নানারকম
 

আগন্তুকের নিবেদন

সংগীতাচার্য সুবিনয় রায়ের ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘আগন্তুক’ সংস্থা একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল আই.সি.সি.আর প্রোক্ষাগৃহে। ‘২৪ পৌষ’ শীর্ষনামে অনুষ্ঠানে বর্তমান সমাজে রবীন্দ্রচেতনায় ব্রহ্মসংগীত সুবিনয় রায়ের জীবনের উপর আলোকপাত করে সেই প্রসঙ্গে আলোচনা হয়। প্রাক্তন বিচারপতি শ্যামল সেন, সুদেব গুহঠাকুরতা, প্রণতি ঠাকুর ও সুবিনয় রায়ের সুযোগ্য পুত্র সুরঞ্জন রায় সুন্দর বক্তব্য রাখেন। স্বর্ণালী পালের স্মৃতি চারণায় উঠে আসে গুরুর কাছে কীভাবে তিনি শিক্ষা গ্রহণ করেন। শ্যামল সেন বলেন, সুবিনয় রায় নামটি অনন্য। তাঁর নিজস্ব একটা ঘরানা ছিল। তিনি অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী। শিল্পী সুদেব গুহঠাকুরতা তাঁর সঙ্গে শিল্পীর পারিবারিক সম্পর্কের কথা বলেন, ইন্দ্রাণী ভট্টাচার্যের সুন্দর সঞ্চালনায়, তাঁর প্রশ্নের সুন্দর ব্যাখ্যা করেন সুরঞ্জন রায়, সুবিনয় রায়ের ঘরানা, গায়কি ও শাস্ত্রীয় সংগীতে তার প্রভাব বিষয়ে অনেক কথা বলেন। ‘আগন্তুক’ সংস্থার বেশকিছু ছাত্র-ছাত্রী সুবিনয় রায়ের ছবি আঁকেন মঞ্চে। এরপর সুবিনয় রায়ের একটি স্বল্প দৈর্ঘ্যের অডিও ভিস্যুয়াল প্রদর্শিত হয়। দ্বিতীয়পর্বে রং ও তুলিতে সুবিনয় রায়ের ছবি আঁকেন জয়ন্ত খান ও বিদ্যুৎ ঘোষ। সবশেষে সুরঞ্জন রায় শোনালেন বেশ কয়েকটি সুনির্বাচিত রবীন্দ্রসংগীত। উল্লেখযোগ্য গানগুলি হল ‘অন্তরে জাগিছে’, ‘খেলাঘর বাঁধতে লেগেছি’, ‘বহে নিরন্তর’, ‘এ কী সুধারস আনে’, ‘হিমগিরি ফেলে নীচে’, ‘আমার নিখিল ভুবন হারালেম’। শিল্পীর নিবেদনে শ্রোতাদের মন ভরে ওঠে।
সোনালি গোস্বামী
ছবি: সুফল ভট্টাচার্য
19th  May, 2017
  শ্রুতিনন্দন ও গুরুমা

 গুরু পণ্ডিত জ্ঞানপ্রকাশ ঘোষের সংগীতাদর্শে উদ্বুদ্ধ শিষ্য অজয় চক্রবর্তী ছোটদের সংগীত শিক্ষার প্রতিষ্ঠান ‘শ্রুতিনন্দন’ গড়ে তোলেন ১৯৯৭ সালে। দেখতে দেখতে কুড়ি বছর হয়ে গেল তার পথচলার। সকল ছাত্র-ছাত্রীর প্রিয় ‘গুরুমা’ চন্দনা চক্রবর্তীর ৬০ তম জন্মবর্ষ এবং পুত্র অনঞ্জনের ২৫ তম জন্মদিন উপলক্ষ্যে মহানায়ক উত্তম মঞ্চে প্রকাশিত হল গুরুমার গাওয়া দুটি সিডি।
বিশদ

18th  August, 2017
ছায়ানটের নজরুল মেলা

 ছায়ানটের (কলকাতা) উদ্যোগে এই প্রথম চারদিন ব্যাপী ‘নজরুল মেলা ২০১৭’ অনুষ্ঠিত হয়ে গেল শিশির মঞ্চ, অবনীন্দ্র সভাগৃহ এবং গগনেন্দ্র প্রদর্শশালায়। বিদ্রোহী কবির প্রতি শ্রদ্ধা জানাতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের এটি একটি যৌথ উদ্যোগ।
বিশদ

18th  August, 2017
  স্মৃতিয়াঁ

 ‘তবলা উইজার্ড’ পণ্ডিত চতুরলাল মেমোরিয়াল সোসাইটি ও রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচারের যৌথ উদ্যোগে প্রবাদ প্রতিম তবলা বাদক স্বর্গীয় পণ্ডিত চতুরলালের স্মরণে ২৬তম শ্রদ্ধাজ্ঞাপন বর্ষ অনুষ্ঠিত হয় ‘স্মৃতিয়াঁ’ নামাঙ্কিত অনুষ্ঠানের মাধ্যমে গোলপার্ক রামকৃষ্ণ মিশনের বিবেকানন্দ হলে।
বিশদ

18th  August, 2017
  চরৈবতির নিবেদন

 আত্মজয় পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে চার নবীন কবির কবিতা সংকলন ‘তেরো’। চার কবি হলেন দীপাঞ্জন মাইতি, কৌশিক চক্রবর্তী, সুপম রায় ও মহুয়া বন্দ্যোপাধ্যায়। তেরোটি করে প্রত্যেক কবিতা লেখেন সর্বমোট বাহান্নটি। যদিও এদের পেশাগত দিক ভিন্ন কিন্তু কবিতার মিলনে এঁরা সকলে এক।
বিশদ

18th  August, 2017
উত্তরের রবি প্রণাম

 যাঁর সৃষ্টিধারায় আপামর বাঙালি হৃদয় রসাসিক্ত সেই কালজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মদিবস উপলক্ষে ‘উত্তর কলকাতা কালচারাল সোসাইটি’ সম্প্রতি ইউনিভার্সিটি ইনস্টিটিউট অডিটোরিয়ামে নিবেদন করল ‘উত্তরের রবি প্রণাম’।
বিশদ

11th  August, 2017
অরূপ রতন

সম্প্রতি গিরীশ মঞ্চে অনুষ্ঠিত হল ‘অরূপ রতন’ সংস্থার ২৫তম বার্ষিকী অনুষ্ঠান। সংস্থাটির কর্ণধার প্রখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পী সুচিত্রা মিত্রের শিষ্য সৌমিত্র কর ও বিশ্ববরেণ্য ভারতনাট্যম শিল্পী থাঙ্কমণি কুট্টির শিষ্যা কাজল কর। 
বিশদ

11th  August, 2017
দীক্ষা মঞ্জরীর উৎসব

 দীক্ষা মঞ্জরী ডান্স আকাদেমি এবং ইন্ডিয়ান মিউজিয়াম ও ইন্ডিয়া ট্যুরিজম যৌথভাবে বসন্ত উৎসবের আয়োজন করেছিল। সেদিন আকাশে-বাতাসে ধ্বনিত হল বসন্তের কলকাকলিতে। একদিকে প্রকৃতির অসময়ে বর্ষণ, অন্যদিকে বাতাসে লাল, হলুদ, সবুজ আবিরের গন্ধ পরিবেশটাকে এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিল।
বিশদ

11th  August, 2017
বালাই ৬০

 বয়স্ক মানুষদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখা ও সামাজিকভাবে সাহায্য করার উদ্দেশ্যেই কেয়ার কনটিনাম প্রাইভেট লিমিটেড। এই সম্প্রদায়ের মানুষজন সম্প্রতি নিয়ে এল তাদের জনপ্রিয় লাইভ শো-র পরবর্তী সিরিজ— বালাই ৬০ সিজেন-২।
বিশদ

11th  August, 2017
  সাবর্ণ সংগ্রহশালার নিবেদনে ‘মূর্চ্ছনা’

 সম্প্রতি সাবর্ণ সংগ্রহশালা আয়োজন করেছিল তাদের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান ‘মূর্চ্ছনা’। রাগ সংগীত ও নৃত্যের বৈঠকি মেজাজের সূচনা হয় শাস্ত্রীয় নৃত্য দিয়ে। নিবেদনে ‘মঞ্জরী ডান্স অ্যান্ড কালচারাল ফোরাম’-এর তিন খুদে— নন্দিনী, নেহা ও শ্রেয়া।
বিশদ

11th  August, 2017
নজরুল জন্মোৎসব 

কথায়, গানে, আবৃত্তিতে সাড়ম্বরে পালিত হল নজরুল ইসলামের ১১৮তম জন্মোৎসব। ‘অগ্নিবীণা’ আয়োজিত পাঁচদিন ব্যাপী এই অনুষ্ঠানের সূচনা হয় রোটারি সদনে। এরপর কলকাতা ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে ও শেষ দিন শান্তিপুরে অনুষ্ঠান করা হয়।
বিশদ

04th  August, 2017
নিখিলবঙ্গ সমিতির কবিপ্রণাম 

সম্প্রতি নিখিলবঙ্গ নববর্ষ উৎসব সমিতি বিশ্বকবিকে শ্রদ্ধা জানাতে ‘কবি প্রণাম’ এর আয়োজন করে রবীন্দ্রসদনে। রবীন্দ্রনাথ ঠাকুরের গান, কবিতা ও নৃত্যালেখ্য দিয়ে সাজানো এই অনুষ্ঠানের শুরুতে নবীন শিল্পী কমলিনী মুখোপাধ্যায়কে সংস্থার পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়।
বিশদ

04th  August, 2017



একনজরে
বার্মিংহ্যাম, ২০ আগস্ট: তিন দিনেই প্রথম দিন-রাতের টেস্ট জিতে নিল ইংল্যান্ড। এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজকে চুরমার করে ইনিংস ও ২০৯ রানের বিশাল জয় পেয়েছে জো রুটের দল। প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫১৪ রানের বিশাল স্কোর খাড়া করেছিল ইংল্যান্ড। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিষ্টির উপর পাঁচ শতাংশ হারে জিএসটি চালু করেছে কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে আজ সোমবার রাজ্যজুড়ে মিষ্টির দোকানগুলিতে ধর্মঘট ডাকল পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি। ...

