নানারকম
 

  গানের হেমন্তকাল

কিংবদন্তী শিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের জন্মদিন উপলক্ষে সম্প্রতি শিশির মঞ্চে এক মনোজ্ঞ সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়। দুটি পর্বে বিভক্ত এই অনুষ্ঠানটির প্রথম পর্বে রবীন্দ্রনাথের বিভিন্ন গানে বর্ষাবরণ করেন ইন্দ্রাক্ষী ঘোষ বসু, অরুন্ধতী চট্টোপাধ্যায়, বিদিশা ঘোষ, শর্মিলা গুপ্তভায়া প্রমুখ। সম্মেলক গান দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন ‘সুর ও বীণা’র শিল্পীরা। তাঁদের নিবেদনে ছিল ‘ওরে ঝড় নেমে আয়’। রবির আলোর পরিবেশনায় ‘আজি ঝড় ঝড় মুখর বাদল দিনে’ এবং ‘মন মোর মেঘের’- গান দু’টি অনুষ্ঠানটিকে জমিয়ে দেয়। রবীন্দ্রনাথের ‘সোনারতরী’ কবিতাটি পাঠ করে শোনালেন শর্মিলা গুপ্তভায়া। বিদিশা ঘোষের সুরেলা ও পরিচ্ছন্ন নিবেদনে ছিল ‘যেতে দাও যেতে দাও’ ও ‘ওই মালতীলতা দোলে’ গান দুটি। দ্বিতীয় পর্বে পরিবেশিত হয় গীতি আলেখ্য ‘গানের হেমন্তকাল’। শিল্পী, গায়ক সুরকার, প্রযোজক, পরিচালক হেমন্ত মুখোপাধ্যায় জীবনের নানা কথায় সাজানো এই আলেখ্যটি তাঁরই কণ্ঠে রেকর্ড করা ‘আমার গানের স্বরলিপি’ দিয়ে শুরু হয়। বিশেষত অভিজিৎ ঘোষের কণ্ঠে হেমন্তের গানগুলি এক নস্টালজিয়ার সৃষ্টি করে।
কলি ঘোষ ছবি: সুফল ভট্টাচার্য
01st  September, 2017
সৌমিত্র-লিলি আবার একসঙ্গে

‘পোস্ত’র সাফল্যের পর আবার সৌমিত্র চট্টোপাধ্যায় এবং লিলি চক্রবর্তীকে এক সঙ্গে অভিনয় করতে দেখা যাবে পরিচালক রাজা বন্দ্যোপাধ্যায়ের ছবি ‘মেয়ে মানুষ’-এ। ছবিটি আবর্তিত হয়েছে দুটি গল্পকে একত্রে বেঁধে। তারমধ্যে একটি চন্দ্রা নামে এক নারীর গল্প। আর অন্যটি চন্দ্রনাথ মুখোপাধ্যায়ের জীবনের ওঠাপড়ার গল্প।
বিশদ

‘রবিস্পন্দন’-এর রবিস্মরণ

 কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধা জানিয়ে সম্প্রতি ‘রবিস্পন্দন’ একটি অনুষ্ঠানের আয়োজন করে। সঞ্চালনায় ছিলেন মধুমিতা বসু। সম্মান জানানো হল বিজ্ঞানী ও রবীন্দ্রসংগীত শিল্পী ডঃ তানিয়া দাশকে। তাঁর গলায় ‘চোখের জলে নামল জোয়ার’ আলাদা অনুভূতি এনে দিয়েছিল।
বিশদ

নতুন কৃত্তিবাসের সুনীল স্মরণ

 কয়েক বছর আগেই তিনি প্রয়াত হয়েছেন, তবুও আমাদের মধ্যে তাঁর স্মৃতি অম্লান হয়ে আছে—তিনি সুনীল গঙ্গোপাধ্যায়। গত মাসে ছিল লেখকের ৮৪তম জন্মদিন। এই উপলক্ষে ‘নতুন কৃত্তিবাস’ পত্রিকার তরফে শিশির মঞ্চে একদল তরুণ কবির আন্তরিক শ্রদ্ধায় তাঁকে স্মরণ করা হল। গান, কবিতাপাঠ, স্মৃতিচারণায় ও পত্রিকা প্রকাশের মধ্যে দিয়ে।
বিশদ

