নানারকম
 

আগন্তুকের নিবেদন

সংগীতাচার্য সুবিনয় রায়ের ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘আগন্তুক’ সংস্থা একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল আই.সি.সি.আর প্রোক্ষাগৃহে। ‘২৪ পৌষ’ শীর্ষনামে অনুষ্ঠানে বর্তমান সমাজে রবীন্দ্রচেতনায় ব্রহ্মসংগীত সুবিনয় রায়ের জীবনের উপর আলোকপাত করে সেই প্রসঙ্গে আলোচনা হয়। প্রাক্তন বিচারপতি শ্যামল সেন, সুদেব গুহঠাকুরতা, প্রণতি ঠাকুর ও সুবিনয় রায়ের সুযোগ্য পুত্র সুরঞ্জন রায় সুন্দর বক্তব্য রাখেন। স্বর্ণালী পালের স্মৃতি চারণায় উঠে আসে গুরুর কাছে কীভাবে তিনি শিক্ষা গ্রহণ করেন। শ্যামল সেন বলেন, সুবিনয় রায় নামটি অনন্য। তাঁর নিজস্ব একটা ঘরানা ছিল। তিনি অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী। শিল্পী সুদেব গুহঠাকুরতা তাঁর সঙ্গে শিল্পীর পারিবারিক সম্পর্কের কথা বলেন, ইন্দ্রাণী ভট্টাচার্যের সুন্দর সঞ্চালনায়, তাঁর প্রশ্নের সুন্দর ব্যাখ্যা করেন সুরঞ্জন রায়, সুবিনয় রায়ের ঘরানা, গায়কি ও শাস্ত্রীয় সংগীতে তার প্রভাব বিষয়ে অনেক কথা বলেন। ‘আগন্তুক’ সংস্থার বেশকিছু ছাত্র-ছাত্রী সুবিনয় রায়ের ছবি আঁকেন মঞ্চে। এরপর সুবিনয় রায়ের একটি স্বল্প দৈর্ঘ্যের অডিও ভিস্যুয়াল প্রদর্শিত হয়। দ্বিতীয়পর্বে রং ও তুলিতে সুবিনয় রায়ের ছবি আঁকেন জয়ন্ত খান ও বিদ্যুৎ ঘোষ। সবশেষে সুরঞ্জন রায় শোনালেন বেশ কয়েকটি সুনির্বাচিত রবীন্দ্রসংগীত। উল্লেখযোগ্য গানগুলি হল ‘অন্তরে জাগিছে’, ‘খেলাঘর বাঁধতে লেগেছি’, ‘বহে নিরন্তর’, ‘এ কী সুধারস আনে’, ‘হিমগিরি ফেলে নীচে’, ‘আমার নিখিল ভুবন হারালেম’। শিল্পীর নিবেদনে শ্রোতাদের মন ভরে ওঠে।
সোনালি গোস্বামী
ছবি: সুফল ভট্টাচার্য
19th  May, 2017
মিউজিক্যাল ফিংগারস এর অনুষ্ঠান

মিউজিক্যাল ফিংগারস-এর যন্ত্রসংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হল সম্প্রতি কলামন্দিরে। প্রবাদপ্রতিম শিল্পী ভি বালসারার শিষ্যা শাঁওলি সেন সমবেত যন্ত্রসংগীতের আসরে মধ্যমণি হিসাবে উপস্থিত করেন ‘ট্রাম্পেট কিং’ কিশোর সোধাকে। উদ্বোধনী নিবেদন ছিল সিন্থেসাইজার সমবেত বাদনে ‘যেথা রামধনু ওঠে’ গানটি।
বিশদ

23rd  June, 2017
ছায়ানট আয়োজিত নজরুল মেলা

ছায়ানটের (কলকাতা) উদ্যোগে এই প্রথম চারদিন ব্যাপী ‘নজরুল মেলা ২০১৭’ অনুষ্ঠিত হয়ে গেল শিশির মঞ্চ, অবনীন্দ্র সভাগৃহ এবং গগনেন্দ্র প্রদর্শশালায়। বিদ্রোহী কবির প্রতি শ্রদ্ধা জানাতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের এটি একটি যৌথ উদ্যোগ। 
বিশদ

23rd  June, 2017
বসন্ত উৎসব

আকাশবাণী কলকাতা ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে জোড়াসাঁকো প্রাঙ্গণে অনুষ্ঠিত হল বসন্ত উৎসব। প্রথম দিনে পণ্ডিত ভেঙ্কটেশকুমার মারোয়া, বসন্তবাহার ও মিশ্র খাম্বাজ রাগে এক অনবদ্য খেয়াল পেশ করেন। তবলা ও হারমোনিয়ামে ছিলেন পণ্ডিত সমর সাহা ও রূপশ্রী ভট্টাচার্য।
বিশদ

23rd  June, 2017
উত্তরসূরীর সংকলন প্রকাশ

সম্প্রতি বাংলা আকাদেমির সভাঘরে কবি ও সম্পাদক অরুণ ভট্টাচার্যের স্মৃতিতে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল ‘সূত্রধর’ ও ‘উত্তরসূরী’ পত্রিকা। রাজশ্রী ভট্টাচার্যের রবীন্দ্রসংগীতের পর সুমন ভৌমিক সকলকে স্বাগত জানান। অনুপ মতিলাল বিস্তৃতভাবে এদিনের অনুষ্ঠানের তাৎপর্য তুলে ধরেন।
বিশদ