সংবাদদাতা, খড়্গপুর: দাঁতন বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির দুই নিখোঁজ ছাত্রীর খোঁজ মিলল মুম্বইয়ে। তাদের খোঁজে রবিবারই পুলিশের একটি দল মুম্বই ঩গিয়েছে। দাঁতন থানার পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিখোঁজ দুই ছাত্রীর মোবাইলের সূত্র ধরে তাদের খোঁজ পাওয়া যায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইতিমধ্যেই দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ডেঙ্গুতে আটজনের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। অবশেষে নড়েচড়ে বসল দক্ষিণ দমদম পুরসভা। পুরসভার যে সমস্ত ওয়ার্ডে ডেঙ্গুর প্রকোপ বেশি, সেখানে গাপ্পি মাছ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৭৮- ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬- উসেইন বোল্টের জন্ম
১৯৯৫- সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬- ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু
১৯৭২- বন সংরক্ষণ আইন চালু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  August, 2017

দিন পঞ্জিকা

৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/০, অশ্লেষানক্ষত্র দিবা ৩/৫১, সূ উ ৫/১৯/১৪, অ ৬/০/২৬, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ১০/২৩-১২/৫৬ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১১/১৭-২/১৮, বারবেলা ৬/৫৪-৮/২৯ পুনঃ ২/৫১-৪/২৬, কালরাত্রি ১০/১৫-১১/৪০। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/৮/৯, অশ্লেষানক্ষত্র অপরাহ্ণ ৪/৫৪/৪০, সূ উ ৫/১৬/৪৮, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৮/৫৩, ১০/২৩/২-১২/৫৬/১০ রাত্রি ৬/৪৭/২২-৯/২/২০, ১১/১৭/১৭-২/১৭/১২, বারবেলা ২/৫১/০-৪/২৬/৪২, কালবেলা ৬/৫২/৩০-৮/২৮/১২, কালরাত্রি ১০/১৫/১৮-১১/৩৯/৩৬। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
২৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্যায় ৭ লক্ষ হেষ্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ: কৃষিমন্ত্রী

 বন্যায়য় উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৭ লক্ষ হেক্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। যার মধ্যেো ৪ লক্ষ জমি উত্তরের। কৃষিতে প্রাথমিক হিসেবে মোট ক্ষতির পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। যার মধ্যে উত্তরে ৫৩৪ কোটি ৫১ লক্ষ টাকাো জানালেন কৃষি মন্ত্রী পূর্ণেন্দু বসু।

05:24:00 PM

 তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ পনিরসেলভামের

 এআএিডিএমকে-র দুই শিবিরের সংযুক্তিকরণের পর তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন পনিরসেলভাম

04:49:00 PM

বন্যার জন্য কেন্দ্রে কাছে উপযুক্ত প্যাকেজ চাইব: মমতা

কেন্দ্রের কাছে উপযুক্ত প্যাকেজের দাবি করতে চলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান গোটা রাজ্যে এবছর বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে ১৪ হাজার কোটি টাকা। কেবলমাত্র উত্তরবঙ্গেই মৃত্যু হয়েছে ৪৫ জনের। আর গোটা রাজ্যে ১৫২জনের। রাজ্যে ক্ষতিগ্রস্থ মানুষের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেন, ত্রাণ নিয়ে কোনও সমস্যা নেই। পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তাই যতটা প্রয়োজন ততটাই ত্রাণ মিলবে। মুখ্যমন্ত্রী আরও জানান, অনেক সড়ক থেকেই জল নামতে শুরু করেছে, তাই যে সমস্ত সড়ক থেকে জল নেমে যাবে, সেখান দিয়েই ধীরে ধীরে ট্রাক পাঠানো হবে। কারণ অনেক ট্রাক পচনশীল দ্রব্য নিয়ে আটকে রয়েছে। পাশাপাশি এই বন্যার নামে যে সমস্ত অসাধু ব্যবসায়ী দ্রব্যমূল্য বৃদ্ধি করতে চেষ্টা করছেন তাদের বিরুদ্ধেও নজরদারি চালানো হবে বলে তিনি নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জল নামলেই  বন্যা সংক্রান্ত রোগব্যাধির প্রতিষেধক এবং পানীয় জলের পথগুলিকে পরিশ্রুত করার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

04:47:00 PM

সিলেবাস কমিটির প্রস্তাবে সিলমোহর রাজ্য সরকারের, সব ক্লাসে পড়তে হবে কন্যাশ্রী স্বীকৃতি, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমে কন্যাশ্রী

04:12:00 PM

বন্যায় দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মুখ্যমন্ত্রী

04:10:07 PM

রাজ্যে যথেষ্ট পরিমানে ত্রান সামগ্রী মজুত রয়েছে: মুখ্যমন্ত্রী

04:10:06 PM