শিপ্রা বসুকে মনে রেখে

 আনন্দময় বিদুষী শিপ্রা বসু ফাউন্ডেশন-এর অনুষ্ঠান ‘সুরাঞ্জলি’ হয়ে গেল রবীন্দ্রসদনে । শুরুতেই সংস্থার কর্ণধার পণ্ডিত গোবিন্দ বসুর পরিচালনায় তাঁর চারজন ছাত্র সৌরভ বসু, সোহম ঘোষ, মল্লার গোস্বামী ও পিনাকী চক্রবর্তী যথাক্রমে ত্রিতাল, ঝাঁপতাল, রূপক ও পঞ্চম সওয়ারী তালে তবলা লহরা সংক্ষিপ্তাকারে পরিবেশন করে তাদের উজ্জ্বল ভবিষ্যতের ইঙ্গিত দিয়ে গেলেন।
বিশদ

রম্যগীতির গান

পাঁচের দশকে আকাশবাণীতে প্রচারিত সংগীত জগতের স্বনামধন্য শিল্পী সুরকার, গীতিকার ও বাদ্যযন্ত্রীর অমূল্য অবদানে পুষ্ট রম্যগীতির গান নিয়ে সম্প্রতি ত্রিগুণা সেন মঞ্চে একটি সুন্দর সংগীত সন্ধ্যার আয়োজন করা হয়। এই অনুষ্ঠানটিকে পুনঃপ্রচার বলা যেতে পারে।
বিশদ

সি ডি  ভি সি ডি

সম্প্রতি প্রকাশিত হল আশিস ভট্টাচার্যের রবীন্দ্রসংগীতের গানের অডিও সিডি ‘আনন্দরসধারে’। সিডিতে শিল্পী মোট দশটি গান নিবেদন করেছেন। গানগুলি ‘এ মোহ আবরণ’, ‘তোমারি সেবক করো হে’, ‘অনিমেষ আঁখি সেই’, ‘ঘোর দুঃখে জাগিনু’, ‘আজি হেরি সংসার অমৃতময়’, ‘যারা কথা দিয়ে’, ‘সুধাসাগরতীরে হে এসেছে’, ‘নয়ন ভাসিল জলে’, ‘ও নিঠুর আরো কি বাণ’, ‘শূন্য প্রাণ কাঁদে সদা’, সুন্দর নির্বাচন।
বিশদ

10th  October, 2017
ছ বি র অ্যা ল বা ম
চিলেকোঠা

সম্প্রতি এসভিএফ মিউজিক থেকে প্রকাশিত হল নতুন বাংলা ছবি ‘চিলেকোঠা’র গানের অ্যালবাম। ছবিটির সুরকার দিশারী। অ্যালবামে রয়েছে মোট পাঁচটি গান। চারটি লোকগান, গেয়েছেন সাত্যকি। ভবা পাগলা, হালিম এবং লালনের রচনায় সুর সংযোজন করেছেন দিশারী, যা ছবিটিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছে।
বিশদ

10th  October, 2017
ত থ্য চি ত্র আ লো চ না
অন হিজ লাস্ট লেগ

 ’৬০ থেকে ’৮০ বিগত এই তিন দশকের মধ্যে যাদের কৈশোর কেটেছে, তাদের কাছে হাতে টানা রিকশ, এক আলাদা নস্টালজিয়া তৈরি করবে। পাড়ার তস্য গলি পেরিয়ে এই হাতে টানা রিকশ চড়ে যথাসময়ে স্কুলে পৌঁছে যাওয়া। আবার ছুটির পর ফিরে আসা। মাসকাবারির একটা ব্যবস্থা করে নেওয়া হত অনেক সময়ই।
বিশদ

10th  October, 2017
গানের উৎসব

চার কবির গান নিয়ে গানের উৎসব হয়ে গেল শিশির মঞ্চে। অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল পারফরমিং সিঙ্গার্স (অ্যাপস) আয়োজিত এই অনুষ্ঠানে দুই প্রজন্মের শিল্পীরা স্মরণ করলেন দ্বিজেন্দ্রলাল, অতুলপ্রসাদ, রজনীকান্ত ও কাজি নজরুল ইসলামকে। রাখি মুখোপাধ্যায়ের গাওয়া নজরুল ইসলামের ‘মম বন ভবনে’ গানটি দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।
বিশদ

06th  October, 2017
 নির্বাণ

  রবীন্দ্রসদনে অনুষ্ঠিত হল ‘নির্বাণ ১৭’ শীর্ষক নৃত্যানুষ্ঠান। আয়োজক দমদম রিদিমস্কেপ। আশিয়ানা সংস্থাটির অনাথ শিশুদের জন্য ‘নির্বাণ ১৭’ ছিল একটি বড় প্ল্যাটফর্ম। যেখানে আশিয়ানার অনাথ শিশুদের প্রতিভাকে আত্মপ্রকাশের সুযোগ দেওয়া হয়।
বিশদ