23rd  June, 2017
জলসা এল ফিরে

কিছু যুগলবন্দি চিরকালের। যার বয়স বাড়ে না। যেই যুগলবন্দি যেন চিরকিশোর। যেমন কিশোর-আরডি-র যুগলবন্দি। মধ্য কলকাতার দেব লেন-এর ‘কিশোর অনুরাগী’-র উদ্যোগে সম্প্রতি অনুষ্ঠিত হল সংগীত সন্ধ্যা: ‘তোমায় পড়েছে মনে’।
বিশদ

23rd  June, 2017
সি ডি - ভি সি ডি

রবীন্দ্রনাথ ও রানু অধিকারীর সম্পর্কের টানাপোড়েনের অকথিত কথানাট্য ‘কুড়ি মিনিট’ শীর্ষক সিডিটি প্রকাশিত হয়েছে রাগা মিউজিক থেকে। রচনা ও পরিচালনায় ড. দেবেশ ঠাকুর।
বিশদ

20th  June, 2017
মেরে অঙ্গন মে’র ৭০০ পর্ব

 স্টার প্লাসের অন্যতম সফল ধারাবাহিক ‘মেরে অঙ্গন মে’। সম্প্রতি এই ধারাবাহিক পার করল সাতশ এপিসোড। আম্মাজি এবং তাঁর পরিবারের সদস্যরা এতটা জনপ্রিয়তা পাবেন তা আগে বোঝা যায়নি। অনুমান করতে পারেনি ধারাবাহিকটির প্রযোজক স্ফিয়ার ওরিজিনস-ও।
বিশদ

20th  June, 2017
 মেঘনাদবধ রহস্য

 এবার মেঘনাদবধ কাব্য, থুড়ি ‘মেঘনাদবধ রহস্য’ নিয়ে আসছেন অনীক দত্ত। ছবি মুক্তি পাবে আগামী জুলাই মাসে। তার আগে গত সপ্তাহে মানি স্কোয়ার পিভিআর-এ ট্রেলার লঞ্চ হল ‘মেঘনাদবধ রহস্য’-এর। ছবিটিতে রয়েছেন সব্যসাচী চক্রবর্তী, আবীর চট্টোপাধ্যায়, গার্গী রায়চৌধুরি, শৌরসেনী মৈত্র, বিক্রম চট্টোপাধ্যায়, সায়নী ঘোষ, কল্যাণ রায়।
বিশদ

20th  June, 2017
  সৃষ্টিধর

 সম্প্রতি সৃষ্টিধর স্মৃতি সংগীত নিকেতনের বার্ষিক অনুষ্ঠান হয়ে গেল শিশির মঞ্চে। ক্রীড়াবিদ, সংগীতশিল্পী, সমাজসেবী অমিতাভ বন্দ্যোপাধ্যায় সংস্থাটির প্রতিষ্ঠাতা। দীর্ঘ ৭ বছর ধরে উদীয়মান শিল্পীদের নিরলস সংগীত প্রশিক্ষণ দিয়ে প্রতিষ্ঠানটিকে এগিয়ে নিয়ে চলেছেন লোকসংগীত শিল্পী চিন্ময় আদক।
বিশদ

16th  June, 2017
রবিরঞ্জনীর অনুষ্ঠান

 রবিরঞ্জনীর পরিবেশন করল রবীন্দ্র সংগীতানুষ্ঠান। দুটি পর্বে অনুষ্ঠানকে ভাগে করা হয়- প্রথম পর্বে ‘এই কথাটাই ছিলেম ভুলে’— এই পর্বে রবিরঞ্জনীর শিল্পীবৃন্দ বেশ কয়েকটি সুনির্বাচিত রবীন্দ্র সংগীত উপহার দিলেন শ্রোতাদের, সুষ্ঠু-সুন্দর, যথাযথ অনুশীলনে প্রতিটি গান সুপরিবেশিত।
বিশদ

16th  June, 2017



একনজরে
 শ্রীনগর, ২৪ জুন (পিটিআই): ডিএসপি মহম্মদ আয়ুব পণ্ডিত খুনের ঘটনার বিশেষ তদন্তকারী দল গঠন করল জম্মু-কাশ্মীর পুলিশ। সুপারিটেন্ডেন্ট পদমর্যাদার আধিকারিকের নেতৃত্বে এই দল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন এক পুলিশকর্তা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমেও মোহন বাগানের কোচ থাকছেন সঞ্জয় সেন। তাঁর কাছে অন্য কোনও ক্লাবের অফার ছিল না। মোহন বাগানও ‘এ’ লাইসেন্সধারী ভালো কোচ পেত না। শনিবার সঞ্জয় সেন স্বীকার করে নেন, ‘মোহন বাগানের এক শীর্ষ কর্তা আমাকে আগামী ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার:বিজেপির বিস্তারক কর্মসূচির মোকাবিলায় তৃণমূল কংগ্রেস বীরভুম জেলায় ইতিমধ্যেই পালটা বিস্তারক কর্মসূচি শুরু করেছে। এবার পঞ্চায়েত ভোটের আগাম প্রস্তুতি হিসাবে তৃণমূলের আলিপুরদুয়ার-১ ব্লক সভাপতি মনোরঞ্জন দে তাঁর ব্লকে বুথ ভিত্তিক খুলি বৈঠক শুরু করেছেন। ...

 বেজিং, ২৪ জুন (পিটিআই): বিশ্বের সবচেয়ে শক্তিশালী সাবমেরিন ডিটেক্টর আবিষ্কার করল চীন। আজ ‘দ্য চাইনিজ আকাদেমি অব সায়েন্সেস’-এর একদল বিজ্ঞানী এই দাবি করেছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM