ্র। কৃষ্ণনগরের রাজার কাছে তিন একর জমি নিয়ে প্রতিষ্ঠা করলেন আনু মহাপ্রভুর মন্দির ও সংলগ্ন বিশাল অতিথি নিবাস। তারই পুঙ্খানুপুঙ্খ বিবরণ দিলেন পণ্ডিত প্রবীর ভট্টাচার্য।
বিশদ

17th  November, 2017
ওড়িশি নৃত্যোৎসব

কলকাতার ওড়িশি ডান্সার্স ফোরাম সম্প্রতি আইসিসিআর সভাগৃহে আয়োজন করেছিল দুদিন ব্যাপী এক হৃদয়গ্রাহী ওড়িশি নৃত্যোৎসব ‘শ্রদ্ধাঞ্জলি’। দুদিনের উৎসবে যোগ দেন বহু নৃত্যশিল্পী। তাঁরা হলেন রাজীব ভট্টাচার্য, দেবমিত্রা সেনগুপ্ত, কৃষ্ণেন্দু রায় প্রমুখ। সায়মিতা দাশগুপ্তের পরিবেশনা ‘বটু’ ছিল একটি অসাধারণ নিবেদন।
বিশদ

17th  November, 2017
জয়লালের অনুষ্ঠান

 সম্প্রতি জ্ঞানমঞ্চে ‘জয়লাল আকাদেমি’ একটি অনুষ্ঠানের আয়োজন করে। এদিনের অনুষ্ঠানে একক কত্থক নৃত্য ও একক তবলা বাদন পরিবেশিত হয়। এদিনের সন্ধ্যায় ছিল একক কত্থক নৃত্য ও একক তবলা বাদন। শুরুতে তৃণা রায় প্ৰথমে শিববন্দনা পরে তিনতালে ঠাট ও পরে তার প্রিয় তাল ধামারে নিবদ্ধ আমদ, কিছু পরণ পরিবেশন করেন।
বিশদ

10th  November, 2017
বৈকালীর নিবেদন

সম্প্রতি এক ধ্রুপদী মণিপুরী নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হল শিশির মঞ্চে। আয়োজক ভবানীপুর বৈকালী অ্যাসোসিয়েশন। শাস্ত্রীয় নৃত্যানুষ্ঠানটির পরিচালনায় ছিলেন পূর্বিতা মুখোপাধ্যায় মল্লিক। ‘মঙ্গলাচরণ’ দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন নৃত্যশিল্পী পূর্বিতা মুখোপাধ্যায় মল্লিক। পরবর্তী অনুষ্ঠানসূচিতে ছিল ‘প্রবন্ধনর্তন’।
বিশদ

10th  November, 2017
সুতানুটি উৎসব

 সুতানুটি পরিষদ আয়োজিত ২৬তম বর্ষের সুতানুটি উৎসব বরাবরের মতো অনুষ্ঠিত হয়ে গেল শোভাবাজার নাটমন্দিরে। উদ্বোধনে ছিলেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার, মন্ত্রী শশী পাঁজা এবং পঙ্কজ সাহা। অনুষ্ঠানে প্রদান করা হয় ‘সুতানুটি উৎকর্ষ পুরস্কার’।
বিশদ

10th  November, 2017
টি জা র ল ঞ্চ
ময়ূরাক্ষী

মনে পড়ে ৭০ এর ভারতীয় ক্রিকেট দলের কথা। রেডিওর কমেন্ট্রির মধ্যে থাকত এক অন্য আবেদন, যেখানে পাওয়া যেত মাঠের উন্মাদনা। যে উন্মাদনার শামিল হয়ে পড়তেন আর পাঁচটা বাঙালির মত সুশোভন রায়চোধুরি (সৌমিত্র চট্টোপাধ্যায়)। মাঝেমাঝেই তাঁর রেডিও সেটটি গড়বড় করত। সেইসময় একমাত্র মুশকিল আসান, পুত্র আর্যনীল (প্রসেনজিৎ)।
বিশদ

07th  November, 2017
ছ বি র অ্যা ল বা ম
মাইকেল

‘ঝিন্দের বন্দি’ ছবির ময়ূরবাহনকে মনে পড়ে। হ্যাঁ, তাঁকেই আবার নিয়ে আসছেন মাইকেল। কীভাবে জানেন? সত্রাজিৎ সেনের হাত ধরে মাইকেল এবং ময়ূরবাহন মুখোমুখি হচ্ছেন পরদায়। একজন সিনেমাপাগল ছেলে আর অন্যজন এক সময় অভিনয় করতেন। দু’জনকে নিয়ে সত্রাজিৎ একটা ছবি করেছেন। ছবিটির নাম ‘মাইকেল’।
বিশদ

07th  November, 2017
কবিতা তুমি হৃদয় জুড়ে

 সম্প্রতি রবীন্দ্রসদনে ঈশিতা দাস অধিকারীর একক আবৃত্তি অনুষ্ঠান হয়ে গেল। ‘পিকাসো আর্ট অ্যান্ড কালচার’ নিবেদিত এই অনুষ্ঠানের সূচনা হয় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পুরস্কার’ কবিতাটির মধ্যে দিয়ে। করা হয় সরস্বতী বন্দনা।
বিশদ

03rd  November, 2017
সমকাল-এর বৈঠকী সন্ধ্যা

 সম্প্রতি পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমিতে ‘সমকাল’-এর আয়োজনে অনুষ্ঠিত হল এক সাংস্কৃতিক আড্ডা। কবিতাকে অবলম্বন করে বেঁচে থাকা, বাচিক শিল্পে আগ্রহ— এসবই ছিল আড্ডার মূল আকর্ষণ। সমগ্র অনুষ্ঠানটি বিভক্ত ছিল পাঁচটি অধ্যায়ে। প্রথম পর্বের আলাপে ছিলেন— সতীনাথ মুখোপাধ্যায় এবং দুই নবীন প্রতিভা— ইন্দ্রনীল রায় এবং ঝর্ণা বারুই।
বিশদ

03rd  November, 2017
বৈতালিকের অনুষ্ঠান

 বৈতালিকের পঞ্চাদশ বার্ষিক অনুষ্ঠান সম্পন্ন হল রবীন্দ্রসদনে। শুরুতে বৈতালিকের কর্ণধার দেবারতি সোমের পরিচালনায় প্রায় শতাধিক শিল্পীর সম্মেলক কণ্ঠে দুটি রবীন্দ্রসংগীত পরিবেশিত হল। এরপর প্রতিষ্ঠানের তরফে সংবর্ধনা দেওয়া হয় বর্ষীয়ান সংগীতশিল্পী সুপূর্ণা চৌধুরিকে।
বিশদ

03rd  November, 2017
‘অনুভব’-এর অভিনব উদ্যোগ

 প্রকৃতির সামঞ্জস্য পুনরায় ফিরিয়ে আনতে ও জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে এগিয়ে এল ‘অনুভব’ স্বেচ্ছাসেবী সংস্থাটি। সম্প্রতি মৌলালির যুবকেন্দ্রে সংস্থাটি এই উদ্দেশ্যেই ‘ওয়াইল্ড লাইফ সেমিনার এবং ফিল্ম শো’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করে।
বিশদ

03rd  November, 2017
সি ডি  ভি সি ডি

আশা অডিও থেকে প্রকাশিত হয়েছে ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন ও অতুলপ্রসাদ সেনের গান ‘ওই মহাসিন্ধুর ওপার থেকে’ অডিও সিডি। সিডিতে মোট ন’টি গান রয়েছে।
বিশদ

31st  October, 2017
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: গোষ্ঠীদ্বন্দ্ব কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। যে সমস্ত কর্মী দলের পরিবর্তে নিজের স্বার্থরক্ষার জন্য গোষ্ঠী তৈরি করছেন, বহুবার তাঁদের সতর্ক করা হয়েছে। নিজেদের দ্রুত শুধরে নিতে না পারলে তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ, প্রয়োজনে বরখাস্ত করা হবে। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে বিদ্যুৎ চুরি, অন্যদিকে ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনা এড়াতে এবার কোচবিহার এবং নবদ্বীপ শহরের গোটা বিদ্যুৎ বণ্টনের পরিকাঠামো ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার কালিদহ গ্রামে শনিবার অগ্নিদগ্ধ হয়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আফরোজা বিবি(২১)। শুক্রবার রাতে শ্বশুরবাড়িতে অগ্নিদগ্ধ হন আফরোজা। তাঁকে রামপুরহাট স্বাস্থ্য জেলা হাসপাতালে ভরতি করেন পরিবারের সদস্যরা। ...

হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নন্দকুমারের হলদিয়া-মেচেদা রাজ্য সড়ক সংলগ্ন তালপুকুরে গাড়ির ধাক্কায় ভাঙল রেলগেট, আটকে পড়ে বহু গাড়ি

10:34:00 AM

পাটনার শাস্ত্রীনগরে একটি বাড়িতে ঢুকে গুলি চালাল এক দুষ্কৃতী, মৃত ১

10:29:00 AM

লুধিয়ানার একটি পুলিশ স্টেশনের গ্যারেজে আগুন, পুড়ে ছাই ১০টি বাইক

10:26:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:16:00 AM

উত্তরপ্রদেশে কুয়াশার জেরে দেরিতে চলছে একাধিক ট্রেন, সমস্যায় যাত্রীরা

10:02:00 AM