06th  October, 2017
 মালশ্রীর অনুষ্ঠান

 সম্প্ৰতি নৃত্যজগতের নবীন প্ৰতিভাকে তুলে ধরার উদ্দেশ্যে ' মালশ্রী 'র কর্ণধার ও উদীয়মান ওড়িশি নৃত্যশিল্পী অর্পিতা ভেঙ্কটেশ এক নৃত্যোত্সবের আয়োজন করেন আইসিসিআর প্রেক্ষাগৃহে। অনুষ্ঠানের শুরুতে জগন্নাথ বসু, গৌতম দে ও অলকা কানুনগোকে সংবর্ধনা দেওয়ার পর অর্পিতার দুই ছাত্ৰী মৌমিতা দত্ত ও মঞ্জিমা সরকার পরপর তিনটি নৃত্য পরিবেশন করেন।
বিশদ

22nd  September, 2017
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যসামগ্রী মজুত করে রাখার পরিকাঠামো বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। প্রায় ৮০০ কোটি টাকা খরচ করে কয়েকটি বড় গুদাম তৈরি করা হবে। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলায় সংগঠনের অঞ্চল ও ব্লক কমিটির নেতা-কর্মীদের জীবনপঞ্জি সংগ্রহ করছে তৃণমূলের কিষান খেত মজদুর কমিটি। ইতিমধ্যে তারা প্রতিটি অঞ্চল ও ব্লক কমিটির কাছে নির্দিষ্ট ফরম পাঠিয়েছে। পঞ্চায়েত ভোটের আগে তাদের এই কর্মসূচি নিয়ে দলের অন্দরেই গুঞ্জন শুরু ...

কাবুল, ১৯ অক্টোবর (এপি): ভয়াবহ তালিবান হামলার মুখে পড়ল আফগানিস্তানের দক্ষিণ কান্দাহারের একটি সেনাঘাঁটি। হামলার জেরে মৃত্যু হয়েছে অন্তত ৪৩ জন আফগান সেনার। বৃহস্পতিবার প্রতিরক্ষা ...

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে মৎস্যজীবীদের এক ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে গিয়েছে। ফলে ১৬ জন মৎস্যজীবীসহ ট্রলারটি বিপদে পড়েছে। পুলিশ জানিয়েছে, চারদিন আগে এফবি সত্যনারায়ণ নামে ওই ট্রলারটি মাছ ধরতে গিয়েছিল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১৫ টাকা ৬৫.৮৩ টাকা
পাউন্ড ৮৪.৩৬ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.২২ টাকা ৭৭.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ কার্তিক, ২০ অক্টোবর, শুক্রবার, প্রতিপদ রাত্রি ঘ ১/৩৭, নক্ষত্র-চিত্রা, সূ উ ৫/৩৮/৫০, অ ৫/৪/১৬, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৫৪ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৮ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে। কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।

শ্রীশ্রী বলিদৈত্যরাজপূজা
২ কার্তিক, ২০ অক্টোবর, শুক্রবার, প্রতিপদ রাত্রি ১২/২১/৫, চিত্রানক্ষত্র, সূ উ ৫/৩৮/৩৩, অ ৫/৪/৬, অমৃতযোগ দিবা ঘ ৬/২২/১৫ মধ্যে, ৭/৯/৫৭-৯/২৭/৪, ১১/৪৪/১১-২/৪৭/০, ৩/৩২/৪২-৫/৪/৬, রাত্রি ৫/৫৪/২৪-৯/১৪/৩৫, ১১/৪৬/২৮-৩/৭/৩৯, ৩/৫৭/৫৭-৫/৩৯/৪, বারবেলা ৮/২৯/৫৬-৯/৫৫/৩৮, কালবেলা ৯/৫৫/৩৮-১১/২১/২০, কালরাত্রি ৮/১২/৪৩-৯/৪৭/১।

শ্রীশ্রী বলিদৈত্যরাজপূজা
২৯ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্হ

06:55:09 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পিযুষ মুখোপাধ্যায় প্রয়াত

06:05:47 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

03:52:00 PM

মুর্শিদাবাদে জুয়া খেলার অপরাধে যুবককে গুলি করার অভিযোগ পুলিশের বিরুদ্ধে
বহরমপুরের হাতিনগর এলাকায় জুয়া খেলার অভিযোগে এক যুবককে ...বিশদ

03:41:17 PM

মেমারির পারিজাতনগরের কাছে পথ দুর্ঘটনায় ২ জনের মৃত্যু, জখম আরও ২
মেমারি থানার পারিজাতনগরের কাছে পথ দুর্ঘটনায় দু'জনের মৃত্যু। ...বিশদ

03:41:13 PM